অর্থনীতি ২য় পত্র অধ্যায়-৭মুদ্রাস্ফীতি সাজেশন

 

Inflation

অর্থনীতি দ্বিতীয় পত্র

অধ্যায় :৭ মুদ্রাস্ফীতি 

এইচএসসি অর্থনীতি ২য় পত্র ১০০% কমন সাজেশন-২০২৪

HSC Economics 2nd Paper 100% Common Suggestion-2024

প্রশ্ন-১. মুদ্রাস্ফীতি কাকে বলে? 

[দি. বো. ১৯, ১৬; কু. বো. ১৯, ১৬; ঢা. বো. ১৯; রা. বো, দি. বো. ১৭; চ. বো, ব. বো. ১৬] 

উত্তর: যখন স্বল্পকাল ব্যবধানে উৎপাদন স্থির থেকে দ্রব্যমূল্য ক্রমাগত বাড়তে থাকে এবং এর ফলে অর্থের ক্রয়ক্ষমতা হ্রাস পায় তখন তাকে মুদ্রাস্ফীতি বলে ।

সমাজবিজ্ঞান ১ম পত্র এর ১০০% কমন সাজেশন  আরো পড়ুন 

প্রশ্ন-২. Galloping inflation কী?

উত্তর: দ্রব্যমূল্য যখন খুব দ্রুত গতিতে বাড়তে থাকে তখন তাকে Galloping inflation বলে ।

প্রশ্ন-৩. পয়েন্ট টু পয়েন্ট পদ্ধতি কী?

উত্তর: অর্থনীতিতে মুদ্রাস্ফীতি বৃদ্ধির হিসাব বের করার জন্য নির্দিষ্ট সময় পর পর (সাধারণত তিন মাস) হিসাব করার পদ্ধতিকে পয়েন্ট টু পয়েন্ট পদ্ধতি বলে।

আর পড়ুন: রাজশাহী বিশ্ববিদ্যালয় : ২০২১-২০২২শর্টকাট টেকনিক সহ সমাধান(Part-14)

প্রশ্ন-৪. মুদ্রাস্ফীতির পরিমাপ কাকে বলে?

উত্তর: পূর্ববর্তী যে কোনো বছরের তুলনায় চলতি বছরে দামস্তর কী হারে বৃদ্ধি পায় তা নির্ধারণ করাকে মুদ্রাস্ফীতির পরিমাপ বলে ।

প্রশ্ন-৫. CPI এর পূর্ণরূপ লিখ। 

[ঢা বো., কু. বো., চ. বো. ২২, ব. বো., রা. বো. ১৯]

উত্তর: Consumer Price Index (CPI).

প্রশ্ন-৬. ভোক্তার দাম সূচক কী? 

[ম. বো. ২২: য. বো. ১৭]

উত্তর: ভোক্তার ব্যয় সম্পর্কিত তথ্য সংগ্রহ করে দাম সূচক নির্ণয়ের পদ্ধতিকে CPI বা ভোক্তার দাম সূচক বলে ।

প্রশ্ন-৭. সূচক সংখ্যা কাকে বলে? 

[ঢা বো., ম. বো., দি. বো., কু. বো., য. বো. ২২, কু, বো; চ. বো; ব, বো; রা. বো. ১৮, ঢা, বো, সি. বো, ব. বো. ১৭: রা. বো. ১৬]

উত্তর: কোনো নির্দিষ্ট বছরের গড়পড়তা মূল্যকে অন্য কোনো ভিত্তি বছরের গড়পড়তা মূল্যের সাথে তুলনায় শতাংশরূপে প্রকাশ করার জন্য যে সংখ্যাবাচক পদ্ধতি ব্যবহার করা হয় তাকে সূচক সংখ্যা বলে ।

সমাজবিজ্ঞান দ্বিতীয় পত্র এর ১০০% কমন সাজেশন  আরো পড়ুন 

প্রশ্ন-৮. ব্যয় বৃদ্ধিজনিত মুদ্রাস্ফীতি কী? 

[সি. বো. ১৬]

উত্তর: দ্রব্যের চাহিদা স্থির থেকে উৎপাদন ব্যয় বৃদ্ধির কারণে অথবা প্রাকৃতিক বিপর্যয়ে উৎপাদন হ্রাস পেলে দ্রব্যের যোগান হ্রাস পায় । এরূপ অবস্থায় দামস্তর বৃদ্ধির প্রবণতাকে ব্যয় বৃদ্ধিজনিত মুদ্রাস্ফীতি বলে ।

প্রশ্ন-৯. চাহিদা বৃদ্ধিজনিত মুদ্রাস্ফীতি কী?

উত্তর: সামগ্রিক যোগান স্থির থেকে সামগ্রিক চাহিদা বাড়লে দামস্তর যদি বাড়ে তবে তাকে চাহিদা বৃদ্ধিজনিত মুদ্রাস্ফীতি বলে ।

প্রশ্ন-১০. মুদ্রাস্ফীতির কোন মাত্রা অর্থনীতির জন্য ভালো বলে তুমি মনে করো?

উত্তর: মৃদু মাত্রার মুদ্রাস্ফীতি অর্থনীতির জন্য ভালো বলে আমি মনে করি ।

আরো পড়ুন: এইচএসসি বাংলা ১ম পত্র সোনার তরী

এই অধ্যায়ের উপর আরো পড়ুন :এইচএসসি বাংলা ১ম পত্র সোনার তরী রবীন্দ্রনাথ ঠাকুর

এই অধ্যায়ের উপর আরো পড়ুন:এইচএসসি সোনার তরী বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের প্রশ্ন ও উত্তরসমূহ 

প্রশ্ন-১১. আর্থিক নীতি কী?

উত্তর: দেশের আর্থিক কর্তৃপক্ষ (সরকার ও কেন্দ্রীয় ব্যাংক) এর অর্থব্যবস্থা পরিচালনা এবং অর্থ ও ঋণের যোগানের পরিমাণ নিয়ন্ত্রণ সংক্রান্ত নীতিই হলো আর্থিক নীতি ।

প্রশ্ন-১২. ব্যাংক হার কী? 

[ঢা বো., দি.বো., য, বো; সি. বো. ১৮, ঢা. বো. ১৬]

উত্তর: কেন্দ্রীয় ব্যাংক বাণিজ্যিক ব্যাংকগুলোকে প্রদেয় ঋণের জন্য যে ন্যূনতম সুদের হার ধার্য করে টাকা ধার দেয় তাকে ব্যাংক হার বলে।

আর পড়ুন:এসএসসি ইংরেজী ১ম পত্র সংক্ষিপ্ত সাজেশন-২০২৪ 

আর পড়ুন:এসএসসি ইংরেজী ২য় পত্র সংক্ষিপ্ত সাজেশন-২০২৪ 

আর পড়ুন:SSC ইংরেজি ১ম পত্র100% সঠিক উত্তর করার ট্রিকস 

প্রশ্ন-১৩. রাজস্ব নীতি কী?

উত্তর: সরকারের আয়-ব্যয় ও ঋণ সংক্রান্ত নীতিই হলো রাজস্ব নীতি ।

অনুধাবনমূলকপ্রশ্ন ও উত্তর 

প্রশ্ন-১. চাহিদা বৃদ্ধিজনিত মুদ্রাস্ফীতি কাকে বলে?

উত্তর: সমাজে জনগণের দ্রব্যসামগ্রীর চাহিদা বৃদ্ধি মুদ্রাস্ফীতির একটি অন্যতম কারণ।

দেশে সামগ্রিক চাহিদা বৃদ্ধির ফলে যে মুদ্রাস্ফীতি হয় তাকে চাহিদা বৃদ্ধিজনিত মুদ্রাস্ফীতি বলে। দেশের জনসংখ্যা বৃদ্ধি, সরকারি ব্যয় বৃদ্ধি বা অন্য কোনো কারণে চাহিদার পরিমাণ বৃদ্ধি পায়। ফলে মুদ্রাস্ফীতি দেখা দেয়। এ ধরনের মুদ্রাস্ফীতি চাহিদা বৃদ্ধিজনিত মুদ্রাস্ফীতি হিসেবে পরিচিত।

প্রশ্ন-২. অর্থ সরবরাহ মুদ্রাস্ফীতির মূলকারণ— ব্যাখ্যা করো 

[ঢা. বো., কু, বো, ২২]

অথবা, 

অর্থের যোগান বৃদ্ধি মুদ্রাস্ফীতি সৃষ্টি করে কি? 

[দি. বো. ১৯]

উত্তর: মুদ্রাস্ফীতির অন্যতম কারণ হলো অর্থের যোগান বৃদ্ধি ।বাংলাদেশেও মুদ্রাস্ফীতির অন্যতম প্রধান কারণ অর্থের যোগানের পরিমাণ বৃদ্ধি। অর্থের যোগান বিপুল পরিমাণে বাড়লে দ্রব্যসামগ্রী ও সেবার পরিমাণ তার তুলনায় না বাড়লে দামস্তর বেড়ে মুদ্রাস্ফীতির সৃষ্টি করে। আর অর্থের যোগান বাড়লে মানুষের আয় ও ক্রয়ক্ষমতা বাড়ে। ফলে মুদ্রাস্ফীতি দেখা দেয়। এভাবেই মুদ্রার যোগান বৃদ্ধি মুদ্রাস্ফীতির ওপর প্রভাব ফেলে ।

প্রশ্ন-৩. ভোক্তার দাম সূচক পদ্ধতি কী? ব্যাখ্যা করো ।

উত্তর: ভোক্তার ভোগকৃত দ্রব্যসমূহ থেকে দামস্তর বের করা হলে তা ভোক্তার দাম সূচক পদ্ধতি ।ভোক্তা যেসব দ্রব্য ভোগ করে সেগুলোর মধ্যে প্রতিনিধিত্ব করে এমন কতকগুলো দ্রব্য নিয়ে একটি দ্রব্যগুচ্ছ তৈরি করা হয়। এ দ্রব্যগুচ্ছ ক্রয় করতে পূর্বে তথা ভিত্তি বছরের খুচরা দামে কত ব্যয় হয়েছে এবং বর্তমানে তথা চলতি বছরের বিদ্যমান দামে কত ব্যয় হবে তা নির্ণয় করা হয়। এর ভিত্তিতে উভয় বছরের দাম সূচক নির্ণয় করে তাদের মধ্যে তুলনা করলে মুদ্রাস্ফীতির হার পাওয়া যায়। এটিই মূলত মুদ্রাস্ফীতি পরিমাপের ভোক্তার দাম সূচক পদ্ধতি ।

প্রশ্ন-৪. উৎপাদকের মূল্য সূচক কী? ব্যাখ্যা করো ।

উত্তর: উৎপাদকের মূল্য সূচক মুদ্রাস্ফীতি নির্ণয়ের একটি পদ্ধতি ।কোনো নির্দিষ্ট সময়ে উৎপাদক কর্তৃক ব্যবহৃত কাঁচামাল ও উৎপাদিত মধ্যবর্তী দ্রব্যের নির্দিষ্ট দ্রব্যগুচ্ছের প্রাথমিক দাম থেকে যে সূচক পরিমাপ করা হয় তা উৎপাদকের মূল্য সূচক। এক্ষেত্রে খুচরা মূল্যের পরিবর্তে পাইকারি মূল্য বিবেচিত হয়। দ্রব্যের পরিমাণকে এক্ষেত্রে ভার হিসেবে ধরা হয় । এর ভিত্তিতে ভিত্তি বছর ও চলতি বছরের মূল্য সূচক নির্ণয় করে তাদের মধ্যে তুলনা করলে মুদ্রাস্ফীতির হার পাওয়া যায় ।

এসএসসি আইসিটি এর ১০০% কমন সাজেশন  আরো পড়ুন: 

প্রশ্ন-৫. বাংলাদেশে আয় বণ্টনের ওপর মুদ্রাস্ফীতির প্রভাব ব্যাখ্যা করো ।

উত্তর: মুদ্রাস্ফীতির ফলে সমাজের বিভিন্ন শ্রেণির লোকের মধ্যে আয়ের পুনঃবণ্টন ঘটে বলে তাদের কেউ লাভবান ও কেউ ক্ষতিগ্রস্ত হয় ।মুদ্রাস্ফীতির ফলে উৎপাদন ও মুনাফা বাড়ে বলে উৎপাদনকারী লাভবান হয় ও তাদের মুনাফা বৃদ্ধি পায়। মুদ্রাস্ফীতির সময় দ্রব্যসামগ্রীর দাম বৃদ্ধি পাওয়ায় শ্রমিক ও নির্দিষ্ট আয়ের লোকের প্রকৃত আয় হ্রাস পায়। তাছাড়া মজুরি বৃদ্ধির পরিমাণও দাম বৃদ্ধির তুলনায় কম হয় । এজন্য মুদ্রাস্ফীতির ফলে নিম্ন ও স্থির আয়ের ব্যক্তিবর্গ ক্ষতিগ্রস্ত হয়। 

প্রশ্ন-৬. করদাতা ও কর গ্রহীতার ওপর মুদ্রাস্ফীতির প্রভাব বর্ণনা করো।

উত্তর: মুদ্রাস্ফীতির ফলে করদাতা লাভবান এবং করগ্রহীতা ক্ষতিগ্রস্ত হয় ।দামস্তর বৃদ্ধির ফলে একজন ব্যবসায়ী করদাতা কম পরিমাণ দ্রব্যসামগ্রী বিক্রি করেই তার কর পরিশোধ করতে পারে। ফলে করদাতা লাভবান হয়। কেননা মুদ্রাস্ফীতির সাথে সাথে সমান হারে কর বৃদ্ধি পায় না। অন্যদিকে, করগ্রহীতা একই পরিমাণ অর্থে পূর্বের চেয়ে কম উপযোগ পেতে পারে বলে সে ক্ষতিগ্রস্ত হয়।

প্রশ্ন-৭. ঋণদাতা ও ঋণগ্রহীতার ওপর মুদ্রাস্ফীতির প্রভাব ব্যাখ্যা করো।

উত্তর: মুদ্রাস্ফীতির ফলে ঋণগ্রহীতারা লাভবান হয় এবং ঋণদাতারা ক্ষতিগ্রস্ত হয়।মুদ্রাস্ফীতির ফলে ঋণদাতা প্রদত্ত ঋণের সমপরিমাণ অর্থ ফেরত পেলেও তা দিয়ে পূর্বের চেয়ে কম পরিমাণ দ্রব্যসামগ্রী ক্রয় করতে পারে। ফলে ঋণদাতা প্রকৃতপক্ষে কম টাকা ফেরত পায়। অন্যদিকে, ঋণগ্রহীতা সমপরিমাণ অর্থ ফেরত দিতে অল্প পরিমান দ্রব্যসামগ্রী বিক্রয়ের মাধ্যমে পরিশোধ করতে পারে।ফলে সে লাভবান হয়।

প্রশ্ন-৮. ঋণদাতার ওপর মুদ্রাস্ফীতির প্রভাব কী? 

[সি. বো. ১৯]

অথবা,

 মুদ্রাস্ফীতি হলে ঋণদাতারা কীভাবে ক্ষতিগ্রস্ত হয়- ব্যাখ্যা করো। 

[য. বো. ১৬]

উত্তর: ঋণদাতারা মুদ্রাস্ফীতির সময় লোকসানের সম্মুখীন হয়।মুদ্রাস্ফীতির সময় ঋণদাতারা নির্দিষ্ট সময়ের পরে সুদাসলসহ যে অর্থ পায় তার ক্রয়ক্ষমতা পূর্বের চেয়ে কম হয় । কারণ মুদ্রাস্ফীতির সময় ঋণদাতা যখন ঋণ দেয় তখন দ্রব্যবাসগ্রীর দাম থাকে তার চেয়ে সুদাসল গ্রহণ করার সময় দাম বেশি থাকে । ফলে অর্থের প্রকৃত পরিমান কম হয়। এ জন্য তারা ক্ষতিগ্রস্থ হয়।

প্রশ্ন-৯. CPI ও PPI-এর মধ্যে মূল পার্থক্য কী?

উত্তর: উৎপাদকের মূল্য সূচক (PPI) ও ভোক্তার মূল্য সূচক এর মধ্যে মূল পার্থক্য হলো দ্রব্য নির্বাচনের ক্ষেত্রে তুলনা করে । উৎপাদকের মূল্য সূচক সাধারণত উৎপাদিত কাঁচামাল ও মাধ্যমিক দ্রব্যের ব্যয় পরিমাপ করে। পক্ষান্তরে, ভোক্তার মূল্য সূচক (CPI) কেবল চূড়ান্ত ভোগদ্রব্য বিবেচনা করা হয়। ভোক্তার মূল্য সূচক (CPI) চূড়ান্ত ভোগ্যদ্রব্যের খুচরা দাম বিবেচনা করা হয়। পক্ষান্তরে, উৎপাদকের মূল্য সূচকে পাইকারি দামের ভিত্তিতে ব্যয় হিসাব করা হয় ।

প্রশ্ন-১০. সীমিত আয়ের মানুষের ওপর মুদ্রাস্ফীতির কীরূপ প্রভাব পড়ে? 

[দি, বো. ১৬]

উত্তর: সীমিত আয়ের মানুষের ওপর মুদ্রাস্ফীতির বিরূপ প্রভাব পরে।মুদ্রাস্ফীতির ফলে দ্রব্যমূল্য বৃদ্ধি পায়। তখন সীমিত আয়ের লোকের ওপর মুদ্রাস্ফীতির প্রভাব সবচেয়ে বেশি লক্ষ করা যায়। কারণ তাদের আয়ের সীমা নির্দিষ্ট থাকে । এই নির্দিষ্ট আয়ের ওপর মুদ্রাস্ফীতির প্রভাব পড়লে তাদের প্রকৃত আয় কমে যায় । ফলে তাদের ক্রয় ক্ষমতা দারুণভাবে ক্ষতিগ্রস্থ হয় জীবনযাত্রার মান এবং ভোগব্যয় কমে যায়।

প্রশ্ন-১১. অর্থনৈতিক উন্নয়নের ক্ষেত্রে কোন ধরনের মুদ্রাস্ফীতির সৃষ্টি হয়? 

[ঢা. বো. ১৯]

উত্তর: অর্থনৈতিক উন্নয়নের ক্ষেত্রে চাহিদা বৃদ্ধিজনিত মুদ্রাস্ফীতি সৃষ্টি হয় ।সাধারণত কোনো দেশের অর্থনৈতিক উন্নয়ন ঘটলে দ্রব্যসামগ্রী ও সেবার উৎপাদন বৃদ্ধির সাথে সাথে ভোগ ব্যয়, বিনিয়োগ ব্যয় ও সরকারি ব্যয় তথা সামগ্রিক চাহিদা বৃদ্ধি পায়। এতে দেশে দামস্তর বৃদ্ধি পায় যা চাহিদা বৃদ্ধিজনিত মুদ্রাস্ফীতি হিসেবে বিবেচিত। তাই বলা যায়, অর্থনৈতিক উন্নয়নের ফলে সামগ্রিক চাহিদা বৃদ্ধির মাধ্যমে চাহিদা বৃদ্ধিজনিত মুদ্রাস্ফীতি সৃষ্টি হয়।

প্রশ্ন-১২. ‘মুদ্রাস্ফীতি সব সময় খারাপ নয়’– বুঝিয়ে লেখ। 

[ম. বো. ২২]

উত্তর: মুদ্রাস্ফীতি সব সময় খারাপ নয়, মৃদু মুদ্রাস্ফীতি একটি দেশের অর্থনৈতিক উন্নয়নের জন্য কাম্য ।মৃদু মুদ্রাস্ফীতির সময় বেশি মুনাফা লাভের আশায় উদ্যোক্তারা বিনিয়োগে বেশি আগ্রহী হয় । এর ফলে উৎপাদন ও আয় বৃদ্ধির মাধ্যমে ভোগ ও সঞ্চয় বৃদ্ধি পায়। যা অর্থনৈতিক প্রবৃদ্ধি বা উন্নয়নকে নির্দেশ করে। তাই বলা যায়, মুদ্রাস্ফীতি সব সময় খারাপ নয়।

প্রশ্ন-১৩. পরোক্ষ কর মুদ্রাস্ফীতিকে প্রভাবিত করে— ব্যাখ্যা করো। 

[রা. বো; ব.বো. ১৯]

উত্তর: সরকার ব্যাপক হারে দ্রব্যসামগ্রীর ওপর পরোক্ষ কর আরোপ করলে মূল্যস্তর বেড়ে যায় এবং মুদ্রাস্ফীতির সৃষ্টি হয় ৷দ্রব্যসামগ্রীর দাম বৃদ্ধির জন্য পরোক্ষ কর নানাভাবে প্রভাবিত করে। কোনো দ্রব্যের ওপর পরোক্ষ কর আরোপ করা হলে তা দ্রব্যের দামের সাথ যুক্ত হয়।এ বর্ধিত পরোক্ষ কর বেশিরভাগ ক্ষেত্রেই দ্রব্যাদির দাম বাড়ায়। এভাবে বিভিন্ন দ্রব্যের ওপর কর আরোপ করা হলে সামগ্রীক দামস্তর বৃদ্ধি পায়। ফলে মুদ্রাস্ফীতি সৃষ্টি হয় । সুতরাং বলা যায়, পরোক্ষ কর মুদ্রাস্ফীতিকে প্রভাবিত করে।

প্রশ্ন-১৪. অতিরিক্ত সরকারি ব্যয় মুদ্রাস্ফীতি সৃষ্টি করে কি? ব্যাখ্যা করো। 

[দি. বো., য. বো. ১৭; কু. বো., চ. বো. ১৯]

 অথবা, 

সরকারি ব্যয়, কীভাবে মুদ্রাস্ফীতি সৃষ্টি করে? 

[ম. বো. ২২]

উত্তর: অতিরিক্ত সরকারি ব্যয় মুদ্রাস্ফীতি সৃষ্টি করে।দেশে বিভিন্ন অনুন্নয়ন ও উন্নয়নমূলক কাজের জন্য সরকার প্রায়ই তার আয়ের তুলনায় অনেক বেশি ব্যয় করে ফেলে। এ অত্যধিক ব্যয় মেটাতে গিয়ে স্বল্প সময়েই সরকারকে অতিরিক্ত নোট ছাপাতে হয় কিংবা বিদেশ থেকে ঋণ গ্রহণ করতে হয়। কিন্তু স্বল্পকালে উৎপাদন বাড়ানো সম্ভব হয় না বলে দামস্তর বাড়ে ও মুদ্রাস্ফীতি দেখা দেয় ।

বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর 

১. অর্থের পরিমাণ বাড়লে মুদ্রাস্ফীতির কী পরিবর্তন হয়?

ক. শূন্য হয়

খ. বাড়ে

গ. নিয়ন্ত্রণে থাকে

ঘ. কোনো পরিবর্তন হয় না

উ: খ

২. মুদ্রাস্ফীতি বৃদ্ধি পেলে অর্থের মূল্য কী হয়?

ক. বৃদ্ধি পায়

খ. হ্রাস পায়

গ. স্থির থাকে

ঘ. ক্রমে বৃদ্ধি পায়

উ: খ

৩. কোনটি মুদ্রাস্ফীতির অন্যতম বৈশিষ্ট্য?

ক. দামস্তর হ্রাস

খ. যোগান বৃদ্ধি

গ. ক্রয়ক্ষমতা হ্রাস

ঘ. চাহিদা হ্রাস

উ: গ

৪. Too much money choses too few goods — উক্তিটি কার?

ক. ক্রাউথার

খ. অধ্যাপক পিগু

গ. অধ্যাপক কেইন্স

ঘ. কুলবর্ন

উ: ঘ

৫. কোন কর মুদ্রাস্ফীতি রোধে সহায়ক?

ক. আয়কর

খ. মূল্য সংযোজন কর 

গ. মুনাফা কর

ঘ. বিক্রয় কর

উ: ক

৬. (P1-Po/Po) × ১০০ সূত্রটি অর্থনীতির কোন ধারণার সাথে সংশ্লিষ্ট?

ক. মুদ্রাস্ফীতি

খ. জনসংখ্যার ঘনত্ব

গ. কাম্য জনসংখ্যা

ঘ. উৎপাদকের মূল্যসূচক

উ: ক

৭. মুদ্রাস্ফীতির ফলে ধনী ও দরিদ্রের মাঝে আয় বৈষম্য কীৰূপ হয়?

ক. ক্রমাগত বৃদ্ধি পায়

খ. হ্রাস পায়

গ. থাকে না

ঘ. স্থির থাকে

উ: ক

৮. মুদ্রাস্ফীতির বহুল প্রচলিত পরিমাপ পদ্ধতির নাম কী?

ক. ভোক্তার দাম সূচক

খ. উৎপাদকের দাম সূচক

গ. উৎপাদনের মূল্যায়ন সূচক 

ঘ. অবমূল্যায়ন সূচক 

উ: ক

৯. মূল্যস্তর ক্রমাগত হ্রাসের প্রবণতাকে কী বলে? 

ক. মুদ্রাসংকোচন 

খ. মুদ্রাস্ফীতি 

গ. বদ্ধাবস্থায় মুদ্রাস্ফীতি 

ঘ. মৃদু মুদ্রাস্ফীতি

উ: ক

১০. অর্থের যোগান বাড়লে মানুষের আয় ও ক্রয়ক্ষমতা কীরূপ হয়?

ক. বাড়ে

খ. কমে

গ. স্থির থাকে

ঘ. অনড় থাকে

উ: ক

১১. মুদ্রাস্ফীতির সময় কারা লাভবান হয়?

ক. নির্দিষ্ট আয়ের লোক

খ. শ্রমিক শ্রেণি

গ. ব্যবসায়ী ও শেয়ার বিনিয়োগকারী

ঘ. ঋণদাতা শ্রেণি

উ: গ

১২. সরকারি ব্যয় বাড়লে মুদ্রাস্ফীতির ওপর কী প্রভাব পড়ে?

ক. মুদ্রাস্ফীতি বৃদ্ধি পায়

খ. মুদ্রাস্ফীতি হ্রাস পায়

গ. মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণ থাকে

ঘ. মুদ্রাস্ফীতির ওপর কোনো প্রভাব পড়ে না

উ: ক

১৩. অনুৎপাদনশীল খাতে ব্যয় বৃদ্ধি মুদ্রাস্ফীতির ওপর কী প্রভাব সৃষ্টি করে?

ক. মুদ্রাস্ফীতির চাপ কমায়

খ. মুদ্রাস্ফীতির চাপ বাড়ায়

গ. দামস্তর স্থিতিশীল রাখে

ঘ. কোনো প্রভাব ফেলে না

উ: খ

১৪. সরকার খোলাবাজার কার্যক্রমের মাধ্যমে ঋণপত্র বিক্রি করলে অর্থনীতিতে কী হয়?

ক. অর্থের যোগান বাড়ে

খ. অর্থের যোগান একই থাকে

গ. অর্থের যোগান কমে

ঘ. যোগান দ্বিগুণ হয়

উ: গ

১৫. ভোক্তার দাম সূচকে বিবেচনা করা হয় কোনটিতে?

ক. পাইকারি দাম

খ. খুচরা দাম

গ. উৎপাদন দাম

ঘ. সংযোজিত দাম

উ: খ

১৬. উৎপাদনের উপকরণ বৃদ্ধির কারণে দাম বৃদ্ধি পেলে তাকে কী ধরনের মুদ্রাস্ফীতি বলা হয়?

ক. ব্যয় বৃদ্ধিজনিত

খ. চাহিদা বৃদ্ধিজনিত

গ. মজুরি বৃদ্ধিজনিত 

ঘ. আয় বৃদ্ধিজনিত

উ: ক

১৭. ব্যাংক হার বাড়িয়ে মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণে কোন ব্যাংক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে?

ক. কেন্দ্রীয় ব্যাংক

খ. শিল্প ব্যাংক

গ. রাষ্ট্রায়ত্ত ব্যাংক

ঘ. বাণিজ্যিক ব্যাংক

উ: ক

১৮. প্রকৃত মুদ্রাস্ফীতি কখন দেখা দেয়?

ক. পূর্ণ নিয়োগ স্তরে 

খ. পূর্ণ নিয়োগের পর

গ. অপূর্ণ নিয়োগের পর

ঘ. পূর্ণ নিয়োগের পূর্বে

উ: খ

বহুপদী সমাপ্তিসূচক প্রশ্ন ও উত্তর

১৯. সাধারণত মুদ্রাস্ফীতিকে অন্তর্ভুক্ত করা হয়-

i. চাহিদা বৃদ্ধিজনিত

ii. ব্যয় বৃদ্ধিজনিত

iii. ঘাটতি ব্যয় বৃদ্ধিজনিত

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উ: ক

২০. মুদ্রাস্ফীতির জন্য যেসব কারণ দায়ী-

i. প্রত্যক্ষ কর

ii. অর্থের যোগান বৃদ্ধি

iii. মজুদদার ও চোরাকারবারি

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উ: গ

২১. মুদ্রা সংকোচনের ফলে—

i. আয় হ্রাস পায়

ii. উৎপাদন হ্রাস পায়

iii. বিনিয়োগ বৃদ্ধি পায় 

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উ: ক

২২. মুদ্রাস্ফীতিকে পরিমাপ করা যায়—

i. ভোক্তা মূল্য সূচক সংখ্যা দ্বারা

ii. উৎপাদকের মূল্য সূচক সংখ্যা দ্বারা 

iii. GNP অব্যক্ত দাম ডিফ্লেক্টর দ্বারা 

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উ: ঘ

২৩. মুদ্রাস্ফীতির সময় যারা ক্ষতিগ্রস্ত হয় তারা হলো—

i. নির্দিষ্ট আয়ের লোক

ii. শ্রমিক শ্রেণি

iii. ব্যবসায়ী শ্রেণি

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উ: ক

২৪. মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণের উপায় হলো—

i. উৎপাদন বৃদ্ধি

ii. উৎপাদনের উপকরণের দাম হ্রাস

iii. উৎপাদিত সামগ্রির সরবরাহ হ্রাস

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উ: ক

২৫. ভোক্তার মূল্য সূচকে বিবেচনা করা হয়—

i. খাদ্যদ্রব্য

ii. কাঁচামাল

iii. পোশাক

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উ: খ

অভিন্ন তথ্যভিত্তিক প্রশ্ন ও উত্তর 

উদ্দীপকটি পড়ো এবং ২৬ ও ২৭ নং প্রশ্নের উত্তর দাও :

জনাব মিজানুর রহমান একবার একটি বেসরকারি উন্নয়ন সংস্থার প্রধান হয়ে জিম্বাবুয়ে যান। তিনি সেখানে লক্ষ করলেন জনগণের হাতে অনেক নগদ টাকা কিন্তু কোনো দ্রব্যেরই যোগান পর্যাপ্ত নয়। এমনকি অতিরিক্ত টাকা দিয়েও স্কুলের ছাত্র-ছাত্রীদের বই কেনা সম্ভব হচ্ছে না। কারণ ছাপানো বই পাওয়া যাচ্ছে না।

২৬. জনাব মিজানুর রহমান জিম্বাবুয়েতে কী লক্ষ করলেন?

ক. অভাব

খ. মুদ্রাস্ফীতি

গ. মুদ্রাসংকোচন

ঘ. চাহিদা বৃদ্ধি

উ: খ

২৭. জিম্বাবুয়ের এই অবস্থা সৃষ্টির কারণ হতে পারে-

i. সামগ্রিক চাহিদা বৃদ্ধি

ii. ব্যয় সংকোচন বৃদ্ধি

iii. অর্থের যোগান বৃদ্ধি 

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উ: খ

উদ্দীপকটি পড়ো এবং ২৮ ও ২৯ নং প্রশ্নের উত্তর দাও : 

বাংলাদেশ সরকার সকল সরকারি কর্মচারীর বেতন বৃদ্ধির সিদ্ধান্ত গ্রহণ করেছেন। এতে করে সরকারি কর্মচারীদের জীবনযাত্রার মানের উন্নতি হবে বলে সংশ্লিষ্টরা মনে করছেন । 

২৮. সরকারি কর্মচারীদের বেতন বৃদ্ধির ফলে অর্থনীতিতে কী বাবার প্রতিক্রিয়া হতে পারে?

ক. দ্রব্যমূল্য হ্রাস পাবে

খ. অর্থের যোগান বৃদ্ধি পাবে 

গ. অর্থের যোগান হ্রাস পাবে

ঘ. কর্মচারীদের সঞ্চয় হ্রাস পাবে

উ: খ

২৯. বেতন বৃদ্ধির প্রতিক্রিয়া মোকাবিলায় সরকার যে ধরনের ব্যবস্থা গ্রহণ করতে পারে—

i. খোলাবাজারে বন্ড বিক্রয়

ii. ব্যাংক হার বৃদ্ধি

iii. কর হার হ্রাস

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উ: ক

বোর্ডপরীক্ষার বহুনির্বাচনি প্রশ্ন উত্তর

৩০. 'অত্যধিক অর্থের প্রচলনকে মুদ্রাস্ফীতি বলে'— সংজ্ঞাটি কার? 

[ঢা. বো. ১৯]

ক. ক্রাউথার

খ. কুলবর্ন 

গ. হট্টে

ঘ. স্যামুয়েলসন

উ: গ

৩১. মুদ্রাস্ফীতি হলো এরূপ একটি পরিস্থিতি যেখানে অধিক পরিমাণ অর্থ স্বল্প পরিমাণ সামগ্রীর পশ্চাতে ধাবিত হয়’– উক্তিটি কার? 

[সি. বো, ব. বো. ১৯, য. বো. ১৭; চ. বো. ১৬]

ক. অধ্যাপক কুলবর্ন

খ. অধ্যাপক পিগু

গ. অধ্যাপক কেইনস

ঘ. অধ্যাপক মার্শাল

উ: ক

৩২. সাধারণত দামস্তরের ক্রমবৃদ্ধির প্রবণতাকে কী বলে?

[ঢা. বো. ২২]

ক. মুদ্রাস্ফীতি

খ. মুদ্রাসংকোচন 

গ. অর্থের যোগান

ঘ. অর্থের চাহিদা

উ: ক

৩৩. নিচের কোনটি ব্যয় বৃদ্ধিজনিত মুদ্রাস্ফীতির কারণ?

[চ. বো. ২২]

ক. নতুন নোট ছাপানো

খ. দ্রব্যের উৎপাদন হ্রাস

গ. বাণিজ্যিক ব্যাংকের ঋণ বৃদ্ধি

ঘ. শ্রমিকের মজুরি বৃদ্ধি

উ: ঘ

৩৪. সাধারণ দামস্তরের ক্রমবৃদ্ধির প্রবণতাই হলো— 

[ঢা. বো. ১৭]

ক. মুদ্রাস্ফীতি

খ. মুদ্রা সংকোচন

গ. অর্থের চাহিদা বৃদ্ধি

ঘ. অর্থের যোগান বৃদ্ধি

উ: ক

৩৫. মুদ্রাস্ফীতি ঘটলে অর্থের মূল্য বা জনগণের ক্রয়ক্ষমতা কী  হয়? 

[ঢা. বো. ১৬]

ক. বৃদ্ধি পায়

খ. হ্রাস পায়

গ. অপরিবর্তিত থাকে

ঘ. শূন্যে নেমে আসে

উ: খ

৩৬. দ্রব্যসামগ্রীর যোগানের তুলনায় অর্থের যোগান বেশি হলে- 

[ঢা. বো. ১৬]

ক. দ্রব্য মূল্য কমে যায়

খ. দ্রব্য মূল্য বেড়ে যায়

গ. অর্থমূল্য বেড়ে যায়

ঘ. অর্থমূল্য স্থির থাকে

উ: খ

৩৭. মুদ্রাস্ফীতির উদাহরণ কোনটি? 

[সকল বোর্ড ১৮]

ক. ১% → ২% → ৩% 

খ. ১% → ৫% → ৩% 

গ. ১% → ৮% → ২% 

ঘ. ১০% → ১% → ২%

উ: ক

৩৮. CPI-এর পূর্ণরূপ কী? 

[রা. বো. ২২; দি. বো. ১৯]

ক. Customer Price Index

খ. Consumer Price Index

গ. Common Price Index

ঘ. Compact Price Index

উ: খ

৩৯. ল্যাসপিয়ারের দাম সূচক সংখ্যা নির্ণয়ের সূত্র কোনটি ?

[চ. বো. ১৯]



উ: ঘ

৪০. ২০১৬ সালে চালের কেজি ছিল ৫০ টাকা। ২০১৭ সালে দাম বৃদ্ধি পেয়ে হয় ৬০ টাকা। ২০১৭ সালে মুদ্রাস্ফীতির হার— 

[চ. বো. ১৯]

ক. ১০%

খ. ১৫%

গ.২০%

ঘ. ২৫%

উ: গ

৪১. মনে কর, ২০১৫ সালে কিছু পণ্যের দাম ১৫ টাকা এবং ২০১৬ সালে এসবের দাম ২৫ টাকা। মুদ্রাস্ফীতির হার কত? 

[ঢা. বো. ১৭]

ক. ৬৭%

খ. ৭০%

গ. ৭৫%

ঘ. ৮০%

উ: ক

৪২. মুদ্রাস্ফীতি নির্ণয়ের সূত্র কোনটি? 

[ব. বো. ১৬]



উ: খ

৪৩. DCI কোথায় ব্যবহৃত হয়? 

[কু. বো. ১৭]

ক. SDG পরিমাপে 

খ. GDP পরিমাপে 

গ. মুদ্রাস্ফীতি পরিমাপে 

ঘ. দারিদ্র্য পরিমাপে 

উ: ঘ

৪৪. মুদ্রাস্ফীতির কারণ কোনটি? 

[দি. বো. ১৯]

ক. ব্যাংক হার বৃদ্ধি

খ. ব্যাংক ঋণের সংকোচন

গ. অর্থের যোগান বৃদ্ধি

ঘ. উৎপাদন বৃদ্ধি 

উ: গ

৪৫. নিচের কোনটি মুদ্রাস্ফীতির কারণ? 

[কু. বো. ২২]

ক. অর্থের যোগান হ্ৰাস

খ. রপ্তানি হ্রাস

গ. উৎপাদন হ্রাস

ঘ. জনসংখ্যা হ্রাস

উ: গ

৪৬. মুদ্রাস্ফীতির ফলে— 

[ঢা. বো. ২২]

ক. অর্থের মূল্য বাড়ে

খ. জনজীবনে অস্থিরতা কমে আসে

গ. রপ্তানির পরিমাণ কমে যায়

ঘ. সঞ্চয়কারী লাভবান হয়

উ: গ

৪৭. প্রকৃত মুদ্রাস্ফীতি কখন দেখা দেয়? 

[য. বো. ২২]

ক. পূর্ণ নিয়োগের পূর্বে

খ. পূর্ণ নিয়োগের পরে

গ. পূর্ণ নিয়োগ স্তরে

ঘ. অপূর্ণ নিয়োগের পরে

উ: খ

৪৮. মুদ্রাস্ফীতির সময় স্থির আয়ের জনগণের সঞ্চয়ের উপর কী প্রভাব পড়ে? 

[সি. বো. ১৭]

ক. বৃদ্ধি পায়

খ. হ্রাস পায়

গ. অপরিবর্তিত থাকে

ঘ. দ্রুত বৃদ্ধি পায়

উ: খ

৪৯. মুদ্রাস্ফীতির ফলে সীমিত আয়ের জনগণের উপর কী ধরনের প্রভাব পড়বে? 

[ব. বো. ১৭]

ক. ভোগ বৃদ্ধি পাবে 

খ. ক্রয়ক্ষমতা বাড়বে 

গ. ক্ষতিগ্রস্ত হবে

ঘ. লাভবান হবে

উ: গ

৫০. মুদ্রাস্ফীতিতে ক্ষতিগ্রস্ত হয়— 

[ঢা. বো. ১৬]

ক. সীমিত আয়ের লোক

খ. ঋণ গ্রহীতা

গ. উৎপাদনকারী

ঘ. কৃষক শ্রেণি

উ: ক

৫১. অধিকাংশ ক্ষেত্রে মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণের জন্য কোন পদ্ধতি অনুসরণ করা হয়? 

[চ. বো. ১৭]

ক. রাজস্ব নীতি

খ. ঋণ নিয়ন্ত্রণ পদ্ধতি

গ. আর্থিক নীতি

ঘ. সর্বোচ্চ দাম নির্ধারণ পদ্ধতি

উ: গ

৫২. মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণের উপায় হলো—

[রা. বো. ১৬]

ক. ভর্তুকি বৃদ্ধি

খ. মজুরি বৃদ্ধি

গ. কর হার বৃদ্ধি

ঘ. ভাতা বৃদ্ধি

উ: গ

৫৩. মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণের উপায় কোনটি? 

[সি. বো. ১৭]

ক. ফটকা কারবার নিয়ন্ত্রণ

খ. ভোগ্য ঋণ নিয়ন্ত্রণ 

গ. কর হ্রাস

ঘ. ঋণপত্র বিক্রয়

উ: ঘ

৫৪. সামষ্টিক অর্থনীতিতে মুদ্রাস্ফীতি পরিমাপে ব্যবহৃত পদ্ধতি হচ্ছে— 

[দি. বো. ১৭]

i. জিএনপি ডিফ্লেটর

ii. ভোক্তার দাম সূচক

iii. উৎপাদকের দাম সূচক

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উ: ঘ

IHT & MATS এর ১০০% কমন সাজেশন  আরো পড়ুন 

৫৫. বাংলাদেশে মুদ্রাস্ফীতির কারণ— 

[য. বো. ১৯]

i. উৎপাদন ব্যয় বৃদ্ধি

ii. অধিক আমদানি

iii. অতিরিক্ত পরোক্ষ কর

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উ: গ

৫৬. কোনটি মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণের উপায়— 

[রা. বো, ২২]

i. করের হার বৃদ্ধি

ii. ঋণপত্র বিক্রয়

iii. ব্যাংক হার বৃদ্ধি

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উ: ঘ

৫৭. মুদ্রাস্ফীতির ফলে লাভবান হয়—

[দি. বো. ১৯]

i. ঋণদাতা

ii. ঋণগ্রহীতা

iii. নির্দিষ্ট আয়ের লোক

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উ: খ

৫৮. কোনটি মদ্রাস্ফীতি নিয়ন্ত্রণের উপায়? 

[ব. বো. ১৬]

i. ব্যাংক হার বৃদ্ধি

ii. ঋণপত্র বিক্রয়

iii. করের হার বৃদ্ধি

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উ: ঘ

এসএসসি আইসিটি এর ১০০% কমন সাজেশন  আরো পড়ুন 

৫৯. মুদ্রাস্ফীতির ফলে যে শ্রেণি লাভবান হয় -

i. ঋণদাতা

ii. উৎপাদনকারী

iii. ঋণগ্রহীতা

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উ: গ

উদ্দীপকটি পড়ো এবং ৬০ ও ৬১ নং প্রশ্নের উত্তর দাও:

মি, 'X' বিগত ৫ বৎসরের দ্রব্যমূল্য নিয়ে বিচলিত নন। কারণ নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম বাড়লেও তা সাধারণ মানুষের সহনশীলতায় আছে। 

[ঢা. বো. ১৯]

৬০. উদ্দীপকের দ্রব্যমূল্য বৃদ্ধি পাওয়াকে কী বলে?

ক. মুদ্রাস্ফীতি

খ. মুদ্রা সংকোচন

ঘ. মুদ্রার অবমূল্যায়ন

গ. মুদ্রার প্রচলন 

উ: ক

আরও পড়ুন:HSC ICT ভর্তি পরিক্ষা রাজশাহী বিশ্ববিদ্যালয় ২০২০-২০২১  প্রশ্নপত্রসহ উত্তর  (Commerce)

৬১. উদ্দীপকের উল্লিখিত মুদ্রাস্ফীতিতে— 

i. ঋণগ্রহীতারা উৎসাহিত হবে

ii. অর্থনৈতিক কর্মকাণ্ডকে উৎসাহিত করে 

iii. জীবনযাত্রার ওপর বিরূপ প্রভাব ফেলে

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উ: ঘ

চিত্রটি লক্ষ করো এবং ৬২ ও ৬৩ নং প্রশ্নের উত্তর দাও:

 [চ. বো. ১৯]

৬২. চিত্রে প্রদর্শিত মুদ্রাস্ফীতিটি কোন ধরনের?

ক. চাহিদাজনিত 

খ. ব্যয়জনিত

গ. ঘাটতি প্ররোচিত 

ঘ. অতিরিক্ত

উ: খ

৬৩. চিত্রে যোগান হ্রাস পাওয়ার কারণে যে মুদ্রাস্ফীতি হয় তার কারণ—

i. উৎপাদন ব্যয় বৃদ্ধি 

ii. প্রাকৃতিক বিপর্যয় 

iii. উপকরণের ব্যয় হ্রাস

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উ: ক

চিত্রটি লক্ষ করো এবং ৬৪ ও ৬৫ নং প্রশ্নের উত্তর দাও:



[রা. বো. ২২ সকল বোর্ড ১৮]


৬৪. যোগান স্থির থেকে চাহিদা বাড়লে P, P2 ba কী নির্দেশ করে? 

ক. মুদ্রাস্ফীতি

খ. মুদ্রা সংকোচন

গ. মোট আয়

ঘ. মোট খরচ

উ: ক

আর পড়ুন: রাজশাহী বিশ্ববিদ্যালয় : ২০২১-২০২২শর্টকাট টেকনিক সহ সমাধান(Part-14)

৬৫. SY, রেখাটি কী নির্দেশ করে?

i. সামগ্রিক চাহিদা

ii. সামগ্রিক যোগান

iii. পূর্ণ নিয়োগ উৎপাদন 

নিচের কোনটি সঠিক? 

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উ: গ

উদ্দীপকটি পড়ো এবং ৬৬ ও ৬৭ নং প্রশ্নের উত্তর দাও: 

মূল্যস্তর বেশি হওয়ায় বাজারে অল্প পরিমাণ দ্রব্যের পেছনে বেশি টাকা ধাবিত হয়।

৬৬. উদ্দীপকে বর্ণিত অবস্থাকে কী বলে?

ক. মুদ্রা সংকোচন

খ. মুদ্রাস্ফীতি

গ. অবমূল্যায়ন

ঘ. অবচয়ন

উ: খ

অন্যান্য বিষয় সমূহ:

৬৭. বাজারে এ অবস্থা সৃষ্টির কারণ হলো—

i. অর্থের যোগান বদ্ধি

ii. উৎপাদন হ্রাস

iii. মুদ্রার মূল্য বৃদ্ধি

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উ: ক

কৃষিশিক্ষা দ্বিতীয় পত্র এর ১০০% কমন সাজেশন  আরো পড়ুন 

উদ্দীপকটি পড়ো এবং ৬৮ ও ৬৯ নং প্রশ্নের উত্তর দাও: 

অর্থনীতিবিদগণ মনে করেন যে চাহিদা বৃদ্ধি বা খরচ বৃদ্ধি যে কারণেই হোক না কেন মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণে রাখা প্রয়োজন । 

৬৮. উদ্দীপকে কয় ধরনের মুদ্রাস্ফীতির কথা বলা হয়েছে?

ক. ২ 

খ. ৩

গ. ৪

ঘ. ৫

উ: ক

৬৯. উদ্দীপকে উল্লিখিত মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণের উপায় হতে পারে—

i. আর্থিক নীতি

ii. রাজস্ব নীতি

iii. প্রত্যক্ষ নিয়ন্ত্রণ নীতি

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উ: ঘ

কৃষিশিক্ষা ১ম পত্র এর ১০০% কমন সাজেশন  আরো পড়ুন 

উদ্দীপকটি পড়ো এবং ৭০ ও ৭১ নং প্রশ্নের উত্তর দাও:

'B' দেশে সরকারি কর্মচারীদের বেতন বৃদ্ধি করা হলো এবং একই সাথে দ্রব্যমূল্যও বৃদ্ধি পেল । 

[ব. বো. ১৭]

৭০. উদ্দীপকে উল্লিখিত পরিস্থিতিকে কী বলে?

ক. অবচয়

খ. অবমূল্যায়ন

গ. মুদ্রাসংকোচন

ঘ. মুদ্রাস্ফীতি

উ: ঘ

আর পড়ুন: ভিডিও ক্লাস(Admission Physics)

 আর পড়ুন :Admission ICT

৭১. উদ্দীপকে উল্লিখিত সমস্যা মোকাবিলায় সরকারের পদক্ষেপ হবে?

i. ব্যাংক হার বৃদ্ধি

ii. রিজার্ভ অনুপাত হ্রাস

iii. খোলাবাজারে বন্ড বিক্রয়

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উ: খ

আরো পড়ুন: মাসি-পিসি

এই অধ্যায়ের উপর আরো পড়ুন: মাসি-পিসি মানিক বন্দ্যোপাধ্যায় বোর্ড পরীক্ষার প্রশ্ন(MCQ)

 



এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনেট আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url