কৃষিশিক্ষা দ্বিতীয় পত্র অধ্যায়-৫কৃষি অর্থনীতি ও সমবায় সাজেশন

 অধ্যায়-৫কৃষি অর্থনীতি ও সমবায়

Agricultural Economics and Cooperatives


এইচএসসি কৃষিশিক্ষা ২য় পত্র ১০০% কমন সাজেশন-২০২৩

HSC Agricultural Education 2nd Paper 100% Common Suggestion-2023

পেজ সূচিপত্র :অধ্যায়-৫কৃষি অর্থনীতি ও সমবায়

জ্ঞানমূলক প্রশ্ন ও উত্তর

প্রশ্ন-১. কৃষি অর্থনীতি কাকে বলে?

 [ঢা বো.,; চ. বো; ব. বো. ১৭]

উত্তর: অর্থনীতির যে শাখায় কৃষির যাবতীয় কর্মকাণ্ড, প্রয়োজনীয় মূলধন, কৃষি ঋণ, লাভ-ক্ষতি, কৃষিপণ্য বাজারজাতকরণ ও ভোক্তাদের মধ্যে বিতরণ ইত্যাদি  বিষয়ে আলোচনা করা হয় তাকে কৃষি অর্থনীতি বলে ।

প্রশ্ন-২. খামারকরণ কাকে বলে?

উত্তর: প্রাকৃতিক উপাদানসমূহের (জমি, বৃষ্টি, রোদ ইত্যাদি) উপযুক্ত ব্যবহার দ্বারা মানুষের খাদ্য ও অন্যান্য প্রয়োজনীয় পণ্যদ্রব্য উৎপাদন করাকে খামারকরণ বলে।

প্রশ্ন-৩. মিশ্র বা বহুমুখী খামার কী?

উত্তর: দুই বা ততোধিক পণ্য সংবলিত খামারই (যেমন- হাঁস-মুরগি ও মাছের খামার) হলো মিশ্র খামার।

প্রশ্ন-৪. মাঠ ফসল কাকে বলে?

উত্তর: যেসব ফসল সাধারণত বিস্তীর্ণ মাঠে, বড় জমিতে, নিচু ও মাঝারি উঁচু জমিতে চাষ ও সমষ্টিগতভাবে পরিচর্যা করা হয় সেগুলোকে মাঠ ফসল বলে।

প্রশ্ন-৫. উদ্যান ফসল কাকে বলে?

উত্তর: যে সকল ফসল সাধারণত ছোট জমিতে বা স্বল্প পরিসরে, বন্যামুক্ত উঁচু এলাকায় চাষ করা হয় তাদের উদ্যান ফসল বলে।

প্রশ্ন-৬. খামার পরিকল্পনা কী?

উত্তর: খামার ব্যবস্থাপনা ও পরিচালনার জন্য উৎপাদনের উপাদানসমূহ যেমন- ভূমি, শ্রম, মূলধন, সংগঠন ইত্যাদি অর্জন, তাদের মধ্যে সুষ্ঠু সমন্বয় সাধন করা এবং খামারের বিভিন্ন কার্যাবলি সফলভাবে সম্পন্ন করার জন্য গৃহীত পদক্ষেপই হলো খামার পরিকল্পনা।

প্রশ্ন-৭. শস্য পঞ্জিকা কাকে বলে?

উত্তর: ফসল উৎপাদন সংক্রান্ত নানা প্রকারের তথ্য যেমন-ফসলের জীবনকাল, উপযোগী জমি ও মাটি, ফসলের বীজ বপন/রোপণ সময়, বীজের হার, আন্তঃপরিচর্যাসমূহ, ফসল সংগ্রহের সময়, ফলন প্রভৃতি তালিকা ছক, চিত্র, সারণি ইত্যাদির মাধ্যমে প্রকাশ করা হলে তাকে শস্য পঞ্জিকা বলে।

প্রশ্ন-৮. শস্য পর্যায় কাকে বলে?

উত্তর: কোনো নির্দিষ্ট জমিতে প্রতি বছর একই ফসল চাষ না করে নির্ধারিত সময়ে নির্বাচিত কিছু ফসল ধারাবাহিকভাবে চাষ করাকে শস্য পর্যায় বলে।

প্রশ্ন-৯. ফসল বিন্যাস কী?  

[রা. বো.. কুবো, য. বো. ১৯]

উত্তর: একটি জমিতে এক বছরে পর্যায়ক্রমে বিভিন্ন ফসল চাষের পরিকল্পনাই হলো ফসল বিন্যাস।

প্রশ্ন-১০. ফসল বিন্যাস নিবিড়তা কাকে বলে?

উত্তর: সাধারণত এক বছরে কোনো নির্দিষ্ট জমিতে যে কয়টি ফসল চাষ করা হয়, তার শতকরা হারকে ঐ জমির ফসল বিন্যাসের নিবিড়তা বলে।

প্রশ্ন-১১. কৃষি ঋণ কী?

 [রা. বো; দি, বো, কু, বো; সি, বো, য, বো, ১৭]

উত্তর: কৃষিকাজের যাবতীয় ব্যয় নির্বাহের জন্য কৃষকরা বিভিন্ন প্রাতিষ্ঠানিক ও অপ্রাতিষ্ঠানিক উৎস থেকে যে ঋণ গ্রহণ করে তাই কৃষি ঋণ।

প্রশ্ন-১২. স্বল্পমেয়াদি ঋণ কী?

উত্তর: সাধারণত শস্য উৎপাদনের সাথে সম্পৃক্ত উপকরণাদি যেমন বীজ, সার, বালাইনাশক ক্রয়, শ্রমিকের মজুরি প্রদান, ফসল নিড়ানো, কাটাই, মাড়াই, সেচের পানি ব্যয় ইত্যাদি মেটানোর জন্য কৃষকদের ১ বছর মেয়াদে যে ঋণ দেওয়া হয় তাই হলো স্বল্পমেয়াদি ঋণ।

প্রশ্ন-১৩.দাদন কী?

উত্তর: দাদন হলো একটি বিনিয়োগ কৌশল যা বর্তমানে ঋণ নামে পরিচিত।

প্রশ্ন ১৪. ক্ষুদ্র ঋণ কাকে বলে?

উত্তর: পল্লীর ভূমিহীন ও স্বপ্নবিত্ত বা দরিদ্র জনগোষ্ঠীকে উৎপাদন ধারায় আনার লক্ষ্যে জামানতবিহীন যে স্বল্প পরিমাণ অর্থ ঋণ হিসেবে দেওয়া হয় তাকে ক্ষুদ্র ঋণ বলে ।

প্রশ্ন-১৫.সমবায় কী?

উত্তর: সমবায় হলো এমন একটি প্রতিষ্ঠান যেখানে মানুষ নিজেদের আর্থিক অবস্থার উন্নয়নের জন্য সেচ্ছায় সম- অধিকারের ভিত্তিতে একে অন্যের সহযোগিতা করে।

প্রশ্ন-১৬.কৃষি সমবায় কী?

উত্তর: কৃষিকাজ সুচারুভাবে সম্পন্ন করতে সীমিত সংখ্যক কৃষক একমত হয়ে পারস্পরিক সম্মতির ভিত্তিতে নির্দিষ্ট আইনের আওতায় যে সমবায় গড়ে তোলে তাই কৃষি সমবায় ।

প্রশ্ন-১৭.সমবায় আইন কাকে বলে?

উত্তর: সমবায় প্রতিষ্ঠা করা, নিবন্ধন করা, পরিচালনা করা ও সমবায়ের সদস্যদের স্বার্থ সংরক্ষণের আইনই হলো সমবায় আইন।

প্রশ্ন-১৮. BCR-এর পূর্ণরূপ কী?

উত্তর: BCR-এর পূর্ণরূপ হলো- Benefit Cost Ratio.

প্রশ্ন-১৯. কৃষিপণ্য বাজারজাতকরণ কী? 

উত্তর: কৃষিপণ্য বাজারজাতকরণ হলো এক ধরনের প্রক্রিয়া যার মাধ্যমে উৎপাদকের কাছ থেকে কৃষি পণ্য ভোক্তাদের কাছে পৌঁছানো হয়।

অনুধাবনমূলকপ্রশ্ন ও উত্তর 

প্রশ্ন-১. কৃষি অর্থনীতি বলতে কী বোঝায়? ব্যাখ্যা করো।

উত্তর: অর্থনীতির যে শাখায় কৃষির যাবতীয় কর্মকাণ্ড, প্রয়োজনীয় মূলধন, কৃষি ঋণ, লাভ-ক্ষতি, কৃষিপণ্য বাজারজাতকরণ ও ভোক্তাদের মধ্যে বিতরণ ইত্যাদি বিষয়ে আলোচনা করা হয় তাকে কৃষি অর্থনীতি বলে।

তাছাড়াও কৃষি অর্থনীতি কৃষি কাজে নিয়োজিত মানুষের সম্পদ আহরণ ও ব্যবহার সংক্রান্ত কার্যকলাপ নিয়ে আলোচনা করে। কৃষি পণ্য উৎপাদন হতে শুরু করে বণ্টন পর্যন্ত সবকিছুই কৃষি অর্থনীতির আলোচ্য বিষয়।

প্রশ্ন-২. রাষ্ট্রীয় খামার বলতে কী বোঝ?

উত্তর: যে খামারের মালিক সরকার এবং সরকারি কর্মকর্তা ও কর্মচারীগণ খামার পরিচালনার জন্য বিভিন্ন সিদ্ধান্ত গ্রহণ ও বাস্তবায়ন করে থাকেন, সে খামারকে রাষ্ট্রীয় খামার বলে। 

যেমন: বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশনের খামার। রাষ্ট্রীয় খামারের মূলধন, প্রয়োজনীয় উপকরণ ব্যয় ও শ্রমিকদের মজুরীসহ যাবতীয় খরচ সরকার বহন করে। খামারের বেশিরভাগ কাজ যন্ত্র দ্বারা করা হয়। এ খামারে উৎপাদিত পণ্যের সিংহভাগ রাষ্ট্র গ্রহণ করে এবং খামার পরিচালিত হয়। কেন্দ্রীয় কার্যালয় থেকে।

প্রশ্ন-৩. বিভিন্ন প্রকার খামারের মধ্যে লাভজনক খামার কোনটি? ব্যাখ্যা করো।

উত্তর: খামারের শ্রেণিবিভাগ থেকে বিভিন্ন প্রকার খামার সম্পর্কে ধারণা পাওয়া যায়। যথা- জীবন নির্বাহী, বাণিজ্যিক, মিশ্র বা বহুমুখী, বিশেষায়িত ব্যক্তি মালিকানাধীন, যৌথ ও রাষ্ট্রীয় খামার।এর মধ্যে মিশ্র বা বহুমুখী খামার অত্যন্ত লাভজনক। কারণ এই ধরনের খামারিরা নিজেদের জমি ও মূলধন একত্রিত করে যৌথভাবে ক্রয় এবং ব্যবহার করে উৎপাদনে অংশগ্রহণ করে। এছাড়াও এই ধরনের খামারে অর্থের স্বপ্ন বিনিয়োগে অধিক পরিমাণ পণ্য উৎপাদন করা যায়।

প্রশ্ন-৪. খামার ব্যবস্থাপনা বলতে কী বোঝ?

উত্তর: খামার ব্যবস্থাপনা হলো উৎপাদনের উপাদানসমূহের (যেমন— ভূমি, শ্রমিক, মূলধন, সংগঠন ইত্যাদি) মধ্যে সঠিক সমন্বয় সাধন ও সেগুলোর যথাযথ ব্যবহারের মাধ্যমে খামারের উৎপাদন নিশ্চিত করা।সুষ্ঠু খামার ব্যবস্থাপনার জন্য প্রয়োজন সঠিক পরিকল্পনা প্রণয়ন ও তার বাস্তবায়ন। এর মাধ্যমে স্বপ্ন ব্যয় ও শ্রমে খামার থেকে অধিক মুনাফা অর্জন করা সম্ভব।

প্রশ্ন-৫. ‘শস্য পঞ্জিকা' বলতে কী বোঝ?

[রা.বো;কু. বো; চ. বো; ব, বো, ১৮]

অথবা, শস্য পঞ্জিকা কেন প্রয়োজন?

উত্তর: শস্যের জীবনকাল, উৎপাদন মৌসুম ও কৌশল ইত্যাদি তথ্যাবলি সারণি/ছক/ রেখাচিত্র বা কেবল চিত্রের মাধ্যমে উপস্থাপন করাকে শস্য পঞ্জিকা বলে।

শস্য পঞ্জিকা থেকে বিভিন্ন ফসলের রোপনকাল ও কাটার সময় জানা যায়। এর মাধ্যমে সঠিক সময়ে ফসলের পরিচর্যার জন্য তহবিল সংগ্রহ ও শ্রমের সুষ্ঠু ব্যবহার করা যায় । তাছাড়া ফসলের সম্ভাব্য ফলন, উৎপাদন ব্যয় ও আয় নির্ণয় করা যায়। 

প্রশ্ন-৬, ফসলের জমিতে শস্য-পর্যায় অবলম্বন করা হয় কেন? 

 [রা. বো, কু.বো; য.বো, ১৯]

অথবা, কৃষি উন্নয়নে শস্য-পর্যায়ের ভূমিকা ব্যাখ্যা করো।  

রা.বো; দি বো; কু.বো; সি. বো; য. বো. ১৭ ]

উত্তর: শস্য-পর্যায় হলো কোনো জমিতে প্রতি বছর একই ফসল চাষ না করে বছর ভিত্তিক নির্দিষ্ট কিছু ফসল ধারাবাহিকভাবে চাষ করা। একই জমিতে বার বার একই ফসলের চাষ করলে মাটিতে জৈব পদার্থের অভাব পরিলক্ষিত হয়। এতে মাটি অনুর্বর হয়ে যায়। শস্য-পর্যায় অবলম্বন করলে জমির পুষ্টি উপাদান পরিশোধনে সামঞ্জস্য থাকে। মাটিতে বায়বীয় নাইট্রোজেন যোগ হয়ে এর উর্বরতা বৃদ্ধি পায়। মাটির পানি ধারনক্ষমতা বাড়ে ও ভূমিক্ষয়ের পরিমাণ কমে যায়। 

তাছাড়া পোকা-মাকড়ের আক্রমণ হ্রাস পেয়ে ফসলের মান ও ফলন বৃদ্ধি পায়।


প্রশ্ন-৭. আমাদের দেশে শস্য পর্যায় অবলম্বনের ক্ষেত্রে কী কী সীমাবদ্ধতা পরিলক্ষিত হয়?

উত্তর: কোনো একটি নির্দিষ্ট ভূ-খণ্ডে নির্দিষ্ট সময়ে নির্বাচিত কিছু শস্য বা ফসল ধারাবাহিকভাবে উৎপন্ন করাকে শস্য পর্যায় বলে।

আমাদের দেশে শস্য পর্যায় অবলম্বনের ক্ষেত্রে কিছু সীমাবদ্ধতা রয়েছে। যেমন—

i. অধিকাংশ কৃষকের জমির পরিমাণ কম বলে শস্য পর্যায় অবলম্বন করা সম্ভব হয় না।

ii. নিচু এলাকায় যেখানে প্রতিবছর বন্যায় জমি ডুবে যায়, সেখানে শস্য পর্যায় অবলম্বন করা যায় না।

iii. ফসলের মূল্য অনিশ্চয়তার কারণে অনেক সময় কৃষক শস্য পর্যায় অবলম্বন করতে পারেন না। 

প্রশ্ন-৮. ফসল বিন্যাসের নিবিড়তা বলতে কী বোঝ?

উত্তর: সাধারণত এক বছরে বা ১২ মাসে কোনো নির্দিষ্ট জমিতে যে কয়টি ফসল চাষ করা হয় তার শতকরা হারকে ঐ জমির ফসল বিন্যাসের নিবিড়তা বলা হয়।

উদাহরণস্বরূপ বলা যায় যে, কোনো জমিতে ফসল বিন্যাসের নিবিড়তা ৩০০% হলে এর দ্বারা বোঝা যায় যে, ঐ জমিতে বছরে ৩টি ফসল চাষ করা হয়। এক্ষেত্রে সর্বমোট আবাদি জমিকে প্রকৃত আবাদি জমির পরিমাণ দ্বারা ভাগ করে শতকরা হিসেবে ফসল বিন্যাসের নিবিড়তা হিসাব করা হয়।

প্রশ্ন-৯. কৃষকদের কৃষি ঋণের দরকার হয় কেন? ব্যাখ্যা করো। 

[ঢা বো., দি.বো, চ. বো, সি. বো, ব. বো. ১৯]

উত্তর: কৃষিকাজের যাবতীয় ব্যয় নির্বাহের জন্য কৃষকরা বিভিন্ন প্রাতিষ্ঠানিক ও অপ্রাতিষ্ঠানিক উৎস থেকে যে ঋণ গ্রহণ করে তাই কৃষি ঋণ।কৃষি ক্ষেত্রে বিভিন্ন উপকরণ ক্রয়, ভূমিতে স্থায়ী উন্নতি সাধন, গুদামঘর নির্মাণ এবং উৎপাদিত পণ্যের সংরক্ষণ ও প্রক্রিয়াকরণ, পরিবহন, বাজারজাতকরণ 

ইত্যাদি কাজের জন্য কৃষকদের কৃষি ঋণের প্রয়োজন হয়। বিশেষ করে বাংলাদেশে কৃষকদের আর্থিক অবস্থার উন্নতির জন্য কৃষির আধুনিকায়ন দরকার। আর এ আধুনিকায়নে প্রচুর মূলধনের প্রয়োজন হয়। একারণে দরিদ্র কৃষককে অনেক সময় কৃষিঋণ গ্রহণ করতে হয়।

প্রশ্ন-১০. ক্ষুদ্রঋণ জনপ্রিয় কেন? ব্যাখ্যা করো। 

[ঢা. বো,; দি. বো; সি. বো; য. বো. ১৮]

উত্তর: পল্লির ভূমিহীন, সল্পবিত্ত বা দরিদ্র জনগোষ্ঠীকে উৎপাদন ধারায় আনতে জামানতবিহীন অল্প পরিমাণ যে ঋণ দেওয়া হয় তাকে ক্ষুদ্রঋণ বলা হয়।দেশের বিভিন্ন প্রতিষ্ঠান বিশেষ করে এনজিও থেকে সহজে ক্ষুদ্রঋণ পাওয়া যায়। যেমন- গ্রামীণ ব্যাংক, ব্র্যাক, আশা প্রভৃতি। ক্ষুদ্রঋণ অনেকগুলো কিস্তিতে 

পরিশোধযোগ্য। এনজিওগুলো প্রথমে গ্রুপ/সংগঠন তৈরি করে এবং পরবর্তীতে গ্রুপের সদস্যদের চাহিদার ভিত্তিতে ঋণ প্রদান করে থাকে। গ্রুপ বা দল ঋণ পরিশোধের নিশ্চয়তা প্রদান করে। ক্ষুদ্রঋণ ব্যবহার করে দরিদ্র জনগোষ্ঠী তাদের দারিদ্র্য বিমোচনে সক্ষম হচ্ছে। কাজেই, জামানতবিহীন, সহজলভ্য ও স্বল্প সময়ে পাওয়া যায় এবং ঋণের সদ্ব্যবহার ও আদায় নিশ্চিত করা হয় বলে ক্ষুদ্রঋণ জনপ্রিয়।

প্রশ্ন-১১. রেজিস্ট্রিকৃত কৃষি সমবায়কে ঋণদাতা প্রতিষ্ঠান ঋণ দিতে স্বাচ্ছন্দ্যবোধ করে কেন?

উত্তর: কৃষিকাজ সূচারুভাবে সম্পন্ন করতে সীমিত সংখ্যক কৃষক একমত হয়ে পারস্পরিক সম্মতির ভিত্তিতে নির্দিষ্ট আইনের আওতায় যে সমবায় গড়ে তোলে তাকে কৃষি সমবায় বলে ।

রেজিস্ট্রিকৃত কৃষি সমবায় হলে ঋণদাতা প্রতিষ্ঠান ঋণ দিতে স্বাচ্ছন্দবোধ করে। তার কারণ- প্রথমত: ঋণ গ্রহীতার নিবন্ধনকৃত পরিচয় রয়েছে, দ্বিতীয়ত: ঋণের অর্থের সুষ্ঠু ব্যবহারের নিশ্চয়তা রয়েছে, তৃতীয়ত: সমবায় যথাসময়ে ঋণ পরিশোধের নিশ্চয়তা দিতে সক্ষম।

প্রশ্ন-১২. কৃষি সমবায় বলতে কী বোঝ?

উত্তর: কৃষিকাজ সুচারুভাবে সম্পন্ন করতে সীমিত সংখ্যক কৃষক একত্রিত হয়ে পারস্পরিক সম্মতির ভিত্তিতে নির্দিষ্ট আইনের আওতায় যে সমবায় গড়ে তোলে তাকে কৃষি সমবায় বলে ।

ফসলের উৎপাদন বৃদ্ধি, সেচ প্রকল্প বাস্তবায়ন, স্বল্পমূল্যে কৃষি উপকরণ (বীজ, সার, কীটনাশক ইত্যাদি) সরবরাহ, পশু, সম্পদের উন্নয়ন প্রভৃতি উদ্দেশ্যসমূহবাস্তবায়নের জন্য কৃষি সমবায় গড়ে তোলা হয়। এছাড়া কৃষি সমবায় উৎপাদিত কৃষিপণ্য সংরক্ষণ, বাজারজাতকরণ ও ন্যায্যমূল্যে বিক্রির মাধ্যমে সম্পদের সুষ্ঠু ব্যবহার নিশ্চত করে।

প্রশ্ন-১৩. কৃষি যান্ত্রিকীকরণ বলতে কী বোঝ?

উত্তর: কৃষি যান্ত্রিকীকরণ বলতে কৃষিতে বিভিন্ন ধরনের আধুনিক যন্ত্রপাতি, যেমন-পাওয়ার টিলার, ট্রাক্টর, প্রেসার মেশিন ইত্যাদি ব্যবহার করাকে বোঝায়।বর্তমানে অধিকাংশ কৃষকই জমি চাষে লাঙল বা পশুর পরিবর্তে ট্রাক্টর ব্যবহার করেন। কারণ একটি লাঙল দিয়ে দিনে যেখানে ১-২ বিঘা জমি চাষ করা যায়,  সেখানে একটি ট্রাক্টর দিয়ে প্রায় ২০ বিঘা জমি চাষ করা যায়। এক সময় কৃষকরা হাত দিয়ে বীজ বপন করত কিন্তু বর্তমানে বীজ বপনের কাজে ড্রাম সীডার  ব্যবহৃত হচ্ছে। অর্থাৎ, কৃষিকাজে যন্ত্রের ব্যবহার করাই হলো কৃষি যান্ত্রিকীকরণ।

প্রশ্ন-১৪. সমবায় কেন প্রয়োজন? ব্যাখ্যা করো।

 [ঢা.বো;চ.বো;ব.বো ১৭]

উত্তর: সমবায় অর্থ হলো একই উদ্দেশ্যে একজোট হয়ে কাজ করা। এর মূল ভিত্তি হলো জমি ও পুঁজির আনুপাতিক হারে মুনাফার শরীকানা লাভ। একার পক্ষে যেসব কাজ করা সম্ভব নয় তা সমবায়ের মাধ্যমে খুব সহজেই করা সম্ভব। এই ব্যবস্থায় প্রতিটি কাজের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে হয়, বলে সমবায়ী সদস্যগণ সবসময় সক্রিয় থাকে। সকলের মাঝে সমানভাবে ভাগ করে নেওয়া হয় বলে বিপর্যয়ের সময় ক্ষতির পরিমাণ তুলনামূলক কম হয়। এ কারণেই সমবায় প্রয়োজন।

প্রশ্ন-১৫. সমবায় আইন কেন তৈরি করা হয়েছে?

উত্তর: নিম্নলিখিত কারণে সমবায় আইন তৈরি হয়েছে—

i. দেশের আর্থ-সামাজিক উন্নয়ন, স্বেচ্ছাসেবী তৎপরতাকে রাষ্ট্রীয়ভাবে স্বীকৃতি প্রদান, সমিতি গঠন, সমিতি পরিচালনা ও হিসাব সংরক্ষণ 

এবং বিনিয়োগের ক্ষেত্রে প্রয়োজনীয় তদারকি ও নিয়ন্ত্রণ বজায় রাখা।

ii. দেশে সমবায়ভিত্তিক অর্থনৈতিক গনতন্ত্র প্রতিষ্ঠায় দরিদ্র ও নিরীহ লোকদের অংশগ্রহণ নিশ্চিত করা।

বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর 

১. কৃষি হলো ভূমি চাষাবাদের বিজ্ঞান ও শিল্প কে বলেছেন? 

ক. ড. মুহাম্মদ ইউনুস 

খ. অধ্যাপক হাভার্ড 

গ. কোহেন

ঘ. অধ্যাপক এল.সি.গ্রে

‌উত্তর:গ

২.পণ্যের সংখ্যার ওপর ভিত্তি করে খামার কয় প্রকার? 

ক. ৪

খ. ৫

গ. ৩

ঘ. ৬

‌উত্তর:গ

৩.একক পণ্য খামারের অন্য নাম কী?

ক. বিশেষায়িত খামার 

খ. রাষ্ট্রীয় খামার

গ. যৌথ খামার

ঘ. ক্ষুদ্র খামার

‌উত্তর:ক

৪.পারিবারিক খামারে গাভির সংখ্যা কতটি পর্যন্ত হয়ে থাকে?

ক. ২ — ৫

খ. ৩ — ৬

গ. ৪ — ৭

ঘ. ৫ — ৮

‌উত্তর:ক

৫. খামার স্থাপন ও পরিচালনার প্রধান বিষয় কী?

ক. কৃষি প্রযুক্তি

খ. পরিকল্পনা

গ. মূলধন

ঘ. জমি

‌উত্তর:খ

৬.খামার স্থাপনের পূর্বে বিনিয়োগকারীর প্রথম বিবেচ্য বিষয় কোনটি?

ক. জলবায়ু

খ. শ্রমিকের প্রাপ্যতা

গ.জমির সহজলভ্যতা

ঘ. মাটির উর্বরতা

‌উত্তর:ক

৭.শস্য পঞ্জিকায় কাজের পরিকল্পনা নিচের কোনটি অনুযায়ী করা হয়?

ক. দিন

খ. সপ্তাহ 

গ. মাস

ঘ. বছর 

‌উত্তর:গ

৮.কোনো ফসলের জীবনকাল জানা যায় কোনটি থেকে?

ক. শস্য-পঞ্জিকা

খ. ফসল বিন্যাস

গ. শস্য পর্যায়

ঘ. ফসলের নিবিড়তা 

‌উত্তর:ক

৯.কোনো জমিতে বছরে কয়টি ফসল জন্মানো হয় তা কোনটি দ্বারা জানা যায়?

ক. গড় ফলন

খ. ফসল নিবিড়তা

গ. ফসল বিন্যাস

ঘ. শস্য পর্যায়

‌উত্তর:খ

১০.কোনো জমির নিবিড়তা ৩০০% হলে ঐ জমিতে কতটি ফসল ফলানো হয়?

ক. ১টি 

খ. ২টি

গ. ৩টি

ঘ. ৪টি

‌উত্তর:গ

১১. কোনো নির্দিষ্ট ভূখণ্ডে নির্দিষ্ট সময়ে ধারাবাহিকভাবে শস্য উৎপন্ন করাকে কী বলে?

ক. শস্য পর্যায়

খ. শস্য বিন্যাস

গ. শস্য উৎপাদন

ঘ. শস্য পঞ্জিকা

‌উত্তর:ক

১৩. মাটির উর্বরতা ও উৎপাদনশীলতা রক্ষা এবং বৃদ্ধিতে কোনটি গুরুত্বপূর্ণ?

ক. শস্য পঞ্জিকা

খ. শস্য পর্যায়

গ. ফসল বিন্যাস

ঘ. নিবিড়তা

‌উত্তর:খ

১৪. গ্রামীণ ব্যাংকের কার্যক্রম কত সালে শুরু হয়?

ক. ১৯৭৮ 

খ. ১৯৭৯ 

গ. ১৯৮০ 

ঘ. ১৯৮১ 

‌উত্তর:খ

১৫. স্বল্পমেয়াদি ঋণের সময়সীমা সর্বোচ্চ কত মাস হয়?

ক. ৫ মাস 

খ. ৬ মাস 

গ. ৮ মাস 

ঘ. ১২ মাস 

‌উত্তর:ঘ

১৬. কৃষি ঋণের কত ভাগ কৃষকরা গ্রাম্য মহাজন থেকে পায়? 

ক. ২০ 

খ. ১৫ 

গ. ১০ 

ঘ. ২৫

‌উত্তর:গ

১৭. কোনটি প্রাতিষ্ঠানিক ঋণ প্রদানকারী সংস্থা? 

ক. বাংলাদেশ কৃষি ব্যাংক

খ. গ্রাম্য মহাজন

গ. ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান

ঘ. মুদি দোকানদার

‌উত্তর:ক

১৮. গ্রামীণ ব্যাংকের কার্যক্রম শুরু হয় কত সালে?

ক. ১৯৫৯ 

খ. ১৯৬৯ 

গ. ১৯৭৯ 

ঘ. ১৯৮৯

‌উত্তর:গ

১৯. সাধারণত কোন উৎস থেকে প্রাপ্ত কৃষি ঋণের সুদের হার সর্বাধিক?

ক. বাংলাদেশ ব্যাংক 

খ. বাণিজ্যিক ব্যাংক

গ. সমবায়

ঘ. গ্রাম্য মহাজন

‌উত্তর:ঘ

২০. কৃষকরা শতকরা কত ভাগ অপ্রাতিষ্ঠানিক উৎস থেকে ঋণ নেয়? 

ক. ৭০-৮০ 

খ. ৬৫-৭৫

গ. ৮০-৮৫ 

ঘ. ৯০-৯২ 

‌উত্তর:গ

২১. কৃষি ঋণ প্রদানের অপ্রাতিষ্ঠানিক উৎসসমূহের মধ্যে সবচেয়ে বড় উৎস কোনটি?

ক. দালাল ও বেপারি

খ. আত্মীয়স্বজন

গ. গ্রাম্য মহাজন

ঘ. ধনী কৃষক

‌উত্তর:খ

২২.কৃষকদের পেশাগত সংগঠন কোনটি?

ক. কৃষি সমবায়

খ. গ্রামীণ সমিতি

গ. কৃষক সমিতি

ঘ. উঠান বৈঠক

‌উত্তর:ক

 ২৩. সমবায়ের মূল মন্ত্র হচ্ছে-

ক. দশের লাঠি একের বোঝা

খ. একতাই বল

গ. দশে মিলে করি কাজ, হারি জিতি নাহি লাজ

ঘ. সকলের সমান অধিকার

‌উত্তর:খ

২৪.বাংলাদেশের সমবায় আইন কত সালে প্রণীত হয়? 

ক. ২০০০ 

খ. ২০০১ 

গ. ২০০৩ 

ঘ. ২০০৭ 

‌উত্তর:খ

২৫.সর্বশেষ কোন তারিখে সমবায় আইন সংশোধন করা হয়? 

ক. ১২ ফেব্রুয়ারি, ২০১২ 

খ. ১৩ ফেব্রুয়ারি, ২০১২ 

গ. ১২ ফেব্রুয়ারি, ২০১৩ 

ঘ. ১৩ ফেব্রুয়ারি, ২০১৩ 

‌উত্তর:ঘ

২৬. সমবায় সমিতি আইন লঙ্ঘন করলে কত বছর পর্যন্ত জেল হতে পারে?

ক. ৩

খ. 8

গ. ৫

ঘ. ৭

‌উত্তর:ঘ

২৭. কৃষিতে উৎপাদিত পণ্য সঠিক সময়ে সঠিক দামে, সঠিক মানে, সঠিক ভোক্তার নিকট পৌঁছে দেওয়াই হচ্ছে—

ক. কৃষি সমবায়

খ. কৃষি পণ্য পরিবহণ

গ. কৃষি বাজারজাতকরণ 

ঘ. প্রক্রিয়াজাতকরণ

‌উত্তর:গ

২৮. কৃষিপণ্য বাজারজাতকরণ সমবায়ের প্রধান কাজ কী?

ক. ভোক্তা আকৃষ্ট করা

খ. ব্যবসায়ী আকৃষ্ট করা

গ. পণ্য পরিবহন

ঘ. পণ্যমূল্য নির্ধারণ

‌উত্তর:ঘ

২৯. নিচের কোনটি কৃষিপণ্য বাজারজাতকরণের প্রধান সমস্যা? 

ক. সুষ্ঠু বাজারজাতকরণ নীতিমালার অভাব

খ. কৃষকদের মধ্যে অসম প্রতিযোগিতা

গ. মধ্যসত্ত্বভোগীদের দৌরাত্ম্য

ঘ. অনুন্নত বাজারজাত পদ্ধতি 

‌উত্তর:গ

বহুপদী সমাপ্তিসূচক প্রশ্ন ও উত্তর

৩০. কৃষক স্বল্পমেয়াদি ঋণ গ্রহণ করে – 

i. ৬-১২ মাসের জন্য

ii. দৈনন্দিন কৃষি ব্যয় নির্বাহের জন্য 

iii. বীজ, সার ও কীটনাশক ক্রয় করতে 

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii 

খ. i ও iii 

গ. ii ও iii 

ঘ. i, ii ও iii

‌উত্তর:ঘ

৩১. অর্থনীতির আলোচ্য বিষয় —

i. সম্পদ সৃষ্টি

ii. সম্পদ ভোগ

iii. সম্পদ বণ্টন

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii 

খ. i ও iii 

গ. ii ও iii 

ঘ. i, ii ও iii

‌উত্তর:খ

৩২. খামার হলো —

i. একটি সুসংগঠিত উৎপাদন ব্যবস্থাপনা

ii. ভোগের একক

iii. বাসস্থান

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii 

খ. i ও iii 

গ. ii ও iii 

ঘ. i, ii ও iii

‌উত্তর:ক

৩৩.খামার ব্যবস্থাপনার মাধ্যমে যথোপযুক্ত সমন্বয় সাধন করা হয় —

i. খামারের ভূমির

ii. শ্রমিকের

iii. লভ্যাংশের

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii 

খ. i ও iii 

গ. ii ও iii 

ঘ. i, ii ও iii

‌উত্তর:ক

৩৪. স্থায়িত্বের ভিত্তিতে খামার হলো —

i. একক পণ্য খামার 

ii. স্থায়ি খামার 

iii. যাযাবর খামার 

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii 

খ. i ও iii 

গ. ii ও iii 

ঘ. i, ii ও iii

‌উত্তর:গ

৩৫. খামারের আয়তন নির্ভর করে —

i. পুঁজি

ii. ভূমি

iii. যোগাযোগ ব্যবস্থা

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii 

খ. i ও iii 

গ. ii ও iii 

ঘ. i, ii ও iii

‌উত্তর:ক

৩৬. খামারের বিন্যাস পরিবর্তনের কারণ হলো —

i. উৎপাদন কৌশল পরিবর্তন

ii. প্রযুক্তির পরিবর্তন

iii. আবহাওয়ার পরিবর্তন

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii 

খ. i ও iii 

গ. ii ও iii 

ঘ. i, ii ও iii

‌উত্তর:ক

৩৭. শস্য পঞ্জিকার সুবিধা হলো —

i. ফসল উৎপাদনে

ii. ফসলের জীবনকাল সম্বন্ধে জানা

iii. ব্যয় ও আয়ের ধারণা করা যায় 

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii 

খ. i ও iii 

গ. ii ও iii 

ঘ. i, ii ও iii

‌উত্তর:ঘ

৩৮. দু'ফসলি বিন্যাসে দেখা যায় —

i. পাট

ii. সরিষা

iii. ভূট্টা

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii 

খ. i ও iii 

গ. ii ও iii 

ঘ. i, ii ও iii

‌উত্তর:গ

৩৯. ফসল বিন্যাসে প্রভাব বিস্তারকারী জলবায়ুগত উপাদান হলো —

i. বৃষ্টিপাত

ii. আর্দ্রতা

iii. দিবস দৈর্ঘ্য

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii 

খ. i ও iii 

গ. ii ও iii 

ঘ. i, ii ও iii

‌উত্তর:ঘ

৪০. গ্রামীণ কৃষকের উন্নয়নের জন্য প্রয়োজন —

i. কৃষি ঋণ

ii. সনাতন কৃষি পদ্ধতি

iii. উন্নত প্রযুক্তি সরবরাহ

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii 

খ. i ও iii 

গ. ii ও iii 

ঘ. i, ii ও iii

‌উত্তর:খ

৪১. কৃষকরা মধ্য মেয়াদি ঋণ পায় —

i.পাওয়ার টিলারের জন্য 

ii. উইডারের জন্য

iii. হ্যান্ড হোয়ের জন্য

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii 

খ. i ও iii 

গ. ii ও iii 

ঘ. i, ii ও iii

‌উত্তর:ঘ

৪২. প্রাতিষ্ঠানিক ঋণের অসুবিধা হলো —

i. দালাল দ্বারা প্রতারিত হওয়ার আশংকা থাকে

ii. ঋণ পাওয়া সময়সাপেক্ষ

iii. আমলাতান্ত্রিক জটিলতা বিদ্যমান।

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii 

খ. i ও iii 

গ. ii ও iii 

ঘ. i, ii ও iii

‌উত্তর:ঘ

৪৩.সমবায়ের মৌলিক নীতি —

i. আঞ্চলিক নিরপেক্ষতা 

ii. গণতন্ত্র

iii. সহযোগিতার মানসিকতা

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii 

খ. i ও iii 

গ. ii ও iii 

ঘ. i, ii ও iii

‌উত্তর:গ

৪৪. কৃষি সমবায়ের উদ্দেশ্য হলো —

i. সর্বাধিক কৃষিপণ্য উৎপাদন 

ii. বৃহদায়তন খামার সৃষ্টি 

iii. বাজারজাতকরণ ব্যবস্থার উন্নয়ন

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii 

খ. i ও iii 

গ. ii ও iii 

ঘ. i, ii ও iii

‌উত্তর:ঘ

অভিন্ন তথ্যভিত্তিক প্রশ্ন ও উত্তর 

নিচের অনুচ্ছেদটি পড়ো এবং ৪৫ ও ৪৬ নং প্রশ্নের উত্তর দাও : 

সরকারের 'একটি বাড়ি একটি খামার প্রকল্পের প্রচারণায় অনুপ্রাণিত হয়ে আসাদ একটি খামার গড়ে তোলে। এ খামারের মাধ্যমে সে পরিবারের চাহিদা মিটিয়ে অতিরিত্ব ফসল বিক্রি করে লাভবান হয়।

৪৫. আসাদের খামারটি কোন ধরনের? 

(প্রয়োগ)

ক. পারিবারিক

খ. বাণিজ্যিক

গ. বৃহৎ

ঘ. যৌথ

‌উত্তর:ক

৪৬. আসাদের গড়ে তোলা খামারটি —

i. অতি প্রাচীন

ii. শ্রম ভাড়া করে পরিচালিত হয়

iii. অতি আধুনিক

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii 

খ. i ও iii 

গ. ii ও iii 

ঘ. i, ii ও iii

‌উত্তর:খ

নিচের উদ্দীপকটি পড়ো এবং ৪৭ ও ৪৮ নং প্রশ্নের উত্তর দাও: 

মানিক ও হাবিব দুই বন্ধু। মানিক তার জমিতে প্রতিবছর একই ফসল চাষ করেন। কিন্তু হাবিব তার জমিতে প্রতিবছর একই ফসল চাষ না করে বাৎসরিক ভিত্তিতে নির্দিষ্ট কিছু ফসলের চাষ করে থাকে।

৪৭. হাবিবের অনুসরণকৃত ফসল চাষ পদ্ধতিকে কী বলা হয়? 

ক. শস্য পঞ্জিকা 

খ. শস্য পর্যায়

গ. শস্য বিন্যাস

ঘ. শস্য নিবিড়তা

‌উত্তর:খ

৪৮. উক্ত পদ্ধতির বিবেচ্য বিষয় হলো —

i. স্থানীয় জলবায়ু ও মৃত্তিকা 

ii. শিম জাতীয় শস্য অন্তর্ভুক্ত 

iii. চাহিদাপূর্ণ ফসল নির্বাচন

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii 

খ. i ও iii 

গ. ii ও iii 

ঘ. i, ii ও iii

‌উত্তর:খ

নিচের অনুচ্ছেদটি পড়ে ৪৯ ও ৫০ নং প্রশ্নের উত্তর দাও : 

কৃষক হানিফ তার ত্রি-ফসলি জমির ক্ষেত্রে শস্য পর্যায় অবলম্বন করতে চায়। এ ব্যাপারে কৃষি কর্মকর্তা তাকে প্রয়োজনীয় শস্য পর্যায়টির ধারণা দেন।

৪৯. ৪ বছরের জন্য শস্যচক্র অবলম্বন করলে মোট কতটি ফসল নির্বাচন করা যায়? 

ক. ৮টি 

খ. ১০টি

গ. ১২টি 

ঘ. ১৬টি 

‌উত্তর:গ

৫০. হানিফের ত্রি-ফসলি ফসল বিন্যাসের ক্ষেত্রে প্রযোজ্য —

i. আউশ-আমন-বোরো, 

ii. পাট-আমন- মসুর 

iii. আউশ-আমন-সরিষা

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii 

খ. i ও iii 

গ. ii ও iii 

ঘ. i, ii ও iii

‌উত্তর:গ

নিচের উদ্দীপকটি পড়ো এবং ৫১ ও ৫২ নং প্রশ্নের উত্তর দাও: 

রাজ্জাক সাহেবের ৪ একর কৃষিজমি রয়েছে। কিন্তু এলাকার অন্যান্য কৃষকদের মতো প্রতিবছর তিনিও আর্থিক ক্ষতির সম্মুখীন হচ্ছেন। তাই কৃষি কর্মকর্তা তাকে গ্রামের অন্য কৃষকদের সাথে নিয়ে একটি সংগঠন গড়ে তুলতে বলেন। 

৫১. রাজ্জাক সাহেব নিচের কোন সংগঠনটি গড়ে তুলবেন? 

ক. গ্রামীণ সমিতি 

খ. কৃষক ক্লাব

গ. কৃষক ফোরাম

ঘ. কৃষি সমবায়

‌উত্তর:ঘ

৫২. সংগঠনটির বৈশিষ্ট্য হলো —

i. সদস্যদের মধ্যে একতা সৃষ্টি

ii. ব্যক্তিগত স্বাধীনতার নিশ্চয়তা প্রদান 

iii. পারস্পরিক আস্থা ও বিশ্বাস

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii 

খ. i ও iii 

গ. ii ও iii 

ঘ. i, ii ও iii

‌উত্তর:খ

নিচের উদ্দীপকটি পড়ে ৫৩ ও ৫৪ নং প্রশ্নের উত্তর দাও: 

গোপালগঞ্জ গ্রামের কৃষকরা তাদের উৎপাদিত কৃষিপণ্যের ন্যায্যমূল্য পাওয়ার উদ্দেশ্যে উপজেলা কৃষি কর্মকর্তার পরামর্শে একটি সমবায় সংগঠন গড়ে তোলে।

৫৩. গোপালগঞ্জে গ্রামের কৃষকরা কোন সমবায়টি গড়ে তোলে? 

ক. কৃষি মূলধন সমবায় 

খ. কৃষি উপকরণ সমবায় 

গ.কৃষিপণ্য বাজারজাতকরণ সমবায়

ঘ. কৃষি উৎপাদন ও প্রশিক্ষণ সমবায়

‌উত্তর:গ

৫৪. এ ধরনের সংগঠনের উদ্দেশ্য —

i. কৃষি ঋণের প্রাপ্যতা বৃদ্ধি

ii. মহাজনী ঋণের চক্রবৃদ্ধি সুদ থেকে কৃষকদের রক্ষা 

iii. কৃষকদের সনাতন পদ্ধতিতে চাষাবাদে উদ্বুদ্ধ করা 

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii 

খ. i ও iii 

গ. ii ও iii 

ঘ. i, ii ও iii

‌উত্তর:ক

বোর্ডপরীক্ষার বহুনির্বাচনি প্রশ্ন উত্তর

৫৫. কৃষির সাথে সম্পৃক্ত সকল প্রকার অর্থনৈতিক কর্মকাণ্ডকে কী বলে? 

সকল বোর্ড-২০১৭

ক. কৃষি অর্থনীতি

খ. কৃষি বাণিজ্য

গ. কৃষি ব্যবস্থাপনা 

ঘ. কৃষি উৎপাদন

‌উত্তর:ক

৫৬. কৃষি অর্থনীতির প্রধান আলোচ্য বিষয় কোনটি?

সকল বোর্ড-২০১৯

ক. কৃষিপণ্য বিপণন 

খ. কৃষিঋণ 

গ. কৃষিপণ্য উৎপাদন 

ঘ. কৃষিপণ্য পরিবহন

‌উত্তর:গ

 ৫৭. ফসলের দীর্ঘমেয়াদী পরিকল্পনা কোনটি? 

সকল বোর্ড-২০১৬

ক. শস্য পর্যায়

খ. শস্য পঞ্জিকা

গ. শস্য নিবিড়তা

ঘ. ফসল বিন্যাস

‌উত্তর:ক

৫৮. শস্য পর্যায় কত বছর মেয়াদি হয়? 

সকল বোর্ড ২০১৮

ক. ১-২ বছর

খ. ২-৩ বছর

গ. ২-৪ বছর

ঘ. ৩-৫ বছর

‌উত্তর:গ

৫৯. পৃথিবীর কোন দেশে সর্বপ্রথম ক্ষুদ্র ঋণের প্রচলন শুরু হয়?

সকল বোর্ড ২০১৮

ক. যুক্তরাষ্ট্র

খ. পাকিস্তান

গ. ভারত

ঘ. বাংলাদেশ

‌উত্তর:ঘ

৬০. কৃষকেরা সবচেয়ে বেশি ঋণ গ্রহণ করে কোন উৎস হতে?

সকল বোর্ড-২০১৯

ক. আত্মীয়-স্বজন ও বন্ধু-বান্ধব

খ. দালাল বেপারি

গ. কৃষি ব্যাংক

ঘ. এনজিও

‌উত্তর:ক

৬১. সমবায়ের মূলনীতি ও আদর্শ হলো — 

সকল বোর্ড ২০১৮

i. একতা

ii. সহযোগিতা

iii. ভোটাধিকার

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii 

খ. i ও iii 

গ. ii ও iii 

ঘ. i, ii ও iii

‌উত্তর:ক

নিচের উদ্দীপকটি পড়ো এবং ৬২ ও ৬৩ নং প্রশ্নের উত্তর দাও: 

বদি গত বছর তার জমিতে একই ফসল চাষ না করে তিন ধরনের ফসল চাষ করেন। তার আবাদকৃত ফসলের মধ্যে রয়েছে ধান, গম ও ডাল। 

সকল বোর্ড -২০১৮

৬২.বদির চাষাবাদ পদ্ধতিকে কী বলা হয়?

ক.শস্য চক্র

খ. শস্য পর্যায়

গ.ফসল বিন্যাস 

ঘ. শস্য পঞ্জিকা 

‌উত্তর:গ

৬৩. উক্ত পদ্ধতিতে চাষাবাদের ফলে বদির —

i. জমির উর্বরতা বৃদ্ধি পাবে 

ii. উৎপাদন খরচ বাড়বে

iii. অধিক ফলন হবে

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii 

খ. i ও iii 

গ. ii ও iii 

ঘ. i, ii ও iii

‌উত্তর:খ

নিচের উদ্দীপকটি পড়ো এবং ৬৪ ও ৬৫ নং প্রশ্নের উত্তর দাও: 

একদিকে যেমন অনাবৃষ্টি অন্যদিকে তেমন ধানের ক্ষেতে মাজরা পোকার আক্রমণে দিশেহারা হয়ে গেদা মিয়া ঋণের জন্য কৃষিব্যাংকের দ্বারস্থ হলেন। 

সকল বোর্ড ২০১৭

৬৪. কৃষিব্যাংক ছাড়া নিচের কোনটি প্রাতিষ্ঠানিক ঋণের উৎস? 

ক. ফড়িয়া

খ. সরকার

গ. মহাজন

ঘ. দোকানদার

‌উত্তর:খ

৬৫.গেদা মিয়া ঋণ নিয়ে কিনবে —

i.সেচ যন্ত্র

ii. স্প্রে মেশিন

iii. পাওয়ার টিলার 

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii 

খ. i ও iii 

গ. ii ও iii 

ঘ. i, ii ও iii

‌উত্তর:ক

নিচের উদ্দীপকটি পড়ো এবং ৬৬ ও ৬৭ নং প্রশ্নের উত্তর দাও: 

 রশিদ প্রতি বছরই জমি চাষ করে ক্ষতির সম্মুখীন হন। এবার তিনি এবং তার আশেপাশের্র কৃষকগণ একত্রে কৃষি উন্নয়নের জন্য কিছু বিশেষ বৈশিষ্ট্যসম্পন্ন একটি সংগঠন গড়ে তোলেন ।

সকল বোর্ড-২০১৯ 

৬৬. রশিদের সংগঠনটির নাম কী?

ক. কৃষক সমাজ 

খ. সমবায়

গ. কৃষক ফোরাম

ঘ. কৃষক সংগঠন

‌উত্তর:খ

৬৭. উদ্দীপকের সংগঠনটির বিশেষ বৈশিষ্ট্য —

i.ব্যক্তিগত স্বাধীনতা

ii.পারস্পরিক সহযোগিতা 

iii. সততা ও সমবণ্টন

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii 

খ. i ও iii 

গ. i ও ii 

ঘ. i, ii ও iii

‌উত্তর:গ

 কৃষিশিক্ষা দ্বিতীয় পত্র এর ১০০% কমন সাজেশন  আরো পড়ুন 

আর পড়ুন: রাজশাহী বিশ্ববিদ্যালয় : ২০২১-২০২২শর্টকাট টেকনিক সহ সমাধান(Part-14)

 কৃষিশিক্ষা ১ম পত্র এর ১০০% কমন সাজেশন  আরো পড়ুন 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনেট আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url