কৃষিশিক্ষা ১ম পত্র অধ্যায়-৫ মাঠ ও উদ্যান ফসল উৎপাদন সাজেশন

অধ্যায়-৫ মাঠ ও উদ্যান ফসল উৎপাদন

মাঠ ও উদ্যান ফসল উৎপাদন


এইচএসসি কৃষিশিক্ষা ১ম পত্র ১০০% কমন সাজেশন-২০২৩

HSC Agricultural Education 1st Paper 100% Common Suggestion-2023

পেজ সূচিপত্র :অধ্যায়-৬ফল ও শাকসবজি প্রক্রিয়াজাতকরণ ও সংরক্ষণ

জ্ঞানমূলক প্রশ্ন ও উত্তর

প্রশ্ন-১. দানাজাতীয় ফসল কাকে বলে?

উত্তর: পোয়েসি (Poaceae) পরিবারভুক্ত যে সকল ফসলের দানা শ্বেতসার খাদ্য হিসেবে ব্যবহৃত হয় সেসব ফসলকে দানাজাতীয় ফসল বলে ।

প্রশ্ন-২. উফশী ধান কাকে বলে?

উত্তর: যে ধান গাছের পুষ্টি গ্রহণ করার ক্ষমতা অধিক এবং ফলন বেশি দেয় তাকেই উফশী ধান বলে ।

প্রশ্ন-৩. আধুনিক ধান কাকে বলে?

উত্তর: উফশী ধানে যখন প্রয়োজনীয় বিশেষ গুণাগুণ যেমন- চিকন ধরনের চাল, স্বল্প জীবনকাল, রোগবালাই সহনশীলতা, খরা, লবণাক্ততা ও জলমগ্নতা সহিষ্ণু ইত্যাদি সংযোজিত হয়, তখন তাকে আধুনিক ধান বলে ।

প্রশ্ন-৪. জৈবিক আগাছা দমন কী?

উত্তর: জীব, পোকামাকড়, ছত্রাক ও পরজীবীর মাধ্যমে পরিবেশের কোনো ক্ষতি না করে আগাছা দমন করাই হচ্ছে জৈবিক আগাছা দমন ৷

প্রশ্ন-৫. ড্রাম সিডার কী?

উত্তর: ড্রাম সিডার (Drum Seeder) হলো প্লাস্টিকের তৈরি ছয় ড্রামবিশিষ্ট একটি আধুনিক বীজ বপন যন্ত্র, যার সাহায্যে অঙ্কুরিত (Germinated) ধান বীজ সরাসরি কাদামাটিতে (Wet land) বপন করা যায় ।

প্রশ্ন-৬.এলসিসি কী?

উত্তর: এলসিসি হলো লিফ কালার চাট (Leaf color chart) যা দিয়ে পাতার রং দেখে গাছে নাইট্রোজেনের প্রয়োজনের মাত্রা মাপা হয়।

প্রশ্ন-৭. ডাল জাতীয় ফসল কাকে বলে?

উত্তর: প্যাপিলিওনেসি (Papilionaceae) উপপরিবারের যেসব ফসলের বীজ পরিপক্ক ও শুকনো অবস্থায় আহরণোপযোগী সেগুলোকে ডাল জাতীয় ফসল বলে ।

প্রশ্ন-৮. একটি চিনি উৎপাদনকারী ফসলের নাম লেখো । 

 [ ঢা.বো; দি, বো; সি, বো; য, বো, ১৮ ]

উত্তর: একটি চিনি উৎপাদনকারী ফসল হলো আখ (Sugarcane) |

প্রশ্ন-৯. এসটিপি কী?

উত্তর: রোপা পদ্ধতিতে আখ চাষকে এসটিপি (Spaced Transplanting) বলে।

প্রশ্ন-১০. রিফ্লাক্টোমিটার কী?

উত্তর: যে যন্ত্রের দ্বারা আখের রস পরীক্ষা করা হয় তাকে রিফ্লাক্টোমিটার বলে ।

প্রশ্ন-১১. রেটুন চাষ কী?

  [ ম. বো; রা. বো; দি, বো;চ. বো; সি. বো; য, বো; ব. বো, ২০২২ ]

অথবা, 

মুড়ি আখ চাষ (Ratoon cultivation) কাকে বলে?

উত্তর: প্রথমবার আখ কাটার পর এর গোড়া থেকে গজানো কুশি দিয়ে পুনরায় আখ চাষ করাকে মুড়ি আখ বা রেটুন চাষ (Ratoon cultivation) বলে।

প্রশ্ন-১২. তেল জাতীয় ফসল কী?

উত্তর: যেসব ফসলের বীজ থেকে তেল পাওয়া যায় সেগুলোই তেল জাতীয় ফসল ।

প্রশ্ন-১৩. জিনিং কী?

 [ঢা. বো., কু. বো. ২২; দি, বো; য. বো. ১৭]

উত্তর: বীজতুলা থেকে আঁশ বা লিন্ট (lint) আলাদা করাই হলো জিনিং (Ginning)।

প্রশ্ন-১৪. একটি আঁশ জাতীয় ফসলের নাম লিখো । 

 [ঢা. বো; কু, বো, ২২]

উত্তর: তুলা একটি আঁশ জাতীয় ফসল ।

প্রশ্ন-১৫. জুটন কী?

উত্তর: তুলার সাথে পাট একত্রে (৭০% পাট + ৩০% তুলা) ব্যবহার করে যে কাপড় তৈরি করা হয় তাকে জুটন (Jutton) বলে ।

প্রশ্ন-১৬, জিনিং আউট টার্ন কাকে বলে?

উত্তর: বীজতুলার আঁশ ও বীজের অনুপাতকে জিনিং আউট টার্ন (Ginning out turn) বলে ।

প্রশ্ন-১৭, ফাঁজ কী?

উত্তর: জিনিং করে বীজতুলা থেকে আঁশ বা লিন্ট ছাড়ানোর পর বীজের গায়ে যে ছোট ছোট আঁশ লেগে থাকে তাকে ফাঁজ বলে ।

প্রশ্ন-১৮. ফল জাতীয় ফসল কাকে বলে?

উত্তর: ফলের জন্য যেসব ফসল উৎপাদন করা হয় সেগুলোকে ফল জাতীয় ফসল বলে ।

প্রশ্ন-১৯. ক্যাঙ্কার কী?

উত্তর: ক্যাঙ্কার হলো কমলালেবুর ব্যাকটেরিয়াজনিত একটি রোগ, যার ফলে পাতা ও ফল ঝরে যায়।

প্রশ্ন-২০. ‘স্বরূপকাঠি’ কিসের জাত?  

[ ঢা. বো.. দি. বো., কু, বো,; য. বো. ১৯ ]

উত্তর: পেয়ারার স্থানীয় একটি জাতের নাম হলো স্বরূপকাঠি ।

প্রশ্ন-২১.ডিজবাডিং (Disbudding) কাকে বলে?

উত্তর: ডালিয়ার ভালো ফুল পাওয়ার জন্য বাছাইকৃত কুঁড়িগুলো ছাড়া বাকি কুঁড়ি বাদ দেওয়ার প্রক্রিয়াকে ডিজবাডিং (Disbudding) বলে ।

প্রশ্ন-২২. মশলা ফসল কী? 

[রা. বো. চ. বো; সি. বো; ব. বো. ১৯]

উত্তর: খাদ্যদ্রব্য সুস্বাদু, তৃপ্তিদায়ক ও সুগন্ধিময় করার জন্য যেসব ফসলের কাণ্ড, মূল, পাতা, ফুল, ফল, বাকল ইত্যাদি ব্যবহৃত হয় সেগুলোই হলো মশলা ফসল ।

প্রশ্ন-২৩.দ্বি-রোপণ কী?

উত্তর: দ্বি-রোপণ হলো বন্যা বা অন্য কোনো প্রতিকূল পরিবেশের কারণে ধানের চারা বীজতলা হতে উত্তোলন করে অন্য জমিতে ঘন করে সাময়িকভাবে রোপণ করা এবং পুনরায় উত্তোলন করে মূল জমিতে রোপণ (দ্বি-রোপণ) করার পদ্ধতি । 

প্রশ্ন-২৪. ডিবলিং কী?

উত্তর: কাঠির সাহায্যে মাটিতে গর্ত করে বীজ পুঁতে দেবার পদ্ধতি হলো ডিবলিং।

অনুধাবনমূলকপ্রশ্ন ও উত্তর

প্রশ্ন-১. সকল উফশী ধান আধুনিক ধান নয় কেন?

উত্তর: যে ধান গাছের সার গ্রহণ ক্ষমতা অধিক এবং ফলন বেশি দেয় তাকে উফশী ধান বলে ।উফশী জাতের ধানের গাছ খাটো, মজবুত ও পাতা খাড়া হয় । ধান পেকে গেলেও গাছ সবুজ থাকে। উফশী ধানে যখন প্রয়োজনীয় বিশেষ গুণ যেমন- স্বল্প জীবনকাল, রোগবালাই, খরা, লবণাক্ততা ও জলমগ্নতা সহনশীলতা ইত্যাদি সংযুক্ত হয় তখন তাকে আধুনিক ধান বলে। 

অর্থাৎ, সকল আধুনিক ধানে উফশী গুণ বিদ্যমান থাকে কিন্তু সকল উফশী ধান আধুনিক ধান নয় ।

প্রশ্ন-২. দাপোগ বীজতলা বলতে কী বোঝায়?

উত্তর: প্রতিকূল পরিবেশে যেমন একটানা বৃষ্টিপাত হলে ও মেঘলা অবস্থায় বীজতলায় চারা তৈরি সম্ভব না হলে দাপোগ পদ্ধতিতে চারা তৈরি করা হয়।এ বীজতলা উঠোন বা বারান্দা বা কোনো চালার নিচে করতে হয়। এ বীজতলা তৈরির জন্য ইট, বাঁশ, তক্তা, পাইপ বা কলাগাছ দিয়ে চৌহদ্দি বানাতে হয় । চৌহদ্দির উপর পলিথিন, ত্রিপল বা কলাপাতা বিছিয়ে তার উপর গজানো বীজ বপন করতে হয় । প্রতি ৫/৬ ঘণ্টা পর পর পানি ছিটিয়ে দিতে হয় । ২ সপ্তাহের মধ্যে এ চারা মূল জমিতে রোপণ করতে হয় । 

প্রশ্ন-৩. ধানে সবটুকু ইউরিয়া একসাথে প্রয়োগ করা হয় না কেন?

উত্তর: প্রয়োগকৃত ইউরিয়া সারের বেশিরভাগ অংশই পানি ও বাতাসের সাথে মিশে নষ্ট হয়ে যায়, কেননা ইউরিয়া সার গাছ সবটুকু একবারে গ্রহণ করে না ।এ কারণেই ধানের জন্য প্রয়োজনীয় ইউরিয়া সার সবটুকু একবারে প্রয়োগ না করে গাছের বৃদ্ধির বিভিন্ন গুরুত্বপূর্ণ স্তরে ২ বা ৩ কিস্তিতে প্রয়োগ করা হয় ।

প্রশ্ন-৪. কাইচ থোড় পর্যায়ে উপরি ইউরিয়া প্রয়োগ করা উচিত নয় কেন?

উত্তর: ইউরিয়া সার গাছের বৃদ্ধিকে ত্বরান্বিত করে। কাইচ থোড় পর্যায়ে উপরি ইউরিয়া সার প্রয়োগ করা হলে গাছে হঠাৎ করে অস্বাভাবিক বৃদ্ধি দেখা যায় 

এবং অতি দ্রুত থোড় পর্যায়ে পৌঁছে যেতে পারে। এতে ফলন কমে যায়। এ কারণে কাইচ থোড় পর্যায়ে উপরি ইউরিয়া প্রয়োগ করা উচিত নয়।

প্রশ্ন-৫. বীজ শোধন করা হয় কেন? ব্যাখ্যা করো।

 [দি বো; য. বো. ১৭]

উত্তর: বীজ বপনের পূর্বে ছত্রাকনাশক ব্যবহারের মাধ্যমে জীবাণুমুক্ত করাকে বীজ শোধন বলে ।বপনকৃত বীজ ও উৎপন্ন চারাকে রোগের সংক্রমণ থেকে রক্ষার জন্য বীজ শোধন করা প্রয়োজন। তাছাড়া যেসব ফসলের বীজত্বক শক্ত, সেসব ফসলের বীজের সুপ্তাবস্তা (Dormancy) ভাঙার জন্য বীজ শোধন করে নিলে নির্ধারিত সময়ে অঙ্কুরোদগম ঘটে। অর্থাৎ, সুস্থ-সবল চারা উৎপাদন, বীজবাহিত রোগ প্রতিরোধ, অঙ্কুরোদগম হার বৃদ্ধি ও ভালো ফলন পাওয়ার জন্য বীজ শোধন করা হয়।

প্রশ্ন-৬, জৈবিক আগাছা দমন বলতে কী বোঝ?

উত্তর: পরিবেশের কোনো ক্ষতি না করে আগাছা ভক্ষণকারী জীব, পোকামাকড়, ছত্রাক ও পরজীবীর মাধ্যমে আগাছা দমন করাই হলো জৈবিক আগাছা দমন।ধানক্ষেতে হাঁস পালন একটি জৈবিক আগাছা দমন পদ্ধতি। এ পদ্ধতিতে হাঁস ধান ক্ষেতের আগাছা খেয়ে ধ্বংস করে। তাছাড়া এ পদ্ধতিতে কীটনাশক ও রাসায়নিক সার প্রয়োগের প্রয়োজন হয় না। ফলে উৎপাদন খরচ কম লাগে এবং পরিবেশ সুরক্ষিত থাকে।

প্রশ্ন-৭. আন্তঃপরিচর্যা বলতে কী বোঝ?

উত্তর: বীজ বা চারা রোপণের পর থেকে ফসল কাটার পূর্বপর্যন্ত যেসব পরিচর্যা বা যত্ন নিতে হয় সেগুলোকে আন্তঃপরিচর্যা (Intercultural Operation) বলে ।আগাছা দমন, চারা পাতলাকরণ, চারা ঘনকরণ, গাছের গোড়া মাটি দিয়ে ঢেকে দেওয়া, অনাকাঙ্ক্ষিত গাছ তুলে ফেলা ইত্যাদি আন্তঃপরিচর্যার অন্তর্ভুক্ত । এসকল পরিচর্যা ফসলে পোকামাকড়ের আক্রমণ ও রোগ হওয়ার সম্ভাবনা কমিয়ে ফলন বাড়াতে সাহায্য করে।

প্রশ্ন-৮. ডালকে গরিবের মাংস বলা হয় কেন? 

[ সকল বোর্ড ১৭ ]

উত্তর: আমাদের দেশের দরিদ্র্য জনগোষ্ঠীর পক্ষে এ দুর্মূল্যের বাজারে মাংসের মাধ্যমে আমিষের চাহিদা পূরণ করা সম্ভব নয় । কিন্তু ডালের মাধ্যমে কম খরচে আমিষের চাহিদা মেটানো সম্ভব। বিশেষ করে শিশু ও বয়স্কদের আমিষের চাহিদা পূরণে ডাল গুরুত্বপূর্ণ । ডালে প্রজাতিভেদে ২০-৩০% আমিষ থাকে, যেখানে মাংসে ১০-১২% আমিষ থাকে । ভিটামিন ‘এ' এবং ভিটামিন “ডি” এর পরিমাণও ডালের খোসা ও ভুসিতে মাংসের তুলনায় বেশি থাকে। তাই ডালকে গরিবের মাংস বলা হয় ।

প্রশ্ন-৯. আখকে শিল্প ফসল বলা হয় কেন?

[ ঢা বো., কু. বো. ২২ ]

উত্তর: আখ হচ্ছে চিনি ও গুড় উৎপাদনের প্রধান উৎস ।আখের পাতা ও ছোবড়া দিয়ে কাগজ, বোর্ড, জ্বালানি ও কৃত্রিম রেশম তৈরি করা যায়। উপরন্তু আখের ছোবড়া ও পাতা বিভিন্ন কারখানায় জ্বালানি হিসেবে ব্যবহৃত হয়। অর্থাৎ আখ বিভিন্ন শিল্পের কাঁচামাল হিসেবে ব্যবহৃত হয়। এসব দিক বিবেচনা করে আখকে শিল্প ফসল বলা হয় ।

প্রশ্ন-১০. রেটুন ফসল চাষ লাভজনক কেন? ব্যাখ্যা করো। 

[ রা. বো., কু. বো, চ. বো., ব. বো. ১৮ ]

উত্তর: ফসল পরিপক্কতার সময় ফসলের গোড়া থেকে নতুন চারা বা কুশি বের হওয়ার ফলে পুনরায় যে ফসল পাওয়া যায় তাকে রেটুন বা মুড়ি চাষ বলে ।এ ধরনের চাষ পদ্ধতিতে বীজের প্রয়োজন হয় না। জমি তৈরি, বীজ বপন ইত্যাদি বাবদ শ্রমিক ও মূলধন খরচও কম লাগে। পরিপক্ব হতে মূল ফসলের চেয়ে ১-২ মাস সময় কম লাগে বলে বাড়তি ফসল পেয়ে কৃষক লাভবান হয় । তেল জাতীয় ফসল চাষ পদ্ধতি।

প্রশ্ন-১১. বাংলাদেশে সয়াবিন চাষের সম্ভাবনা ব্যাখ্যা করো।

উত্তর: আমিষ ও ভোজ্যতেল উৎপাদনে সয়াবিন এখন অধিকাংশ দেশেরই প্রধান ফসল। এতে রয়েছে ৪০-৪৫% আমিষ এবং ১৯-২২% তেল। অন্যান্য ডাল ও শুঁটি জাতীয় শস্যের তুলনায় সয়াবিন দ্বিগুণ আমিষ সম্পন্ন অথচ দাম কম । বাংলাদেশে সয়াবিন চাষের সম্ভাবনা উজ্জ্বল। কারণ প্রায় সব ধরনের মাটিতে এটি চাষ করা যায়। এর চাষ পদ্ধতিও সহজ। আমাদের দেশের তেলের চাহিদা পূরণের জন্য দেশে সয়াবিনের যথেষ্ট চাষ হলে বিদেশ থেকে আমাদের আর তেল আমদানি করতে হবে না। সয়াবিন দিয়ে তৈরি বিভিন্ন প্রকার খাবার দেশে-বিদেশে বিক্রি করে প্রচুর অর্থ উপার্জন করা সম্ভব । এছাড়া সয়াবিন পোল্ট্রি ও পশু খাদ্য তৈরিতেও ব্যবহৃত হয়।

প্রশ্ন-১২.আঁশ জাতীয় ফসলের গুরুত্ব ব্যাখ্যা করো।

[ ঢা বো., কু. বো. ২২ ]

অথবা, 

আঁশজাতীয় ফসল কেন চাষ করা হয় ব্যাখ্যা করো।

উত্তর: আঁশ উৎপাদনের জন্য যেসব ফসল চাষ করা হয় সেগুলোকে আঁশ জাতীয় ফসল বলে। যেমন- পাট ও তুলা । বস্ত্র তৈরির প্রধান উপাদান হলো এই আঁশ। আঁশ থেকে সুতা, চট, কার্পেট ও বিভিন্ন শৌখিন জিনিস তৈরি করা হয়। পাট গাছের পাতা সবজি ও জ্বালানি হিসেবে ব্যবহার করা হয়। টেক্সটাইল মিলের প্রধান কাঁচামাল হলো তুলা । এছাড়া তুলা থেকে তেল, সাবান ইত্যাদি তৈরিসহ পশুর খাদ্য ও জৈব সার হিসেবেও ব্যবহার করা হয়। এদেশে আঁশজাতীয় ফসলকে কেন্দ্র

করে বিভিন্ন শিল্প গড়ে উঠেছে। কাঁচাপাট ও পাটজাত দ্রব্য রপ্তানি করে প্রতিবছর বিপুল বৈদেশিক মুদ্রা অর্জিত হয়। এসকল কারণে আশজাতীয় ফসল চাষ করা হয়।

প্রশ্ন-১৩. তুলার জিনিং কেন করা হয় ব্যাখ্যা করো ।

উত্তর: জিনিং বলতে বীজতুলা থেকে বাণিজ্যিকভাবে ব্যবহৃত আঁশ বা লিন্ট পৃথক করাকে বোঝায় ।মাঠ থেকে বীজতুলা সংগ্রহের পর সুতা তৈরির কাজে ব্যবহারের জন্যে তুলা জিনিং করা হয়। অন্যথায় সুতা এবং কাপড় তৈরি সম্ভব হতো না। জিনিং ছাড়া আঁশের মাত্র ৪% সংগ্রহ করা যায়। আর জিনিং যন্ত্রপাতি দিয়ে ৮৪% পর্যন্ত আঁশ সংগ্রহ করা যায়। তাই তুলার জিনিং করা হয়।

প্রশ্ন-১৪. ‘ফল চাষ লাভজনক'- ব্যাখ্যা করো। 

[ রা. বো; চ. বো; সি, বো; ব. বো. ১৯ ]

উত্তর: বাংলাদেশের মাটি ও আবহাওয়া ফল চাষের জন্য উপযোগী।মাঠ ফসলের তুলনায় ফল চাষের উৎপাদন খরচ কম কিন্তু দাম বেশি। ফলে লাভ বেশি হয়। সাধারণত ১ হেক্টর জমিতে দানা জাতীয় ফসল চাষ করে বছরে লাভ ৩০-৩৫ হাজার টাকা, সেখানে ফল চাষ করে একই সময়ে ১.৫-২ লাখ টাকা লাভ করা সম্ভব । অন্যান্য ফসল রোগবালাই ও প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত হওয়ার সম্ভাবনা বেশি থাকে, কিন্তু ফল গাছে এসব ঝুঁকি নেই । প্রজাতিভেদে বিভিন্ন প্রকার ফল গাছ ৫ থেকে ৫০ বছর বয়স পর্যন্ত ফলন দেয়। ফলে একবার গাছ লাগিয়ে দীর্ঘমেয়াদী ফলন পাওয়া যায় । এছাড়া ফল দিয়ে তৈরি প্রক্রিয়াজাত খাদ্যের বাজার চাহিদা বেশি । তাই বলা যায়, ফল চাষ লাভজনক ৷

প্রশ্ন-১৫. কুল গাছে প্রুনিং করা হয় কেন? 

[ ম. বো, রা. বো, দি বো, চ. বো, সি. বো, য. বো, ব, বো; বো য. বো. ১৯]

উত্তর: গাছের যথাযথ বৃদ্ধি ও অধিক ফল ধারণের জন্য কুল গাছে প্রুনিং করা হয়।প্রথম বছর গাছের কাঠামো মজবুত করার লক্ষ্যে গোড়া থেকে ৭৫ সেমি উচ্চতা পর্যন্ত প্রুনিং করা হয়। ছাঁটাইকৃত গাছে প্রচুর পরিমাণে নতুন কুশি বের হয়। ফুল আসার আগে দুর্বল, ভাঙা, রোগাক্রান্ত ডালগুলো হালকা করে এবং ফল সংগ্রহের পর সব ডাল ভারীভাবে প্রুনিং করতে হয়। কুল গাছে সাধারণত নতুন গজানো প্রশাখায় ফুল ধরে যা পরবর্তীতে অধিক ফল উৎপাদন করে । এসকল কারণে প্রুনিং করা হয় ।

প্রশ্ন-১৬. পেয়ারাকে গরিবের আপেল বলা হয় কেন? 

[ ঢা.বো; দি, বো; কু.বো; ]

উত্তর: পেয়ারা একটি অত্যন্ত পুষ্টিকর ফল যা খাদ্যপ্রাণ ‘সি’ এবং পেকটিন সমৃদ্ধ। এছাড়া পেয়ারা ক্যালসিয়াম ও ফসফরাস সমৃদ্ধ।পেয়ারায় আপেলের চেয়ে বেশি পুষ্টিগুণ বিদ্যমান। কিন্তু পেয়ারার দাম আপেলের চেয়ে কম । তাই পেয়ারাকে গরিবের আপেল বলা হয়।

প্রশ্ন-১৭. কমলা চাষ লাভজনক ব্যাখ্যা করো। 

[ ঢা. বো.; দি. বো.. সি. বো.. য. বো. ১৮ ]

উত্তর: বাংলাদেশের মাটি ও আবহাওয়া কমলা চাষের জন্য উপযোগী। সব ধরনের পুষ্টি উপাদান বিদ্যমান থাকায় রোগীর পথ্য, রুচি বর্ধনকারী হিসেবে জনপ্রিয়।একটি কমলা গাছ ৫ বছর থেকে প্রায় ৫০ বছর বয়স পর্যন্ত ফলন দেয়। একটি গাছ প্রতি বছরে ৩০০-৫০০টি কমলা ধারণ করে। প্রতিটি কমলার মূল্য ১৫ টাকা হিসেবে বছরে একটি গাছ থেকে ৪৫০০-৭৫০০ টাকা আয় করা সম্ভব। যে সময়ে বাংলাদেশে দেশিয় ফলের স্বল্পতা থাকে সে সময়ে কমলা সংগ্রহের সময়। তাই এদের বাজার চাহিদাও বেশি। তাই বলা যায়, কমলা চাষ লাভজনক ।

প্রশ্ন-১৮. ‘ফুল চাষ লাভজনক' ব্যাখ্যা করো।

[ ম. বো., রা. বো., দি বো, চ, বো, সি. বো, য. বো., ব. বো. ২২ ]

উত্তর: ফুল একটি অর্থকরী ও শোভাবর্ধক ফসল। অর্থনৈতিক উন্নতির ক্ষেত্রে এর অবদান দিন দিন বেড়েই চলেছে ফুল চাষ লাভজনক। কারণ ফুল চাষে ঝুঁকি কম, উৎপাদন খরচ কম, সময় কম লাগে, রোগবালাই কম হয়, জায়গাও কম লাগে। ঘর সাজানো, বিবাহ, জন্মদিন, ধর্মীয় উৎসব এরূপ বিভিন্ন অনুষ্ঠানে ফুলের চাহিদা দিন দিন বেড়েই চলেছে । এছাড়া বিদেশে ফুলের চাহিদা বৃদ্ধি পাওয়ায় এ থেকে বৈদেশিক মুদ্রাও অর্জিত হয় । তাই অন্যান্য ফসলের তুলনায় ফুল চাষ বেশ লাভজনক ।

প্রশ্ন-১৯. ডালিয়ার শাখা ও কুঁড়ি ছেঁটে ফেলতে হয় কেন?

উত্তর: ডালিয়া গাছে অঙ্গজ বৃদ্ধির সময় কাণ্ডের অগ্রভাগ কেটে ফেলতে হয়। সাধারণত ৩-৬টি শাখা রেখে দিলে গাছটি ঝোপালো হয় এবং অধিক ফুল পাওয়া যায়।পাশাপাশি অনাকাঙ্ক্ষিত ও অপরিপক্ব ফুলের কুঁড়ি ছেটে ফেলতে হয়। মুকুট কুঁড়িগুলোকে রেখে অবশিষ্ট কুঁড়ি ছিড়ে ফেললে বড় আকারে ফুল পাওয়া যায়। তাই ডালিয়া ফুলের অধিক উৎপাদন পেতে শাখা ও কুঁড়ি ছেঁটে ফেলতে হয়।

প্রশ্ন-২০. মশলা চাষে খরচ কম, লাভ বেশি- ব্যাখ্যা করো।

 [ ঢা বো.,; দি বো; কু, বো; য. বো. ১৯ ]

উত্তর: খাদ্যদ্রব্যকে সুস্বাদু, তৃপ্তিদায়ক ও সুগন্ধিযুক্ত করার জন্য যে সকল ফসলের মূল, কাণ্ড, পাতা, ফুল, ফল, বাকল ইত্যাদি ব্যবহৃত হয় তাদের মশলা জাতীয় ফসল বলে ।যেকোনো মাঠ ফসলের চেয়ে মশলা জাতীয় ফসল উৎপাদনে লাভ বেশি হয়। পতিত, কম গুরুত্বপূর্ণ ও পাহাড়ি জমিতে অনায়াসে মশলা ফসল চাষ করা যায়। মশলা জাতীয় ফসলে উৎপাদন খরচ, রোগবালাই ও ঝুঁকি কম কিন্তু বাজারে দাম বেশি। অন্যান্য ফসলের চেয়ে তুলনামূলকভাবে ২-৬ গুণ দাম বেশি। মশলা 

জাতীয় ফসল চাষ করা যেমন সহজ তেমন পরিচর্যার দরকার হয় না। অধিকাংশ মশলা জাতীয় ফসল খরা সহনশীল হয়। এছাড়া চাষের ক্ষেত্রে কৃষি উপকরণ ও উৎপাদন সময়ও কম লাগে। তাই বলা যায়, মশলা চাষে খরচ কম, লাভ বেশি ।

প্রশ্ন-২১. বিনা চাষে রসুন উৎপাদন বলতে কী বোঝ?

উত্তর: বন্যাকবলিত এলাকায় বন্যার পানি নেমে গেলে জমি পরিষ্কার করে সরাসরি রসুন চাষ করা হয়।এক্ষেত্রে জমি চাষের কোনো প্রয়োজন পড়ে না। মধ্য অক্টোবর থেকে মধ্য নভেম্বরে বন্যা পরবর্তী নরম জমিতে সারিবদ্ধভাবে রসুনের কোয়া রোপণ করা হয়। 

পরবর্তীতে ধানের খড় দ্বারা মালচিং করা হয়। প্রয়োজনবোধে সেচ দেওয়া হয়। এভাবে উৎপাদন খরচ তুলনামূলকভাবে অনেক কম লাগে বলে বিনা চাষে রসুন উৎপাদন করা হয়।

বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর 

১. দানা জাতীয় ফসলে শতকরা কতভাগ স্বপরাগায়ণ ঘটে?

ক. ৮০ 

খ. ৮৫ 

গ. ৯০

ঘ. ৯৫

উত্তর : ঘ

২. দানা জাতীয় ফসলে কোন খাদ্য উপাদান বেশি পরিমাণ থাকে?

ক. শর্করা 

খ. আমিষ 

গ. ভিটামিন

 ঘ. পানি 

উত্তর : ক

৩. ধানের বৈজ্ঞানিক নাম কী?

ক. Zea mays

খ. Triticum aestivum

গ. Oryza sativa

ঘ. Setaria italica

উত্তর : গ

৪. জিংক সমৃদ্ধ ধানের জাত কোনটি?

ক. ব্রি ধান ৬১

খ. ব্রি ধান ৬২

গ. ব্রি ধান ৬৩

ঘ. ব্রি ধান ৬৪

উত্তর : ঘ

৫. কোনটি হাওর অঞ্চলের উপযোগী ধানের জাত? 

ক. বি আর ৩

খ. বি আর ৩৫

গ. বি আর ১৭

ঘ. বি আর ৫৭

উত্তর : গ

৬. কোনটি BRRI উদ্ভাবিত ধান নয়?

ক. আশা

খ. সুফলা

গ. প্ৰগতি

ঘ. ইরাটম

উত্তর : ঘ

৭. বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট এ পর্যন্ত কতটি হাইব্রিড ধানের জাত উদ্ভাবন করেছে?

ক. 8

খ. ৫

গ. ৬

ঘ. ৭

উত্তর : ঘ

৮. কোন পোকার আক্রমণে ধানে 'ডেড হার্ট' লক্ষণ দেখা যায়?

ক. মাজরা পোকা

খ. পামরি পোকা

গ. গল মাছি

ঘ. নলী মাছি

উত্তর : ক

৯. কোন পোকা মোজাইক রোগ ছড়ায়?

ক.নলি পোকা 

খ. থ্রিপস

গ. শোষক পোকা

ঘ. সাদা মাছি

উত্তর : ঘ

১০. LCC এর পূর্ণরূপ কী?

ক. Leaf countable chart

খ. Leaf color chart

গ. Length countable chart

ঘ. Least color chart

উত্তর : গ

১১. এলসিসি ব্যবহার করে জমিতে কোন পুষ্টি উপাদানটি প্রয়োগ করা হয়?

ক. ফসফরাস

খ. পটাশিয়াম

গ. নাইট্রোজেন

ঘ. ক্যালসিয়াম

উত্তর : গ

১২. ডাল জাতীয় ফসল মাটিতে কোন উপাদান সরবরাহ করে?

ক. পটাশ

খ. ম্যাঙ্গানিজ

গ. সালফার

ঘ. নাইট্রোজেন

উত্তর : ঘ 

১৩. কোন ব্যাকটেরিয়া মাটিতে নাইট্রোজেন যুক্ত করে?

ক. অ্যাজোলা

 খ. রাইজোবিয়াম

গ. অ্যাজোটোবেক্টর

 ঘ. অ্যাজোস্পিরিলাম

উত্তর : খ

১৪. মসুর ডাল কোন ধরনের  মাটিতে ভালো জন্মে?

ক. বেলে দোআঁশ 

খ. বেলে এঁটেল

গ. পলি এঁটেল

ঘ. এঁটেল দোআঁশ

উত্তর : ক

১৫. ডালের হলদে মোজাইক রোগ সৃষ্টির জন্য দায়ী কোনটি?

ক. ভাইরাস

খ. শৈবাল

গ. ব্যাকটেরিয়া

ঘ. ছত্রাক

উত্তর : ক

১৬. মিশ্রিমালা কোন এলাকার নামকরা আখের জাত? 

ক. ঈশ্বরদী 

খ. রাজশাহী

গ. পাকশী 

ঘ. শ্রীপুর

উত্তর : ঘ

১৭. আখ রোপণের জন্য কত সেমি গভীর নালা করতে হয়? 

ক. ১০-২০ 

খ. ২০-২৫ 

গ. ২৫-৩০ 

ঘ. ৩০-৩৫ 

উত্তর : গ

১৮. স্টকলেস পদ্ধতিতে চারা উৎপাদনের ক্ষেত্রে গাছের কোন অংশ চারা হিসেবে ব্যবহার হয়?

ক. মাথা

খ. পার্শ্বকুশি

গ. গোড়া

ঘ. মাঝের অংশ

উত্তর : খ

১৯. কোন যন্ত্রের সাহায্যে আখের চিনির রসের পরিমাণ নির্ণয় করা হয়?

ক. ল্যাক্টোমিটার

খ. হাইগ্রোমিটার

গ. রিফ্লাক্টোমিটার

ঘ. ব্যারোমিটার

উত্তর : গ

২০. কোন পোকার আক্রমণে আখের মাঝ ডগা মরে যায়? 

ক. পিঙ্গল মাজরা পোকা 

খ. ডগার মাজরা পোকা

গ. কাণ্ডের মাজরা পোকা 

ঘ. উইপোকা

উত্তর : খ

২১. আখ গাছের ঢলে পড়া রোধ করার জন্য কী করতে হয়?

ক. পাশাপাশি কয়েকটি গাছ বেঁধে দিতে হয়

খ. গোড়ায় মাটি তুলে দিতে হয়

গ. উপরের অংশ কেটে ফেলতে হয়

ঘ. পাতা ছাটাই করতে হয়

উত্তর : ক

২২. কোন তেলে ক্ষতিকর ইরোসিক এসিড অনুপস্থিত? 

ক. সরিষা 

খ. সূর্যমুখী 

গ. সয়াবিন 

ঘ. পাম

উত্তর : খ

২৩. বীজবাহিত রোগ দমনে সূর্যমুখীর বীজ রোপণের পূর্বে কয়দিন ছত্রাকনাশক মিশিয়ে বয়ামে রেখে দিতে হয়? 

ক. ১

খ. ২

গ. ৩ 

ঘ. 8

উত্তর : ক

২৪. সয়াবিন প্রতি বছর মাটিতে হেক্টর প্রতি কত কেজি নাইট্রোজেন সরবরাহ করে?

ক. ৫০-৬০

খ. ৬০-৮০

গ. ৯০-১২০

ঘ. ১০০-২০০

উত্তর : ঘ

২৫. পাটের কোন জাতটি অবশ্যই জলশূন্য অবস্থায় চাষ করতে হয়?

ক. দেশি 

খ. তোষা 

গ. মেস্তা 

ঘ. কেনাফ 

উত্তর : খ

২৬. তোষা পাটের পাতার বৈশিষ্ট্য কোনটি?

ক. লম্বাটে, মিষ্টি স্বাদ 

খ. ডিম্বাকৃতির, তিতা স্বাদ 

গ. হালকা সবুজ, মিষ্টি স্বাদ

ঘ. গাঢ় সবুজ, তিতা স্বাদ নয়

উত্তর : ঘ

২৭. তোষা পাট কাটার উপযুক্ত সময় কোনটি?

ক. বৈশাখ-জৈষ্ঠ্য

খ. আষাঢ়-শ্রাবণ

গ. শ্রাবণ-ভাদ্র

ঘ. আশ্বিন-কার্তিক

উত্তর : খ

২৮. কেনাফের জাত কোনটি?

ক.সিভিই-৩

খ. এইচএস-২৪

গ. ফাল্গুনী তোষা

ঘ. এইচসি-৯৫

উত্তর : ঘ

২৯. কোন পুষ্টি উপাদানের স্বল্পতার কারণে পাটের পাতা শুকিয়ে যায়?

ক. নাইট্রোজেন

খ. ফসফরাস

গ. পটাশ

ঘ. সালফার

উত্তর : গ

৩০. পাটের শিকড় গিঁট রোগে গিঁটের মধ্যে কী থাকে? 

ক. পোকা 

খ. কীড়া 

গ. কৃমি 

ঘ. উকুন

উত্তর : গ

৩১. আঁটি বাঁধা অবস্থায় পাট জমিতে কতদিন স্তূপ করে রাখতে হয়?

ক. ১-২

খ. ২-৩

গ. ৩-৪

ঘ. ৪-৫

উত্তর : গ

৩২. বীজতুলা থেকে আঁশ ছাড়ানোর পর বীজের গায়ে যে আঁশ লেগে থাকে তাকে কী বলে?

ক. তুলাবীজ

খ. ফাজ

গ. লিন্ট

ঘ. জিনিং

উত্তর : খ

৩৩. তুলা জিনিং করার কারণ কোনটি?

ক. আঁশ পরিষ্কার করা

খ. আঁশ থেকে বীজ আলাদা করা

গ. ভালো মানের তুলা উৎপাদন করা

ঘ. তুলা প্রক্রিয়াজাত করা

উত্তর : গ

৩৪. কুল গাছে কোন পোকা পালন করে গালা তৈরি করা হয়?

ক. পামরী 

খ, জাব

গ. লাক্ষা 

ঘ. বিছা

উত্তর : গ

৩৫. ফল গাছের অঙ্গ ছাঁটাইয়ের প্রধান কারণ কোনটি?

ক. পোকামাকড় দমন করা

খ. রোগবালাই দমন করা

গ. গাছ পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা

ঘ. ফলের গুণগতমান ভালো করা

উত্তর : ঘ

৩৬. পেয়ারায় কোন পোকার আক্রমণ বেশি?

ক. মৌমাছি

খ. সাদামাছি

গ. গান্ধি পোকা

ঘ. জাবপোকা

উত্তর : খ

৩৭. কমলার চারা রোপণের ক্ষেত্রে উপযুক্ত রোপণ দূরত্ব কত?

ক. ৪ মি × ৪ মি

খ. ৫ মি × ৫ মি

গ. ৬ মি × ৬ মি

ঘ. ৭ মি  × ৭ মি

উত্তর : ঘ

৩৮. বর্তমানে কোন জেলায় উৎপন্ন হওয়া ফুল বিদেশে রপ্তানি করা হচ্ছে?

ক. ঢাকা

খ. গাজীপুর

গ. ময়মনসিংহ

ঘ. যশোর

উত্তর : ঘ

৩৯. ডালিয়ার প্রধান পোকা কোনটি?

ক. জাব

খ. গান্ধী

গ. সাদামাছি

ঘ. ঘাসফড়িং

উত্তর : ক

৪০. চন্দ্রমল্লিকার বংশবিস্তার হয় কীসের মাধ্যমে?

ক. পাতা 

খ. মূল 

গ. সাকার 

ঘ. বীজ

উত্তর : গ

৪১. একজন মানুষের দৈনিক কতগ্রাম প্রধান ৫টি মশলা খাওয়া প্রয়োজন?

ক. ৩৬ 

খ. ৩৭ 

গ. ৩৮ 

ঘ. ৩৯ 

উত্তর : গ

৪২. প্রাচীনকাল হতে ঘরোয়া ওষুধ হিসেবে কোনটি ব্যবহৃত হচ্ছে?

ক. ফুল 

খ. ফল 

গ. মশলা 

ঘ. মাছ

উত্তর : গ

৪৩. রসুনের অ্যামাইনো এসিড মানুষের শরীরের কোন উপাদানটি কমাতে সাহায্য করে?

ক. কোলেস্টেরল

খ. শর্করা

গ. ক্যালসিয়াম

ঘ. প্রোটিন

উত্তর : ক

৪৪. আদা কোন মাটিতে ভালো জন্মে?

ক. লবণাক্ত

খ.ক্ষারীয়

গ. অম্লীয়

ঘ. জলাবদ্ধ

উত্তর : গ

৪৫. আদা সংগ্রহের উপযুক্ত সময় কখন?

ক. পৌষ-মাঘ

খ. ফাল্গুন-চৈত্র

গ. বৈশাখ-জৈষ্ঠ্য

ঘ. ভাদ্র-আশ্বিন

উত্তর : ক

বহুপদী সমাপ্তিসূচক প্রশ্ন ও উত্তর

৪৬. ব্রি ধান ৮৪ তে রয়েছে—

i. উচ্চ মাত্রার জিংক 

ii. মধ্যম মাত্রার আয়রন 

iii. মধ্যম মাত্রার প্রোটিন

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii 

খ. i ও iii 

গ. ii ও iii 

ঘ. i, ii ও iii

উত্তর : ঘ

৪৭. পোকার আক্রমণে ফলন নষ্ট হয়—

i. বোরো ধানে ২৪%

ii. আউশ ধানে ২৪%

iii. আমন ধানে ১৮%

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii 

গ. ii ও iii 

ঘ. i, ii ও iii

উত্তর : ক

৪৮. ধানের মাজরা পোকার আক্রমণে দেখা যায় —

i. ডেড হার্ট

ii. হপার বার্ন

iii. সাদা শীষ

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii 

খ. i ও iii 

গ. ii ও iii 

ঘ. i, ii ও iii

উত্তর : খ

৪৯. ধানের রোগ নিয়ন্ত্রণের জন্য করতে হবে —

i. বীজ শোধন

ii. আগাছা দমন

iii. সুষম সার প্রয়োগ

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii 

খ. i ও iii 

গ. ii ও iii 

ঘ. i, ii ও iii

উত্তর : ঘ 

৫০. গুটি ইউরিয়া প্রয়োগে—

i. N2 গ্যাস হিসেবে বাতাসে চলে যায়

ii. ফলন ১৫-২০% বেশি হয়

iii. ফসল খরা সহ্য করতে পারে

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii 

খ. i ও iii 

গ. ii ও iii 

ঘ. i, ii ও iii

উত্তর : গ

৫১. ধানের জমিতে এলসিসি ব্যবহারে—

i. বোরো ধানের ফলন বাড়ে ৩-৭%

ii. উৎপাদন খরচ বাড়ে

iii. রোপা আমনের ফলন বাড়ে ৫-৬% 

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii 

খ. i ও ii 

গ. ii ও iii 

ঘ. i, ii ও iii

উত্তর : খ

৫২. ডাল জাতীয় ফসলের উপযোগিতা—

i. কম উর্বরতার মাটিতেও ভালো হয়

ii. সবুজ সার তৈরি করা যায়

iii. শিকড়ে নাইট্রোজেন গুটি তৈরি হয়

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii 

খ. i ও iii 

গ. ii ও iii 

ঘ. i, ii ও iii

উত্তর : ঘ 

৫৩. আখের উপজাত হিসেবে পাওয়া যায়—

i. ২.৫-৪% মোলাসেস 

ii. ২-৩.৫% প্রেসমাড 

iii. ৮% পটাশ

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii 

খ. i ও iii 

গ. ii ও iii 

ঘ. i, ii ও iii 

উত্তর : ঘ

৫৪. উপযুক্ত বয়সে আখ কাটার ওপর নির্ভর করে এর— 

i. ফলন

ii. চিনির পরিমাণ

iii. ছোবড়ার পরিমাণ

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii 

খ. i ও iii 

গ. ii ও iii 

ঘ. i, ii ও iii

উত্তর : ক

৫৫. সূর্যমুখীর বীজে লিনোলিক এসিড রয়েছে —

i. লিনোলিক এসিড রয়েছে 

ii. ইরোসিক এসিড নেই

iii. ৪০-৪৫% তেল রয়েছে 

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii 

খ. i ও iii 

গ. ii ও iii 

ঘ. i, ii ও iii

উত্তর : ঘ 

৫৬. তোষা পাটের ফুলের —

i. বৃতি সবুজ

ii. পাপড়ি হলুদ

iii. ফুল গোলাকার 

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii 

খ. i ও iii 

গ. ii ও ii 

ঘ. i, ii ও iii

উত্তর : ক

৫৭. সমভূমি অঞ্চলের তুলার জাত—

i. সিবি হাইব্রিড ১

ii. সিবি-১০

iii. এইচসি-১

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii 

খ. i ও iii 

গ. ii ও iii 

ঘ. i, ii ও iii

উত্তর : ক 

৫৮.পটাশিয়ামের অভাবে পাটের—

i. পাতা নেতিয়ে পড়ে 

ii. পাতা হলুদ রং হয়

iii. পাতা আগা থেকে শুকিয়ে যায়

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii 

খ. i ও iii 

গ. ii ও iii 

ঘ. i, ii ও iii

উত্তর : খ

৫৯. গাছে ফুল আসার আগে পাট কাটলে—

i. ফলন বেড়ে যায়

ii. ফলন কমে যায়

iii. আঁশের মান ভালো হয়

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii 

খ. i ও iii 

গ. ii ও iii 

ঘ. i, ii ও iii

উত্তর : গ 

৬০. কুলের পাতার দাগ রোগ ছড়ায়—

i. বাতাস দ্বারা

ii. পোকামাকড় দ্বারা

iii. বৃষ্টির পানি দ্বারা

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii 

খ. i ও ii 

গ. ii ও iii 

ঘ. i, ii ও iii

উত্তর : ঘ

৬১. পেয়ারার রোগ হলো—

i. স্যুটি মোল্ড

ii. ডাই ব্যাক

iii. স্ক্যাব

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii 

গ. ii ও iii 

ঘ. i, ii ও iii

উত্তর : ঘ

৬২. পেয়ারা ভালো হয়— 

i. বেলে মাটিতে

ii. ভারী দোআঁশ মাটিতে

iii. লবণাক্ত মাটিতে 

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii 

খ. ii ও iii 

গ. i ও iii 

ঘ. i, ii ও iii

উত্তর : ক

৬৩. ডালিয়ার বংশবিস্তারের মাধ্যম—

i. বীজ

ii. মূলজ কন্দ

iii. শাখা কলম

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii 

খ. ii ও iii 

গ. i ও iii 

ঘ. i, ii ও iii

উত্তর : ঘ

৬৪. চন্দ্রমল্লিকা ফুল—

i. ডাবল ও সিঙ্গেল শ্রেণিতে বিভক্ত

ii. বিঘা প্রতি লাভ হয় ৬০-৭০ হাজার টাকা

iii. বেলে মাটিতে চাষপযোগী

 নিচের কোনটি সঠিক?

ক. i ও ii 

খ. i ও iii 

গ. ii ও iii 

ঘ. i, ii ও iii

উত্তর : ক 

৬৫. পেঁয়াজের জাত হলো—

i. মাধবী 

ii. শালতা

iii. তাহেরপুরি 

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii 

খ. i ও iii 

গ. ii ও iii 

ঘ. i, ii ও iii

উত্তর : গ 

৬৬. পেঁয়াজের চাষ করা যায়—

i. প্রকৃত বীজ বপন করে

ii. কন্দ রোপণ করে 

iii. চারা রোপণ করে

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii 

খ. i ও iii 

গ. ii ও iii 

ঘ. i, ii ও iii

উত্তর : ঘ

৬৭. রসুনের রস ব্যবহৃত হয়—

i. এডহেসিভ হিসেবে

ii. ইনসেক্টিসাইড হিসেবে

iii. বায়োফাংগিসাইড হিসেবে 

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii 

খ. i ও iii 

গ. ii ও iii 

ঘ. i, ii ও iii

উত্তর : ঘ 

অভিন্ন তথ্যভিত্তিক প্রশ্ন ও উত্তর 

নিচের উদ্দীপকটি পড়ে ৬৮ ও ৬৯ নং প্রশ্নের উত্তর দাও: 

ধান চাষের একটি পর্যায়ে ধান পূর্ণ গর্ভাবস্থায় থাকে। এ পর্যায়ে পানি দাঁড়ানো অবস্থায় রাখা নিশ্চিত করতে হয়। 

৬৮. ধানের উক্ত পর্যায়টিকে কী বলে?

ক. কুশি স্তর

খ. কাইচ থোড় পর্যায়

গ. থোড় পর্যায় 

ঘ. ক্ষীর পর্যায়

উত্তর : ঘ

৬৯. উক্ত পর্যায়ে পানি দাঁড়ানো নিশ্চিত করার কারণ—

i. খাদ্য তৈরি

ii. কোষ বিভাজন

iii. পুষ্টি পরিবহন 

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii 

খ. i ও iii 

গ. ii ও iii 

ঘ. i, ii ও iii

উত্তর : ঘ

 নিচের উদ্দীপকটি পড়ো এবং ৭০ ও ৭১ নং প্রশ্নের উত্তর দাও: 

দুলাল একদিন ভোরবেলা তার ধানের জমিতে গিয়ে দেখতে পেল পাতায় ছোট ছোট বাদামি বর্ণের দাগ সৃষ্টি হয়েছে। সে কৃষি কর্মকর্তার পরামর্শ অনুযায়ী প্রতিষেধক  প্রয়োগ করল।

৭০. দুলালের ধানের কী রোগ হয়েছিল? 

ক. পাতা ধ্বসা 

খ. ব্লাস্ট 

গ. বাদামি দাগ রোগ

ঘ. বাকানি রোগ

উত্তর : গ

৭১. সে তার জমিতে প্রয়োগ করল—

i. সুষম সার

ii. কিউপ্রাভিট

iii. বীজ শোধনের জন্য অটোস্টিন ৩ গ্রাম/কেজি 

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii 

খ. i ও iii 

গ. ii ও iii 

ঘ. i, ii ও iii

উত্তর : খ 

নিচের উদ্দীপকটি পড়ে ৭২ ও ৭৩ নং প্রশ্নের উত্তর দাও: 

খলিল সাহেব তার জমিতে মুগ রোপণের কিছুদিন পর পাতার উপর সাদা পাউডারের মতো দেখতে পেলেন। কৃষি কর্মকর্তার পরামর্শ অনুযায়ী তিনি প্রয়োজনীয় ব্যবস্থা নিলেন ।

৭২. খলিল সাহেব কোন মৌসুমে মুগ চাষ করেছিলেন? 

ক. শুষ্ক 

খ. আর্দ্র 

গ. বর্ষা 

ঘ. গ্রীষ্ম 

উত্তর : ক

৭৩. কৃষি কর্মকর্তা জমিতে প্রয়োগ করতে বললেন- 

i. সেভিন

ii. টিল্ট ২৫০ ইসি

iii. থিওভিট

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii 

খ. i ও iii

গ. ii ও iii 

ঘ. i, ii ও iii

উত্তর : গ 

নিচের উদ্দীপকটি পড়ে ৭৪ ও  ৭৫ নং প্রশ্নের উত্তর দাও: 

আখ কাটার উপযুক্ত সময় ও প্রক্রিয়া জানার জন্য সুমন স্থানীয় কৃষি অফিসে গেল। কৃষি কর্মকর্তা তাকে আখের রস মাপার যন্ত্র ও পরিক্বতার লক্ষণ সম্পর্কে জানাল । 

৭৪.কৃষি কর্মকর্তার বর্ণিত যন্ত্রের নাম কী ছিল?

ক. ব্যারোমিটার

খ. হাইগ্রোমিটার

গ. রিফ্লাক্টোমিটার

ঘ. ল্যাকটোমিটার

উত্তর : গ

৭৫. কৃষি কর্মকর্তার বর্ণিত লক্ষণগুলো হলো—

i. পাতার হলদে রং

ii. কাণ্ডের বৃদ্ধি ত্বরান্বিত হওয়া

iii. পর্বমধ্য ছোট হওয়া

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii 

খ. i ও iii 

গ. ii ও iii 

ঘ. i, ii ও iii

উত্তর : খ

নিচের উদ্দীপকটি পড়ে ৭৬ ও ৭৭ নং প্রশ্নের উত্তর দাও: 

কুলসুমের আখ ক্ষেতে কিছু গাছ পোড়ার মতো হয়ে যায় এবং অনেক আখের কাণ্ডে ও পাতার মধ্যশিরা বরাবর লাল দাগ লক্ষ করা যায়। উপজেলা কৃষি কর্মকর্তা তাকে বললেন, কয়েকটি বিশেষ কারণে কুলসুমের আখ ক্ষেতে এ রোগ হয়েছে।

৭৬. কুলসুমের আখ ক্ষেত কোন রোগে আক্রান্ত?

ক. পাতার দাগ

খ. কাণ্ড পচা

গ. লাল পচা

ঘ. গোড়া পচা 

উত্তর : গ

৭৭. উদ্দীপকের আখ ক্ষেতের রোগের কারণ—

i. মুড়ি আখের চাষ

ii. জমি অপরিষ্কার রাখা

iii. সার কম দেওয়া 

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii 

খ. i ও iii 

গ. ii ও iii 

ঘ. i, ii ও iii

উত্তর : ক

নিচের উদ্দীপকটি পড়ো এবং ৮০ ও ৮১ নং প্রশ্নের উত্তর দাও: 

রহিম তার পাটের জমিতে গিয়ে দেখতে পেল গাছের কাণ্ড কালো হয়ে আছে। সে আক্রান্ত স্থানে হাত দিয়ে ঘষলে কালো দাগ পড়ল ।

৮০. রহিমের জমিতে কী রোগ হয়েছিল? 

ক. শিকড় গিঁট

খ. কাণ্ডপচা

গ. গোড়া পচা

ঘ. কালোপট্টি

উত্তর : ঘ

৮১. উক্ত রোগ ব্যবস্থাপনায় রহিমের করণীয়—

i. বীজ শোধন করা

ii. প্রোপিকোনাজল ০.৫ মিলি/লি পানিতে মিশিয়ে স্প্রে করা

iii. আক্রান্ত গাছ তুলে ফেলা

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii 

খ. i ও ii 

গ. ii ও iii 

ঘ. i, ii ও iii

উত্তর : ঘ  

নিচের উদ্দীপকটি পড়ো এবং ৮২ ও ৮৩ নং প্রশ্নের উত্তর দাও: 

কিন্তু তিনি লক্ষ করলেন কিছু কিছু পেঁয়াজ গাছের পাতা জুয়েল সাহেব তার ২ খণ্ড জমিতে পেঁয়াজ চাষ করেন। গুটিকা দেখেন । ঢলে পড়েছে এবং আক্রান্ত স্থানে বাদামি রঙের গোলাকার

৮২. জুয়েল সাহেবের পেঁয়াজ গাছে কোন রোগের আক্রমণ ঘটেছে?

ক. পার্পল ব্লচ

খ. কাণ্ড পচা

গ. ঢলে পড়া 

ঘ. কালো পট্টি

উত্তর : খ

 ৮৩. উদ্দীপকের রোগটি প্রতিরোধে করণীয়—

i. আক্রান্ত গাছ তুলে ধ্বংস করে দিতে হবে 

ii. ব্যাভিস্টিন ছত্রাকনাশক দিয়ে বীজ শোধন 

iii. সাকসেস ১.২ মিলি/লি পানিতে মিশিয়ে স্প্রে 

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii 

খ. i ও iii 

গ. ii ও iii 

ঘ. i, ii ও iii

উত্তর : ক

বোর্ডপরীক্ষার বহুনির্বাচনি প্রশ্ন উত্তর

৮৪. নিচের কোনটি দানা জাতীয় ফসল? 

সকল বোর্ড-২০১৮ 

ক.সূর্যমুখী 

খ. কাউন 

গ. শনপাট 

ঘ. মেস্তা

উত্তর : খ

৮৫. নিচের কোনটি আমন মৌসুমের ধানের জাত?

ক.ব্রি ধান-৩৩

খ. ব্রি ধান-৩৫

গ. ব্রি ধান-৪২

ঘ. ব্রি ধান-৫০

উত্তর : ক

৮৬. ভাইরাসের সংক্রমণে ধানের কোন রোগ হয়?

ক. টুংরো রোগ

খ. পাতা ঝলসানো রোগ

গ. ব্লাস্ট রোগ

ঘ. খোল পচা রোগ

উত্তর : ক

৮৭. আখের সবচেয়ে মারাত্মক রোগ কোনটি?

ক. স্মার্ট রোগ

খ. লাল পচা রোগ

গ. পাতায় লাল ডোরা দাগ রোগ

ঘ. লাল দাগ রোগ

উত্তর : খ

৮৮. আখ চাষের সবচেয়ে উন্নত পদ্ধতি কোনটি?

ক. রোপা 

খ. পরিখা 

গ. এসটিপি 

ঘ. এনটিপি

উত্তর : * 

৮৯. আখের লাল পচা রোগের কারণ নিচের কোনটি?

ক. ভাইরাস

খ. ব্যাকটেরিয়া 

গ. মাইকোপ্লাজমা

ঘ. ছত্রাক

উত্তর : ঘ

৯০. তেল জাতীয় ফসলের গুরুত্ব হচ্ছে—

[সকল বোর্ড-২০১৮]

ক. সাবান, মোম, মাখন তৈরিতে ব্যবহৃত হয়

খ. শর্করার প্রধান উৎস

গ. শিকড়ে গুটি তৈরি হয়

ঘ. উৎপাদন, প্রক্রিয়াকরণ ও সংরক্ষণ সহজ

উত্তর : ক 

৯১. জিনিং করা হয় কোন ফসলে? 

[সকল বোর্ড-২০২২ ]

ক. তুলা

খ. পাট

গ. আখ 

ঘ. আদা

উত্তর : ক

৯২. পেয়ারা গাছের বংশবিস্তারে প্রধান মাধ্যম কোনটি?

[সকল বোর্ড-২০১৯]

ক. গুটি কলম

খ. জোড় কলম 

গ. কুঁড়ি সংযোজন 

ঘ. কাটিং

উত্তর : ক

৯৩. কোন মাটিতে কমলা ভালো হয়? 

সকল বোর্ড-২০১৯

ক. ক্ষারীয় 

খ. লোনা

গ. অম্লীয় 

ঘ. নিরপেক্ষ

উত্তর : গ

৯৪. কোনটি মশলা জাতীয় ফসল? 

সকল বোর্ড-২০২২

ক. পিঁয়াজ 

খ. আলু

গ. শসা

ঘ. মুগ

উত্তর : ক

৯৫. নিচের কোনটি পেঁয়াজের জাত? 

 [সকল বোর্ড-২০১৮ ]

ক. মুকুন্দপুরী 

খ. তাহেরপুরী 

গ. নাগপুরী

ঘ. দিশারি

উত্তর : খ

৯৭. নিচের কোনটি ভেষজ গুণসম্পন্ন ফসল?

ক. রসুন

খ. আলু

গ. পেঁয়াজ

 ঘ. হলুদ

উত্তর : গ

৯৮. ভিটামিন “সি” সমৃদ্ধ ফল –

সকল বোর্ড-২০১৯, ২০১৭

i. কমলালেবু

ii. পেয়ারা

iii. কুল

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii 

খ. i ও iii 

গ. ii ও iii 

ঘ. i, ii ও iii

উত্তর : ঘ 

নিচের চিত্রটি লক্ষ করো এবং ৯৯ ও ১০০নং প্রশ্নের উত্তর দাও:

৯৯.চিত্রের পোকাটি কোন ফসলে আক্রমণ করে?

ক. তুলা

খ. পাট 

গ. ধান

ঘ. আখ

উত্তর : গ 

১০০.চিত্রের পোকাটির আক্রমণের লক্ষণ হলো—

i. পাতা শুকিয়ে পুড়ে যাওয়ার মত হয়

ii. কীড়া পাতার ভিতর ছিদ্র করে সবুজ অংশ খায়

iii. পূর্ণ বয়স্ক পোকা পাতার সবুজ অংশ কুড়ে কুড়ে খায় ।

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii 

খ. i ও iii 

গ. ii ও iii 

ঘ. i, ii ও iii

উত্তর : গ

নিচের উদ্দীপকটি পড়ো এবং ১০১ ও ১০২ নং প্রশ্নের উত্তর দাও:

মানিক একজন ধান চাষি। সম্প্রতি সে লক্ষ করে যে, তার ধান গাছের বাড়তি কমে গেছে এবং কুশির সংখ্যাও কম। কচি পাতার লম্বালম্বি শিরা বরাবর হালকা সবুজ ও হালকা হলদে রেখা দেখা যায় ।

[সকল বোর্ড -২০১৮]

 ১০১.মানিকের ধান গাছ কোন রোগে আক্রান্ত হয়েছে?

ক. ব্লাস্ট

খ. উফরা

গ. টুংরো

ঘ. পাতা ঝলসানো

উত্তর : গ

১০২.উক্ত রোগ প্রতিকারে মানিকের গৃহীত পদক্ষেপগুলো কী হতে পারে?

i. আলোর ফাঁদ ব্যবহার করা

ii. আক্রান্ত গাছ তুলে ফেলা

iii. অনুমোদিত বালাইনাশক ব্যবহার করা

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii 

খ. i ও iii 

গ. ii ও iii 

ঘ. i, ii ও iii

উত্তর : ঘ

নিচের উদ্দীপকটি পড়ো এবং ১০৩ নং প্রশ্নের উত্তর দাও: 

সোহাগ একজন অভিজ্ঞ পাট চাষি। এ বছর পাট চাষ করে সে বিপাকে পড়েছে । চিন্তিত হয়ে সে কৃষি কর্মকর্তার কাছে গেলে তিনি মাঠ পরিদর্শন করে দেখেন যে, তার পাটগাছের গোড়া থেকে উপরের দিকে লালচে রং ধারণ করেছে। 

সকল বোর্ড ২০১৭ 

১০৩.সোহাগের পাটগাছে কী রোগে আক্রান্ত হয়েছে? 

ক. কালো পট্টি রোগ

খ. গোড়া পচা রোগ 

গ. ঢলে পড়া রোগ

ঘ. শুকনো ক্ষত রোগ

উত্তর : খ

নিচের উদ্দীপকটি পড়ো এবং ১০৪ নং প্রশ্নের উত্তর দাও: 

গত বছর অমলেশ এর পেয়ারা বাগানে ফলের গায়ে ছোট বড় কালো দাগ পড়ে। এতে পেয়ারার বাজার মূল্য কমে যায় । 

[সকল বোর্ড-২০১৮]

১০৪.অমলেশ এর  পেয়ারা কোন রোগে আক্রান্ত হয়েছিল? 

ক. শ্যুটি মোল্ড

খ. ফলপচা

গ. পাউডারি মিলডিউ 

ঘ. এ্যানথ্রাকনোজ

উত্তর : ঘ

 কৃষিশিক্ষা দ্বিতীয় পত্র এর ১০০% কমন সাজেশন  আরো পড়ুন 

আর পড়ুন: রাজশাহী বিশ্ববিদ্যালয় : ২০২১-২০২২শর্টকাট টেকনিক সহ সমাধান(Part-14)

 কৃষিশিক্ষা ১ম পত্র এর ১০০% কমন সাজেশন  আরো পড়ুন 













এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনেট আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url