কৃষিশিক্ষা ১ম পত্র অধ্যায়-৬ফল ও শাকসবজি প্রক্রিয়াজাতকরণ ও সংরক্ষণ সাজেশন

 অধ্যায় ৬:ফল ও শাকসবজি প্রক্রিয়াজাতকরণ ও সংরক্ষণ 



এইচএসসি কৃষিশিক্ষা ১ম পত্র ১০০% কমন সাজেশন-২০২৩

HSC Agricultural Education 1st Paper 100% Common Suggestion-2023

পেজ সূচিপত্র :অধ্যায়-৬ফল ও শাকসবজি প্রক্রিয়াজাতকরণ ও সংরক্ষণ

জ্ঞানমূলক প্রশ্ন ও উত্তর

প্রশ্ন-১. পচন কী?

উত্তর: খাদ্যদ্রব্য নষ্ট হয়ে যাওয়া অর্থাৎ অনাকাঙ্ক্ষিতভাবে পরিবর্তিত হয়ে দুর্গন্ধময় হওয়া, গলে যাওয়া, শুকিয়ে যাওয়া ও সর্বোপরি খাওয়ার অযোগ্য হয়ে যাওয়াকে পচন বলা হয়।

প্রশ্ন-২. শ্বসন কী?

উত্তর: যে প্রক্রিয়ার মাধ্যমে উদ্ভিদ অক্সিজেন (O2) গ্রহণ করে এবং কার্বন ডাইঅক্সাইড (CO2) ত্যাগ করে তাই শ্বসন।

প্রশ্ন-৩. প্রস্বেদন কাকে বলে?

উত্তর: উদ্ভিদের কোষকলা হতে পানি বাষ্পাকারে বের হয়ে যাওয়ার প্রক্রিয়াকে প্রস্বেদন বলে।

প্রশ্ন-৪. ইরাডিয়েশন কাকে বলে?

উত্তর: খাদ্যদ্রব্যের মধ্য দিয়ে গামা রশ্মি প্রবাহিত করে খাদ্যকে জীবাণুমুক্ত করার প্রক্রিয়াকে ইরাডিয়েশন (Irradiation) বলে। 

প্রশ্ন-৫. ফল সংরক্ষণ কী?

 [দি বো; সি. বো; য. বো. ১৮]

উত্তর: ফলের পুষ্টিমান বজায় রেখে খাওয়ার উপযোগী করে দীর্ঘদিন রাখাই হলো ফল সংরক্ষণ।

প্রশ্ন-৬. ওয়াক্সিং কী?

উত্তর: ওয়াক্সিং হলো ফল সংরক্ষণের জন্য কৃত্রিম উপায়ে ফলের উপর মোমের প্রলেপ প্রদান পদ্ধতি ।

প্রশ্ন-৭. স্কোয়াশ কাকে বলে?

উত্তর: কোনো ফলের ঘন রস যা পরবর্তী সময়ে খাবার জন্য সংরক্ষণ করা হয় তাকে স্কোয়াশ বলে ।

প্রশ্ন-৮. ভিনেগার কী?

 [ঢা. বো; দি. বো; কু, বো; য. বো. ১৯]

উত্তর: অ্যাসিটিক এসিডের (৬-১০%) জলীয় দ্রবণই হলো ভিনেগার ।

প্রশ্ন-৯. নির্জলীকরণ কাকে বলে?

উত্তর: ফল ও শাকসবজি হতে জলীয় অংশ বের করে নিম্ন তাপমাত্রায় এনে অণুজীবসমূহকে নিষ্ক্রিয় করার পদ্ধতিকে নির্জলীকরণ বলে ।

প্রশ্ন-১০. ক্যানিং কাকে বলে?

উত্তর: খাদ্যদ্রব্য বিশেষ ব্যবস্থাপনায় জীবাণুমুক্ত (সিদ্ধ) করে বোতল বা টিনে বায়ুশূন্য অবস্থায় সংরক্ষণ করাকে ক্যানিং (Canning) বলে ।

প্রশ্ন-১১. বায়ুশূন্যকরণ (Exhausting) কাকে বলে?

উত্তর: টিন বা বোতল খাদ্যদ্রব্য দ্বারা পূর্ণ করার পর তা হতে বাতাস বের করার পদ্ধতিকে বায়ুশূন্যকরণ বলে ।

প্রশ্ন-১২. স্টেরিলাইজেশন (Sterilization) কী?

উত্তর: খাদ্যদ্রব্যকে টিনের কৌটা বা ক্যানে ভরে পাত্রসহ উচ্চ তাপমাত্রায় ফুটিয়ে জীবাণুমুক্ত করাই হলো স্টেরিলাইজেশন । 

প্রশ্ন-১৩.কিউরিং কী?

 [সকল বোর্ড ২২; ঢা বো., রা. বো., কু. বো, চ. বো, সি. বো, ব. বো. ১৭]

উত্তর: কাটা বা আঘাতপ্রাপ্ত কন্দজাতীয় সবজির কাটা স্থান শুকিয়ে রোগমুক্ত করাই হলো কিউরিং ।

প্রশ্ন-১৪. ডি-হাইড্রো ফ্রিজিং কাকে বলে?

উত্তর: ফল ও শাকসবজি সংরক্ষণের উদ্দেশ্যে শুষ্ককরণ ও ঠাণ্ডাকরণ একই সাথে এবং ধারাবাহিকভাবে করা হলে তাকে ডি-হাইড্রো ফ্রিজিং বলে ।

প্রশ্ন-১৫. ব্লাঞ্চিং কী?

উত্তর: শাকসবজি সংরক্ষণ করার উদ্দেশ্যে প্রথমে শাকসবজি কেটে ২-৫ মিনিট ফুটন্ত পানিতে ৯০° সে. তাপমাত্রায় ডুবিয়ে নেওয়াই হলো ব্লাঞ্চিং।

প্রশ্ন-১৬. গ্রেডিং কাকে বলে?

উত্তর: গাছ থেকে সংগ্রহ করার পর ফল ও সবজিকে আকার, আকৃতি, রং, পক্বতা, আঘাতজনিত ক্ষত ইত্যাদি বিষয়েরওপর ভিত্তি করে বাছাই করাকে গ্রেডিং (Grading) বলে।

প্রশ্ন-১৭. বাজারজাতকরণ কী?

উত্তর: ফল ও শাকসবজি গাছ থেকে সংগ্রহ করে বিক্রি পর্যন্ত ধাপই হচ্ছে বাজারজাতকরণ।

প্রশ্ন-১৮.আচার কী? 

[রা. বো; কু, বো; চ. বো, ব, বো, ১৮]

উত্তর: সাধারণত মশলা মেশানো খাবার তেল অথবা ভিনেগারের সাহায্যে সংরক্ষিত খাদ্যই (ফল, সবজিই) হলো আচার ।

প্রশ্ন-১৯, জেলি কী? 

[চা. বো.. বা. বো, কু, বো; চ. বো, সি. বো., ব, বো, ১৭]

উত্তর: জেলি হচ্ছে কঠিন ও তরল অবস্থার মাঝামাঝি স্বচ্ছ চকচকে পদার্থ যা ফলের রস ও চিনিসহকারে সিদ্ধ করে তৈরি করা হয় ।

প্রশ্ন-২০.মোরব্বা কী?

 [রা, বো; চ. বো.. সি, বো; ব. বো. ১৯]

উত্তর: সঠিক পরিপক্বতায় সংগৃহীত গোটা ফল বা বড় করে কাটা ফলের টুকরা ঘন চিনির দ্রবণে জ্বাল দিয়ে নরম ও স্বচ্ছ করে নিয়ে যে খাদ্যবস্তু তৈরি করা হয়, তাই মোরব্বা।

প্রশ্ন-২১.ফ্রেঞ্চ ফ্রাই কী?

উত্তর: ফ্রেঞ্ ফ্রাই হলো আলুর ২.৫ থেকে ৩ ইঞ্চি লম্বা টুকরোর চিপস

অনুধাবনমূলকপ্রশ্ন ও উত্তর

প্রশ্ন-১. ফল পচে কেন?  

[রা. বো; ক. বো; চ. বো; ব. বো. ১৮]

উত্তর: পচন হলো বিভিন্ন ভৌত, রাসায়নিক ও জৈবিক ক্রিয়ার ফলে খাদ্যদ্রব্য গ্রহণের অনুপযোগী হয়ে যাওয়া । জীবাণুর প্রবেশ ও বংশবিস্তার এবং খাদ্যদ্রব্যে জলীয়কণার পরিমাণ, আলো, তাপমাত্রা, আর্দ্রতা, অক্সিজেনের ভারসাম্যহীনতা প্রভৃতি কারণে ফল পচে যায়। 

ফলের ভেতরে পানি থাকলে অণুজীব অভ্যন্তরীন রাসায়নিক বিক্রিয়া ঘটিয়ে পচায়। আবার তাপমাত্রা বৃদ্ধিতে, অক্সিজেনের উপস্থিতিতে শ্বসন প্রক্রিয়া দ্রুত হয়ে ফল পচে। অধিক তাপ ও আঘাতে ক্ষতের সৃষ্টি হলে ইথিলিনের উৎপাদন বেড়ে ফলের পচনকে তরান্বিত করে ।

প্রশ্ন-২. শাকসবজি পচলে কীভাবে বুঝবে?

 [ম. বো.. রা. বো., দি, বো, চ. বো, সি. বো., য, বো, ব. বো. ২২]

উত্তর: ভৌত ও রাসায়নিক পরিবর্তনের মাধ্যমে খাদ্যদ্রব্য গ্রহণের অনুপযুক্ত হয়ে যাওয়াকে বলা হয় পচন। বিভিন্ন রোগজীবাণুর আক্রমণ, সংগ্রহজনিত আঘাত ইত্যাদি কারণে অনেক সময় ফল ও শাকসবজি পচে যায়। ফল ও শাক-সবজির পচনের ক্ষেত্রে গায়ে কালো বড় দাগ দেখা যায় । রং পরিবর্তন হয়। বেশি নরম হয়ে যায়। দুর্গন্ধ বের হয়। ছত্রাকের সাদা ও ছাইয়ের মতো আবরণ পড়ে । স্বাদ পরিবর্তন বা তিক্ত হয়।

প্রশ্ন-৩. ফল সংরক্ষণের প্রয়োজন কেন? 

[ঢা. বো; দি, বো; কু. বো. যা, বো. ১৯]

উত্তর: ফল জাতীয় খাদ্যদ্রব্যের প্রকৃতিগত ও গুণগত পরিবর্তন না ঘটিয়ে ব্যবহার উপযোগী করে রাখার বিশেষ পদ্ধতিই হলো ফল সংরক্ষণ।ফল সংরক্ষণের মাধ্যমে অমৌসুমে ফলের চাহিদা পূরণ করা যায়। ফলে রয়েছে প্রচুর ভিটামিন ও খনিজ পদার্থ। সংরক্ষিত ফল দিয়ে সারা বছরের সব ধরনের পুষ্টি চাহিদা পূরণ করা যায়। বাংলাদেশে মৌসুমের সময় উৎপাদিত ফলের উল্লেখযোগ্য অংশ নষ্ট হয় । অথচ সেগুলো যথাযথভাবে সংরক্ষণ করা হলে তা খাদ্য 

ও পুষ্টি নিরাপত্তা দিতে সক্ষম। বর্তমানে বেকার জনগোষ্ঠী সংরক্ষণ শিল্পের সাথে যুক্ত হয়ে কর্মসংস্থানের সংকট দূর করতে পারে। এছাড়াও সংরক্ষিত ফল বিদেশে রপ্তানি করে বিপুল বৈদেশিক মুদ্রা অর্জন করা সম্ভব। শিল্পের কাচামালের সরবরাহ বাড়ানোর জন্যও ফল সংরক্ষণ করা প্রয়োজন।

প্রশ্ন-৪ ও শাকসবজি সংরক্ষণে গ্রেডিং করা প্রয়োজন কেন? 

[ঢা বো., কৃ. বো. ২২, সকল বোর্ড ২০১৭]

উত্তর: প্রাথমিকভাবে বাছাই করার পর ফল ও শাকসবজির আকার, আকৃতি, রং, পক্বতা, আঘাতজনিত ক্ষত ইত্যাদি বিষয়ের ওপর ভিত্তি করে ভাগ করাকে  গ্রেডিং বলে। ফল ও শাকসবজি সংরক্ষণে গ্রেডিং করা জরুরি। কারণ ফল ও শাকসবজি বাজারজাতকরণে এবং রপ্তানির জন্য গ্রেডিং গুরুত্বপূর্ণ। গ্রেডিং করার পর ফল ও শাকসবজি সংরক্ষণ করলে তার সংরক্ষণকাল বেড়ে যায়। গ্রেডিং-এর মাধ্যমে ফল ও শাকসবজি সংরক্ষণ না করলে খারাপ ফল ও সবজি থেকে জীবাণু ভালো মানের সবজি ও ফলে সংক্রমিত হয়ে ফলের সংরক্ষণকাল মারাত্মকভাবে কমিয়ে দেয়। এসব কারণেই ফল ও শাকসবজি সংরক্ষণে গ্রেডিং করা জরুরি ।

প্রশ্ন-৫. হিমাগারে খাদ্যের স্বাদ ও গন্ধ অপরিবর্তিত থাকে কেন?

উত্তর: হিমাগারে সাধারণত অধিক আর্দ্রতা ও নিম্ন তাপমাত্রায় ফল সংরক্ষণ করা হয় ।

নিম্ন তাপমাত্রায় খাদ্যদ্রব্যের মধ্যকার জীবকোষের ক্রিয়া সীমিত থাকে এবং সাথে সাথে উচ্চ আর্দ্রতার জন্য এগুলো শুকিয়ে সংকুচিত হয় না। হিমাগারের অক্সিজেন কমিয়ে কার্বন ডাই-অক্সাইড বাড়িয়ে শ্বসনকে নিয়ন্ত্রণ করা হয়। ফলে খাদ্যের প্রকৃতিগত ও গুণগত মানের কোন পরিবর্তন হয় না । 

তাই হিমাগারে খাদ্যের স্বাদ ও গন্ধ অপরিবর্তিত থাকে। 

প্রশ্ন-৬. ওয়াক্সিং বলতে কী বোঝ?

উত্তর: ওয়াক্সিং হলো জীবাণু প্রতিরোধকারী রাসায়নিক দ্রব্য ব্যবহার করে ফল ও শাকসবজির পচন রোধ করা। মোমের সাথে ছত্রাক ও ব্যাকটেরিয়ানাশক মিশিয়ে ফলের উপর প্রলেপ দিলে ফলে অবস্থিত জীবাণু ধ্বংস হয় । তাছাড়া ফলের গায়ে যেসব সূক্ষ্ম ছিদ্র থাকে সেগুলো বন্ধ হয়ে যাওয়ার কারণে ফল শুকিয়ে যাওয়ার সম্ভাবনা কমে যায়। 

প্রশ্ন-৭. জেলি কী বুঝিয়ে লেখো ।

উত্তর: জেলি হচ্ছে এক বিশেষ ধরনের প্রক্রিয়াজাতকৃত অর্ধ কঠিন খাদ্য, যাতে কমপক্ষে ৪৫% ফলের রস থাকে। ফলের রস এবং চিনি একত্রে সিদ্ধ করলে জমে স্বচ্ছ ও চকচকে এবং কঠিন ও তরল অবস্থার মাঝামাঝি পর্যায়ের যে খাদ্য পাওয়া যায় তাই হলো জেলি । এই জেলি অণুজীব বিস্তারে বাঁধা দেয় । ফলে সংরক্ষিত খাদ্যের কোনো প্রকার ক্ষতি হয় না। 

প্রশ্ন-৮. জ্যাম তৈরির সময় সাইট্রিক অ্যাসিড মিশানো হয় কেন?

উত্তর: জ্যাম তৈরির সময় সাইট্রিক অ্যাসিড বা লেবুর রস পাল্পের সাথে মিশিয়ে নেওয়া হয়।জ্যাম তৈরির সময় সাইট্রিক অ্যাসিড মিশালে তা ফলের শাঁস থেকে পেকটিন (Pectin) মুক্ত করে এবং খাদ্যের সংরক্ষণ ক্ষমতা বাড়ায়। এছাড়া এ এসিডের মিশ্রণ মিষ্টিযুক্ত খাদ্যের স্বাদ বৃদ্ধি করে । তাই জ্যাম তৈরির সময় সাইট্রিক অ্যাসিড মেশানো হয় । 

প্রশ্ন-৯. খাদ্য সংরক্ষরণের পূর্বে ক্যান বায়ুশূন্য করা জরুরি কেন?

উত্তর: ক্যানিং হলো খাদ্য সংরক্ষণের এমন একটি পদ্ধতি যেখানে সম্পূর্ণরূপে বায়ুরোধী এবং সিল করা ধাতব পাত্রের মধ্যে খাদ্য রেখে উচ্চতাপ প্রয়োগ করা হয়।কোনো খাদ্য সংরক্ষণ করার পূর্বে ক্যান বায়ুশূন্য করা জরুরি। কেননা ক্যানের ভেতরে বাতাস থাকলে তা পরজীবী জন্মাতে সাহায্য করে ও পচন প্রক্রিয়াকে ত্বরান্বিত করে ।

প্রশ্ন-১০. সবজিতে কিউরিং কেন করা হয়?

 [ঢা. বো; দি বো; সি. বো; য. বো. ১৮]

উত্তর: কেটে যাওয়া বা আঘাতপ্রাপ্ত কন্দজাতীয় মশলা ও সবজির ক্ষত স্থান শুকিয়ে রোগমুক্ত করাকে কিউরিং বলে । শাকসবজি জমি থেকে সংগ্রহ করার সময় কমবেশি আঘাতপ্রাপ্ত হয়। এসব ক্ষতস্থান থেকে পানি বেরিয়ে বা জীবাণু প্রবেশ করে শাকসবজি পচে যেতে পারে। তাই ফসল সংগ্রহের পর বাতাস চলাচল করতে পারে (আপেক্ষিক আর্দ্রতা ৮৫%) এমন স্থানে ২০° সেলসিয়াস তাপমাত্রায় দু-তিন দিন রেখে কিউরিং করলে শাকসবজির ক্ষতস্থান সেরে উঠে এবং সংরক্ষণকাল বেড়ে যায়। এ কারণে কিউরিং করা হয়

প্রশ্ন-১১. অ্যাসেপসিস বলতে কী বোঝ?

উত্তর: অ্যাসেপসিস হলো ফল ও শাকসবজিকে জীবাণুমুক্ত করে সংরক্ষণ করা ।ফল ও শাকসবজি পানি দিয়ে ভালো করে ধুয়ে পরিষ্কার করলে তা থেকে অপদ্রব্য বা জীবাণু অপসারিত হয়। ফলে বেশ কিছু সময়ের জন্য এগুলো ভালো থাকে। 

এভাবে ফল ও শাকসবজিকে জীবাণুর সংক্রমণ রোধ করে সংরক্ষণ করার পদ্ধতিই হলো অ্যাসেপসিস।

প্রশ্ন-১২, ব্লাঞ্চিং বলতে কী বোঝ?

 [রা. বো; কু, বো; চ. বো; ব. বো. ১৮]

উত্তর: ফল কিংবা শাকসবজি সংরক্ষণ করার উদ্দেশ্যে প্রথমে শাকসবজি কেটে ২-৫ মিনিট ফুটন্ত পানিতে ডুবিয়ে নিতে হয়, একে ব্লাঞ্চিং বলে।এই কার্যক্রমের মাধ্যমে ফল কিংবা শাকসবজির এনজাইম নিষ্ক্রিয় করা হয়। এতে ফল/সবজির টিস্যুর ভেতরে থাকা বাতাস, অনাকাঙ্ক্ষিত স্বাদ এবং গন্ধ অপসারিত হয়। উত্তপ্ত ফুটন্ত পানিতে ডুবানো অথবা সরাসরি বাষ্প ইনজেকশন এ দুটি পদ্ধতিতে ব্লাঞ্চিং করা যায় ।

প্রশ্ন-১৩. আমাদের নিয়মিত শাকসবজি খাওয়া উচিত কেন?

 [রা. বো.; চ. বো.; সি. বো,; ব. বো. ১৯]

উত্তর: শাকসবজিতে সহজপাচ্য শর্করা, আমিষ, স্নেহজাতীয় খাদ্য উপাদান ও প্রচুর ভিটামিন রয়েছে। এসব খাদ্য শরীর গঠন ও রোগ প্রতিরোধে সাহায্য করে ।কোনো কোনো শাকসবজি যেমন— লাউ, কচু, সজিনা, পালংশাক, পুঁইশাক এবং লালশাকে প্রচুর পরিমাণে ভিটামিন ‘এ’ রয়েছে। ভিটামিন 'এ' এর অভাবে রাতকানাসহ চোখের নানাবিধ রোগ হয়। গাঢ় সবুজ ও লাল রংয়ের শাকসবজিতে রয়েছে প্রচুর আয়রন ও ক্যালসিয়াম। কাঁচা মরিচে আছে প্রচুর ভিটামিন 'সি'। ভিটামিন 'সি' খেলে দাঁতের মাড়ি ভালো থাকে। ভিটামিন 'সি' সর্দি-কাশি থেকেও শরীরকে রক্ষা করে। ভিটামিন-বি আমাদের শরীরে রোগ প্রতিরোধক হিসেবে কাজ করে। মটরশুঁটি, বরবটি ও শিমে প্রচুর পরিমাণে প্রোটিন ও আমিষ জাতীয় খাদ্য থাকে, যা আমাদের শরীরের বৃদ্ধি ও ক্ষয়পূরণ করে। নিয়মিত শাকসবজি খেলে কোষ্ঠকাঠিন্যের সমস্যা হয় না। এছাড়া শাকসবজি হৃদরোগ, বহুমূত্র, চর্মরোগ ইত্যাদি রোগের প্রতিরোধক হিসেবে কাজ করে। এসকল কারণে আমাদের নিয়মিত শাকসবজি খাওয়া উচিত। 

প্রশ্ন-১৪. ফল ও সবজি সুষ্ঠুভাবে বাজারজাতকরণে কী করা প্রয়োজন ব্যাখ্যা করো ।

উত্তর: ফল ও শাকসবজি গাছ থেকে সংগ্রহ করার পর থেকে বিক্রি পর্যন্ত পার করা ধাপগুলোই হচ্ছে বাজারজাতকরণ । বাজারজাতকরণ সুষ্ঠু হলে কৃষক, ব্যবসায়ী ও ভোক্তা সকলেই লাভবান হবেন। ফল ও সবজি সুষ্ঠুভাবে বাজারজাতকরণের জন্যে ভালো ফল ও সবজি বাছাই, এগুলোর আকার, বর্ণ, পরিপক্বতার ওপর নির্ভর করে গ্রেডিং, সাবধানে প্যাকিং ও পরিবহন করা প্রভৃতি কাজগুলো করা প্রয়োজন ।

প্রশ্ন-১৫. আলুর ফ্রেঞ্চ ফ্রাই বলতে কী বোঝ?

উত্তর: ফ্রেঞ্চ ফ্রাই হলো আলুর ২.৫ থেকে ৩ ইঞ্চি লম্বা টুকরোর চিপস ।গোল আলুর লম্বা করে কাটা ফালিকে খুব গরম তেলে কড়াভাবে ভেজে ফ্রেঞ্চ ফ্রাই তৈরি করা হয়। যেসব আলু বড়, পরিষ্কার এবং ভেতরে ফাঁপা কম সেসব আলু ফ্রেঞ্চ ফ্রাই তৈরিতে নির্বাচন করা হয়। উৎকৃষ্ট ফ্রেঞ্চ ফ্রাইয়ের জন্য আলু ৭°-১০° সে. তাপমাত্রায় সংরক্ষণ করতে হয়।

বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর 

১.যথাযথ সংরক্ষণের অভাবে প্রতিবছর কত শতাংশ ফল ও শাকসবজি নষ্ট হয়ে যায়?

ক. ৫-১০ 

খ. ১০-১৫ 

গ. ১৫-২০ 

ঘ. ২০-৩০

উত্তর: ঘ

২. ফল পাকার সময় কোন গ্যাস বেশি নির্গত হয়?

ক. নাইট্রোজেন

খ. অক্সিজেন

গ. ইথিলিন

ঘ. মিথেন

উত্তর: গ

৩. সংগ্রহের পরে শাকসবজির দেহাভ্যন্তরে ইথিলিন একটু বেশি নিঃসরণ হলে কী হয়?

ক. খাদ্যমান উন্নত হয়

খ. ভিটামিনের মান হ্রাস পায়

গ. সংরক্ষণ গুণ বাড়ে

ঘ. দ্রুত পচন ধরে

উত্তর: ঘ

৪. ফল পচনের জৈবিক কারণ কোনটি?

ক. তাপমাত্রা বৃদ্ধি

খ. আর্দ্রতা হ্রাস

গ. জলীয় অংশ হ্রাস

ঘ. ইথিলিনের ক্রিয়া

উত্তর: ক

৫. প্রতি কত ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বৃদ্ধির ফলে শ্বসনের মাত্রা তিনগুণ বৃদ্ধি পায়?

ক. ১০

খ. ৩০

গ. ২০

ঘ. ৪০

উত্তর: খ

৬. শ্বসনের ফলে শাকসবজি থেকে কী নির্গত হয়?

ক. কার্বন ডাই-অক্সাইড 

খ. অক্সিজেন

গ. মিথেন

ঘ. ইথেন

উত্তর: ক

৭. ফলের পরিপক্কতা নিয়ন্ত্রণ করে কোনটি?

ক. নাইট্রোজেন

খ. অক্সিজেন

গ. ইথিলিন

ঘ. মিথেন

উত্তর: গ

৮. খাদ্যদ্রব্যের কোন বৈশিষ্ট্যের ওপর নির্ভর করে জীবাণু পচন ক্রিয়া সম্পন্ন করে?

ক. খাদ্যের রং

খ. খাদ্যে উপস্থিত পানির সক্রিয়তা

গ. ফসফরাস আয়নের গাঢ়ত্ব 

ঘ. খাদ্যের আকার-আকৃতি 

উত্তর: খ

৯. খাদ্য পচে যাওয়ার ফলে কী ঘটে?

ক. খাদ্যের মান বেড়ে যায়

খ. খাদ্যের রসের পরিমাণ কমে যায়

গ. খাদ্যে দুর্গন্ধ সৃষ্টি হয়

ঘ. জীবাণু দ্বারা আক্রান্ত হয় না

উত্তর: গ

১০. আমাদের দেশে শতকরা কতভাগ খাদ্যশস্য পোকার দ্বারা নষ্ট হয়?

ক. ১০-১২%

খ. ২০-২৫%

গ. ৩০-৪০%

ঘ. ৪০-৫০%

উত্তর: ক

১১. শাকসবজি শোধনে কোন গ্যাসের ধোঁয়া ব্যবহার করা হয়?

ক. CO

খ. NO

খ. SO,

ঘ. H.S

উত্তর: খ

১২. পানিতে কী ব্যবহার করে শাকসবজি জীবাণুমুক্ত করা যায়? 

ক. টিল্ট

খ. বাইফিনাইল

গ. রোভরাল

ঘ. কুপারভিট

উত্তর: খ

১৩. কোন রাসায়নিক পদার্থ দ্বারা জীবাণুর বংশবৃদ্ধি রোধ করা যায়?

ক. অ্যালকোহল

খ. জিঙ্ক

গ. বোরিক এসিড

ঘ. ম্যাগনেসিয়াম

উত্তর: গ

১৪. রোগজীবাণুর হাত থেকে শাকসবজিকে রক্ষার জন্য কোন শোধন পদ্ধতি ব্যবহার করা হয়? 

ক. কার্বন ডাই-অক্সাইডের ধোঁয়া 

খ. গামা রশ্মি

গ. কীটনাশকের হালকা জলীয় দ্রবণ

ঘ. গরম পানির বাষ্প

উত্তর: খ

১৫. গামা-রে প্রবাহিত করে খাদ্যকে জীবাণুমুক্ত করার প্রক্রিয়াকে কী বলে?

ক. ইরাডিয়েশন

খ. ফিউমিগেশন

গ. ক্যানিং

ঘ. স্টেরিলাইজেশন

উত্তর: ক

১৬. কোন যন্ত্রের মধ্যে শাকসবজি সিদ্ধ করলে জীবাণু ধ্বংস হয়ে যায়?

ক. স্টেরিলাইজার

খ. ফিউমিগেটর

গ. ডিস্টিলেটর

ঘ. ড্রাইয়ার

উত্তর: ক

১৭. খাদ্যবিজ্ঞানীরা দৈনিক কত গ্রাম ফল ও সবজি খাওয়ার পরামর্শ দেন?

ক. ২০০ 

খ. ৩০০ 

গ. ৪০০

ঘ. ৫০০ 

উত্তর: গ

১৮. আমের উপযোগী সংরক্ষণকাল কতদিন?

ক. ৭-১৩ 

খ. ১৪-২১ 

গ. ২০-২৫ 

ঘ. ২৩-৩০ 

উত্তর: খ

১৯. জেলিতে কমপক্ষে কতভাগ ফলের রস থাকে?

ক. ২৫% 

খ. ৩৫% 

গ. ৪৫% 

ঘ. ৬৫% 

উত্তর: গ

২০.ফল ও সবজিতে অবস্থিত কোনটি চিনির উপস্থিতিতে রস বা পাল্পকে জমাট বাঁধতে সাহায্য করে?

ক. ট্রিপসিন

খ. থাইমিন

গ. পেকটিন

ঘ. সাইটোসিন

উত্তর: গ

২১. কোনটি ফলের শাঁস থেকে পেকটিন মুক্ত করে?

ক. সাইট্রিক এসিড 

খ. কার্বনিক এসিড 

গ. সোডিয়াম বেনজোয়েট 

ঘ. ভিনেগার

উত্তর: ক

২২. ১০০ গ্রাম লেবুর রসে প্রাপ্ত সাইট্রিক এসিড কত গ্রাম সাইট্রিক এসিডের সমান?

ক. ২

খ. ৩

গ. 8

ঘ. ৫

উত্তর: ঘ

২৩. কোনো ফুল, ফল বা পাতার তরল সুগন্ধদ্রব্যকে কী বলে?

ক. এসেন্স 

খ. স্কোয়াশ 

গ. জুস

ঘ. পাল্প

উত্তর: ক

২৪. আচার তৈরিতে কোন এসিড ব্যবহার হয়?

ক. স্যালিসাইলিক

খ. অ্যাসিটিক

গ. প্রপানয়িক

ঘ. লিনোলিক

উত্তর: খ

২৫. লবণ দিয়ে ফল ও সবজি সংরক্ষণ করার পদ্ধতিকে কী বলে?

ক. ক্যানিং 

খ. সিলিং 

গ. স্লাইসিং 

ঘ. পিকলিং

উত্তর: ঘ

২৬. দীর্ঘদিন সংরক্ষণের জন্য চাটনিতে কোনটি মেশানো হয়?

ক. সোডিয়াম বেনজোয়েট

খ. সায়ানাইড

গ. ম্যাগনেসিয়াম ক্লোরাইড

ঘ. পটাশিয়াম সালফেট

উত্তর: ক

২৭. কোন রাসায়নিক পদার্থ দ্বারা ফল সংরক্ষণ করা যায়?

ক. লেড

খ. জিঙ্ক

গ. সোডিয়াম বেনজয়েট 

ঘ.সোডিয়াম

উত্তর: গ

২৮. ফল শুকিয়ে রাখার পদ্ধতিকে কী বলে?

ক. পিলিং

খ. নির্জলীকরণ

গ. স্লাইসিং

 ঘ. একজস্টিং

উত্তর: খ

২৯. শুকিয়ে কোন ফল সংরক্ষণ করা যায়?

ক. আঙ্গুর 

খ. কমলা 

গ. জলপাই 

ঘ. ডালিম 

উত্তর: ক

৩০. প্রক্রিয়াজাত সবজিকে বোতল বা টিনে সংরক্ষণ করাকে কী বলে?

ক. ক্যানিং 

খ. ব্লাঞ্চিং 

গ. কিউরিং 

ঘ. প্যাকেজিং

উত্তর: ক 

৩১. টিন বা বোতলে খাবার ভরার সময় ফল ও শাকসবজির সাথে কোন উপাদান যোগ করা উচিত? 

ক. চিনি ও ভিনেগার

খ. বরফ ও চিনি

গ. চিনি ও লবণ

ঘ. লবণ ও বরফ

উত্তর: গ

৩২. আমাদের দেশে বেশিরভাগ সবজি কোন মৌসুমে উৎপন্ন হয়?

ক. গ্রীষ্ম

খ. বর্ষা

গ. শীত

ঘ. বসন্ত

উত্তর: গ

৩৩. শাকসবজি উত্তোলনের পর কোন ঘটনাটি দেখা যায়?

ক. জলীয় অংশ বেড়ে যায় 

খ. ইথিলিন উৎপাদন ঘটে না।

গ. রোগজীবাণুর আক্রমণ ঘটে

ঘ. মেটাবলিক কোনো পরিবর্তন হয় না 

উত্তর: গ

৩৪.পাতাজাতীয় সবজিতে কত % পানি থাকে?

ক. ৫০ 

খ. ৬০

গ. ৮০ 

ঘ. ৯০

উত্তর: ঘ

৩৫.হিমাগারে বেগুন সংরক্ষণের জন্য বাতাসে শতকরা কতভাগ আর্দ্রতার প্রয়োজন?

ক. ৬৫-৭০ 

খ. ৭৫-৮০ 

গ. ৮০-৮৫ 

ঘ. ৯০-৯৫ 

উত্তর: ঘ

৩৬. একজন প্রাপ্ত বয়স্ক লোকের প্রতিদিন কত গ্রাম সবজি খাওয়া উচিত?

ক. ২১৫ গ্রাম

খ. ২৪০ গ্রাম

গ. ২৩০ গ্রাম

ঘ. ২৫০ গ্রাম

উত্তর: ক

৩৭. গাঢ় সবুজ সবজিতে প্রচুর পরিমাণে কী থাকে?

ক. ক্যালসিয়াম

খ. আর্সেনিক

গ. সোডিয়াম

ঘ. হাইড্রোজেন

উত্তর: ক

৩৮. দাঁতের মাড়ির রোগ প্রতিরোধে কোন ভিটামিনের প্রয়োজন?

ক. ‘এ’

খ. ‘বি’ 

গ. ‘সি’ 

ঘ. ‘ডি’

উত্তর: গ

বহুপদী সমাপ্তিসূচক প্রশ্ন ও উত্তর

৩৯. ফল শাক সবজির দেহভ্যন্তরে শ্বসন হলে

i. কার্বন ডাইঅক্সাইড ত্যাগ করে

ii. পানি নির্গত হয়

iii. শক্তি নির্গত হয়

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii 

খ. ii ও iii 

গ. i ও iii 

ঘ. i, ii ও iii 

উত্তর: ঘ

৪০. শাকসবজির মেটাবলিক পরিবর্তন হয়-

i. সালোকসংশ্লেষণের উৎপত্তি ও উৎপাদনগত পরিবর্তনে

ii. শ্বসনের উৎপত্তি ও উৎপাদনগত পরিবর্তনে 

iii. ইথিলিনের উৎপত্তি ও উৎপাদনগত পরিবর্তনে 

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii 

খ. i ও iii 

গ. ii ও iii 

ঘ. i, ii ও iii

উত্তর: গ

৪১. জীবাণু বংশবৃদ্ধির জন্য দরকার- 

i. কম আলো বাতাস

ii. নিম্ন আর্দ্রতা 

iii. উচ্চ তাপমাত্রা

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii 

খ. i ও iii 

গ. ii ও iii 

ঘ. i, ii ও iii

উত্তর: ঘ

৪২. ফল ও শাকসবজি পচনের জন্য দায়ী—

i. Bacillus cereus

ii. Rhizobium japonicum 

iii. Streptococcus lactis 

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii 

খ. i ও iii 

গ. ii ও iii 

ঘ. i, ii ও iii 

উত্তর: খ

৪৩. শাকসবজি উত্তোলনের পর নষ্ট হয় কারণ—

i. অভ্যন্তরীণ বিপর্যয় 

ii. ছায়াযুক্ত স্থান

iii. আঘাতজনিত ক্ষত 

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii 

খ. i ও iii 

গ. ii ও iii 

ঘ. i, ii ও iii

উত্তর: খ

৪৪. ফল সংরক্ষণ করা যায়-

i. টাটকা অবস্থায়

ii. প্রক্রিয়াজাত করে

iii. শুকিয়ে

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii 

খ. i ও ii 

গ. ii ও iii 

ঘ. i, ii ও iii

উত্তর: ঘ

৪৫. হিমাগারে নিয়ন্ত্রণ করা হয়—

i. উচ্চ তাপমাত্রা

ii. উচ্চ আর্দ্রতা

iii. নিম্ন তাপমাত্রা 

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii 

খ. i ও ii 

গ. ii ও iii 

ঘ. i, ii ও iii 

উত্তর: গ

৪৬. জেলিতে সাইট্রিক এসিড মিশালে— 

i. পেকটিন মুক্ত হয়

ii. সংরক্ষণ ক্ষমতা বাড়ে

iii. স্বাদ বৃদ্ধি পায়

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii 

খ. i ও iii 

গ. ii ও iii 

ঘ. i, ii ও iii

উত্তর: ঘ

৪৭. বায়ুশূন্যকরণ প্রক্রিয়ায়—

i. সিরাপ বা লবণের দ্রবণ থাকে

ii. ৮৫-৮৭° সে তাপমাত্রায় উত্তপ্ত করা হয়

iii. ১০° সে তাপে রাখা হয়

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii 

খ. i ও iii 

গ. ii ও iii 

ঘ. i, ii ও iii

উত্তর: ক

৪৮. কিউরিং এর জন্য অত্যাবশ্যক—

i. ২০° সে. তাপমাত্রা

ii. ৮৫% আপেক্ষিক আর্দ্রতা

iii. সূর্যালোক

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii 

খ. i ও iii 

গ. ii ও iii 

ঘ. i, ii ও iii

উত্তর: ক

৪৯. শাকসবজির গায়ে তেল মাখানোর উদ্দেশ্য—

i. সংরক্ষণ মেয়াদ বৃদ্ধি 

ii. ক্রেতাকে আকৃষ্টকরণ 

iii. উচ্চ বাজারমূল্য প্রাপ্তি

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii 

খ. i ও iii 

গ. ii ও iii 

ঘ. i, ii ও iii 

উত্তর: ঘ

৫০. শাকসবজি সংরক্ষণে গুরুত্বপূর্ণ বিষয় হলো-

i. তাপমাত্রা 

ii. আর্দ্রতা

iii. বায়ু চলাচল 

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii 

খ. i ও iii 

গ. ii ও iii 

ঘ. i, ii ও iii

উত্তর: ঘ

৫১. ব্লাঞ্চিং করা হয়

i. ৯০° সেলসিয়াস তাপমাত্রায়

ii. ২-৫ মিনিট

iii. ৫-১০ মিনিট

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii 

খ. i ও iii 

গ. ii ও iii 

ঘ. i, ii ও iii

উত্তর: ক

৫২. গ্রেডিং নির্ভর করে শাকসবজির

i. আকৃতির ওপর

ii. আকারের ওপর

iii. উৎপাদন পদ্ধতির ওপর

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii 

খ. i ও iii 

গ. ii ও iii 

ঘ. i, ii ও iii

উত্তর: ক 

৫৩. পলিপ্রোপাইলিন প্লাস্টিকের বয়ামে মুখ বন্ধ করে সংরক্ষণ করা হয়--

i. টমেটো কেচাপ

ii. আলুর চিপস

iii. আলুর ফ্রেন্স ফ্রাই

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii 

খ. i ও iii 

গ. ii ও iii 

ঘ. i, ii ও iii

উত্তর: গ

অভিন্ন তথ্যভিত্তিক প্রশ্ন ও উত্তর 

নিচের উদ্দীপকটি পড়ে ৫৪ ও ৫৫ নং প্রশ্নের উত্তর দাও: 

সুমন একজন সবজি ব্যবসায়ী। সে একদিন আগে দুপুর বেলা জমি থেকে টমেটো সংগ্রহ করে ঘরে গাদা করে রাখে। পরদিন সকালে যখন টমেটো বিক্রি করতে যাবে তখন দেখল বেশির ভাগ টমেটোর গায়ে সাদা আবরণ পড়েছে ও দুর্গন্ধ বের হচ্ছে ।

৫৪. সুমনের সবজিতে কী আক্রমণ করেছিল?

ক. মশা 

খ. পাখি

গ. জীবাণু 

ঘ. পিঁপড়া

উত্তর: গ

৫৫. সুমনের এই ক্ষতির কারণ

i. কম আর্দ্রতা

ii. উচ্চ তাপমাত্রা

iii. সংগ্রহের সময় আঘাত

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii 

খ. i ও ii 

গ. ii ও iii 

ঘ. i, ii ও ii 

নিচের উদ্দীপকটি পড়ো এবং ৫৬ ও ৫৭ নং প্রশ্নের উত্তর দাও: 

রুমা আমের জেলি তৈরি করছিল। প্রাথমিক কাজ সম্পন্ন করে জমাট বাঁধার দ্রব্য হিসেবে সে লেবুর রস ব্যবহার করল । 

৫৬. জমাট বাঁধার দ্রব্য হিসেবে রুমা অন্য কোন উপাদানটি ব্যবহার করতে পারত?

ক. পেকটিন

খ. জেলাটিন

গ. নাইট্রিক এসিড

ঘ. অ্যাসিটিক এসিড

উত্তর: ক

৫৭. রুমার ব্যবহৃত উপাদানে প্রাপ্ত এসিড— 

i. ফলের শাঁস থেকে পেকটিন মুক্ত করে 

ii. খাদ্যের সংরক্ষণ ক্ষমতা বাড়ায়

iii. বেশি মিষ্টি মিশ্রিত দ্রব্যের স্বাদ কমায় 

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii 

খ. i ও iii 

গ. ii ও iii 

ঘ. i, ii ও iii

উত্তর: ক 

নিচের উদ্দীপকটি পড়ে ৫৮ ও ৫৯ নং প্রশ্নের উত্তর দাও: 

অনুর বাগানে এবছর প্রচুর কমলালেবু জন্মায়। সে জ্যাম তৈরি করে কমলালেবু সংরক্ষণের সিদ্ধান্ত নেয়। জ্যাম তৈরিতে অনু পেকটিন ছাড়াও একটি রাসায়নিক দ্রব্য পাল্পের সাথে মেশায়।

৫৮. অনুর ব্যবহৃত রাসায়নিক দ্রব্যটি কী? 

ক. বেনজোয়িক এসিড 

খ. ভার্মিকলাইট

গ. জিবরেলিক এসিড

 ঘ. সাইট্রিক এসিড

উত্তর: ঘ

৫৯. রাসায়নিক দ্রব্যটি মেশানোর ফলে —

i. ইথিলিন নিঃসৃত হয়

ii. ফলের শাঁস থেকে পেকটিন মুক্ত হয়

iii. খাদ্যের স্বাদ বৃদ্ধি পায়

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii 

খ. i ও iii 

গ. ii ও iii 

ঘ. i, ii ও iii

উত্তর: গ

নিচের উদ্দীপকটি পড়ে ৬০ ও ৬১ নং প্রশ্নের উত্তর দাও:

আশা সকালে রান্নার পর অবশিষ্ট সবজিগুলো পরের দিনের জন্য সংরক্ষণ করল ।

৬০. আশার সংরক্ষণ করা পদ্ধতি কোনটি?

ক. স্বল্পকালীন 

খ. দীর্ঘকালীন

গ. স্থায়ী

ঘ. ডিপফ্রিজিং

উত্তর: ক

৬১. সংরক্ষণকালে আশাকে লক্ষ রাখতে হবে- 

i. সূর্যকিরণ যাতে সবজিতে সরাসরি না পড়ে 

ii. সংরক্ষণ স্থানে যেন বাতাস প্রবেশ করতে না পারে

iii. সংরক্ষণ স্থানটি যেন শীতল হয়

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii 

খ. i ও iii 

গ. ii ও iii 

ঘ. i, ii ও iii 

উত্তর: খ

নিচের উদ্দীপকটি পড়ো এবং ৬২ ও ৬৩ নং প্রশ্নের উত্তর দাও: 

মিলির মামা রাজশাহী থেকে আম পাঠালে তার আম্মু তাকে আমের চাটনি তৈরি করতে বলেন। আচার দীর্ঘদিন সংরক্ষণের জন্য সে এর সাথে একটি উপাদান মেশায়। 

৬২. মিলি নিচের কোন উপাদানটি মিশিয়েছিল? 

ক. ভিনেগার

খ. সোডিয়াম বেনজোয়েট

গ. প্রপানয়িক এসিড

ঘ. লিনোলিক এসিড

উত্তর: খ

৬৩. মিলি আরও তৈরি করতে পারত —

i. মোরব্বা

ii. জেলি

iii. সস

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii 

খ. i ও iii 

গ. ii ও iii 

ঘ. i, ii ও iii

উত্তর: ক

বোর্ডপরীক্ষার বহুনির্বাচনি প্রশ্ন উত্তর

৬৪. শাক-সবজি পচনের প্রধান কারণ কোনটি?

[সকল বোর্ড-২০১৯

ক. তাপমাত্রা 

খ. আর্দ্রতা 

গ. ক্ষত 

ঘ. শ্বসন 

উত্তর: ক

৬৫.সবজি পচনের কারণ— 

সকল বোর্ড-২০১৮

ক. পোকা-মাকড়ের সংক্রমণ

খ. বাছাইয়ের ত্রুটি

গ. ত্বকের আবরণ

ঘ. পরিবেশের প্রতিকূল অবস্থা

উত্তর: ঘ

৬৬.তাজা ফল ও সবজিতে কত শতাংশ পানি থাকে?

[সকল বোর্ড-২০১৮]

ক. ৫০-৬০ 

খ. ৬০-৭০ 

গ. ৭০-৮০ 

ঘ. ৮০-৯০ 

উত্তর: গ

৬৭. কিউরিং করা হয় কোন ফসলে? 

[সকল বোর্ড-২০২২]

ক. আলু 

খ. ধান 

গ. ভুট্টা 

ঘ. ডাল 

উত্তর: ক

৬৮. আমাদের দেশে সস তৈরিতে ব্যবহৃত হয় নিচের কোনটি? 

[সকল বোর্ড-২০১৭

ক. সয়াবিন 

খ. কুল 

গ. পেয়ারা 

ঘ. টমেটো 

উত্তর: ঘ

নিচের উদ্দীপকটি পড়ো এবং ৬৯ ও ৭০ নং প্রশ্নের উত্তর দাও:

 রশিদ সাহেব কয়েক বিঘা জমিতে আল চাষ করেছেন । আলুর ফলনও ভালো হয়েছে কিন্তু মৌসুমের শুরুতে বাজারে দাম কম থাকায় দীর্ঘকালীন সংরক্ষণের সিদ্ধান্ত নিলেন। তাতে তিনি লাভবান হলেন । 

[সকল বোর্ড-২০২২]

৬৯. রশিদ সাহেব তার উৎপাদিত ফসল সংরক্ষণের জন্য কোন পদ্ধতি ব্যবহার করলেন?

ক. হিমাগার পদ্ধতি

খ. ফ্রিজিং পদ্ধতি

গ. ঠাণ্ডা প্রকোষ্ঠ পদ্ধতি

ঘ. পলিথিন আবরণ পদ্ধতি

উত্তর: ক

৭০. উদ্দীপকের রশিদ সাহেবের সিদ্ধান্তের কারণে-

i. উৎপাদিত ফসল পচন থেকে রক্ষা পাবে 

ii. সারা বছর ধরে বাজারে চাহিদা পূরণ হবে 

iii. ন্যায্য মূল্য পাওয়া যাবে

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii 

খ. i ও iii 

গ. ii ও iii 

ঘ. i, ii ও iii 

উত্তর: ঘ

নিচের উদ্দীপকটি পড়ো এবং ৭১ নং প্রশ্নের উত্তর দাও: 

কথিকা চিনির ঘন রস ব্যবহার করে তাদের বাগানের উৎপাদিত আম প্রক্রিয়াজাত করে দীর্ঘদিনের সংরক্ষণের পরিকল্পনা গ্রহণ করে। উক্ত ফল সংরক্ষণের জন্য সে এক কেজি আমের জন্য দুই কেজি চিনি ব্যবহার করে। 

[সকল বোর্ড-২০১৮]

৭১. কথিকার ফল দ্বারা প্রক্রিয়াজাতকৃত খাদ্য কোনটি?

ক. জেলি 

খ. মিষ্টি আচার

গ. মোরব্বা

ঘ. জ্যাম

উত্তর: গ

নিচের উদ্দীপকটি পড়ো এবং ৭২ ও ৭৩ নং প্রশ্নের উত্তর দাও: ।

কাকলী এবার এইচএসসি পরীক্ষা দিবে। গত আমের মৌসুমে হঠাৎ একদিন ঝড়ে তাদের আম বাগানের বেশ কিছু কাঁচা আম ঝড়ে পড়ায় তার বাবা-মা উদ্বিগ্ন হয়ে পড়েন। কাকলী তাদের আশ্বস্ত করে বলে যে, একটি আমও নষ্ট হতে দেবে না। 

[সকল বোর্ড-২০১৭ ]

৭২. কাকলী ঝরে পড়া আম দিয়ে কী তৈরি করতে পারবে?

ক. সস 

খ. মোরব্বা 

গ. ফ্রেঞ্চ ফ্রাই 

ঘ. চিপস 

উত্তর: খ

৭৩. উদ্দীপকের ফল সংরক্ষণ পদ্ধতি হলো-

i. অতিরিক্ত লবণ ব্যবহার করে

ii. সরিষার তেল ব্যবহার করে

iii. তাপমাত্রা নিয়ন্ত্রণ করে 

নিচের কোনটি সঠিক? 

ক. i ও ii 

খ. i ও iii 

গ. ii ও iii 

ঘ. i, ii ও iii

উত্তর: ঘ

 কৃষিশিক্ষা দ্বিতীয় পত্র এর ১০০% কমন সাজেশন  আরো পড়ুন 

আর পড়ুন: রাজশাহী বিশ্ববিদ্যালয় : ২০২১-২০২২শর্টকাট টেকনিক সহ সমাধান(Part-14)

 কৃষিশিক্ষা ১ম পত্র এর ১০০% কমন সাজেশন  আরো পড়ুন 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনেট আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url