কৃষিশিক্ষা ১ম পত্র অধ্যায় ১: বাংলাদেশের কৃষি সাজেশন

 অধ্যায় ১: বাংলাদেশের কৃষি

Agriculture of Bangladesh


এইচএসসি কৃষিশিক্ষা ১ম পত্র ১০০% কমন সাজেশন-২০২৩

HSC Agricultural Education 1st Paper 100% Common Suggestion-2023

পেজ সূচিপত্র : অধ্যায় ১: বাংলাদেশের কৃষি

জ্ঞানমূলক প্রশ্ন ও উত্তর

প্রশ্ন-১. কৃষি কী? 

[ঢা, বো, সি. বো; কু. বো,; যা, বো. ১৯]

উত্তর: কৃষি হচ্ছে ফসল, গবাদিপশু-পাখি, মাছ ও বনজ সম্পদ উৎপাদনের বিজ্ঞানসম্মত পদ্ধতি।

প্রশ্ন-২. কৃষিশিক্ষা কী? 

[ঢা, বো; রা. বো; কু, বো; চ. বো, সি. বো; ব. বো. ১৭]

উত্তর: ফসল, পশু, মাছ, হাঁস-মুরগি, বৃক্ষ ইত্যাদির উৎপাদন, উন্নয়ন, প্রক্রিয়াজাতকরণ, সংরক্ষণ, বাজারজাতকরণ ও সম্প্রসারণ সম্পর্কিত প্রযুক্তি বিদ্যাই হলো কৃষিশিক্ষা ।

প্রশ্ন-৩. ফসল কী?

উত্তর: মানুষ তার প্রয়োজনে যেসব উদ্ভিদ চাষ করে অর্থাৎ, অর্থনৈতিক গুরুত্বপূর্ণ উদ্ভিদ হলো ফসল ।

প্রশ্ন-৪. মাঠ ফসল কাকে বলে? 

[ রা. বো; চ. বো; সি. বো; ব. বো. ১৯, ঢা. বো.; দি, বো; সি. বো; য. বো. ১৮]

উত্তর: যেসব ফসল সাধারণত বিস্তীর্ণ মাঠে বেড়াবিহীন অবস্থায় সমষ্টিগতভাবে পরিচর্যার মাধ্যমে চাষ এবং প্রক্রিয়াজাত করে খাওয়া হয় সেগুলোকে মাঠ ফসল বলে ।

প্রশ্ন-৫. শিল্প বা বাণিজ্যিক ফসল কাকে বলে?

উত্তর: কারখানার কাঁচামালের যোগানের জন্য যে সকল ফসল উৎপাদন করা হয় তাকে শিল্প বা বাণিজ্যিক ফসল বলে । 

প্রশ্ন-৬. উদ্যান ফসল কী? 

[ঢা. বো; দি. বো; কু, বো; য. বো. ১৯]

উত্তর: যেসব ফসল সাধারণত বন্যামুক্ত উঁচু এলাকায়, ছোট জমিতে বা বাগানে স্বল্প পরিসরে নিবিড় পরিচর্যার মাধ্যমে (Intensive care)চাষ করা হয় এবং সাধারণত প্রক্রিয়াজাত করা ছাড়াই খাওয়া যায় সেগুলোকে উদ্যান ফসল বলে । 

প্রশ্ন-৭. মৎস্য কাকে বলে?

উত্তর: ফুলকার সাহায্যে শ্বাসকার্য চালায় এবং পাখনার সাহায্যে চলাচল করে এমন শীতল রক্তবিশিষ্ট জলজ প্রাণীকে মৎস্য বলে । 

প্রশ্ন-৮. মাৎস্য বিজ্ঞান কাকে বলে?

উত্তর: জীববিজ্ঞানের যে শাখায় মাছের ও অর্থনৈতিক গুরুত্বসম্পন্ন অন্যান্য জলজ প্রাণীর শ্রেণিবিন্যাস, চাষ ব্যবস্থাপনা, প্রজনন, রোগতত্ত্ব, সংরক্ষণ ইত্যাদি বিষয়ে আলোচনা করা হয় তাকে মাৎস্য বিজ্ঞান বলে ।

প্রশ্ন-৯. অস্থিযুক্ত মাছ কী?

উত্তর: যেসব মাছের অন্তঃকঙ্কাল শক্ত ও অস্থিময় তাদেরকে অস্থিযুক্ত মাছ বলে ।

প্রশ্ন-১০. পোল্ট্রি কী?

উত্তর: যেসব পাখি মানুষের তত্ত্বাবধানে গৃহে লালিত-পালিত হয়, বংশবৃদ্ধি করে, ডিম ও মাংস উৎপাদন করে এবং মানুষের আর্থসামাজিক উন্নয়নে ভূমিকা রাখে সেগুলোই পোল্ট্রি।

প্রশ্ন-১১. বসত বন কাকে বলে?

উত্তর: বসতবাড়ি ও এর আশেপাশে স্বল্প পরিসরে প্রধানত পারিবারিক প্রয়োজন মেটানোর উদ্দেশ্যে বিভিন্ন প্রজাতির গাছ লাগানোর ব্যবস্থাকে বসত বন বলে।

প্রশ্ন-১২. সামাজিক বনায়ন কাকে বলে?

উত্তর: বনজ সম্পদ বৃদ্ধি এবং জনগণের কল্যাণের লক্ষ্যে স্থানীয় জনগণকে সম্পৃক্ত করে রাস্তা, বাঁধ, বসতবাড়ি, খাস জমি, শিক্ষা প্রতিষ্ঠান ইত্যাদির আশেপাশে যে বনায়ন করা হয় তাকে সামাজিক বনায়ন বলে ।

প্রশ্ন-১৩. কৃষি তথ্য কী? 

[রা. বো; কু. বো.; চ. বো,; ব. বো. ১৮]

উত্তর: ফসল, পশু-পাখি, মাছ, বৃক্ষ উৎপাদনের কৌশল, উপকরণ ও প্রযুক্তি সম্পর্কিত তথ্যই হলো কৃষি তথ্য ।

প্রশ্ন-১৪. অভিজ্ঞ কৃষক কে?

উত্তর: অভিজ্ঞ কৃষক হলো একজন স্থানীয় নেতা ও কৃষকদের পরামর্শদাতা যিনি নিজ উৎসাহে কৃষি সম্প্রসারণ কর্মকর্তাদের সাথে যোগাযোগ করেন ও নতুন নতুন কৃষি প্রযুক্তি সম্পর্কে খোঁজ খবর রাখেন ।

প্রশ্ন-১৫. কৃষক সভা কী? 

[ঢা.বো, কু. বো. ২২]

উত্তর: কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপজেলা কৃষি অফিস প্রায় প্রতি মাসে অথবা প্রয়োজন অনুসারে কৃষকদের নিয়ে কৃষির বিভিন্ন বিষয়ে ইউনিয়ন পরিষদে অথবা হাট-বাজারের গ্রোথ সেন্টারে (টিনের বড় ছাউনি) যে সভা করে তাই হলো কৃষক সভা ।

প্রশ্ন-১৬. কৃষক মাঠ স্কুল কী?

[ম. বো, রা. বো, দি. বো, চ. বো, সি. বো, য. বো, ব. বো. ২২]

উত্তরঃ কৃষক মাঠ স্কুল হলো কৃষকদের জ্ঞান ও দক্ষতা বৃদ্ধির জন্য অনানুষ্ঠানিকভাবে হাতে-কলমে মৌসুমব্যাপী মাঠভিত্তিক প্রশিক্ষণ প্রদান কেন্দ্র ।

প্রশ্ন-১৭. BARI এর পূর্ণরূপ কী? 

[দি বো, য. বো. ১৭]

উত্তর: BARI এর পূর্ণরূপ হলো Bangladesh Agricultural Research Institute.

প্রশ্ন-১৮. জিটিআই (GTI) কী?

উত্তর: জিটিআই বা গ্রাজুয়েট ট্রেনিং ইনস্টিটিউট হলো বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রমকে কর্মমুখী করার লক্ষ্যে কৃষি বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রি পাস করা শিক্ষার্থীদের জন্য প্রশিক্ষণের প্রতিষ্ঠান ।

প্রশ্ন-১৯. কৃষি কথা কী?

উত্তর: কৃষি কথা হলো বাংলাদেশের সবচেয়ে ঐতিহ্যবাহী কৃষি বিষয়ক মাসিক পত্রিকা ।

প্রশ্ন-২০. ই-বুক কী?

উত্তর: ই-বুক হলো এক ধরনের ইন্টারএকটিভ ডিজিটাল বই যাতে কোনো বিষয়ে টেক্সট কনটেন্টের সাথে অডিও, ভিডিও, অ্যানিমেশন ইত্যাদিও সমন্বিত আকারে থাকে ।

প্রশ্ন-২১. ই-কৃষি কী?

উত্তর: ই-কৃষি একটি ইলেকট্রনিক্সভিত্তিক কৃষি তথ্য প্রদান কার্যক্রম ।

প্রশ্ন-২২. কৃষি সম্প্রসারণ প্রতিষ্ঠান কাকে বলে?

উত্তর: যেসব প্রতিষ্ঠান কৃষির টেকসই প্রযুক্তিসমূহ কৃষকদের মধ্যে বিস্তারে সাহায্য করে এবং কৃষকদের যথাযথভাবে প্রযুক্তি ব্যবহারে সহায়তা করে তাদেরকে কৃষি সম্প্রসারণ প্রতিষ্ঠান বলে ।

প্রশ্ন-২৩. এনজিও (NGO) কী?

উত্তর: এনজিও বলতে সে সমস্ত প্রতিষ্ঠানকে বোঝায় যারা সরকারি নিয়ন্ত্রণাধীন নয়, তবে সরকারি অনুমোদনপ্রাপ্ত প্রতিষ্ঠান এবং মূলত দরিদ্র, ভূমিহীন, ক্ষুদ্র ও প্রান্তিক চাষি এবং অসহায় মহিলাদের কল্যাণ সাধনে কাজ করে ।

প্রশ্ন-২৪. ইন্টারনেট কী? 

[ঢা. বো.; কু. বো; ২২; ঢা, বো; দি, বো; কু, বো; য. বো. ১৯]

উত্তর: ইন্টারনেট হলো বিশ্বব্যাপি বিস্তৃত এমন একটি ব্যবস্থা, যার সাথে পৃথিবীর সকল কম্পিউটার সংযুক্ত হয়ে পৃথিবীর এক প্রান্ত থেকে নিমেষেই অন্য প্রান্তের সাথে যোগাযোগ স্থাপন করা যায়।

অনুধাবনমূলকপ্রশ্ন ও উত্তর

প্রশ্ন-১. কৃষিকে জাতীয় অর্থনীতির মেরুদণ্ড বলা হয় কেন?

উত্তর: বাংলাদেশের অর্থনীতিতে কৃষির অবদান সবচেয়ে বেশি হওয়ায় কৃষিই জাতীয় উন্নয়নের মেরুদণ্ড।কৃষিতে নিয়োজিত জনশক্তি মোট শ্রমশক্তির ৪০.৬ ভাগ। GDP তে কৃষির বিভিন্ন খাতের অবদান শতকরা প্রায় ১৩.৪৭ ভাগ। খাদ্য, পুষ্টি নিরাপত্তা, কর্মের সংস্থান, শিল্পায়ন ও শিল্পের কাঁচামাল সরবরাহ, রপ্তানি আয় বৃদ্ধি, দারিদ্র্য দূরীকরণ ইত্যাদির মাধ্যমে সামাজিক ও অর্থনৈতিকভাবে আমাদের দেশের টেকসই উন্নয়নে কৃষির ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ । তাই কৃষিকে জাতীয় অর্থনীতির মেরুদণ্ড বলা হয়।

প্রশ্ন-২. উদ্যান ফসল চাষ করা লাভজনক কেন? 

[ঢা.বো; কু. বো. ২২]

উত্তর: যে সকল ফসল উদ্যানে বেড়াযুক্ত অবস্থায় নিবিড় পরিচর্যার মাধ্যমে উৎপাদন করা হয় তাদের উদ্যান ফসল বলে।

সাধারণত বসতবাড়ির আশেপাশের উর্বর জমিতে স্বল্প পরিসরে এ ফসল চাষ করা হয়। এক্ষেত্রে প্রতিটি গাছের পরিচর্যা আলাদাভাবে করা হয় ও সার্বক্ষণিক যন্ত্রের প্রয়োজন হয়। ফসল পরিপক্কতার সময় এক না হওয়াই ধাপে ধাপে সংগ্রহ করতে হয়। তবে গাছ হতে ফুল ও ফল দীর্ঘদিন পাওয়া যায় ও এ ফসল উৎপাদনে খরচ ও ঝুঁকি কম। তাছাড়া মৌসুমের শুরুতে এবং অমৌসুমে উদ্যান ফসলের বাজারমূল্য ও বেশি থাকে। তাই বলা হয়, উদ্যান ফসল শ্রমসাপেক্ষ হলেও লাভজনক ।

প্রশ্ন-৩. বাংলাদেশের জন্য মাঠ ফসল গুরুত্বপূর্ণ কেন? 

[ঢা. বো; দি. বো; কু. বো; য. বো. ১৯]

উত্তর: যে সকল ফসল বিস্তীর্ণ মাঠে, নিচু ও মাঝারি নিচু জমিতে বেড়াবিহীন অবস্থায় তুলনামূলক কম পরিচর্যার মাধ্যমে উৎপাদন করা হয় তাদেরকে মাঠ ফসল বলে ।

আমরা আমাদের খাদ্যের সিংহভাগ যেমন- চাল, ডাল, গম ইত্যাদি মাঠ ফসল হতে পাই। বস্ত্র তৈরির প্রধান কাঁচামাল। পাট, তুলা, রেশম, তিসির আঁশ মাঠ ফসল থেকে আসে। এদেশের গ্রামাঞ্চলের বেশির ভাগ ঘরই কাঁচা। গৃহ নির্মাণে ব্যবহৃত বাঁশ, খড়, শন, গোলপাতা ইত্যাদি কৃষিজ পণ্য মাঠ ফসল হতে আসে। শিক্ষার উপকরণ যেমন— কাগজ, পেন্সিল আসে বাঁশ, আখের ছোবড়া ও ধানের খড় হতে । মাঠ ফসলের উপজাত দ্রব্য খড়, গোখাদ্য, হাঁস-মুরগির খাদ্য ও জ্বালানি হিসেবে ব্যবহৃত হয়। এছাড়া পাট ও পাটজাত দ্রব্য রপ্তানি করে প্রচুর বৈদেশিক মুদ্রা অর্জিত হয় । তাই বলা যায়, বাংলাদেশের জন্য মাঠ ফসল গুরুত্বপূর্ণ।

প্রশ্ন-৪. টমেটো কেন উদ্যান ফসল? ব্যাখ্যা করো। 

[রা. বো; চ. বো; সি. বো; ব. বো. ১৯]

উত্তর: উদ্যান জাতীয় ফসল বাড়ির আশেপাশে বন্যামুক্ত উর্বর জমিতে বিশেষ যত্ন ও পরিচর্যার মাধ্যমে চাষ করা হয়। 

বাণিজ্যিক ভিত্তিতে মাঠে টমেটো চাষ করা হলেও স্বল্প পরিসরে বাড়ির আশেপাশেও চাষ করা হয়। সবজি জাতীয় ফসল উদ্যান ফসলের অন্তর্ভুক্ত। টমেটো সবজি হিসেবে খাওয়া হয়। টমেটো চাষে ও পরিপক্কের পর উত্তোলনের (Harvest) সময় বিশেষ যত্নের প্রয়োজন হয়, যা উদ্যান ফসলের বৈশিষ্ট্য। এ সকল কারণে টমেটোকে উদ্যান ফসলের অন্তর্ভুক্ত করা হয়েছে। 

প্রশ্ন-৫. সামাজিক বনায়ন কেন গুরুত্বপূর্ণ? 

[ঢা. বো; দি বো; সি. বো; য. বো. ১৮]

উত্তর: বনজ সম্পদের উৎপাদন বৃদ্ধির ও জনগণের কল্যাণের লক্ষ্যে গ্রামের মানুষের সহযোগিতায় বাড়ির আশেপাশে, রাস্তা বা নদীর ধারে যে বনায়ন করা হয় তাকে সামাজিক বনায়ন বলে ।

পরিবেশগত উন্নয়ন, কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি, অর্থনৈতিক উন্নয়ন ইত্যাদি ক্ষেত্রে সামাজিক বনায়ন কার্যক্রমের ব্যাপক গুরুত্ব রয়েছে। জ্বালানি ও কাঠের মোট সরবরাহের সিংহভাগই আসে সামাজিক বন হতে। বাংলাদেশের সর্বত্র ঔষধি গাছ লাগিয়ে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হওয়া সম্ভব। কাগজকল, হার্ডবোর্ড মিল, পার্টিকেল বোর্ড মিল, দিয়াশলাই ফ্যাক্টরি, ফার্নিচার ফ্যাক্টরি প্রভৃতির কাঁচামাল সরবরাহে সামাজিক বনায়নের ভূমিকা অনন্য ও গুরুত্বপূর্ণ।

প্রশ্ন-৬. সামাজিক বনায়নকে প্রাকৃতিক ভারসাম্য রক্ষার হাতিয়ার বলা হয় কেন?

উত্তর: বসতবাড়ির আশেপাশে, রাস্তার পাশে, পতিত জমিতে, রেললাইনের পাশে এবং প্রতিষ্ঠানের আশেপাশে যে বন গড়ে তোলা হয় তাকে সামাজিক বনায়ন বলে ।

প্রযুক্তিগত উৎকর্ষ ও শিল্পায়নের জন্য আমরা প্রতিনিয়ত বৃক্ষ নিধন করে চলেছি। যার বিরূপ প্রতিক্রিয়া হিসেবে আমরা ঝড়, জলোচ্ছ্বাস, বন্যাসহ বড় বড় প্রাকৃতিক দুর্যোগের শিকার হচ্ছি। তাছাড়া কার্বন ডাই-অক্সাইডের পরিমাণ বৃদ্ধি পেয়ে পৃথিবীর তাপমাত্রা ক্রমেই বেড়ে চলেছে। অর্থাৎ প্রাকৃতিক ভারসাম্য নষ্ট হচ্ছে। পৃথিবীর পূর্বের নির্মল প্রাকৃতিক পরিবেশ ফিরে পেতে তাই বেশি বেশি গাছ লাগানো দরকার, যা একমাত্র সামাজিক বনায়নের মাধ্যমেই সম্ভব। এজন্যই সামাজিক বনায়নকে প্রাকৃতিক ভারসাম্য রক্ষার হাতিয়ার বলা হয় ।

প্রশ্ন-৭. অভিজ্ঞ কৃষককে স্থানীয় তথ্যভাণ্ডার বলা হয় কেন? 

[দি বো; য. বো. ১৭]

অথবা, 

অভিজ্ঞ কৃষক গুরুত্বপূর্ণ কেন? ব্যাখ্যা করো। 

[ঢা.বো, কু. বো. ২২]

উত্তর: অভিজ্ঞ কৃষক একজন স্থানীয় নেতা এবং পরামর্শদাতা।

তিনি স্বপ্রণোদিত হয়ে স্থানীয় কৃষি সম্প্রসারণ কর্মকর্তাদের সাথে যোগাযোগ ও নতুন নতুন কৃষি প্রযুক্তি সম্পর্কে খোঁজখবর রাখেন। এছাড়া তিনি গণমাধ্যম থেকেও অনেক তথ্য সংগ্রহ করেন। এভাবে তিনি নিজ কৃষিজ্ঞানের পরিধি বৃদ্ধি করে এলাকার অন্য কৃষকদের কৃষি বিষয়ে পরামর্শ প্রদান করেন । তাই অভিজ্ঞ কৃষককে স্থানীয় তথ্যভাণ্ডার বলা হয় ।

প্রশ্ন-৮. উঠোন বৈঠক বলতে কী বোঝ?

উত্তর: কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপজেলা কৃষি অফিস প্রায় প্রতি মাসে অথবা প্রয়োজন অনুসারে কৃষকদের নিয়ে কোনো একজন কৃষকের উঠোনে কৃষির বিভিন্ন বিষয় নিয়ে যে বৈঠক করে তাকে উঠোন বৈঠক বলে ।

মূলত উঠোন বৈঠকের মাধ্যমে কৃষকেরা কৃষি তথ্য ও সেবা পেয়ে থাকে। উঠোন বৈঠকের লক্ষ্য ও উদ্দেশ্য হলো— কৃষকদের মাঝে নতুন প্রযুক্তি হস্তান্তর করা, কৃষিবিষয়ক বিভিন্ন সমস্যার সমাধান এবং কৃষি কর্মকর্তাদের সাথে কৃষকদের জ্ঞান, তথ্য, অভিজ্ঞতা ও মতবিনিময়ের সুযোগ তৈরি করে দেওয়া। ফলে দুর্বল কৃষকরা কৃষি তথ্যে সমৃদ্ধ হয়ে কৃষি কাজে আরও উৎসাহী হয়।

প্রশ্ন-৯. কৃষির অধিক উৎপাদনে বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা প্রতিষ্ঠান (BINA) এর কার্যাবলিগুলো লেখো ।

উত্তর: পারমাণবিক কৌশল কাজে লাগিয়ে বাংলাদেশের কৃষিখাতে অবদান রাখা একমাত্র প্রতিষ্ঠান। এটি ১৯৫১ সালে প্রতিষ্ঠিত হয়। কৃষিতে পারমাণবিক কৌশলের শান্তিপূর্ণ ব্যবহারের মাধ্যমে ফসলের নতুন নতুন অধিক উৎপাদনশীল জাত উদ্ভাবন; ফসলের উৎপাদন বৃদ্ধির জন্য নতুন কলাকৌশল উদ্ভাবন; ফসলের রোগ ও পোকমাকড় ব্যবস্থাপনা ইত্যাদি এই প্রতিষ্ঠানের গবেষণার মূল বিষয়।

প্রশ্ন-১০. কৃষি তথ্য সার্ভিস বলতে কী বোঝ?

উত্তর: কৃষি তথ্য সার্ভিস গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের কৃষি মন্ত্রণালয়ের আওতাধীন একটি স্বতন্ত্র প্রতিষ্ঠান, যা গণমাধ্যমের সাহায্যে কৃষি তথ্য ও প্রযুক্তিসমূহ গ্রামীণ পর্যায়ে দ্রুত পৌঁছে দেওয়ার কাজ করে ।

বিভিন্ন উৎস থেকে প্রাপ্ত আধুনিক লাগসই কৃষি তথ্য ও প্রযুক্তি সহজ, সরল, সাবলীল এবং বোধগম্যভাবে কৃষকদের কাছে পৌঁছানোর ব্যবস্থা করাই কৃষি তথ্য সার্ভিসের প্রধান লক্ষ্য। আধুনিক তথ্যবহুল ওয়েবসাইট, কৃষি তথ্য ও যোগাযোগ কেন্দ্র, মোবাইলভিত্তিক কৃষি তথ্য সেবা, কমিউনিটি রেডিও, কৃষক টেলিভিশন, ই-বুক এসবের মাধ্যমে ডিজিটাল কৃষি বা ই-কৃষির সফল বাস্তবায়ন ঘটিয়ে চলেছে এ প্রতিষ্ঠানটি। এছাড়া পোস্টার, লিফলেট, বুকলেট ও ভিডিওচিত্র তৈরি এবং কৃষি ডায়েরি, কৃষিকথা প্রভৃতি প্রকাশের মাধ্যমে প্রতিষ্ঠানটি কৃষির উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে যাচ্ছে।

প্রশ্ন-১১. ই-কৃষি বলতে কী বোঝ? 

[ম, বো; রা, বো; দি বো; চ. বো, সি. বো. য. বো, ব.বো. ২০২২] 

উত্তর: ই-কৃষি বলতে সামগ্রিক কৃষি উন্নয়নে তথ্যপ্রযুক্তির ব্যবহারকেই বোঝায় ।

ই-কৃষির মাধ্যমে ইলেকট্রনিক মিডিয়া যেমন: রেডিও,টিভি, কম্পিউটার, ইন্টারনেট, মোবাইল ফোন, সিডি, ডিভিডি ইত্যাদি কাজে লাগিয়ে কৃষকদের মাঝে কৃষি সংক্রান্ত সকল তথ্যাবলি পৌঁছে দেওয়া হয়। ই-কৃষি অর্থাৎ তথ্যপ্রযুক্তির মাধ্যমে ফসল উৎপাদন, প্রক্রিয়াজাতকরণ, বিপণনসহ প্রতিটি পর্যায়ের সঠিক কলাকৌশল জেনে টেকসই কৃষি উৎপাদন নিশ্চিত করা হয়। হালনাগাদ কৃষিবিষয়ক তথ্য সমৃদ্ধ একটি ওয়েবসাইট www.ais.gov.bd কৃষিভিত্তিক তথ্য সরবরাহে কার্যকর ভূমিকা রাখছে।

প্রশ্ন-১২. কৃষি তথ্য সেবায় মোবাইল ফোন কী কাজে লাগে? ব্যাখ্যা করো। 

 [ঢা. বো; রা. বো; কু বো; চ. বো; সি, বো; ব. বো. ১৭] 

উত্তর: কৃষি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি হিসেবে মোবাইল ফোনের ব্যবহার সবচেয়ে সহজতর উপায় ।বর্তমানে কৃষি তথ্য সার্ভিস মোবাইল ফোন কোম্পানির সাথে সমঝোতা করে এসএমএস ভিত্তিক কৃষি তথ্য সেবা চালু করেছে। এর মাধ্যমে সারা দেশে মাঠপর্যায়ে কর্মরত কৃষি সংশ্লিষ্ট ব্যক্তি এবং কৃষকের কাছে তথ্য পৌঁছে দেওয়া হচ্ছে। কৃষি কল সেন্টারে কৃষি বিষয়ক যেকোনো প্রশ্ন করে সংশ্লিষ্ট বিশেষজ্ঞদের মাধ্যমে সরাসরি সমাধান পাওয়া যাচ্ছে। এভাবে মোবাইল ফোন সারাদেশে কৃষি তথ্য সরবরাহের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে ।

প্রশ্ন-১৩. কৃষি সম্প্রসারণ অফিসের ভূমিকা ব্যাখ্যা করো ।

উত্তর: কৃষি সম্প্রসারণ অফিস দলীয় সম্প্রসারণ পদ্ধতির মাধ্যমে দেশের কৃষি ও কৃষককে সেবা প্রদান করে ।এ প্রতিষ্ঠানটি কৃষি বিষয়ক বিভিন্ন গবেষণা প্রতিষ্ঠান ও কৃষকদের মধ্যে ঘনিষ্ঠ সম্পর্ক স্থাপনে সাহায্য করে। এতে প্রযুক্তি বিস্তারের সাথে সাথে কৃষক তার সমস্যার সমাধানও পায়। এছাড়াও কৃষকদের আর্থ-সামাজিক উন্নতির জন্য উপকরণ ও ঋণ বিতরণকারী সংস্থাসহ অন্যান্য প্রতিষ্ঠানের সাথে সংযোগ গঠনে সাহায্য করে। এভাবে কৃষকদের চাহিদা, সম্পদ ও সামর্থ্য অনুযায়ী সর্বোচ্চ উৎপাদন লাভে সহায়তা করার মাধ্যমে কৃষি সম্প্রসারণ অফিস গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে ।

প্রশ্ন-১৪. কৃষকদের উন্নয়নে NGO প্রয়োজন কেন?

উত্তর: আমাদের দেশের শ্রমশক্তির ৪০.৬ ভাগ কৃষিকাজের সাথে জড়িত। সরকারের একার পক্ষে তাদের সবার সমস্যা নিরূপণ ও সমাধান সম্ভব নয়। বেসরকারি সাহায্যকারী সংস্থা বা এনজিও বিগত কয়েক বছর ধরে কৃষি ও পল্লী উন্নয়নমূলক কাজ করে যাচ্ছে। এসব প্রতিষ্ঠান তৃণমূল পর্যায়ে সভা-সমিতি গঠনের মাধ্যমে এবংস্থানীয় কৃষকদের অংশগ্রহণে তাদের সমস্যা সমাধানে আধুনিক কৃষি তথ্য ও সেবা সরবরাহ করে থাকে। এছাড়া উন্নত প্রযুক্তি হস্তান্তর ও সহজ শর্তে উৎপাদন বিষয়ক মূলধন সরবরাহের মাধ্যমে কৃষকদের উন্নয়নে সহায়তা করে বলে NGO প্রয়োজন । 

প্রশ্ন-১৫. ইন্টারনেটকে কৃষি তথ্যের সবচেয়ে বড় ভান্ডার বলা হয় কেন ?

উত্তর: ইন্টারনেট হলো পৃথিবীজুড়ে বিস্তৃত অসংখ্য নেটওয়ার্কের সমন্বয়ে গঠিত একটি বৃহৎ নেটওয়ার্ক ব্যবস্থা।কৃষি তথ্য প্রাপ্তির একটি সমৃদ্ধ উৎস হচ্ছে ইন্টারনেট। বর্তমান তথ্যপ্রযুক্তির যুগে যে কেউ ঘরে বা ফসলের জমিতে বসে অথবা যেকোনো স্থান থেকে ইন্টারনেটের মাধ্যমে বিশ্বের বিভিন্ন দেশের কৃষি বিষয়ক তথ্য-উপাত্ত, টেকসই প্রযুক্তি সম্পর্কে জানতে পারে। ইন্টারনেট ব্যবহার করে কৃষি ফসলের উৎপাদন প্রযুক্তি ও ব্যবহারকৌশল, প্রযুক্তি ব্যবহারের সুফল, গবেষণালব্ধ ফলাফল, কৃষি বিষয়ক বিভিন্ন সমস্যার সমাধান পাওয়া যায়। এ কারণে ইন্টারনেটকে কৃষি তথ্যের সবচেয়ে বড় ভাণ্ডার বলা হয় ।

প্রশ্ন-১৬. গবেষণামূলক কাজে ইন্টারনেট প্রয়োজন কেন?

উত্তর: গবেষণামূলক কাজের বিভিন্ন তথ্য ও উপাত্ত, পরিসংখ্যান ও গবেষণাপত্র এরূপ সর্বপ্রকার তথ্যই ইন্টারনেটে পাওয়া যায়। তাছাড়া একজন গবেষক গবেষণার কাজে সাহায্যের জন্য বিভিন্ন পুস্তক ব্যবহার করেন। এসব পুস্তক পৃথিবীর যেকোনো প্রান্তের লাইব্রেরিতে থাকুক না কেন তা খুব সহজেই ইন্টারনেটের মাধ্যমে ডাউনলোড করে পড়া যায়। তাই গবেষণামূলক কাজে ইন্টারনেট প্রয়োজন ।

বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর 

১. গবাদিপশু, মাছ ও বনজ সম্পদ উৎপাদনের বিজ্ঞানসম্মত পদ্ধতিকে কী বলে?

ক. শিল্প

খ. কৃষি

গ. কারিগরি জ্ঞান

ঘ. সম্পদ

উত্তর :খ

২. বাংলাদেশের জনসংখ্যার শতকরা কত ভাগ গ্রামে বাস করে?

ক. ৫২.৮০

খ. ৬৪.১৪

গ. ৬৫.৬৮

ঘ. ৬৮.৪৯

উত্তর :ঘ

৩. দেশের মোট শ্রমশক্তির শতকরা কত ভাগ কৃষি খাতে নিয়োজিত?

ক. ৩৫.৪৫

খ. ৪০.৬০

গ. ৫৫.২৩

ঘ. ৬৫.৩৫

উত্তর :খ

৪. ২০২১-২২ অর্থবছরে জিডিপিতে কৃষির বিভিন্ন খাতের সমন্বিত অবদান শতকরা কত ভাগ?

ক. ১১.৫০

খ. ১৪.৬২

গ. ১৬.৩২

ঘ. ১৭.১০

উত্তর :ক

৫. ২০২১-২২ অর্থবছরে জিডিপিতে মৎস্য খাতের অবদান শতকরা কত ভাগ?

ক. ২.৫১

খ. ২.৬৫

গ. ৪.৫৭

ঘ. ৫.৬৫

উত্তর :ক

৬. চলতি অর্থবছরে জাতীয় অর্থনীতিতে প্রাণিসম্পদের অবদান শতকরা কত ভাগ?

ক. ১.৯০

খ. ১.৯৮

গ. ২.৩১

ঘ. ২.৫৪

উত্তর :ক

৭. মোট রপ্তানি আয়ের কত ভাগ পাটজাত দ্রব্য থেকে আসে?

ক. ১.৭২%

খ. ১.৯৩%

গ. ২.৬০%

ঘ. ২.৯৯%

উত্তর :খ

৮. সিনকোনা গাছ থেকে কোনটি প্রস্তুত করা হয়?

ক. উচ্চ রক্তচাপের ওষুধ 

খ. আয়ুর্বেদিক ওষুধ 

গ. ইউনানী ওষুধ 

ঘ. কুইনাইন

উত্তর :ঘ

৯. উচ্চ রক্তচাপজনিত রোগের ওষুধ কোন গাছ থেকে তৈরি করা হয়?

ক. সিনকোনা

খ. তুলসি

গ. সর্পগন্ধা

ঘ. কালোমেঘ

উত্তর :গ

১০. কাগজ শিল্প কীসের ওপর ভিত্তি করে গড়ে উঠেছে?

ক. জলজ

খ. প্রাণিজ

গ. বনজ

ঘ. মৎস্য

উত্তর :গ

১১. কৃষিজ কোন ফসলটি রপ্তানির মাধ্যমে বাংলাদেশ বৈদেশিক মুদ্রা অর্জন করে?

ক. ধান

খ. তুলা

গ. মসুর

ঘ. সরিষা

উত্তর :খ

১২. তৈল জাতীয় ফসল কোনগুলো?

ক. চিনা, বার্লি

খ. অড়হর, গোমটর

গ. চিনাবাদাম, সূর্যমুখী

ঘ. সরিষা, সরগম

উত্তর :গ

১৩. কোনটি নেশা জাতীয় ফসল?

ক. আখ

খ. আফিম

গ. আনারস

ঘ. আদা

উত্তর :খ

১৪. মূল জাতীয় সবজি কোনটি?

ক. বিট

খ. ওলকচু

গ. মটরশুঁটি

ঘ. শুসনি

উত্তর :ক

১৫. কন্দ জাতীয় সবজি কোনটি?

ক. শালগম

খ. মানকচু

গ. গাজর

ঘ. মুলা

উত্তর :খ

১৬. বাংলাদেশে কত প্রজাতির মশলা চাষ হয়?

ক. ১০

খ. ২০

গ. ৩০

ঘ. ৪০

উত্তর :খ

১৭. মাছ কোন পর্বের অন্তর্গত?

ক. আর্থ্রোপোডা

খ. কর্ডাটা

গ. অ্যানিলিডা

ঘ. পরিফেরা

উত্তর :খ

১৮. কোনটি তরুণাস্থিযুক্ত মাছ?

ক. রুই

খ. কাতলা

গ. ভেটকি

ঘ. হাঙ্গর

উত্তর :ঘ

১৯. আমাদের দেশে মাছের বার্ষিক চাহিদা কত লক্ষ মেট্রিক টন?

ক. ১২.৮৮

খ. ২২.২৫

গ. ৩২.৩৭

ঘ. ৪২.৩৮

উত্তর :ঘ

২০. বাংলাদেশে কয়টি মৎস্য-চিংড়ি প্রশিক্ষণ কেন্দ্র রয়েছে?

ক. ৬ টি

খ. ৮টি

গ. ১০টি

ঘ. ১২টি

উত্তর :ক

২১. মৎস্য গবেষণা ইনস্টিটিউট কোথায় অবস্থিত?

ক. ঢাকা

খ. জয়দেবপুর

গ. ময়মনসিংহ

ঘ. যশোর

উত্তর :গ

২২. প্রাণিজ আমিষের প্রায় কত ভাগ আসে মাছ থেকে?

ক. ৪০%

খ. ৫০%

গ. ৬০%

ঘ. ৭০%

উত্তর :গ

২৩. মাছের চামড়ায় কোন ভিটামিন বিদ্যমান?

ক. Vit-B

খ. Vit-D

গ. Vit-E

ঘ. Vit-K

উত্তর :গ

২৪. মাছের উপজাত (কাঁটা, আঁইশ) জমিতে কোনটি সরবরা করে?

ক. ফসফরাস

খ. পটাশিয়াম

গ. ক্যালসিয়াম

ঘ. ম্যাগনেসিয়াম

উত্তর :ক

২৫. একজন মানুষের দৈনিক কত মিলিলিটার দুধ পান করা প্রয়োজন?

ক. ১৫০

খ. ২৫০

গ. ৩০০

ঘ. ৩৫০

উত্তর :খ

২৬. পশুর রক্তে কোন পুষ্টি উপাদান বিদ্যমান?

ক. শর্করা

খ. আমিষ

গ. স্নেহ

ঘ. খনিজ লবণ

উত্তর :খ

২৭. একজন মানুষের বার্ষিক ডিমের চাহিদা কত?

ক. ৮৪টি

খ. ৯৪টি

গ. ১০৪টি 

ঘ. ১১৪টি

উত্তর :গ

২৮. বাংলাদেশে উপকূলীয় বনভূমির পরিমাণ কত? 

ক. ১০০ হাজার হেক্টর 

খ. ১৫০ হাজার হেক্টর 

গ. ২০০ হাজার হেক্টর 

ঘ. ২৫০ হাজার হেক্টর

উত্তর :গ

২৯. 'এটুআই' প্রকল্প সেবা কীসের মাধ্যমে দেওয়া হচ্ছে?

ক. ইন্টারনেট

খ. এনজিও 

গ. স্থানীয় প্রতিষ্ঠান

ঘ. উঠোন বৈঠক

উত্তর :ক

৩০. একটি কৃষক সভায় অংশগ্রহণকারী কৃষক সদস্যের সংখ্যা সাধারণত কত হয়?

ক. ২০-৩০ জন

খ. ৩০-৪০ জন

গ. ৫০-৬০ জন

ঘ. ১০০ জন

উত্তর :গ

৩১. উঠোন বৈঠকের মাধ্যমে কৃষকদের কাছে কী পৌঁছে দেওয়া হয়?

ক. কৃষিঋণ

খ. সার ও কীটনাশক 

গ. কৃষি তথ্য ও সেবা 

ঘ. স্বাস্থ্য বিষয়ক তথ্য 

উত্তর :গ

৩২. কৃষক মাঠ স্কুলে কতটি অধিবেশনের মাধ্যমে হাতে- কলমে প্রশিক্ষণ দেওয়া হয়?

ক. ১৮

খ. ২০

গ. ২৪

ঘ. ২৮

উত্তর :খ

৩৩. বর্তমানে দেশে কতটি সরকারি কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউট রয়েছে?

ক. ২৪টি

খ. ১৬টি

গ. ১৮টি

ঘ. ১৯টি

উত্তর :গ

৩৪. BTRI এর সদর দপ্তর কোথায় অবস্থিত?

ক. ঈশ্বরদী

খ. টাঙ্গাইল

গ. গাজীপুর

ঘ. শ্রীমঙ্গল

উত্তর :ঘ

৩৫. BARC কত সালে প্রতিষ্ঠিত হয়?

ক. ১৯৭০

খ. ১৯৭১

গ. ১৯৭২

ঘ. ১৯৭৩

উত্তর :ঘ

৩৬. কত সালে কৃষি তথ্য সংস্থাকে কৃষি তথ্য সার্ভিস নামকরণ করা হয়?

ক. ১৯৭০

খ. ১৯৭২

গ. ১৯৮০

ঘ. ১৯৮৫

উত্তর :ঘ

৩৭. 'AICC' এর পূর্ণরূপ কী?

ক. Agricultural Information and Communication Center

খ. Agricultural Institute and Conference Center

গ. Agricultural Information and Communication Commission

ঘ. Agricultural Information and Communication Club

উত্তর :ক

৩৮. বাংলাদেশের সবচেয়ে ঐতিহ্যবাহী কৃষি বিষয়ক পত্রিকার নাম কী?

ক. কৃষি জীবন

খ. কৃষিকথা

গ. কৃষিসেবা

ঘ. কৃষিতথ্য

উত্তর :খ

৩৯. নিচের কোনটি কৃষি তথ্য সংস্থার ওয়েবসাইট?

ক. www.ais.gov.bd 

খ. www.agrinfo.com

গ. www.a2z.com

ঘ. www.ags.gov.bd

উত্তর :ক

৪০. নিচের কোনটি কৃষি বিষয়ক মোবাইল অ্যাপস?

ক. Farm Ville

খ. Village and Farm

গ. Krishikotha

ঘ. Krishi Kormo

উত্তর :গ

৪১. DAE এর আঞ্চলিক পর্যায়ের অফিস প্রধান কে?

ক. AED

খ. DO

গ. AD

ঘ. DG

উত্তর :গ

৪২. কোনটি দাতা এনজিও?

ক. ওয়ার্ল্ড ভিশন

খ. অক্সফাম

গ. সেভ দ্যা চিলড্রেন

ঘ. কেয়ার

উত্তর :খ

৪৩. বিদেশি অর্থায়নে কৃষি উন্নয়নের লক্ষ্যে কৃষি তথ্য সরবরাহ করে কোন প্রতিষ্ঠান? 

ক. IFDC

খ. CARE

গ. TMSS

ঘ. OXFAM

উত্তর :ঘ

৪৪. 'BADC' এর পূর্ণরূপ কোনটি?

ক. Bangladesh Agricultural Development Club 

খ. Bangladesh Agricultural Development Corporation

গ. Bangladesh Agricultural Development Center 

ঘ. Bangladesh Agricultural Development Co- operation

উত্তর :খ

৪৫. সোলার এনার্জি ব্যবহার করে সেচ প্রদান কর্মসূচি গ্রহণ করেছে কোন প্রতিষ্ঠান?

ক. BARI

খ. BRRI

গ. BARC

ঘ. BADC

উত্তর :ঘ

বহুপদী সমাপ্তিসূচক প্রশ্ন ও উত্তর

৪৬. এদেশের কৃষিজাত প্রধান রপ্তানিকৃত দ্রব্য —

i. চা

ii. চামড়া

iii. সিমেন্ট

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর :ক

৪৭. উদ্যান ফসলের বৈশিষ্ট্য হলো—

i. প্রক্রিয়াজাত ছাড়া খাওয়া যায় না

ii. প্রতিটি গাছের স্বতন্ত্রভাবে পরিচর্যা করা হয় 

iii. ধাপে ধাপে পরিপক্ক এবং সংগ্রহ করা হয় 

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর :গ

৪৮. মশলা জাতীয় ফসল হলো—

i. পেঁয়াজ

ii. স্কোয়াশ

iii. আদা

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর :খ

৪৯. স্বাদু পানির মাছ হলো—

i. রুই

ii. কাতলা

iii. পোয়া

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর :ক

৫০. গবাদিপশুর চামড়া ব্যবহৃত হয়—

i. বাদ্যযন্ত্র তৈরিতে

ii. জুতা তৈরিতে

iii. জৈব সার উৎপাদনে 

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর :ক

৫১. পশুর হাড় থেকে তৈরি হয়—

i. চিরুনি

ii. বোতাম

iii. বাদ্যযন্ত্র

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর :ক

৫২. সড়ক ও বাঁধ বনে লাগানো যায়-

i. রেইনট্রি

iii. আকাশমনি

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর :খ

৫৩. অভিজ্ঞ কৃষক তথ্য বিনিময় করেন-

i. বিভিন্ন ক্লাবের সদস্যদের মধ্যে

ii. প্রতিবেশী কৃষকদের মধ্যে

iii. বন্ধু-বান্ধবদের মধ্যে

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর :গ

৫৪. কৃষক সভার উদ্দেশ্য হলো কৃষকদের— 

i. নতুন কৃষিপ্রযুক্তি সম্পর্কে অবহিত করা 

ii. দ্রুত কৃষি সমস্যার সমাধান দেওয়া 

iii. শস্য বীজ বিতরণ করা

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর :ক

৫৫. উঠোন বৈঠকে অংশগ্রহণ করে—

i. শুধুমাত্র পুরুষ কৃষকেরা

ii. ৫০-৬০ জন

iii. প্রান্তিক কৃষক, বর্গাচাষি 

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর :গ

৫৬. কৃষি উচ্চশিক্ষা প্রতিষ্ঠান মূলত – 

i. কৃষি প্রযুক্তি উদ্ভাবনের স্থান 

ii. কৃষি প্রযুক্তি বিক্রয়ের স্থান 

iii. কৃষি প্রযুক্তি প্রসারের স্থান 

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর :খ

৫৭. কৃষি গবেষণা প্রতিষ্ঠানসমূহ উদ্ভাবন করে—

i. পণ্য প্রক্রিয়াজাতকরণ

ii. পণ্য বিক্রয় যন্ত্র

iii. চাষাবাদ যন্ত্র

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর :খ

৫৮. বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট উদ্ভাবন করেছে

i. ৫০৫টি ফসল উৎপাদন প্রযুক্তি

ii. প্রতিকূল পরিবেশ সহিষ্ণু জাত

iii. সেচ প্রযুক্তি

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর :ঘ

৫৯. বেসরকারিভাবে কৃষির তথ্য ও সেবা প্রাপ্তির উৎস-

i. এনজিও

ii. ইন্টারনেট

iii. কৃষি ডাইরি

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর :ক

৬০. International NGO হলো—

i. World Vision

ii. Food for Hunger

iii. CARE

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর :ঘ

৬১. স্থানীয় NGO হলো—

i. আরণ্যক

ii. সৃজনী

iii. রিগার্ডফুল

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর :গ

৬২. বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন

i. নামকরণ করা হয় ১৯৭৬ সালে

ii. গ্রাউন্ড ওয়াটার জোনিং ম্যাপ প্রবর্তন করে 

iii. কৃষিতে স্নাতক ডিগ্রি প্রদান করে 

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর :ক

অভিন্ন তথ্যভিত্তিক প্রশ্ন ও উত্তর 

নিচের উদ্দীপকের আলোকে ৬৩ ও ৬৪ নং প্রশ্নের উত্তর দাও : 

কামাল সপ্তাহে একদিন সন্ধ্যার পর বাড়ির উঠোনে তার পাড়ার কৃষকদের নিয়ে সভা করেন। সভায় তাদের বিভিন্ন কর্মকাণ্ড ও সমস্যা নিয়ে আলোচনা করা হয়।

৬৩. কামালের উক্ত সভার ফলে-

i. কৃষি সেবা হয়

ii. কৃষি তথ্য সরবরাহ হয়

iii. সামাজিক সমস্যার সমাধান হয়

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর :ক

৬৪. কোন বিষয়ে উদ্দীপকের সভা অনুষ্ঠিত হয়?

ক. পারিবারিক

খ. রাজনৈতিক

গ. কৃষি

ঘ. সামাজিক

উত্তর :গ

নিচের উদ্দীপকটি পড়ে ৬৫ ও ৬৬ নং প্রশ্নের উত্তর দাও:

রানা গাজীপুরে অবস্থিত একটি কৃষি বিশ্ববিদ্যালয়ে ভর্তি হলো । সে তার বিশ্ববিদ্যালয় কার্যক্রম সম্পর্কে জ্ঞান লাভ করল ।

৬৫. রানা কোন বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়েছিল?

ক. শেকৃবি 

খ. বাকৃবি

গ. বশেমুরকৃবি

ঘ. সিকৃবি 

উত্তর :গ

৬৬. রানার বিশ্ববিদ্যালয়ের কার্যক্রমের মধ্যে রয়েছে—  

i. স্নাতক কোর্স 

ii. ডিপ্লোমা কোর্স

iii. পিএইচডি কোর্স 

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর :খ

নিচের উদ্দীপকটি পড়ে ৬৭ ও ৬৮ নং প্রশ্নের উত্তর দাও : 

মসিউল হক ১৯৭০ সালে প্রতিষ্ঠিত গাজীপুরে অবস্থিত একটি গবেষণা প্রতিষ্ঠানের একজন ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা। তিনি ধানের কয়েকটি উচ্চফলনশীল জাত আবিষ্কার করেছেন যা দেশব্যাপি প্রচুর জনপ্রিয়তা পেয়েছে।

৬৭. মসিউল হকের কর্মরত প্রতিষ্ঠানের নাম কী?

ক. BARI

খ. BADC

গ. BRRI

ঘ. BJRI

উত্তর :গ

৬৮. প্রতিষ্ঠানটির কার্যাবলি ও উদ্দেশ্যের অন্তর্ভুক্ত হলো—

i. IRRI এর সাথে সম্পর্ক বজায় রাখা ও কলাকৌশল আদান প্রদান করা

ii. ধান চাষ সম্পর্কিত লিফলেট ও পুস্তিকা প্রকাশ এবং বিতরণ করা

iii. কৃষকদের বিনামূল্যে বীজ ও সার বিতরণ করা

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর :খ

নিচের অনুচ্ছেদটি পড়ে ৬৯ ও ৭০ নং প্রশ্নের উত্তর দাও:

আফাজ মিয়া একজন প্রান্তিক কৃষক। প্রয়োজনীয় অর্থের অভাবে ন তার ফসল উৎপাদন ব্যাহত হয়। তাই সে একটি এনজিও থেকে না ঋণ নেয় যেটি ১৯৭২ সালে প্রতিষ্ঠিত হয়। পরবর্তীতে সে ফসল উৎপাদন করে সফল হয়।

৬৯. আফাজ মিয়া কোন প্রতিষ্ঠান থেকে ঋণ গ্রহণ করে?

ক. প্রশিকা

খ. কেয়ার

গ. ব্র্যাক

ঘ. আশা

উত্তর :গ

৭০. উক্ত এনওজিওটি-

i. খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরণের জন্য কাজ করে

ii. ৯টি কৃষি ফার্ম প্রতিষ্ঠা করেছে

iii. ২টি গবেষণা প্রতিষ্ঠান রয়েছে

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর :ঘ

বোর্ডপরীক্ষার বহুনির্বাচনি প্রশ্ন উত্তর

৭১. মাঠ ফসলের বৈশিষ্ট্য কোনটি? 

[সকল বোর্ড-২০২২] 

ক. প্রতিটি গাছের আলাদাভাবে যত্ন নেওয়া হয় ।

খ. জমির সমস্ত ফসল ধাপে ধাপে পরিপক্ক ও সংগ্রহ করতে হয়

গ. মৌসুমের শুরুতে দাম কম থাকে পরিবর্তীতে দাম বাড়ে 

ঘ. তুলনামূলকভাবে বেশি যত্নের প্রয়োজন হয়

উত্তর :গ

৭২. BRRI-এর প্রধান কার্যালয় কোথায়? 

[সকল বোর্ড-২০২২]

ক. রাজশাহী

খ. দিনাজপুর

গ. ময়মনসিংহ

ঘ. গাজীপুর

উত্তর :ঘ

৭৩. স্থানীয় ‘কৃষি তথ্য ভাণ্ডার' বলা হয় কাকে? 

[সকল বোর্ড-২০২২]

ক. সাধারণ কৃষক

খ. অভিজ্ঞ কৃষক

গ. বয়স্ক কৃষক

ঘ. কৃষক সভা

উত্তর :খ

৭৪. নিচের কোনটি দানা জাতীয় ফসল?

[ সকল বোর্ড-২০১৭]

ক. ছোলা

খ. সরিষা

গ. চীনা বাদাম

ঘ. ধান

উত্তর :ঘ

৭৫. নিচের কোনটি দানাজাতীয় ফসল?

[সকল বোর্ড-২০১৮]

ক. সূর্যমুখী

খ. কাউন

গ. শনপাট

ঘ. মেস্তা

উত্তর :খ

৭৬. পাটকে মাঠ ফসল বলার কারণ—

[সকল বোর্ড-২০১৭]

ক. ফসলের নিবিড় যত্নের প্রয়োজন হয়

খ. ফসলের লাভ ও ব্যয়ের অনুপাত বেশি হয় 

গ. সমস্ত ফসল একত্রে পরিপক্ব ও সংগ্রহ করা হয় 

ঘ. ফসলের মূল্য মৌসুমের শুরুতে বেশি হয়

উত্তর :গ

৭৭. নিচের কোনটি উদ্যান ফসল?

[সকল বোর্ড-২০১৯]

ক. তুলা

খ. ধান

গ. পাট

ঘ. গোল আলু

উত্তর :ঘ

৭৮. নিচের কোন প্রতিষ্ঠান কৃষক সভার আয়োজন করে?

[সকল বোর্ড-২০১৮]

ক. কৃষি সম্প্রসারণ অধিদপ্তর

খ. বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন 

গ. বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল 

ঘ. বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট

উত্তর :ক

৭৯. বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় কত সালে প্রতিষ্ঠিত হয়?

[সকল বোর্ড-২০১৯]

ক. ১৯৫৭

খ. ১৯৬১

গ. ১৯৬৫

ঘ. ১৯৬৯

উত্তর :খ

৮০. BARI এর প্রধান কার্যালয় কোথায়? 

[সকল বোর্ড-২০১৯]

ক. গাজীপুর

খ. ফরিদপুর 

গ. জামালপুর

ঘ. পিরোজপুর

উত্তর :ক

৮১. ফসলের নতুন নতুন জাত উদ্ভাবন ও উন্নয়ন সাধনেরকাজ করে নিচের কোন প্রতিষ্ঠানটি? 

[সকল বোর্ড-২০১৮]

ক. BARI H

গ. BARC

খ. BINA

ঘ. BRRI

উত্তর :ক

৮২. কৃষি তথ্য সার্ভিসের সদর দপ্তর কোথায় অবস্থিত?

[সকল বোর্ড-২০১৯]

ক. জয়দেবপুর

খ. মহাখালী

গ. ধানমন্ডি

ঘ. খামারবাড়ি

উত্তর :ঘ

নিচের ছকটি লক্ষ করো এবং ৮৩ ও ৮৪ নং প্রশ্নের উত্তর দাও:

   [কৃষির ক্ষেত্র : ফসল]

           ⬇                  

[মাঠ ফসল]    ➡   [?]

[সকল বোর্ড-২০১৮]

৮৩. উদ্দীপকে ‘?’ চিহ্ন দ্বারা কোন ফসলকে বোঝানো হয়েছে?

ক. তুলা

খ. আখ

গ. বেগুন

ঘ. পাট

উত্তর :গ

৮৪. উদ্দীপকে উল্লিখিত ফসলটির বৈশিষ্ট্য-

i. মাঝারি নিচু জমিতে চাষ করা হয় 

ii. প্রতিটি গাছের নিবিড় যত্নের প্রয়োজন 

iii. সমস্ত ফসল একত্রে সংগ্রহ করা হয়

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর :খ

 কৃষিশিক্ষা দ্বিতীয় পত্র এর ১০০% কমন সাজেশন  আরো পড়ুন 

আর পড়ুন: রাজশাহী বিশ্ববিদ্যালয় : ২০২১-২০২২শর্টকাট টেকনিক সহ সমাধান(Part-14)

 কৃষিশিক্ষা ১ম পত্র এর ১০০% কমন সাজেশন  আরো পড়ুন 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনেট আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url