কৃষিশিক্ষা ১ম পত্র অধ্যায়:৪ কৃষি জলবায়ু সাজেশন

 অধ্যায়:৪ কৃষি জলবায়ু

Agricultural climate


এইচএসসি কৃষিশিক্ষা ১ম পত্র ১০০% কমন সাজেশন-২০২৩

HSC Agricultural Education 1st Paper 100% Common Suggestion-2023

পেজ সূচিপত্র :অধ্যায়:৪ কৃষি জলবায়ু

জ্ঞানমূলক প্রশ্ন ও উত্তর

প্রশ্ন-১. আবহাওয়া কাকে বলে?

উত্তর: কোনো নির্দিষ্ট অঞ্চলের নির্দিষ্ট দিন বা সময়ের বৃষ্টিপাত, বাতাসের আর্দ্রতা, তাপমাত্রা, বায়ু প্রবাহের গতি, চাপপ্রভৃতি সামগ্রিক অবস্থাকে ঐ অঞ্চলের আবহাওয়া বলে ।

প্রশ্ন-২. জলবায়ু কী?

 [রা. বো, কু, বো; চ. বো; ব. বো. ১৮

উত্তর: জলবায়ু হলো কোনো স্থানের আবহাওয়ার ২৫ থেকে ৩০ বছরের গড় অবস্থা।

প্রশ্ন-৩. সমভাবাপন্ন জলবায়ু কাকে বলে?

উত্তর: যে জলবায়ুর প্রভাবে সংশ্লিষ্ট এলাকায় শীত-গ্রীষ্ম এবং দিবারাত্রির তাপমাত্রার তেমন পার্থক্য থাকে না, তাকে সমভাবাপন্ন জলবায়ু বলে ।

প্রশ্ন-৪. চরমভাবাপন্ন জলবায়ু কী?

উত্তর: যে জলবায়ুতে গ্রীষ্মকালে প্রচণ্ড গরম ও শীতকালে তীব্র শীত অনুভূত হয় তাই চরমভাবাপন্ন জলবায়ু ।

প্রশ্ন-৫, নাতিশীতোষ্ণ জলবায়ু কাকে বলে?

উত্তর: যে জলবায়ুতে বেশি শীত বা বেশি গরম অনুভূত হয় না তাই নাতিশীতোষ্ণ জলবায়ু ।

প্রশ্ন-৬. অক্ষাংশ কী?

উত্তর: নিরক্ষরেখা থেকে উত্তর বা দক্ষিণে অবস্থিত কোনো স্থানের কৌণিক দূরত্বকে বলে সেই স্থানের অক্ষাংশ।

প্রশ্ন-৭. আপেক্ষিক আর্দ্রতা কাকে বলে?

উত্তর: কোনো নির্দিষ্ট উষ্ণতা ও চাপে কোনো নির্দিষ্ট আয়তনের বায়ুতে যে জলীয় বাষ্প থাকে এবং একই উষ্ণতা চাপে ঐ পরিমাণ বায়ুকে সম্পৃক্ত করতে যতটুকু জলীয় বাষ্পের প্রয়োজন হয়, তাদের অনুপাতকে আপেক্ষিক আর্দ্রতা বলে ।

প্রশ্ন-৮. কার্ডিনাল তাপমাত্রা কাকে বলে?

উত্তর: বেঁচে থাকার জন্য সকল উদ্ভিদের একটি সর্বনিম্ন, সর্বোত্তম এবং সর্বোচ্চ তাপমাত্রা থাকে, যাকে কার্ডিনাল তাপমাত্রা (Cardinal temperature) বলে ।

প্রশ্ন-৯. শিলাবৃষ্টি কী?

উত্তর: বৃষ্টিপাতের সময় জলবিন্দু শীতল বায়ুস্তরের মধ্যদিয়ে আসার সময়ে জমে গিয়ে ছোট ছোট বরফখণ্ডে পরিণত হয়ে ভূ-পৃষ্ঠে পতিত হওয়াই হলো শিলাবৃষ্টি ।

প্রশ্ন-১০. জলপাত কী?

উত্তর: কোনো কারণে বায়ুমণ্ডলের তাপমাত্রা ১০° সেলসিয়াস হলেই অতিরিক্ত জলীয়বাষ্প ঘনীভবন প্রক্রিয়ায় ভূপৃষ্ঠে নেমে আসাকেই বলে জলপাত ।

প্রশ্ন-১১. IPCC কী?

উত্তর: IPCC (Intergovernmental Panel on Climate Change) হলো জাতিসংঘের পরিবেশ প্রোগ্রামের তত্ত্বাবধানে পরিচালিত বিভিন্ন দেশের বিজ্ঞানীদের সমন্বয়ে গঠিত একটি প্যানেল, যারা মানুষ সৃষ্ট জলবায়ু পরিবর্তনের কারণ, প্রকৃতিতে তার প্রভাব এবং অভিযোজন ও প্রশমিত করার বিষয়ে গবেষণা করে থাকে ।

প্রশ্ন-১২. প্রতিকূল পরিবেশ কাকে বলে?

উত্তর: পরিবেশের আবহাওয়া ও জলবায়ুর আচরণ যখন ফসল উৎপাদন ও পশুপাখি পালনের উপযোগী থাকে না তখন তাকে প্রতিকূল পরিবেশ বলে ।

প্রশ্ন-১৩, খরা কাকে বলে?

উত্তর: শুষ্ক মৌসুমে একটানা ২০ দিন বা তার অধিক সময় কোনো বৃষ্টিপাত না হলে তাকে খরা বলে ।

প্রশ্ন-১৪, প্রোলিন কী?

উত্তর: প্রোলিন হলো এক প্রকার অত্যাবশ্যকীয় অ্যামাইনো অ্যাসিড,যা মানবদেহ সংশ্লেষ করতে পারে । 

প্রশ্ন-১৫. মুইসগেট কী?

উত্তর: ফ্লুইসগেট বা জলকপাট এক প্রকার দরজা (এর মাধ্যমে সেচের পানির আগমন ও নির্গমন নিয়ন্ত্রণ করা যায়) যা বিভিন্ন সেচ প্রকল্পে ব্যবহার করা হয়।

প্রশ্ন-১৬. অভিযোজন কাকে বলে?

উত্তর: কোনো প্রজাতির তার নিজস্ব পরিবেশের সাথে খাপ খাইয়ে নেওয়ার কৌশলকে অভিযোজন বলে ।

প্রশ্ন-১৭. লবণাক্ত সহিষ্ণু ফসল কাকে বলে?

উত্তর: যে সমস্ত ফসল লবণাক্ত মাটিতে জন্মাতে পারে এবং ভালো ফলন দেয় তাদেরকে লবণাক্ত সহিষ্ণু ফসল বলা হয়ে থাকে। বাংলাদেশের কৃষিতে মৌসুমি 

প্রশ্ন-১৮. কৃষি মৌসুম কী? 

[রা. বো.; চ. বো; সি. বো; ব. বো. ১৯

অথবা, 

কৃষিঋতু কী?

ঢা. বো; বা. বো., কু, বো; চ. বো.; সি. বো.; ব. বো. ১৭

উত্তর: আবহাওয়া ও জলবায়ুর প্রভাব এবং ফসল জন্মানোর সময়ের কথা বিবেচনা করে প্রতি বছরের জন্যে শস্য উৎপাদনের সময়কে বিভিন্ন মৌসুমে ভাগ করাই হলো কৃষি মৌসুম অথবা কৃষিঋতু।

প্রশ্ন-১৯. রবি ফসল কী? 

(ঢা. বো; দিবো, কু. বো; য. বো. ১৯

উত্তর: যেসব ফসলের শারীরিক বৃদ্ধি ও ফুল-ফল উৎপাদনের পুরো বা অধিক সময় রবি মৌসুমে হয় সেগুলোই হলো রবি ফসল ।

প্রশ্ন-২০. মৌসুমি জলবায়ু কাকে বলে?

উত্তর: মৌসুমি বায়ু প্রবাহের দ্বারা সৃষ্ট জলবায়ুকে মৌসুমি জলবায়ু বলে ।

প্রশ্ন-২১. আলোক সংবেদনশীল ফসল কাকে বলে? 

[দি বো; য. বো. ১৭]

উত্তর: যে সকল ফসলের ফুল উৎপাদনের জন্য দিনের আলো গুরুত্বপূর্ণ সে সকল ফসল বা ফসলের জাতকে আলোক সংবেদনশীল ফসল বলে ।

প্রশ্ন-২২. ফটোপিরিওডিজম কী?

উত্তর: দিবা ও রাত্রিকালের তুলনামূলক দৈর্ঘ্যের প্রতি কোনো উদ্ভিদের সাড়া দেওয়ার প্রবণতাকে ফটোপিরিয়ডিজম বলে। 

প্রশ্ন-২৩. খাটো দিবসী উদ্ভিদ কী? 

[চা. বো.. দি. বো.. সি. বো; য. বো. ১৮]

উত্তর: যেসব উদ্ভিদে ফুল ধারণে খাটো দিবস ও দীর্ঘ রাত দরকার হয় সে সকল উদ্ভিদকে খাটো দিবসী উদ্ভিদ বলে। যেমন— সরিষা, গাঁদা ফুল ইত্যাদি।

প্রশ্ন-২৪. দিবস নিরপেক্ষ উদ্ভিদ কাকে বলে?

উত্তর: যেসব উদ্ভিদের ফুল ধারণের উপর দিনের দৈর্ঘ্যের কোনো প্রভাব নেই সেসব উদ্ভিদকে দিবস নিরপেক্ষ উদ্ভিদ বলে ।

অনুধাবনমূলকপ্রশ্ন ও উত্তর

প্রশ্ন-১. কোনো স্থানের জলবায়ু সম্পর্কে জানতে হলে সে স্থানের আবহাওয়া সম্পর্কে জানতে হয় কেন? 

উত্তর: কোনো নির্দিষ্ট সময়ের নির্দিষ্ট স্থানের বায়ুমণ্ডলে যে অবস্থা বিরাজ করে ঐ অবস্থাকে সেই স্থানের উক্ত সময়ের আবহাওয়া বলে । অন্যদিকে কোনো স্থানেরদীর্ঘ সময়ের অর্থাৎ ২০-৩০ বছরের গড় আবহাওয়াকে ঐ স্থানের জলবায়ু বলে ।

আবহাওয়া নির্ভর করে ঐ স্থানের তাপমাত্রা, আর্দ্রতা, বৃষ্টিপাত, বায়ুপ্রবাহ, সূর্যকিরণ, বায়ুরচাপ ও কুয়াশা প্রভৃতির দৈনিক সামগ্রিক অবস্থার ওপর। আবহাওয়া দিনের যেকোনো সময়ের জন্য হতে পারে এবং প্রতিনিয়ত পরিবর্তিত হয়। জলবায়ুর বৈশিষ্ট্য নির্ভর করে নির্দিষ্ট স্থানের অক্ষাংশ, সমুদ্রপৃষ্ঠ হতে উচ্চতা, সমুদ্র হতে দূরত্ব, বায়ুপ্রবাহ, বৃষ্টিপাত ও সমুদ্রস্রোত ইত্যাদির ওপর । সুতরাং কোনো স্থানের জলবায়ু সম্পর্কে জানতে হলে সে স্থানের আবহাওয়া সম্পর্কে জানতে হয়। 

প্রশ্ন-২. বাংলাদেশের জলবায়ুকে সমভাবাপন্ন বলা হয় কেন ?

উত্তর: জলবায়ুর বৈশিষ্ট্য নির্ভর করে অক্ষাংশ, সমুদ্রপৃষ্ঠ হতে উচ্চতা, সমুদ্র থেকে দূরত্ব, বায়ুপ্রবাহের দিক, বৃষ্টিপাত, সমুদ্রস্রোত, পর্বতের অবস্থান, গাছপালা, ভূমির ঢাল, মাটির বিশেষত্ব ইত্যাদির ওপর। সারা বছর যে জলবায়ুর উপাদানগুলোর উল্লেখযোগ্য কোনো পরিবর্তন হয় না তাকে সমভাবাপন্ন জলবায়ু বলে ।বাংলাদেশের জলবায়ু সমভাবাপন্ন কারণ এদেশে বিভিন্ন ঋতুতে জলবায়ুর কিছুটা তারতম্য হলেও কোনো সময়ই শীতপ্রধান ও গ্রীষ্মপ্রধান দেশের মতো চরমভাবাপন্ন হয় না। এছাড়াও বিভিন্ন ঋতুতে দেশের বিভিন্ন অঞ্চলের জলবায়ুর তারতম্য হয় না । 


প্রশ্ন-৩. ধান ফসলের জন্য নিম্ন তাপমাত্রা ক্ষতিকর কেন?

উত্তর: নিম্ন তাপমাত্রার কারণে ধানগাছের স্বাভাবিক বৃদ্ধি ব্যাহত হয়, ধানগাছ হলদে বর্ণ ধারণ করে, ধানের চারা দুর্বল হয় এবং ফসলের জীবনকাল বেড়ে যায়।আগাম রোপণ করা বোরো ধান এবং দেরিতে রোপণ করা আমন ধানের ফুল আসা ও পরাগায়ণের সময় তাপমাত্রা হ্রাস পেলে ফলন কমে যায়। ফলে ধানে অতিরিক্ত চিটা দেখা যায়। তাই ধান ফসলের জন্য নিম্ন তাপমাত্রা ক্ষতিকর।  

প্রশ্ন-৪. ফসল উৎপাদনে বৃষ্টিপাত কী ধরনের প্রভাব ফেলে? ব্যাখ্যা করো। 

[দি বো,; য. বো. ১৭]

উত্তর: বীজ গজানো থেকে শুরু করে ফসল সংগ্রহ পর্যন্ত বৃষ্টিপাত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।উদ্ভিদের পুষ্টি উপাদান সহজলভ্য করার জন্য গুরুত্বপূর্ণ উপাদান হচ্ছে পানি যার প্রধান উৎস বৃষ্টিপাত। অধিকাংশ বীজ গজানোর জন্য বৃষ্টিপাত দরকার হয়। 

যেমন— গ্রীষ্মকালে বোনা আউশ ও পাটের বীজ গজানো বৃষ্টিপাতের ওপর নির্ভরশীল। আবার বেশি বৃষ্টিপাত হলে বীজ পচে যায় এবং জমি চাষ ও নিড়ানি দেওয়া যায় না। তাই ফসল চাষে পরিমিত বৃষ্টিপাত হলে ভালো হয়।

প্রশ্ন-৫. তুষারপাত বলতে কী বোঝ?

উত্তর: তুষারপাত হলো কৃষি জলবায়ুর অন্যতম উপাদান।

যদি ভূ-পৃষ্ঠ ও ভূ-পৃষ্ঠে থাকা বস্তুসমূহের তাপমাত্রা শূন্য ডিগ্রি সেন্টিগ্রেডের নিচে নেমে যায় তবে বাতাসে থাকা জলীয় বাষ্প আর বৃষ্টি হয়ে নামতে পারে না। তখন বাতাসের জলকণা জমে যায় ও বরফ কুচির মতো ভূ-পৃষ্ঠে পড়তে থাকে যাকে তুষারপাত বলে। গম, যব, আলফা আলফা ইত্যাদি তুষার সহ্যকারী ফসল।


প্রশ্ন-৬. বৈশ্বিক উষ্ণতা কেন বৃদ্ধি পাচ্ছে?

উত্তর: নগরায়ন, যান্ত্রিক সভ্যতা, কলকারখানার প্রসার, জ্বালানি তেল ও কয়লার যথেচ্ছ ব্যবহার, বৃক্ষানিধন ইত্যাদি কারণে পৃথিবীর বায়ুমণ্ডলে গ্রিনহাউস গ্যাসের পরিমাণ বাড়ছে। এর ফলে বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধি পাচ্ছে। এ উষ্ণতা বৃদ্ধির কারণে নানা প্রকারের দুর্যোগ দেখা দিচ্ছে। যার ফলে জীবন ও সম্পদের ক্ষয়ক্ষতির পরিমাণ বেড়ে যাচ্ছে।

প্রশ্ন-৭. খরা ফসল উৎপাদনে প্রতিবন্ধকতা সৃষ্টি করে— ব্যাখ্যা করো।

উত্তর: শুষ্ক মৌসুমে একটানা দীর্ঘদিন বৃষ্টিপাত না হলে তাকে খরা বলে ।

উদ্ভিদ তার জীবন ধারণের জন্য প্রয়োজনীয় পানি ও পানিতে দ্রবীভূত পুষ্টি উপাদান শিকড় দ্বারা মাটি থেকে পরিশোষণ করে। মাটিতে যখন পানির স্বল্পতা থাকে বা সহজলভ্য থাকে না তখন উদ্ভিদ পানি সংগ্রহ করতে পারে না।  খরা অবস্থায় বাতাসে জলীয় বাষ্পের পরিমাণও  কম থাকে। বিশেষ করে খরায় ফসলের ফুল ধারণ কিংবা দানা গঠন বাধাগ্রস্ত হয়। ফলে ফলন ঘাটতি হয়। সেপ্টেম্বর-অক্টোবর মাসে খরার প্রভাবে রোপা আমন ধানের উৎপাদন কমে যায় এবং ডাল ও আলু ফসলের চাষ বিলম্বিত হয়। পানি সেচ দেওয়া সম্ভব না হলে মাঠের ফসল মারা যায়। অর্থাৎ খারা ফসল উৎপাদনে প্রতিবন্ধকতা সৃষ্টি করে ।


প্রশ্ন-৮. বন্যার সময় কৃষকেরা স্থানীয় আমন জাতের ধান চাষ করে কেন?

 (ঢা. বো; দি, বো; কু, বো,; য. বো. ১৯) 

উত্তর: বন্যায় সব ধরনের ফসল চাষাবাদ করা যায় না। দেশের বিস্তৃত বন্যাপ্রবণ এলাকার প্রধান ফসল হলো ধান। বন্যা সহিষ্ণু স্থানীয় জাতের গভীর পানির আমন ধানের মধ্যে রয়েছে বাজাইল ও ফুলকুড়ি। বন্যার পানির উচ্চতা বাড়ার সাথে সাথে এ সব জাতের ধান গাছের উচ্চতাও বাড়তে থাকে। এমনকি দিনে ২৫ সেমি পর্যন্ত বাড়তে পারে এবং ৪ মিটার গভীরতায়ও এরা বেঁচে থাকতে পারে। তাই কৃষকেরা বন্যার সময় এসব স্থানীয় জাতের আমন ধান চাষ করে ।

প্রশ্ন-৯. ফসলের সুপ্তাবস্থা বলতে কী বোঝ?

উত্তর: বীজের জীবনীশক্তি থাকা সত্ত্বেও অনেক ক্ষেত্রে পরিবেশগত কারণে ফসলের বীজ অঙ্কুরিত হয় না, এ অবস্থাকে ফসল বা বীজের সুপ্তাবস্থা বলে ।

খরা অবস্থায় অনেক বহুবর্ষী উদ্ভিদের মাটির উপরের অংশ মরে যায় কিন্তু মাটির নিচের অংশে কন্দ, বাল্ব, রাইজোম ইত্যাদি রূপে বেঁচে থাকে। পরবর্তীতে অনুকূল পরিবেশে অঙ্কুরিত হয়ে নতুন উদ্ভিদে পরিণত হয়। প্রতিকূল পরিবেশে উদ্ভিদের এইরূপ বেঁচে থাকাকে সুপ্তাবস্থা বলে ।

প্রশ্ন-১০. C4 উদ্ভিদ বলতে কী বোঝ?

উত্তর: যেসব উদ্ভিদের সালোকসংশ্লেষণে প্রথম স্থায়ী পদার্থরূপে ৪- কার্বনবিশিষ্ট (ডাইকার্বোক্সিলিক অ্যাসিড) পদার্থ উৎপন্ন হয় তাদের C4 উদ্ভিদ বলে । 

উদাহরণ— ইক্ষু, ভুট্টা ইত্যাদি এরা উচ্চ তাপমাত্রায় খাপ খাইয়ে নিতে সক্ষম। এতে দুই প্রকার ক্লোরোপ্লাস্ট বিদ্যমান।

যথা- i. গ্রানাযুক্ত মেসোফিল ক্লোরোপ্লাস্ট এবং 

ii. গ্রানাবিহীন বান্ডলশিথ ক্লোরোপ্লাস্ট।

 মনে করা হয় বেশির ভাগ C4, উদ্ভিদ উষ্ণমণ্ডলে উৎপত্তি লাভ করেছে।

প্রশ্ন-১১, গবাদিপশুর শীতকালীন পরিচর্যা গুরুত্বপূর্ণ কেন?

উত্তর: শীতকালে গবাদিপশুর সঠিকভাবে পরিচর্যা করা অত্যন্ত জরুরি ।শীতকালে তাপমাত্রা অনেক কম থাকে। ফলে গবাদিপশু বিভিন্ন রোগে আক্রান্ত হতে পারে। যেমন-নিউমোনিয়া। গবাদিপশুকে সুস্থ ও রোগমুক্ত রাখার জন্য এবং অতিরিক্ত ঠাণ্ডার হাত থেকে রক্ষার জন্য পশুর ঘরের চারপাশে বাতাস চলাচল বন্ধ করার ব্যবস্থা করতে হবে। প্রয়োজনে ঘরের মেঝেতে খড় বিছিয়ে দিতে হবে। 

এতে মেঝে থেকে গবাদিপশুর ঠাণ্ডা লাগবে না । ফলে গরু রোগাক্রান্ত হবে না। তাই শীতকালে গবাদিপশুর পরিচর্যা খুবই গুরুত্বপূর্ণ।

প্রশ্ন-১২. বাংলাদেশের মৌসুমি জলবায়ুর বৈশিষ্ট্য ব্যাখ্যা করো।

[রা. বো; চ. বো; সি. বো; ব. বো. ১৯ ]

উত্তর: মৌসুমি বায়ুপ্রবাহের দ্বারা সৃষ্ট জলবায়ুকে মৌসুমি জলবায়ু বলে ।

পরিমিত বৃষ্টিপাত, মধ্যম শীতকাল ও আর্দ্র গ্রীষ্মকাল বাংলাদেশের মৌসুমি জলবায়ুর প্রধান বৈশিষ্ট্য। শীতকালে (নভেম্বর-ফেব্রুয়ারি) উত্তর ও উত্তর-পশ্চিম দিক থেকে প্রবাহিত বায়ুতে বেশি পরিমাণে জলীয়বাষ্প থাকে না, ফলে তেমন বৃষ্টিপাত হয় না। অন্যদিকে গ্রীষ্মকালে (এপ্রিল-আগস্ট) দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিম দিক থেকে প্রবাহিত 

মৌসুমি বায়ুতে যথেষ্ট জলীয়বাষ্প থাকায় প্রচুর বৃষ্টিপাত হয় । তাছাড়া মার্চ-এপ্রিল মাসে উত্তর-পশ্চিম দিক থেকে হঠাৎ ঝড় ও ঘূর্ণিঝড় হতে দেখা যায়। এটি কালবৈশাখী ঝড় নামে পরিচিত। এ ঝড়ের সাথে প্রায়ই শিলাবৃষ্টি হয়ে থাকে। এছাড়া গ্রীষ্মকালে সমুদ্রে নিম্নচাপ সৃষ্টি হয় । যার ফলে মাঝে মাঝে উপকূলীয় এলাকায় ঘূর্ণিঝড় আঘাত হানে ।

প্রশ্ন-১৩. শাকসবজি উৎপাদনে মৌসুমি জলবায়ুর প্রভাব ব্যাখ্যা করো।

[ ঢা. বো; দি. বো; সি. বো; য. বো. ১৮ ]

উত্তর: বাংলাদেশে শাকসবজি উৎপাদন মৌসুমি জলবায়ুর উপর নির্ভরশীল ।

গ্রীষ্মকালে বাংলাদেশের উপর দিয়ে প্রবাহিত দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ুর প্রভাবে প্রচুর বৃষ্টিপাত হয়। এর ফলে পুঁইশাক, লেটুস শাক, করলা, মিষ্টি কুমড়া, পেঁপে, ঢেঁড়শ, পটল ইত্যাদি ভালো জন্মে। শীতকালে বাংলাদেশের উপর দিয়ে প্রবাহিত উত্তর-পূর্ব শুষ্ক মৌসুমি বায়ুর প্রভাবে তীব্র শীত পড়ে এবং সামান্য বৃষ্টিপাত হয়। এমন জলবায়ুতে লালশাক, পালংশাক, শিম, মুলা, শালগম, ফুলকপি, বাঁধাকপি, বেগুন, টমেটো, গাজর ইত্যাদি প্রচুর পরিমাণে জন্মে । 

প্রশ্ন-১৪, ফসলের আলোক সংবেদনশীলতা বলতে কী বোঝ?

উত্তর: দিবা দৈর্ঘ্যের (Day length) প্রতি উদ্ভিদের বৃদ্ধি, ফুল ও ফল ধারণের সাড়া প্রদানকে আলোক সংবেদনশীলতা বলে । আলোক সময় দ্বারা অধিকাংশ উদ্ভিদের বিকাশ প্রক্রিয়া প্রভাবিত হয় । সবচেয়ে বেশি প্রভাবিত হয় পুষ্পায়ন পর্যায়। ফলে দিবা দৈর্ঘ্যের হ্রাস-বৃদ্ধি ঘটিয়ে উদ্ভিদের অঙ্গজ বৃদ্ধির হার ও পুষ্পায়নের সময়কাল নিয়ন্ত্রণ করে যেকোনো মৌসুমে ফসল ফলানো সম্ভব ।

প্রশ্ন-১৫. গাছের পুষ্পায়নে আলোর প্রভাব ব্যাখ্যা করো।

[ রা. বো; কু. বো; চ. বো; ব, বো. ১৮ ]

উত্তর: আলো দ্বারা সবচেয়ে বেশি প্রভাবিত হয় উদ্ভিদের পুষ্পায়ন পর্যায় । বিভিন্ন ফসলের পুষ্পায়নের জন্য আলোর চাহিদা বিভিন্ন রকম। যেমন— ছোট দিবসে পালংশাকের শুধু অঙ্গজ বৃদ্ধি হয়, ফুল দেখা যায় না। অন্যদিকে, গ্রীষ্মের বড় দিবসে পালংশাকে অঙ্গজ বৃদ্ধির আগেই ফুল দেখা যায়। দৈনিক আলোক ঘন্টার হ্রাস-বৃদ্ধি ঘটিয়ে পুষ্পায়নের সময়কাল নিয়ন্ত্রণ করে যেকোনো মৌসুমে ফসল চাষ করা যায়  । 

প্রশ্ন-১৬. ভুট্টা দিবাদৈর্ঘ্য নিরপেক্ষ ফসল কেন? 

[ ঢা. বো; রা., বো; কু. বো; চ. বো; সি. বো,; ব. বো. ১৭ ]

উত্তর: যেসব উদ্ভিদের ফুল ধারণের উপর দিন-রাতের দৈর্ঘ্যের কোনো প্রভাব নেই সেগুলোই দিবস নিরপেক্ষ উদ্ভিদ। ভুট্টা বছরের যেকোনো সময় ফুল ধারণ করতে পারে। দিনের আলোক সময় এদের ফুল ধারণে কোনো প্রকার প্রভাব সৃষ্টি করতে পারে না। প্রয়োজনীয় দৈহিক বৃদ্ধি হলেই ভুট্টা ফুল দেয়। সারা বছরই এর চাষ করা যায়। এসব কারণেই ভুট্টা দিবস নিরপেক্ষ উদ্ভিদ ।

বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর 

১. দেশের উত্তর-পূর্বাঞ্চলে কোন ফসল ভালো জন্মে?

ক. লিচু

খ. নারিকেল

গ. চা

ঘ. পান

উত্তর: গ

২. কোনো স্থানের দৈনন্দিন বায়ুমণ্ডলের অবস্থাকে কী বলে?

ক. আবহাওয়া

খ. জলবায়ু

গ. বায়ুপুঞ্জ

ঘ. বায়ুচাপ

উত্তর: ক

৩. বাংলাদেশের কোন অঞ্চলে আদ্রর্তা তুলনামূলকভাবে কম?

ক. উত্তর-পশ্চিমাঞ্চলে 

খ. উত্তর-পূর্বাঞ্চলে

গ. দক্ষিণ-পূর্বাঞ্চলে

ঘ. দক্ষিণ-পশ্চিমাঞ্চলে

উত্তর: ক

8. কোন উপাদানটি দ্বারা আবহাওয়া প্রভাবিত হয়?

ক. স্থানীয় মৌসুমি বায়ুপ্রবাহ

খ. স্থানীয় তাপমাত্রা

গ. গড় বৃষ্টিপাত

ঘ. বায়ুপ্রবাহের গতি

উত্তর: ক

৫. 'বঙ্গবন্ধু-১' স্যাটেলাইট কবে উৎক্ষেপণ করা হয়?

ক. ১১ এপ্রিল, ২০১৮ 

খ. ২৪ এপ্রিল, ২০১৮

গ. ১১ মে, ২০১৮ 

ঘ. ২৪ মে, ২০১৮

উত্তর: গ

৬.বৃষ্টিপাতের তারতম্যের কারণ কোনটি?

ক. পৃথিবীর আকার 

খ. অক্ষাংশ

গ. দ্রাঘিমাংশ

ঘ. উচ্চতা

উত্তর: খ

৭.দেশের তাপমাত্রা বর্তমানের চেয়ে ২ ডিগ্রি বেড়ে গেলে কোন ফসল উৎপাদনে ধ্বস নামবে?

ক. ধান

গ. ভুট্টা

খ. আলু

ঘ. গম

উত্তর: ঘ

৮. নিম্ন তাপমাত্রার কারণে কোনটি ঘটে? 

ক. ফসলের জীবনকাল বেড়ে যায়

খ. ধানের ফলন কমে যায়

গ. ধান গাছের স্বাভাবিক বৃদ্ধি বজায় থাকে 

ঘ. রোগবালাই কম হয়

উত্তর: খ

৯. ধান গাছের জন্য সর্বোত্তম তাপমাত্রা কত ডিগ্রি সেলসিয়াস?

ক. ১০-২০ 

খ. ২০-৩০

গ. ৩০-৪০

ঘ. ২৫-৩৫

উত্তর: খ

১০. শীতকালীন শাকসবজি চাষের উপযোগী তাপমাত্রা কত ডিগ্রি সেলসিয়াস ?

ক. ২৫-৩০

খ. ২০-২৫

গ. ১৫-২০

ঘ. ১০-১৫

উত্তর: ক

১১. আলুর মড়ক রোগের জন্য দায়ী কোনটি?

ক. Cercospora cruenta

খ. Phytophthora infestans

গ. Sclerotium rolfsi

ঘ. Alternaria alternata

উত্তর: খ

১২. স্যাঁতসেঁতে আবহাওয়ায় মুরগির কোন রোগের প্রকোপ দেখা দেয়?

ক. পুলোরাম

খ. রাণীক্ষেত

গ. কলেরা

ঘ. গামবোরো

উত্তর: খ

১৩. বাংলাদেশ দুর্যোগপ্রবণ দেশ হওয়ার কারণ কোনটি? 

ক. অধিক নদনদী

খ. সাগরের উপস্থিতি

গ. কম সংখ্যক পাহাড়

ঘ. ভৌগোলিক অবস্থান

উত্তর: ঘ

১৪. ২০৩০ সালের মধ্যে বিশ্বের তাপমাত্রা কত বৃদ্ধি পাবে?

ক. ০.৫° সে.

খ. ১° সে.

গ. ১.৫° সে.

ঘ. ২° সে.

উত্তর: গ

১৫. কাঁচা ঘাসের সম্পূরক খাদ্য হিসেবে কোনটি ব্যবহার করা হয়?

ক. ভুসি

খ. খড়

গ. সবুজ অ্যালজি

ঘ. চালের গুঁড়া

উত্তর: গ

১৬. কোনটি উপকূলীয় এলাকার প্রাকৃতিক দুর্যোগ?

ক. খরা

খ. অনাবৃষ্টি

গ. অতিবৃষ্টি

ঘ. জলোচ্ছ্বাস

উত্তর: ঘ

১৭. বাংলাদেশে সাধারণত কোন মাসে শিলাবৃষ্টি হয়? 

ক. জানুয়ারি-ফেব্রুয়ারি 

খ. ফেব্রুয়ারি-মার্চ

গ. মার্চ-এপ্রিল

ঘ. এপ্রিল-মে

উত্তর: গ

১৮. বাংলাদেশে শীতকালে সর্বনিম্ন তাপমাত্রা কত ডিগ্রি  সেলসিয়াস?

ক. ৭-১৫

খ. ১২-২০

গ. ১৫-২২

ঘ. ১৮-২৫

উত্তর: ক

১৯. লবণাক্ত এলাকায় আমন মৌসুমে চাষের জন্য অনুমোদিত ধানের জাত নিচের কোনটি?

ক. ব্রি ধান ৪০

খ. ব্রি ধান ৪৭

গ. ব্রি ধান ৫৫

ঘ. ব্রি ধান ৫৬

উত্তর: ক

২০. নিচের কোনটি লবণাক্ততা সহিষ্ণু ধানের জাত?

ক. ব্রি ধান ৩৬

খ. ব্রি ধান ৫১

গ. ব্রি ধান ৬১

ঘ. ব্রি ধান ৭১

উত্তর: গ

২১. বন্যা সহনশীল ধানের জাত কোনটি?

ক. ব্রি ধান ৩১

খ. ব্রি ধান ৪১

গ. ব্রি ধান ৫১

ঘ. ব্রি ধান ৬১

উত্তর: গ

২২. প্রতিকূল পরিবেশে উদ্ভিদের শারীরবৃত্তীয় পরিবর্তনের মাধ্যমে খাপ খাওয়ানোর প্রক্রিয়াকে কী বলে?

ক. সালোকসংশ্লেষণ 

খ. অভিস্রবণ

গ. অভিযোজন

ঘ. শ্বসন

উত্তর: ক

২৩. আপেক্ষিক আর্দ্রতা নির্ণয় করা যায় কোন যন্ত্রের সাহায্যে?

ক. ল্যাক্টোমিটার

খ. থার্মোমিটার

গ. হাইগ্রোমিটার

ঘ. হাইড্রোমিটার

উত্তর: গ

২৪. কোনো নির্দিষ্ট আয়তনের বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ২৪, সমান আয়তনের বাতাসে সম্পৃক্ত জলীয় বাষ্পের পরিমাণ ৩২ হলে, উক্ত বাতাসের আপেক্ষিক আর্দ্রতা কত?

ক. ৭০%

খ. ৭৫%

গ. ৮০%

ঘ. ৮৫%

উত্তর: খ

২৫. মধ্য মার্চ থেকে মধ্য জুন পর্যন্ত সময়কে কী বলে?

ক. গ্রীষ্মকাল

খ. বর্ষাকাল

গ. হেমন্তকাল

ঘ. শীতকাল

উত্তর: ক

২৬. যে সকল ফসল কম তাপে ভালো জন্মে সেগুলো কোন মৌসুমে চাষাবাদ করা হয়? 

ক. রবি

খ. খরিফ-১

 গ. খরিফ-২

ঘ. বারোমাস

উত্তর: ক

২৭. বাংলাদেশে বার্ষিক গড় বৃষ্টিপাত কত সেমি?

ক. ১১০০ - ৪৫০০

খ. ১৫০০ - ৩০০০

গ. ১৭০০ - ২৮০০

ঘ. ৩১০০ - ৪৫০০

উত্তর: ঘ

২৮. বাংলাদেশে কোন সময়ে বৃষ্টিপাতের প্রায় ৯০ শতাংশ হয়ে থাকে?

ক. এপ্রিল-আগস্ট

খ. জুলাই-অক্টোবর

গ. জুলাই-নভেম্বর

ঘ. আগস্ট-জানুয়ারি

উত্তর: ক

২৯. বাংলাদেশে সর্বোচ্চ পরিমাণ বৃষ্টিপাত কোথায় হয়?

ক. লালপুরে

খ. লালখানে

গ. টেকনাফে

ঘ. তেঁতুলিয়া

উত্তর: খ

৩০. উদার কৃষি পরিবেশ অঞ্চলের আওতায় কোন অঞ্চলগুলো পড়েছে?

ক. ১,২,৩

খ. ৩, ৯, ১১

গ. ১৭, ১৬, ২৪

ঘ. ১৭, ১৯, ২৭

উত্তর: খ

৩১. বাংলাদেশকে কয়টি কৃষি পরিবেশ অঞ্চলে ভাগ করা হয়েছে?

ক. ১০

খ. ২০

গ. ৩০

ঘ. ৪০

উত্তর: গ

৩২. গানার ও অ্যালার্ড আলোক দৈর্ঘ্যের প্রতি ফুল ধারণের সংবেদনশীলতার ভিত্তিতে উদ্ভিদকে কয় ভাগে ভাগ করেন?

ক. ২ ভাগে

খ. ৩ ভাগে

গ. ৪ ভাগে

ঘ. ৫ ভাগে

উত্তর: খ

৩৩. আলোক সংবেদনশীল ধানের জাত কোনটি?

ক. রোপা আউশ

খ. বোনা আউশ

গ. আমন

ঘ. বোরো

উত্তর: গ

৩৪. গাছ তার প্রাপ্ত আলোর কত ভাগ সালোকসংশ্লেষণে ব্যবহার করে?

ক. ১

খ. ২

গ. ৫

ঘ. ১০

উত্তর: ক

৩৫.কোনটি আলোক সংবেদনশীল ধানের জাত?

ক. বিআর-১

খ. বিআর-২১

গ. বিআর-৫ 

ঘ. বিআর-৩০

উত্তর: ঘ

৩৬. যে সকল উদ্ভিদের পুষ্প ধারণ দিন বা রাতের দৈর্ঘ্য দ্বারা প্রভাবিত হয় না তাদের কী বলে?

ক. ছোট দিনের উদ্ভিদ

খ. দিবা নিরপেক্ষ উদ্ভিদ

গ. বড় দিনের উদ্ভিদ

ঘ. স্বল্প দিবা দৈর্ঘ্য উদ্ভিদ

উত্তর: খ

বহুপদী সমাপ্তিসূচক প্রশ্ন ও উত্তর

৩৭. বাংলাদেশের জলবায়ুর প্রধান বৈশিষ্ট্য হলো—

i. অতিরিক্ত বৃষ্টিপাত

ii. মধ্যম শীতকাল

iii. আর্দ্র গ্রীষ্মকাল

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর: গ

৩৮. কৃষিকাজ নির্ভর করে—

i. আবহাওয়ার ওপর

ii. জলবায়ুর ওপর

iii. মূলধনের ওপর

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর: ক

৩৯. কোনো স্থানের জলবায়ু—

i. দীর্ঘ সময়ের বায়ুমণ্ডলের গড় অবস্থা

ii. ফসলের জাত নির্বাচনে প্রভাব বিস্তার করে

iii. মাটির গুণাবলিতে প্রভাব ফেলে

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর: ঘ

৪০. বেশি বৃষ্টিপাত হয়—

i. সমুদ্রের কাছে

ii. মেরু অঞ্চলে

iii. বিষ্ণুবীয় অঞ্চলে

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর: খ

৪১. কার্ডিনাল তাপমাত্রা নির্দেশ করে—

i. সর্বোচ্চ তাপমাত্রাকে 

ii. সর্বনিম্ন তাপমাত্রাকে 

iii. সর্বোত্তম তাপমাত্রাকে 

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর: ঘ

৪২. পাট, রাবার চাষ করার জন্য প্রয়োজনীয় তাপমাত্রা হলো—

i. সর্বনিম্ন ১০-১৫° সে

ii. সর্বোত্তম ৩১-৩৭° সে

iii. সর্বোচ্চ ৩৮-৫০° সে 

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর: গ

৪৩. তাপমাত্রা বেশি কমে গেলে—

i. ধানের চারা সবল হয়

ii. সরিষার দানা হয় না

iii. ধানগাছ হলদে বর্ণ ধারণ করে 

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর: গ

৪৪. ফসল চাষের উপযোগী আপেক্ষিক আর্দ্রতা---

i. শীতকালে ৭৫-৮৫%

ii. বর্ষাকালে ৮০-৯২% 

iii. গ্রীষ্মকালে ৭৮-৮৮% 

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর: ঘ

৪৫. বায়ুপ্রবাহ দ্বারা নিয়ন্ত্রিত হয়—

i. সালোকসংশ্লেষণ

ii. পরাগায়ন

iii. লবণাক্ততা

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর: ক

৪৬. পৃথিবীর বায়ুমণ্ডলে গ্রিনহাউস গ্যাসের পরিমাণ বাড়ার কারণ——

i. কলকারখানার প্রসার 

ii. বৃক্ষনিধন

iii. নগরায়ণ

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর: ঘ

৪৭. জলবায়ু পরিবর্তনের ফলে— 

i. অনিয়মিত ও অসময়ে বৃষ্টিপাত হয় 

ii. শুষ্ক মৌসুমে বেশি বৃষ্টিপাত হয় 

iii. বন্যার ভয়াবহতা ও সংখ্যা বৃদ্ধি পায় 

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর: খ

৪৮. জলোচ্ছ্বাসের কারণে

i. পানি দূষিত হয়

ii. পরিবেশ স্বাস্থ্যকর হয় 

iii. জীবজন্তু মারা যায় 

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর: খ

৪৯. খরাজনিত সমস্যা হলো——

i. কাঁচা ঘাসের অভাব

ii. ব্রয়লার ও লেয়ার মুরগির মৃত্যু 

iii. গবাদিপশুর পেট ফেঁপে যাওয়া 

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর: ক

৫০. প্রতিকূল পরিবেশে উদ্ভিদ সুপ্তাবস্থায় বেঁচে থাকে ——

i. কন্দ হিসেবে

ii. বাল্ব হিসেবে 

iii. রাইজোম হিসেবে 

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর: ঘ

৫১. ফসলের খরা সহ্যকরণ কৌশল——

i. সুপ্তাবস্থা

ii. পাতা ঝরানো

iii. মোটা কোষ প্রাচীর 

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর: খ

৫২. আলোক সংবেদনশীল আমন ধানের জাত—

i. বি আর ৩০, ৩৮

ii. বি আর ৮, ২৮

iii. বি আর ২৪, ২৭ 

নিচের কোনটি সঠিক? 

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর: ঘ

৫৩. খরিফ-১ মৌসুমের বৈশিষ্ট্য 

i. শিলাবৃষ্টির সম্ভাবনা বেশি 

ii. দিনের দৈর্ঘ্য বেশি বড়

iii. তাপমাত্রা কম 

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর: ক

৫৪. রবি মৌসুমে ফসল উৎপাদিত হয়—

i. কম তাপে

ii. কম বৃষ্টিপাতে

iii. অধিক আর্দ্র বায়ুতে

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর: ক

৫৫. দিবস নিরপেক্ষ ফসল- 

i. বেগুন 

ii. ধুন্দল

iii. টমেটো

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর: খ

অভিন্ন তথ্যভিত্তিক প্রশ্ন ও উত্তর 

নিচের উদ্দীপকটি পড়ো এবং ৫৬ ও ৫৭ নং প্রশ্নের উত্তর দাও : 

শরিফ শীতকালে তার জমিতে ব্রি ধান ২৮ চাষ করে। হঠাৎ করে তাপমাত্রা ১১° সেলসিয়াস এর নিচে নেমে আসলে ধানে চিটা হয়ে ফলন ব্যাপক হ্রাস পায়। 

৫৬. উক্ত মৌসুমে শরিফের চাষ উপযোগী ধানের জাত কোনটি? 

ক. ব্রি ধান ৩৬ 

খ. ব্রি ধান ৪৫

গ. ব্রি ধান ৬০

ঘ. ব্রি ধান ৩১

উত্তর: ক

৫৭. শরিফের সমস্যার সমাধান হলো-

i. শৈত্য সহিষ্ণু জাতের ধান চাষ

ii. শীতকালীন ফসল চাষ

iii. তাপমাত্রা বৃদ্ধির চেষ্টা করা 

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর: ক

নিচের উদ্দীপকটি পড়ো এবং ৫৮ ও ৫৯ নং প্রশ্নের উত্তর দাও : 

বিজয়, প্রদীপ ও সুফী জাতের গম একটি প্রাকৃতিক দুর্যোগ সহনশীল জাত। উক্ত দুর্যোগ মোকাবেলায় জমিতে জাবড়া প্রয়োগ করা হয়।

৫৮. উক্ত গমের জাত কোন দুর্যোগ সহনশীল?

ক. বন্যা

খ. জলোচ্ছ্বাস

গ. খরা

 ঘ. শিলাবৃষ্টি

উত্তর: গ

৫৯. উক্ত দুর্যোগ মোকাবেলায় জাবড়া প্রয়োগ করলে— 

i. অতিরিক্ত পানি শোষিত হয়।

ii. মাটির রস সংরক্ষিত থাকে 

iii. আগাছার উপদ্রব কম হয় 

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর: গ

নিচের উদ্দীপকটি পড়ো এবং ৬০ ও ৬১ নং প্রশ্নের উত্তর দাও : 

তাহের মিয়ার বাড়ি নেত্রকোণা জেলায়। আমন মৌসুমে ধানের প্রাথমিক বৃদ্ধির পর্যায়ে ১০-১৫ দিন পানির নিচে থাকায় আশানুরূপ ফলন পায় নি। আবার পাহাড়ি ঢলে প্রায় সময়ই পাকা বোরো ধান তলিয়ে যায়।

৬০. তাহের মিয়া আমন মৌসুমে কোন জাতের ধানের চাষ করলে আশানুরূপ ফলন পাবেন?

ক. কিরণ (বিআর ২২) 

খ. ব্রি ধান-৫১

গ. ব্রি ধান - ৪৫

ঘ. ব্রি ধান-৩৬

উত্তর: ক

৬১. বোরো মৌসুমে পাকা ধান নষ্ট না হওয়ার জন্য তাহের মিয়ার করণীয়—

i. সঠিক সময়ে চারা রোপণ

ii. ব্রি ধান-২৮ ও ব্রি ধান-৪৫ জাতের ব্যবহার 

iii. ব্রি ধান-৫১ ও ব্রি ধান-৪৫ জাতের ব্যবহার 

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর: ক

নিচের উদ্দীপকটি পড়ো এবং ৬২ ও ৬৩ নং প্রশ্নের উত্তর দাও :

হাশেম সাহেব বন্যার কারণে তার গবাদিপশু নিয়ে চিন্তায় পড়ে গেলেন। তিনি তার পশুর জন্য বিকল্প খাদ্য ব্যবহার করলেন ।

৬২. হাশেম সাহেব বিকল্প খাদ্য হিসেবে কী খাওয়ালেন?

ক. সাইলেজ

খ. কাঁচা ঘাস

গ. ধান গাছ

ঘ. ভুট্টা গাছ

উত্তর: ক

৬৩. হাশেম সাহেবের পশু যে সমস্যায় পড়তে পারে-

i. সংক্রামক রোগের

ii. অপুষ্টির

iii. স্বাস্থ্যকর পরিবেশের

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর: ক

নিচের উদ্দীপকটি পড়ো এবং ৬৪ ও ৬৫ নং প্রশ্নের উত্তর দাও: 

ফরহাদ একদিন তার বাবার সাথে গ্রামের বাড়িতে বেড়াতে গেল। পথে হঠাৎ করে তারা শিলাবৃষ্টিতে আক্রান্ত হলো। তার বাবা তাকে বলল যে, এটি কালবৈশাখী ঝড় । 

৬৪. ফরহাদ কোন মৌসুমে তার বাবার সাথে বেড়াতে গিয়েছিল?

ক. রবি

খ. খরিফ-১

গ. খরিফ-২

ঘ. শীতকালে

উত্তর: খ

৬৫. এ মৌসুমে

i. তাপমাত্রা কমে যায় 

ii. ঢল বন্যা হয়

iii. আম, কাঁঠাল পাকে

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর: গ

নিচের উদ্দীপকটি পড়ো এবং ৬৬ ও ৬৭ নং প্রশ্নের উত্তর দাওঃ

চাষের উদ্দেশ্যে মাসুম কিছু ফসল নির্বাচন করল। এগুলোর শারীরিক বৃদ্ধি ও ফুল-ফল উৎপাদনের পুরো বা অধিক সময় খুব বৃষ্টিপাত হয়। এ সময় ঝড় ও শিলাবৃষ্টির আশঙ্কা কম থাকে। তবে বন্যার আশঙ্কা বেশি থাকে।

 ৬৬. মাসুমের নির্বাচিত ফসলগুলো কোন মৌসুমের ?

ক. রবি

খ. খরিফ-১

 গ. খরিফ-২

ঘ. বোরো

উত্তর: গ

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

৬৭. মাসুমের নির্বাচিত ফসলের মধ্যে থাকতে পারে—

i. মুলা, গাজর

ii. তাল, আমলকী 

iii. আমড়া, পেয়ারা 

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর: গ

 নিচের উদ্দীপকটি পড়ো এবং ৬৮ ও ৬৯ নং প্রশ্নের উত্তর দাও :

রাকিব তার ৫ হেক্টর জমিতে এক মৌসুমে আলু ও অন্য মৌসুমে পাট চাষ করল।

৬৮. রাকিবের প্রথম চাষকৃত ফসলটি কোন মৌসুমের?

ক. রবি

খ. খরিফ-১

গ. খরিফ-২

ঘ. মৌসুম নিরপেক্ষ

উত্তর: ক

৬৯. দ্বিতীয় চাষকৃত ফসলের মৌসুমটির বৈশিষ্ট্য হলো—

i. বৃষ্টিপাত বেশি

ii. শিলাবৃষ্টি হতে পারে

iii. ঢল বন্যা হতে পারে 

নিচের কোনটি সঠিক? 

 ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর: গ

নিচের উদ্দীপকটি পড়ো এবং ৭০ ও ৭১ নং প্রশ্নের উত্তর দাওঃ 

নজরুল সারা বছর পুষ্পায়নে সক্ষম এমন ফসল চাষ করতে চায়। এজন্য কৃষি কর্মকর্তার কাছে গেলে তিনি নজরুলকে ভুট্টা, সূর্যমুখী, তুলা ইত্যাদি চাষের পরামর্শ দেন। 

৭০. কৃষি কর্মকর্তা নজরুলকে কোন ধরনের ফসল চাষ করতে বললেন?

ক. স্বল্প দিবস ফসল 

খ. দীর্ঘ দিবস ফসল 

গ. দিবস নিরপেক্ষ ফসল 

ঘ. বড় দিনের ফসল

উত্তর: গ

৭১. উক্ত ফসলগুলো—

i. যেকোনো দিবা দৈর্ঘ্যে পুষ্প ধারণ করে 

ii. সব ধরনের বৃষ্টিপাতে জন্মাতে পারে 

iii. শুধুমাত্র বেশি তাপে পুষ্পধারণ করে 

নিচের কোনটি সঠিক?

 ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর: ক

বোর্ডপরীক্ষার বহুনির্বাচনি প্রশ্ন উত্তর

৭২. জলবায়ু বলতে কত বছরের গড় অবস্থাকে বোঝায় ?

[সকল বোর্ড-২০১৯]

ক. ৫-১০

খ. ১০-১৫

গ. ২০-৩০

ঘ. ৪০-৫০

উত্তর: গ

৭৩. বায়ুর আর্দ্রতা বেশি হলে ফসল উৎপাদনের ক্ষেত্রে কী ধরনের প্রভাব পড়তে পারে?

[সকল বোর্ড-২০১৮]

ক. পানির ঘাটতি হয়

খ. প্রস্বেদন বেড়ে যায়

গ. ফলন কমিয়ে দেয়

ঘ. পোকা ও রোগের আক্রমণ বেড়ে যায়

উত্তর: ঘ

৭৪. নিচের কোনটি দীর্ঘ দিবা দৈর্ঘ্যের উদ্ভিদ?

[সকল বোর্ড-২০১৮]

ক. টমেটো

খ. ফুলকপি

গ. শিম

ঘ. বাঁধাকপি

উত্তর: ঘ

৭৫. নিচের কোনটি খাটো দিবা দৈর্ঘ্যের ফসল?

ক. বাঁধাকপি

খ. ফুলকপি

গ. পালং শাক

ঘ. ঝিঙ্গা

উত্তর: খ

৭৬. ছায়া পছন্দকারী উদ্ভিদ হলো—

i. তুলা

ii. চা

iii. আদা

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর: খ

নিচের উদ্দীপকটি পড়ে ৭৭ নং প্রশ্নের উত্তর দাও: 

জানুয়ারি মাসের প্রথম দিকে রংপুরের আকাশ একটানা পনের দিন কুয়াশাচ্ছন্ন ছিল। এ অঞ্চলের সাধু গ্রামের আলু চাষি মিল্টন তার আলু গাছের মন্থর বৃদ্ধি দেখে চিন্তিত হন। কৃষি কর্মকর্তার পরামর্শ নিলে তিনি বলেন, ফসল উৎপাদনে আবহাওয়া ও জলবায়ুর বিরাট ভূমিকা আছে ।

[সকল বোর্ড-২০১৭]

৭৭. আলু চাষি মিল্টনের আলু গাছের মন্থর বৃদ্ধির ক্ষেত্রে আবহাওয়ার কী ধরনের ভূমিকা রয়েছে?

i. তাপমাত্রার প্রভাব 

ii. আলোর প্রভাব

iii. বৃষ্টিপাতের প্রভাব 

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর: ঘ

 কৃষিশিক্ষা দ্বিতীয় পত্র এর ১০০% কমন সাজেশন  আরো পড়ুন 

আর পড়ুন: রাজশাহী বিশ্ববিদ্যালয় : ২০২১-২০২২শর্টকাট টেকনিক সহ সমাধান(Part-14)

 কৃষিশিক্ষা ১ম পত্র এর ১০০% কমন সাজেশন  আরো পড়ুন 


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনেট আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url