কৃষিশিক্ষা ১ম পত্র অধ্যায় ৩: বিশেষ উৎপাদন সম্পৃক্ত কৃষি প্রযুক্তি সাজেশন

 অধ্যায় ৩: বিশেষ উৎপাদন সম্পৃক্ত কৃষি প্রযুক্তি

Agricultural technology involving specialized production


এইচএসসি কৃষিশিক্ষা ১ম পত্র ১০০% কমন সাজেশন-২০২৩

HSC Agricultural Education 1st Paper 100% Common Suggestion-2023

পেজ সূচিপত্র : অধ্যায় ৩: বিশেষ উৎপাদন সম্পৃক্ত কৃষি প্রযুক্তি

জ্ঞানমূলক প্রশ্ন ও উত্তর

১. বীজ কী?

উত্তর: উদ্ভিদতাত্ত্বিক সংজ্ঞা অনুযায়ী, বীজ হলো নিষিক্ত ও পরিপক্ক ডিম্বক।

প্রশ্ন-২. কৃষিতাত্ত্বিক বীজ কী?

উত্তর: উদ্ভিদের যেকোনো অংশ (যেমন-আখের টুকরা, গোল আলুর টুকরা, পাথরকুচির পাতা ইত্যাদি) যা উপযুক্ত পরিবেশে নতুন উদ্ভিদের জন্ম দিতে পারে তাই কৃষিতাত্ত্বিক বীজ।

প্রশ্ন-৩. মৌল বীজ কাকে বলে?

উত্তর: অভিজ্ঞ উদ্ভিদ প্রজননবিদদের সরাসরি ও ঘনিষ্ঠ তত্ত্বাবধানে দীর্ঘদিন পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে গবেষণাগারে উদ্ভাবিত সর্বাধিক বংশগত বিশুদ্ধতাসম্পন্ন বীজকে প্রজনন বা মৌল বীজ বলে ।

প্রশ্ন-৪. রোগিং কী?

 [রা., বো; কু, বো; চ. বো; ব. বো. ১৮]

উত্তর: রোগিং হলো বীজ ফসলের জমি থেকে অনাকাঙ্ক্ষিত উদ্ভিদ (একই জাতের ভিন্ন বৈশিষ্ট্য সংবলিত বা অন্য জাত, অন্য ফসলের জাত, আগাছা ইত্যাদি) তুলে ফেলা ।

প্রশ্ন-৫. বীজ ফসলের পৃথকীকরণ কাকে বলে?

উত্তর: বীজ ফসল চাষাবাদের সময় বিভিন্ন জাতের মধ্যে পরাগায়ন যাতে না ঘটতে পারে সেজন্য নিরাপদ দূরত্ব বজায় রাখাকে বীজ ফসলের পৃথকীকরণ বলে ।

প্রশ্ন-৬. বীজের বিশুদ্ধতা কাকে বলে?

উত্তর: যেকোনো বীজ নমুনায় কী পরিমাণ বীজ ভালো তার শতকরা হারই বীজের বিশুদ্ধতা ।

প্রশ্ন-৭. হাম পুলিং কী?

উত্তর: মাটির উপরে আলু গাছের সম্পূর্ণ অংশকে উপরে ফেলাই হাম পুলিং।

প্রশ্ন-৮. বীজ প্রক্রিয়াজাতকরণ কাকে বলে?

উত্তর: বীজ ফসল কাটার পর মাড়াই, ঝাড়াই, শুকানো, বাছাই, শোধন ও প্যাকিং করাকে বীজ প্রক্রিয়াজাতকরণ বলে । 

প্রশ্ন-৯. বীজ সংরক্ষণ কাকে বলে?

উত্তর: মাঠ থেকে সংগৃহীত প্রক্রিয়াজাতকৃত বীজ বিভিন্ন পদ্ধতিতে সঠিকভাবে গুদামজাত করে রাখাকে বীজ সংরক্ষণ বলে ।

প্রশ্ন-১০. বায়োফার্টিলাইজার কাকে বলে?

উত্তর: যে সকল জৈবিক দ্রব্য মাটিতে প্রয়োগ করার পর তা মাটির জৈব-রাসায়নিক প্রক্রিয়া ত্বরান্বিত করার মাধ্যমে মাটির উর্বরতা সংরক্ষণ এবং উদ্ভিদকে পুষ্টি দ্রব্য সরবরাহের মাধ্যমে উৎপাদন বৃদ্ধি করে সে সকল দ্রব্যকে বায়োফার্টিলাইজার বা বায়োসার বলে ।

প্রশ্ন-১১. জীবাণু সার কী? 

[রা. বো; কু, বো; চ. বো. ব. বো. ১৮]

উত্তর: উদ্ভিদে পুষ্টি উপাদান সরবরাহের উদ্দেশ্যে কোনো বৃদ্ধি মাধ্যমে অণুজীব জন্মিয়ে যে সার তৈরি করা হয় তাই হলো জীবাণু সার ।

প্রশ্ন-১২, রাইজোবিয়াম কী?

 [ রা. বো; চ. বো; সি. বো; ব. বো. ১৯; দি. বো. চ. বো. ১৭]

উত্তর: রাইজোবিয়াম হলো এক প্রকারের ব্যাকটেরিয়া যা শিম জাতীয় উদ্ভিদের শিকড়ে নডিউল সৃষ্টি করে ।

প্রশ্ন-১৩, স্ট্রেইন কাকে বলে?

উত্তর: রাইজোবিয়ামের প্রজাতি যা শিম জাতীয় উদ্ভিদের শিকড়ের সুস্থ, সতেজ ও লাল বর্ণের নডিউল থেকে সংগ্রহ করে পরীক্ষাগারে স্টক কালচার তৈরিতে ব্যবহার করা হয় তাকে স্ট্রেইন বলে।

প্রশ্ন-১৪, অ্যাজোলা কী? 

[ঢা. বো.. কু. বো. 22]

উত্তর: অ্যাজোলা হলো একটি মুক্ত ভাসমান ফার্ন যা নীলাভ-সবুজ শ্যাওলা Anabaena এর সাথে মিথোজীবিতা করে বায়ুমণ্ডলে নাইট্রোজেন সঞ্চয় করতে পারে।

প্রশ্ন-১৫. ট্রাইকোডার্মা কী? 

[ঢা. বো; দি. বো; সি. বো; য. বো. ১৮]

উত্তর: ট্রাইকোডার্মা এক ধরনের ছত্রাক যা জৈব বালাইনাশক হিসেবে ব্যবহৃত হয়।

প্রশ্ন-১৬, বায়োফানজিসাইড কী?

 [ম. বো; রা. বো.. দি বো; চ. বো. সি. বো. যা বো, ব. বো. ২২ ঢা. বো.. দি. বো; কু. বো; যবে ১৬]

উত্তর: বায়োফানজিসাইড (Biofungicide) হলো এক ধরনের জৈব উপাদান (যেমন- ট্রাইকোডারমা) যা গাছের ফসলের ক্ষতিকারক ছত্রাক বিনাশে ব্যবহৃত হয়।

প্রশ্ন-১৭. রিবন রেটিং কী? 

[চা. বো; রা. বো; কু, বো; চ. বো; সি. বো; ব, বো, ]

উত্তর: পাট গাছ কাটার পর কাঁচা থাকা অবস্থায় গাছ থেকে ফিতার মতো ছালকে পৃথক করে পরে পচানোর ব্যবস্থাই হলো রিবন রেটিং।

প্রশ্ন-১৮. রেশম চাষ কী? 

[ঢা. বো; দি. বো; সি. বো; য. বো. ১৮]

উত্তর: যে পদ্ধতিতে রেশম সুতা উৎপাদনের জন্য রেশম পোকা চাষ ও রেশম পোকার খাদ্যের জন্য তুঁত গাছ চাষ এবং লার্ভা পালন করে তাদের সৃষ্ট গুটি থেকে সুতা আহরণ করা হয় তাই রেশম চাষ।

প্রশ্ন-১৯. সিল্ক কাকে বলে?

উত্তর: রেশম মথের লার্ভার লালাগ্রন্থি থেকে বা রেশম গ্রন্থি থেকে নিঃসৃত রস বা লালাকেই রেশম বা সিল্ক বলে। 

প্রশ্ন-২০. কোকুন কী?

 [ রা. বো..: কুবো,; চ. বো,; ব, বো. ১৮]

উত্তর: রেশম পোকার শূককীট অবস্থা শেষ হওয়ার সাথে সাথে শূককীট তার মুখে সৃষ্ট লালা দিয়ে কীড়া জালিকা তৈরি করে জালিকার ভিতরে সম্পূর্ণ আবদ্ধ হয়ে পড়ে, এ অবস্থাই হলো কোকুন ।

প্রশ্ন-২১. মাশরুম কী?

 [ঢা বো; দি বো; সি. বো; য, বো. ১৮]

উত্তর: মাশরুম হচ্ছে এক প্রকার মৃতজীবী ছত্রাকের ফলন্ত অঙ্গ (এগুলো মূলত Basidiomycetes শ্রেণির অন্তর্গত ছত্রাক)।

প্রশ্ন-২২. স্পন কাকে বলে?

উত্তর: মাশরুম উৎপাদনের বীজকে স্পন বলে ।

প্রশ্ন-২৩. মৌমাছির চাষ কী? 

[ঢা বো.,; রা. বো; কু, বো; চ. বো.,; সি. বো.,; ব. বো. ১৭]

উত্তর: মৌমাছিকে তাদের প্রাকৃতিক পরিবেশ থেকে এনে মৌবাক্সে মৌচাকের অনুরূপ কৃত্রিম পরিবেশ সৃষ্টি করে আধুনিক ও বৈজ্ঞানিক পদ্ধতিতে পালন করাই হলো মৌমাছির চাষ।

প্রশ্ন-২৪. মধু কী? 

[রা, বো; চ. বো; সি. বো; ব, বো. ১৯]

উত্তর: মধু হলো ফুলের মধ্য থেকে মৌমাছি কর্তৃক সংগৃহীত এক প্রকার মিষ্টি শর্করা দ্রব্য যার প্রধান উপাদান গ্লুকোজ ও ফ্রুক্টোজ ।

প্রশ্ন-২৫. রয়েল জেলি কী?

উত্তর: রয়েল জেলি হলো অনেকটা দুধের মতো সাদা, গন্ধযুক্ত ও ফলের স্বাদ বিশিষ্ট তরল পদার্থ যা রাণী মৌমাছির প্রধান খাদ্য।

প্রশ্ন-২৬. কৃত্রিম প্রজনন কাকে বলে?

 [দি, বো; চ. বো. ১৭]

উত্তর: কৃত্রিম উপায়ে ষাঁড় হতে বীর্য সংগ্রহ করে নির্দিষ্ট মাত্রায় (১ সিসি) সেই বীর্য গরম হওয়া বা ডাকে আসা গাভির জরায়ুতে প্রবেশ করিয়ে তাকে গর্ভবর্তি করার পদ্ধতিকে কৃত্রিম প্রজনন বলে।

প্রশ্ন-২৭. প্রাকৃতিক প্রজনন কাকে বলে?

উত্তর: যে পদ্ধতিতে ষাঁড় দিয়ে সরাসরি ডাকে আসা বকনা বা গাভিকে পাল দেওয়া হয় তাকে প্রাকৃতিক প্রজনন বলে।

অনুধাবনমূলকপ্রশ্ন ও উত্তর

প্রশ্ন-১. প্রত্যায়িত বীজ বলতে কী বোঝ?

উত্তর: সরকার অনুমোদিত বীজ উৎপাদন সংস্থা কর্তৃক চুক্তিবদ্ধ চাষিদের মাঠে ব্যাপকভাবে ভিত্তি বীজ থেকে প্রত্যায়িত বীজ উৎপন্ন করা হয়।বীজ উৎপাদনের সকল নিয়মকানুন মেনে ও বিশুদ্ধতা রক্ষা করে এ বীজ উৎপাদন করা হয়। অতঃপর বীজ প্রত্যয়ন সংস্থা কর্তৃক একাধিকবার মাঠ পরিদর্শন করা হয়। বীজ প্রক্রিয়াজাত কেন্দ্র থেকে বীজ সংগ্রহ করে পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে উৎকৃষ্ট বীজে প্রত্যয়নপত্র প্রদান করা হয়। পরবর্তীতে এ বীজ দেশব্যাপী চাষিদের ব্যবহারের জন্য সরবরাহ করা হয়। বর্তমানে বাংলাদেশে BADC-এর চুক্তিবদ্ধ চাষিদের মাধ্যমে প্রত্যায়িত বীজ উৎপন্ন করে বাজারজাত করা হচ্ছে। 

প্রশ্ন-২. বীজ শোধন করা হয় কেন? ব্যাখ্যা করো।

উত্তর: বীজ বপনের পূর্বে ছত্রাকনাশক ব্যবহারের মাধ্যমে জীবাণুমুক্ত করাকে বীজ শোধন বলে ।বপনকৃত বীজ ও উৎপন্ন চারাকে রোগের সংক্রমণ থেকে রক্ষার জন্য বীজ শোধন করা প্রয়োজন। তাছাড়া যেসব ফসলের বীজত্বক শক্ত, সেসব ফসলের বীজের সুপ্তাবস্থা (Dormancy) ভাঙার জন্য বীজ শোধন করে নিলে নির্ধারিত সময়ে অঙ্কুরোদগম ঘটে। অর্থাৎ, সুস্থ সবল চারা উৎপাদন, বীজবাহিত রোগ প্রতিরোধ, অঙ্কুরোদগম হার বৃদ্ধি ও ভালো ফলন পাওয়ার জন্য বীজ শোধন করা হয়।

প্রশ্ন-৩. পৃথকীকরণ দূরত্ব বলতে কী বোঝ?

উত্তর: কাঙ্ক্ষিত শস্য বীজের সাথে যেন অন্য জাতের বীজের সংমিশ্রণ (পরাগায়নের মাধ্যমে) ঘটতে না পারে সেজন্য নির্বাচিত ফসলের জমি থেকে পার্শ্ববর্তী ফসলের জমির মধ্যে নিরাপদ দূরত্ব বজায় রাখা হয় যাকে পৃথকীকরণ দূরত্ব (Isolation distance) বলে। এতে জাতের বিশুদ্ধতা রক্ষা হয়। যেমন— ধান বীজ উৎপাদনের জন্য অন্য জমির সাথে পৃথকীকরণ দূরত্ব রাখা হয় ৩–৫ মিটার ।

প্রশ্ন-৪. বীজ ফসলের জমি নিরাপদ দূরত্বে রাখা হয় কেন? 

[ঢা. বো; রা., বো; কু, বো; চ. বো; সি. বো; ব. বো. ১৭]

উত্তর: একই ফসলের বিভিন্ন জাতের মধ্যে পরাগায়ন হয়ে জাতের বিশুদ্ধতা যাতে নষ্ট না হয় সেজন্য বীজ ফসলের জমির নিরাপদ দূরত্ব বজায় রাখতে হয়। বীজ ফসলের জমি থেকে একই ফসলের বীজ বপনের সময় পরিবর্তন করেও নিরাপদ দূরত্ব বজায় রাখা যায়। যেমন— পেঁয়াজের বীজের জমি ভিত্তি বীজ হলে ৭৫ মিটার এবং প্রত্যায়িত বীজ হলে ৭০ মিটার দূরত্ব বজায় রাখতে হয় ।

প্রশ্ন-৫. ভালো বীজ উৎপাদনে রোগিং কেন গুরুত্বপূর্ণ? 

(ঢা. বো; দি. বো; সি. বো; য. বো. ১৮) 

উত্তর: বীজ ফসলের জমি থেকে অনাকাঙ্ক্ষিত গাছ তুলে ফেলাকে রোগিং বলে ।বীজের মৌলিক বিশুদ্ধতা রক্ষার জন্য রোগিং করা দরকার। কারণ অন্য জাতের সাথে পরাগায়িত হয়ে নির্বাচিত জাতের বীজের বংশগত বিশুদ্ধতা নষ্ট হতে পারে। রোগিং এর মাধ্যমে উন্নত গুণসম্পন্ন বীজ উৎপাদন সম্ভব হয়। এমনকি বীজের রোগাক্রান্ত হওয়ার সম্ভাবনাও কমে । ফলে উৎপাদিত বীজের বাজারমূল্য বেশি থাকে । তাই ভালো বীজ উৎপাদনে রোগিং অত্যন্ত গুরুত্বপূর্ণ । 

প্রশ্ন-৬. আলুতে হাম পুলিং করা হয় কেন?

উত্তর: আলু গাছের মাটির উপরের সম্পূর্ণ অংশ উপড়ে ফেলাকে হাম পুলিং বলে ।আলু সংগ্রহের ৭-১০ দিন পূর্বে হাম পুলিং করা হয়। হাম পুলিং-এর ফলে আলুর ত্বক শক্ত হয়, রোগাক্রান্ত গাছ থেকে রোগের বিস্তার কম হয় এবং এর সংরক্ষণ গুণ বৃদ্ধি পায় ।

প্রশ্ন-৭. সরিষা গাছ সকালে কাটা হয় কেন?

উত্তর: সরিষা গাছের শতকরা ৮০-৮৫ ভাগ শুঁটি পেকে গাছ হলুদ হয়ে গেলে ফসল সংগ্রহ করার উপযুক্ত হয়। সকালে ঠাণ্ডা আবহাওয়ায় শিশির ভেজা অবস্থায় শুঁটিসহ গাছ কেটে বা উপড়িয়ে মাড়াই করার স্থানে নিতে হয়। সকালে কাটলে শুঁটি ফেটে যায় না বলে সরিষা গাছ সকালে কাটা হয় ।

প্রশ্ন-৮. মালচিং কী? ব্যাখ্যা করো।

 [ম. বো.,; রা. বো; দি বো; চ. বো; সি. বো; য. বো; ব, বো ২২]

উত্তর: মালচিং (Mulching) একটি কৃষি প্রযুক্তি যার মাধ্যমে মাটির আর্দ্রতা ও পুষ্টি সংরক্ষণ করা যায় ।মালচিং বা জাবড়া প্রয়োগের জন্য মাটিকে পলিথিন, কচুরিপানা বা খড়কুটো দিয়ে ঢেকে দেওয়া হয়। ফলে জমির আর্দ্রতা বজায় থাকে এবং মাটির উপরিভাগ থেকে মাটির কণা বৃষ্টির পানিতে বা বাতাসের দ্বারা অপসারিত হয় না। এছাড়া মালচিং করা জমিতে রোদ সরাসরি লাগে না ফলে নাইট্রোজেন বাষ্পীভূত হয়ে অপচয় হয় না।

প্রশ্ন-৯. বায়োফার্টিলাইজার বলতে কী বোঝায়?

উত্তর: যে সকল দ্রব্য মাটিতে প্রয়োগ করার পর তা মাটির জৈবিক ও রাসায়নিক প্রক্রিয়া ত্বরান্বিত করার মাধ্যমে মাটির উর্বরতা সংরক্ষণ এবং উদ্ভিদকে পুষ্টি দ্রব্য সরবরাহের মাধ্যমে উৎপাদন বৃদ্ধি করে সে সকল দ্রব্যকে বায়োফার্টিলাইজার বা বায়োসার বলে । যেমন— Rhizobium, Azotobacter, Trichoderma ইত্যাদি। বায়োফার্টিলাইজার ব্যবহারের ফলে জমিতে জৈব পদার্থের পরিমাণ, বায়ু চলাচল ও পানি ধারণক্ষমতা বাড়ে । এতে করে জমির উর্বরতা ও উৎপাদন ক্ষমতা বাড়ে ।

প্রশ্ন-১০. অণুজীব সার পরিবেশবান্ধব কেন?

[ম.বো,; রা. বো; দি বো; চ. বো, সি.বো,; যা, বো, ব. বো. ২২; ঢা বো., পি. বো. তুবো যা বো. ১৯]

উত্তর: মাটির উর্বরতা বৃদ্ধিসহ ফসলের পুষ্টি চাহিদা পূরণে অণুজীব সার গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

অণুজীব সার বায়ুমণ্ডলের নাইট্রোজেন মাটিতে আবদ্ধ করে উর্বরতা বাড়ায়। মাটিতে জৈব পদার্থ যুক্ত করে ফসলের ফলন (যেমন— গম ও ধানের ১৫-২৫%, মসুরের ১৫-৪০%, সয়াবিনের ৭৫-২০০%) ও গুণগত মান বৃদ্ধি করে। ডাল জাতীয় ফসলের দানায় আমিষের পরিমাণ ৫০-১০০% বৃদ্ধি পায়। জমিতে অণুজীব সার ব্যবহারে প্রায় ১০-80% রাসায়নিক সার কম লাগে। এ সার ব্যবহারে পরিবেশের কোনো ক্ষতি হয় না এবং উৎপাদিত ফসলেও কোনো ক্ষতিকারক উপাদান থাকে না। এ ধরনের সার জমিতে ব্যবহারের ফলে ফসলের খরা ও রোগ সহনশীলতা বাড়ে। এসকল কারণে অণুজীব সার পরিবেশবান্ধব।

প্রশ্ন-১১. রাইজোবিয়াম কেন অণুজীব সার? ব্যাখ্যা করো। 

[ঢা বো.,; রা. বো; কু. বো; চ. বো; সি. বো. ব. বো. ১৭]

উত্তর: নাইট্রোজেন সংবন্ধনকারী রাইজোবিয়াম সার ইউরিয়ার বিকল্প হিসেবে ব্যবহৃত হয়।এই সার উৎপাদনে রাইজোবিয়াম নামক ক্ষুদ্র অণুজীব (ব্যাকটেরিয়া) ব্যবহার করা হয়। এই ব্যাকটেরিয়া শিমজাতীয় উদ্ভিদের শিকড়ে নডিউল সৃষ্টি করে। নডিউলের ভিতরে ব্যাকটেরিয়া বায়ুমণ্ডল থেকে নাইট্রোজেন সংযোজন করে নিজের প্রয়োজন মেটায় এবং সহঅবস্থানকারী উদ্ভিদকেও সরবরাহ করে। রাইজোবিয়াম ব্যাকটেরিয়া এক প্রকার অণুজীব বলেই এর দ্বারা তৈরিকৃত সারকে অণুজীব সার বলা হয়।

প্রশ্ন-১২. এ্যাজোলা সার বলতে কী বোঝ? 

[রা বো; কুবো; চ. বো; ব. বো. ১৮]

উত্তর: এ্যাজোলা একটি ফার্নজাতীয় ক্ষুদ্র জলজ উদ্ভিদ। এর পাতার গহ্বরে Anabaena নামক নীলাভ সবুজ শেওলার একটি প্রজাতি বাস করে যা বায়ুমণ্ডলীয় নাইট্রোজেন নিজেদের দেহে আবদ্ধ করতে পারে। এ এ্যাজোলা মাটিতে চাষ দিলে পাতার গহ্বরে জমাকৃত নাইট্রোজেন মাটিতে মিশে যায়। একই সাথে এটি উৎকৃষ্ট জৈব সার হিসেবে কাজ করে। পরপর ২/৩ বার এ্যাজোলা উৎপাদন করে জমিতে মেশাতে পারলে ইউরিয়া ছাড়াই ভালো ফলন পাওয়া যায় ।

প্রশ্ন-১৩. ট্রাইকোডারমাকে কেন ডক্টরস ফাংগাস বলা হয়?

উত্তর: ট্রাইকোডারমা কঠিন বস্তু, যেমন—কাঠের গুঁড়া, গাছের শক্ত অংশ ইত্যাদির বিয়োজনে অন্যান্য অণুজীব বা ছত্রাকের চেয়ে বেশি পারদর্শী। এছাড়াও ট্রাইকোডারমা মাটিতে অবস্থানকারী রোগজীবাণু খেয়ে পরিবেশকে সুস্থ রাখে। এসব কারণেই ট্রাইকোডারমাকে ডক্টরস ফাংগাস বলা হয় ।

প্রশ্ন-১৪. মাটির উর্বরতা বৃদ্ধিতে কেঁচোর ভূমিকা ব্যাখ্যা করো।

[দি বো; য. বো. ১৭]

উত্তর: মাটির উর্বরতা বৃদ্ধিতে কেঁচোর ভূমিকা ব্যাপক। কেঁচো মাটিকে আলগা, ফাঁপা ও নরম রাখে যার ফলে মাটির গভীরে আলো-বাতাস ও পানি সহজে প্রবেশ করতে পারে। আবার ভার্মিকম্পোস্ট তৈরিতেও কেঁচো ব্যবহার করা হয়। এর বিষ্ঠায় বহুবিধ রাসায়নিক পদার্থ, উৎসেচক, নাইট্রোজেন আবদ্ধকারী নাইট্রিফাইং ও অ্যামোনিফাইং ব্যাকটেরিয়াসহ অনেক ধরনের জীবাণু ও উদ্ভিদের বৃদ্ধি সহায়ক ইনডোল যৌগ উপস্থিত থাকে। ফলে মাটিতে জৈব পদার্থ যুক্ত হয়ে পানি ধারণ ক্ষমতা বাড়ে এবং মাটি উর্বর হয়।

প্রশ্ন-১৫. পাটের রিবন রেটিং কেন করা হয়?

 (ঢা. বো; দি. বো.; সি. বো; য. বো. ১৮)

উত্তর: পাটের রিবন রেটিং হলো পাট গবেষণা ইনস্টিটিউট কর্তৃক উদ্ভাবিত পাটের ছাল পচনের একটি বিকল্প পদ্ধতি। পাট গাছ কাটার পর কাঁচা থাকা অবস্থায় গাছ থেকে ফিতার মতো ছালকে পৃথক করে পচানোর ব্যবস্থাই হলো রিবন রেটিং। পাট উৎপাদনকারী এলাকায় পচন পানির অভাব থাকলে উৎপাদিত পাটের আঁশ খুব নিম্নমানের হয়ে থাকে, পাট বিক্রি করে ভালো মূল্য পাওয়া যায় না। এই পদ্ধতি প্রয়োগ করে স্বল্প পানি এলাকায় সহজেই উন্নত আঁশ পাওয়া সম্ভব।

প্রশ্ন-১৬. পাটের ছাল পচাতে ইউরিয়া প্রয়োগ করা হয় কেন?

উত্তর: যে পদ্ধতিতে পাট গাছ কাটার পর কাঁচা থাকা অবস্থায় গাছ থেকে ছাল ফিতার মতো পৃথক করে পরে ছাল পচানোর ব্যবস্থা করা হয় তাকে রিবন রেটিং বা ছাল পচানো বলে । ইউরিয়া সার ব্যবহার করে পাট দ্রুত পচানো যায়। পাটের ছাল দ্রুত পচানোর জন্য প্রতি ১০০০ কেজি কাঁচা ছালে ১০০ গ্রাম ইউরিয়া গুলিয়ে পানির সাথে মেশালে খুব কম সময়ের মধ্যে দ্রুত পচন সম্পন্ন হয়। এজন্যই পাটের ছাল পচাতে ইউরিয়া প্রয়োগ করা হয়।

প্রশ্ন-১৭. কোকুন বলতে কী বোঝ?

উত্তর: রেশম পোকার শূককীট অবস্থা শেষ হওয়ার সাথে শূককীট তার মুখে সৃষ্ট লালা দিয়ে কীড়া জালিকা তৈরি করে জালিকার ভিতরে নিজেকে গুটিয়ে নেয়। জালিকা স্তরে স্তরে জমা হয়ে পুরু হয় এবং শুককীট ভিতরে সম্পূর্ণ আবদ্ধ হয়ে পড়ে। এই অবস্থাকেই কোকুন বলে।

গুটির মধ্যে পিউপা প্রায় নিশ্চল অবস্থায় থাকে। এ অবস্থায় দেহ স্বচ্ছ, মাথা ছোট ও সরু হয়। খাওয়া বন্ধ করে মাথা নাড়ে। এদের মল নরম ও সবুজ হয় ।

প্রশ্ন-১৮. মাশরুম চাষের জন্য কেমন পরিবেশ প্রয়োজন ব্যাখ্যা করো ।

উত্তর: মাশরুম চাষ পরিবেশের প্রতি খুবই স্পর্শকাতর । তাপমাত্রা ও আর্দ্রতা কম-বেশি হলে মাশরুম উৎপাদিত হয় না। মাশরুম চাষের ঘরের পরিবেশ অক্সিজেনপূর্ণ ও হালকা অন্ধকারযুক্ত হওয়া প্রয়োজন। ঘরের তাপমাত্রা ২০-৩০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে এবং আর্দ্রতা ৮০-৯০% রাখতে হয়। ঘরের নিচের অংশে বায়ু চলাচলের ব্যবস্থা রাখতে হয় যাতে করে উৎপাদিত কার্বন ডাই-অক্সাইড ঘর থেকে বেরিয়ে যেতে পারে ।

প্রশ্ন-১৯. মৌমাছি চাষ লাভজনক কেন? 

[ঢা. বো., কু. বো. ২২]

উত্তর: মৌমাছি চাষ করলে প্রধানত অল্প খরচে মধু উৎপাদন করে অনেক বেশি দামে বিক্রি করা যায় ।মৌমাছি চাষ করতে শুধুমাত্র মৌবাক্স এর খরচ ব্যতীত অন্য কোনো খরচ নেই। তাই এর উৎপাদন খরচ কম। শীত মৌসুমে একটি বাক্স থেকে প্রতি সপ্তাহে এক কেজি মধু পাওয়া যায়। ১০ টি বক্স থেকে প্রতি সপ্তাহ ১০ কেজি, মাসে ৪০ কেজি মধু পাওয়া যায়। ৪০ কেজি মধু প্রায় ১২ হাজার টাকায় বিক্রি করা যায়। এতে ৭ মাসে ৮৪ হাজার টাকা আয় হয়। সর্বোপরি মৌমাছি চাষ করে দেশের মানুষের দ্রারিদ্রতা দূর করা সম্ভব । তাই মৌমাছি চাষ লাভজনক ।

প্রশ্ন-২০. মৌচাকে রাণী মৌমাছি কেন গুরুত্বপূর্ণ? ব্যাখ্যা করো।

[ রা. বো.; চ. বো; সি. বো; ব. বো. ১৯]

উত্তর: মৌচাকে সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো রাণী মৌমাছি।মৌচাকের মধ্যে একমাত্র রাণী মৌমাছিই ডিম পাড়ে এবং মাত্র একবার প্রজননের পর প্রায় সারা বছরই ডিম দিয়ে থাকে। রাণী মৌমাছি প্রতিদিন গড়ে ৩০০০টি ডিম দিতে পারে। রাণীর শরীর থেকে ফেরোমেন নামক বস্তুর গন্ধ বের হয় বলে অন্যান্য মৌমাছি রাণীকে ঘিরে থাকে এবং কলোনি ত্যাগ করে অন্য কলোনিতে যায় না। নিষেককৃত ডিম থেকে রাণী ও কর্মী মৌমাছি এবং অনিষেককৃত ডিম থেকে পুরুষ মৌমাছি সৃষ্টি হয়। এভাবে ডিম পাড়া ও বাচ্চা উৎপাদনে উল্লেখযোগ্য ভূমিকা রাখার জন্য মৌচাকে রাণী মৌমাছি গুরুত্বপূর্ণ ।

প্রশ্ন-২১. “মধু সর্বরোগের মহৌষধ” ব্যাখ্যা করো।

 [দি বো; য. বো. ১৭]

উত্তর: মধুতে উপস্থিত রিবোফ্লাভিন ও নিকোটিনিক এসিড দেহের সুস্থতা ও সজীবতা রক্ষা করে রোগের প্রতিষেধক হিসেবে কাজ করে। মধুর খাদ্যপ্রাণ মানুষের বেরিবেরি, পেলেগ্রা প্রভৃতি মারাত্মক রোগ প্রতিরোধ করতে সক্ষম। এতে বিদ্যমান তামা ও লোহাজাতীয় খনিজ পদার্থ রক্তের লোহিত কণিকা তৈরি করে, দেহের জন্য শক্তি যোগায়। তাছাড়া এর ফরমিক অ্যাসিড, অ্যাসিটিক অ্যাসিড, সাইট্রিক অ্যাসিড ও ল্যাকটিক অ্যাসিড মানবদেহের রোগ প্রতিরোধক হিসেবে কাজ করে। আয়ুর্বেদীয় এবং ইউনানী পদ্ধতিতে তৈরি বহু ওষুধেই মধু ব্যবহার করা হয়ে থাকে। শ্বাসকষ্ট দূর, রক্ত পরিশোধন, ঠাণ্ডা ও সর্দি-কাশি প্রতিরোধ, জ্বর নিরাময়ে এবং ক্ষত, চক্ষু রোগ, জিহ্বার ঘা, গলার ঘা এবং আগুনে পোড়া যা দূর করার জন্য মধু ব্যবহৃত হয়। গ্যাস্ট্রিক বা গ্যাস্ট্রিক আলসারে আক্রান্ত রোগীর জন্যও নিয়মিতভাবে মধু সেবন সুফলদায়ক। বুক ও পেটের ব্যাথা উপশমে মধু উপকারী। প্রায় সব ধরনের রোগ প্রতিরোধে সক্ষম বলে মধুকে সর্বরোগের মহৌষধ অভিহিত করা হয় ।

প্রশ্ন-২২. কৃত্রিম প্রজনন বলতে কী বোঝ?

 [রা. বো, কু. বো. চ. বো, ব. বো. ১৮]

উত্তর: জাত উন্নয়নের জন্য কৃত্রিম উপায়ে ষাঁড় হতে বীর্য সংগ্রহ করে নির্দিষ্ট মাত্রায় সেই বীর্য দিয়ে গরম হওয়া বা ডাকে আসা বকনা বা গাভিকে প্রজনন করার প্রক্রিয়াই হলো কৃত্রিম প্রজনন ।উন্নত জাতের ষাঁড়ের বীর্য সংগ্রহ করে দেশি গাভিকে প্রজনন করানো হলে ষাঁড়ের উন্নত গুণাবলী তার বাচ্চার মধ্যে সঞ্চালিত হয়। একটি ষাঁড় থেকে একবার সংগৃহীত বীর্য দ্বারা ৩০০-৪০০ টি গাভিকে প্রজনন করানো যায়। এ পদ্ধতিতে অল্প সময়ে দেশি গো-সম্পদের জাতের উন্নয়ন ও সংক্রামক রোগ-ব্যাধির বিস্তার রোধ করা যায়।

প্রশ্ন-২৩. কৃত্রিম প্রজননের সুবিধাগুলো ব্যাখ্যা করো। 

[রা. বো. চ. বো., সি, বো; ব. বো. ১৯]

উত্তর: জাত উন্নয়নের জন্যে ষাঁড়ের বীর্য (semen) কৃত্রিম উপায়ে যন্ত্রপাতির সাহায্যে গরমে আসা একটি গাভির জরায়ুতে প্রবেশ করিয়ে গর্ভবতী করার পদ্ধতিকে কৃত্রিম প্রজনন বলে।

কৃত্রিম প্রজননে গাভির গর্ভধারণের হার বৃদ্ধি পায়। একটি ষাঁড় থেকে প্রতিবারের বীর্য প্রক্রিয়াজাত করে ৩০০-৪০০টি গাভিকে প্রজনন করা যায়। উন্নত জাত ও মানের ষাঁড়ের বীর্য ব্যবহার করে ভালো জাতের গরু পাওয়া যায়। ষাঁড়ের সংগৃহীত বীর্য বা সিমেন প্রক্রিয়াজাত করে বহু বছর সংরক্ষণ করা যায়। অনেক সংক্রামক ব্যাধি বিশেষ করে যৌনব্যাধির প্রসার রোধ করা যায়। এতে বেশি ষাঁড় পালনের দরকার হয় না, ফলে ব্যয় হ্রাস পায়। উন্নত জাতের ষাঁড় দ্বারা দেশি গবাদিপশুর উন্নয়ন করা যায়। এ পদ্ধতিতে সবসময় শুক্রাণুর গুণাগুণ পরীক্ষা করা সম্ভব হয়। কৃত্রিম প্রজনন পদ্ধতিতে কম খরচে প্রজনন করানো যায়। এছাড়াও ষাঁড় ও গাভির দৈহিক অসামঞ্জস্যতাজনিত দুর্ঘটনা এড়ানো যায়।

বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর 

১. কোন বীজকে সার্টিফিকেট প্রাপ্ত বীজ বলে?

ক. প্রত্যায়িত বীজ

খ. ভিত্তি বীজ

গ. মৌল বীজ

ঘ. প্রজনন বীজ

উত্তর : ক

২. ভালো বীজের গজানোর ক্ষমতা কত?

ক. ৩০-৩৫%

খ. ৪০-৫০%

গ. ৬০-৬৫%

ঘ. ৭০-৮০%

উত্তর : ঘ

৩. পেঁয়াজের চারা রোপণের জন্য উপযুক্ত সময় কখন?

ক. মার্চ-জুন

খ. জুন-অক্টোবর

গ. নভেম্বর-ডিসেম্বর

ঘ. জুন-সেপ্টেম্বর

উত্তর : গ

৪. কোনটি পেঁয়াজের উন্নত জাত?

ক. সিন্দুরী

খ. জিমলা

গ. বারি পেঁয়াজ-১

ঘ. রূপা

উত্তর : গ

৫. বীজ আলুর ভালো ফলন পাওয়ার জন্য সর্বোত্তম মাটি কোনটি?

ক. এঁটেল

খ. দোআঁশ

গ. বেলে দোআঁশ

ঘ. এঁটেল দোআঁশ

উত্তর : গ

৬. আলু চাষের জন্য বীজ আলুর ওজন কত গ্রাম হয়?

ক. ১০-১৫

খ. ২০-২৫

গ. ২০-৪০

ঘ. ৩০-৪০

উত্তর : খ

৭. আলুর বীজ শোধন করতে কোনটি ব্যবহার করা হয়? 

ক. সাইট্রিক এসিড 

খ. বোরিক এসিড

গ. সালফিউরিক এসিড 

ঘ. নাইট্রিক এসিড

উত্তর : খ

৮. আলুর প্রধান ক্ষতিকারক পোকা কোনটি?

ক. জাব পোকা

খ. কাটুই পোকা

গ. ম্যাগট

ঘ. লেদা পোকা

উত্তর : খ

৯. আলু সংগ্রহের কত দিন পূর্বে হাম পুলিং করতে হয়?

ক. ৭-১০ দিন

খ. ৮-১০ দিন

গ. ৯-১০ দিন

ঘ. ১১-১২ দিন

উত্তর : ক

১০. সরিষার বীজে কী পরিমাণ তেল থাকে?

ক. ৩৮-৪৪%

খ. ৪০-৫০%

গ. ৫০-৫৫%

ঘ. ৫৫-৬৫%

উত্তর : ক

১১. কোন পোকা সরিষার কাণ্ড ও পাতার রস চুষে খায়?

ক. জাব পোকা

খ.করাত মাছি 

গ. পাতা বিছা

ঘ. প্রজাপতি

উত্তর : ক

১২. সরিষা গাছের ফলকে কী বলে?

ক. লিগিউম

খ. পড

গ. সিলিকুয়া

ঘ. কনিডিয়া

উত্তর : গ

১৩. সরিষা বীজের আর্দ্রতা শতকরা কত হলে সংরক্ষণের উপযুক্ত হয়?

ক. ৬-৮%

খ. ৮-১০%

গ. ১১-১২%

ঘ. ১৪-১৫%

উত্তর : ক

১৪. কত আর্দ্রতায় দানাজাতীয় বীজ সংরক্ষণ করলে রোগবালাই সংক্রমণের সম্ভাবনা কম থাকে?

ক. ৬-৮%

খ. ৮-১০০%

গ. ১২-১৪%

ঘ. ১৬-১৮%

উত্তর : গ

১৫. বিজ্ঞানী মোভ ও হিন্টনার রাইজোবিয়াম সার হিসেবে কোন উপাদান তৈরি করেছিলেন?

ক. ফসফরাস

খ. পটাশিয়াম

গ. জিপসাম

ঘ. নাইট্রোজেন

উত্তর : ঘ

১৬. রাইজোবিয়াম ইনোকিউলেন্টের অম্লমান কত?

ক. ৪.৫-৫.০

খ. ৫.৫-৬.০

গ. ৬.৫-৭.০

ঘ. ৭.৫-৮.০

উত্তর : গ

১৭. অ্যাজোলার দৈহিক ওজন প্রতি ৫ দিনে কত গুণ হতে পারে?

ক. এক

খ. দুই 

গ. তিন

ঘ. চার

উত্তর : খ

১৮. অ্যাজোলা সার মাটিতে কোনটি যোগ করে?

ক. ক্যালসিয়াম

খ. ম্যাগনেসিয়াম

গ. নাইট্রোজেন

ঘ. হাইড্রোজেন

উত্তর : গ

১৯. কোনটিকে ডক্টরস ফাংগাস বলা হয়?

ক. রাইজোবিয়াম

খ. এ্যাজোলা

গ. ট্রাইকোডারমা

ঘ. এগারিকাস

উত্তর : গ

২০.স্বাভাবিকভাবে জৈব সার পচতে প্রায় কয় মাস সময়?

ক. ৩

খ. ৪

গ. ৬

ঘ. ৭

উত্তর : গ

২১. অ্যাজোলা ব্যবহার করে রোপা আমন ধানের উৎপাদন। কত শতাংশ বৃদ্ধি পায়?

ক. ১০ ভাগ

খ. ১৫ ভাগ

গ. ২০ ভাগ

ঘ. ৩০ ভাগ

উত্তর : গ

২২. কত তাপমাত্রায় ট্রাইকোডার্মা বংশবিস্তার করতে পারে?

ক. ২৫-৫০° সে

খ. ২০-২৫° সে

গ. ২০-৩০° সে

ঘ. ১৫-২০° সে

উত্তর : ক

২৩. ট্রাইকোডারমা সার পচতে কত মাস সময় লাগে?

ক. এক-দেড়

খ. ছয়

গ. সাত-আট

ঘ. নয়

উত্তর : ক

২৪. ১০০০ কেজি কাঁচা ছালের জন্য কত গ্রাম ইউরিয়া প্রয়োগ করতে হয়?

ক. ১০০

খ. ২০০

গ. ৩০০

ঘ. ৪০০

উত্তর : ক

২৫. পাটের আঁশের প্রকৃতমূল্য কীসের ওপর নির্ভর করে?

ক. বাজারের দর

খ. গাছের দৈর্ঘ্য

গ. আঁশের গুণাগুণ

ঘ. আঁশের পচনশীলতা

উত্তর : ঘ

২৬. BSDB এর পূর্ণরূপ কী ?

ক. Bangladesh Seed Development Board 

খ. Bangladesh Soil Development Board 

গ. Bangladesh Sericulture Development Board

ঘ. Bangladesh Standard Development Bureau

উত্তর : গ

২৭. তুঁত গাছ চাষে সারি থেকে সারির দূরত্ব কত হওয়া প্রয়োজন?

ক. ২৫ সেমি

খ. ৭৫ সেমি

গ. ১.৫ মিটার

ঘ. ৩ মিটার

উত্তর : ঘ

২৮. তুঁতের চারা রোপণের কত দিনের মধ্যে কুশিপাতা বের হয়ে থাকে?

ক. ৮-১০

খ. ৯-১৫

গ. ১০-১৫

ঘ. ১২-১৮

উত্তর : গ

২৯. তুঁত গাছ থেকে কত বছর পর্যন্ত ফসল পাওয়া যায়?

ক. ২০-২৫

খ. ২৫-৩০

গ. ৩০-৩৫

ঘ. ৪০-৪৫

উত্তর : ক

৩০. রেশম পোকার লার্ভাকে কী বলে?

ক. পলু

খ. পিউপা

গ. কোকুন

ঘ. পুত্তলি

উত্তর : ক

৩১. রেশম পোকার মুখ নিঃসৃত লালার নাম কী?

ক. রেশম

খ. মাশরুম

গ. কোকুন

ঘ. লার্ভা

উত্তর : ক

৩২. একটি গুটিতে কত মিটার পর্যন্ত সুতা থাকে?

ক. ৪০০-১,০০০

খ. ৪০০-২,০০০

গ. ৫০০-৩,০০০ 

ঘ. ৬০০-৪,০০০

উত্তর : ক

৩৩. রেশম সুতায় শতকরা কত ভাগ আর্দ্রতা বিদ্যমান থাকে?

ক. ৮

খ. ১১

গ. ১৪

ঘ. ১৭

উত্তর : খ

৩৪. মাশরুম চাষ ঘরের তাপমাত্রা সাধারণত কত থাকা উচিত?

ক. ১০-১৫°

খ. ১৫-২০°

গ. ২০-৩০°

ঘ. ২৫-৩৫°

উত্তর : গ

৩৫. কোন মাশরুম বছরব্যাপী চাষ করা যায়?

ক. Volvariella volvacea

খ. Flammulina velutipes

গ. Pleurotus ostreatus

ঘ. Ganoderma lucidum

উত্তর : গ

৩৬. ১০০ গ্রাম মাশরুমে চর্বির পরিমাণ কত মিলিগ্রাম?

ক. ১-৩

খ. ৪-৬

গ. ৭-৯

ঘ. ১০-১২

উত্তর : খ

৩৭. ১০০ গ্রাম মাশরুমের মধ্যে আমিষের পরিমাণ কত ভাগ?

ক. ২৫-৩৫ মিগ্রা

খ. ৩৫-৪০ মিগ্রা

গ. ৪০-৪৫ মিগ্রা

ঘ. ৪৫-৫০ মিগ্রা

উত্তর : ক

৩৮. মধুর জন্য কোন মৌমাছি সবচেয়ে বিখ্যাত?

ক. Apis dorsata

খ. Apis mellitero

গ. Apis cerana

ঘ. Apis cirana

উত্তর : গ

৩৯. মৌকলোনিতে শতকরা কত ভাগ শ্রমিক মৌমাছি থাকে?

ক. ৬০%

খ. ৭০%

গ. ৮০%

ঘ. ৯০%

উত্তর : ঘ

৪০. উদ্যানে কত উচ্চতায় মৌবাক্স স্থাপন করতে হয়?

ক. ৪০ সেমি

খ. ৪৫ সেমি

গ. ৫০ সেমি

ঘ. ৫৫ সেমি

উত্তর : খ

৪১. গরম হওয়ার কত ঘণ্টার মধ্যে গাভিকে পাল দেওয়া উচিত?

ক. ২-৩

খ. ৪-৬

গ. ৬-৮

ঘ. ১২-১৮

উত্তর : ঘ

৪২. তরলীকরণ পদ্ধতিতে তৈরি সিমেন ফ্রিজে কত তাপমাত্রায় রাখা যায়?

ক. –৫° থেকে –৩° সে 

খ. – 8° থেকে – ২°সে

গ. ৩° থেকে ৫° সে

ঘ. ৬° থেকে ৮°সে

উত্তর : গ

বহুপদী সমাপ্তিসূচক প্রশ্ন ও উত্তর

৪৩. বীজের জমি নির্বাচনে বিবেচ্য বিষয়ের মধ্যে রয়েছে —

i. মাটির বুনট

ii. মাটির উর্বরতা

iii. মাটিবাহিত রোগজীবাণু

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর : ঘ

৪৪. বীজ বপনের হার নির্ভর করে— 

i. রোপণ দূরত্বের ওপর 

ii. বীজের আকারের ওপর 

iii. বীজত্বকের ওপর

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর : ক

৪৫. বীজ শোধনকারী দ্রব্য —

i. অটোস্টিন

ii. হোমাই

iii. থাইরাম

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর : ঘ

৪৬. বীজের বপন গভীরতা নির্ভর করে—

i. বীজের জাতের ওপর

ii. আর্দ্রতার ওপর

iii. মাটির ওপর

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর : গ

৪৭. বীজ ফসলের জমি থেকে অনাকাঙ্ক্ষিত গাছ তুলে ফেলতে হয়—

i. গাছে ফুল আসার আগে

ii. ফুল আসার সময়

iii. ফসল পরিপক্ক হওয়ার পরে

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর : ক

৪৮. রোগিং করা হয় —

i. ফুল আসার আগে 

ii. ফুল আসার পরে 

iii. পরিপক্ক পর্যায়ে

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর : খ

৪৯. মাহবুব সরিষা চাষ করতে চায়। এজন্য তাকে বেছে নিতে হবে—

i. উঁচু ও মাঝারি উঁচু জমি

ii. দোআঁশ ও পলি-দোআঁশ মাটিযুক্ত জমি

iii. ৮.০-এর বেশি অম্লমানযুক্ত মাটি

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর : ক

৫০. বীজের জীবনীশক্তি ও অঙ্কুরোদগম ক্ষমতা হ্রাস পায়—

i. বেশি তাপে শুকালে 

ii. পরিমিত তাপে শুকালে 

iii. কম তাপে শুকালে 

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর : খ

৫১. কৃত্রিমভাবে বীজ শুকানো যায়——

i. ধোঁয়ার মাধ্যমে

ii. শুকনো বাতাস প্রবাহিত করে

iii. ইনফ্রারেড তাপ প্রয়োগ করে 

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর : গ

৫২. পিটমাটি শোধন করা যায়— 

i. অটোক্লেভ মেশিনে 

ii. বিটা রেডিয়েশন দিয়ে 

iii. গামা রেডিয়েশন দিয়ে 

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর : খ

৫৩. ট্রাইকোডারমা ছত্রাকের প্রজাতি হলো—

i. ট্রাইকোডারমা ভিরিডি

ii. ট্রাইকোডারমা হারজিয়ানাম 

iii. ট্রাইকোডারমা কনিনজি 

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর : ক

৫৪. রিবন রেটিং পদ্ধতিতে পাট পচালে—

i. পাটের আঁশের রং ও মান উন্নত হয়

ii. পানি ও সময় কম লাগে

iii. বেশি জায়গা প্রয়োজন হয় 

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর : ক

৫৫. পাটের ছাল ছাড়ানোর জন্য লাগে—

i. ১৮০ সেমি বরাক বাঁশ

ii. রিবনার ফ্রেম

iii. মুরুলী বাঁশ

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর : ঘ

৫৬. রেশম চাষে তুঁত গাছের পাতা কাটতে হয়—

i. কীড়া পালনের অবস্থা দেখে

ii. কীড়ার বয়স ভেদে

iii. পাতার ফলন দেখে

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর : ক

৫৭. মাশরুম জন্মায়—

i. অঙ্গজ প্রজননের মাধ্যমে 

ii. স্পোর এর মাধ্যমে 

iii. যৌন প্রজননের মাধ্যমে 

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর : ক

৫৮. নিষেককৃত ডিম থেকে সৃষ্টি হয়—

i. শ্রমিক মৌমাছি

ii. পুরুষ মৌমাছি

iii. রাণী মৌমাছি

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর : খ

৫৯. মৌ-বাক্স স্থাপন করতে হয় —

i. ৪৫ সেমি উঁচু স্ট্যান্ড এর উপর 

ii. উত্তর পূর্বমুখী করে 

iii. দক্ষিণ পশ্চিমমুখী করে 

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর : ক

৬০. কৃত্রিম প্রজননের উদ্দেশ্য হচ্ছে—

i. দুধ উৎপাদন

ii. লোম উৎপাদন

iii. মাংস উৎপাদন

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর : খ

৬১. গাভির কৃত্রিম প্রজননের সফলতা নির্ভর করে—

i. যথাসময়ে প্রজননের উপর

ii. সিমেনের গুণগত মানের উপর 

iii. প্রজনন কারীর দক্ষতার উপর

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর : ঘ

৬২. বীর্যের গুণাগুণ পরীক্ষা করা যায়—

i. আয়তন মেপে

ii. ঘনত্ব দেখে

iii. রঙ দেখে

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর : ঘ

অভিন্ন তথ্যভিত্তিক প্রশ্ন ও উত্তর 

নিচের উদ্দীপকটি পড়ো এবং ৬৩ ও ৬৪ নং প্রশ্নের উত্তর দাও:

জামাল ১ হেক্টর জমিতে পেঁয়াজ চাষ করেন। হঠাৎ সে লক্ষ করলেন তার জমিতে থ্রিপস পোকা আক্রমণ করেছে। 

৬৩. জামাল জমিতে কী পরিমাণ ইউরিয়া সার প্রয়োগ করবে?

ক. ৯০ কেজি

খ. ১৮০ কেজি

গ. ২৫০ কেজি

ঘ. ৩৫০ কেজি

উত্তর : গ

৬৪. উক্ত সমস্যা সমাধানে জামালকে-

i. রোভরাল ৫০ ৫ মিলি স্প্রে করতে হবে

ii. টাফগর ১০ মিলি স্প্রে করতে হবে পার ১০ লি 

iii. সাকসেস ১২ মিলি স্প্রে করতে হবে পার ১০ লি 

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর : গ

নিচের উদ্দীপকটি পড়ো এবং ৬৫ ও ৬৬ নং প্রশ্নের উত্তর দাও :

সুলতান আলু চাষের জন্য বীজ বপনের পূর্বে বীজ শোধন করে নেয়।

৬৫. সুলতান বীজ শোধনে কোনটি ব্যবহার করেছিল?

ক. ডায়থেন-এম ৪৫ 

খ. ডায়াজিনোন

গ. টিল্ট

ঘ. কম্প্যানিয়ন

উত্তর : ঘ

৬৬. উক্ত ফসলের জন্য ক্ষতিকারক—

i. নিম্ন তাপমাত্রা

ii. মেঘলা আকাশ

iii. বেলে দোআঁশ মাটি

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর : ক

নিচের উদ্দীপকটি পড়ো এবং ৬৭ ও ৬৮ নং প্রশ্নের উত্তর দাও:

হাসান তার জমিতে সরিষা চাষের জন্য বীজ সংগ্রহ করতে গেল । বিক্রেতা তাকে বীজ উৎপাদনের জন্য কোন ধরনের বীজ নিতে এবং জমি কীভাবে তৈরি করতে হবে তা বললেন।

৬৭. বিক্রেতা হাসানকে কোন বীজ নিতে বলেছিলেন?

ক. মৌল

খ. ভিত্তি

গ. প্রত্যায়িত

ঘ. হাইব্রিড

উত্তর : গ

৬৮. হাসান তার ফসলের জন্য জমি প্রস্তুত করবে—

i. ১০ সেমি গভীর চাষ দিয়ে

ii. কর্দমাক্ত করে

iii. ৪-৬ বার চাষ ও ম‍ই দিয়ে 

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর : খ

নিচের উদ্দীপকটি পড়ো এবং ৬৯ ও ৭০ নং প্রশ্নের উত্তর দাও:

মনির পরবর্তী বছরে ব্যবহারের জন্য ধানের বীজ সংরক্ষণ করবে। এজন্য সে বীজ সংরক্ষণ পাত্রে নানা ধরনের ব্যবস্থা গ্রহণ করল।

৬৯. আর্দ্রতা রক্ষার জন্য মনির কয়দিন বীজগুলোকে প্রখর রোদে শুকাবে?

ক. ১

খ. ৩

গ. ৫

ঘ. ৭

উত্তর : খ

৭০. পোকার উপদ্রব থেকে রক্ষার জন্য সে পাত্রে দিবে—

i. আপেল বীজের গুঁড়া

ii. বিষকাটালি

iii. নিমের পাতা

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর : ঘ

নিচের উদ্দীপকটি পড়ো এবং ৭১ ও ৭২ নং প্রশ্নের উত্তর দাও:

সিয়াম তার ১০ বর্গমিটার ধানের জমিতে এ্যাজোলা চাষ করার সিদ্ধান্ত নিল ।

৭১. উক্ত জমিতে কত কেজি শুকনো শ্যাওলা প্ৰয়োজন?

ক. ১-২

খ. ৩-৪

গ. ৫-৬

ঘ. ৪-৭

উত্তর : ক

৭২. সিয়ামের ধানের জমিতে

i. নাইট্রোজেনের পরিমাণ বৃদ্ধি পায়

ii. আগাছা দমন হয়

iii. ফসফরাসের পরিমাণ বৃদ্ধি পায় 

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর : ক

নিচের উদ্দীপকটি পড়ো এবং ৭৩ ও ৭৪ নং প্রশ্নের উত্তর দাও :

অলকের মাশরুমের খামারে মাশরুমের ফুল কুঁচকে পচে গেছে। সে এই রোগ প্রতিরোধের ব্যবস্থা নিল ।

৭৩. অলকের খামারে কোন রোগের আক্রমণ হয়েছে?

ক. পচন

খ. পানিবাহিত

গ. ফুসকুঁড়ি

ঘ. অল্টারনারিয়া

উত্তর : ক

৭৪. অলক তার খামারে ব্যবহার করল—

i. স্যাভলন

ii. ২% ব্লিচিং

iii. ধোঁয়া

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর : ক

নিচের উদ্দীপকটি পড়ো এবং ৭৫ ও ৭৬ নং প্রশ্নের উত্তর দাও:

শ্রীকান্তের মৌমাছির খামারে চাকের কোষে পাতলা আঁশের জাল দেখা যায়। এক ধরনের পোকা এটি করেছে। এরা মৌচাকের কোষের বাইরে গুচ্ছাকারে ডিম পেড়েছে। ফলে শ্রমিক মৌমাছিরা মধু সংগ্রহ করছে না এবং কিছু মৌমাছি বাক্স ছেড়ে পালিয়েছে।

৭৫. শ্রীকান্তের খামারে কোন পোকার আক্রমণ হয়েছে?

ক. গুবরে পোকা

খ. বড় ওয়াক্স মথ

গ. বোলতা

ঘ. ছোট ওয়াক্স মথ

উত্তর : খ

৭৬. উক্ত অবস্থা প্রতিকার করতে শ্রীকান্ত

i. প্যারাডাইক্লোরোবেনজিন ব্যবহার করবে 

ii. আক্রান্ত চাক সরিয়ে ফেলবে

iii. পুরোনো চাককে রোদে শুকাবে 

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর : ঘ

বোর্ডপরীক্ষার বহুনির্বাচনি প্রশ্ন উত্তর

৭৭. রোগিং এর প্রধান উদ্দেশ্য কোনটি? 

[সকল বোর্ড-২০২২]

ক. বীজে জাতের বিশুদ্ধতা রক্ষা করা

খ. নিরোগ বীজ পাওয়া

গ. আগাছা বাছাই করা

ঘ. পোকামাকড় থেকে বীজ রক্ষা করা

উত্তর : ক

৭৮. ব্যাকটেরিয়া অণুজীব সার কোনটি? 

[সকল বোর্ড-২০২২]

ক. এ্যাজোলা

খ. রাইজোবিয়াম

গ. মাইকোরাইজা

ঘ. ট্রাইকোডার্মা

উত্তর : খ

৭৯. কোষ অনুজীব সার জৈব বালাইনাশক হিসেবে মাটি শোধন করে? 

[সকল বোর্ড-২০২২]

ক. এ্যাজোলা

খ. মাইকোরাইজা 

গ. রাইজোবিয়াম

ঘ. ট্রাইকোডার্মা

উত্তর : ঘ

৮০. মৌচাষকে কী বলা হয়?

[সকল বোর্ড-২০২২, ২০১৮]

ক. এপিকালচার

খ. হর্টিকালচার

গ. সেরিকালচার

ঘ. এ্যাকুয়া কালচার

উত্তর : ক

৮১. একটি মৌ-কলোনিতে কয়টি রানি মৌমাছি থাকে?

[সকল বোর্ড-২০২২]

ক. একটি

খ. দুইটি

গ. তিনটি

ঘ. অসংখ্য

উত্তর : ক

৮২. মাশরুম বীজকে কী বলা হয়?

[সকল বোর্ড-২০২২]

ক. ড্রোন

খ. কোকুন

গ. স্পন

ঘ. লার্ভা

উত্তর : গ

৮৩. বাংলাদেশ বীজ বিধি ১৯৯০ অনুসারে বীজকে কয়টি শ্রেণিতে ভাগ করা হয়েছে?

[সকল বোর্ড-২০১৭]

ক. ২

খ. ৩

গ. ৪

ঘ. ৫

উত্তর : খ

৮৪. বীজ উৎপাদনে ক্ষতিকারক জাব পোকার আশ্রয়দানকারী ফসল কোনটি?

[সকল বোর্ড-২০১৭]

ক. সূর্যমুখী

খ. সয়াবিন

গ. মসুর

ঘ. সরিষা

উত্তর : ঘ

৮৫. সঠিকভাবে বীজ সংরক্ষণের ক্ষেত্রে উপযুক্ত আর্দ্রতা কত হওয়া উচিত?

[সকল বোর্ড-২০১৮]

ক. ৪-৮%

খ. ৬-১০%

গ. ৮-১২%

ঘ. ১০-১৪%

উত্তর : গ

৮৬. শিম জাতীয় শস্য চাষ করলে কোনটি সংযোজন হয়?

[সকল বোর্ড-২০১৯]

ক. অক্সিজেন

খ. হাইড্রোজেন 

গ. নাইট্রোজেন

ঘ. পটাশিয়াম

উত্তর : গ

৮৭. কোনটি ব্যাকটেরিয়া?

[সকল বোর্ড-২০১৯]

ক. ট্রাইকোডার্মা

খ. রাইজোবিয়াম

গ. কোলেট্রোটিকাম

ঘ. অ্যাজোলা

উত্তর : খ

৮৮. অ্যাজোলা কোন ফসলের জন্য উপযোগী?

[সকল বোর্ড-২০১৮]

ক. মসুর

খ. তুলা

গ. ধান

ঘ. আখ

উত্তর : গ

৮৯. নিচের কোনটি ট্রাইকোডার্মা?

[সকল বোড-২০১৯]

ক. মিথোজীবী ছত্রাক.

খ. অমিথোজীবী ছত্রাক

গ. মিথোজীবী শৈবাল

ঘ. অমিথোজীবী শৈবাল

উত্তর : ক

৯০. রেশম পোকার প্রধান খাদ্য কোন গাছের পাতা?

[সকল বোর্ড-২০১৯]

ক. তুলা

খ. তুঁত

গ. তেঁতুল

ঘ. নিম

উত্তর : খ

৯১. রেশম চাষকে কী বলে?

[সকল বোর্ড-২০১৯]

ক. এপিকালচার

খ. সেরিকালচার

গ. হর্টিকালচার

ঘ. পিসিকালচার

উত্তর : খ

৯২. অণুজীব সার মাটির—

[সকল বোর্ড-২০১৮]

i. অণুজীবের কার্যাবলি বাড়ায় 

ii. ক্ষতিকর জীবাণু ধ্বংস করে 

iii. স্বাস্থ্য উন্নত করে

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর : ঘ

নিচের উদ্দীপকটি পড়ো এবং ৯৩ ও ৯৪নং প্রশ্নের উত্তর দাও:

পাটচাষী রফিক পানির অভাবে পাট পচাতে না পেরে খুবই চিন্তিত। এমতাবস্থায় উপজেলা কৃষি কর্মকর্তার নিকট গেলে তিনি স্বল্প পানিতে পাট পচানোর এক বিশেষ পদ্ধতির কথা বলে । 

[সকল বোর্ড-২০২২] 

৯৩. উদ্দীপকের কৃষিকর্মকর্তার পরামর্শকৃত বিশেষ পদ্ধতিটির নাম কী? 

ক. জিনিং

খ. রোগিং

গ. ব্লাঞ্চিং

 ঘ. রিবন রোটিং

উত্তর : ঘ

৯৪. উদ্দীপকের পাট পচানোর পদ্ধতিতে—

i. আঁশের মান ভালো হয়

ii. পাটখড়ি খুব শক্ত থাকে

iii. পচানোর জন্য জায়গা ও পানি বেশি লাগে

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর : ক

নিচের উদ্দীপকটি পড়ো এবং ৯৫ ও ৯৬ নং প্রশ্নের উত্তর দাও:

শামীম পেঁয়াজ ও সরিষার বীজ উৎপাদনের জন্য পরামর্শ নেওয়ার লক্ষ্যে উপজেলা কৃষি কর্মকর্তার নিকট যান। কৃষি কর্মকর্তা তাকে বীজ শোধন এবং কিছু আন্তঃপরিচর্যার পরামর্শ দেন। সে মোতাবেক চাষ করে শামীম সফল হন । 

[সকল বোর্ড-২০১৯]

৯৫. বীজ শোধনে শামীম নিচের কোনটি ব্যবহার করবেন?

ক. ফুরাডান

খ. ডায়াজিনন

গ. ক্যাপটান

ঘ. ডাইমেক্রন

উত্তর : গ

৯৬. কৃষি কর্মকর্তার পরামর্শে শামীম যে বিশেষ পরিচর্যা করেন তা হলো—

i. কীটনাশক প্রয়োগ করা

ii. পৃথকীকরণ দূরত্ব বজায় রাখা

iii. সময়মতো রোগিং করা

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর : গ

নিচের উদ্দীপকটি পড়ো এবং ৯৭ ও ৯৮ নং প্রশ্নের উত্তর দাও:

ফসলের আশানুরূপ ফলন না পাওয়ায় কৃষি কর্মকর্তার পরামর্শে ছক্কু মিয়া তার জমির মাটি পরীক্ষা করে জানল যে, অম্লমান ৮.৫। পরবর্তীতে উক্ত কৃষি কর্মকর্তার পরামর্শে তার জমিতে মসুরের বীজের সাথে একটি বিশেষ উপাদান মিশিয়ে চাষ করে বেশ লাভবান হয় । 

[সকল বোর্ড-২০১৭]

৯৭. ছক্কু মিয়া মসুরের বীজের সাথে কী মিশিয়ে ছিলেন? 

ক. অণুজীব সার

খ. সবুজ সার

গ. মিশ্র সার

ঘ. জৈব সার

উত্তর : ক

৯৮.উদ্দীপকে উল্লিখিত উপাদান ব্যবহার করে ছক্কু মিয়ার জমির—

ক. ভৌত গঠন উন্নত হয়

খ. মাটির উর্বরতা বৃদ্ধি পায়

গ. রোগের আক্রমণ হ্রাস পায়

ঘ. পোকা-মাকড়ের আক্রমণ হ্রাস পায়

উত্তর : খ

 কৃষিশিক্ষা দ্বিতীয় পত্র এর ১০০% কমন সাজেশন  আরো পড়ুন 

আর পড়ুন: রাজশাহী বিশ্ববিদ্যালয় : ২০২১-২০২২শর্টকাট টেকনিক সহ সমাধান(Part-14)

 কৃষিশিক্ষা ১ম পত্র এর ১০০% কমন সাজেশন  আরো পড়ুন 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনেট আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url