কৃষিশিক্ষা দ্বিতীয় পত্র অধ্যায়-৪ বনায়ন সাজেশন

 অধ্যায়-৪ বনায়ন 

afforestation


এইচএসসি কৃষিশিক্ষা ২য় পত্র ১০০% কমন সাজেশন-২০২৩

HSC Agricultural Education 2nd Paper 100% Common Suggestion-2023

পেজ সূচিপত্র :অধ্যায়-৩ পশু পালন 

জ্ঞানমূলক প্রশ্ন ও উত্তর

প্রশ্ন-১. বন কী? 

[সকল বোর্ড ২২: রা., বো; দি. বো, কু. বো; সি. বো; য, বো, ১৭]
উত্তর : বন বলতে সাধারণভাবে বিস্তৃত এলাকা জুড়ে বৃহদাকার গাছপালা দ্বারা আচ্ছাদিত স্থানকে বোঝায়, যেখানে বন্য পশুপাখি, কীটপতঙ্গ ও অন্যান্য  জীব প্রাকৃতিকভাবে বসবাস করে।

প্রশ্ন-২. বনায়ন কাকে বলে?

উত্তর : বনভূমি সৃষ্টি ও বনজ সম্পদের উৎপাদন বৃদ্ধির জন্য বিজ্ঞানসম্মতভাবে গাছ লাগানো, পরিচর্যা ও ব্যবস্থাপনা পদ্ধতিকে বনায়ন বলে ।

প্রশ্ন-৩. জীববৈচিত্র্য কী? 

[দি বো, কু. বো,, য. বো. 22]
উত্তর : প্রাকৃতিকভাবে বিভিন্ন প্রকার উদ্ভিদ, প্রাণী, অণুজীব ইত্যাদির সক্রিয় উপস্থিতি, বিস্তৃতি ও পারস্পরিক সহাবস্থানকে সাধারণভাবে জীববৈচিত্র্য বলে।

প্রশ্ন-৪. কৃত্রিম বন কাকে বলে?

উত্তর : মানুষের প্রত্যক্ষ সহায়তায় ও অংশগ্রহণে পরিকল্পিতভাবে নতুন করে গাছ লাগিয়ে যে বন তৈরি করা হয় তাকে কৃত্রিম বন বা মনুষ্য সৃষ্ট বন বলে ।

প্রশ্ন-৫. পত্রঝরা বন কাকে বলে?

উত্তর : শীতকালে বৃষ্টিপাত ও তাপের অভাবে যে বনের গাছের পাতা ঝরে পড়ে তাকে পত্রঝরা বন বলে।

প্রশ্ন-৬. ম্যানগ্রোভ বন কী?

 [সকল বোর্ড ১৯]
উত্তর : নদীতীর বা সমুদ্র উপকূলীয় অঞ্চলের কাদামাটিতে জন্মানো ঠেসমূল বা শ্বাসমূল সমৃদ্ধ বৃক্ষরাজি দ্বারা সৃষ্ট বনই হলো ম্যানগ্রোভ বন ।

প্রশ্ন-৭. বসত বন কী?

উত্তর : পারিবারিক প্রয়োজন মেটানোর উদ্দেশ্যে বসত বাড়ির আশেপাশে স্বল্প পরিসরে গাছ লাগিয়ে যে বন তৈরি করা হয় তাই বসত বন।

প্রশ্ন-৮. কৃষিবন কী?

[ ঢা. বো, ম. বো, রা, বো, চ, বো, সি. বো. ২২; ঢা, বো,; চ. বো; ব. বো. ১৭]
উত্তর : একটি ভূমি ব্যবস্থাপনা পদ্ধতি যার মাধ্যমে একই জমিতে একই সাথে পর্যায়ক্রমিকভাবে বৃক্ষ, খাদ্য বা পশুখাদ্যের চাষাবাদের মাধ্যমে জমির সার্বিক উৎপাদন বৃদ্ধি করা হয় তাকে কৃষিবন বলে ।

প্রশ্ন-৯. সামাজিক বনায়ন কী?

 [ঢা. বো; দি. বো.. সি. বো; য. বো. ১৮]
উত্তর : সামাজিক বনায়ন হলো এমন বন ব্যবস্থাপনা বা কর্মকাণ্ড যার সাথে পল্লির দরিদ্র জনগোষ্ঠী ওতপ্রোতভাবে জড়িত এবং যার মাধ্যমে উপকারভোগী  জনগণ জ্বালানি, খাদ্য, পশুখাদ্য ও জীবিকা নির্বাহের সুযোগ পেয়ে থাকে।

প্রশ্ন-১০. মিশ্র শস্য চাষ কাকে বলে?

উত্তর : কোনো প্রধান ফসলের সাথে অন্য একটি শসা বীজ একত্রে বপন করে উৎপাদন করা হলে তাকে মিশ্র ফসল চাষ বলে। 

প্রশ্ন-১১. থিনিং কাকে বলে?

উত্তর : গাছের যথাযথ দৈহিক বৃদ্ধি, আলো-বাতাস ও খাদ্য উৎপাদনের সুযোগ তৈরি, রোগবালাই ও কীটপতঙ্গের আক্রমণ থেকে গাছকে রক্ষার জন্য গাছের ঘনত্ব কমানোকে থিনিং বলে।

প্রশ্ন-১২, মালচিং বা জাবড়া প্রয়োগ কাকে বলে?

উত্তর : মাটির গুণাগুণ বজায় রাখা, আগাছা প্রতিরোধ, মাটির ক্ষয়রোধ এবং মাটির আর্দ্রতা ধরে রাখার জন্য ফসলের উপর শুষ্ক উদ্ভিজ্জ দ্রব্য, যেমন: কলাপাতা, খড়, কচুরিপানা ইত্যাদি প্রয়োগকে মালচিং বা জাবড়া প্রয়োগ বলে । 

প্রশ্ন-১৩. সেচ কী?

উত্তর : ফসল উৎপাদনের জন্য কৃত্রিম উপায়ে জমিতে পানি সরবরাহকে বলে সেচ।

প্রশ্ন-১৪.সার কী?

উত্তর : সার হলো প্রাকৃতিক বা কৃত্রিম উৎসের জৈব ও অজৈব বস্তু, যা গাছের বৃদ্ধির জন্য অপরিহার্য এক বা একাধিক পুষ্টি উপাদান মাটিতে সরবরাহ করে।

প্রশ্ন-১৫. প্রুনিং কী? 

[চা, বো; দি বো; চ. বো.. সি. বো; ব. বো. ১৯]
উত্তর : গাছ পরিপূর্ণ হওয়ার পর গাছকে সুস্থ, সবল ও স্বাভাবিক রাখা এবং উৎপাদনক্ষমতা বাড়ানোর জন্য গাছের কোনো অংশ, যেমন- কাণ্ড, শাখা, পাতা, ফুল, ফল ইত্যাদি কেটে অপসারণ করাই হলো প্রুনিং।

প্রশ্ন-১৬. ট্রেনিং কাকে বলে?

উত্তর : গাছের কাঠামোকে সঠিক ও শক্তভাবে গড়ে তোলা এবং কোনো কোনো ক্ষেত্রে গাছের শারীরিক বৃদ্ধি, উচ্চতা বৃদ্ধি ও সোজা কাণ্ড বৃদ্ধি করার জন্য গাছের  প্রাথমিক অবস্থায় ডাল-পালা ও শাখা-প্রশাখা ছাঁটাই করাকে ট্রেনিং বলে। 

প্রশ্ন-১৭. বৃক্ষের ড্রেসিং কাকে বলে? 

[রা বো, কু, বো; চ. বো, ব, বো, ১৮]
উত্তর : বৃক্ষের কাণ্ড, শাখা ও প্রশাখার ক্ষতস্থানের ছত্রাকসহ পচনশীল পদার্থ অপসারণ করে জীবাণু সংক্রামক প্রতিরোধক লাগিয়ে দেওয়াকে বৃক্ষের ড্রেসিং বলে।

প্রশ্ন-১৮. কৃষিমেলা কী?

উত্তর : যে মেলায় বিরল ও উন্নতজাতের ফসল, পোল্ট্রি, গবাদিপশু, মৎস্য এবং উন্নত কৃষি প্রযুক্তি ও উপকরণ প্রদর্শন করা হয় সেই মেলাই হলো কৃষিমেলা।

প্রশ্ন-১৯. বৃক্ষমেলা কাকে বলে?

উত্তর : যে মেলায় বনজ সম্পদ সম্পর্কিত বিভিন্ন প্রদর্শনীর মাধ্যমে বৃক্ষের চারা উৎপাদন, বৃক্ষরোপণ, সংরক্ষণ ও সুষ্ঠু ব্যবহারের আগ্রহ সৃষ্টির প্রয়াস চালানো হয় তাকে বৃক্ষমেলা বলে।

অনুধাবনমূলকপ্রশ্ন ও উত্তর 

প্রশ্ন-১. প্রাকৃতিক দুর্যোগ প্রতিরোধে বন কী ভূমিকা রাখে? ব্যাখ্যা কর। 

ঢা. বো; দি বো; সি, বো; যা বো. ১৮]
উত্তর : বন হলো লতা, গুল্ম ও ছোট-বড় গাছপালায় আচ্ছাদিত আদি, ব্যাপক ও নিরবচ্ছিন্ন এলাকা।
প্রাকৃতিক দুর্যোগ প্রতিরোধে বন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বন বায়ুপ্রবাহের গতিরোধ করে বিপর্যয় কমায়। বন প্রাকৃতিক দুর্যোগের প্রকোপ কমায়। আবার  এ বন ঝড়ঝঞ্ঝা ও জলোচ্ছ্বাসজনিত ক্ষয়ক্ষতি হ্রাস করে। উদাহরণস্বরূপ বলা যায়, বিগত দশকে সিডর, আইলাসহ অনেক দুর্যোগ থেকে সুন্দরবন বাংলাদেশের দক্ষিণ-পশ্চিম অঞ্চলকে চরম ক্ষয়ক্ষতি হতে সুরক্ষা দিয়েছে।

প্রশ্ন-২. উপকূলীয় বনের অধিকাংশ প্রজাতির শ্বাসমূল থাকে কেন?

উত্তর :যে সকল বন প্রতিনিয়ত সামুদ্রিক জোয়ারের লোনাপানিতে প্লাবিত হয় তাকে উপকূলীয় বন বলে ।জোয়ারের সময় উপকূলীয় বনের উদ্ভিদসমূহের মূলে অক্সিজেনের ঘাটতি দেখা যায়। তাই অধিকাংশ প্রজাতির উদ্ভিদ যেমন- সুন্দরি, কেওড়া, গরান ইত্যাদি রূপান্তরিত শ্বাসমূল সৃষ্টি করে যার মাধ্যমে বায়ুমণ্ডল হতে অক্সিজেন গ্রহণ করে শ্বাসকার্য চালায় ।

প্রশ্ন-৩. সুন্দরবনকে মানগ্রোভ বন বলা হয় কেন? ব্যাখ্যা করো।

উত্তর : সমুদ্র উপকূলবর্তী অঞ্চলের জোয়ার-ভাটা দ্বারা প্লাবিত, লবণাক্ত, পলি ও কদম এলাকায় জন্মানো এক বিশেষ প্রকারের উদ্ভিদকে ম্যানগ্রোভ বলা হয়। এসকল উদ্ভিদে জরায়ুজ অঙ্কুরোদগম হয় এবং শ্বাসমূল থাকে। এসকল উদ্ভিদ দ্বারা সৃষ্ট বনকে ম্যানগ্রোভ বন বলে। এ ধরনের বনাঞ্চল প্রকৃতিগত কারণে অনেক উর্বর ও জীববৈচিত্র্য সম্পন্ন হয়। বাংলাদেশের সুন্দরবন সমুদ্রে উপকূলবর্তী এবং এ বনের উদ্ভিদসমূহ ম্যানগ্রোভ উদ্ভিদের বৈশিষ্ট্যসম্পন্ন। তাই সুন্দরবনকে ম্যানগ্রোভ বন বলে। 
এ বনের প্রধান প্রধান বৃক্ষের মধ্যে রয়েছে সুন্দরী, গেওয়া, গরান, বাইন, গোলপাতা, হোগলা ইত্যাদি ।

প্রশ্ন-৪. প্রাতিষ্ঠানিক বন বলতে কী বোঝ?

উত্তর : অফিস-আদালত, শিক্ষা প্রতিষ্ঠান, ধর্মীয় ও সামাজিক প্রতিষ্ঠানের আঙিনায় ও মাঠের পাশে ফলদ, কাষ্ঠল ও শোভাবর্ধনকারী বিভিন্ন প্রজাতির গাছ লাগিয়ে 
যে বন তৈরি করা হয় তাকে প্রাতিষ্ঠানিক বন বলে। এ ধরনের বনের প্রধান বৃক্ষগুলো হলো— কৃষ্ণচূড়া, সোনালু, নারিকেল, সুপারি, আম, কাঁঠাল, দেবদারু, 
বোতল ব্রাশ, তাল, বকুল ইত্যাদি। এ বনায়ন বনজ সম্পদের উৎপাদন বৃদ্ধির পাশাপাশি জলবায়ুর পরিবর্তন রোধে ভূমিকা রাখে ।

প্রশ্ন-৫. সামাজিক বনায়নের সুবিধা লেখো।

উত্তর : জনগণের দ্বারা, জনগণের জন্য সৃষ্ট বনকে সামাজিক বনায়ন বলে ।
সামাজিক বনায়নের মাধ্যমে নানা রকম ফল উৎপাদন করে খাদ্য ও পুষ্টি চাহিদা পূরণ করা যায়। আসবাবপত্র ও গৃহনির্মাণের কাঠ পাওয়া যায়। রান্নার জন্য 
কাঠ, লতাপাতা, শিকড় ইত্যাদি জ্বালানি হিসেবে এবং কুটির শিল্পের কাঁচামাল পাওয়া যায়। গাছ ভূমিক্ষয় রোধ করে, প্রাকৃতিক দুর্যোগ প্রতিরোধ করে, পরিবেশের ভারসাম্য রক্ষা করে। বেকার ও দুঃস্থ মহিলাদের কর্মসংস্থান ও আয় বৃদ্ধির সুযোগ করে দেয়। জীববৈচিত্র্য রক্ষা করে। কৃষি জমির সুষ্ঠু ব্যবহার হয় ও দেশের মোট কৃষিজ উৎপাদন বৃদ্ধি করে সামাজিক বনায়ন ।

প্রশ্ন-৬. গাছের গোড়ায় জাবড়া প্রয়োগ করা হয় কেন?

উত্তর : চারা গাছের গোড়া ঠাণ্ডা রাখতে এবং মাটির আর্দ্রতা বজায় রাখার জন্য জাবড়া প্রয়োগ করা হয়। সাধারণত জাবড়া হিসেবে খড়কুটা, কচুরিপানা, শুকনা আগাছা ব্যবহার করা হয়। জাবড়া প্রয়োগের আরেকটি সুবিধা হলো এটি প্রয়োগের ফলে চারাগাছে অতিরিক্ত রাসায়নিক সার সরবরাহ করার দরকার হয় না । তাছাড়া জাবড়া প্রয়োগের মাধ্যমে আগাছা দমন ও মাটির ক্ষয়রোধ করা যায়।

প্রশ্ন-৭. বৃক্ষে প্রুনিং করতে হয় কেন? ব্যাখ্যা করো। 

[ঢো বো., দি. বো, চ. বো, সি. বো., ব. বো. ১৯]
উত্তর : উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে বৃক্ষের শাখাপ্রশাখা, মূল, পাতা, ফুল-ফল ইত্যাদির অপ্রয়োজনীয় অংশ ছাঁটাই করাকে প্রুনিং বলে। প্রুনিংয়ের ফলে বৃক্ষের আকার ও আকৃতি ঠিক থাকে, রোগ-বালাই দ্বারা আক্রান্ত শাখা-প্রশাখা ছেঁটে দেওয়ার ফলে রোগ ও পোকার আক্রমণ হয় না। ফুল ও ফলের গুণগতমান উন্নত হয়, ঝড়-তুফানে গাছের ক্ষতি হয় না। উৎপাদন বৃদ্ধির জন্য একই শাখায় ঘন করে ফল ও ফুল ধরলে ছোট ফল ও ফুল ছাঁটাই করে দিলে অন্য ফল ও ফুল বড় হয়। অধিকাংশ ফল গাছে 
ফল ধরার পর কুঁশি ছাঁটাই করলে নতুন কুশি গজায়, আর নতুন কুশি থেকে নতুন মুকুল ধরে। 

প্রশ্ন-৮. সকল প্রুনিং ট্রেনিং নয় কিন্তু সকল ট্রেনিং প্রুনিং কেন ব্যাখ্যা করো ?

 [ঢা বো., ম. বো, রা. বো, চ. বো, সি. বো, ব বো, ২২: রা. বো; কু, বো; চ. বোব, বো, ১৮]

অথবা, ট্রেনিং ও প্রুনিং এর-পার্থক্য করো।

উত্তর : ট্রেনিং ও প্রুনিং উভয় ক্ষেত্রেই গাছের অংশবিশেষ ছাঁটাই করা হয়।
গাছকে নির্দিষ্ট উচ্চতা, আকার-আকৃতি, সুন্দর সুগঠিত ও শক্ত কাঠামো দেওয়ার জন্য ট্রেনিং করা হয়। এতে ব্যবহারযোগ্য কাঠের পরিমাণ বৃদ্ধি পায়। এক্ষেত্রে শুধু গাছের শাখা-প্রশাখা ছাঁটাই করা হয়। পক্ষান্তরে প্রুনিং-এ গাছের শাখা, পাতা, কাণ্ড, ফুল, ফল-মূল ইত্যাদি কেটে অপসারণ করা হয়। প্রুনিং গাছের বিভিন্ন শারীরবৃত্তীয় কার্যাবলি নিয়ন্ত্রণ করে ফুল ও ফল ধারণক্ষমতা বাড়িয়ে দেয়, রোগ ও পোকার আক্রমণ নিয়ন্ত্রণ করে এবং গাছে বেশি আলো-বাতাস প্রবেশের ব্যবস্থা করে। তাই বলা যায়, 
সকল ট্রেনিং হলো প্রুনিং কিন্তু সকল প্রুনিং ট্রেনিং নয় ।

প্রশ্ন-৯. ক্ষতস্থান ড্রেসিং বলতে কী বোঝ?

উত্তর : দুর্যোগ বা ট্রেনিং ও প্রুনিং পরবর্তী বৃক্ষের ক্ষতস্থানকে জীবাণুর আক্রমণ থেকে রক্ষার পদ্ধতিকে ক্ষতস্থান ড্রেসিং বলে।ছত্রাক, ব্যাকটেরিয়া, পোকামাকড় ইত্যাদি গাছের কাণ্ড বা ডালে সৃষ্ট ক্ষতের মধ্যে প্রবেশ করে রোগের সৃষ্টি করে। এসব রোগের কারণে গাছের আক্রান্ত অংশে ক্যাঙ্কার সৃষ্টি হয় এবং পচে যায়। এ ক্ষতস্থান প্রথমে পরিষ্কার করে ছত্রাকনাশক বা আলকাতরা বা বিটুমিন জাতীয় গাঢ় রঙ বা বোদ্রো মিশ্রণ ইত্যাদি ক্ষতস্থানে লাগিয়ে দিতে হবে। এতে ক্ষতস্থানের জীবাণু মারা যায় এবং নতুন করে কোনো জীবাণুর সংক্রমণ ঘটাতে পারে না। ফলে কর্তিত বা ভাঙ্গা শাখা প্রশাখায় নতুন 
করে পচন ধরে না। আবার গ্রামগঞ্জের মানুষ বৃক্ষের ক্ষতস্থান এঁটেল মাটি ও গোবরের মিশ্রণ দ্বারা লেপে দিয়ে স্থানটি পলিথিন দিয়ে বেঁধে দেয়। ফলে ড্রেসিং এর মাধ্যমে কয়েকদিন পর ক্ষতস্থান শুকিয়ে যায়।

প্রশ্ন-১০. কৃষিমেলার আয়োজন করা হয় কেন? 

[ঢা. বো; চ. বো; ব. বো. ১৭]
উত্তর: কৃষিতে উদ্ভাবিত বিভিন্ন প্রযুক্তি কৃষিমেলায় প্রদর্শিত হয়। এ মেলার মাধ্যমে স্থানীয় কৃষকদের নতুন উদ্ভাবিত বিভিন্ন কৃষিপণ্য দেখিয়ে আপামর জনসাধারণকে উদ্বুদ্ধ করা হয়। ফসল উৎপাদনে ব্যবহৃত কৃষি যন্ত্রপাতি সম্পর্কে জানিয়ে উৎপাদন বৃদ্ধিতে কৃষকদের সহায়তা করা, বীজ উৎপাদন কলাকৌশল ও সংরক্ষণে আধুনিক নিয়মনীতি সম্পর্কে চাষিদের উৎসাহিত করার জন্যেই কৃষিমেলার আয়োজন করা হয়।


প্রশ্ন-১১. বৃক্ষমেলার গুরুত্ব লেখো। 

[দিবো., কু. বো., য. বো. ২২]
উত্তর: পরিবেশগত উন্নয়ন, কর্মসংস্থান ও আয় বর্ধনমূলক কাজ, মাটির উর্বরতা বৃদ্ধি, ভূমিক্ষয় রোধ,ভূমি উন্নয়ন ইত্যাদি কাজের জন্য বৃক্ষরোপণ কার্যক্রম বাস্তবায়নে বৃক্ষমেলা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এছাড়াও বিরল মূল্যবান চারা প্রাপ্তিতে সরকারি কার্যক্রম বাস্তবায়নের উত্তম সুযোগ তৈরিতে নারীদের কর্মসংস্থানের সুযোগ তৈরিতে, উন্নতমানের চারা প্রাপ্তিতে এবং বনায়ন সম্পর্কে সঠিক ধারণা পেতে বৃক্ষমেলার গুরুত্ব অপরিসীম ।

প্রশ্ন-১২. কৃষিমেলার গুরুত্ব ব্যাখ্যা করো।

 [রা. বো; দিবো,; ক. বো, সি. বো; য. বো. ১৭]
উত্তর: কৃষি মেলায় কৃষকের উৎপাদিত ও বাছাইকৃত কৃষি পণ্যের প্রদর্শনী ও বিক্রয় এবং ফসল উৎপাদন, সংরক্ষণ, মাড়াই, ঝাড়াই ইত্যাদির উন্নত প্রযুক্তি প্রদর্শনী ও সরবরাহ করা হয়। এ মেলার মাধ্যমে কৃষকেরা পরিবশেসম্মত উপায়ে কৃষি উৎপাদনে উদ্বুদ্ধ হয়। উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে কৃষকদের মাঝে প্রতিযোগিতার মনোভাব সৃষ্টি হয়। বিভিন্ন কোম্পানি তাদের প্রস্তুতকৃত কৃষি উপকরণ ও যন্ত্রপাতি বাজারজাতকরণের সুযোগ পায়। এতে সার্বিকভাবে দেশের কৃষির তথা কৃষি অর্থনীতির উন্নয়ন 
সাধিত হয়। তাই বলা যায়, কৃষি মেলার গুরুত্ব অপরিসীম ।

প্রশ্ন-১৩. বৃক্ষমেলা কেন করা হয়?

 [রা বো., কু. বো., য. বো. ১৯]
উত্তর: যে মেলায় বনজ সম্পদ সম্পর্কিত বিভিন্ন প্রদর্শনীর মাধ্যমে জনগণের মধ্যে বৃক্ষের চারা উৎপাদন, বৃক্ষরোপণ, সংরক্ষণ ও সুষ্ঠু ব্যবহারের আগ্রহ সৃষ্টির প্রয়াস  চালানো হয় তাকে বৃক্ষমেলা বলে ।দেশের বনজসম্পদ বৃদ্ধির লক্ষ্যে বিভিন্ন প্রজাতির বৃক্ষের চারা, চারা রোপণ কলাকৌশল, বৃক্ষরোপণ বিষয়ক তথ্য- উপাত্ত সম্বলিত পোস্টার সর্বসাধারণের মাঝে প্রদর্শন ও বিক্রি করার জন্য উপজেলা, জেলা ও জাতীয় পর্যায়ে বৃক্ষ মেলার আয়োজন করা হয় । এছাড়াও গ্রামের দরিদ্র জনসাধারণের জন্য কর্মসংস্থান সৃষ্টি ও তাদের অর্থনৈতিক শক্তি বৃদ্ধি করা, জনগণের মধ্যে সুলভ মূল্যে চারা সরবরাহ ও বনায়ন করার কলা-কৌশল হস্তান্তর করা এবং বৃক্ষ সম্পদ বাড়ানোর ক্ষেত্রে সর্বসাধারণের অংশগ্রহণ করানো ও দেশকে স্বনির্ভর করার জন্য বৃক্ষ মেলার আয়োজন করা হয়।

বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর 

১.আন্তর্জাতিক বন দিবস কত তারিখে?

ক. ২১ শে ফেব্রুয়ারি
খ. ২১ শে মার্চ
গ. ২১ শে এপ্রিল
ঘ. ২১ শে মে
উত্তর:খ

২.বিশ্বে প্রতিদিন কত বর্গ কিলোমিটার বন উজাড় হচ্ছে?

ক. ১০০ 
খ. ২০০ 
গ. ৩০০
ঘ. ৪০০
উত্তর:খ

৩.আমাদের দেশে সরকার নিয়ন্ত্রিত বনভূমির পরিমাণ শতকরা কতভাগ?

ক. ১৩.৭৬ 
খ. ১৪.৬২ 
গ. ১৫.৫৮ 
ঘ. ১৬.৪৩ 
উত্তর:গ

৪. বন বিভাগ নিয়ন্ত্রিত প্রাকৃতিক বনভূমির পরিমাণ আমাদের দেশের মোট আয়তনের কত শতাংশ?

ক. ৮.৮৪ 
খ. ১০.৭৪ 
গ. ১১.৮৪ 
ঘ. ১২.৮৪
উত্তর:খ

৫. কাগজ শিল্পে ব্যবহৃত বনজ সম্পদ কোনটি?

ক. ইউক্যালিপটাস 
খ. বট
গ. বাঁশ
ঘ. বহেরা
উত্তর:গ

৬.খুলনা নিউজপ্রিন্ট মিলের প্রধান কাঁচামাল কোনটি?

ক. বাঁশ
খ. গেওয়া কাঠ
গ. বেত
ঘ. হোগলা পাতা
উত্তর:খ

৭.হিরণ পয়েন্ট কোথায় অবস্থিত?

ক. মধুপুর বন
খ. ঢাকা
গ. সুন্দরবন
ঘ. নীলফামারী
উত্তর:গ

৮.পাহাড়ি বনের আয়তন কত লক্ষ হেক্টর?

ক. ৬.১০ 
খ. ৯.২৭ 
গ. ১০.৩১
ঘ. ১৩.৭৭
উত্তর:ঘ

৯.প্রাকৃতিক সৌন্দর্যের কারণে কোন বন বিশ্ব ঐতিহ্য হিসেবে বিশ্বব্যাপী স্বীকৃতি পেয়েছে?

ক. পাহাড়ি বন
খ. ম্যানগ্রোভ বন
গ. সামাজিক বন 
ঘ. কৃষি বন 
উত্তর:খ

১০. কোন বনের মাটি ক্ষারীয় প্রকৃতির?

ক. পাহাড়ি বন
খ. শালবন
গ. ম্যানগ্রোভ বন
ঘ. বসতবাড়ির বন
উত্তর:গ

১১. বাংলাদেশে প্রাকৃতিক ম্যানগ্রোভ বনের পরিমাণ প্রায় কত লক্ষ হেক্টর?

ক. ৩
খ. ৬.১
গ. ৯
ঘ. ১২
উত্তর:খ

১২. চিরসবুজ বনের বৃক্ষ কোনটি? 

ক. সুন্দরি
খ. শাল
গ. গরান 
ঘ. তেলসুর
উত্তর:ঘ

১৩. গাছের প্রজাতি ও বনায়নের উদ্দেশ্যের ভিত্তিতে কৃষি বনায়নকে প্রধানত কত শ্রেণিতে ভাগ করা যায়?

ক. ২
খ. ৩
গ. ৪
ঘ. ৫
উত্তর:খ

১৪. পরিকল্পিতভাবে সৃষ্টি করা নতুন বনকে কী বলে?

ক. ম্যানগ্রোভ বন
খ. কৃত্রিম বন
গ. চিরসবুজ বন
ঘ. প্রাকৃতিক বন
উত্তর:খ

১৫. জলাভূমির বনের আয়তন প্রায় কত হাজার হেক্টর?

ক. ১৩
খ. ২৩
গ. ৩৩
ঘ. ৪৩
উত্তর:খ

১৬. সড়ক ও বাঁধ বনে রোপণ উপযোগী বৃক্ষ কোনটি?

ক. আকাশমনি
খ. ডালিম
গ. বোতলব্রাশ
ঘ. খেজুর
উত্তর:ক

১৭. সামাজিক বনের আয়ের শতকরা কত অংশ বনায়নকারীপ্রতিষ্ঠান নেয়?

ক. ৫
খ. ১৫
গ. ২০
ঘ. ৩০
উত্তর:গ

১৮. কোন ধরনের বনায়নে ভূমির সর্বোত্তম ব্যবহার হয়?

ক. বসত বন
খ. কৃষি বন
গ. খাস জমির বন
ঘ. প্রাতিষ্ঠানিক বন
উত্তর:খ

১৯. জ্বালানি কাঠের কত শতাংশ বসতবাড়ির বন হতে আসে?

ক. ৬০% 
খ. ৬৫% 
গ. ৮০%
ঘ. ৮৫%
উত্তর:ঘ

২০. সামাজিক বনায়ন বিধিমালা তৈরি হয় কত সালে?

ক. ২০০৪ সালে
খ. ২০০৫ সালে
গ. ২০০৬ সালে
ঘ. ২০০৭ সালে
উত্তর:ক

২১. কত সালে চট্টগ্রামে ভূমিহীনদের নিয়ে সামাজিক বনায়ন কার্যক্রম শুরু হয়?

ক. ১৯৬৯ 
খ. ১৯৭৯ 
গ. ১৯৮৯ 
ঘ. ১৯৯৯
উত্তর:খ

২২. বৃক্ষের চারা রোপণের উত্তম সময় কোনটি?

ক. গ্রীষ্মের শুরুতে
খ. বর্ষার শুরুতে
গ. শীতের শুরুতে
ঘ. বসন্তের শুরুতে
উত্তর:খ

২৩. সামাজিক বনায়নের ক্ষেত্রে চারা লাগানোর জন্য গর্তের মাপ কোনটি?

ক. ৩০ সেমি × ৩০ সেমি x ৩০ সেমি
খ. ২০ সেমি x ২০ সেমি x ২০ সেমি
গ. ২০ সেমি x ৩০ সেমি x ২০ সেমি
ঘ. ৩০ সেমি x ২০ সেমি x ৩০ সেমি
উত্তর:ক

২৪. দুই সারি করে গাছ লাগালে কত মিটার দূরে দূরে গাছ লাগানো উচিত?

ক. ০.৫ - ১.০
খ. ১.০ – ১.৫
গ. ১.৫ – ২.৫
ঘ. ২.০ – ৩.০
উত্তর:গ

২৫. গর্তে সার প্রয়োগের কতদিন পরে চারা রোপণ করতে হয়?

ক. ১-৫ 
খ. ৫-১০ 
গ. ১০-১৫
ঘ. ১৫-২০
উত্তর:গ 

২৬. ডাল ছাঁটাইয়ের তীব্রতার ভিত্তিতে প্রুনিংকে কতভাগে ভাগ  করা যায়? 

ক. ২
খ. ৩
গ. ৪
ঘ. ৫
উত্তর:খ

২৭. গাছে প্রুনিং সাধারণত কখন করতে হয়?

ক. বর্ষার আগে
খ. বর্ষার পরে
গ. শীতের আগে
ঘ. শীতের পরে
উত্তর:ক

২৮. গাছের শিকড় ছাটাই করাকে কী বলে?

ক. প্রুনিং
খ. ট্রেনিং 
গ. থিনিং
ঘ. ড্রেসিং
উত্তর:ক

২৯. উচ্চ কেন্দ্র ট্রেনিং করা হয় কোন গাছে?

ক. আকাশমনি
খ. মেহগনি
গ. তেঁতুল
ঘ. বাবলা
উত্তর:গ

৩০.কাঠ প্রদানকারী গাছে সাধারণত কোন ধরনের ট্রেনিং করা হয়?

ক. স্পেলিয়ার ট্রেনিং
খ. মুক্ত কেন্দ্র ট্রেনিং
গ. নাতি উচ্চ কেন্দ্র ট্রেনিং 
ঘ. উচ্চ কেন্দ্র ট্রেনিং 
উত্তর:ঘ

৩১. লতাজাতীয় ফলগাছে কোন ধরনের ট্রেনিং করা হয়? 

ক. মুক্ত কেন্দ্র ট্রেনিং
খ. স্পেলিয়ার ট্রেনিং
গ. নাতি উচ্চ কেন্দ্র ট্রেনিং 
ঘ. উচ্চ কেন্দ্র ট্রেনিং
উত্তর:খ

বহুপদী সমাপ্তিসূচক প্রশ্ন ও উত্তর

৩২. বাসক পাতার রস ব্যবহৃত হয়—

i. কাশি নিরাময়ে
ii. চর্ম রোগ নিরাময়ে
iii. যক্ষ্মা নিরাময়ে 
নিচের কোনটি সঠিক?
ক. i ও ii
খ. i ও iii 
গ. ii ও iii
ঘ. i, ii ও iii
উত্তর:ক

৩৩. বৃষ্টিপাত বৃদ্ধির কারণ—

i.গাছের প্রস্বেদন বৃদ্ধি 
ii. ঘন নিবিড় বনাঞ্চল 
iii. জলীয় বাষ্পের আধিক্য
নিচের কোনটি সঠিক?
ক. i ও ii
খ. i ও iii 
গ. ii ও iii
ঘ. i, ii ও iii
উত্তর:ঘ

৩৪. পাহাড়ি বনের উদ্ভিদ—

i. পশুর
ii. চাপালিশ
iii. তেলসুর
নিচের কোনটি সঠিক?
ক. i ও ii
খ. i ও iii 
গ. ii ও iii
ঘ. i, ii ও iii
উত্তর:গ

৩৫. সমন্বিত কৃষি-বন-মৎস্য খামারের বৈশিষ্ট্য হলো— 

i. জ্বালানি কাঠ ও পশু খাদ্য উৎপাদন করা হয়
ii. এটি পারিবারিক মৌলিক চাহিদার ভিত্তিতে প্রতিষ্ঠিত 
iii. এটি উঁচু ও নিচু জমির সমন্বয়ে করতে হয়
নিচের কোনটি সঠিক?
ক. i ও ii
খ. i ও iii 
গ. ii ও iii
ঘ. i, ii ও iii
উত্তর:গ

৩৬. কৃষি বনায়নের ক্ষেত্রে প্রয়োজন—

i. কম ছায়া প্রদানকারী বৃক্ষ
ii. ছায়া সহ্যকারী ফসল 
iii. পত্রঝরা বৃক্ষ
নিচের কোনটি সঠিক?
ক. i ও ii 
খ. i ও iii
গ. ii ও iii 
ঘ. i, ii ও iii
উত্তর:ক

৩৭. প্রাতিষ্ঠানিক বনের উদ্দেশ্য হলো— 

i. বনজ সম্পদের উৎপাদন বৃদ্ধি
ii. ভূমিক্ষয় রোধ করা
iii. জলবায়ুর পরিবর্তনে বাধা দেওয়া 
নিচের কোনটি সঠিক?
ক. i ও ii
খ. i ও iii 
গ. ii ও iii 
ঘ. i, ii ও iii
উত্তর:খ

৩৮. সামাজিক বন—

i. রাস্তাঘাট ও খাস জমিতে বন
ii. বসতবাড়িতে বন
iii. চর জমিতে বন
নিচের কোনটি সঠিক?
ক. i ও ii
খ. i ও iii 
গ. ii ও iii 
ঘ. i, ii ও iii 
উত্তর:ঘ

৩৯.সামাজিক বনায়নের উপকারীভোগী হতে পারেন— 

i. অসচ্ছল মুক্তিযোদ্ধা 
ii.দুঃস্থ মহিলা 
iii. ২০ শতাংশ ভূমির মালিক 
নিচের কোনটি সঠিক?
ক. i ও ii
খ. i ও iii 
গ. ii ও iii 
ঘ. i, ii ও iii
উত্তর:ঘ

৪০.সামাজিক বনের উপকারভোগীর গুণাবলী—

i.দায়িত্ববোধ
ii. উপদেশ গ্রহণের আগ্রহ ও সদিচ্ছা 
iii. পরিবর্তন সহনশীলতা 
নিচের কোনটি সঠিক?
ক. i ও ii
খ. i ও iii 
গ. ii ও iii
ঘ. i, ii ও iii
উত্তর:ঘ

৪১. সামাজিক বনের লভ্যাংশ বন্টনের ক্ষেত্রে প্রযোজ্য—

i.উপকারভোগী ৫৫% 
ii. বন অধিদপ্তর ৫%
iii. বনায়নকারী প্রতিষ্ঠান ২০%
নিচের কোনটি সঠিক?
ক. i ও ii
খ. i ও iii 
গ. ii ও iii 
ঘ. i, ii ও iii
উত্তর:খ

৪২. চারা রোপণের জন্য নির্বাচিত স্থান—

i. উর্বর হতে হবে 
ii. বন্যামুক্ত হবে
iii. দোআঁশ প্রকৃতির মাটি সমৃদ্ধ হবে 
নিচের কোনটি সঠিক?
ক. i ও ii
খ. i ও iii 
গ. ii ও iii 
ঘ. i, ii ও iii
উত্তর:ঘ

৪৩. চারা রোপণের জন্য গর্তের আকার নির্ভর করে—

i. জায়গার পরিমাণের উপর
ii. বৃক্ষের প্রজাতির উপর
iii. চারার আকারের উপর
নিচের কোনটি সঠিক?
ক. i ও ii 
খ. i ও iii 
গ. ii ও iii 
ঘ. i, ii ও iii
উত্তর:খ

৪৪. চারার গোড়া ঢেকে দেওয়ার জন্য ব্যবহার করা যায়—

i. পলিথিন
ii. কচুরিপানা
iii. লতাপাতা ও ঘাস
নিচের কোনটি সঠিক?
ক. i ও ii 
খ. i ও iii 
গ. ii ও iii 
ঘ. i, ii ও iii
উত্তর:গ

৪৫. ট্রেনিং এর ফলে—

i. গাছের কাঠামো শক্ত হয়
ii. বেশি সংখ্যক গাছ লাগানো যায়
iii. পথচারীরা অনেক জায়গাজুড়ে ছায়া পায়
নিচের কোনটি সঠিক?
ক. i ও ii
খ. i ও iii 
গ. ii ও iii 
ঘ. i, ii ও iii
উত্তর:ক

৪৬. উচ্চ কেন্দ্র ট্রেনিং পদ্ধতি ব্যবহার করা হয়—

i. লতানো গাছে
ii. গাছের উচ্চতা বৃদ্ধি করতে।
iii. কাঠ প্রদানকারী গাছে
নিচের কোনটি সঠিক?
ক. i ও ii 
খ. i ও iii 
গ. ii ও iii 
ঘ. i, ii ও iii
উত্তর:গ

৪৭. কৃষি ও বৃক্ষমেলার উদ্দেশ্য হলো----

i. কৃষি প্রযুক্তি ও বৃক্ষ সম্বন্ধে জনগণকে অবহিত করা 
ii. বৃক্ষ ও কৃষির অবদান উপস্থাপন করা 
iii. উন্নত প্রযুক্তি ব্যবহারে উৎসাহিত করা নিচের কোনটি সঠিক?
ক. i ও ii
খ. i ও iii 
গ. ii ও iii 
ঘ. i, ii ও iii
উত্তর:ঘ
৪৮.
৪৯,

অভিন্ন তথ্যভিত্তিক প্রশ্ন ও উত্তর 

নিচের উদ্দীপকটি পড়ো এবং ৫০ ও ৫১ নং প্রশ্নের উত্তর দাও: 

আমাদের দেশে ভেষজ উদ্ভিদগুলোর মধ্যে ত্রিফলার তিনটি ফল অর্থাৎ আমলকী, বহেড়া এবং হরিতকি অন্যতম। এ উদ্ভিদগুলো থেকে বিভিন্ন প্রকার ঔষধ তৈরি করা হয়।

৫০. উদ্দীপকে উল্লিখিত তৃতীয় উদ্ভিদটির বৈজ্ঞানিক নাম কী?

ক. Emblica officinalis 
খ. Ocimum sanctum
গ. Termanalia chebula 
ঘ. Centella asiatica
উত্তর:গ

৫১. উদ্দীপকের দ্বিতীয় উদ্ভিদটি ব্যবহৃত হয়

i. হৃদরোগ নিরাময়ে 
ii. চর্মরোগ নিরাময়ে
iii. পেটের পীড়া নিরাময়ে 
নিচের কোনটি সঠিক?
ক. i ও ii
খ. i ও iii 
গ. ii ও iii 
ঘ. i, ii ও iii
উত্তর:গ 
নিচের উদ্দীপকটি পড়ো এবং ৫২ ও ৫৩ নং প্রশ্নের উত্তর দাও: 

বায়ুমণ্ডলে কার্বন ডাইঅক্সাইডসহ কিছু গ্যাস মাত্রাতিরিক্ত থাকার জন্য সৃষ্টি হয় গ্রিন হাউজ প্রতিক্রিয়া। 
গাছপালা এই কার্বন ডাইঅক্সাইড শোষণ করে পরিবেশকে দূষণমুক্ত করে। 

৫২. উদ্দীপকের ২য় বিষয়টি বনের কোন ধরনের গুরুত্বের মধ্যে পড়ে? 

ক. অর্থনৈতিক
খ. বিনোদনগত
গ. পরিবেশগত
ঘ. জীববৈচিত্র্যগত
উত্তর:গ

৫৩.উদ্দীপকের প্রতিক্রিয়া সৃষ্টিকারী গ্যাস—

i. ক্লোরোফ্লোরো কার্বন
ii. নাইট্রাস অক্সাইড
iii. মিথেন
নিচের কোনটি সঠিক?
ক. i ও ii
খ. i ও iii 
গ. ii ও iii 
ঘ. i, ii ও iii
উত্তর:ঘ
নিচের উদ্দীপকটি পড়ো এবং ৫৪ ও ৫৫ নং প্রশ্নের উত্তর দাও: 

সুজন বরগুনায় তার বন্ধুর বাড়িতে বেড়াতে যায়। বন্ধুর বাড়ির কাছেই একটি বন রয়েছে। এ বনের গাছের মূল মাটি ভেদ করে উপরে উঠে এসেছে । বন্ধুর বাড়ির টিউবয়েল এর পানিও লোনা। 

৫৪. বন্ধুর বাড়ির কাছের বনটির নাম কী?

ক. পাহাড়ি বন
খ. সমতল ভূমির বন
গ. কৃষি বন
ঘ. ম্যানগ্রোভ বন
উত্তর:ঘ

৫৫. ঐ এলাকার গাছের বৈশিষ্ট্য এরূপ হওয়ার কারণ-

i.লোনা মাটি
ii. সমতল ভূমি
iii. মাটিতে অক্সিজেনের অভাব
নিচের কোনটি সঠিক?
ক. i ও ii 
খ. i ও iii 
গ. ii ও iii 
ঘ. i, ii ও iii
উত্তর:খ

নিচের উদ্দীপকটি পড়ে ৫৮ ও ৫৯ নং প্রশ্নের উত্তর দাও: 

মাসুকদের গ্রামের পাশের নদীতে একটি প্রশস্ত বাঁধ রয়েছে। এলাকার একটি যুব সংগঠনকে এই বাঁধে 
গাছ লাগানোর দায়িত্ব দেওয়া হয়। সেখানে মাসুক নিজেই দলের প্রধান হিসেবে ভূমিকা রাখবে ।

৫৮. মাসুকদের তৈরিকৃত বনটি হবে? 

ক. কৃষি বন
খ. সামাজিক বন
গ. ম্যানগ্রোভ বন
ঘ. প্রাকৃতিক বন
উত্তর:খ

৫৯. মাসুক ও তার দল যে নকশায় বনায়ন করবে—

i. দ্বি-সারি নকশা
ii. বাঁধের কিনারা থেকে ৩০ সেমি দূরে ঘন করে অড়হরের বীজ বুনবে
iii. সুদৃশ্য সারির গাছের ক্ষেত্রে গাছ হতে গাছের দূরত্ব হবে ৪ মিটার
নিচের কোনটি সঠিক?
ক. i ও ii 
খ. i ও iii 
গ. ii ও iii
ঘ. i, ii ও iii
উত্তর:ক
নিচের অনুচ্ছেদটি পড়ো এবং ৬০ ও ৬১ নং প্রশ্নের উত্তর দাও :

পাঁচগাও গ্রামে সামাজিক বনায়নের জন্য স্থানীয় জনগণের মধ্য থেকে বিশেষ শ্রেণির বাসিন্দাদের নিয়ে উপকারভোগী দল গঠনকরা হলো।

৬০. উল্লিখিত দলটি কাদের পরামর্শক্রমে নির্বাচিত হয়?

ক. স্থানীয় সংসদ
খ. স্থানীয় স্কুল-কলেজের শিক্ষকবৃন্দ 
গ. স্থানীয় সরকার প্রতিষ্ঠান
ঘ. বন ও পরিবেশ মন্ত্রণালয়
উত্তর:গ

৬১. উক্ত বিশেষ শ্রেণির বাসিন্দাদের অন্তর্ভুক্ত-

i. ভূমিহীন কৃষক
ii. দুস্থ মহিলা
iii. বিত্তশালী কৃষক
নিচের কোনটি সঠিক?
ক. i ও ii 
খ. i ও iii 
গ. ii ও iii 
ঘ. i, ii ও iii
উত্তর:ক

বোর্ডপরীক্ষার বহুনির্বাচনি প্রশ্ন উত্তর

৬৪. পৃথিবীর বৃহত্তম ম্যানগ্রোভ বন কোনটি?

 [সকল বোর্ড-২০২২]
ক. সুন্দরবন
খ. কঙ্গো বন
গ. আমেরিকার বন
ঘ. আমাজান বন
উত্তর:ক

৬৫. কৃত্রিম বন কোনটি?

[সকল বোর্ড-২০১৯ ]
ক. ম্যানগ্রোভ
খ. সমতলভূমির বন
গ. সামাজিক বন
ঘ. শালবন
উত্তর:গ

৬৬. সামাজিক বনায়নে কারা কাজ করে? 

[সকল বোর্ড-২০১৯]
ক. সমাজের সবাই
খ. উপকারভোগী
গ. বনবিভাগের লোক
ঘ. যেকোনো শ্রমিক
উত্তর:খ

৬৭. বন বিভাগ কত সালে সর্বপ্রথম জাতীয় পর্যায়ে বৃক্ষমেলার প্রবর্তন করে?

[সকল বোর্ড-২০১৭]
ক. ১৯৯৪ 
খ. ১৯৯৬ 
গ. ১৯৯৮ 
ঘ. ২০০০ 
উত্তর:ক

৬৮. বাংলাদেশ বনায়নের জন্য উত্তম মাস কোনটি?

 [সকল বোর্ড-২০২২]
ক. মে-জুন 
খ. জুন-জুলাই
গ. আগস্ট-সেপ্টেম্বর
ঘ. অক্টোবর-নভেম্বর
উত্তর:খ

৬৯. বৃক্ষমেলার সবচেয়ে গুরুত্বপূর্ণ উদ্দেশ্য কী?

 [সকল বোর্ড- ২০১৮]
ক. বৃক্ষ রোপণে আগ্রহ সৃষ্টি 
খ. চারা বিক্রি
গ. বৃক্ষের জাত পরিচিতি 
ঘ. বৃক্ষের রোগ পরিচিতি 
উত্তর:ক

৭০. দিনাজপুরে অবস্থিত চিত্তবিনোদনের স্পট হলো—

[সকল বোর্ড-২০১৮]
i. রামসাগর
ii. নীলসাগর
iii. স্বপ্নপুরী
নিচের কোনটি সঠিক?
ক. i ও ii 
খ. i ও iii 
গ. ii ও iii 
ঘ. i, ii ও iii
উত্তর:খ

৭১. প্রুনিং এর ফলে গাছের—

[সকল বোর্ড-২০২২,২০১৭]
i. রোগাক্রান্ত অংশ ছেটে ফেলা হয়
ii. ফুল ও ফল হ্রাস পায়
iii. কাঠের পরিমাণ বৃদ্ধি পায়
নিচের কোনটি সঠিক?
ক. i ও ii 
খ. i ও iii 
গ. ii ও iii 
ঘ. i, ii ও iii
উত্তর:খ

৭২. বৃক্ষের ড্রেসিং— 

 [সকল বোর্ড-২০১৯]
i. ক্ষতস্থান পরিষ্কার করা
ii. শাখা-প্রশাখা ছাঁটাই করা 
iii. জীবাণু সংক্রমণ প্রতিরোধ করা 
নিচের কোনটি সঠিক?
ক. i ও ii
খ. i ও iii 
গ. ii ও iii
ঘ. i, ii ও iii
উত্তর:খ

৭৩.কৃষিমেলার উদ্দেশ্য হলো—  

[সকল বোর্ড-২০১৯]
i. কৃষির প্রতি আগ্রহ সৃষ্টি করা 
ii. কৃষিপণ্য ক্রয়-বিক্রয় করা 
iii. কৃষি প্রযুক্তির প্রচার
নিচের কোনটি সঠিক?
ক. i ও ii
খ. i ও iii 
গ. ii ও iii 
ঘ. i, ii ও iii
উত্তর:ঘ

৭৪. বৃক্ষমেলার বৈশিষ্ট্য হলো—

[সকল বোর্ড-২০২২,২০১৭]
i. ফল ও ভেষজ চারা বিক্রি
ii. বিভিন্ন বৃক্ষের স্টল থাকে 
iii. বিভিন্ন বৃক্ষের চারার সমারোহ 
নিচের কোনটি সঠিক?
ক. i ও ii 
খ. i ও iii 
গ. ii ও iii 
ঘ. i, ii ও iii
উত্তর:ঘ
নিচের উদ্দীপকটি পড়ো এবং ৭৫ ও ৭৬ নং প্রশ্নের উত্তর দাও : 

জনাব ইদ্রিস আলী সুন্দরগঞ্জ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান। তিনি তাঁর এলাকার রাস্তার দুপাশের জমি কাজে লাগাতে চান। এর জন্য তিনি কিছু গাছ লাগানোর উদ্যোগ নেন। তাঁর এ উদ্যোগকে এলাকার সকলেই অভিনন্দন জানায়। 

৭৫. উদ্দীপকে কোন ধরনের বনের কথা বলা হয়েছে? 

ক. কৃষিবন 
খ. সমতল ভূমির বন
গ. সামাজিক বন
ঘ. ম্যানগ্রোভ বন
উত্তর:গ

৭৬. এ ধরনের বনের প্রয়োজনীয়তা—

i. পরিবেশের ভারসাম্য রক্ষা
ii. বনজসম্পদ সৃষ্টি
iii. কর্মসংস্থান
নিচের কোনটি সঠিক?
ক. i ও ii 
খ. i ও iii 
গ. ii ও iii 
ঘ. i, ii ও iii
উত্তর:ঘ
নিচের অনুচ্ছেদটি পড়ো এবং ৭৭ ও ৭৮ নং প্রশ্নের উত্তর দাও: 

জনি উত্তরবঙ্গের অধিবাসী। সে বাংলাদেশের দক্ষিণ-পশ্চিম অঞ্চলে বেড়াতে গিয়ে একটি ভিন্ন রকম বন দেখল। বনের মাঝে ছোট-বড় নদী, মৌচাক, অনেক গাছের শিকড় মাটি ভেদ করে উপরে উঠে এসেছে। 

৭৭. জনি কোন ধরনের বন দেখেছিল?

ক. সমতল ভূমির বন
খ. পাহাড়ি বন
গ. ম্যানগ্রোভ বন
ঘ. সামাজিক বন
উত্তর:গ

৭৮. জনির দেখা বনটি হলো—

i. লবণাক্ত ভূমির বন
ii. জরায়ুজ অঙ্কুরোদগম হয়।
iii. শ্বাসমূল হয়
নিচের কোনটি সঠিক?
ক. i ও ii
খ. i ও iii 
গ. ii ও iii 
ঘ. i, ii ও ii 
উত্তর:ঘ
নিচের উদ্দীপকটি পড়ো এবং ৭৯ ও ৮০ নং প্রশ্নের উত্তর দাও: 

কলেজের ছাত্রছাত্রীরা বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে, বসতবাড়ির আশেপাশে, রাস্তায় ও রেললাইনের ধারে অনেক গাছ লাগাল।

 [সকল বোর্ড-২০১৭]

৭৯. উদ্দীপকে কোন ধরনের বনের কথা বলা হয়েছে? 

ক. পাহাড়ি
খ. সামাজিক
গ. সমতলভূমির
ঘ. কৃষি
উত্তর:খ

৮০. এ ধরনের বনের প্রয়োজনীয়তা-

i. কর্মসংস্থান
ii. বনজ সম্পদ সৃষ্টি
iii. পরিবেশের ভারসাম্য রক্ষা
নিচের কোনটি সঠিক?
ক. i ও ii
খ. i ও iii 
গ. ii ও iii 
ঘ. i, ii ও ii
উত্তর:ঘ

 কৃষিশিক্ষা দ্বিতীয় পত্র এর ১০০% কমন সাজেশন  আরো পড়ুন 

আর পড়ুন: রাজশাহী বিশ্ববিদ্যালয় : ২০২১-২০২২শর্টকাট টেকনিক সহ সমাধান(Part-14)

 কৃষিশিক্ষা ১ম পত্র এর ১০০% কমন সাজেশন  আরো পড়ুন 




এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনেট আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url