SSC ইংরেজি ১ম পত্র100% সঠিক উত্তর করার ট্রিকস

 

SSC English 1st Paper 100% Correct Answer Tricks

পেজ সূচিপত্র :100% সঠিক উত্তর করার ট্রিকস

আমাদের ওয়েবসাইট “অর্ডিনেট আইটি.কম” ও চ্যানেল ”অর্ডিনেট ক্লাসরুম ”আপনাদের স্বাগতম । আমরা একটি ভিন্ন প্রজন্মের স্বপ্ন দেখি। আমরা অধিক চিন্তাশীল প্রজন্ম গড়তে চাই, আলাদা মানুষ যাদের আগে চিন্তা করার অভ্যাস থাকবে। আমরা মানুষ কেন? কারণ আমরা চিন্তা করি, এবং সেই চিন্তাকে মুক্তচিন্তা হতে হবে। আর মুখস্থ করে আর যা ই হোক, বিজ্ঞান শিক্ষা হতে পারে না। আর সেই প্রচেষ্টারই অংশ হল আমাদের কনটেন্ট ও ভিডিও লেকচার। এই কনটেন্ট ও ভিডিওগুলির উদ্দেশ্য হল প্রতিটি বিষয় এমনভাবে শেখানোর চেষ্টা করা যাতে আপনি বইয়ের বাইরেও অনেক কিছু ভাবতে পারেন। আর আপনি যখন চিন্তাশীল মানুষ হবেন, তখন আপনি নিজেই বুঝবেন এই দেশকে আলাদা করতে আমাদের কী করতে হবে, কতদূর যেতে হবে।

ইংরেজি ১ম পত্র

NCTB প্রণীত প্রশ্নের ধরন অনুযায়ী ইংরেজি প্রথম পত্রের প্রশ্ন পরিচিতি ও পরীক্ষা প্রস্তুতি নির্দেশিকা (100% সঠিক উত্তর করার ট্রিকস) নিচে দেওয়া হলো :

1. Multiple Choice Questions (MCQ)

প্রশ্নপত্রে প্রদত্ত ১ম Seen passage- এর তথ্যের ওপর ভিত্তি করে ৭টি বহুনির্বাচনি প্রশ্ন থাকবে। এক্ষেত্রে, ২টি word meaning ও ৫টি প্রশ্ন থাকবে ।প্রতিটি প্রশ্নের সম্ভাব্য ৪টি করে বিকল্প উত্তর দেওয়া থাকবে। ৪টি উত্তর থেকে সর্বাধিক সঠিক/ গ্রহণযোগ্য উত্তরটি বাছাই করে উত্তর করতে হবে । উত্তরে প্রশ্নের নম্বর ও সঠিক উত্তরটি লিখে দিতে হবে।

2. Answering Questions

2 x 5 = 10

প্রশ্নপত্রে প্রদত্ত ১ম Seen Passage- এর ওপর ভিত্তি করে ৫টি প্রশ্ন থাকবে। ৫টিরই উত্তর দিতে হবে। প্রতিটি প্রশ্নের মান হবে ২ নম্বর । 

3. Gap Filling Without Clues

1x5=5

প্রশ্নপত্রে প্রদত্ত হয় Seen Passage টির আলোকে Summary আকারে একটি অনুচ্ছেদ থাকবে যেখানে ৫টি শূন্যস্থান দেওয়া থাকবে। এ প্রশ্নে প্রদত্ত Passage টি মনোযোগসহকারে পড়ে বাক্যের ধরন ও অর্থের আলোকে শূন্যস্থানে নতুন শব্দ বসিয়ে বাক্যগুলোকে সম্পূর্ণ করতে হবে । Parts of speech, Sentence structure, Word formation, Tense, Vocabulary ইত্যাদির ওপর দক্ষ হতে হবে । 

4. Information Transfer

1 x 5 = 5

প্রশ্নপত্রে প্রদত্ত Unseen Passage-এর ওপর ভিত্তি করে কিছু তথ্যকে একটি টেবিল আকারে দেওয়া থাকবে। টেবিলটিতে Gap দেওয়া থাকবে। উত্তরের জন্য Passage- এ প্রদত্ত তথ্যগুলোর ওপর ভিত্তি করে Gap পূরণ করতে হবে। 

5. Summarizing

10

প্রশ্নপত্রে প্রদত্ত Unseen Passage টির Summary লিখতে হবে। Summary প্রদত্ত Passage টির এক-তৃতীয়াংশ হওয়া উত্তম। Passage থেকে সরাসরি বাক্য তুলে দেওয়া যাবে না । 

6. Matching

1 ×5=5

এ প্রশ্নটিতে Column A এবং Column B নামে ২টি অংশ কিংবা Column "A" "B" ও "C" নামে ৩টি অংশ সম্বলিত একটি Table থাকৰে। এই Column ২/৩ টির বাক্যাংশ মিলিয়ে ৫টি পূর্ণ বাক্য তৈরি করতে হবে। এক্ষেত্রে প্রশ্নটি ২ column-এ দেওয়া থাকলে Column B তে অতিরিক্ত হিসেবে ২টি বাক্যাংশ দেওয়া থাকবে । উত্তরপত্রে সিরিয়াল অনুযায়ী বাক্য লিখে উত্তর করতে হবে। 

7. Rearranging

1 x 8=8 

প্রশ্নপত্রে কোনো ব্যক্তির ওপর বা কোনো ঘটনা সম্পর্কে ৮টি বাক্য এলোমেলোভাবে দেওয়া থাকবে। সেগুলো ঘটনার ক্রমানুসারে সাজাতে হবে । বাক্যগুলো মনোযোগসহকারে বারবার পড়তে হবে। অর্থ বুঝবার চেষ্টা করতে হবে এবং কোন বাক্যের পর কোন বাক্য সঙ্গতিপূর্ণ হবে সেটা বুঝতে হবে । প্রয়োজনে প্রথমে প্রশ্নের Rough answer (উত্তরের খসড়া) করা যেতে পারে, যাতে করে চূড়ান্ত উত্তরটি সুন্দর, পরিচ্ছন্ন ও সঠিক ক্রমানুযায়ী হয়। এক বা একাধিক বাক্যে ধারাক্রম ব্যাহত হলে শুধু ঐ বাক্য বা বাক্যসমূহের জন্য নম্বর কাটা যাবে। আবার ধারাক্রম অনুসারে সাজানো বাক্যগুলোর জন্য নম্বর দেওয়া হবে ।

8. Answering Questions in a Paragraph

10

প্রশ্নপত্রে যেকোনো বিষয়ের ওপর একটি Paragraph লিখতে বলা হবে এবং উক্ত বিষয়ের ওপর কয়েকটি প্রশ্ন থাকবে। শিক্ষার্থীদের Paragraph টি এমনভাবে লিখতে হবে যাতে প্রশ্নগুলোর উত্তর উক্ত Paragraph- এ পাওয়া যায়। শিক্ষার্থীদের Writing skill বা লেখার দক্ষতা বৃদ্ধি করাই এ প্রশ্নের উদ্দেশ্য। Textual বা Non-textual যেকোনো ধরনের Paragraph পরীক্ষায় আসতে পারে। এজন্য নিজ থেকে Paragraph লেখা শিখতে হবে। Paragraph লেখার নিয়ম-কানুন জেনে নিয়ে প্রদত্ত প্রশ্নের উত্তরগুলো ধারাবাহিকভাবে সাজিয়ে লিখলেই Paragraph লেখা হয়ে যাবে। এছাড়া, আমাদের বইয়ে প্রদত্ত Paragraph গুলোকে Model হিসেবে অনুসরণ করে নিয়মিত Paragraph লেখার চর্চা করলে এ প্রশ্নের সঠিক উত্তর অনায়াসেই লেখা সম্ভব হবে।

9. Completing a Story

10

পরীক্ষায় একটি গল্পের শুরু অথবা Outline দেওয়া থাকবে। সে অনুযায়ী একটি গল্প লিখতে হবে। অথবা, একটি কল্পিত অবস্থার কিছু অংশ দেওয়া থাকবে। একে কমপক্ষে নতুন ১০টি বাক্যে নিজের মতো করে সম্পন্ন করতে হবে । 

10. Describing Graph / Chart / Map

10

পরীক্ষায় সাধারণত বাস্তব তথ্যের আলোকে Graph / Chart / Map দেওয়া থাকবে। Graph/Chart / Map ভিত্তিক Report/Analysis এর ৩টি অংশ থাকে । যথা- (i) Topic sentence (ii) Supporting sentences (iii) Concluding sentence। এ বিষয়গুলো সম্পর্কে ভালো ধারণা অর্জন করতে পারলে মানসম্মত Graph/Chart / Map লেখা যাবে। Graph / Chart / Map বর্ণনা করতে নিজের কোনো মতামত প্রকাশ করা যাবে না । Graph / Chart/ Map এ যে তথ্য আছে তা থেকে গুরুত্বপূর্ণ তথ্য দিয়ে যৌক্তিকভাবে ধারাবাহিকতা রক্ষা করে Graph/ Chart/ Map টি বর্ণনা করতে হবে। ১ বা ২টি বাক্য দিয়ে Graph / Chart / Map টি সম্পর্কে একটি স্পষ্ট ধারণা দিয়ে উপসংহার লিখতে হবে।

11. Writing Informal Letter / Email

10

পরীক্ষায় Informal letter অথবা Email থাকবে। Personal email সাধারণত Informal letter-এর চেয়েও বেশি Informal । Email- এর ক্ষেত্রে Email Id, Subject ও Content অবশ্যই লিখতে হবে।

12. Dialogue Writing

10

শিক্ষার্থীদের দৈনন্দিন জীবন ও অভিজ্ঞতা সম্পর্কিত অথবা কারও জীবন বা কোনো ঘটনার একটি Situation দেওয়া থাকবে তা থেকে দুই ব্যক্তির মধ্যে একটি Dialogue লিখতে হবে ।

আর পড়ুন:এসএসসি ইংরেজী ১ম পত্র সংক্ষিপ্ত সাজেশন-২০২৪ 

আর পড়ুন:এসএসসি ইংরেজী ২য় পত্র সংক্ষিপ্ত সাজেশন-২০২৪ 

আর পড়ুন:SSC ইংরেজি ১ম পত্র100% সঠিক উত্তর করার ট্রিকস 



এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনেট আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url