SSC ইংরেজি ২য়পত্র100% সঠিক উত্তর করার ট্রিকস

 

SSC English 2nd Paper 100% Correct Answer Tricks

ইংরেজি ২য় পত্র

পেজ সূচিপত্র :100% সঠিক উত্তর করার ট্রিকস

আমাদের ওয়েবসাইট “অর্ডিনেট আইটি.কম” ও চ্যানেল ”অর্ডিনেট ক্লাসরুম ”আপনাদের স্বাগতম । আমরা একটি ভিন্ন প্রজন্মের স্বপ্ন দেখি। আমরা অধিক চিন্তাশীল প্রজন্ম গড়তে চাই, আলাদা মানুষ যাদের আগে চিন্তা করার অভ্যাস থাকবে। আমরা মানুষ কেন? কারণ আমরা চিন্তা করি, এবং সেই চিন্তাকে মুক্তচিন্তা হতে হবে। আর মুখস্থ করে আর যা ই হোক, বিজ্ঞান শিক্ষা হতে পারে না। আর সেই প্রচেষ্টারই অংশ হল আমাদের কনটেন্ট ও ভিডিও লেকচার। এই কনটেন্ট ও ভিডিওগুলির উদ্দেশ্য হল প্রতিটি বিষয় এমনভাবে শেখানোর চেষ্টা করা যাতে আপনি বইয়ের বাইরেও অনেক কিছু ভাবতে পারেন। আর আপনি যখন চিন্তাশীল মানুষ হবেন, তখন আপনি নিজেই বুঝবেন এই দেশকে আলাদা করতে আমাদের কী করতে হবে, কতদূর যেতে হবে।

English 2nd paper

1. Gap Filling Activities with clues

Marks = 5

১০টি শূন্যস্থানসহ একটি Passage দেওয়া থাকবে। উপযুক্ত Word-এর ১টি তালিকা দেওয়া থাকবে। Word গুলো Noun, Pronoun, Adjective, Verb, Adverb, Preposition, Conjunction ও Article যেকোনোটি হতে পারে। Word গুলোর সঠিক Form ব্যবহার করতে হবে। উত্তরে শুধুমাত্র Word গুলো লিখতে হবে। পুরো Passage লিখতে হবে না ।

2. Gap Filling Activities without clues

Marks = 5

এক্ষেত্রেও ১টি Passage-এ ১০টি শূন্যস্থান দেওয়া থাকবে কিন্তু কোনো প্রকার Clue দেওয়া থাকবে না। এটিও উল্লেখ্য যে, উত্তরে Word গুলো লিখতে হবে'। পুরো Passage লিখতে হবে না ।

3. Substitution Table

Marks = 5

এক্ষেত্রে ৩টি Column সংবলিত ১টি Table থাকবে। ৩টি Column এর বাক্যাংশ মিলিয়ে ৫টি পূর্ণ বাক্য লিখতে হবে ।

4. Right Form of Verbs

Marks = 5

১টি Passage-এ ১০টি শূন্যস্থান দেওয়া থাকবে যা Verb- এর সঠিক রূপ দ্বারা পূরণ করতে হবে। Passage টি With clues আকারে থাকবে। Tense অনুযায়ী Auxiliary verb যোগ করে, s/es যোগ করে, Negative করে কিংবা Past, Past participle যেকোনো প্রকারের রূপান্তর করতে হবে । শুধুমাত্র a, b, c, d, e... ... দিয়ে উত্তর লিখতে হবে। উত্তরে পুরো Passage লেখার প্রয়োজন নেই । 

5. Narrative Style (direct to indirect and/or vice versa)

Marks = 5

এখানে একটি Passage Narration থাকবে। Direct speech সমূহকে Indirect speech- এ পরিবর্তন করতে হবে। অবশ্য পরীক্ষায় Indirect speech হতে Direct speech- এ পরিবর্তন করতেও হতে পারে। Sentence ভেদে কীভাবে Speech এর পরিবর্তন হয়-এ নিয়মগুলো রপ্ত করতে পারলে Passage narration এ ভালো করা সম্ভব।

6. Changing Sentences (Change of voice, Sentence patterns, Degrees )

Marks = 10

পরীক্ষায় ১০টি বাক্যকে নির্দেশমতো তাদের Form পরিবর্তন করতে বলা হবে। এক্ষেত্রে, ১টি বর্ণনামূলক Passage-এর ১০টি বাক্যকে a, b, c, d........... আকারে দেওয়া থাকবে। এক্ষেত্রে Transformation এর Rule গুলো ভালোভাবে রপ্ত করতে হবে। 

7. Completing Sentences

Marks = 5

এখানে ৫টি অসম্পূর্ণ বাক্য থাকবে। এগুলোকে পূর্ববর্তী বা পরবর্তী বাক্যাংশের সাথে সামঞ্জস্য রেখে সঠিকভাবে পূর্ণাঙ্গ বাক্যে পরিণত করতে হবে।

8. Use of Suffix and Prefix

Marks = 5

এক্ষেত্রে ১০টি Root word সম্বলিত Gap থাকবে। বাক্যের অর্থের সাথে মিল রেখে Root word-এর পূর্বে Prefix এবং পরে Suffix-যোগ করে লিখতে হবে । উত্তরে শুধু Word গুলো লিখতে হবে। পুরো Passage লিখতে হবে না।

9. Tag Questions

Marks = 5

এখানে Tag question প্রয়োগের মাধ্যমে ৫টি বাক্যে শূন্যস্থানগুলো পূরণ করতে হবে। প্রতিটি বাক্য যথোপযুক্ত Tag সহ পুনরায় লিখে উত্তর করতে হবে। উত্তর লেখার সময় পুরো Sentence সহ Tag লিখতে হবে।

10. Sentence Connectors

Marks = 5

৫টি শূন্যস্থান সম্বলিত ১টি Passage দেওয়া থাকবে। উপযুক্ত Connector ব্যবহার করে Gap সমূহ পূরণ করতে হবে। উত্তরে শুধু Word গুলো লিখতে হবে, পুরো Passage লিখতে হবে না ।

11. Punctuation

Marks = 5

এক্ষেত্রে একটি অনুচ্ছেদ দেওয়া থাকবে । উপযুক্ত Capital letter এবং Punctuation mark ব্যবহার করে অনুচ্ছেদটি লিখতে হবে। 

12. Writing CV with cover letter

Marks = 8

এক্ষেত্রে চাকুরি সংক্রান্ত যেকোনো Application থাকবে। এ ধরনের Application এ দুটি অংশ থাকে । Cover letter এবং ২য় অংশকে বলা হয় Curriculum Vitae (British)/ Resume (American)। উল্লেখ্য যে, Cover letter লেখার সময় British এবং American style- এর সংমিশ্রণ অবাঞ্ছনীয়।

13. Writing Formal letter / Email

Marks = 10

এক্ষেত্রে স্কুল সংক্রান্ত বা জনগনের সমস্যা, অভিযোগ সংক্রান্ত যেকোনো Application থাকবে। কোনো বিকল্প প্রশ্ন থাকবে না। Email- এর ক্ষেত্রে Email ID, Subject ও Content অবশ্যই লিখতে হবে।

14. Paragraph Writing

Marks = 10

পরীক্ষায় ১টি Paragraph লিখতে বলা হবে। Listing Paragraph- এর ক্ষেত্রে Topic sentence এর আকারে লিখতে হবে। এছাড়া দুটি বিষয়ের ওপর তুলনামূলক আলোচনার ভিত্তিতে লেখা হয়ে থাকে। দুটি বিষয়ের সুবিধা এবং অসুবিধার দিকগুলো উল্লেখ করে যৌক্তিকভাবে এ ধরনের Paragraph develop করতে হয়।Cause and effect paragraph সাধারণত বিভিন্ন ধরনের Problem সংক্রান্ত হয়ে থাকে । এ ধরনের Paragraph- এর জন্য খেয়াল রাখতে হবে কী কী কারণে Problem টি ঘটে থাকে। এরপর আলোচনা করতে হবে এর ফলে সাধারণত কী ধরনের প্রভাব বা Effect পড়ে। এক্ষেত্রে নেতিবাচক প্রভাবগুলোকে গুরুত্ব সহকারে সাজাতে হবে । এছাড়া কোনো ব্যক্তি বা ঘটনা অথবা অবস্থার প্রেক্ষিতে Paragraph লিখতে বলা হতে পারে। সর্বোপরি Paragraph এর বাক্যগুলো অর্থের দিক দিয়ে সংগতিপূর্ণ হতে হবে।

15. Writing Composition

Marks = 12

এক্ষেত্রে শিক্ষার্থীদেরকে ব্যক্তিগত অভিজ্ঞতা পরিচিতি, বিষয়, সাম্প্রতিক ঘটনা ও ভবিষ্যত পরিকল্পনা সম্পর্কে একটি Composition লিখতে বলা হবে।

আর পড়ুন:এসএসসি ইংরেজী ১ম পত্র সংক্ষিপ্ত সাজেশন-২০২৪ 

আর পড়ুন:এসএসসি ইংরেজী ২য় পত্র সংক্ষিপ্ত সাজেশন-২০২৪ 

আর পড়ুন:SSC ইংরেজি ১ম পত্র100% সঠিক উত্তর করার ট্রিকস 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনেট আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url