এইচএসসি সমাজবিজ্ঞান ১ম পত্র অধ্যায়-৯ সামাজিক ব্যবস্থা সাজেশন

অধ্যায়-৯ সামাজিক ব্যবস্থা  

HSC Sociology 1st Paper Chapter-9 Social System Suggestion


এইচএসসি সমাজবিজ্ঞান ১ম পত্র ১০০% কমন সাজেশন-২০২৪

HSC Sociology 1st paper100% Common Suggestion-2024

পেজ সূচিপত্র :অধ্যায়-৯ সামাজিক ব্যবস্থা 

জ্ঞানমূলক প্রশ্ন ও উত্তর 

প্রশ্ন-১.সামাজিক ব্যবস্থা কী?

উত্তর: সামাজিক ব্যবস্থা হচ্ছে সমাজস্থ মানুষের এমন একটি সাংগঠনিক প্রক্রিয়া যা পরস্পরের সম্পর্ক, সহযোগিতা, প্রতিযোগিতা ও পরিবর্তনশীলতার মধ্য দিয়ে টিকে থাকে।

প্রশ্ন-২.সম্পত্তি কী?

উত্তর: সম্পত্তি বলতে বোঝায় এমন বিষয় বা বস্তু যার উপযোগিতা রয়েছে এবং যাতে সমাজ কর্তৃক মানুষের অধিকার স্বীকৃত।

সমাজবিজ্ঞান ১ম পত্র এর ১০০% কমন সাজেশন  আরো পড়ুন 


 প্রশ্ন-৩.হবহাউসের মতে সম্পত্তি কী?

উত্তর: ব্রিটিশ সমাজতাত্ত্বিক এল. টি. হবহাউসের মতে, “সম্পত্তি বলতে কোনো জিনিসের ওপর মানুষের নিয়ন্ত্রণ ক্ষমতাকে বোঝায়, এটি এমন একটি নিয়ন্ত্রণ যা সমাজ কর্তৃক স্বীকৃত, নিয়ন্ত্রণের এ ক্ষমতা মোটামুটিভাবে স্থায়ী এবং চূড়ান্ত।”

প্রশ্ন-৪.মালিককে সম্পত্তি উপভোগ করার নিশ্চয়তা প্রদান করে কে?

উত্তর: মালিককে সম্পত্তি উপভোগ করার নিশ্চয়তা প্রদান করে সমাজ ও রাষ্ট্র।

প্রশ্ন-৫.মিশ্র অর্থব্যবস্থা কী?

উত্তর: মিশ্র অর্থব্যবস্থা বলতে এমন অর্থব্যবস্থাকে বোঝায় যেখানে সম্পদের ব্যক্তিগত মালিকানা ও রাষ্ট্রীয় মালিকানা উভয়ই স্বীকৃত থাকে ।

প্রশ্ন-৬. কোন অর্থব্যবস্থায় ব্যক্তিগত মুনাফার কোনো সুযোগ নেই ?

উত্তর: সমাজতান্ত্রিক অর্থব্যবস্থায় ব্যক্তিগত মুনাফার কোনো সুযোগ নেই ।

প্রশ্ন-৭.ধনতান্ত্রিক অর্থব্যবস্থার ভিত্তি কী?

উত্তর: ধনতান্ত্রিক অর্থব্যবস্থার ভিত্তি হলো অবাধ প্রতিযোগিতা ।

প্রশ্ন-৮. কোন অর্থব্যবস্থায় সম্পদের ওপর রাষ্ট্রীয় মালিকানা প্রতিষ্ঠিত?

 উত্তর: সমাজতান্ত্রিক অর্থব্যবস্থায় সম্পদের ওপর রাষ্ট্রীয় মালিকানা প্রতিষ্ঠিত ।

প্রশ্ন-৯.সম্পত্তির ধরন নির্ধারণের ক্ষেত্রে কয়টি বিষয় বিবেচনা করা হয়? 

উত্তর: সম্পত্তির ধরন নির্ধারণের ক্ষেত্রে তিনটি বিষয় বিবেচনা করা হয়।

 প্রশ্ন-১০.মালিকের সংখ্যার ওপর ভিত্তি করে সম্পত্তি কয় প্রকার?

 উত্তর: মালিকের সংখ্যার ওপর ভিত্তি করে সম্পত্তি চার প্রকার । 

প্রশ্ন-১১.মালিকের অধিকারের প্রকৃতি অনুযায়ী সম্পত্তি কয় প্রকার?

উত্তর: মালিকের অধিকারের প্রকৃতি অনুযায়ী সম্পত্তি দুই প্রকার ।

প্রশ্ন-১২.জনগণ কোন ধরনের সম্পত্তির ওপর তার অধিকার প্রত্যক্ষভাবে প্রয়োগ করে না?

উত্তর: জনগণ সাধারণ সম্পত্তির ওপর তার অধিকার প্রত্যক্ষভাবে প্রয়োগ করে না ।

প্রশ্ন-১৩.প্রকৃতি অনুযায়ী সম্পত্তিকে কয় ভাগে ভাগ করা হয়?

উত্তর: প্রকৃতি অনুযায়ী সম্পত্তিকে তিন ভাগে ভাগ করা হয় ৷

প্রশ্ন-১৪.আদিম সমাজের সম্পত্তিতে কোন ধরনের মালিকানা বিদ্যমান ছিল?

 উত্তর: আদিম সমাজের সম্পত্তিতে যৌথ মালিকানা বিদ্যমান ছিল ।

প্রশ্ন-১৫.কোন সমাজে ভূমিতে ব্যক্তিগত মালিকানা অনুপস্থিত ছিল?

উত্তর: আদিম ও পশুপালন সমাজে ভূমিতে ব্যক্তিগত মালিকানা অনুপস্থিত ছিল । 

প্রশ্ন-১৬.কোন যুগে বিনিময় ব্যবস্থার প্রচলন দেখা যায়?

উত্তর: পশুপালন যুগে বিনিময় ব্যবস্থার প্রচলন দেখা যায় ।

 প্রশ্ন-১৭.কৃষিকাজের শুভ সূচনা করেছিল কারা?

 উত্তর: কৃষিকাজের শুভ সূচনা করেছিল নারীরা। 

প্রশ্ন-১৮.কৃষি যুগের প্রধান সম্পত্তি কী ছিল? 

উত্তর: কৃষি যুগের প্রধান সম্পত্তি ছিল জমি ।

প্রশ্ন-১৯.সমাজবিজ্ঞানীদের মতে ব্যক্তিগত সম্পত্তির উদ্ভব ঘটে কোন যুগে? 

উত্তর: সমাজবিজ্ঞানীদের মতে পশুপালন যুগে ব্যক্তিগত সম্পত্তির উদ্ভব ঘটে। 

প্রশ্ন-২০.ব্যক্তিগত সম্পত্তির পূর্ণ বিকাশ ঘটে কোন সমাজে?

উত্তর: ব্যক্তিগত সম্পত্তির পূর্ণ বিকাশ ঘটে শিল্প সমাজে ।

প্রশ্ন-২১.State শব্দটি সর্বপ্রথম কে উল্লেখ করেন?

উত্তর: State শব্দটি সর্বপ্রথম ইতালিয়ান রাষ্ট্রচিন্তাবিদ ম্যাকিয়াভেলি উল্লেখ করেন ।

প্রশ্ন-২২.রাষ্ট্র কী?

উত্তর: রাষ্ট্র হচ্ছে সে জনসমষ্টি যারা কোনো এক ভূখণ্ডে স্থায়ীভাবে বসবাস করে, একটি সংগঠিত সরকারের প্রতি আনুগত্য স্বীকার করে এবং সর্বপ্রকার বহিঃশক্তির নিয়ন্ত্রণ থেকে মুক্ত থাকে ।

প্রশ্ন-২৩.অধ্যাপক গার্নারের মতে, রাষ্ট্র কী?

উত্তর: আমেরিকান রাষ্ট্রবিজ্ঞানী অধ্যাপক গার্নারের মতে, “রাষ্ট্র এমন এক জনসমষ্টি যারা একটি নির্দিষ্ট ভূখণ্ডে স্থায়ীভাবে বসবাস করে, যারা বহিঃশত্রুর নিয়ন্ত্রণমুক্ত এবং যাদের একটি সুসংগঠিত সরকার আছে যার প্রতি জনসাধারণ স্বভাবতই আনুগত্য স্বীকার করে।”

প্রশ্ন-২৪.উড্রো উইলসনের মতে, রাষ্ট্র কী?

উত্তর: আমেরিকার প্রাক্তন প্রেসিডেন্ট উড্রো উইলসনের মতে, “কোনো নির্দিষ্ট ভূখণ্ডে আইনের শাসন প্রতিষ্ঠার জন্য সংগঠিত একটি জনসমষ্টিকে রাষ্ট্র বলে ।”

প্রশ্ন-২৫.রাষ্ট্রের উপাদান কয়টি?

[ রা. বো, কু.বো., চ. বো, ব. বো. ১৮]

উত্তর: রাষ্ট্রের উপাদান চারটি। যথা- ভূখণ্ড, জনসমষ্টি, সরকার ও সার্বভৌমত্ব।

প্রশ্ন-২৬. রাষ্ট্রের সবচেয়ে গুরুত্বপূর্ণ উপাদান কোনটি?

উত্তর: রাষ্ট্রের সবচেয়ে গুরুত্বপূর্ণ উপাদান সার্বভৌমত্ব।

প্রশ্ন-২৭.কোনটি ছাড়া রাষ্ট্র আন্তর্জাতিক মর্যাদা পায় না?

উত্তর: স্বীকৃতি ছাড়া রাষ্ট্র আন্তর্জাতিক মর্যাদা পায় না ।

প্রশ্ন-২৮. রুশোর মতে, প্রকৃতির রাজ্য কেমন ছিল?

[ঢা বো., দি. বো, কু. বো. চ. বো.. সি. বো., য. বো. ১৭]

 উত্তর: দার্শনিক রুশোর মতে, প্রকৃতির রাজ্যে মানুষ ছিল স্বার্থপর, আত্মকেন্দ্রিক ও ঈর্ষাকাতর ।

প্রশ্ন-২৯. রাষ্ট্রের উৎপত্তি সম্পর্কে প্রাচীনতম মতবাদ কোনটি?

উত্তর: ঐশ্বরিক মতবাদ হচ্ছে রাষ্ট্রের উৎপত্তি সম্পর্কে প্রাচীনতম মতবাদ ।

প্রশ্ন-৩০.ম্যাক্স ওয়েবার কোনটিকে রাষ্ট্র গঠনের মূল শক্তি হিসেবে চিহ্নিত করেছেন?

উত্তর: ম্যাক্স ওয়েবার শ্রেণিসংঘাতের পরিবর্তে অভিভাবকমূলক নেতৃত্ব ও সম্মোহনী নেতৃত্বের গুরুত্বকেই রাষ্ট্র গঠনের মূল শক্তি হিসেবে চিহ্নিত করেছেন ।

প্রশ্ন-৩১. রাষ্ট্রের উৎপত্তি বিষয়ক বল প্রয়োগ মতবাদ কোন দুটি ধারণার ওপর ভিত্তি করে গড়ে উঠেছে?

উত্তর: রাষ্ট্রের উৎপত্তি বিষয়ক বল প্রয়োগ মতবাদ ‘দ্বন্দ্ব ও লড়াইয়ের প্রাকৃতিক আইন' এবং ‘যোগ্যতমের টিকে থাকা' ধারণা দুটির ওপর ভিত্তি করে গড়ে উঠেছে।

প্রশ্ন-৩২.রাষ্ট্রের উৎপত্তি সংক্রান্ত কোন মতবাদকে সঠিক মতবাদ বলা হয়?

উত্তর: রাষ্ট্রের উৎপত্তি সংক্রান্ত ঐতিহাসিক বা বিবর্তনমূলক মতবাদকে সঠিক মতবাদ বলা হয় ।

প্রশ্ন-৩৩.“রাষ্ট্র মানবসমাজের ক্রমবিবর্তনের ফল”— উক্তিটি কার?

উত্তর: “রাষ্ট্র মানবসমাজের ক্রমবিবর্তনের ফল”— উক্তিটি অধ্যাপক বার্জেসের।

প্রশ্ন-৩৪.ক্ষমতা কী?

উত্তর: নিজের ইচ্ছাকে অপরের ওপর চাপিয়ে দেয়ার সামর্থ্যই হলো ক্ষমতা ।

প্রশ্ন-৩৫.লুন্ডবার্গ ক্ষমতাকে কয় ভাগে ভাগ করেছেন?

উত্তর: আমেরিকান সমাজবিজ্ঞানী লুন্ডবার্গ ক্ষমতাকে তিন ভাগে ভাগ করেছেন ।

প্রশ্ন-৩৬.সর্বাত্মক ক্ষমতা কী?

উত্তর: যখন ক্ষমতা একটি দলের হাতে ন্যস্ত থাকে এবং তারা সে ক্ষমতা প্রয়োগ করতে সচেষ্ট হয়, তখন তাকে সর্বাত্মক ক্ষমতা বলে ।

প্রশ্ন-৩৭.কর্তৃত্ব কী?

উত্তর: কর্তৃত্ব হলো ক্ষমতা ব্যবহার বা প্রয়োগ করার বৈধ অধিকার ।

প্রশ্ন-৩৮.ম্যাক্স ওয়েবারের মতে কর্তৃত্ব কয় প্রকার?

উত্তর: ম্যাক্স ওয়েবারের মতে কর্তৃত্ব তিন প্রকার ।

প্রশ্ন-৩৯.যৌক্তিক কর্তৃত্বের ভিত্তি কী?

উত্তর: যৌক্তিক কর্তৃত্বের ভিত্তি মানবিক আইন ।

প্রশ্ন-৪০. ‘Education' শব্দটির উৎপত্তি কোন শব্দ থেকে হয়েছে?

উত্তর: ইংরেজি ‘Education' শব্দটির উৎপত্তি হয়েছে ল্যাটিন ‘Educare’ শব্দ থেকে ।

প্রশ্ন-৪১.শিক্ষা শব্দটি সংস্কৃত কোন ধাতু থেকে এসেছে?

উত্তর: শিক্ষা শব্দটি সংস্কৃত 'শাস' ধাতু থেকে এসেছে।

প্রশ্ন-৪২.বিদ্যা শব্দটি কোন ধাতু থেকে এসেছে?

উত্তর: বিদ্যা শব্দটি 'বিদ' (জানা বা জ্ঞান অর্জন করা) ধাতু থেকে এসেছে।

প্রশ্ন-৪৩.শিক্ষা কী?

উত্তর: শিক্ষা হলো ব্যক্তির সর্বাঙ্গীণ বিকাশের প্রক্রিয়া।

প্রশ্ন-৪৪.“মিথ্যার অপনোদন ও সত্যের আবিষ্কারই হলো শিক্ষা।”- উক্তিটি কার?

[সকল বোর্ড ১৬]

 উত্তর: উক্তিটি গ্রিক দার্শনিক সক্রেটিসের।

প্রশ্ন-৪৫. কিন্ডারগার্টেন পদ্ধতির উদ্ভাবক কে?

উত্তর: কিন্ডারগার্টেন পদ্ধতির উদ্ভাবক জার্মান দার্শনিক ফ্রেডারিক ফ্লোয়েবেল।

প্রশ্ন-৪৬.শিক্ষার মূল উদ্দেশ্য কী?

উত্তর: শিক্ষার মূল উদ্দেশ্য হলো মানুষের সুপ্ত মানসিক শক্তি বা বুদ্ধিবৃত্তির বিকাশসাধন ।

প্রশ্ন-৪৭.গণতান্ত্রিক চেতনাবোধের বিকাশ সাধন হয় কীসের মাধ্যমে?

উত্তর: গণতান্ত্রিক চেতনাবোধের বিকাশ সাধন হয় শিক্ষা গ্রহণের মাধ্যমে ।

প্রশ্ন-৪৮.সামাজিক ন্যায়বিচার প্রতিষ্ঠার পূর্বশর্ত কী?

উত্তর: সামাজিক ন্যায়বিচার প্রতিষ্ঠার পূর্বশর্ত শিক্ষার প্রসার ।

প্রশ্ন-৪৯. কার্ল মার্কস তার কোন গ্রন্থে শিক্ষা সম্পর্কিত চিন্তাধারা উপস্থাপন করেছেন ?

উত্তর: কাল মার্কস তার 'On General Education' গ্রন্থে শিক্ষা সম্পর্কিত চিন্তাধারা উপস্থাপন করেছেন ।

প্রশ্ন-৫০.মার্কসীয় ধারণা অনুযায়ী শিক্ষার লক্ষ্য কী?

উত্তর: মার্কসীয় ধারণা অনুযায়ী শিক্ষার লক্ষ্য হলো রাষ্ট্রব্যবস্থা বা সমাজব্যবস্থাকে সুদৃঢ় করা এবং শ্রেণিহীন সমাজ গঠনে সহায়তা করা ।

প্রশ্ন-৫১.কার মতে শিক্ষা সরকারিকরণের চেয়ে জাতীয়করণ হওয়া প্রয়োজন?

উত্তর: কার্ল মার্কসের মতে শিক্ষা সরকারিকরণের চেয়ে জাতীয়করণ হওয়া প্রয়োজন ।

প্রশ্ন-৫২.কার্ল মেনহেইম আলোচিত জ্ঞানের সমাজবিজ্ঞানের লক্ষ্য কী?

উত্তর: কার্ল মেনহেইম আলোচিত জ্ঞানের সমাজবিজ্ঞানের লক্ষ্য হচ্ছে, সমাজে জড়িত ক্রিয়া হিসেবে ভাবনার পর্যালোচনার জন্য একটি পদ্ধতি তৈরি করা।

প্রশ্ন-৫৩.এমিল ডুর্খেইমের মতে, শিক্ষা কী?

উত্তর: এমিল ডুর্খেইমের মতে, শিক্ষা হলো সেই কার্যক্রম যা বয়োজ্যেষ্ঠরা শিশুদের ওপর প্রয়োগ করে থাকে ।

প্রশ্ন-৫৪.Religion শব্দটি কোন শব্দ থেকে এসেছে?

উত্তর: Religion শব্দটি Religere শব্দমূল থেকে এসেছে।

প্রশ্ন-৫৫.ধর্ম কী?

উত্তর: সাধারণত ব্যক্তিগত এবং জাতীয় জীবনে যা সংহতি আনে এবং বিশ্বাসবোধের জন্ম দেয় তাই ধর্ম।

প্রশ্ন-৫৬.“ধর্ম হলো আত্মিক জীবে বিশ্বাস”— উক্তিটি কার?

উত্তর: উক্তিটি ব্রিটিশ নৃবিজ্ঞানী ই.বি. টেইলরের।

প্রশ্ন-৫৭. ডুর্খেইমের মতে, ধর্ম কী?

উত্তর: ডুর্খেইমের মতে, “ধর্ম হলো পবিত্র জগৎ সম্পর্কে বিশ্বাস ও তৎসংশ্লিষ্ট বিভিন্ন আচার-অনুষ্ঠান ।”

প্রশ্ন-৫৮. ধর্মের উৎপত্তি সংক্রান্ত একটি মতবাদের নাম লেখ।

[ ঢো বো., রা. বো, দিবো., চ. বো, সি. বো., য, বো. ১৯]

উত্তর: ধর্মের উৎপত্তি সংক্রান্ত একটি মতবাদ হচ্ছে সর্বপ্রাণবাদ ।

প্রশ্ন-৫৯.সর্বপ্রাণবাদ তত্ত্বটি কে প্রদান করেছেন?

উত্তর: সর্বপ্রাণবাদ তত্ত্বটি প্রদান করেছেন ব্রিটিশ বিবর্তনবাদী নৃবিজ্ঞানী ই. বি. টেইলর।

প্রশ্ন-৬০.সর্বপ্রাণবাদের অন্যতম রূপ কী ছিল?

উত্তর: সর্বপ্রাণবাদের অন্যতম রূপ ছিল পূর্বপুরুষ পূজা ।

প্রশ্ন-৬১.সর্বপ্রাণবাদ কোন বিশ্বাসের ওপর নির্ভর করে গড়ে ওঠে?

উত্তর: সর্বপ্রাণবাদ আত্মা ও প্রেতাত্মার বিশ্বাসের ওপর নির্ভর করে গড়ে ওঠে।

প্রশ্ন-৬২.মহাপ্রাণবাদ তত্ত্বটি কে প্রদান করেছেন?

উত্তর: মহাপ্রাণবাদ তত্ত্বটি প্রদান করেছেন ব্রিটিশ ধর্মতাত্ত্বিক ও নৃবিজ্ঞানী আর. আর. ম্যারেট।

প্রশ্ন-৬৩.‘মানা’ কী?

উত্তর: ‘মানা’ এমন একটি পলিনেশীয় প্রত্যয়, যা দ্বারা কোনো নৈর্ব্যক্তিক অতিপ্রাকৃত শক্তির ধারণাকে বোঝায়

প্রশ্ন-৬৪.ধর্মের ক্ষেত্রে মানুষের অগ্রসর চিন্তার ফসল কোনটি?

উত্তর: ধর্মের ক্ষেত্রে মানুষের অগ্রসর চিন্তার ফসল হচ্ছে একেশ্বরবাদ।

প্রশ্ন-৬৫. সমাজতাত্ত্বিক দৃষ্টিকোণে ধর্মের ভিতর কয় ধরনের ক্রিয়া বিদ্যমান?

উত্তর: সমাজতাত্ত্বিক দৃষ্টিকোণে ধর্মের ভিতর দুই ধরনের ক্রিয়া বিদ্যমান ।

প্রশ্ন-৬৬.সাংস্কৃতিক দিক থেকে ধর্ম কীরূপ?

উত্তর: সাংস্কৃতিক দিক থেকে ধর্ম সর্বজনীন।

প্রশ্ন-৬৭. সামাজিক ও মানবিক মূল্যবোধ, নীতি, আদর্শ এবং প্রথাকে বৈধতা দান করে কে?

 উত্তর: সামাজিক ও মানবিক মূল্যবোধ, নীতি, আদর্শ এবং প্রথাকে বৈধতা দান করে ধর্ম।

প্রশ্ন-৬৮. ‘Morality' শব্দটির উদ্ভব কোন শব্দ থেকে?

উত্তর: ‘Morality' শব্দটির উদ্ভব ল্যাটিন শব্দ ‘Moralitas’ থেকে।

প্রশ্ন-৬৯. নৈতিকতা কী?

উত্তর: নৈতিকতা মানুষের এমন এক সুক্ষ্ম অনুভূতি যা দ্বারা ভালো-মন্দের পার্থক্য করার জ্ঞান, ধারণা ও ক্ষমতাকে বোঝায় । 

প্রশ্ন-৭০.নৈতিকতা শিক্ষার প্রাথমিক লালনক্ষেত্র কোনটি?

উত্তর: পরিবার হচ্ছে নৈতিকতা শিক্ষার প্রাথমিক লালনক্ষেত্র । 

প্রশ্ন-৭১.কোনটি ছাড়া ব্যক্তিগত ও মানবিক উন্নয়ন সম্ভব নয়?

 উত্তর: নৈতিক আদর্শ ছাড়া ব্যক্তিগত ও মানবিক উন্নয়ন সম্ভব নয় ।

অনুধাবনমূলকপ্রশ্ন ও উত্তর 

প্রশ্ন-১. অর্থনৈতিক ব্যবস্থা বলতে কী বোঝায়?

উত্তর: অর্থনৈতিক কার্যাবলি সম্পাদনে যে প্রাতিষ্ঠানিক কাঠামো গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে তাকে অর্থনৈতিক ব্যবস্থা বলা হয়। অর্থনৈতিক ব্যবস্থার মধ্যে সম্পত্তির মালিকানা, উৎপাদন, বণ্টন, ভোগ, সঞ্চয়, লগ্নির বিষয় যেমন রয়েছে, তেমনি প্রতিটি অর্থনৈতিক ব্যবস্থার পেছনে থাকে এক বা একাধিক রাজনৈতিক দর্শন। রাজনৈতিক দর্শনগুলো অর্থনৈতিক ব্যবস্থার নীতিনির্ধারক এবং অর্থনৈতিক সমস্যার সমাধানে ভূমিকা রাখে। প্রত্যেক দেশের অর্থনৈতিককার্যাবলি সে দেশের প্রতিষ্ঠানগত ও আইনগত কাঠামোর মধ্যে পরিচালিত হয়।

প্রশ্ন-২.সমাজতান্ত্রিক অর্থব্যবস্থা বলতে কী বোঝায়?

উত্তর: সমাজতান্ত্রিক অর্থব্যবস্থা বলতে এমন অর্থব্যবস্থাকে বোঝায়, যেখানে সম্পদের ওপর রাষ্ট্রীয় মালিকানা প্রতিষ্ঠিত এবং কেন্দ্রীয় কর্তৃপক্ষের নিয়ন্ত্রণাধীনে অর্থনৈতিক কার্যাবলি নিয়ন্ত্রিত। অন্যভাবে বলা যায়, সমাজতান্ত্রিক অর্থব্যবস্থা হলো এমন একটি অর্থনৈতিক ব্যবস্থা যেখানে উৎপাদনের উপকরণের ওপর কোনো ব্যক্তিগত মালিকানা থাকে না। রাষ্ট্রের যাবতীয় সম্পদ এবং উৎপাদনের উপকরণের ওপর সামাজিক বা রাষ্ট্রীয় মালিকানা প্রতিষ্ঠিত হয়। যেমন: চীন, রাশিয়া প্রভৃতি ।

 প্রশ্ন-৩.পুঁজিবাদী অর্থব্যবস্থা বলতে কী বোঝায়?

উত্তর: ব্যক্তিমালিকানা কেন্দ্রিক অর্থব্যবস্থাকে পুঁজিবাদী অর্থব্যবস্থা বলে। পুঁজিবাদী অর্থনীতি এমন একটি অর্থনৈতিক সমাজব্যবস্থা যেখানে উৎপাদনের উপকরণগুলোর ওপর ব্যক্তিগত মালিকানা বজায় থাকে এবং সমাজের যাবতীয় অর্থনৈতিক কর্মকাণ্ড বেসরকারি পর্যায়ে ব্যক্তিগত উদ্যোগে সংঘটিত হয়। অতএব, যে অর্থনৈতিক ব্যবস্থায় সম্পদের ওপর ব্যক্তিমালিকানা প্রতিষ্ঠিত, অর্থনৈতিক কার্যক্রম সরকারি নিয়ন্ত্রণমুক্ত এবং উৎপাদনের উপকরণ ও দ্রব্যের বাজারে প্রতিযোগিতা বিদ্যমান থাকে তাকে ধনতান্ত্রিক বা পুঁজিবাদী অর্থনৈতিক ব্যবস্থা বলা হয়।

প্রশ্ন-৪.“ব্যক্তিগত সম্পত্তি ও ব্যক্তিবিশেষের ব্যবহার্য সম্পত্তি দুটি ভিন্ন বিষয়”- ব্যাখ্যা কর ।

উত্তর: ব্যক্তিগত সম্পত্তি ও ব্যক্তিবিশেষের ব্যবহার্য সম্পত্তি বিষয় দুটি সম্পূর্ণ ভিন্ন অর্থে ব্যবহৃত হয়। ব্যক্তিগত সম্পত্তি বলতে সাধারণত উৎপাদন কাজে অথবা বাড়তি আয়ের কাজে ব্যবহার বা লগ্নি করা যায় এমন সম্পত্তিকে বোঝায়। এ ধরনের সম্পত্তির ওপর ব্যক্তির সর্বোচ্চ ভোগাধিকার ক্ষমতা থাকে যা সমাজ কর্তৃক স্বীকৃত বা অনুমোদিত। পক্ষান্তরে, ব্যক্তি বিশেষের সম্পত্তি বলতে ব্যক্তির নিজস্ব ব্যবহার্য দ্রব্যকে বোঝায়। যেমন-ব্যক্তির পোশাক, কলম, ঘড়ি, চশমা ইত্যাদি। এ সকল দ্রব্য বাড়তি উৎপাদন বা আয়ে তেমন ভূমিকা পালন করে না ।

প্রশ্ন-৫.ধনতান্ত্রিক অর্থব্যবস্থাকে ‘স্বাধীন উদ্যোগের অর্থনীতি' বলা হয় কেন? ব্যাখ্যা কর।

উত্তর: ধনতান্ত্রিক অর্থনীতি মূল প্রক্রিয়ার ওপর ভিত্তি করে অবাধে দ্রব্যসামগ্রী উৎপাদন ও সেবাকার্য চালায় বলে ধনতান্ত্রিক অর্থব্যবস্থাকে স্বাধীন উদ্যোগের অর্থনীতি বলা হয়। এ অর্থব্যবস্থায় ক্রেতা ও ভোক্তার পূর্ণ স্বাধীনতা বজায় থাকে এবং ভোগকারীর ইচ্ছা ও রুচি অনুযায়ী উৎপাদন করা হয়। ক্রেতা ও বিক্রেতার মধ্যে অবাধে প্রতিযোগিতার মাধ্যমে দ্রব্যমূল্য নির্ধারিত হয়। এ অর্থব্যবস্থায় উৎপাদন, বণ্টন, ভোগ প্রভৃতি নিয়ন্ত্রণের জন্য কোনো কেন্দ্রীয় পরিকল্পনা কর্তৃপক্ষ থাকে না, বরং একটি স্বয়ংক্রিয় মূল্যব্যবস্থার মাধ্যমেই সবকিছু নির্ধারিত হয়। এ জন্য ধনতান্ত্রিক অর্থব্যবস্থাকে ‘স্বাধীন উদ্যোগের অর্থনীতি'ও বলা হয় ।

প্রশ্ন-৬.আদিম সমাজে ভূমিতে ব্যক্তিগত মালিকানা অনুপস্থিত ছিল কেন? ব্যাখ্যা কর।

উত্তর: কৃষি আবিষ্কারের অনুপস্থিতিই ছিল আদিম সমাজে ভূমিতে ব্যক্তিমালিকানার অনুপস্থিতির কারণ— মার্কসীয় সমাজবিজ্ঞানীদের মতে, আদিম সমাজে সম্পত্তিতে ব্যক্তিগত মালিকানা ছিল না। কারণ আদিম সমাজ ছিল শ্রেণিহীন ও শোষাণহীন । মানুষে মানুষে সহযোগিতা বর্তমান ছিল এবং সংহতি ও সম্পৃক্তবোধ ছিল সুদৃঢ়। আদিম সমাজে সম্পত্তিতে ব্যক্তিমালাকানা ছিল না, কারণ তখনও কৃষি আবিষ্কার হয়নি। মার্কসীয় সমাজবিজ্ঞানীদের মতে, এটিই ছিল আদিম সমাজে সম্পত্তির ব্যক্তিমালিকানার অনুপস্থিতির কারণ।

প্রশ্ন-৭.“শক্তি নয়, ইচ্ছাই রাষ্ট্রের ভিত্তি” — ব্যাখ্যা কর।

[রা. বো, ব. বো. ১৭]

উত্তর: শক্তি প্রয়োগ নয়, বরং ইচ্ছাই হচ্ছে রাষ্ট্রের ভিত্তি। কেননা শক্তিই যদি রাষ্ট্রের ভিত্তি হতো তাহলে বৃহৎ শক্তিশালী রাষ্ট্রের পাশে ছোট রাষ্ট্রসমূহ টিকে থাকতে পারতো না। শক্তিপ্রয়োগ কেবল অশান্তিই সৃষ্টি করতে পারে, কোনো মহৎ কাজ করতে পারে না । রাষ্ট্রের অভ্যন্তরে আইন-শৃঙ্খলা ও বৈদেশিক আক্রমণ হতে রাষ্ট্রকে রক্ষার জন্যে সামরিক শক্তির প্রয়োজন অপরিহার্য। কিন্তু তাই বলে পাশবিক শক্তি দিয়ে রাষ্ট্রকে টিকিয়ে রাখা যায় না। এ জন্যে প্রয়োজন জনগণের আগ্রহ, সম্প্রীতি ও দেশপ্রেম। অতি প্রাচীনকাল থেকেই তাই সর্বত্র জনগণের ইচ্ছাই প্রাধান্য পেয়ে আসছে, শক্তি নয় । 

প্রশ্ন-৮. সার্বভৌমত্ব কী? ব্যাখ্যা কর।

উত্তর: সার্বভৌমত্ব হলো রাষ্ট্রের চরম ও চূড়ান্ত ক্ষমতা। বস্তুত রাষ্ট্র গঠনের ক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ এবং অত্যাবশ্যকীয় উপাদান হলো সার্বভৌমত্ব। এর দুটি দিক রয়েছে। যথা- ১. অভ্যন্তরীণ ক্ষমতা ও ২. বাহ্যিক ক্ষমতা। অভ্যন্তরীণ ক্ষমতাবলে রাষ্ট্র তার মধ্যস্থিত সব ব্যক্তি ও সংস্থার ওপর খবরদারি করে এবং আদেশ-নিষেধ জারি করে। আর বাহ্যিক চরম ক্ষমতাবলে রাষ্ট্র বহিঃশত্রুর নিয়ন্ত্রণমুক্ত থাকে।

প্রশ্ন-৯.জন লক বর্ণিত প্রকৃতির রাজ্য তত্ত্বটি ব্যাখ্যা কর ।

উত্তর: জন লকের প্রকৃতির রাজ্য তত্ত্বের মূল বক্তব্য হলো, প্রাকৃতিক অবস্থায় মানুষ স্বাধীনভাবে অধিকার ভোগ করতে পারত । প্রকৃতির রাজ্যে জনগণ প্রকৃতির আইন মেনে চলত এবং সবাই মিলেমিশে শান্তিতে ও সুখে বসবাস করত। কালের বিবর্তনে প্রাকৃতিক অবস্থার মধ্যে মানুষ নানা অসুবিধার সম্মুখীন হয়। তাদের মধ্যে প্রাকৃতিক নিয়মের ব্যাখ্যা নিয়ে মতবিরোধ দেখা দেয়। এ অবস্থায় প্রাকৃতিক নিয়ম অমান্যকারীকে শাস্তি প্রদানের ব্যবস্থা ছিল না। ফলে সর্বত্রই বিশৃঙ্খলার সৃষ্টি হয় । আর এটিই হলো জন লকের প্রকৃতির রাজ্য তত্ত্ব।

প্রশ্ন-১০.রাষ্ট্রের উৎপত্তিসংক্রান্ত সঠিক মতবাদ কোনটি? ব্যাখ্যা কর।

উত্তর: রাষ্ট্রের উৎপত্তি সম্পর্কিত মতবাদগুলোর মধ্যে ঐতিহাসিক বা বিবর্তনমূলক মতবাদ সবচেয়ে যুক্তিযুক্ত ও গ্রহণযোগ্য মতবাদ । বিবর্তনমূলক মতবাদে রাষ্ট্র উৎপত্তির সঠিক ব্যাখ্যা পাওয়া যায়। রাষ্ট্রের উৎপত্তিসংক্রান্ত ঐতিহাসিক বা বিবর্তনমূলক মতবাদের মূলকথা হচ্ছে, কোনো একক কারণে রাষ্ট্রের জন্ম হয় নি। রক্তের সম্পর্ক, ধর্মের বন্ধন, যুদ্ধবিগ্রহ, অর্থনৈতিক প্রয়োজন ও রাজনৈতিক চেতনার সংমিশ্রণে রাষ্ট্র নামক এ সামাজিক সংগঠনটির জন্ম হয়েছে। অধ্যাপক গার্নার, বার্জেসসহ অধিকাংশ রাষ্ট্রবিজ্ঞানী এ মতবাদকে রাষ্ট্রের উৎপত্তির সঠিক মতবাদ বলে আখ্যায়িত করেছেন।

প্রশ্ন-১১. রাষ্ট্রের বিবর্তনে ধর্মের ভূমিকা ব্যাখ্যা কর ।

উত্তর: রাষ্ট্রের বিবর্তনে ধর্মের ভূমিকা অনস্বীকার্য। পরিবার বর্ধিত হওয়ার ধারায় যখন বৃহত্তর সমাজের সৃষ্টি হয়, তখন আত্মীয়তার বন্ধন দুর্বল হতে থাকে এবং ধর্মীয় বন্ধন গুরুত্ব পেতে থাকে। ধর্ম তখন সামাজিক সংগঠনের ভিত্তিতে পরিণত হয়। এছাড়া মানুষের আচার-আচরণও ধর্মীয় বিধি-নিষেধ দ্বারা প্রভাবিত হয়। ধর্মীয় নেতাই তখন সমাজের নেতা হিসেবে গণ্য হন । রাজা তখন হন পুরোহিত রাজা। তার নির্দেশই ধর্মীয় নির্দেশ হিসেবে পালিত হয়। এভাবেই ধর্ম রাষ্ট্রের বিবর্তনে ভূমিকা রাখে ।

প্রশ্ন-১২.সামাজিক চুক্তি মতবাদ অনুসারে রাষ্ট্রের উৎপত্তি হয় কীভাবে? ব্যাখ্যা কর।

উত্তর: সামাজিক চুক্তি মতবাদ অনুসারে জনসাধারণের মধ্যকার চুক্তি, আইনসম্মত চুক্তিপত্র অথবা মতৈক্যের মাধ্যমে রাষ্ট্রের জন্ম হয়েছে। সামাজিক চুক্তি মতবাদটি কোনো রাষ্ট্রের উৎপত্তি এবং প্রকৃতিকেই ব্যাখ্যা করে না, সেইসাথে রাষ্ট্রের ন্যায্যতাও প্রমাণ করে। দার্শনিক হবস, লক, রুশো তিনজনই রাষ্ট্রের উৎপত্তি বিষয়ে তাদের আলোচনা শুরু করেছিলেন ‘প্রকৃতির রাজ্য' দিয়ে। তাদের মতানুসারে রাষ্ট্র জন্মের পূর্বে মানুষ প্রকৃতির রাজ্যে বাস করত, কিন্তু প্রকৃতির রাজ্যের অবস্থা সন্তোষজনক ছিল না এবং মানুষ তা থেকে মুক্ত হওয়ার জন্যই চুক্তির মাধ্যমে রাষ্ট্রের জন্ম দিয়েছে।

প্রশ্ন-১৩. রাষ্ট্র সৃষ্টি সম্পর্কিত ঐশ্বরিক মতবাদ ব্যাখ্যা কর।

উত্তর: রাষ্ট্রের উৎপত্তি সংক্রান্ত ঐশ্বরিক/বিধাতার সৃষ্টিমূলক মতবাদ বলতে বোঝায়, রাষ্ট্র বিধাতার সৃষ্টি, রাজা বিধাতার প্রতিনিধি হিসেবে রাষ্ট্র শাসন করেন। ঐশ্বরিক মতবাদে রাজার আদেশ পালন করার অর্থ বিধাতার নির্দেশ মেনে চলা । রাজার আদেশ নির্দেশ অমান্য করা গর্হিত কাজ। এ মতবাদ অনুযায়ী শাসক তার কাজের জন্যে জনসাধারণের নিকট দায়ী নয় বরং বিধাতার নিকট দায়ী। ঐশ্বরিক ক্ষমতাবলে তিনি জনসাধারণের ওপর চরম ক্ষমতার অধিকারী। এ মতবাদের মূলকথা হলো, বিধাতা রাষ্ট্র সৃষ্টি করেছেন এবং রাজা তার প্রতিনিধি হিসেবে রাষ্ট্র শাসন করেন ।

প্রশ্ন-১৪.শিক্ষা বলতে কী বোঝায়? ব্যাখ্যা কর।

উত্তর: শিক্ষা বলতে, কোনো বিষয়ে জ্ঞান লাভ করা বা জ্ঞাত হওয়াকে বোঝায়। শিক্ষা একটি সামাজিক প্রক্রিয়া যার মাধ্যমে ব্যক্তির আচরণে কাঙ্ক্ষিত পরিবর্তন ঘটে। অভিজ্ঞতা ও অনুশীলনের মাধ্যমে এই পরিবর্তন ঘটে যা ব্যক্তি ও সমাজের কাছে গ্রহণযোগ্য, কল্যাণকর ও অপেক্ষাকৃত স্থায়ী। শিক্ষা একটি ধারাবাহিক ও পরিবর্তনশীল প্রক্রিয়াও বটে ।

 প্রশ্ন-১৫.কর্তৃত্ব বলতে কী বোঝায়? ব্যাখ্যা কর।

উত্তর: ক্ষমতার প্রত্যাশিত ও বৈধ প্রভুত্বকারিকে কর্তৃত্ব বলে ।এখানে প্রত্যাশিত কথাটি ব্যবহার করা হয়েছে নীতি বা রাজনৈতিক ফর্মুলা অনুযায়ী কর্তৃত্ব যার বা যাদের উপর ন্যস্ত করা উচিত এই অর্থে। সমাজবিজ্ঞানী ম্যাকাইভার কর্তৃত্বের সংজ্ঞা প্রদানে বলেন, “কর্তৃত্ব প্রায়শই ক্ষমতা হিসেবে সংজ্ঞায়িত হয়, যে ক্ষমতা অন্যকে মেনে চলতে বাধ্য করে।” তবে কর্তৃত্বের ক্ষেত্রে ক্ষমতা প্রয়োগই শেষ কথা নয়, বরং ক্ষমতা প্রয়োগের অধিকার যখন স্বীকৃতি লাভ করে তখনই প্রকৃত কর্তৃত্বের উদ্ভব সম্ভব হয় ।

প্রশ্ন-১৬.ক্ষমতা ও কর্তৃত্বের মধ্যে সম্পর্ক কীরূপ? ব্যাখ্যা কর।

উত্তর: ক্ষমতা ও কর্তৃত্বের পারস্পরিক সম্পর্ক অত্যন্ত নিবিড়। সাধারণত ক্ষমতা হলো অধস্তনদের দিয়ে কোনো কাজ করিয়ে নেওয়ার সামর্থ্য। পক্ষান্তরে, কর্তৃত্ব হলো সেই কাজটি করিয়ে নেওয়ার আইনগত অধিকার। কর্তৃত্বও একপ্রকার ক্ষমতা। তবে এ ক্ষমতার সাথে বৈধতা বিষয়টি জড়িত থাকে। অর্থাৎ ক্ষমতা যখন সমাজে স্বীকৃত ও বৈধ হিসেবে বিবেচিত হয় তখন তা কর্তৃত্বে পরিণত হয়।

প্রশ্ন-১৭.আত্মার ধারণাকে সর্বপ্রাণবাদের মূল কথা বলা হয় কেন? ব্যাখ্যা কর।

উত্তর: আত্মার ধারণা সর্বজনীন এবং এটি হচ্ছে জীবনীশক্তি। এ কারণে একে সর্বপ্রাণবাদের মূলকথা বলা হয় । আত্মার উপস্থিতি দেহকে সচল করে, অনুপস্থিতিতে দেহ হয়ে পড়ে নিশ্চল। আত্মা অশরীরী অবস্থায় যথেচ্ছা বিচরণ করতে পারে এবং মৃত্যুর পর দেহ থেকে আত্মার চিরবিচ্ছেদ ঘটে। দেহ মৃত্যুর পর বিনষ্ট হয়, কিন্তু আত্মা দেহ থেকে মুক্ত হয়ে প্রেতাত্মারূপে বিরাজ করে মানুষের মাঝে মঙ্গল ও অমঙ্গল সাধন করে। আত্মার পুনরুত্থানে বিশ্বাসই হচ্ছে সর্বপ্রাণবাদ। সেজন্য এ মতবাদকে আত্মাবাদও বলা যেতে পারে।

প্রশ্ন-১৮.“ধর্ম মানসিক শান্তি প্রদান করে”- ব্যাখ্যা কর।

[ঢা. বো.. রা. বো, দি, বো, চ. বো, সি. বো, য. বো. ১৯/]

উত্তর: ধর্ম দুঃখ-কষ্টকে সহনীয় মাত্রায় রাখার মাধ্যমে মানুষকে শান্তি প্রদান করে ।মানুষ পৃথিবীতে আশা ও সাফল্যের দোলাচলে প্রায়শই হতাশা ও বঞ্চনার শিকার হয়। সে যেসব জিনিস পাওয়ার প্রত্যাশা করে তা অনেক সময় তার ভাগ্যে জোটে না। এভাবে যখন আশা-আকাঙ্ক্ষা অপূর্ণ থাকে তখন মানুষ সান্ত্বনা লাভের জন্য ধর্মের শরণাপন্ন হয়। গভীর ধর্মীয় অনুভূতির প্রভাবে সে দুর্ভাগ্যকে বরণ করে নেয়। আর এভাবেই মানুষ ধর্মীয় বিশ্বাসের বলে দুঃখ থেকে পরিত্রাণ পাওয়ার প্রয়াস পায়। এ কারণেই বলা হয় যে, ধর্ম মানুষকে মানসিক শান্তি প্রদান করে।

প্রশ্ন-১৯.নৈতিকতার ধারণাটি ব্যাখ্যা কর।

[সকল বোর্ড ১৬]

উত্তর: নৈতিকতা হলো মানুষের অন্তর্নিহিত সূক্ষ্ম অনুভূতি ।নৈতিকতা হলো ভালো ও মন্দের মধ্যকার ইচ্ছা, সিদ্ধান্ত ও কর্মগত বিভাজন। নির্দিষ্ট দর্শন, ধর্ম ও সংস্কৃতি অনুযায়ী নৈতিক বিধানই নৈতিক ব্যবস্থা। সাধারণ অর্থে নৈতিকতা বলতে বোঝায়, কোনো নির্দিষ্ট জনগণ বা সংস্কৃতির মূল্যবোধের ওপর নির্ভরশীল কোনো কিছুর সত্যিকার ভালো বা মন্দের অবস্থা। যার মধ্যে নৈতিকতা নামক গুণ রয়েছে সে বা তারা ভালো এবং মন্দের পার্থক্য নির্ণয় করতে পারে।

বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর 

১.“বস্তু বা সামগ্রীর ওপর কোনো ব্যক্তি বা গোষ্ঠীর একচ্ছত্র আধিপত্যকেই সম্পত্তি বলে”— উক্তিটি কার?

ক. ম্যাকাইভারের

খ.গিন্সবার্গের

গ. ম্যাক্স ওয়েবারের

 ঘ. কার্ল মার্কসের

উত্তর:খ

২.সম্পত্তির ধরন নির্ধারণে কয়টি বিষয় বিবেচিত হয়?

ক. পাঁচ

খ. চার 

 গ. তিন

 ঘ. দুই

উত্তর:গ

৩.সমাজের শ্রেণি বৈষম্য বৃদ্ধি পায় কোনটিকে কেন্দ্র করে?

ক. পশুপালনকে কেন্দ্র করে

খ. জমির মালিকানাকে কেন্দ্র করে

গ. উদ্বৃত্ত ফসলকে কেন্দ্র করে

ঘ. ব্যবসা বাণিজ্যকে কেন্দ্র করে

উত্তর:খ

৪.'Life was either feast or a fast'- এটি কোন সমাজের অর্থনৈতিক অবস্থাকে নির্দেশ করে?

ক. সমাজতান্ত্রিক

খ. আদিম সমাজ

গ. দাস নির্ভর

ঘ.সামন্ততান্ত্রিক

উত্তর:খ

৫.‘Primitive Culture' গ্রন্থটি কে রচনা করেন?

ক. ইয়ংগার

খ. জন স্টোন

গ.টেইলর

ঘ. ডুর্খেইম

উত্তর:গ

৬. 'State' শব্দটি সর্বপ্রথম ব্যবহার করেন কে?

ক. জ্যা জ্যাক রুশো

খ.ভলতেয়ার

ঘ.আব্রাহাম লিংকন

গ. ম্যাকিয়াভেল

উত্তর:গ

৭. 'ক' এমন একটি অঞ্চল যেখানে কোনো শাসক নেই, আইনশৃঙ্খলা বাহিনী নেই, ব্যক্তি স্বাধীনতায় কেউ হস্তক্ষেপ করে না। যেন স্বর্গীয় অবস্থা বিরাজমান। 'ক' অঞ্চলটি কীসের সাথে সাদৃশ্যপূর্ণ?

ক. হসের প্রকৃতির রাজ্য

খ.লকের প্রকৃতির রাজ্য

গ. রুশো-এর প্রকৃতির রাজ্য

ঘ. হেনরি মেইনের প্রকৃতির রাজ্য

 উত্তর:গ

৮.জনগণের মধ্যে সম্পাদিত চুক্তির মাধ্যমে রাষ্ট্র উৎপত্তিলাভ করেছে— এটি কোন মতবাদের মূল কথা?

ক. ঐশ্বরিক

গ. বলপ্রয়োগ

খ. সামাজিক চুক্তি

ঘ. ঐতিহাসিক

উত্তর:খ

৯.ম্যাক্স ওয়েবারের মতে কর্তৃত্ব কয় প্রকার? ওপর গুরুত্ব আরোপ করেছেন?

ক. সক্রেটিস

খ.ই এম হোয়াইট

গ. এরিস্টটল

ঘ.ফ্রেডারিক ফ্লোয়েবেল

উত্তর:খ

১০.“পুঁজিবাদ হলো বাজারব্যবস্থার সাথে বাধা একটি মুনাফা তৈরির ব্যাপার যা বিভিন্ন দেশে একাধিক রূপে বিকল্পিত হয়েছে”—উক্তিটি কার?

ক. ম্যাক্স ওয়েবারের

খ. কার্ল মার্কসের

গ. এমিল ডুর্খেইমের

 ঘ. অগাস্ট কোঁতের

উত্তর:ক

১১.রাজার ছেলের রাজা হওয়াকে তুমি কোন ধরনের কর্তৃত মনে কর?

ক. যৌক্তিক

খ. অতিমানবিক

গ. ঐতিহ্যবাহী

ঘ. সামাজিক

উত্তর:গ

১২.শিক্ষা শব্দটি কোন সংস্কৃত ধাতু থেকে এসেছে?

ক. শাস

গ. শক

খ. শিক

ঘ. শিস

উত্তর:ক

১৩. শিক্ষা হচ্ছে সত্যের অনুসন্ধান'- উক্তিটি কার?

ক. সক্রেটিস

গ. এরিস্টটল

খ. প্লেটো

ঘ.আলেকজান্ডার

উত্তর:ক

১৪. “প্রকৃতিই শিশুর সর্বাপেক্ষা বড় শিক্ষক”— কে বলেছেন?

ক. সক্রেটিস

গ. রুশো

খ. হোয়াইটহেড

ঘ. এরিস্টটল

উত্তর:গ

১৫.কে শিক্ষা ক্ষেত্রে শিশুর আগ্রহ, ইচ্ছা এবং প্রকৃতির ওপর গুরুত্ব আরোপ করেছেন?

ক . সক্রেটিস

খ .  ই এম ওয়াইট

গ . এরিস্টটল

ঘ .  ফ্রেডারিক ফ্লোয়েবেল

উত্তর:ঘ

১৬. শিক্ষার মূল উদ্দেশ্য কোনটি?

ক.মানুষকে সমাজের উপযোগী করে গড়ে তোলা

খ.মানুষকে অর্থ উপার্জনে সক্ষম করে তোলা

গ.মানুষের সুপ্ত ক্ষমতার বিকাশ সাধন

ঘ.মানুষকে সমাজে টিকিয়ে রাখা

উত্তর:গ

১৭.Religion শব্দটি এসেছে কোন শব্দ থেকে?

ক. Religere

খ. Religore

গ.Religene

ঘ.Religenous

উত্তর:ক

১৮.“ধর্ম হচ্ছে পবিত্র বস্তুজগৎ সম্পর্কিত বিশ্বাস এবং আচার- অনুষ্ঠানের এক সমন্বিত ব্যবস্থা।” এ সংজ্ঞাটি প্রদান করেন কে?

 ক. টেইলর

গ. জনস্টোন

খ. ডুর্খেইম

ঘ. ইয়ংগার

উত্তর:খ

১৯.যুক্তি বিকাশের ধারাবাহিকতায় মানুষের অগ্রসর চিন্তার ফসল কোনটি?

ক. মহাপ্রাণবাদ

খ. বহু ঈশ্বরবাদ

গ. সর্বপ্রাণবাদ

ঘ.একেশ্বরবাদ

উত্তর:ঘ

২০.কনাদের আম বাগানে এবার বিস্ময়কর ফলন হয়েছে। কনার ধারণা তাদের আম বাগানে মনার উপস্থিতি আছে। কনার ধারণার সাথে কোনটির মিল পাওয়া যায়?

 ক. বহুঈশ্বরবাদের

খ. একেশ্বরবাদের

গ.মহাপ্রাণবাদের

 ঘ. সর্বপ্রাণবাদের

উত্তর:গ

২১.'The Threshold of Religion' গ্রন্থটির লেখক কে?

ক. টেইলর

গ. ম্যারেট

খ. ম্যাকাইভার

ঘ. ডুর্খেইম

উত্তর:গ

২২. Morality শব্দটি কোন শব্দ থেকে এসেছে?

ক.Moral

গ. Moralias

খ. Moralitia

ঘ.Moralitas

উত্তর:ঘ

বহুপদী সমাপ্তিসূচক প্রশ্ন ও উত্তর

২৩.প্রতিটি সমাজের অর্থনৈতিক ব্যবস্থার মধ্যে থাকে—

i.মালিকানা ও উৎপাদন

ii. বণ্টন ও ভোগ

iii. সঞ্চয় ও লগ্নির বিষয়

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i,iiও iii

উত্তর:ঘ

২৪.সমষ্টিগত সম্পত্তির মালিকানার মধ্যে রয়েছে--

i, রক্ত সম্পর্কিত যৌথ মালিকানা

ii,স্থানীয় এলাকার ভিত্তিতে যৌথ মালিকানা

iii. সরকার ও জনগণের যৌথ মালিকানা 

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও ii

ঘ.i, ii ও iii

উত্তর:ক

২৫. সাবেক সোভিয়েত ইউনিয়নের তুলনায় ভ্যাটিকান সিটির আয়তন অত্যন্ত কম। তারপরও ভ্যাটিকান সিটি রাষ্ট্র কেননা তার—

i.  স্থায়ী জনসমষ্টি আছে

ii. নির্দিষ্ট ভূখণ্ড আছে

iii. স্থায়ী সরকার আছে 

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

গ. i ও iii

খ. ii ও iii 

ঘ.i, ii ও iii

উত্তর:ঘ

অভিন্ন তথ্যভিত্তিক প্রশ্ন ও উত্তর 

উদ্দীপকটি পড়ো এবং ২৬ ও ২৭ নম্বর প্রশ্নের উত্তর দাও:

 বিরুলিয়া গ্রামের মধ্য দিয়ে যাওয়া পাকা সড়কটি গ্রামবাসীরা ব্যবহার করেন। গ্রামের জলাশয়টিতে মাছ ধরার অধিকার রয়েছে সকলের।

২৬. বিরুলিয়া গ্রামের পাকা সড়ক ও জলাশয়টি কোন ধরনের সম্পত্তি?

ক. ব্যক্তির নিজস্ব ব্যবহার্য

 খ. শেয়ারভিত্তিক

গ. যৌথ পারিবারিক ঘ. সামাজিক

গ. ঐতিহাসিক বিবর্তনবাদ

ঘ. সামাজিক চুক্তি মতবাদ

উত্তর:ঘ

২৭. বিরুলিয়া গ্রামের জলাশয়টি হস্তান্তরের অধিকার কার?

ক. গ্রামবাসীদের

খ. রাষ্ট্রের

গ.মেম্বারদের

ঘ. স্থানীয় সংসদ সদস্যের

উত্তর:খ

বোর্ডপরীক্ষার বহুনির্বাচনি প্রশ্ন উত্তর

২৮. কৃষি যুগের প্রধান সম্পত্তি হলো—

[সকল বোর্ড ১৬]

ক. লাঙল

খ.হালের বলদ

গ. ভূমি

ঘ. বীজ ও সার

উত্তর:গ

২৯. ঢাকা শহরের যানজট দূর করার জন্য অনেকগুলি ফ্লাইওভার নির্মিত হয়েছে। ফ্লাইওভার কোন ধরনের সম্পত্তির 

[সকল বোর্ড ১৫]

ক. শেয়ারভিত্তিক মালিকানাধীন সম্পত্তি

খ. যৌথ পারিবারিক সম্পত্তি

গ. সরকারি সম্পত্তি

ঘ. সমষ্টিগত মালিকানাধীন সম্পত্তি

উত্তর:গ

৩০.সেবা ও রক্ষা নামক সামাজিক চুক্তি ছিল—

[সকল বোর্ড ১৬]

 ক. আদিম যুগে

গ. দাস যুগে

খ. পশুপালন যুগে

ঘ.সামন্ত যুগে

উত্তর:ঘ

৩১.রাষ্ট্রের উপাদান কয়টি?

[সকল বোর্ড ১৭; ১৬]

ক. তিনটি

খ. চারটি

গ. পাঁচটি

ঘ. ছয়টি

উত্তর:খ

৩২.রাষ্ট্রের উৎপত্তিসংক্রান্ত কোনটি?

[সকল বোর্ড ১৫]

ক. ঐশ্বরিক মতবাদ

খ.বল প্রয়োগ মতবাদ

গ. ঐতিহাসিক বিবর্তনবাদ

ঘ. সামাজিক চুক্তি মতবাদ

উত্তর:ক

৩৩. রাষ্ট্রের উৎপত্তির ক্ষেত্রে 'সামাজিক চুক্তি' মতবাদের প্রবক্তা কে?

[সকল বোর্ড ১৭]

ক. কার্ল মার্কস

গ. ডুখেইম

খ. রুশো

ঘ. ওয়েবার

উত্তর:খ

৩৪.ওয়েবারের মতে কোনটি ঐতিহ্যবাহী কর্তৃত্ব?

[সকল বোর্ড ১৬]

ক. বিশাল ব্যক্তিত্বের মাধ্যমে প্রভাব বিস্তার

খ.উত্তরাধিকার সূত্রে ক্ষমতা প্রয়োগ

গ.জনগণের ভোটের মাধ্যমে ক্ষমতা প্রয়োগ

ঘ. সম্পদশালী হিসেবে প্রতিপত্তি লাভ

উত্তর:খ

৩৫.‘Religion is the opium of the people' কে বলেছেন?

[(সকল বোর্ড ১৭]

ক. ম্যাকাইভার

খ.ডুর্খেইম

গ. কার্ল মার্কস

ঘ.ই.বি. টেইলর

উত্তর:গ

৩৬.সম্পত্তির বৈশিষ্ট্য হচ্ছে—

[সকল বোর্ড ১৯; ১৮]

i.হস্তান্তরযোগ্য হওয়া

ii. উপযোগিতা থাকা

iii. বিনিময় মূল্য থাকা 

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ.ii 3 iii

ঘ.i, ii ও iii

উত্তর:ঘ

৩৭. শিল্প সমাজের ক্ষেত্রে উল্লেখযোগ্য তথ্য হলো-

[সকল বোর্ড ১৫]

i. উৎপাদনে যন্ত্রের মালিক বুর্জোয়া বা পুঁজিপতি

ii. শিল্প সমাজে অবাধ বাণিজ্য প্রচলিত

iii. ব্যক্তিস্বাধীনতা অনুপস্থিত

নিচের কোনটি সঠিক?

ক. ii ও iii

গ. i ও iii

খ. i ও ii

ঘ. i, ii ও iii

উত্তর:খ

৩৮.সমাজের কল্যাণে ধর্মের ভূমিকা অপরিসীম। কারণ ধর্ম মানুষকে

[সকল বোর্ড ১৫]

i.অন্যায় ও অসৎ কাজ থেকে বিরত রাখে

ii.পরমতসহিষ্ণুতার ওপর গুরুত্ব আরোপ করে

iii.সামাজিক সংহতি থেকে দূরে রাখে

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

গ. i ও iii

খ. ii ও iii

ঘ.i, ii ও iii

উত্তর:ক

উদ্দীপকটি পড়ে ৩৯ ও ৪০ নম্বর প্রশ্নের উত্তর দাও:

বাংলাদেশের বর্তমান সরকার নিজস্ব অর্থে ‘পদ্মা সেতু নির্মাণ করছেন যা দেশের জন্য একটি যুগান্তকারী ঘটনা' ।

 [সকল বোর্ড ১৭]

 ৩৯. উদ্দীপকে নির্মাণাধীন অবকাঠামোটি কোন ধরনের সম্পত্তি?

ক. সমষ্টিগত মালিকানা সম্পত্তি

খ. শেয়ারভিত্তিক মালিকানা সম্পত্তি

গ.যৌথ পারিবারিক সম্পত্তি

ঘ. সামাজিক বা সরকারি সম্পত্তি

উত্তর:ঘ

৪০. উক্ত বিষয়টি দেশের জন্য—

i. দেশের অর্থনৈতিক উন্নয়নে ভূমিকা রাখবে

ii. সম্পদের সুষম বণ্টনে ভূমিকা রাখবে

iii.সারাদেশের সাথে দক্ষিণবঙ্গের যোগাযোগ সহজ করবে

নিচের কোনটি সঠিক?

খ. i ও iii

ক. i ও ii

গ.ii ও iii

ঘ.i, ii ও iii

উত্তর:খ

সমাজবিজ্ঞান দ্বিতীয় পত্র এর ১০০% কমন সাজেশন  আরো পড়ুন 



এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনেট আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url