অর্থনীতি দ্বিতীয় পত্র অধ্যায়-১কৃষি অর্থনীতি ও সমবায় সাজেশন

 

Bangladesh economy identity

অধ্যায়: ১ বাংলাদেশের অর্থনীতি পরিচয়

অর্থনীতি দ্বিতীয় পত্র

এইচএসসি অর্থনীতি ২য় পত্র ১০০% কমন সাজেশন-২০২৪

HSC Economics 2nd Paper 100% Common Suggestion-2024

পেজ সূচিপত্র :অধ্যায়-১কৃষি অর্থনীতি ও সমবায়

জ্ঞানমূলক প্রশ্ন ও উত্তর

প্রশ্ন-১. কোন শাসক সর্বপ্রথম বাংলায় মুদ্রা প্রচলন করেন?

উত্তর: বাংলায় সর্বপ্রথম মুদ্রা প্রচলন করেন শামসুদ্দিন ফিরোজ শাহ ।

আর পড়ুন: ভিডিও ক্লাস(Admission Physics)

 আর পড়ুন :Admission ICT

আরো পড়ুন: এইচএসসি বাংলা ১ম পত্র সোনার তরী

এই অধ্যায়ের উপর আরো পড়ুন :এইচএসসি বাংলা ১ম পত্র সোনার তরী রবীন্দ্রনাথ ঠাকুর

এই অধ্যায়ের উপর আরো পড়ুন:এইচএসসি সোনার তরী বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের প্রশ্ন ও উত্তরসমূহ 

প্রশ্ন-২. 'Periplus of the Erythraean Sea' কোন খ্রিষ্টাব্দের লেখা গ্রন্থ?

উত্তর: ‘Periplus of the Erythraean Sea' খ্রিষ্টীয় প্রথম শতকে (খ্রিষ্টাব্দ ৪০-৫০) লেখা গ্রন্থ।

প্রশ্ন-৩. উন্নয়নশীল দেশ বলতে কী বোঝ? 

[রা. বো. ১৯]

উত্তর: অর্থনীতি ক্রমান্বয়ে উন্নতি লাভ করছে এবং ভবিষ্যতে উন্নয়নের যথেষ্ট সম্ভাবনা রয়েছে এমন সব দেশই উন্নয়নশীল, যেমন— বাংলাদেশ, ভিয়েতনাম ইত্যাদি।

প্রশ্ন-৪. প্রাচীন বাংলার সবচেয়ে মূল্যবান রপ্তানি পণ্যের নাম কী?

উত্তর: প্রাচীন বাংলার সবচেয়ে মূল্যবান রপ্তানির পণ্য ছিল মসলিন কাপড় ।

প্রশ্ন-৫. প্রাচীন বাংলার রপ্তানি পণ্যসমূহ কী কী ছিল? 

[সি. বো. ১৯]

উত্তর: প্রাচীন বাংলা থেকে চাল, চিনি, বিশ্ববিখ্যাত মসলিন ও অন্যান্য সুতিবস্ত্র, লবণ, গুড়, মসলা, মরিচ, আদা, হলুদ,পেঁয়াজ, পান, সুপারি, নারিকেল এবং অন্যান্য কৃষিজাত পণ্য রপ্তানি হতো ।

প্রশ্ন-৬. বাংলায় কোন সালে ভয়াবহ দুর্ভিক্ষ সংঘটিত হয়েছিল?

উত্তর: বাংলায় ইংরেজি ১৭৭০ খ্রিষ্টাব্দে (১১৭৬ বঙ্গাব্দ) ভয়াবহ দুর্ভিক্ষ সংঘটিত হয়েছিল ।

প্রশ্ন-৭. বাংলাদেশ কোন অক্ষাংশে অবস্থিত?

উত্তর: বাংলাদেশ ২০°৩৪′ উত্তর অক্ষাংশ থেকে ২৬°৩৮′ উত্তর অক্ষাংশে অবস্থিত।

প্রশ্ন-৮. প্রাকৃতিক সম্পদ কী?

উত্তর: প্রকৃতির কাছ থেকে পাওয়া যে জিনিসগুলো মানুষের প্রয়োজন মেটায়, তাকে প্রাকৃতিক সম্পদ বলে ।

প্রশ্ন-৯. প্রাকৃতিক পরিবেশ কাকে বলে?

 [দি বো, ব. বো. ১৯; ঢা. বো. ১৭; রা. বো. ১৬]

উত্তর: একটি দেশের ভৌগোলিক অবস্থান ভূপ্রকৃতি, মাটি, জলবায়ু, নদ-নদী এবং খনিজ, বনজ, প্রাণিজ ইত্যাদিপ্রাকৃতিক সম্পদের সম্মিলিত প্রভাবে সৃষ্ট পারিপার্শ্বিক অবস্থাকে সে দেশের প্রাকৃতিক পরিবেশ বলে ।

সমাজবিজ্ঞান দ্বিতীয় পত্র এর ১০০% কমন সাজেশন  আরো পড়ুন 

আর পড়ুন: রাজশাহী বিশ্ববিদ্যালয় : ২০২১-২০২২শর্টকাট টেকনিক সহ সমাধান(Part-14)

প্রশ্ন-১০. পরিবেশ বলতে কী বোঝ?

 [কুবো, চ. বো, ব. বো, রা. বো. ১৮]

উত্তর: পরিবেশ বলতে মানুষের পারিপার্শ্বিক অবস্থাকে বোঝায় যেখানে তারা বসবাস করে ।

প্রশ্ন-১১. সামাজিক পরিবেশ কী? 

[য. বো. ১৯]

উত্তর: মানুষের দ্বারা সৃষ্ট ও নিয়ন্ত্রিত পরিবেশই হলো সামাজিক পরিবেশ।

প্রশ্ন-১২. ব্ল্যাক গোল্ড (Black Gold) কী?

উত্তর: কক্সবাজার এবং টেকনাফের সমুদ্রসৈকতের বালিতে যে বিভিন্ন আণবিক খনিজ পদার্থের সন্ধান পাওয়া গেছে  তাকে ব্ল্যাক গোল্ড (Black Gold) বলে ।

প্রশ্ন-১৩. অবকাঠামো কাকে বলে?

 [ঢা. বো. ১৬]

উত্তর: একটি দেশের অর্থনৈতিক উন্নয়ন কর্মকাণ্ড সুষ্ঠুভাবে পরিচালনার জন্য যেসব অর্থনৈতিক উপাদান অপরিহার্য সেগুলোকে অবকাঠামো বলা হয় ।

প্রশ্ন-১৪. গ্রামীণ খাত কী? 

[য. বো. ১৬: ঢা. বো.. দি. বো, য. বো, সি. বো. ১৮]

উত্তর: গ্রামীণ জনগণের অর্থনৈতিক কার্যাবলির সমষ্টি হলো গ্রামীণ খাত ।

সমাজবিজ্ঞান ১ম পত্র এর ১০০% কমন সাজেশন  আরো পড়ুন 

প্রশ্ন-১৫. সামাজিক অবকাঠামো কাকে বলে?

উত্তর: যে সব সামাজিক বুনিয়াদ বা বিষয়াদি সমাজের কাঠামো গঠন ও উন্নয়নের ভিত্তি হিসেবে কাজ করে সেগুলোতে সামাজিক অবকাঠামো বলা হয় ।

প্রশ্ন-১৬. অর্থনৈতিক কাঠামো বলতে কী বোঝ? 

[দি. বো. ১৬: য. বো. ১৭; কু. বো. ১৯, ১৬: চ. বো. ১৯]

উত্তর: অর্থনীতির কাঠামো বলতে সামগ্রিক অর্থনৈতিক কর্মকাণ্ড, অর্থনীতির খাতসমূহের গঠন ও আকৃতি, অর্থব্যবস্থার গতিধারা ও উন্নয়ন এবং মানুষে মানুষে অর্থনৈতিক সম্পর্কের ধরনকে বোঝায় ।

 IHT & MATS এর ১০০% কমন সাজেশন  আরো পড়ুন 

প্রশ্ন-১৭. অর্থনৈতিক মন্দা কাকে বলে? 

[চ. বো. ১৬]

উত্তর: একটি দেশের অর্থনীতিতে যখন বেকারত্ব, মুদ্রাসংকোচন, উৎপাদন ঘাটতি দেখা দেয় তখন তাকে অর্থনৈতিক মন্দা বলে ।

অনুধাবনমূলকপ্রশ্ন ও উত্তর 

প্রশ্ন-১. মুসলিম যুগকে কেন স্বর্ণযুগ বলা হয়? ব্যাখ্যা করো। 

[ঢা. বো. ১৯, চ. বো. ১৯: ব. বো, ১৭]

উত্তর: বাংলায় মুসলিম শাসকদের যুগ ছিল এক গৌরবোজ্জ্বল বা স্বর্ণ যুগ। এ যুগে বাংলায় আধুনিক মুদ্রাব্যবস্থার প্রচলন হয় । বাংলা শিল্প ও কৃষিতে সমৃদ্ধ হয়ে ওঠে। এ সময় এখানে বস্ত্র, চিনি, লোহা, বারুদ, কামান, লবণ, কাগজ, অলংকার ইত্যাদি উৎপাদিত হতো। কৃষিকাজের ব্যাপকতার বদৌলতেই এ সময় বাংলায় উৎপাদিত চাল দেশের চাহিদা মিটিয়ে প্রতিবেশী দেশগুলোতে রপ্তানি করা হতো। এ সময়ে মহাজনী ব্যবসারও বিকাশ ঘটে। বিদেশি পর্যটকদের লেখায় এ সময়ের বাংলার অর্থনীতির একটি সমৃদ্ধ রূপ ফুটে ওঠে ।এসব কারণে বাংলার ইতিহাসে মুসলিম যুগ স্বর্ণযুগ বলে পরিচিত। 

আর পড়ুন: রাজশাহী বিশ্ববিদ্যালয় : ২০২১-২০২২শর্টকাট টেকনিক সহ সমাধান(Part-15)

প্রশ্ন-২. কী কী শিল্পের জন্য মুসলিম যুগ বিখ্যাত ছিল? 

[য. বো. ১৭]

উত্তর: মুসলিম যুগকে বাংলার ইতিহাসে স্বর্ণযুগ বলা হয়। এ সময়ে দেশে বিভিন্ন ধরনের শিল্প গড়ে ওঠে ।এ সময়ের উল্লেখযোগ্য শিল্পগুলো হলো: কার্পাস বস্ত্র শিল্প, মসলিন বস্ত্র শিল্প, নৌ-শিল্প, চিনিশিল্প, লৌহ শিল্প, কামান শিল্প, বারুদ শিল্প, ভোজ্য তেল শিল্প, অলংকার শিল্প ইত্যাদি। এ সময়ে দেশে রেশম শিল্পও গড়ে ওঠে। তখনকার বাংলায় সবচেয়ে বিখ্যাত শিল্প ছিল মসলিন বস্ত্র শিল্প । বাংলার মসলিন তখন সবচেয়ে মূল্যবান রপ্তানি পণ্য ছিল। 

প্রশ্ন-৩. ইংরেজ শাসনামলে বাংলার অর্থনৈতিক অবস্থা কীরূপ ছিল?

 [ঢা বো. ১৬]

উত্তর: ইংরেজ শাসনামলে বাংলার অর্থনৈতিক অবস্থা ছিল বেহাল। ১৭৫৭ সালে পলাশির যুদ্ধে সিরাজ-উদ-দৌলার পতনের মধ্য দিয়ে ধীরে ধীরে বাংলার অর্থনীতিতে বিপর্যয় নেমে আসে। লর্ড ক্লাইভের দ্বৈত শাসন ও চিরস্থায়ী বন্দোবস্ত এবং স্থানীয় কৃষি ও কুটির শিল্পবিরোধী উদ্যোগ এ অঞ্চলের অর্থনৈতিক ভিত্তি দুর্বল করে দেয়। ব্রিটিশরা ইংল্যান্ডে শিল্পবিপ্লবের পর এদেশে তাদের পণ্যের বাজার তৈরি করতে বাংলার ঐতিহ্যবাহী কুটির শিল্পকে ধীরে ধীরে ধ্বংস করে দেয়। এদেশের কৃষকদের নীল চাষে বাধ্য করে যাতে খাদ্য উৎপাদন কমে যায়।

প্রশ্ন-৪. স্বাধীনতা পূর্ববর্তী সময়ে বাংলাদেশের অর্থনৈতিক অবস্থা কেমন ছিল?

 [দি. বো. ১৬]

উত্তর: স্বাধীনতা পূর্ববর্তী সময়ে বাংলাদেশের অর্থনীতি ছিল অত্যন্ত নাজুক। ব্রিটিশ ও পাকিস্তানিদের বৈষম্য ও শোষণমূলক নীতির কারণে এদেশের অর্থনীতি মারাত্মকভাবে বিপর্যস্ত হয়। শুরুতে সম্পদ সৃষ্টি ও রপ্তানি আয়ের দিক থেকে পশ্চিম পাকিস্তানের তুলনায় পূর্ব পাকিস্তান এগিয়ে ছিল । কিন্তু পাকিস্তানের কেন্দ্রীয় সরকারের বিমাতাসুলভ নীতির পরিণতিতে পরবর্তী সময়ে ধীরে ধীরে দেশের পূর্বাঞ্চল, অর্থাৎ আজকের বাংলাদেশ ঘাটতি এলাকায় পরিণত হয় ।

প্রশ্ন-৫. ব্রিটিশ শাসনের কুফল থাকলেও সুফলও কম নয়- ব্যাখ্যা করো।

উত্তর: ব্রিটিশ শাসনের কুফল থাকলেও সুফল যে একেবারে নেই তা বলা যায় না। ব্রিটিশদের প্রভাবে এদেশে পাট, চা, নীল, তামাক, গাজা প্রভৃতি অর্থনৈতিক ফসল উৎপাদন শুরু হয়। যা আমাদের অর্থনীতির কোনোটি ধ্বংস করতে সহায়তা করেছে, আবার কোনোটি প্রাণ হিসেবে প্রতিপন্ন হয়েছে। ইংরেজি শিক্ষা বিস্তারে ব্রিটিশদের ভূমিকা অগ্রগণ্য। দেশের প্রথম বিশ্ববিদ্যালয় স্থাপিত হয় তাদের শাসনামলে। যোগাযোগ, পরিবহণ, বন্দর, ইত্যাদি উন্নয়নে তাদের অবদান অবহেলা করা যায় না ।

প্রশ্ন-৬. বাংলাদেশের ভৌগোলিক অবস্থান কীরূপ? 

[চ. বো. ১৬: সি. বো. ১৭]

উত্তর: বাংলাদেশ ভারতীয় উপমহাদেশের ২০° ৩৪ থেকে ২৬° ৩৮ উত্তর অক্ষাংশ এবং ৮৮°০১ থেকে ৯২°৪১ পূর্ব দ্রাঘিমাংশের মধ্যে অবস্থিত। এ দেশের তিন দিকেই ভারতের অবস্থান। দক্ষিণ-পূর্বে মিয়ানমারের সঙ্গেও কিছুটা সীমান্ত রয়েছে। দক্ষিণে বঙ্গোপসাগর। ভারত ও মিয়ামনারের সঙ্গে বাংলাদেশের সীমান্তের দৈর্ঘ্য যথাক্রমে ৩,৭১৬ কি.মি এবং ২৮০ কি.মি । এছাড়া বঙ্গোপসাগরের সঙ্গে ৭১৬ কি. মি. উপকূলরেখা রয়েছে ।

প্রশ্ন-৭. অনুন্নত ও উন্নয়নশীল দেশের মধ্যে দুইটি পার্থক্য লেখো। 

[রা বো. ১৯]

উত্তর: যেসব দেশে মাথাপিছু আয় ও জীবনযাত্রার মান অত্যন্ত নিম্ন, সেসব দেশকে অনুন্নত দেশ বলে । অন্যদিকে যেসব দেশে পরিকল্পিত কর্মসূচির মাধ্যমে কিছুটা অর্থনৈতিক উন্নয়ন সাধিত হয়েছে সেসব দেশকে উন্নয়নশীল দেশ বলে। অনুন্নত দেশ কৃষির ওপর অত্যধিক নির্ভরশীল। অপরপক্ষে উন্নয়নশীল দেশ কৃষি ও শিল্পের ওপর সমন্বিতভাবে নির্ভরশীল। তাছাড়া অনুন্নত দেশের মাথাপিছু আয় ও জীবনযাত্রার মান নিম্ন এবং প্রবৃদ্ধি সাধারণত ধীর, স্থবির বা অবনতিশীল । কিন্তু উন্নয়নশীল দেশে মাথাপিছু আয় ও জীবনযাত্রার মান ক্রমশ উন্নতিশীল ।

প্রশ্ন-৮. অর্থনৈতিক কাঠামো বলতে কী বোঝায়?

উত্তর: দেশের অর্থনৈতিক উন্নয়ন কর্মকাণ্ড সুষ্ঠুভাবে পরিচালনার জন্য যেসব অর্থনৈতিক উপাদান অপরিহার্য, সেগুলোকে অর্থনৈতিক অবকাঠামো বলা হয়। একটি দেশের অর্থনৈতিক উন্নয়নের জন্য কতগুলো অর্থনৈতিক উপাদানের উপস্থিতি একান্ত প্রয়োজন । এসব উপাদানের মধ্যে রয়েছে— রেলপথ, সড়কপথ, নৌপথ ও আকাশপথ, ডাক, তার ও টেলিফোন, বিদ্যুৎ ও আণবিক শক্তি, বাঁধ ও সেতু, সেচ ব্যবস্থা ইত্যাদি।

প্রশ্ন-৯. অর্থনৈতিক উন্নয়নে অর্থনৈতিক অবকাঠামো গুরুত্বপূর্ণ কেন? 

[দি. বো. ১৯]

উত্তর: কোনো দেশের অর্থনৈতিক উন্নয়নের ক্ষেত্রে অবকাঠামো গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।একটি দেশের অর্থনীতির প্রাণশক্তি হলো এর অর্থনৈতিক অবকাঠামো। পরিবহণ ও যোগাযোগ, আর্থিক প্রতিষ্ঠান, শক্তি সম্পদ, প্রশিক্ষণ, জনস্বাস্থ্য ইত্যাদির সমন্বয়ে অর্থনৈতিক অবকাঠামো গঠিত হয় । উন্নত যোগাযোগ, রাস্তাঘাট, রেলপথ, বিদ্যুৎ, উন্নত শিক্ষার সুযোগ-সুবিধা ইত্যাদি বিষয়গুলো অর্থনৈতিক উন্নয়নের জন্য একান্ত প্রয়োজন। সাধারণত দুর্বল অবকাঠামোর ফলে দেশের অর্থনৈতিক উন্নয়নের গতি মন্থর হয়। তাই বলা যায়, দেশের অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নে সুনির্দিষ্ট লক্ষ্য অর্জনের জন্য অর্থনৈতিক অবকাঠামোর প্রয়োজন রয়েছে এবং এর প্রয়োজনীয়তা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

প্রশ্ন-১০. প্রাকৃতিক পরিবেশ কি উৎপাদনের সাথে সম্পর্কিত? 

[য. বো. ১৯]

উত্তর: হ্যাঁ, প্রাকৃতিক পরিবেশ সরাসরি উৎপাদনের সাথে সম্পর্কিত।প্রকৃতিপ্রদত্ত উপাদানসমূহ দ্বারা প্রাকৃতিক পরিবেশ সৃষ্টি হয়। সাধারণত প্রাকৃতিক পরিবেশ বলতে কোনো দেশের ভৌগোলিক অবস্থানসহ তার ভূ-প্রকৃতি, নদ-নদী, জলবায়ু, প্রাকৃতিক সম্পদ, উদ্ভিদ, প্রাণী, খনিজ সম্পদ ইত্যাদির সম্মিলিত প্রভাবে সৃষ্ট পারিপার্শ্বিকতাকে বোঝায়। একটি দেশে সাধারণত ওইসব শিল্প প্রতিষ্ঠান প্রতিষ্ঠা এবং উৎপাদনভিত্তিক কার্যক্রম পরিচালনা করা হয় যার কাঁচামাল ওই দেশে সহজে পাওয়া যায়। এ কাঁচামালগুলো মূলত প্রাকৃতিক পরিবেশেরই কোনো না কোনো উপাদান হয়ে থাকে। যেমন- বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রের প্রধান কাঁচামাল হচ্ছে কয়লা, গ্যাস এবং নদীর স্রোত ইত্যাদি। যেসব দেশে এ সকল উপাদানের প্রাচুর্য রয়েছে তারা সহজেই এবং তুলনামূকভাবে স্বল্প খরচে বিদ্যুৎ উৎপাদন করতে পারে। তাই বলা যায়, প্রাকৃতিক পরিবেশ উৎপাদনের সাথে সম্পর্কিত ।

বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর 

১. কোনটি প্রাচীন বাংলার প্রধান অর্থনৈতিক খাত ছিল?

ক. পশু পালন

খ. কৃষি

গ. ব্যবসায়-বাণিজ্য

ঘ. শিল্প

উ: খ

২. কোন যুগে দ্রব্য বিনিময় প্রথা প্রচলিত ছিল?

ক. প্রাচীন ও হিন্দু যুগে

খ. মুসলিম যুগে

গ. ব্রিটিশ যুগে

ঘ. পাকিস্তান যুগে

উ: ক

৩. বাংলাদেশের পূর্ব-দক্ষিণাংশে কোনটি অবস্থিত?

ক. মায়ানমার

খ. ত্রিপুরা

গ. মণিপুর

ঘ. আসাম

উ: ক

এসএসসি আইসিটি এর ১০০% কমন সাজেশন  আরো পড়ুন 

৪. ব্রিটিশদের ভারতীয় উপ-মহাদেশে আগমনের প্রাথমিক উদ্দেশ্য কী ছিল?

ক. ধর্ম প্রচার করা

খ. নবজাগরণ ঘটানো

গ. শিক্ষা বিস্তার করা

ঘ. বাণিজ্যের বিকাশ

উ: ঘ

৫. সোনারগাঁয়ে প্রথম মুদ্রা প্রচলন করেন কে?

ক. শায়েস্তা খান

খ. রাজা টোডরমল

গ. সম্রাট জাহাঙ্গীর

ঘ. শামছুদ্দিন ফিরোজ শাহ

উ: ঘ

৬. ইবনে বতুতার ক্রয়কৃত দার্সিটির নাম কী ছিল?

ক. অপ্সরী

খ. আসুরা 

গ. অপনী

ঘ. অসুরি

উ: খ

৭. কোনটি বাংলাদেশের অর্থনীতির প্রধান বৈশিষ্ট্য ?

ক. মূলধনের স্বল্পতা

খ. উচ্চ জীবনযাত্রার মান

গ. কৃষির ওপর নির্ভরশীলতা

ঘ. স্বল্প মাথাপিছু আয়

উ: গ

৮. বাংলায় সোনারগাঁয়ে মুদ্রার প্রচলন হয় কত সালে?

ক. ১২০০

খ. ১৩০১

গ. ১৫৮২

ঘ. ১৭৫৭

উ: খ

৯. বিশ্বায়নের এ যুগে নতুন অর্থনীতি বিকাশে কার ভূমিকা মুখ্য?

ক. শিক্ষা

খ. তথ্যপ্রযুক্তি

গ. জনগণ

ঘ. বাজার অর্থনীতি

উ: খ

বহুপদী সমাপ্তিসূচক প্রশ্ন ও উত্তর

১০. ভূমির অবস্থা ও গঠনকাল অনুযায়ী বাংলাদেশের ভূপ্রকৃতি  হলো-

i. টারশিয়ারি যুগের পাহাড়িয়া অঞ্চল 

ii. প্লাইস্টোসিন যুগের উচ্চ ভূমি অঞ্চল

iii. সাম্প্রতিককালের প্লাবন সমভূমি অঞ্চল

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উ: ঘ

১১. প্রাচীন বাংলার ধনসম্পদের উৎস ছিল—

i. কৃষি

ii. শিল্প

iii. ব্যবসা-বাণিজ্য

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উ: ঘ

১২. বাংলাদেশের অর্থনীতির বৈশিষ্ট্য হলো—

i. কৃষি খাতের প্রাধান্য

ii. স্বল্প মাথাপিছু আয়

iii. প্রচুর মূলধন ও উচ্চ স্তরের বিনিয়োগ 

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উ: ক

অভিন্ন তথ্যভিত্তিক প্রশ্ন ও উত্তর 

উদ্দীপকটি পড়ো এবং ১৩ ও ১৪ নং প্রশ্নের উত্তর দাও: 

মনির যে দেশে বসবাস করে সে দেশের অর্থনীতির ইতিহাস চার যুগে বিভক্ত। এর মধ্যে একটি যুগে সে দেশের অর্থনীতির সমৃদ্ধিশালী রূপ ফুটে ওঠে। যা ঐ দেশের 'স্বর্ণযুগ' নামে অভিহিত ।

১৩. অনুচ্ছেদে বাংলার অর্থনীতির কোন যুগের নির্দেশ করে? 

ক. আদি ও হিন্দু যুগ 

খ. পাকিস্তান যুগ 

গ. ইংরেজ যুগ

ঘ. মুসলিম যুগ

উ: ঘ

১৪. উদ্দীপকে উক্ত যুগের অর্থনীতির প্রধান দিক হলো-

i. শিল্প ও বাণিজ্যে সমৃদ্ধ

ii. বিনিময় প্রথা রহিত

iii. বাণিজ্যের জন্য ইউরোপীয় বণিকদের আগমন

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উ: ঘ

উদ্দীপকটি পড়ো এবং ১৫ ও ১৬ নং প্রশ্নের উত্তর দাওঃ

একসময় মাহিবের দেশ শিল্প ও বাণিজ্যে খুবই ভালো ছিল। সেই সময় দেশটিতে তৈরি হতো রণতরি, পালবাহী বিভিন্ন ধরনের নৌকা। তখন দেশটির বস্ত্র, চিনি প্রভৃতি বিভিন্ন দেশে রপ্তানি হতো।

১৫. মাহিবের দেশে কোন যুগের অর্থনৈতিক চিত্র লক্ষ করা যায়? 

ক. ইংরেজ

খ. পাকিস্তান

গ. মুসলিম

ঘ. আদি ও হিন্দু

উ: গ

১৬. মাহিবের দেশে এই ধরনের অর্থনৈতিক অবস্থা বিরাজকালীন-

i. খাদ্যদ্রব্য সস্তায় ক্রয়-বিক্রয় হতো

ii. দাস-দাসী বেচাকেনা হতো 

iii. বিদ্যুৎ উৎপাদন হতো

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উ: ক

উদ্দীপকটি পড়ো এবং ১৭ ও ১৮ নং প্রশ্নের উত্তর দাও: 

আসিফের দেশে ব্যবসা বাণিজ্যের প্রসার ঘটায় বিদেশি বণিকরা | এসে ব্যবসা শুরু করে । বৈদেশিক বাণিজ্যের প্রসার ঘটায় দেশ অর্থনৈতিকভাবে সমৃদ্ধি লাভ করে ।

১৭. আসিফের দেশে প্রাচীন বাংলার কোন যুগের অর্থনৈতিক চিত্র লক্ষ করা যায়?

ক. গুপ্ত যুগের

খ. মৌর্য যুগের

গ. পাল যুগের

ঘ. মুসলিম যুগের 

উ: ঘ

১৮. এ যুগে ব্যবসায় বাণিজ্যের সূত্রপাত ঘটায় মূলত—

i. ওলন্দাজ বণিকরা

ii. জাপানি বণিকরা

iii. ইংরেজ বণিকরা

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উ: গ

বোর্ডপরীক্ষার বহুনির্বাচনি প্রশ্ন উত্তর

১৯. মুসলিম যুগের অর্থনীতির সময়কাল কোনটি? 

[ব. বো. ১৯]

ক. ১২০০-১৭৫৭

খ. ১২০০-১৮৫৭

গ. ১৭৫৭-১৮৫৭

ঘ. ১৭৫৭-১৯৪৭

উ: ক

২০. কোন যুগে বাংলায় কৃষি অর্থনীতির প্রাধান্য লক্ষ করা যায়? 

[চ. বো. ১৯]

ক. মুসলিম যুগ

খ. প্রাচীন যুগ 

গ. ইংরেজ যুগ

ঘ. পাকিস্তান যুগ

উ: ক

২১. কোন যুগে বাংলায় প্রথম মুদ্রা প্রচলন হয়? 

[কু. বো. ১৯]

ক. প্রাচীন যুগ

খ. মুসলিম যুগ

গ. ইংরেজ যুগ

ঘ. পাকিস্তান যুগ

উ: খ

২২. বাংলার ইতিহাসে স্বর্ণযুগ কোনটি? 

[রা. বো. ১৬: সকল বোর্ড ১৮]

ক. আদি ও হিন্দু যুগ 

খ. মুসলিম যুগ 

গ. ইংরেজ যুগ

ঘ. পাকিস্তানি যুগ

উ: খ

২৩. কোন শাসক সর্বপ্রথম বাংলায় মুদ্রা প্রচলন করেন? 

[চ. বো. ১৭]

ক. গিয়াসউদ্দিন আযম শাহ

খ. শামসুদ্দিন ফিরোজ শাহ

গ. আলাউদ্দিন হুসেন শাহ

ঘ. ঈশা খাঁ

উ: খ

২৪. ছিয়াত্তরের মন্বন্তর কখন হয়েছিল?

[সকল বোর্ড ১৮; সি. বো. ১৬]

ক. ১০৭৬ সালে 

খ. ১১৭৬ সালে

গ. ১২৭৬ সালে

ঘ. ১৩৭৬ সালে

উ: খ

২৫. সর্বপ্রথম কোন বিদেশি বণিকরা বাংলাদেশে আসে?

[ঢা. বো; রা, বো. ১৭: কু. বো. ১৬]

ক. ইংরেজরা

খ. পর্তুগিজরা

গ. ফরাসিরা

ঘ. ওলন্দাজরা

উ: খ

২৬. বাংলাদেশের মাঝখান দিয়ে কোন রেখা অতিক্রম করেছে?

[ঢা. বো. ১৬: য. বো. ১৯]

ক. মকরক্রান্তি

খ. কর্কটক্রান্তি

গ. বিষুব

ঘ. মেরু বৃত্তীয়

উ: খ

২৭. বাংলাদেশের মোট অর্থনৈতিক সমুদ্রসীমা কত নটিক্যাল মাইল? 

[ঢা. বো. ১৭: ব. বো. ১৭; সকল বোর্ড ১৮]

ক. ১০০

খ. ২০০

গ. ২৮০

ঘ. ৩৫৪

উ: খ

২৮. বাংলাদেশের আঞ্চলিক (টেরিটোরিয়াল) সমুদ্রসীমা কত?

[য. বো: সি. বো. ১৯]

ক. ১০ নটিক্যাল মাইল 

খ. ১২ নটিক্যাল মাইল

গ. ২০ নটিক্যাল মাইল

ঘ. ২২ নটিক্যাল মাইল 

উ: খ

২৯. মায়ানমারের সাথে বাংলাদেশের সীমান্ত কত কিলোমিটার?

[দি. বো. ১৬]

ক. ২৮০

খ. ৩৮০ 

গ. ৪৮০

ঘ. ৫৮০

উ: ক

৩০. প্রাকৃতিক পরিবেশের উপাদান কোনটি?

[সি. বো. ১৬]

ক. জাতি

খ. সংস্কৃতি

গ. জনসংখ্যা

ঘ. জলবায়ু

উ: ঘ

৩১. নিচের কোন জেলাটি পার্বত্য অঞ্চলের অন্তর্গত?

[দি. বো. ১৬]

ক. কুমিল্লা

খ. ময়মনসিংহ

গ. বান্দরবান

ঘ. শেরপুর

উ: গ

৩২. উৎপাদনের ভিত্তিতে বাংলাদেশের অর্থনীতির খাতসমূহ কয় ভাগে বিভক্ত? 

[ব. বো. ১৯]

ক. ২

খ. ৩ 

গ. 8

ঘ. ৫

উ: খ

৩৩. কৃষিকাজ বাংলাদেশের অর্থনৈতিক কাঠামোর কোন খাতের মধ্যে পড়ে? 

[রা. বো. ১৭]

ক. উৎপাদনভিত্তিক

খ. মালিকানাভিত্তিক

গ. শহুরে খাত

ঘ. সেবা খাত

উ: ক

৩৪. নিচের কোনটি সেবা খাতের অন্তর্ভুক্ত? 

[ব. বো. ১৭]

ক. নির্মাণ

খ. ম্যানুফ্যাকচারিং

গ. পরিবহণ

ঘ. খনিজ ও খনন

উ: গ

৩৫. বাংলাদেশের অর্থনৈতিক অবকাঠামোর উপাদান কোনটি?

[দি. বো. ১৬]

ক. বাসস্থান

খ. স্বাস্থ্য ও চিকিৎসা

গ. প্রশিক্ষণ ও গবেষণা

ঘ. যাতায়াত ও যোগাযোগ

উ: ঘ

৩৬. কোনটি গ্রামীণ খাতের অন্তর্ভুক্ত?

[সি. বো. ১৬]

ক. বনজ সম্পদ

খ. বৃহৎ শিল্প

গ. উচ্চ শিক্ষা

ঘ. উন্নত পরিবহন

উ: ক

৩৭. বাংলাদেশের অর্থনীতির বৈশিষ্ট্য কোনটি? 

[সি. বো. ১৬]

ক. কৃষি একক বৃহত্তম খাত

খ. প্রাকৃতিক সম্পদের প্রাচুর্য

গ. জীবনযাত্রার মানের অবনতি

ঘ. বেকারত্বের হার হ্রাস

উ: ক

৩৮. বাংলাদেশের অর্থনীতির গতিধারায় নিচের কোনটি হ্রাস পাচ্ছে? 

[ব. বো. ১৭]

ক. মাথাপিছু আয়

খ. দারিদ্র্যের হার

গ. গড় আয়ুষ্কাল

ঘ. জীবনযাত্রার মান

উ: খ

৩৯. SDG কী? 

[সি. বো. ১৭]

ক. Sustainable Development Goals

খ. Super Development Goal

গ. Super Democratic Goal

ঘ. Super Demographic Goal

উ: ক

৪০. রূপকল্পে-২০২১ অনুসারে বাংলাদেশ নিম্নের কোন পর্যায়ের দেশে পরিণত হবে? 

[য. বো. ১৯]

ক. নিম্ন আয়

খ. নিম্ন মধ্যম আয়

গ. মধ্যম আয়

ঘ. উচ্চ আয়

উ: গ

৪১. বাংলাদেশ কোন দেশ থেকে সবচেয়ে বেশি আমদানি করে?

ক. চীন

খ. ভারত 

গ. যুক্তরাজ্য

ঘ. যুক্তরাষ্ট্র

উ: ক

৪২. মুসলিম শাসনামলের অন্যতম বৈশিষ্ট্য হলো— 

[য. বো. ১৭]

i. নৌ শিল্পের প্রসার

ii. মুদ্রার প্রথম প্রচলন

iii. খাজনা প্রথা রহিতকরণ

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উ: ক

৪৩. প্রাকৃতিক পরিবেশের উপাদান হলো — 

[য. বো. ১৬]

i. ভূপ্রকৃতি

ii. জলবায়ু

iii. জনসংখ্যা

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উ: ক

৪৪. বাংলাদেশের অর্থনীতিতে উৎপাদনভিত্তিক খাত—

i. কৃষি

ii. শিল্প

iii. সেবা

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উ: ঘ

৪৫. বাংলাদেশের অর্থনীতির মালিকানাভিত্তিক খাত হচ্ছে—

[রা. বো. ১৬]

i. ব্যক্তি খাত ও রাষ্ট্রীয় খাত

ii. একমালিকানা খাত ও যৌথ মালিকানা খাত

iii. সরকারি ও বেসরকারি খাত

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উ: খ

৪৬. বাংলাদেশের অর্থনীতির বৈশিষ্ট্য হলো—

[ঢা. বো; সি. বো. ১৯, রা. বো. ১৬]

i. অনুন্নত কৃষি

ii. অনুন্নত অবকাঠামো

iii. বৈদেশিক বাণিজ্যে ঘাটতি

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উ: ঘ

৪৭. বাংলাদেশের টেকসই প্রবৃদ্ধি অর্জন করা সম্ভব হবে যদি― 

[ঢা. বো. ১৬]

i. নতুন বাজার অন্বেষণ করা যায়

ii. অভ্যন্তরীণ ঝুঁকি মোকাবিলা করা যায়

iii. বৈদেশিক ঋণ নির্ভরতা বৃদ্ধি পায়

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উ: ক

উদ্দীপকটি পড়ো এবং ৪৮ ও ৪৯ নং প্রশ্নের উত্তর দাও:

রহমান সাহেব ইতিহাস বই পড়ে প্রাগৈতিহাসিক যুগের কথা জানতে পারে । সে আরও জানতে পারে এ যুগের কোনো লিখিত রূপ ছিল না। মানুষ পরিবেশ নির্ভর ছিল এবং কাজকর্মের জন্য বিভিন্ন প্রাকৃতিক বস্তু ব্যবহার করত। 

[রা. বো. ১৭]

৪৮. উক্ত যুগে মানুষ কোন বস্তুটি প্রথম বেছে নিয়েছিল?

ক. সোনা

খ. পাথর 

গ. রুপা

ঘ. হীরা

উ: খ

৪৯. উক্ত বস্তুটি দিয়ে মানুষ—

i. আত্মরক্ষা করত

ii. শিকার করত

iii. আগুন জ্বালাতো

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উ: ঘ

উদ্দীপকটি পড়ো এবং ৫০ ও ৫১ নং প্রশ্নের উত্তর দাও: 

শিক্ষক শ্রেণিকক্ষে ছাত্র-ছাত্রীদের পৃথিবীর মানচিত্রে দক্ষিণ এশিয়ার একটি দেশ দেখালেন। 

দেশটি পৃথিবীর বৃহত্তম ব-দ্বীপ এবং এর মোট আয়তন ১,৪৭,৫৭০ বর্গকিলোমিটার। 

[চ. বো. ১৬] 

৫০. উদ্দীপকে উল্লিখিত দেশটির নাম কী?

ক. ভুটান

খ. নেপাল

গ. মায়ানমার

ঘ. বাংলাদেশ

উ: ঘ

কৃষিশিক্ষা ১ম পত্র এর ১০০% কমন সাজেশন  আরো পড়ুন 

৫১. দেশটির উত্তরে ভারতের কোন কোন রাজ্য অবস্থিত?

i. পশ্চিমবঙ্গ

ii. আসাম

iii. মেঘালয়

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উ: ঘ

উদ্দীপকটি পড়ো এবং ৫২ ও ৫৩ নং প্রশ্নের উত্তর দাও: 

সুপ্রাচীনকাল হতে বাংলাদেশ সুজলা-সুফলা দেশ হিসেবে পরিচিত ছিল । এ কারণে বিভিন্ন সময়ে দেশটি বিদেশিদের দ্বারা আক্রান্ত হয়েছে। ১৭৫৭ সাল থেকে ১৯৭১ সাল পর্যন্ত বিদেশি শাসকগোষ্ঠী এ দেশকে শাসন ও শোষণ করেছে। পরে লক্ষ প্রাণের বিনিময়ে দেশটি স্বাধীনতা লাভ করে । 

[দি বো. ১৭]

৫২. উদ্দীপকে বাংলাদেশের প্রাকৃতিক পরিবেশ নিম্নের কোনটির সাথে সঙ্গতিপূর্ণ?

ক. জলবায়ু চরমভাবাপন্ন 

খ. অপর্যাপ্ত নদ-নদী 

গ. উর্বর সমতল ভূমি 

ঘ. খনিজ সম্পদে সমৃদ্ধ

উ: গ

৫৩. উদ্দীপকে উল্লিখিত সময়ে শোষণ করেছিল—

i. মোগলরা

ii. ব্রিটিশরা

iii. পাকিস্তানিরা

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উ: গ

নিজে নিজে উত্তর কর

 সংক্ষিপ্ত প্রশ্ন

১. বাংলাদেশের অর্থনীতির ঐতিহাসিক পটভূমি বর্ণনা করো ।

২ . পাকিস্তানি আমলে পূর্ব পাকিস্তান থেকে পশ্চিম পাকিস্তানে কীভাবে সম্পদের স্থানান্তর ঘটেছিল?

৩. তৎকালীন পূর্ব পাকিস্তান ও পশ্চিম পাকিস্তানের মধ্যকার অর্থনৈতিক বৈষম্যসমূহ কী কী ছিল?

৪. প্রাকৃতিক পরিবেশ ও সামাজিক পরিবেশ বলতে কী বোঝায়?

৫. সামাজিক অবকাঠামো বলতে কী বোঝ? ব্যাখ্যা করো ।

৬. বাংলাদেশের জলবায়ুর বৈশিষ্ট্যগুলো কী কী? বর্ণনা করো।

৭. সাম্প্রতিক সময়ের বিশ্ব অর্থনৈতিক পরিস্থিতি সম্পর্কে সংক্ষেপে বর্ণনা করো

৮. বাংলাদেশের অর্থনীতির প্রধান প্রধান বৈশিষ্ট্য কী কী? ব্যাখ্যা দাও।

৯. বাংলাদেশের অর্থনীতির গতিধারা ব্যাখ্যা করো ।

১০. বর্তমান বৈশ্বিক প্রেক্ষিতে বাংলাদেশের ভবিষ্যৎ সম্ভাবনাসমূহ কী কী? ব্যাখ্যা করো।

এসএসসি রাজশাহী বোর্ড-২০২৩ বাংলাদেশ ও বিশ্বপরিচয় MCQ সমাধান

এস এস সি রাজশাহী বোর্ড-২০২৩ উচ্চতর গণিত  MCQ সমাধান

এস এস সি রাজশাহী বোর্ড-২০২৩ বিজ্ঞান MCQ সমাধান

এসএসসি উচ্চতর গণিত ১০০% কমন সাজেশন-২০২৩

এস এস সি রাজশাহী বোর্ড-২০২৩ অর্থনীতি MCQ সমাধান

এস এস সি রাজশাহী বোর্ড-২০২৩ জীববিজ্ঞান MCQ সমাধান

মাসি-পিসি মানিক বন্দ্যোপাধ্যায় বোর্ড পরীক্ষার প্রশ্ন(MCQ)-QUIZ-1

তাহারেই পড়ে মনে কবিতায়  বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের প্রশ্ন ও উত্তর সটকাট টেকনিকসহ

এইচএস সি ICT বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের   Admission Part-3 গুরুত্বপূর্ণ MCQ সমূহ (নিজেকে যাচাই করি পরিক্ষা দেই,পুরুষ্কার নেই-- )

১ম অধ্যায় ➤  ১ম অধ্যায় কুইজ-১

আরো পড়ুন: মাসি-পিসি

এই অধ্যায়ের উপর আরো পড়ুন: মাসি-পিসি মানিক বন্দ্যোপাধ্যায় বোর্ড পরীক্ষার প্রশ্ন(MCQ)

 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনেট আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url