অর্থনীতি ২য় পত্র অধ্যায় ৩: বাংলাদেশের শিল্প সাজেশন

অর্থনীতি দ্বিতীয় পত্র

অধ্যায় ৩: বাংলাদেশের শিল্প

এইচএসসি অর্থনীতি ২য় পত্র ১০০% কমন সাজেশন-২০২৪

HSC Economics 2nd Paper 100% Common Suggestion-2024

Industry of Bangladesh


প্রশ্ন-১. শিল্প কী? 

[ঢা. বো, ম. বো, রা, বো, ব, বো, ২২: ম. বো, দি. বো. ২১, য, বো, সি. বো. ২১, ১৭,; কু. বো. ২১, ১৮]

উত্তর: কারখানায় যন্ত্রপাতি ব্যবহার করে প্রাথমিক দ্রব্যকে (কাঁচামাল) মাধ্যমিক দ্রব্য এবং মাধ্যমিক দ্রব্যকে চূড়ান্ত দ্রব্যে রূপান্তর করার প্রক্রিয়াকেই শিল্প বলে ।

প্রশ্ন-২. শিল্প কাঠামো কী? 

[দি. বো. ২২]

উত্তর: শিল্পের আকার, উদ্দেশ্য, মালিকানা, উৎপাদন, কৌশল, বাজারজাতকরণ, শ্রেণিবিন্যাস ইত্যাদি বিষয়ের সমন্বিত ধারণাকে শিল্প কাঠামো বলে ।

প্রশ্ন-৩. কুটিরশিল্প কাকে বলে? 

[রা. বো. ২২, ম. বো. ২১; সি. বো. ১৭, ১৮; দি. বো. ২১, ১৮, রা, বো, ২১, ১৯: ব. বো. ১৯]

উত্তর: গৃহে পারিবারিক ভিত্তিতে স্বল্প মূলধন এবং সহজলভ্য কাঁচামাল ও ছোটখাটো সাধারণ যন্ত্রপাতির সাহায্যে যে শিল্প পরিচালিত হয়  তাকে কুটিরশিল্প বলে ।

প্রশ্ন-৪. মাঝারি শিল্প কাকে বলে? 

[রা. বো. ২২, ম. বো., ব. বো. ২১; কু. বো. ১৯. সি. বো. ১৬]

উত্তর: যে শিল্পকারখানায় ২০ জনের অধিক কিন্তু ২৩০ জনের কম শ্রমিক নিয়োগ করা হয় তাকে মাঝারি শিল্প বলে । 

প্রশ্ন-৫. মাইক্রো শিল্প কী? 

[চ. বো. ২২]

উত্তর: জমি ও কারখানা ভবন ছাড়া প্রতিস্থাপন ব্যয়সহ স্থায়ী সম্পদের মূল্য ১০-৭৫ লক্ষ টাকা অথবা ১-২৫ জন বা তার চেয়ে কম শ্রমিক কাজ করে এমন শিল্প কারখানাকে মাইক্রো শিল্প (Micro Industry) বলে ।

প্রশ্ন-৬. বৃহৎ বা বৃহদায়তন শিল্প কাকে বলে? 

[কু, বো. ২২, চ. বো., ২১, ঢা. বো. ১৬; সি. বো. ১৭]

উত্তর: যেসব শিল্প কারখানায় বেশি মূলধন, বৃহৎ যন্ত্রপাতি ও আধুনিক প্রযুক্তি এবং বেশি সংখ্যক শ্রমিক নিয়োগ করে বিপুল পরিমাণ দ্রব্য উৎপাদন করা হয়, তাই বৃহদায়তন শিল্প । যথা- পাট শিল্প।

প্রশ্ন-৭. হাইটেক শিল্প কী? 

[ঢা. বো, কু. বো. ২২, ম. বো., সি. বো., ব. বো. ২১, দি. বো. ২১, ১৭,; য. বো. ২১, ১৯]

উত্তর: ‘হাইটেক শিল্প’ বলতে জ্ঞান ও পুঁজিনির্ভর, উচ্চ প্রযুক্তিভিত্তিক, পরিবেশবান্ধব এবং আইটি বা গবেষণা ও উন্নয়ন নির্ভর শিল্পকে বোঝায় ।

প্রশ্ন-৮. অগ্রাধিকার শিল্প কী? 

[ঢা. বো. ২১]

উত্তর: অগ্রাধিকার শিল্প বলতে সে সমস্ত উদীয়মান শিল্পকে বোঝায়, যা প্রবৃদ্ধি অর্জন, কর্মসংস্থান সৃষ্টি, রপ্তানি আয় বৃদ্ধিসহ দারিদ্র্য বিমোচনে উল্লেখযোগ্য ভূমিকা রাখে ।

প্রশ্ন-৯. রপ্তানিমুখী শিল্প কাকে বলে? 

[ম. বো. ২২, ঢা, বো, ২১, ১৬. চ. বো, সি. বো. ২১ দি. বো. ১৯; য. বো. ১৭]

উত্তর: যেসব শিল্প প্রতিষ্ঠান প্রধানত রপ্তানিযোগ্য দ্রব্যাদি উৎপাদন ও তা বিশ্বের বিভিন্ন দেশে রপ্তানি করে সেগুলোকে রপ্তানিমুখী শিল্প বলে ।

প্রশ্ন-১০. আমদানি বিকল্প শিল্প কাকে বলে? 

[চ. বো. ১২, ২১, ১৯, ঢা বো., সি. বো. ১৯ ঢা, বো, ১৭; কু. বো. ১৬]

উত্তর: আমদানি দ্রব্য অন্য দেশ থেকে আমদানি না করে, দেশে উৎপাদনের জন্য যে শিল্প গড়ে তোলা হয়,আমদানি বিকল্প শিল্প বলে ।

প্রশ্ন-১১. সংরক্ষিত শিল্প কাকে বলে? 

[ঢা বো., কু, বো, য, বো, ২২, ২১]

উত্তর: সরকারি নির্দেশের মাধ্যমে যে সকল শিল্প জাতীয় নিরাপত্তার স্বার্থে সংরক্ষিত রাখা প্রয়োজন এবং যেসব শিল্প স্পর্শকাতর ও সংবেদনশীল হিসেবে সরকারি বিনিয়োগের জন্য সংরক্ষিত সেগুলোকে সংরক্ষিত শিল্প বলে ।

প্রশ্ন-১২. PPP কী? 

[দি বো, য. বো. ২১]

উত্তর: PPP হলো Public Private Partnership। দেশের ভৌত অবকাঠামোগত উন্নয়নের লক্ষ্যে যৌথভাবে সরকারি ও বেসরকারি অর্থায়নে গৃহীত দীর্ঘমেয়াদি কৌশলগত ও লক্ষ্যভিত্তিক কার্যসম্পর্ক গড়ে তোলাকে PPP বলা হয়।

প্রশ্ন-১৩. সরকারি ও বেসরকারি অংশীদারিত্ব কী?

উত্তর: কোনো বিশেষ উদ্দেশ্য সাধনের জন্য সরকারি খাত ও বেসরকারি খাতের সহযোগিতার মাধ্যমে কার্যক্রম গ্রহণ করাকে সরকারি ও বেসরকারি অংশীদারিত্ব (Public Private Partnership-PPP) বলে।

অনুধাবনমূলকপ্রশ্ন ও উত্তর 

প্রশ্ন-১. ফার্ম ও শিল্পের মৌলিক পার্থক্য কী? 

[কু. বো, ২২, দি, বো, ২১]

উত্তর: কোনো শিল্পের অন্তর্ভুক্ত একক উৎপাদন ইউনিটকে ফার্ম এবং সব ফার্মকে একত্রে শিল্প বলে ।

একই ব্যবস্থাপনায় একটি উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ একাধিক প্ল্যান্ট থাকতে পারে। এসব প্ল্যান্টের সমষ্টিই হলো ফার্ম। অর্থাৎ, একই ব্যবস্থাপনায় উৎপাদনের সকল ইউনিটের সমষ্টিকে ফার্ম (Firm) বলে। যেমন- বাংলাদেশে সিমেন্ট উৎপাদনকারী ‘মেঘনা সিমেন্ট' নামের কারখানাটি হলো একটি ফার্ম। অন্যদিকে, বিভিন্ন ব্যবস্থাপনার অধীনে একই দ্রব্য উৎপাদনে নিয়োজিত সকল ফার্মের সমষ্টিকে শিল্প বলে । 

যেমন- বাংলাদেশের সকল সিমেন্ট ফার্ম নিয়ে গঠিত হয়েছে বাংলাদেশে সিমেন্ট শিল্প । 

প্রশ্ন-২. ক্ষুদ্র ও কুটিরশিল্পের মধ্যে ২টি পার্থক্য লেখ।

[রা. বো, ২২, কু. বো. ২১, ১৮; সি. বো. ২১: রা. বো., ব. বো. ১৯;চ. বো., ব. বো, রা. বো. ১৮]

উত্তর: ক্ষুদ্র ও কুটিরশিল্পের মধ্যে ২টি পার্থক্য হলো-

১. পারিবারিক মালিকানা ছাড়াও অংশীদারি অথবা সমবায়ভিত্তিক মালিকানায় পরিচালিত শিল্পকে ক্ষুদ্র শিল্প বলা হয়। অন্যদিকে সাধারণত পারিবারিক মালিকানায় কুটির বা গৃহ অভ্যন্তরে পরিবারের সদস্যদের সহযোগিতায় যে শিল্প পরিচালিত হয় তাকে কুটিরশিল্প বলে ।

২. ক্ষুদ্র শিল্পে মূলধন বিনিয়োগের পরিমাণ কুটিরশিল্প অপেক্ষা বেশি। অপরদিকে কুটিরশিল্পে মূলধন বিনিয়োগের পরিমাণ খুবই কম ।

প্রশ্ন-৩. পাট শিল্প কীভাবে তার হারানো গৌরব ফিরে পেতে পারে? 

[ম. বো. ২১]

উত্তর: প্রাচীনকাল থেকে এদেশে উৎকৃষ্টমানের পাট উৎপন্ন হয়ে আসছে।

এক সময় পাটই ছিল বাংলার প্রধাঅর্থকরী ফসল । যাকে ‘স্বর্ণসূত্র' বলা হতো। পাটের সেই সোনালি দিন ফিরিয়ে আনতে সরকার অনেক পদক্ষেপ গ্রহণ করেছে। যেমন-‘পাটনীতি-২০১১' প্রণয়ন, পাটের ন্যায্যমূল্য নিশ্চিতকরণ, বেসরকারি উদ্যোক্তাদের উৎসাহিত করার মতো নানাবিধি প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণই হলো তার আভাস। ভবিষ্যতে এ সকল কার্যক্রম অব্যাহত থাকলে ও প্রকল্পগুলো সঠিকভাবে বাস্তবায়িত হলে পাটের হারানো গৌরব ফিরে পাওয়া সম্ভব। 

প্রশ্ন-৪. ক্ষুদ্র ও কুটির শিল্প দেশে সুষম উন্নয়ন ঘটায়- ব্যাখ্যা করো। 

[ঢা. বো. ২২, য. বো. ২১; দি, বো, ১৭]

উত্তর: ক্ষুদ্র ও কুটিরশিল্প গ্রামাঞ্চলে প্রসার লাভ করলে সুষম উন্নয়ন সম্ভব । কারণ বৃহৎ শিল্প শুধু শহরকেন্দ্রিক স্থাপনের ফলে গ্রাম ও শহরের মধ্যে বৈষম্য বৃদ্ধি পায়।বাংলাদেশের প্রধান বৃহৎ শিল্পগুলো হলো— পাট শিল্প, বস্ত্র শিল্প, সিমেন্ট শিল্প, কাগজ শিল্প প্রভৃতি। এসব শিল্প সাধারণত শহরকে কেন্দ্র করে গড়ে ওঠে। ফলে গ্রামের সাধারণ পরিবারের লোকজনের এসব শিল্পে কাজ করার সুযোগ খুবই কম থাকে। এ দিক থেকে চিন্তা করলে অধিকাংশ ক্ষুদ্র ও কুটিরশিল্পের কারখানাগুলো গ্রামাঞ্চলে ও শহরের উপকণ্ঠে স্থাপিত হয়ে থাকে। যা অধিক লোকের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করে। 

তাই বলা হয়ে থাকে ক্ষুদ্র ও কুটিরশিল্প সুষম উন্নয়ন ঘটায়।

প্রশ্ন-৫. রপ্তানিমুখী শিল্প বলতে কী বোঝ?

উত্তর: যেসব শিল্প প্রতিষ্ঠান প্রধানত রপ্তানিযোগ্য দ্রব্যাদি উৎপন্ন ও তা বিশ্বের বিভিন্ন দেশে রপ্তানি করে সেগুলোকে রপ্তানিমুখী শিল্প বলে ।উন্নত দেশসমূহ বাংলাদেশের মতো অনুন্নত দেশ হতে স্বল্পমূল্যে কাঁচামাল সংগ্রহ করে উন্নত শিল্পজাত দ্রব্য উৎপাদন করে এবং পরে এ দ্রব্যগুলো পুনরায় বেশি মূল্যে উন্নয়নশীল দেশে বিক্রয় করে মুনাফা লাভ করে। মূলত নিজস্ব কাঁচামাল ব্যবহার করে শিল্পদ্রব্য উৎপাদনের মাধ্যমে বৈদেশিক মুদ্রা অর্জন করে স্বনির্ভরতা অর্জন করাই রপ্তানিমুখী শিল্প ব্যবস্থা গড়ে তোলার মূল উদ্দেশ্য ।

প্রশ্ন-৬. স্বনির্ভরতা অর্জনে শিল্পায়ন জরুরি কেন? 

[ঢা. বো, কু. বো. ২২; সি. বো. ১৯]

উত্তর: বর্তমানে বাংলাদেশকে বিপুল পরিমাণ শিল্পজাতদ্রব্য বিদেশ থেকে আমদানি করতে হয়। এজন্যে আমাদের বিপুল পরিমাণ কষ্টার্জিত বৈদেশিক মুদ্রা ব্যয় হয়ে থাকে। এ অবস্থায় দেশকে শিল্পায়িত করা হলে প্রয়োজনীয় শিল্পজাত দ্রব্যাদি দেশেই উৎপাদন করা সম্ভব হবে। তাই নিজস্ব কাঁচামাল ব্যবহার করে শিল্পায়নের মাধ্যমে শিল্পদ্রব্য উৎপাদন করে স্বনির্ভরতা অর্জন করতে হবে। এতে বিদেশের ওপর নির্ভরশীলতা হ্রাস পাবে এবং স্বনির্ভর অর্থনীতি গড়ে তোলা সহজতর হবে। এ কারণে স্বনির্ভরতা অর্জনে শিল্পায়ন জরুরি ।

প্রশ্ন-৭. ‘পাট শিল্পের ভবিষ্যৎ সম্ভাবনা উজ্জ্বল'— ব্যাখ্যা করো। 

[সি. বো. ২১, ঢা বো., দি. বো, সি. বো, য. বো. ১৮]

উত্তর: সম্প্রতি পাটের বিকল্প পণ্য ব্যবহারের ক্ষতিকর দিক সম্পর্কে সচেতনতা বৃদ্ধি ও বিভিন্ন সরকারি উদ্যোগের ফলে নতুন করে পাট শিল্পের সম্ভাবনার দ্বার উন্মোচিত হয়েছে।পাটের বিকল্প ব্যবহার আবিষ্কৃত হওয়ায় বিশ্বব্যাপী এর চাহিদা কমে গিয়েছিল। কিন্তু বর্তমাআেবার নতুন করে পাট ও পাটজাত দ্রব্যের চাহিদা বৃদ্ধি পেয়েছে। কারণ সাম্প্রতিক সময়ে পাট দ্বারা বিভিন্ন উন্নত ও রুচিশীল পণ্যের উৎপাদন বৃদ্ধি পেয়েছে। যেমন- পাটের তৈরি ব্যাগ, জুতা, মাদুর ইত্যাদি। তাছাড়া, এ সকল পণ্য পরিবেশের কোনো ক্ষতি করে না। তাই বলা যায়, পাট শিল্পের ভবিষ্যৎ সম্ভাবনা উজ্জ্বল ।

প্রশ্ন-৮. শিল্পায়নের মাধ্যমে কীভাবে একটি দেশ স্বনির্ভরতা অর্জন করে? 

[রা. বো. দি. বো, ২১]

উত্তর: দেশে শিল্পায়ন ঘটলে দেশটি এমন কতগুলো প্রাকৃতিক সম্পদ উত্তোলন ও ব্যবহার করতে সক্ষম হয়, যা অতীতে আমদানি করতে হতো ।দেশে বড় বড় কল-কারখানার প্রসার ঘটলে নতুন ও আধুনিক প্রযুক্তির বিকাশ ঘটে, যার ফলে সেক্ষেত্রে বিদেশি নির্ভরতা কমে। দেশে শিল্প বিকশিত হলে প্রতিরক্ষার সাজ-সরঞ্জাম দেশেই উৎপাদন করা যায়; বিদেশের ওপর নির্ভর করতে হয় না । তাই বলা যায়, শিল্পায়নের মাধ্যমে একটি দেশ বিভিন্ন উপায়ে স্বনির্ভরতা অর্জন করে।

প্রশ্ন-৯. অর্থনৈতিক উন্নয়নে পিপিপি এর ভূমিকা কী? 

[ব. বো. ২১, কু. বো. ১৭]

উত্তর: PPP-এর পূর্ণ রূপ হলো- Public Private Partnershipসরকারি ও বেসরকারি মালিকানার যৌথ প্রয়াসের ভিত্তিতে অর্থনৈতিক উন্নয়নে পিপিপি সহায়তা করে । এটি চুক্তিভিত্তিক সরকারি-বেসরকারি অংশগ্রহণে কোনো প্রকল্প নির্দিষ্ট সময়ে সম্পন্ন করার একটি সময়োপযোগী কৌশল বা প্রক্রিয়া। উন্নয়নশীল দেশে মূলধনের স্বল্পতা থাকায় কোনো বড় প্রকল্প বাস্তবায়নে সরকার বা কোনো বেসরকারি প্রতিষ্ঠানের একার পক্ষে সম্পূর্ণ অর্থায়ন সম্ভব হয় না। এক্ষেত্রে সরকারি-বেসরকারি অংশীদারিত্বের ভিত্তিতে যেকোনো প্রকল্পের সুষ্ঠু বাস্তবায়ন সম্ভব। বর্তমানে PPP-এর অধীনে বেশ কিছু প্রকল্পের সার্থক বাস্তবায়ন সম্ভব হয়েছে। এ সকল প্রকল্প বাস্তবায়নের মাধ্যমে অর্থনৈতিক উন্নয়নে PPP অনেক সহায়তা করে ।

প্রশ্ন-১০. রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চল স্থাপন করা হয় কেন? 

[চ. বো. ২১]

উত্তর: দেশের আর্থ-সামাজিক উন্নয়ন, দারিদ্র্যবিমোচন, শিল্পখাতের দ্রুত বিকাশের জন্য বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষ দেশে রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চল (EPZ) স্থাপন করেছে।একটি দেশে দেশি-বিদেশি বিনিয়োগ আকৃষ্ট করে দেশে শিল্পখাত বিকাশে সার্বিক সহযোগিতার লক্ষ্যে EPZ প্রতিষ্ঠা করা হয়। এর ফলে দেশের বেকার জনগণ সহজেই কাজ পায়। বিশেষ করে পোশাক খাতে নারীরা এক্ষেত্রে বেশি অগ্রাধিকার পায়।

প্রশ্ন-১১. আমদানি বিকল্প শিল্প দেশীয় শিল্পকে সংরক্ষণ করে- ব্যাখ্যা করো। 

[কু. বো. ১৯. সি. বো. ১৬]

উত্তর: কোনো দেশ বিদেশ হতে যে সমস্ত দ্রব্য আমদানি করে, সে সমস্ত দ্রব্য নতুন করে আমদানি না করে নিজস্ব প্রযুক্তি ও ব্যবস্থাপনায় দেশের অভ্যন্তরে উৎপাদনের লক্ষ্যে শিল্প স্থাপন করলে ঐ সমস্ত শিল্পকে আমদানি বিকল্প শিল্প বলে। আমদানি বিকল্প শিল্পসমূহকে বিদেশি পণ্যের সাথে প্রতিযোগিতার হাত থেকে রক্ষা করার লক্ষ্যে সরকার সংরক্ষণমূলক ব্যবস্থা গ্রহণ করতে পারে। এগুলো হলো আমদানি বিকল্প শিল্পসমূহকে কর অবকাশ সুবিধা প্রদান এবং পণ্যসমূহের ওপর উচ্চহারে আমদানি শুল্ক ও কর আরোপ। এর ফলে আমদানি বিকল্প শিল্প দেশীয় শিল্পের সংরক্ষণে ভূমিকা রাখতে পারে।

বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর 

১. সমুদ্রগামী জাহাজ চলাচল কোন ধরনের শিল্পের উদাহরণ?

ক. সংরক্ষিত শিল্প

খ. নিয়ন্ত্রিত শিল্প

গ. সৃজনশীল শিল্প

ঘ. অগ্রাধিকার শিল্প

উত্তর : খ

২. বাংলাদেশের বিজ্ঞানী ড. মাকসুদুল আলম কিসের জীবন রহস্য উন্মোচন করেন?

ক. ধান

খ. গম

গ. তুলা

ঘ. পাট

উত্তর : ঘ

৩. কোনটি বাংলাদেশে প্রথম স্থাপিত পাটকল?

ক. কওমী জুটমিল

খ. নর্থবেঙ্গল জুটমিল 

গ. আদমজী জুটমিল

ঘ. জুবলী জুটমিল

উত্তর : গ

৪. বাংলাদেশের মতো জনবহুল দেশে কোন ধরনের শিল্পের গুরুত্ব অত্যধিক?

ক. তৈরি পোশাক শিল্পের 

খ. কুটিরশিল্পের

গ. মাঝারি শিল্পের

ঘ. ক্ষুদ্র শিল্পের

উত্তর : খ

৫. স্বল্প মূলধন, হালকা যন্ত্রপাতি, দেশীয় কাঁচামাল কোন শিল্পের বৈশিষ্ট্য?

ক. ক্ষুদ্র শিল্প

খ. হাইটেক শিল্প

গ. মাঝারি শিল্প

ঘ. সংরক্ষিত শিল্প

উত্তর : ক

৬. বাংলাদেশের বেশিরভাগ শিল্পে কোন ধরনের পণ্য  উৎপাদিত হয়?

ক. প্রাথমিক পণ্য

খ. মূলধনী পণ্য

গ. ভোগ্যপণ্য

ঘ. মাধ্যমিক পণ্য

উত্তর : গ

৭. নিচের কোনটি কুটিরশিল্প?

ক. সাবান শিল্প

খ. বস্ত্ৰ শিল্প

গ. তাঁত

ঘ. চিনি শিল্প

উত্তর : গ

৮. আইটি বা গবেষণা ও উন্নয়ন (R&D) নির্ভর শিল্প বলতে কোনটি বোঝানো হয়?

ক. সংরক্ষিত শিল্পকে 

খ. হাইটেক শিল্পকে

গ. অগ্রাধিকার শিল্পকে 

ঘ. বৃহৎ শিল্পকে

উত্তর : খ

৯. বাংলাদেশে বৈদেশিক মুদ্রা অর্জনে এককভাবে কোন শিল্পের অবদান সর্বাধিক?

ক. চা শিল্প

খ. চামড়া শিল্প

গ. তৈরি পোশাক শিল্প 

ঘ. হিমায়িত খাদ্য শিল্প

উত্তর : গ

১০. নিচের কোনটি মাঝারি শিল্পের পণ্য?

ক. প্লাস্টিক

খ. চিনি

গ. সার

ঘ. কাগজ

উত্তর : ক

১১. কোন শিল্পে পরিবারের সদস্যরাই কর্মী হিসেবে কাজ করে?

ক. ক্ষুদ্র শিল্প

খ. অতি ক্ষুদ্র শিল্প

গ. মাঝারি শিল্প

ঘ. কুটিরশিল্প

উত্তর : ঘ

১২. করিম সাহেবের কারখানায় ২৫৫ শ্রমিক নিয়োজিত রয়েছে। করিম সাহেবের শিল্পটি কোন ধরনের?

ক. ক্ষুদ্র শিল্প

খ. মাঝারি শিল্প

গ. বৃহৎ শিল্প

ঘ. অগ্রাধিকার শিল্প

উত্তর : গ

১৩. পাট চাষিদের পাট উৎপাদনে আগ্রহ হারিয়ে ফেলার কারণ কোনটি?

ক. পাটের মূল্যের উত্থান 

খ. পাটের মূল্য হ্রাস 

গ. মজুদের সমস্যা

ঘ. ভালো বীজের অভাব

উত্তর : খ

১৪. জমিরুদ্দিন সাহেব ৫০ কোটি ব্যয় করে একটি পামওয়েল ফ্যাক্টরি নির্মাণ করেন। শিল্পনীতি ২০২২ অনুযায়ী তার প্রতিষ্ঠিত শিল্পটি কোন ধরনের?

ক. মাঝারি শিল্প

খ. ক্ষুদ্র শিল্প

গ. বৃহৎ শিল্প

ঘ. কুটিরশিল্প

উত্তর : গ

১৫. বাংলাদেশে কোন শিল্প নেই বললেই চলে?

ক. কাগজ শিল্প

খ. সার শিল্প

গ. পোশাক শিল্প

ঘ. ভারী ও মৌলিক শিল্প

উত্তর : ঘ

১৬. পোশাক শিল্প কোন ধরনের শিল্প?

ক. মূলধন নিবিড় শিল্প

খ. শ্রম নিবিড় শিল্প

গ. আমদানি বিকল্প শিল্প

ঘ. কুটিরশিল্প

উত্তর : খ

১৭. কোন সালে বাংলাদেশ থেকে সর্বপ্রথম তৈরি পোশাক বিদেশে রপ্তানি করা হয়?

ক. ১৯৭১

খ. ১৯৭৩

গ. ১৯৭৬

ঘ. ১৯৭৯

উত্তর : গ

১৮. মার্কিন যুক্তরাষ্ট্র কত সালে বাংলাদেশি তৈরি পোশাক পণ্যের GSP সুবিধা প্রত্যাহার করে?

ক. ২০০৫ সালে

খ. ২০১২ সালে

গ. ২০১৩ সালে

ঘ. ২০১৪ সালে 

উত্তর : গ

১৯. কোনটি বাংলাদেশের প্রথম বাণিজ্যিক চা বাগান ?

ক. ইস্পাহানী চা বাগান 

খ. লাক্কাতুরা চা বাগান 

গ. কাজী টিএস্টেট 

ঘ. মালনীছড়া চা বাগান

উত্তর : ঘ

২০. শিল্পনীতি ২০২২ অনুযায়ী বাংলাদেশে অগ্রাধিকার শিল্প খাতের সংখ্যা কয়টি?

ক. ১৭টি

খ. ২৬টি

গ. ২৮টি

ঘ. ৩১টি

উত্তর : ক

২১. বাংলাদেশের কয়টি ইপিজেড রয়েছে?

ক. ৪টি

খ. ৬টি

গ. ৮টি

ঘ. ১২টি

উত্তর : গ

২২. কোন শিল্পে মূলধননির্ভর উৎপাদন কৌশল ব্যবহার করা হয়?

ক. নির্মাণ শিল্পে

খ. ভারী শিল্পে

গ. সংরক্ষিত শিল্পে

ঘ. বস্ত্র শিল্পে

উত্তর : খ

২৩. বাংলাদেশ সরকার কোন শিল্পনীতি ঘোষণার মাধ্যমে শিল্পসমূহকে বেসরকারি বিনিয়োগের জন্য উন্মুক্ত করা হয়? 

ক. ১৯৭৩ সালের

খ. ১৯৮৬ সালের

গ. ১৯৯১ সালের

ঘ. ২০১০ সালের

উত্তর : খ

২৪. বৈদেশিক মুদ্রা সাশ্রয়কারী শিল্পপ্রতিষ্ঠানকে কী ধরনের শিল্প?

ক. রপ্তানিমুখী শিল্প 

খ. আমদানি বিকল্প শিল্প

গ. বৃহৎ শিল্প

ঘ. ক্ষুদ্র ও কুটিরশিল্প

উত্তর : খ

২৫. বাংলাদেশে কোন শিল্পের অভাব রয়েছে?

ক. মাঝারি শিল্পের

খ. রপ্তানিমুখী শিল্পের

গ. ক্ষুদ্র শিল্পের

ঘ. কুটিরশিল্পের

উত্তর : খ

বহুপদী সমাপ্তিসূচক প্রশ্ন ও উত্তর

২৬. বৃহৎ শিল্প কারখানায়—

i. ২৫০ জনের বেশি শ্রমিক কাজ করে 

ii.আধুনিক যন্ত্রপাতি ব্যবহার করা হয় 

iii. মূলধন ৩০ কোটি টাকার অধিক হয় 

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর : ঘ

২৭. মাইক্রো শিল্প হলো সেসব শিল্প প্রতিষ্ঠান যেখানে— 

i. ২৫০ জনের বেশি শ্রমিক কাজ করে।

ii. স্থায়ী সম্পদের মূল্য ৫ থেকে ৫০ লক্ষ টাকা

iii. ১০-২৪ জন বা তার চেয়ে কমসংখ্যক শ্রমিক কাজ করে 

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর : গ

২৮. পাটকে সোনালি আঁশ বলা হয়। কারণ—

i. পাট রপ্তানি করে প্রচুর বৈদেশিক মুদ্রা আয় করা যায়

ii. পাট সহজে উৎপাদন করা যায় না

iii. পাটজাত দ্রব্যের চাহিদা বিশ্বব্যাপী 

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর : খ

২৯. কুটিরশিল্পের বৈশিষ্ট্য হলো—

i. স্বল্প মূলধন

ii. হালকা যন্ত্রপাতি

iii. বিদেশি কাঁচামাল

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর : ঘ

৩০. জনাব রায়হান মাঝারি শিল্প গড়ে তুলতে চান। তিনি যে ধরনের শিল্পের কারখানা স্থাপন করতে পারেন তাহলো— 

i. প্লাস্টিক

iii. প্রসাধনী

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর : খ

৩১. বাংলাদেশের বস্ত্র শিল্পের সমস্যা হলো—

i. কাঁচামালের অভাব

ii. মূলধনের অভাব

iii. শ্রমিক অসন্তোষ

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর : ঘ

৩২. বাংলাদেশের চামড়া শিল্পের সমস্যা হলো—

i. পরিবেশ দূষণ

ii. চোরাচালান

iii. ঋণের অভাব

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর : ঘ

৩৩. বাংলাদেশের পোশাক শিল্পের উন্নয়নের উপায় হলো—

i. কোটা নমনীয়করণ

ii. কাঁচামালের উৎপাদন বৃদ্ধি

iii. শ্রমিকদের প্রশিক্ষণ

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর : ঘ

৩৪. একটি দেশের শিল্পনীতি প্রণয়ন করা হয়—

i. জাতীয় দিক বিবেচনা করে

ii. রাজনৈতিক দিক বিবেচনা করে

iii. আন্তর্জাতিক দিক বিবেচনা করে

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর : ঘ

৩৫. সংরক্ষিত শিল্প হলো—

i. অস্ত্রশস্ত্র, সামরিক সরঞ্জাম ও যন্ত্রপাতি

ii. পারমাণবিক শক্তি

iii. সিকিউরিটি প্রিন্টিং ও টাকশাল

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর : ঘ

অভিন্ন তথ্যভিত্তিক প্রশ্ন ও উত্তর 

নিচের উদ্দীপকটি পড়ো এবং ৩৬ ও ৩৭ নং প্রশ্নের উত্তর দাও:

একটি সোয়েটার ফ্যাক্টরি রয়েছে। ফ্যাক্টরির শ্রমিক সংখ্যা জনাব ইব্রাহিম খলিল একজন ব্যবসায়ী। ঢাকার সাভারে তার ৫০০। তিনি তার ফ্যাক্টরিতে উৎপন্ন সোয়েটার বিদেশে রপ্তানি করে থাকেন।

৩৬. জনাব ইব্রাহিম খলিলের সোয়েটার ফ্যাক্টরিকে কোন ধরনের শিল্প বলা যায়? 

ক. মাঝারি

খ. বৃহৎ 

গ. ক্ষুদ্র

ঘ. কুটির

উত্তর : খ

৩৭. এই ধরনের শিল্প কারখানার মধ্যে বাংলাদেশে রয়েছে—

i. পাট শিল্প

ii. বস্ত্র শিল্প

iii. চিনি শিল্প

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর : ঘ

নিচের উদ্দীপকটি পড়ো এবং ৩৮ ও ৩৯ নং প্রশ্নের উত্তর দাও : 

করিমন একটি শিল্প প্রতিষ্ঠানের কর্মী। তার মতো প্রায় ৫০ লাখ কর্মী এ শিল্পে কাজ করে জীবিকা নির্বাহ করছে। এই শিল্পপণ্য রপ্তানি করে প্রচুর বৈদেশিক মুদ্রা অর্জিত হচ্ছে।

৩৮. করিমন যে শিল্প প্রতিষ্ঠানে কাজ করে সেটি কী ধরনের শিল্প? 

ক. হোসিয়ারি শিল্প 

খ. বস্ত্ৰ শিল্প

গ. পোশাক শিল্প

ঘ. পাট শিল্প

উত্তর : গ

৩৯. এ শিল্প এদেশের শিল্প জগতে এক অভাবনীয় সংযোজন হওয়ার কারণ—

i. বৈদেশিক মুদ্রা অর্জন

ii. ব্যাপক কর্মসংস্থান সৃষ্টি

iii. রপ্তানি আয়ের সিংহভাগ অর্জন

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর : ঘ

বোর্ডপরীক্ষার বহুনির্বাচনি প্রশ্ন উত্তর

৪০. স্পর্শকাতরতা ও সংবেদনশীলতা বিবেচনায় নিম্নের কোন শিল্প শুধু সরকারি বিনিয়োগের জন্য নির্ধারিত? 

[ঢা. বো. ২২]

ক. হাইটেক শিল্প

খ. সংরক্ষিত শিল্প

গ. অগ্রাধিকার শিল্প

ঘ. মাইক্রো শিল্প

উত্তর : খ

৪১. বাংলাদেশে কেন পাহাড়ি অঞ্চলে 'চা' চাষ অধিক করা হয়?

[দি.বো. ২২]

ক. শ্রমিক সস্তা

খ. মাটি উর্বর

গ. উদ্যোক্তাদের ইচ্ছা 

ঘ. অধিক বৃষ্টিপাত

উত্তর : ঘ

৪২. শিল্পনীতি ২০১০ অনুযায়ী, বাংলাদেশে শিল্পকে কয়ভাগে ভাগ করা হয়? 

[ম. বো. ২২, য, বো, ব, বো, '১৭]

ক. ৩

খ. ৬ 

গ. ৯

ঘ. ১২

উত্তর : গ

৪৩. বাংলাদেশে কোন ধরনের শিল্পে আত্মকর্মসংস্থানের সুযোগ বেশি? 

[কু. বো. ২১. য. বো. ১৬]

ক. বৃহৎ শিল্পে

খ. ক্ষুদ্র শিল্পে

গ. মাঝারি শিল্পে

ঘ. কুটিরশিল্পে

উত্তর : ঘ

৪৪. শিল্প দ্রব্য উৎপাদনের উদ্দেশ্য বিবেচনায় শিল্পকে ভাগ করা হয়েছে— 

[য. বো. ২২]

ক. ২ ভাগে

খ. ৩ ভাগে

গ. ৪ ভাগে

ঘ. ৫ ভাগে

উত্তর : খ

৪৫. জ্ঞান ও পুঁজিনির্ভর উচ্চ প্রযুক্তিভিত্তিক পরিবেশবান্ধব গবেষণানির্ভর শিল্প হলো— 

[ম. বো. ২১, চ. বো. ১৯]

ক. মাইক্রো শিল্প

খ. হাইটেক শিল্প

গ. সংরক্ষিত শিল্প

ঘ. নিয়ন্ত্রিত শিল্প

উত্তর : খ

৪৬. বাংলাদেশের শিল্পনীতি, ২০১০ অনুসারে ম্যানুফ্যাকচারিং ক্ষেত্রে মাঝারি শিল্পের শ্রমিক সংখ্যা কত? 

[য. বো. ১৯]

ক. ১০ — ২৪

খ. ২৫ — ৯৯

গ. ১০০ — ২৫০

ঘ. ২৫০ — ৩০০

উত্তর : গ

৪৭. পারিবারিক পরিবেশে এবং পরিবারের সদস্যদের নিয়ে যে শিল্প গড়ে উঠে তাকে বলা কী বলা হয়? 

[সি. বো. ১৯]

ক. বৃহৎ শিল্প 

খ. মাঝারি শিল্প

গ. কুটিরশিল্প

ঘ. মাইক্রো শিল্প

উত্তর : গ

৪৮. ফ্লাইওভার নির্মাণ কোন শিল্পের অন্তর্গত? 

[দি. বো. ১৭]

ক. হাইটেক

খ. সংরক্ষিত

গ. নিয়ন্ত্রিত

ঘ. অগ্রাধিকার

উত্তর : গ

৪৯. বাংলাদেশে সর্বশেষ শিল্পনীতি প্রণয়ন করা হয় কোন সালে? 

[ম. বো. ২১]

ক. ২০০৫

খ. ২০১০

গ. ২০১৬

ঘ. ২০২০

উত্তর : গ

৫০. বাংলাদেশের ঐতিহ্যবাহী বৃহৎ শিল্প কী? 

[রা. বো. ২১]

ক. পাট

খ. চামড়া 

গ. তৈরি পোশাক

ঘ. চা

উত্তর : ক

৫১. বাংলাদেশের বেশির ভাগ শিল্পে কোন ধরনের পণ্য উৎপাদিত হয়? 

[কু. বো. ২১, চ. বো. ১৭]

ক. শিল্পের কাঁচামাল

খ. মূলধনী দ্রব্য

গ. ভোগ্যপণ্য

ঘ. রপ্তানি পণ্য

উত্তর : গ

৫২. ট্যাক্স হলিডে সুবিধা পান কারা? 

[কু. বো. ১৭]

ক. ভোক্তা

খ. রপ্তানিকারক 

গ. আমদানিকারক

ঘ. ব্যবসায়ী

উত্তর : খ

৫৩. EPZ এর পূর্ণরূপ কী? 

[রা. বো. ২২. সি. বো. ২২,২১]

ক. Export Product Zone

খ. Export Production Zone

গ. Export Procurement Zone

ঘ. Export Processing Zone

উত্তর : ঘ

৫৪. চা গবেষণা কেন্দ্রটি কোথায় অবস্থিত? 

[রা. বো. ২১, ১৯]

ক. সুনামগঞ্জ

খ. মৌলভীবাজার

গ. হবিগঞ্জ

ঘ. সিলেট

উত্তর : খ

৫৫. বাংলাদেশের দ্বিতীয় চা নিলাম কেন্দ্র কোন জেলায় চালু হয়েছে? 

[সকল বোর্ড ১৮]

ক. ঢাকা

খ. চট্টগ্রাম

গ. হবিগঞ্জ

ঘ. মৌলভীবাজার

উত্তর : ঘ

৫৬. কোনটি চা শিল্পের প্রধান সমস্যা? 

[ম. বো. ২১]

ক. দরপতন

খ. সংরক্ষণের অভাব

গ. অনিয়মিত বৃষ্টিপাত

ঘ. বিদ্যুৎ ও জ্বালানি ঘাটতি

উত্তর : গ

৫৭. বাংলাদেশে মোট কতটি চা বাগান আছে? 

[য. বো. ২২]

ক. ১৬৫টি

খ. ১৭০টি

গ. ১৬৭টি

ঘ. ১৬৯টি

উত্তর : গ

৫৮. বাংলাদেশে কোন রপ্তানি পণ্য থেকে সর্বাধিক বৈদেশিক মুদ্রা অর্জিত হয়?

[দি. বো. ১৯]

ক. তৈরি পোশাক

খ. কাঁচাপাট

গ. চা

ঘ. চামড়া

উত্তর : ক

৫৯. GSP সুবিধা কোন খাতের সাথে সম্পর্কিত?

[কু. বো. ১৭]

ক. নির্মাণ

খ. সেবা

গ. তৈরি পোশাক

ঘ. চামড়া

উত্তর : গ

৬০. ম্যানুফেকচারিং শিল্প কোনটি?

[রা. বো. ২১]

ক. নির্মাণ শিল্প

খ. বিদ্যুৎ

গ. খনিজ

ঘ. ক্ষুদ্রায়তন ও মাঝারি শিল্প

উত্তর : ঘ

৬১. কোন শিল্পের গড় উৎপাদন খরচ কম কিন্তু অধিক উৎপাদন সম্ভব? 

[সি.বো. ২১]

ক. মাঝারি

খ. কুটির

গ. বৃহৎ

ঘ. ক্ষুদ্র

উত্তর : গ

৬২. বাংলাদেশের তৈরি পোশাক শিল্পের বৃহত্তম বাজার কোনটি? 

[রা.বো. ২১]

ক. যুক্তরাষ্ট্র

খ. ই.ইউ

গ. মধ্যপ্রাচ্য

ঘ. যুক্তরাজ্য

উত্তর : ক

৬৩. বৈদেশিক মুদ্রা সাশ্রয়কারী শিল্পকে কী ধরনের শিল্প বলে?

[সি. বো. ২১]

ক. আমদানি বিকল্প শিল্প 

খ. ক্ষুদ্র ও কুটির শিল্প

গ. বৃহৎ শিল্প

ঘ. রপ্তানিমুখী শিল্প

উত্তর : ক

৬৪. শিল্প প্রতিষ্ঠান ব্যক্তি মালিকানায় ছেড়ে দেওয়া হয় কত সালের শিল্পনীতির মাধ্যমে?

[য.বো.২২]

ক. শিল্পনীতি ১৯৮২ 

খ. শিল্পনীতি ১৯৮৬

গ. শিল্পনীতি ১৯৯১ 

ঘ. শিল্পনীতি ১৯৯৫

উত্তর : ক

৬৫. PPP এর পূর্ণরূপ কী?

[রা. বো, সি. বো. ২১: ব. বো. ২১, ১৯,১৬. সি. বো, ১৭, ১৬: কু. বো. ২১, ১৬: য. বো. ১৬]

ক. Public Private Partnership

খ. Private Public Partneship

গ. Partnership Public Private

ঘ. Partnership Private Public

উত্তর : ক

৬৬. পণ্য আমদানি না করে যদি নিজের দেশে উৎপাদন করতে শিল্প কারখানা স্থাপন করা হয়, তাকে বলে— 

[ঢা. বো. ১৭]

ক. সম্মুখবর্তী শিল্প

খ. পশ্চাৎমুখী শিল্প

গ. রপ্তানিমুখী শিল্প

ঘ. আমদানি বিকল্প শিল্প

উত্তর : ঘ

৬৭. রপ্তানিমুখী শিল্পনীতি গ্রহণের উদ্দেশ্য হলো— 

[রা. বো. ২২]

i. রপ্তানি আয় বৃদ্ধি

ii. কর্মসংস্থান ও আয় বৃদ্ধি

iii. পরনির্ভরশীলতা হ্রাস

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii 

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর : ঘ

৬৮. বৃহদায়তন শিল্পের শ্রেণিভুক্ত হলো—

[দি.বো.২১]

i. পাট ও বস্ত্র

ii. বাঁশ ও বেত

iii. কাগজ ও সার

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর : গ

৬৯. বাংলাদেশে তৈরি পোশাক শিল্পের সমস্যা হলো—

[চ.বো.২১]

i. দক্ষ শ্রমিকের সমস্যা

ii. বিশ্ব বাজারে প্রতিযোগিতার সমস্যা

iii. প্রশিক্ষণের সমস্যা

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর : ঘ

৭০. সংরক্ষিত শিল্পের উদাহরণ হচ্ছে—

[সি. বো. ২১;কু.বো. ১৬]

i. অস্ত্রশস্ত্র

ii. সার শিল্প

iii. সিকিউরিটি প্রিন্টিং

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর : গ

৭১. রপ্তানি বৃদ্ধিতে যে ব্যবস্থা নেওয়া যেতে পারে—

[সি.বো.১৭]

i. রপ্তানি আয়ের উপর কর রেয়াত

ii. রপ্তানি ঋণ বৃদ্ধি

iii. খাদ্যদ্রব্য আমদানি

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর : ক

৭২. অগ্রাধিকার শিল্পে —

[ম. বো. ২২]

i. পৃষ্ঠপোষকতা দেওয়া হয়

ii. কর রেয়াত দেওয়া হয়

iii. নজরদারি করা হয়

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর : ক

৭৩. আমদানি বিকল্প শিল্পের মাধ্যমে —

[কু.বো.২১;য.বো.১৯]

i. অভ্যন্তরীণ বাজার সংকোচিত হবে

ii. বৈদেশিক মুদ্রার সাশ্রয় হবে

iii. শিল্পায়ন হবে

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর : ক

উদ্দীপকটি পড়ো এবং ৭৪ ও ৭৫ নং প্রশ্নের উত্তর দাও: 

আয়েশা একটি শিল্প প্রতিষ্ঠানের কর্মী। তার প্রতিষ্ঠানে প্রচলিত রপ্তানি দ্রব্য উৎপাদিত হয় এবং উৎপাদিত দ্রব্যের প্রধান ক্রেতা হলো যুক্তরাষ্ট্র।

[ব. বো. ২১]

৭৪. আয়শা যে প্রতিষ্ঠানে কাজ করে সেটি কোন শিল্পের অন্তর্গত?

ক. তৈরি পোশাক

খ. পাট

গ. চা

ঘ. চামড়া

উত্তর : ক

৭৫. এই শিল্প বাংলাদেশের জন্য গুরুত্বপূর্ণ কারণ—

i. মহিলাদের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়

ii. বৈদেশিক মুদ্রা অর্জন হয়

iii. রপ্তানিমুখী শিল্প

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর : ঘ

উদ্দীপকটি পড়ো এবং ৭৬ ও ৭৭ নং প্রশ্নের উত্তর দাও: 

টনি সাহেবের চট্টগ্রাম ইপিজেড এলাকায় একটি পোশাক তৈরির কারখানা আছে যেখানে ৮০০০ শ্রমিক কাজ করছে। তৈরিকৃত পোশাক ইউরোপ ও আমেরিকায় রপ্তানি হচ্ছে। 

[সকল বোর্ড ১৮]

৭৬. টনি সাহেবের কারখানা কোন শিল্পের অন্তর্ভুক্ত?

ক. ক্ষুদ্র

খ. মাঝারি

গ. কুটির

ঘ. বৃহৎ‍

উত্তর : ঘ

৭৭. জাতীয় অর্থনীতিতে এ ধরনের শিল্প অবদান রাখে—

i. বৈদেশিক মুদ্রা অর্জনে

ii. বেকারত্ব দূরীকরণে

iii. আত্মকর্মসংস্থান সৃষ্টিতে 

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর : ক

উদ্দীপকটি পড়ো এবং ৭৮ ও ৭৯ নং প্রশ্নের উত্তর দাও: 

রিয়াদ ও তার বন্ধু পড়াশোনা শেষ করে স্বাধীনভাবে ব্যবসা করার চিন্তা করল। তারা ১০ লক্ষ টাকা বিনিয়োগ করে একটি মধু পরিশোধন কারখানা তৈরি করল। বছর শেষে তারা ৫০ হাজার টাকা মুনাফা করল।

[দি. বো. ১৭]

৭৮. উদ্দীপকে উল্লিখিত কারখানাটি কোন শিল্পের অন্তর্ভুক্ত?

ক. মাঝারি

খ. ক্ষুদ্র

গ. মাইক্রো

ঘ. কুটির

উত্তর : গ

৭৯. উদ্দীপকে রিয়াদ যে ধরনের শিল্প গড়ে তোলে তার বৈশিষ্ট্য হলো—

i. শ্রমিকের সংখ্যা ৫০ জন

ii. পণ্যের বাজার ছোট

iii. স্বল্প উৎপাদন পরিকল্পনা 

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর : গ

উদ্দীপকটি পড়ো এবং ৮০ ও ৮১ নং প্রশ্নের উত্তর দাও: 

জনাব ফারুক একজন পরিশ্রমী যুবক। সে বন্ধু-বান্ধব এবং আত্মীয়-স্বজন থেকে টাকা ধার করে মহল্লায় একটি বেকারির দোকান দিয়েছে। তার বেকারিতে চৌদ্দজন শ্রমিক কাজ করে। দিন দিন তার বেকারি আরো বড় হচ্ছে। 

[চ. বো. ১৭]

৮০. উদ্দীপকে ফারুকের প্রতিষ্ঠিত শিল্পকে কোন ধরনের শিল্প বলা যায়?

ক. কুটিরশিল্প 

খ. অতি ক্ষুদ্র শিল্প

গ. মাঝারি শিল্প

ঘ. বৃহৎ শিল্প

উত্তর : খ

৮১. উক্ত শিল্পের বৈশিষ্ট্য হচ্ছে—

i. মূলধন ৫ থেকে ৭ লক্ষ টাকা

ii. মূলধন ৫ থেকে ৫০ লক্ষ টাকা

iii. ১০-২৫ জন শ্রমিক কাজ করে

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর : গ

উদ্দীপকটি পড়ো এবং ৮২ ও ৮৩ নং প্রশ্নের উত্তর দাও: 

'B' দেশে সম্প্রতি এমন একটি শিল্প গড়ে উঠেছে যেখান থেকে রপ্তানি আয়ের সিংহভাগ অর্জিত হয়। এ শিল্পে কর্মরতঅধিকাংশ শ্রমিকই নারী। দেশের দারিদ্র্য বিমোচনে এ শিল্প ভূমিকা রাখলেও এ শিল্পের কিছু সমস্যা বিদ্যমান। 

[চ. বো. ২২]

৮২. উদ্দীপকে কোন শিল্পের কথা বলা হয়েছে?

ক. তৈরি পোশাক 

খ. ঔষধ 

গ. চামড়া

ঘ. কুটির শিল্প 

উত্তর : ক

৮৩. উদ্দীপকে উল্লিখিত শিল্পের ক্ষেত্রে প্রযোজ্য হবে—

i. বিশ্ব বাজারে তীব্র প্রতিযোগিতা

ii. কারখানার উন্নতমানের পরিবেশ 

iii. শ্রমিকের নিম্ন মজুরি ও অসন্তোষ 

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii 

উত্তর : ঘ

উদ্দীপকটি পড়ো এবং ৮৪ ও ৮৫ নং প্রশ্নের উত্তর দাও: 

দরিদ্র চাষি মোবারক আলী আফসোস করে বলেন যে, 'সোনালি আঁশ' এর সেই সোনালি দিন এখন আর নেই। 

[কু.বো. ২২]

৮৪. উদ্দীপকে কোন শিল্পের কথা বলা হয়েছে?

ক. চা 

খ. চামড়া 

গ. পাট

ঘ. তৈরি পোশাক

উত্তর : ঘ

৮৫. উদ্দীপকে উল্লিখিত শিল্পের সমস্যা হলো—

i. বিকল্প দ্রব্যের আবিষ্কার

ii. বাজার তথ্যের অভাব

iii. উৎপাদন ব্যয় হ্রাস 

নিচের কোনটি সঠিক? 

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii 

উত্তর : ক

উদ্দীপকটি পড়ো এবং ৮৬ ও ৮৭ নং প্রশ্নের উত্তর দাও: 

খলিল সাহেবের শিল্প প্রতিষ্ঠানে স্থায়ী সম্পদ ৫০ কোটি টাকার অধিক এবং শ্রমিক সংখ্যা ১,০০০ এর অধিক। বৈদেশিক মুদ্রা অর্জনে এটি সফলতা অর্জন করেছে ।

[রা. বো. ২১]

৮৬. খলিল সাহেবের প্রতিষ্ঠানটি কোন শিল্পের অন্তর্গত?

ক. চামড়া শিল্প

খ. তৈরি পোশাক শিল্প

গ. পাট শিল্প

ঘ. চা শিল্প

উত্তর : খ

৮৭. এ শিল্পের ক্ষেত্রে —

i. ১৯৭৬ সালে রপ্তানি শুরু করে

ii. রপ্তানি আয়ের ৮২% অর্জিত হয়

iii. কোভিড-১৯ পরিস্থিতিতে সম্পূর্ণ বন্ধ হয়ে যায় 

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর : ক

উদ্দীপকটি পড়ো এবং ৮৮ ও ৮৯ নং প্রশ্নের উত্তর দাও:

জামিল সাহেবের উৎপাদন প্রতিষ্ঠানে জুতা, ব্রিফকেস, হাতব্যাগ ও বেল্ট তৈরি হয়। কিন্তু প্রতিষ্ঠানের নানাবিধ সমস্যায় তিনি উদ্বিগ্ন । 

[সি. বো. ১৬]

৮৮. জামিল সাহেবের প্রতিষ্ঠান কোন শিল্পের সাথে জড়িত? 

ক. পাট 

খ. বস্ত্ৰ

গ. পোশাক

ঘ. চামড়া

উত্তর : ঘ

৮৯. জামিল সাহেবের উদ্বিগ্নতার কারণ হলো—

i. প্রক্রিয়াজাতকরণের সুযোগ বিদ্যমান

ii. ঋণের সংকট বিদ্যমান

iii. সঠিক বর্জ্য ব্যবস্থাপনার অভাব

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর : গ

উদ্দীপকটি পড়ো এবং ৯০ ও ৯১ নং প্রশ্নের উত্তর দাও: 

শরিফা একটি শিল্প প্রতিষ্ঠানে কাজ করে। এই শিল্প হতে মোট  রপ্তানি আয়ের প্রায় ৮০% অর্জিত হয়। এটি দেশের জন্য গুরুত্বপূর্ণ হলেও এই শিল্পের সমস্যা প্রচুর। 

[ঢা. বো, সি. বো. ১৯]

৯০. উদ্দীপকে উল্লিখিত শিল্প কোনটি?

ক. পাট শিল্প

খ. তৈরি পোশাক শিল্প 

গ. চামড়া শিল্প

ঘ. বিড়ি শিল্প

উত্তর : খ

৯১. উদ্দীপকের শিল্পটিকে দেশের অর্থনীতির জন্য গুরুত্বপূর্ণ বলার কারণ হলো—

i. এটি দেশের উদ্যোক্তা সৃষ্টিতে অবদান রাখে

ii. এটি কর্মসংস্থানে বড় ভূমিকা পালন করে

iii. এটি পিছিয়ে পড়া জনগোষ্ঠীর আয় বৃদ্ধিতে সহায়তা করে

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর : ঘ

উদ্দীপকটি পড়ো এবং ৯২ ও ৯৩ নং প্রশ্নের উত্তর দাও: 

বাংলাদেশে একটি শিল্পের ইতিহাস খুব বেশি দিনের নয়। অথচ রপ্তানি আয়ের সিংহভাগ আসে এই শিল্প থেকে। এই শিল্পে কর্মরত প্রায় ৫০ লক্ষ শ্রমিকের বেশির ভাগই দরিদ্র মহিলা শ্রমিক। বর্তমানে শিল্পটি বেশ কিছু সমস্যার সম্মুখীন। 

[ব. বো. ১৯]

৯২. উদ্দীপকে কোন শিল্পের কথা বলা হয়েছে?

ক. ঔষধ

খ. চা

গ. পাট

ঘ. তৈরি পোশাক

উত্তর : ঘ

৯৩. উদ্দীপকে উল্লিখিত শিল্পের বর্তমান সমস্যাগুলো হলো—

i. বিশ্ব বাজারে তীব্র প্রতিযোগিতা

ii. শ্রমিকের নিম্ন মজুরি ও মজুরি অসন্তোষ

iii. ভবন ধস ও অগ্নিকাণ্ড 

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর : ঘ

উদ্দীপকটি পড়ো এবং ৯৪ ও ৯৫ নং প্রশ্নের উত্তর দাও: 

বাংলাদেশে এমন একটি শিল্প রয়েছে যেখান থেকে রপ্তানি আয়ের সিংহভাগ অর্জিত হয় এবং এ শিল্পে প্রায় ৫০ লক্ষ নারী শ্রমিক কর্মরত, যারা নিজেদের দারিদ্র্য ঘোচাতে এ শিল্পে যুক্ত হয়েছে। উল্লিখিত শিল্পটি বর্তমানে বেশ সমস্যার সম্মুখীন। 

[চ. বো. ১৬]

৯৪. উদ্দীপকে কোন শিল্পের কথা বলা হয়েছে? 

ক. ঔষধ

খ. চামড়া

গ. চা

ঘ. তৈরি পোশাক

উত্তর : ঘ

৯৫. উদ্দীপকে উল্লিখিত শিল্পের বর্তমান সমস্যাগুলো হলো— 

i. উৎপাদিত পণ্যের চাহিদা হ্রাস

ii. শ্রমিকের নিম্ন মজুরি ও শ্রমিক অসন্তোষ

iii. ভবন ধস ও অগ্নিকাণ্ড

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর : গ

উদ্দীপকটি পড়ো এবং ৯৬ ও ৯৭ নং প্রশ্নের উত্তর দাও: 

'X' দেশ পাট, চা, চামড়া ও তৈরি পোশাক রপ্তানি করে প্রচুর বৈদেশিক মুদ্রা উপার্জন করে। দেশটির সরকার রপ্তানি সম্প্রসারণের লক্ষ্যে বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছে। 

[সি. বো. ১৬]

৯৬. উদ্দীপকে উল্লিখিত পণ্যগুলোর কোনটি বাংলাদেশের অপ্রচলিত রপ্তানি পণ্য ?

ক. পাট

খ. চা 

গ. চামড়া

ঘ. তৈরি পোশাক

উত্তর : ঘ

৯৭. 'X' দেশের সরকারের গৃহীত পদক্ষেপ কী হতে পারে? 

ক. বিদ্যুৎ ও গ্যাসের দাম বৃদ্ধি

খ. টাকার মূল্যমান বৃদ্ধি

গ. বাণিজ্য উদারীকরণ নীতি গ্রহণ

ঘ. ভর্তুকি ও ঋণ সুবিধা প্ৰদান

উত্তর : গ

উদ্দীপকটি পড়ো এবং ৯৮ ও ৯৯ নং প্রশ্নের উত্তর দাও:

ঔষধ ও ইলেকট্রনিক্স পণ্য একসময় সম্পূর্ণভাবে আমদানি নির্ভর ছিল। বর্তমানে এ ধরনের পণ্য দেশের অভ্যন্তরে উৎপাদিত হচ্ছে এবং চাহিদা মিটিয়ে বিদেশে রপ্তানি হচ্ছে। 

[কু. বো. ১৯]

৯৮. উদ্দীপকের উল্লিখিত পণ্যসমূহ কোন ধরনের শিল্পের আওতাধীন? 

ক. সৃজনশীল 

খ. আমদানি বিকল্প

গ. সংরক্ষিত

ঘ. মাইক্রো

উত্তর : খ

৯৯. উদ্দীপকে উল্লিখিত শিল্পসমূহ স্থাপনের কারণে বাংলাদেশের অর্থনীতিতে—

i. কর্মসংস্থান বাড়ছে

ii. বৈদেশিক মুদ্রার রিজার্ভ কমছে 

iii. বাণিজ্য ভারসাম্যের উন্নতি হবে 

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর : গ

উদ্দীপকটি পড়ো এবং ১০০ ও ১০১ নং প্রশ্নের উত্তর দাও: 

জনাব জুবেরী একজন শিল্পপতি। তিনি দেখলেন প্রতি বছর বিদেশ থেকে প্রচুর পরিমাণে ল্যাপটপ আমদানি করতে হয়। তাই তিনি সিদ্ধান্ত গ্রহণ করলেন দেশে একটি ল্যাপটপ তৈরির কারখানা স্থাপন করবেন। 

[চ. বো. ১৯]

১০০. জনাব জুবেরীর শিল্পটি কোন ধরনের শিল্পের অন্তর্গত? 

ক. ক্ষুদ্র শিল্প

খ. সংরক্ষিত শিল্প

গ. অগ্রাধিকার শিল্প

ঘ. আমদানি বিকল্প শিল্প

উত্তর : ঘ

১০১. উদ্দীপকে যে ধরনের শিল্পের কথা বলা হয়েছে তার প্রভাবে দেশে—

i. আমদানি হ্রাস পাবে

ii. রপ্তানি বৃদ্ধি পাবে

iii. নির্ভরশীলতা হ্রাস পাবে 

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর : ঘ

উদ্দীপকটি পড়ো এবং ১০২ ও ১০৩ নং প্রশ্নের উত্তর দাও: 

মাসুদ সাহেবের তৈরি পোশাক কারখানায় ১০০০ শ্রমিক কাজ করে। এ কারখানার উৎপাদিত পণ্যগুলো বিদেশে রপ্তানি করা হয়। 

[রা. বো. ২২]

১০২. কারখানাটি কোন ধরনের শিল্পের অন্তর্গত?

ক. কুটির

খ. ক্ষুদ্ৰ

গ. মাঝারি

ঘ. বৃহৎ

উত্তর : ঘ

১০৩. পোশাক কারখানাটি স্থাপনের ফলে—

i. কর্মসংস্থান বাড়ছে

ii. বৈদেশিক মুদ্রার রিজার্ভ কমছে

iii. বাণিজ্য ভারসাম্যের উন্নতি হচ্ছে

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর : খ

উদ্দীপকটি পড়ো এবং ১০৪ ও ১০৫ নং প্রশ্নের উত্তর দাও: 

সরকারি ও বেসরকারি যৌথ উদ্যোগের অর্থনৈতিক কর্মকাণ্ড বিশ্বজুড়ে এখন বহুল স্বীকৃত উন্নয়ন কৌশল। বাংলাদেশ সরকারও এ কৌশলের আওতায় বিবিধ খাতে বেশ কিছু মেগা প্রকল্প বাস্তবায়নের যৌক্তিক উদ্যোগ হাতে নিয়েছে। 

[ঢা বো. ২২]

১০৪. উদ্দীপকে বর্ণিত উন্নয়ন কৌশল কী নামে পরিচিত?

ক. FDI 

খ. PPP

গ. GSP

ঘ. SDG

উত্তর : খ

১০৫. উদ্দীপকে উল্লিখিত সরকারের উদ্যোগ যৌক্তিক, কেননা এর মাধ্যমে—

i. ব্যাপক পুঁজির সরবরাহ সম্ভব হয়

ii. স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত হয়

iii. প্রকল্প ব্যয় ন্যূনতম হয় 

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর : ঘ

উদ্দীপকটি পড়ো এবং ১০৬ ও ১০৭ নং প্রশ্নের উত্তর দাও:

মি. X একজন শিল্পপতি। তিনি বিভিন্ন বিষয় চিন্তা করে সাভারে একটি মোটরসাইকেল তৈরির কারখানা স্থাপন করলেন। অল্প দিনেই তিনি বেশ সুনাম অর্জন করলেন । 

[ম. বো. ২২]

১০৬. মি. X এর স্থাপিত কারখানাটি কোন শিল্পের অন্তর্গত? 

ক. ক্ষুদ্র শিল্প 

খ. মাঝারি শিল্প 

গ. আমদানি বিকল্প শিল্প 

ঘ. রপ্তানি উন্নয়ন শিল্প 

উত্তর : গ

১০৭. উল্লিখিত শিল্প স্থাপনের ফলে—

i. দেশে কর্মসংস্থানের সুযোগ হবে 

ii. বাণিজ্যিক ভারসাম্য প্রতিকূল হবে

iii. বৈদেশিক মুদ্রা সাশ্রয় হবে 

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর : খ

আরো পড়ুন: মাসি-পিসি

এই অধ্যায়ের উপর আরো পড়ুন: মাসি-পিসি মানিক বন্দ্যোপাধ্যায় বোর্ড পরীক্ষার প্রশ্ন(MCQ)

 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনেট আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url