ফি আমানিল্লাহ অর্থ কি?

 

ফি আমানিল্লাহ অর্থ কি

‘ফি আমানিল্লাহ’ (في أمان الله ) আরবী শব্দ, যার সংক্ষিপ্ত অর্থ  হলো - ‘আল্লাহ নিরাপত্তা দিন’ বা ‘আল্লাহর নিরাপত্তায়’।‘ফি আমানিল্লাহ’শব্দটিকে ব্যাপক অর্থে বলা যায় - আপনাকে আল্লাহর নিরাপত্তায় দিয়ে দিলাম, তিনি যেন আপনাকে নিরাপদে রাখেন। 

অর্থ্যাৎ, কেউ যদি অনির্দিষ্টকালের জন্য দোয়া চাই তাহলে তাকে ফি আমানিল্লাহ বলতে পারেন। আবার কেউ যদি কোথায় ভ্রমণ করার উদ্দেশ্যে যাত্রা শুরু করে তাহলে তাকে ফি আমানিল্লাহ বলে দোয়া করে দিতে পারেন।

ফি আমানিল্লাহ কখন কখন বলা যাবে

  • কেউ যদি অনির্দিষ্টকালের জন্য দোয়া চাই তাহলে তাকে ফি আমানিল্লাহ বলতে পারেন।
  • কেউ যদি কোথায় ভ্রমণ করার উদ্দেশ্যে যাত্রা শুরু করে তাহলে তাকে ফি আমানিল্লাহ বলে দোয়া করে দিতে পারেন।
  • দূরারোগ্য অসুস্থ রোগীর সুস্থতার জন্য আল্লাহর দরবারে ফি আমানিল্লাহ বলে দোয়া করে দিতে পারেন।
  • সম্মৃখ কোনো বিপদ থেকে রক্ষা পেতে আল্লাহর কাছে বিপদে নিরাপত্তা চেয়ে ফি আমানিল্লাহ বলে দোয়া করতে পারেন।
  • সকল স্বাভাবিক দোয়ার ক্ষেত্রে  আল্লাহর দরবারে ফি আমানিল্লাহ বলে দোয়া করে দিতে পারেন।
  • ঘুমানোর আগে ও ঘুম থেকে উঠে  ফি আমানিল্লাহ পাঠ করতে পারেন এতে আল্লাহর রহমতে ঘুম অবস্থায় ও ঘুম থেকে উঠে আপনি নিরাপদে থাকবেন।
  • যানবাহনে ওঠার সময় ফি আমানিল্লাহ পাঠ করতে পারেন।
  • এছাড়াও যেকোনো ধরনের বিপদের আসঙ্খা থাকলে আপনি ফি আমানিল্লাহ পাঠ করতে পারেন ও ফি আমানিল্লাহ বলে দোয়া করতে পারেন।

ফি আমানিল্লাহ কেন পড়া হয়

ফি আমানিল্লাহ  শব্দটি  একে অন্যের জন্য দোয়া করার  উপযোগী ও অত্যন্ত তাৎপর্যপূর্ণ একটি শব্দ। আমরা মূলত যখন কারো জন্যে ফি আমানিল্লাহ বলে । 

দোয়া করি তখন তার জন্যে আল্লাহর কাছে নিরাপত্তা প্রার্থনা করি। আল্লাহ যেন ‌ঐ ব্যক্তিকে সার্বিক ভাবে নিরাপত্তা প্রদান করেন । কোনো ব্যক্তির ভ্রমণে যাত্রাপূর্বে,অসুস্থাবস্থা থেকে আরোগ্যের জন্যে,মারাত্মক বিপদের আসঙ্খা থাকলে তার জন্যে আল্লাহর কাছে নিরাপত্তা চেয়ে দোয়া করতে ফি আমানিল্লাহ বলে দোয়া করতে পারেন।

আর পড়ুন: ভিডিও ক্লাস(Admission Physics)

ফি আমানিল্লাহ শব্দের ইংরেজি পরিশব্দ কি 

আমরা সাধারণত একে অন্যের শুভকামনায় বিভিন্ন ধরনের উক্তি বা শুভেচ্ছা বার্তা ব্যবহার করে থাকি যেমন-  রাতে ঘুমানোর আগে আমরা বলি  Good Night (শুভ রাত্রি) আবার সকালে ঘুম থেকে উঠে আমরা বলি  Good Morning (শুভ সকাল)। আপনি এই সকল উক্তির পরিবর্তে ফি আমানিল্লাহ বলে দোয়া করতে পারেন। এছাড়াও শুভ জন্মদিন,শুভ বিবাহ ইত্যাদি ক্ষেত্রে আপনি  ফি আমানিল্লাহ  বলে দোয়া করতে পারেন।

ফি আমানিল্লাহ বলা বিদায়াত কি না

ফি আমানিল্লাহ বলা বিদায়াত  না। এটি একটি দোয়া যার মাধ্যমে একে অন্যের জন্যে আল্লাহর নিকট নিরাপত্তা প্রত্যাশা করা বা চাওয়া হয়। তবে কোরআন ও হাদিসে এর কোনো উল্লেখ নেই। 

অর্থাৎ এটি কোরআনে উল্লেখ করা হয়নি বা এটি রাসূল (সা:) এর সুন্নাহ নয়। তবে এটি পড়লে বিদায়াত হবে না কারণ ‘ফি আমানিল্লাহ’ শব্দের অর্থটি খুবই ভালো। একজন ব্যক্তি অপর একজন ব্যক্তির নিরাপত্তার জন্য এ দোয়াটি করেন। অর্থাৎ,একজন ব্যক্তি অপর একজন ব্যক্তির জন্য এ দোয়াটি করেন যে,আল্লাহ যেন আপনাকে নিরাপদে রাখেন। অতএব,যারা বলেন যে ফি আমানিল্লাহ বলা বিদায়াত তাদের ধারণা সঠিক নয়। 

ফি আমানিল্লাহ এর পরিবর্তে সূন্নাহ সম্মত দোয়া কোনটি

ইসলাম সালাম থেকে শুরু করে সব ক্ষেত্রেই দোয়ার বিধান দিয়েছে। রসুল সা. আমাদেরকে সবসময়ই দোয়ার মধ্যে বা ইবাদতে থাকতে উৎসাহিত করেছেন।  দোয়া পড়ার অর্থ কোনো কাজে আল্লাহর থেকে সাহয্য কামনা করা। আমাদের যখন পরস্পর দেখা সাক্ষাৎ হয়, বিদায় দেয়ার সময় যে দোয়া পড়বে এমন দোয়াও রসুল সা. আমাদের শিখিয়েছেন।

 اَسْتَوْدِ عُ اللهَ دِيْنَكُمْ وَاَمَانَتَكُمْ وَخَوَاتِيْمَ اَعْمَالِكُمْ 

উচ্চারণ: আস্তাউদি'উল্লাহাদি নাকুম ওয়া আমা নাতাকুম ওয়া খওয়া তিমা আমাালিকুম।

আর পড়ুন:এইচএসসি ইংরেজী ১ম পত্র সংক্ষিপ্ত সাজেশন-২০২৪

QUIZ:Chapter-1:HSC ICT বিশ্ব ও বাংলাদেশ প্রেক্ষিত 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনেট আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url