কর্মমুখী রসায়ন

 কর্মমুখী রসায়ন 

অধ্যায় ৫: কর্মমুখী রসায়ন

 অধ্যায় ৫:কর্মমুখী রসায়ন সাজেশন

আমাদের  ওয়েবসাইট “অর্ডিনেট আইটি.কম” ও  চ্যানেল ”অর্ডিনেট ক্লাসরুম  ”আপনাদের  স্বাগতম । 
আমরা একটি ভিন্ন প্রজন্মের স্বপ্ন দেখি। আমরা অধিক চিন্তাশীল প্রজন্ম গড়তে চাই, আলাদা মানুষ যাদের আগে চিন্তা করার অভ্যাস থাকবে। আমরা মানুষ কেন? কারণ আমরা চিন্তা করি, এবং সেই চিন্তাকে মুক্তচিন্তা হতে হবে। আর মুখস্থ করে আর যা ই হোক, বিজ্ঞান শিক্ষা হতে পারে না। আর সেই প্রচেষ্টারই অংশ হল আমাদের কনটেন্ট ও ভিডিও লেকচার। এই কনটেন্ট ও  ভিডিওগুলির উদ্দেশ্য হল প্রতিটি বিষয় এমনভাবে শেখানোর চেষ্টা করা যাতে আপনি বইয়ের বাইরেও অনেক কিছু ভাবতে পারেন। আর আপনি যখন চিন্তাশীল মানুষ হবেন, তখন আপনি নিজেই বুঝবেন এই দেশকে আলাদা করতে আমাদের কী করতে হবে, কতদূর যেতে হবে।

রসায়ন ১ম পত্র

রসায়ন সাজেশন(এইচএসসি)

পেজ সূচিপত্র : অধ্যায় ৫:কর্মমুখী রসায়ন

তথ্যকণিকা(Information)

এখানে অধ্যায়ের গুরুত্বপূর্ণ তথ্যসমূহ একনজরে দেখার জন্য দেওয়া হয়েছে।


জ্ঞানমূলক প্রশ্ন ও উত্তর

জ্ঞানমূলক প্রশ্ন ও উত্তর সাজেশন

ক নং প্রশ্ন (জ্ঞানমূলক) 

প্রশ্ন-১। নিরাপদ খাদ্য কাকে বলে?

উত্তর : খাদ্যবাহিত অসুস্থতা প্রতিরোধ করার উদ্দেশ্যে খাদ্য ব্যবহার, কৃতকরণ, প্রক্রিয়াজাতকরণ ও সংরক্ষণের বৈজ্ঞানিক পদ্ধতিকে নিরাপদ খাদ্য বলে।

প্রশ্ন ২। খাদ্য নিরাপত্তা কী?

 ভর : কোনো খাদ্যের উৎপাদন প্রক্রিয়া থেকে শুরু করে খাদ্য গ্রহণ পর্যন্ত বিভিন্ন পর্যায়ে খাদ্যকে জীবাণু ও দূষণমুক্ত রাখা বা স্বাস্থ্যহানির বিভিন্ন কারণগুলো থেকে খাদ্যকে মুক্ত রাখার বিষয়ই খাদ্য নিরাপত্তা।

প্রশ্ন ৩। ফুড ল্যাকার কী?

উত্তর : কোনো কোনো খাদ্যের উপরিভাগকে উজ্জ্বল ও চাকচিক্যময় করার জন্য খাবার উপযোগী পদার্থ দিয়ে যে আস্তরণ দেওয়া হয় তাই হলো ফুড ল্যাকার ।

প্রশ্ন ৪। প্রিজারভেটিভস কী?

উত্তর : যেসব পদার্থ খাদ্যের সাথে পরিমিত পরিমাণে মিশিয়ে খাদ্যকে বিভিন্ন অণুজীব যেমন ব্যাকটেরিয়া, ঈস্ট, মোল্ড-এর আক্রমণ থেকে রক্ষা করা হয় সেসব পদার্থই প্রিজারভেটিভস'।

প্রশ্ন ৫। ফুড প্রিজারভেটিভ কী?

উত্তর : যেসব পদার্থ খাদ্যের সাথে পরিমিত পরিমাণে মিশিয়ে খাদ্যকে বিভিন্ন অণুজীব যেমন ব্যাকটেরিয়া, ঈস্ট, মোল্ড-এর আক্রমণ থেকে রক্ষা করা হয় সেসব পদার্থই প্রিজারভেটিভস ।

প্রশ্ন ৬। খাদ্য সংরক্ষক কী?

উত্তর : যেসব রাসায়নিক পদার্থ অল্প পরিমাণে খাদ্যবস্তুর সাথে মিশিয়ে - খাদ্যবস্তুর ফাংগাস ও ব্যাকটেরিয়ার আক্রমণ অথবা খাদ্যবস্তুর এনজাইমের প্রভাবে পচন রোধ করা যায় সেসব পদার্থকে খাদ্য সংরক্ষক বলে।

প্রশ্ন ৭। প্রাকৃতিক খাদ্য সংরক্ষক কী?

উত্তর : প্রাকৃতিক উৎস হতে প্রাপ্ত যেসব প্রিজারভেটিভস খাদ্য প্রক্রিয়াকরণ ও সংরক্ষণে ব্যবহৃত হয় তাদেরকে প্রাকৃতিক খাদ্য সংরক্ষক বলা হয় ।

প্রশ্ন ৮। লবণ কাকে বলে?

উত্তর : এসিডের একটি প্রোটন ধাতু বা ধাতুর ন্যায় ক্রিয়াশীল মূলক দ্বারা প্রতিস্থাপিত হয়ে নতুন যে যৌগ গঠন করে তাকে লবণ বলে। 

প্রশ্ন ৯। কিলেটিং এজেন্টের সংজ্ঞা দাও ।

উত্তর: খাদ্যবস্তুর মধ্যস্থ বিভিন্ন অবস্থান্তর ধাতুর আয়নকে দুই বা ততোধিক সন্নিবেশ বন্ধন দ্বারা আবদ্ধ রাখতে যে রাসায়নিক যৌগ ব্যবহৃত হয় এদেরকে কিলেটিং এজেন্ট বলে।

প্রশ্ন ১০। অ্যান্টি-অক্সিডেন্ট কী?

উত্তর : অ্যান্টি-অক্সিডেন্ট হলো এক ধরনের যৌগ যা অন্য যৌগের  জারণ প্রতিরোধ করে ।

১১। BHA ও BHT এর পূর্ণরূপ লিখ।

উত্তর : BHA ও BHIT এর পূর্ণরূপ হচ্ছে—

BHA-Butylated hydroxy anisole BHT = Butylated hydroxytoluene .

প্রশ্ন ১২। এন্টিমাইকোবিয়েল কী? 

উত্তর :  ব্যাকটেরিয়া, ঈস্ট ও মোল্ডস এর বৃদ্ধি প্রতিহত করে। এন্টিমাইক্রোবিয়েল হলো রাসায়নিক প্রিজারভেটিভস । 

প্রশ্ন ১৩। ভিনেগার কী?

উত্তর : ইথানোয়িক এসিডের 6-10% জলীয় দ্রবণকে ভিনেগার বলা হয়। 

প্রশ্ন ১৪। মণ্ট কী?

উত্তর : বার্লির বীজকে পানিতে সিক্ত করে নিম্ন তাপমাত্রায় খোলা অবস্থায় রেখে দিলে তা পচে ফেঁপে উঠে এবং অংকুরিত হয় একেই মল্ট বলে ।

প্রশ্ন ১৫। মন্ট ভিনেগার কী?

 উত্তর :বার্লির বীজকে পানিতে সিক্ত করে নিম্ন তাপমাত্রায় খোলা অবস্থায় রেখে দিলে তা পচে ফেঁপে ওঠে এবং অঙ্কুরিত হয়, একে মন্ট বলে । মন্ট থেকে যে ভিনেগার প্রস্তুত হয় তাকে মল্ট ভিনেগার বলে ।

অনুধাবনমূলক প্রশ্ন ও উত্তর  

খ নং প্রশ্ন (অনুধাবনমূলক)

প্রশ্ন ১। খাদ্য নিরাপত্তায় রসায়নের ভূমিকা ব্যাখ্যা কর ।

 উত্তর : খাদ্য নিরাপত্তায় রসায়নের ভূমিকা- 

  • ১. কৃষি জমিতে অধিকতর পরিমাণে ফসল উৎপাদন খাদ্য নিরাপত্তার প্রধান শর্ত। এজন্য উন্নতমানের বীজ যেমন দরকার তার সাথে দরকার উদ্ভিদের বৃদ্ধি ও ফুল-ফল ধারণের প্রয়োজনীয় উপাদান N, P ও K প্রভৃতি উপাদানসমৃদ্ধ যৌগ, যা রাসায়নিক সার নামে পরিচিত।
  • ২. জমির ফসলকে পোকামাকড় যেন নষ্ট না করতে পারে এজন্য রসায়নবিদেরা তৈরি করেছে পোকা ধ্বংসকারী বিষাক্ত রাসায়নিক পদার্থ যা কীটনাশক নামে পরিচিত। কীটনাশক ব্যবহারে খাদ্য বিভিন্ন পোকামাকড়ের হাত থেকে রক্ষা পায়।

প্রশ্ন ২। খাদ্যদ্রব্য সংরক্ষণে বায়ুযুক্ত রাখা হয় কেন?

উত্তর : বায়ুতে আর্দ্রতাসহ নানা অণুজীব যেমন ব্যাকটেরিয়া, ভাইরাস ইত্যাদি বিদ্যমান। খাদ্য আহরণের পর খাদ্যকে খোলা রাখলে বায়ুর অণুজীব বা খাদ্যে উপস্থিত এনজাইম খাদ্যের রাসায়নিক উপাদানের সঙ্গে বিক্রিয়া করে। এই বিক্রিয়ার ফলে খাদ্যবস্তুতে কিছু অবাঞ্ছিত যৌগ সৃষ্টি হয় যা খাদ্যে দুর্গন্ধ ছড়ায় এবং অন্য বর্ণ সৃষ্টি করে। বস্তুত এই সমস্ত কারণে খাদ্য বিনষ্ট হয়। আর এজন্য খাদ্য সংরক্ষণে বায়ু মুক্ত রাখা হয়। 

প্রশ্ন ৩। অণুজীব কীভাবে খাদ্যদ্রব্যকে ধ্বংস করে? ব্যাখ্যা কর।

 উত্তর : অণুজীব খাদ্য দ্রব্যকে ধ্বংস করে। লাইপেজ নামক এনজাইমের উপস্থিতিতে খাদ্যের লিপিড আর্দ্র বিশ্লেষিত হয়ে ফ্যাটি এসিড ও গ্লিসারলে পরিণত হয়। খাদ্যে বিদ্যমান চর্বি জাতীয় খাবারের ফ্যাটি এসিড শিকলের জারণের ফলে খাদ্যে দুর্গন্ধ ও পচন হয়। অসম্পৃক্ত ফ্যাটি এসিড শিকলে কার্বন-কার্বন দ্বি-বন্ধন থাকে। এটি সহজেই অক্সিজেনের সাথে জারণ বিক্রিয়া ঘটায়। দ্বি-বন্ধনে অক্সিজেন যুক্ত হওয়ায় ফ্যাটি এসিড শিকলে ভাঙন ধরে। ফলে খাদ্যের গুণাগুণ বিনষ্ট হতে শুরু করে । এভাবে অণুজীব খাদ্য দ্রব্যকে ধ্বংস করে। পাঠ। অনমোদিত প্রিজারভেটিভস-এর খাদ্য সংরক্ষণ কৌশল 

প্রশ্ন ৪। চিনি একটি প্রাকৃতিক খাদ্য সংরক্ষক ব্যাখ্যা কর ।

উত্তর : প্রকৃতি থেকে সরাসরি প্রাপ্ত এবং বহুকাল যাবৎ ব্যবহৃত কিছু রাসায়নিক বস্তু যেগুলো খাদ্যবস্তুর পচন রোধ করে। এসব প্রাকৃতিক রাসায়নিক বস্তুকে প্রাকৃতিক খাদ্য সংরক্ষক বলে। চিনি একটি প্রাকৃতিক খাদ্য সংরক্ষক। কারণ এটি প্রাকৃতিক উৎস যেমন ইক্ষু, খেজুরের রস, তালের রস ইত্যাদি থেকে পাওয়া যায়। জ্যাম, জেলি, আচার, কাসন্দ, মোরব্বা, কমলালেবুর আচার প্রভৃতি সংরক্ষণে চিনি প্রিজারভেটি হিসাবে ব্যবহৃত হয়। এজন্য চিনি প্রাকৃতিক খাদ্য সংরক্ষক।

প্রশ্ন ৫। খাদ্য সংরক্ষণে 'কেস হার্ডেনিং' কী? বুঝিয়ে দাও।

উত্তর : যেসব খাদ্য দ্রবীভূত চিনি ও অন্যান্য কঠিন পদার্থ উচ্চ ঘনমাত্রায় বহন করে সেসব খাদ্য শুষ্কীকরণে কেস হার্ডেনিং প্রদর্শন করে।  উত্তপ্ত বায়ু খাদ্যের বিভিন্ন স্তর থেকে পানি অপসারণ করতে থাকে। খাদ্যস্থিত বিভিন্ন ছিদ্র ও নালীপথে পানি কেন্দ্রের দিক থেকে বাইরে বায়ুর সান্নিধ্যে আসতে থাকে। ক্যাপিলারি পানি বিভিন্ন ধরনের চিনি, লবণ ও অন্যান্য দ্রবীভূত পদার্থ বহন করে নিয়ে আসে যা খাদ্যের গায়ে জমা হয় এবং পানি উত্তপ্ত বায়ু দ্বারা অপসারিত হয়। এসব পদার্থের স্তর খাদ্যের চারপাশে সৃষ্টি হয়ে পরবর্তীতে খাদ্যস্থিত পানি অপসারিত হতে বাধা প্রদান করে। খাদ্য শুষ্কীকরণে এ সমস্যার নাম কেস হার্ডেনিং। যেখানে কেস হার্ডেনিং একটি সমস্যা সেখানে খাদ্যের সান্নিধ্যে আসা বায়ুর তাপমাত্রা কমিয়ে নিতে হয় ।

প্রশ্ন ৬। BHA কীরূপে খাদ্যবস্তুর জারণ বাধাগ্রস্ত করে? 

উত্তর : BHA (Butylated Hydroxy Anisole) অ্যান্টিঅক্সিডেন্ট। BHA অ্যান্টিঅক্সিডেন্ট অণু (A – H) লিপিড মুক্ত মূলক (Lo) এর সাথে বিক্রিয়া করে লিপিড অণু (L – H) ও অধিক স্থায়ী কম সক্রিয় অ্যান্টিঅক্সিডেন্ট মূলক (A) সৃষ্টি করে। ফলে পচনের জারণ-বিযোজন চেইন বিক্রিয়া বন্ধ হয়ে যায়। এভাবে BHA খাদ্যবস্তুর জারণ বাধাগ্রস্ত করে ।

প্রশ্ন ৭। খাদ্য সংরক্ষক হিসেবে বেনজোয়িক এসিড ব্যবহারের কারণ কী? 

উত্তর : খাদ্য সংরক্ষক হিসেবে বেনজোয়িক এসিড অত্যন্ত কার্যকরী ভূমিকা পালন করে। কারণ, pH মান 2.5- 8.0 এর মধ্যে বেনজোয়িক এসিডের কার্যকারিতা অর্থাৎ এর জীবাণুনাশক ক্ষমতা সবচেয়ে বেশি। তাই অম্লীয় খাদ্যদ্রব্য, যেমন ফলের রস, কার্বনেটেড বেভারেজ, টমেটো কেচাপ, আচার ইত্যাদির ক্ষেত্রে বেনজোয়িক এসিড বেশি ব্যবহার করা হয়। প্যারাহাইড্রক্সি বেনজোয়িক এসিডের এস্টার ঈস্ট ফার্মেন্টেশন রোধে বেশি কার্যকর।

প্রশ্ন ৮। খাদ্যবস্তু সংরক্ষণে খাদ্য লবণ কীভাবে কাজ করে?

উত্তর : খাদ্য লবণ একটি রাসায়নিক সংরক্ষক। লবণ বিভিন্নভাবে খাদ্যদ্রব্য সংরক্ষণ এবং চোলাইকরণ করতে সাহায্য করে। লবণ খাদ্যদ্রব্য থেকে পানি টেনে নেয় এবং ডিহাইড্রেশনের কাজ করে। ফলে খাদ্যদ্রব্য জীবাণুর জন্য প্রয়োজনীয় পানি দুষ্প্রাপ্য হয়ে পড়ে এবং জীবাণুর বংশ বৃদ্ধি থেমে যায়। লবণের ক্লোরাইড আয়ন (CI) জীবাণুনাশক হিসেবে কাজ করে। লবণ এনজাইমের ক্রিয়াকে বাধাগ্রস্ত করে। লবণ অক্সিজেনের দ্রাব্যতা হ্রাস করে। ফলে অ্যারোবিক ব্যাকটেরিয়া বৃদ্ধি লাভ করতে পারে না। লবণ ও এসিডের মিশ্রণ পচনকারী জীবাণু প্রতিরোধ করে। স্পোর গঠনকারী অ্যারোবিক এবং অ্যানেরারোবিক ব্যাকটেরিয়া লবণ সহ্য করতে পারে না ।

প্রশ্ন ৯। খাদ্য সংরক্ষণে প্রিজারভেটিভস্ ব্যবহৃত হয় কেন?

উত্তর : খাদ্য সংরক্ষণে প্রিজারভেটিভস ব্যবহৃত হয়। কেননা উদ্ভিজ্জ ফলমূল, শাক-সবজি, প্রাণিজ মাছ-মাংসসহ যেকোনো কাঁচা বা রান্না করা খাদ্যবস্তু নষ্ট হওয়ার প্রধান কারণ হলো-

  •  জীবাণু (ব্যাকটেরিয়া, ঈস্ট, মোল্ডস) দ্বারা পচন ।
  • এনজাইম বা উৎসেচকের প্রভাবে 02 এর উপস্থিতিতে খাদ্যবস্তুর রাসায়নিক জারণ বা বিযোজন ।
  • ধাতব আয়নের প্রভাবে তৈল ও চর্বিযুক্ত খাদ্যবস্তুতে জারণ- বিযোজন বিক্রিয়া ।

সুতরাং, জীবাণু দ্বারা খাদ্যবস্তুর পচন, এনজাইম দ্বারা খাদ্যবস্তুর জারণ ও ধাতব আয়ন দ্বারা বর্ণ পরিবর্তন ও তৈল-চর্বির জারণ-বিযোজন ক্রিয়া থেকে খাদ্যবস্তুকে নিরাপদ রাখার জন্য প্রিজারভেটিভস ব্যবহৃত হয়।

প্রশ্ন ১০। প্রিজারভেটিভস হিসেবে চিনি ও লবণের ভূমিকা কী?

উত্তর : চিনি ও লবণ উভয়ই অণুজীবের উপর বিরূপ প্রভাব বিস্তার করে থাকে। খাদ্য সংরক্ষণে 15% বা তার উপরে NaCl ব্যবহার করা হয়। চিনির ঘনত্ব যত বেশি হবে খাদ্য সংরক্ষক হিসেবে এটি তত বেশি কার্যকর হবে।জ্যাম, জেলিতে চিনির ঘনমাত্রা 65-70% । এরা উভয়ই খাদ্যের পানিকে দ্রবণে পরিণত করে। ফলে অণুজীব মুক্ত পানি পায় না বলে বংশবিস্তার করতে পারে না এবং ব্যাপনের কারণে অণুজীবের দেহের প্রাচীর ধ্বংসপ্রাপ্ত হয় বলে অণুজীব বাঁচতে পারে না।

প্রশ্ন ১১।মন্ট ভিনেগার কীভাবে প্রস্তুত করা হয় সমীকরণসহ ব্যাখ্যা কর।

উত্তর : মল্ট ভিনেগার অঙ্কুরিত বার্লিদানা থেকে তৈরি করা হয়। শর্করা বা চিনি, অ্যালকোহলে পরিণত হয় এবং  অ্যালকোহল অ্যাসিটিক ফার্মেন্টেশনের মাধ্যমে ভিনেগারে রূপান্তরিত হয়। 20°C তাপমাত্রায় এতে প্রতি ১০০ মিলিমিটারে কমপক্ষে ৪ গ্রাম অ্যাসিটিক এসিড থাকে। 

                                     ইনভার্টেজ

C12H22O 11 + H2O-------------→ C6H12O6 + C6H12O6

                   30°C                              গ্লুকোজ           ফ্রুকটোজ


                      জাইমেজ

2C6H12O6----------→ 4CH3CH2OH +KO 2

                     30°C  

                                  মাইকোডার্মা অ্যাসিটি

CH3CH2OH + O2 ------------------→ CH3COOH + H2O      

প্রশ্ন ১২। খাদ্যদ্রব্য সংরক্ষণে ভিনেগারের ভূমিকা কী?

উত্তর : ভিনেগার হলো ইথানয়িক এসিডের 6-10% জলীয় দ্রবণ। ইথানয়িক এসিড জলীয় দ্রবণে আংশিক বিয়োজিত হয়। ফলে জলীয় দ্রবণে হাইড্রোজেন আয়ন উৎপন্ন হয়। খাদ্যদ্রব্য সংরক্ষণের জন্য ভিনেগার ব্যবহার করলে তা খাদ্যদ্রব্য পচার জন্য দায়ী ব্যাকটেরিয়া ও ফ্যাটকে আর্দ্র বিশ্লেষিত করে। ফলে ব্যাক্টেরিয়া মরে যায়। এতে করে খাদ্যদ্রব্য পচনের হাত থেকে রক্ষা পায়।

বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর

১.খাদ্য দ্রব্য পচনে অন্যতম সহায়ক কোনটি?

ক) SO2

খ)  SO

গ) CO2

ঘ) O2

উ:ঘ

২.খাদ্য নিরাপত্তার সাথে সম্পৃক্ত কোনটি?

ক) অধিক খাদ্য উৎপাদন

খ) উচ্চ ফলনশীল ফসল উৎপাদন 

গ) খাদ্য সংরক্ষণ

ঘ) খাদ্য বিপণন

উ:গ

৩.খাদ্যের কোন উপাদানটি মূলত পচনের জন্য দায়ী?

ক) ভিটামিন

খ) লবণ 

গ) লিপিড

ঘ) পানি

উ:ঘ

৪.অণুজীবের বৃদ্ধির জন্য কোনটি প্রয়োজন?

ক) অম্লীয় পরিবেশ

খ) জলীয় পরিবেশ

গ) ক্ষারীয় পরিবেশ

ঘ) অ্যালকোহলীয় পরিবেশ

উ:খ

৫.ব্যাক্টেরিয়ার বৃদ্ধি ত্বরান্বিত করার উপযোগী তাপমাত্রা কত?

ক) 40 °C

খ) 70 °C

গ) 55°C

ঘ) 65 °C

উ:ক

৬.ফরমালিনে কি পরিমাণ মিথান্যাল থাকে?

ক) 52%

খ) 40%

গ) 20%

ঘ) 8%

উ:খ

৭. খাদ্যদ্রব্য নষ্ট হওয়ার কারণ কয়টি?

ক) ৩টি

খ) ৪টি

গ) ৬টি

ঘ) ৫টি

উ:ক

৮. Rancidity অর্থ কী?

(ক) খাদ্যে পচন

(খ) খাদ্য ভিজে যাওয়া

(গ) খাদ্য তৈলাক্ত হওয়া

(ঘ) খাদ্যের বিষক্রিয়া

উ:ক

৯.অণুজীবের বিকাশ ও বৃদ্ধির জন্য প্রয়োজন- 

(ক) অম্লীয় পরিবেশ

(খ) জলীয় পরিবেশ

(গ) ক্ষারীয় pH

(ঘ) 37°C তাপমাত্রা

উ:খ

১০. এনজাইমের কার্যকারিতা বৃদ্ধি করে কোনটি?

ক)  Mn 2+

খ) H2O2

গ) H2SO4

ঘ) NH3

উ:খ

১১.খাদ্যদ্রব্য পঁচনের কারণ—

i.সোডিয়াম বেনজোয়েট

ii. খাদ্যের জারণ

iii. অ্যান্টি-অক্সিডেন্টের অভাব

নিচের কোনটি সঠিক?

ক) i ও  ii

খ) i ও  iii

গ) ii ও  iii

ঘ) i,ii ও  iii

উ:গ

১২.কোনটি প্রাকৃতিক খাদ্য সংরক্ষক?

ক) BHA

খ) সোডিয়াম মিখালোয়েট

গ) সোডিয়াম ক্লোরাইড

ঘ) সোডিয়াম বেনজোয়েট

উ:গ

১৩. কোনটি অতিরিক্ত আর্দ্রতা শোষণ করে খাদ্যকে সংরক্ষণ করে? 

ক) চিনি

খ) তেল

গ) মসলা

ঘ) অম্ল

উ:ক

১৪. খাদ্যবস্তুর লিপিডের জারণ রোধ করার জন্য কোনটি ব্যবহার করা হয়?

ক) SO2

খ) CH COOH

গ) CHCHO 

ঘ)  H2SO4

উ:ক

১৫. নিচের কোনটি প্রাকৃতিক খাদ্য সংরক্ষক হিসাবে ব্যবহৃত হয়?

ক)   SO2

খ) Na2CO1

গ) NaNO3

ঘ) NaCl

উ:ঘ

১৬. প্রিজারভেটিভ কোনটি?

ক)  Na2SO4

খ) CHCOONa

গ) NaNO, 

ঘ) C6H5COONa

উ:ঘ

১৭. তাপ প্রয়োগে খাদ্য সংরক্ষণ পদ্ধতিকে কী বলে?

ক)  কোয়াগুলেশন

খ) ইমালশন

গ) পাস্তুরীকরণ

ঘ) কিউরিং

উ:গ

১৮. খাদ্যে নিম্নের কোন প্রিজারভেটিভটির অতিমাত্রায় উপস্থিতি মানবদেহে ক্যান্সার সৃষ্টিতে সহায়ক?

ক)  সোডিয়াম বেনজয়েট 

খ) সাইট্রিক এসিড

গ) সোডিয়াম নাইট্রাইট

ঘ) পটাসিয়াম সরবেট

উ:গ

১৯. কোনটি অ্যান্টি-অক্সিডেন্ট?

ক) CHCOONa

খ) EDTA

গ) NaNO2

ঘ) BHT

উ:ঘ

২০. কোনটি প্রাকৃতিক অ্যান্টি-অক্সিডেন্ট? 

ক) TBHQ

খ)  B ক্যারোটিন

গ) EDTA

ঘ) প্রোপাইল গ্যালেট

উ:খ

২১. প্রাকৃতিক অ্যান্টি-অক্সিডেন্ট কোনটি?

ক)  ভিটামিন-সি

খ) NaCl

গ) সুগার

ঘ) প্রোপাইল প্যালেট

উ:ক

২২. সবজি সংরক্ষণের জন্য নিচের কোনটিতে ডুবিয়ে রাখা হয়?

ক) চিনির দ্রবণ

খ) ফরমালিন

গ) লবণের দ্রবণ

ঘ)  তৈল

উ:গ

২৩. কোনটি প্রায় সব দেশে অনুমোদিত প্রিজারভেটিভ?

ক) বেনজোয়েট 

খ) SO2

গ) নাইট্রাইট

ঘ) নাইট্রেট

উ:ক

২৪.জুস সংরক্ষণে নিম্নের কোন প্রিজারভেটিভ ব্যবহার করা হয়? 

ক) ভিনেগার

খ) পটাসিয়াম মেটাবাইসালফেট !

গ) সালফার ডাইঅক্সাইড

ঘ) সোডিয়াম বেনজোয়েট

উ:ঘ

২৫. আচার, সস সংরক্ষণে কোন প্রিজারভেটিভস ব্যবহৃত হয়?

ক)  NaNO2

খ) BHT

গ) পার্ট

ঘ) সোডিয়াম বেনজোয়েট

উ:ঘ

২৬. আলুর চিপস সংরক্ষণে ব্যবহৃত হয়—

ক) BHT

খ) TBHQ

গ) BHA

ঘ) EDTA

উ:খ

২৭.কোন উপাদান দ্বারা খাদ্য সংরক্ষণ পদ্ধতি কিউরিং?

ক) খাদ্য লবণ 

খ) ভিনেগার

গ) ফরমালিন

ঘ) তেল

উ:ক

২৮. নিম্নের কোনটি অসমোসিস প্রক্রিয়ায় খাদ্য সংরক্ষণ করে? 

ক)ভিনেগার

খ) সরিষার তেল

গ) চিনি

ঘ) ভিটামিন সি

উ:গ

২৯.কিউরিং-এ কোনটি ব্যবহৃত হয়?

ক) Nal

খ) NaCl

গ) NaBr

ঘ) NaF

উ:খ

৩০.গাঢ় লবণের দ্রবণে খাদ্যদ্রব্য ডুবিয়ে সংরক্ষণ করাকে কী বলা হয়?

ক) পিকলিং

খ) কিউরিং

গ) স্মোকিং

ঘ)  ক্যানিং

উ:খ

৩১.কোনটি কৃত্রিম খাদ্য সংরক্ষক? 

ক) সরিষার তেল

খ) সোডিয়াম বেনজোয়েট 

গ) সোডিয়াম ক্লোরাইড

ঘ)  চিনি

উ:খ

৩২. পাউরুটি, কেক, পনিরকে সংরক্ষণ করার জন্য কোনটি ব্যবহার করা যায়?

ক) সরণিক এসিড

খ) প্রোপানয়িক এসিড

গ) সালফার ডাইঅক্সাইড

ঘ) 5% NaCl 849

উ:খ

৩৩. ভাইরাসযুক্ত খাবারের এসিডিটি নিয়ন্ত্রণকারী পদার্থ-

ক)  সাইট্রিক এসিড

খ) অ্যাডিপিক এসিড

গ) বিটা কেরোটিন

ঘ) সোডিয়াম সাইট্রেট

উ:ক

৩৪. BHA ও BHT দ্বারা কোন ধরনের খাদ্য সংরক্ষণ করা হয়?

ক) টক জাতীয় ফল

খ) মিষ্টি জাতীয় ফল

গ) মাংস জাতীয় খাদ্য

ঘ) তৈল ও চর্বি জাতীয় খাদ্য

উ:ঘ

৩৫. তৈল ও চর্বিযুক্ত খাদ্য সংরক্ষণে কোনটি ব্যবহৃত হয়? 

ক) BHA

খ) BTH

গ) EDTA 

ঘ) BAH

উ:ক

৩৬. কোনটির খাদ্য সংরক্ষণের কৌশল ভিনেগারের অনুরূপ?

ক) চিনি

খ) K সরবেট

গ) লবণ

(ঘ) তৈল

উ:খ

৩৭.খাদ্যে প্রিজারভেটিভ হিসাবে বেনজোয়েটের সর্বোচ্চ অনুমোদিত মাত্রা কত?

ক) 0.1%

খ) 0.32%

গ) 0.2%

ঘ) 1%

উ:ক

৩৮. কোনটি কৃত্রিম প্রিজারভেটিভ?

ক) চিনি

খ) সোডিয়াম বেনজয়েট

গ) সোডিয়াম ক্লোরাইড

ঘ) ভিনেগার

উ:খ

৩৯. প্রিজারভেটিভরূপে ব্যবহৃত সাইট্রিক এসিডের pH মান কত?

ক) 4.74 

খ) 3.14

গ) 4.5 

ঘ) 3.01

উ:খ

৪০. প্রিজারভেটিভ হিসেবে সোডিয়াম বেনজয়েটের ব্যবহারের অনুমোদিত সীমা কত?

ক) 10 ppen

খ) 200 ppm

গ) 100 ppm

ঘ) 300 ppm

উ:খ

৪১. BHA এর পূর্ণরূপ কী?

ক) Butylated hydroxy anisole 

খ) Batahydrated hydroxy acetate

গ) Bukahydrated hydroxy anisole

ঘ) Butydated hydroxy acetate

উ:ক

৪২.নিচের কোনটি কিনেটিং এজেন্ট হিসাবে ব্যবহৃত হয়।

ক) BHA

খ) HCHO

গ)  BHT

ঘ) EDTA

উৃ:ঘ

৪৩. BUT হিসেবে ব্যবহৃত হয়।

ক)  এন্টিমাইক্রোরিয়াল এজেন্ট

খ) কিলেটিং এজেন্ট

গ) অ্যান্টি-অক্সিডেন্ট

ঘ) অক্সিডেন্ট

উ:গ

৪৪.খাদ্য ব্যবহৃত প্রোপানয়েটের অনুমোদিত হার কত?

ক) 0.1% 

খ) 0.2%

গ) 0.01%

ঘ) 0.02%

উ:ক

৪৫. কোন দ্রবণটির pH এর মান 7 এর চেয়ে বেশি? 

ক) 0.01 M CH,COOH

খ) IM H2SO 1 

গ) 0.01 Na,CO

ঘ) 0.01.M NaCl

উ:গ

৪৬. কৃত্রিম অ্যান্টি-অক্সিডেন্ট হলো— 

ক)  ভিটামিন C

খ)  সুগার

গ)  সোডিয়াম ক্লোরাইড

ঘ) প্রোপাইল গ্যালেট

উ:ঘ

৪৭. খাদ্য সংরক্ষণে ব্যবহৃত অ্যান্টি-অক্সিডেন্ট কোনটি ?

ক) EDTA 

খ) CH1206

গ) CH,COOH

ঘ) BHT

উ:ঘ

৪৮. নিচের কোনটি প্রাকৃতিক ফুড প্রিজারভেটিভস?

ক)  প্যারাবিন

খ) (৫-১০) ইথানয়িক এসিড 

গ) সরবেট

ঘ) ঈস্ট

উ:খ

৪৯. অ্যান্টি-অক্সিডেন্ট এজেন্ট কোনটি?

ক) BHA

খ) NaNO2

গ)  CH,COOH

ঘ) SO2

উ:ক


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনেট আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url