তথ্য ও যোগাযোগ প্রযুক্তি : ওয়েব ডিজাইন পরিচিতি এবং HTML সাজেশন

 তথ্য ও যোগাযোগ প্রযুক্তি : ওয়েব ডিজাইন পরিচিতি এবং HTML

পেজ সূচিপত্র :ওয়েব ডিজাইন পরিচিতি এবং HTML

আমাদের ওয়েবসাইট “অর্ডিনেট আইটি.কম” ও চ্যানেল ”অর্ডিনেট ক্লাসরুম ”আপনাদের স্বাগতম । আমরা একটি ভিন্ন প্রজন্মের স্বপ্ন দেখি। আমরা অধিক চিন্তাশীল প্রজন্ম গড়তে চাই, আলাদা মানুষ যাদের আগে চিন্তা করার অভ্যাস থাকবে। আমরা মানুষ কেন? কারণ আমরা চিন্তা করি, এবং সেই চিন্তাকে মুক্তচিন্তা হতে হবে। আর মুখস্থ করে আর যা ই হোক, বিজ্ঞান শিক্ষা হতে পারে না। আর সেই প্রচেষ্টারই অংশ হল আমাদের কনটেন্ট ও ভিডিও লেকচার। এই কনটেন্ট ও ভিডিওগুলির উদ্দেশ্য হল প্রতিটি বিষয় এমনভাবে শেখানোর চেষ্টা করা যাতে আপনি বইয়ের বাইরেও অনেক কিছু ভাবতে পারেন। আর আপনি যখন চিন্তাশীল মানুষ হবেন, তখন আপনি নিজেই বুঝবেন এই দেশকে আলাদা করতে আমাদের কী করতে হবে, কতদূর যেতে হবে।

বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার প্রস্তুতি

তথ্যকণিকা(Information)

  • ওয়েবপেইজ ডিজাইনের ধারণা :
  • ওয়েবপেইজ (WebPage) : ওয়েবপেইজ হলো HTML (Hyper Text Markup Language) এ লেখা ফাইল। 
  • অর্থাৎ ওয়েবপেইজ হলো এক ধরনের ওয়েব ডকুমেন্ট ।
  • ওয়েবপেইজ ডিজাইন বলতে আমরা বুঝি কোনো ওয়েব ল্যাঙ্গুয়েজের মাধ্যমে টেক্সট, অডিও, ভিডিও, অ্যানিমেশন বা কালার ইত্যাদি ব্যবহার করে ওয়েবইেপজ তৈরি করা।
  • ওয়েবপেইজকে সাধারণত HTML দিয়ে তৈরি করা হলেও XML, DHTML, STML ইত্যাদি ব্যবহার করে পেইজকে আরও সুন্দর ও আকর্ষণীয় করা যায় ।
  • একটি ওয়েবপেইজকে আকর্ষণীয়ভাবে প্রদর্শন করার জন্য বিভিন্ন ধরনের CSS (Cascading Style Sheets), Script ও Image সংযুক্ত করা যায়।  ওয়েবপেইজ দু' ধরনের হয়; 

যথা-

ক. স্ট্যাটিক ওয়েবপেইজ; ও 

খ. ডাইন্যামিক ওয়েবপেইজ।

 ক. স্ট্যাটিক ওয়েবপেইজ :

 এ ধরনের ওয়েবপেইজগুলোতে পেইজের তথ্যগুলোর কোনো পরিবর্তন ঘটে না। HTMLএর পেইজগুলোই হলো স্ট্যাটিক ওয়েবপেইজ।

খ. ডাইন্যামিক ওয়েবপেইজ : 

এ ধরনের ওয়েবপেইজগুলোতে পেইজের তথ্যগুলো বেশি পরিবর্তন ঘটে। ওয়েবপেইজ ভিজিটররা তথ্য পড়তেও পারে আবার তাদের প্রয়োজনীয় ডেটা বা তথ্য ওয়েবপেইজে লিখে তা সার্ভারে পাঠাতেও পারে। তাই যে ওয়েবপেইজের মাধ্যমে তথ্যকে ভিজিটররা ওয়েব সার্ভারে পাঠাতে পারে এবং পেইজে বিভিন্ন ডেটার মান স্বয়ংক্রিয়ভাবে পরিবর্তন হয় তাকে ডাইন্যামিক ওয়েবপেইজ বলে ।

• ডাইন্যামিক ওয়েবপেইজ তৈরি করার জন্য HTML ভাষার সাথে ASP, PHP ও JSP ইত্যাদি ভাষার প্রয়োজন হয়। যে সকল ওয়েবসাইট ডাইন্যামিক পেইজ দ্বারা গঠিত তাদেরকে ডাইন্যামিক ওয়েবসাইট বলে। আর যে সকল ওয়েবসাইট স্ট্যাটিক পেইজ দ্বারা তৈরি তাদেরকে স্ট্যাটিক ওয়েবসাইট বলা হয় ।

ওয়েবসাইট (Website) :

পরস্পর সম্পর্কযুক্ত কতকগুলো ওয়েবপেইজকে ওয়েবসাইট বলে। অর্থাৎ ওয়েবসাইট হলো একই ডোমেইন নেমের অধীনে সম্পর্কযুক্ত একাধিক ওয়েবপেইজের সমষ্টি। অক্সফোর্ড ডিকশনারীর সংজ্ঞানুসারে ওয়েবসাইট হলো, "A location connected to the internet that maintains one or more web pages." |

 www (World Wide Web):

 WWW হলো HTTP (Hyper Text Transfer Protocol) সার্ভারের সমন্বয়ে গঠিত এক বিশাল নেটওয়ার্ক যা সারা বিশ্বের সমস্ত ওয়েবপেইজের সংগ্রহকে বুঝায়। ১৯৮৯ সালে ইংরেজ পদার্থবিদ টিম বার্নারস লী ওয়েব সম্পর্কে প্রাথমিক ধারণা ও চিন্তা-ভাবনা করেন। এজন্য তাকে ওয়েবের জনক বলা হয় ।

আইপি অ্যাড্রেস: 

ইন্টারনেটের সাথে সংযুক্ত প্রতিটি কম্পিউটার বা ইলেকট্রনিক্স ডিভাইসকে সনাক্তকরণের জন্য এক ধরনের অদ্বিতীয় নম্বর ব্যবহার করা হয় যা আইপি অ্যাড্রেস নামে পরিচিত। একটি আইপি অ্যাড্রেস সারা বিশ্বে শুধুমাত্র কম্পিউটার বা ডিভাইস ব্যবহার করতে পারবে। একটি আইপি অ্যাড্রেসের চারটি অংশ  থাকে। প্রতিটি অংশকে আলাদা করার জন্য ডট (.) চিহ্ন ব্যবহার করা হয়। প্রতিটি অংশ ৮ বিটের হয় যার সাহায্যে ২৮=২৫৬টি অর্থাৎ ০ থেকে ২৫৫ পর্যন্ত যেকোনো সংখ্যা ব্যবহার করা যায়। চারটি অংশের সমন্বয়ে গঠিত আইপি অ্যাড্রেস IPv4 নামে পরিচিত। IPv4 এ আইপি অ্যাড্রেস ৩২ বিটের (৪X৮) হয়। ৩২ বিটের সাহায্যে  ২৩২ = ৪,২৯৪,৯৬৭,২৯৬ সংখ্যক ডিভাইস সনাক্ত করা যায়। আইপি অ্যাড্রেসের নতুন ভার্সন হলো IPv6 যার অ্যাড্রেস ১২৮ বিটের হয়।

ডোমেইন নেইম :

 IP অ্যাড্রেস সহজে মনে রাখার একটি সহজ উপায় হলো DNS (Domain Name System) পদ্ধতি। DNS দ্বারা IP নম্বরকে ইংরেজি অক্ষরে পরিণত করে প্রতিষ্ঠানের নামানুসারে সহজেই মনে রাখা যায়। যেমন: আইপি অ্যাড্রেস | ২৫৫.৯০.১৩২.০২ এর পরিবর্তে http://www.dhakacitycollege.net ডোমেইন নেইম ব্যবহার করা যায়। ডোমেইন নেইমের বিভিন্ন অংশ থাকে।

 যথা : রুট লেভেল বা টপ লেভেল ও সেকেন্ড লেভেল ।

Root Domain (আপনি রেজিস্টার করতে পারবেন)

https://www.domain-name.com

URL (Uniform Resource Locator)

টপ লেভেল দ্বারা ডোমেইনের ধরন বুঝা যায়। ডট (.) এর পর শেষ অংশটিকে টপ লেভেল ডোমেইন বলা হয়। টপ লেভেল ডোমেইনকে আবার দু'ভাগে ভাগ করা যায়। 

যথা: জেনেরিক ও কান্ট্রি। নিচের টেবিলের দ্বারা কিছু জেনেরিক ও কান্ট্রি ডোমেইন নেইম দেয়া হলো

টপ লেভেল ডোমেইন ডোমেইন প্ৰকৃতি উদাহরণ

.com      বাণিজ্যিক প্রতিষ্ঠান  microsoft.com

.net              নেটওয়ার্ক সার্ভিস  cse.net

.edu/ac     শিক্ষা প্রতিষ্ঠান         buet.edu

.gov            রাষ্ট্রীয় প্রতিষ্ঠান        whitehouse.gov

.int         আন্তর্জাতিক প্রতিষ্ঠান  undp.int

.mil        যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা ব্যবস্থা  usarmy.mil

.org        অলাভজনক প্রতিষ্ঠান  bccbd.org

রাষ্ট্রীয় ডোমেইন :

.ar = আর্জেন্টিনা

.au = অস্ট্রেলিয়া

.bd = বাংলাদেশ

.cn = চীন

.eg = মিসর

.in = ইন্ডিয়া

.jp = জাপান

.lk = শ্রীলংকা

.my = মালয়েশিয়া

.pk = পাকিস্তান

.sa = সৌদি আরব

.th = থাইল্যান্ড

.uk = যুক্তরাজ্য

.us = যুক্তরাষ্ট্র

 সেকেন্ড লেভেল: 

এই লেভেলে কোনো ডোমেইনের পরিচিতিমূলক নাম থাকে। যেমন : microsoft, intd, bbc, cnn ইত্যাদি। ডোমেইন নেইমের বিভিন্ন অংশকে পৃথক করার জন্য ডট (.) চিহ্ন ব্যবহার করা হয়। ডোমেইন নেইম নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠান হলো ICANN(Inter Corporation for Assigned Names and Numbers)। ডোমেইন নেইম কখনও ডুপ্লিকেট হয় না । 

ডোমেইন নেইমের ব্যবহার : 

  • ওয়েব অ্যাড্রেস হিসেবে;
  • ftp অ্যাড্রেস হিসেবে; ও
  • DNS সার্ভার অ্যাড্রেস হিসেবে। 

URL বা ওয়েব অ্যাড্রেস : 

প্রতিটি ওয়েবসাইটের ওয়ার্ল্ড ওয়াইড ওয়েবে (www) একটি নির্দিষ্ট অ্যাড্রেস রয়েছে। এই অ্যাড্রেসকে ওয়েব অ্যাড্রেস বা URL(Uniform Resource Locator ) অ্যাড্রেস বলা হয়।

  •  URL এর গঠন : protocol://host-name/file-name
  • উদাহরণ : http://www.completelabreport.com/index.html 4 protocol http(hyper text transfer)

 ওয়েব ব্রাউজার:

 ওয়েব ব্রাউজার এক ধরনের সফ্টওয়্যার যার সাহায্যে ওয়েবপেইজ প্রদর্শন করা তথা পড়া করা যায়। ওয়েব ব্রাউজার ওয়েব সার্ভার বা সার্ভার কম্পিউটারে রক্ষিত ওয়েবপেইজগুলোকে ব্যবহারকারীদের কম্পিউটারে প্রদর্শন করায়। ব্যবহারকারী কোনো ওয়েবসাইট ব্রাউজ করে প্রথমে যে পেইজটি পায় তাকে হোম পেইজ (Home Page) বলে। বিভিন্ন ধরনের ওয়েব ব্রাউজার আছে; 

যেমন- Internet Explorer; Google Chrome ; Mozilla Firefox ; Netscape Navigator; Netscape Communicator; Safari ; Opera ইত্যাদি।

সার্চ ইঞ্জিন : 

সার্চ ইঞ্জিন হলো ওয়েব ব্রাউজারের এক ধরনের ফিচার বা বৈশিষ্ট্য যার সাহায্যে ওয়েব সার্ভার থেকে যেকোনো তথ্য খুঁজে বের করা যায়। কাংক্ষিত তথ্যের কোনো কীওয়ার্ড টেক্সট বক্সে লিখে Enter কীতে চাপ দিলেই তা সম্পর্কিত লিঙ্কগুলো সার্চ ইঞ্জিন প্রদর্শন করে। বহুল ব্যবহৃত কিছু সার্চ ইঞ্জিন হলো : Google Search, Yahoo Search, Bing, Ask ইত্যাদি। 

 ইন্টারনেটে একটি ওয়েবপেইজ হোস্টিং (চালু) করতে নিম্নলিখিত ধাপগুলো অনুসরণ করা হয় :

  • ১. ওয়েবপেইজটি তৈরি করতে হবে।
  • ২. একটি ডোমেইন নেইম (নাম) রেজিস্ট্রেশন করতে হবে। 
  • ৩. বাৎসরিক ভাড়ার বিনিময়ে ওয়েবপেইজটি কোনো ওয়েব সার্ভারে সংরক্ষণ করতে হবে । 
  • ৪. সার্চ ইঞ্জিনে অন্তর্ভুক্তি করণ (SEO)। 

ওয়েবসাইটের কাঠামো : 

ওয়েবসাইট হলো কতকগুলো সম্পর্কযুক্ত ওয়েবপেইজ যা একটি ইউনিফর্ম রিসোর্স লোকেটর (URL) এর অধীনে রেজিষ্ট্রিকৃত থাকে। ওয়েবসাইটের কাঠামোতে পেইজের ব্যবহারের গুরুত্বের ওপর ভিত্তি করে তিন স্তরে কাঠামো তৈরি করা হয়। প্রথম স্তরে থাকে হোম পেইজ (Home Page)। দ্বিতীয় স্তরে থাকে মেইন সেকশন (Main Section) এবং তৃতীয় বা শেষ স্তরে থাকে সাব সেকশন(Sub Section)।

হোম পেইজ : 

যেকোনো ওয়েবসাইটের একটি মূল পেইজ বা শুরুর পেইজ থাকে।এই পেইজকে হোম পেইজ বলা হয় । একটি আদর্শ বা ভাল ওয়েবসাইটে সাধারণত টেক্সট, অডিও-ভিডিও, গ্রাফিক্স, ছবি, এ্যানিমেশন, টেবিল ইত্যাদি থাকে। ওয়েব লিঙ্ক, অ্যাকসেস মোড এবং ওয়েবসাইটের বৈশিষ্ট্য অনুসারে ওয়েবসাইটের কাঠামোকে চার ভাগে ভাগ করা যায়; যথা-

  • ১. সিকোয়েন্স সাইট স্ট্রাকচার/লিনিয়ার কাঠমো (Sequence Site Structure);
  • ২. ট্রি বা হায়ারারকিক্যাল স্ট্রাকচার সাইট/শাখা-প্রশাখা কাঠামো (Tree or Hierarchical Structure);
  • ৩. ওয়েব-লিঙ্কড সাইট স্ট্রাকচার/নেটওয়ার্ক কাঠামো (Web Linked Site Structure); ও
  • ৪. হাইব্রিড বা কম্বিনেশন বা মিক্সড স্ট্রাকচার (Hybrid or Combination or Mixed Structure);

১. সিকোয়েন্স সাইট স্ট্রাকচার (Sequence Site Structure) :

 সিকোয়েন্স সাইট স্ট্রাকচারে ওয়েবপেইজগুলো ধারাবাহিকভাবে একটির পর একটি লিঙ্ক করা হয়ে থাকে। এটি সবচেয়ে সরলতম সংগঠন। এ ধরনের সাইট স্ট্রাকচারে সিকোয়েন্স অর্ডার বা লজিক্যাল সিকোয়েন্স অনুসারে ওয়েবপেইজগুলোকে সংরক্ষণ করা হয় যা আলফাবেটিক্যালী বা ইনডেক্স অনুসারে ডেটা প্রদর্শন করে। যেমন : বই, ম্যাগাজিন, পেপার ইত্যাদি সিকোয়েন্স সাইট স্ট্রাকচারে ওয়েবসাইট তৈরি করা হয়। এটি দু'ধরনের;

 যথা-

 ক. স্ট্রেইট লিনিয়ার সিকোয়েন্স (Straight Linear Sequence) :

 এক্ষেত্রে পেইজগুলিকে একটির পর একটি ধারাবাহিকভাবে লিঙ্ক করা থাকে। এতে সাহায্যকারী আলাদা কোনো পেইজ থাকে না। ওয়েবপেইজ ডিজাইনের সময় একটি নির্দিষ্ট ক্রমানুসারে পেইজগুলোকে সাজানো হয়। চিত্রে আমরা দেখছি যে হোম পেইজ থেকে পেইজ-১,পেইজ-২,.. পেইজ-৪ পর্যন্ত ধারাবাহিকভাবে যাওয়া যায় এবং পেইজ-৪ থেকে আবার ধারাবাহিকভাবে হোম পেইজে আসা যায় । এ ধরনের পেইজগুলোতে পরের এবং আগের পেইজে যাওয়ার জন্য Next ও Previous লিঙ্ক বাটন ব্যবহার করা হয়।

ওয়েব ডিজাইন পরিচিতি এবং HTML


চিত্র : স্ট্রেইট লিনিয়ার সিকোয়েন্স

খ. লিনিয়ার সিকোয়েন্স (Linear Sequence) :

 এ ধরনের স্ট্রাকচারেও একটির পর একটি পেইজ সিকোয়েন্স অনুসারে বা ধারাবাহিকভাবে সংযুক্ত করা থাকে। তবে এক্ষেত্রে কিছু পেইজের বর্ণনা অন্যান্য পেজে সংরক্ষিত থাকে। এ স্ট্রাকচারে একটি পেইজের কোনো শব্দের সাথে হাইপারলিঙ্কের মাধ্যমে ঐ শব্দের  বর্ণনা অন্য পেজে সংযুক্ত করা থাকতে পারে।

ওয়েব ডিজাইন পরিচিতি এবং HTML
চিত্র : লিনিয়ার সিকোয়েন্স স্ট্রাকচার


উপরের চিত্র থেকে আমরা দেখছি যে পেইজ- A থেকে পেইজ-B তে না গিয়ে পেইজ-H এ যাওয়া যায়। আবার পেইজ-H থেকে পেইজ-I হয়ে পেইজ-A তে পুনরায় ফিরে আসা যায়। এ ধরনের পেইজগুলোতে সাধারণত Next, Previous, First, Last ইত্যাদি লিঙ্ক বাটন দ্বারা যথাক্রমে পরের, আগের, প্রথম এবং শেষ পেইজে যাওয়া যায়।

২।ট্রি বা হায়ারারকিক্যাল স্ট্রাকচার সাইট কাঠামো

 (Tree or Hierarchical Structure Site) : 

একটি ওয়েবসাইটে খুব সহজে তথ্য উপস্থাপন করার জন্য ট্রি বা হায়ারারকিক্যাল পদ্ধতি ব্যবহৃত হয়। ট্রি স্ট্রাকচারের প্রথম পেইজকে হোম পেইজ বা রুট পেইজ বলা হয় । এই পদ্ধতি ব্যবহার করে ওয়েবসাইটকে বিভিন্ন লেভেলে ভাগ করা হয়। বড় বড় প্রতিষ্ঠানের ওয়েবসাইট ডিজাইনের ক্ষেত্রে ট্রি স্ট্রাকচার ব্যবহার করা হয়। একে দু'ভাগে ভাগ করা যায়। 

যথা:

ক. সরল হাব বা স্পোক স্ট্রাকচার:

 এটি দেখতে অনেকটা স্টারাকৃতি বলে একে স্টার স্ট্রাকচারও বলা হয়। কারণ মেইন পেইজের পর মাত্র একটি লেয়ার পর্যন্ত তথ্য জমা থাকে। একে সিঙ্গেল-টায়ার হায়ারারিকও বলা হয়।

চিত্র : সরল হার স্ট্রাকচার

এ ধরনের কাঠামোতে হোম পেইজের সাথে মূল ধারার (Main Section) পেইজগুলোর সরাসরি লিঙ্ক থাকে। মূল ধারার পেইজের পর আর কোনো পেইজ থাকে না। ফলে হোম পেজে অবস্থানকারী ভিজিটররা সহজেই তথ্য খুঁজে পায় ।

খ. জটিল হায়ারারকিক্যাল স্ট্রাকচার: 

এটি একটি বহুস্তর বিশিষ্ট ওয়েব স্ট্রাকচার। হোম পেইজের পর একাধিক লেভেল পর্যন্ত ওয়েবপেইজ লিঙ্ক করা থাকে। এ ধরনের স্ট্রাকচারকে মাল্টিটায়ার স্ট্রাকচারও বলা হয়। চিত্র থেকে আমরা দেখতে পাচ্ছি যে, ট্রাকচারটি হোম পেইজের পর তৃতীয় লেভেল পর্যন্ত বিস্তৃত। ডেটার ধরন অনুসারে 


চিত্র : জটিল হায়ারারকিক্যাল স্ট্রাকচার

পেইজ-A, পেইজ-D, পেইজ-G, পেইজ-J ও পেইজ-M কে শ্রেণিবিভাগ করা হয়েছে। অর্থাৎ এই পেইজগুলো হলো মূলধারার পেইজ। এখন কোনো ভিজিটর যদি পেইজ-C দেখতে চায় তাহলে তাকে হোম পেইজ থেকে পেইজ- A ও পেইজ-B পার হয়ে পেইজ-C তে যেতে হবে। ডেটা বা তথ্যকে সহজেই খুঁজে পাবার জন্য এই স্ট্রাকচারে তিন লেভেল পর্যন্ত পেইজ তৈরি করাই ভাল ।

৩। ওয়েব লিঙ্ক সাইট (Web-Linked Site) : 

এ ধরনের স্ট্রাকচারে হোম পেইজের সাথে সবগুলো পেইজের সরাসরি। থাকে। আবার সকল পেইজের সাথে হোম পেইজেরও সরাসরি লিঙ্ক থাকে। যেমন: চিত্র থেকে দেখা যায় যে হোম পেইজ থেকে যেভাবে Page-1, Page 5, Page-3, Page- 6, Page-7 এ যাওয়া যায় ঠিক একইভাবে উল্লেখিত পেইজগুলো থেকে সর হোম পেইজের আসা যায়। সবগুলো পেইজের মধ্যে একে অপরের সাথে লিঙ্ক করা থাকে। এটি এক ধরনের নন-লিনিয়ার জটিল প্রকৃতির স্ট্রাকচার। কিন্তু ব্যবহারের দিক থেকে সহজ। কারণ এই ধরনের ওয়েবসাইটের যেকোনো পেইজ থেকে যেকোনো পেজেই যাওয়া যায়।

চিত্র : ওয়েব লিঙ্ক স্ট্রাকচার

৪। হাইব্রিড বা কম্বিনেশন বা মিক্সড স্ট্রাকচার 

(Hybrid or Combination or Mixed Structure):

 দুই বা ততোধিক স্ট্রাকচার মিলে যে ওয়েবসাইট ডিজাইন করা হয় তাকে হাইব্রিড বা কম্বিনেশন বা মিক্সড স্ট্রাকচার বলে। একটি স্ট্রাকচার ব্যবহার করলে ওয়েবসাইট তত সুন্দর হয় না। দুই বা ততোধিক স্ট্রাকচার ব্যবহার করলে যেমনি সুন্দর হ তেমনি ভিজিটরদের জন্য তথ্য পেতেও সহজ হয়।



চিত্র : হাইব্রিড বা কম্বিনেশন বা মিক্সড স্ট্রাকচার

অনুশীলনের জন্য গুরুত্বপূর্ণ তথ্যকণিকা

  •  ওয়েবপেইজ হলো- HTML (Hyper Text Markup Language) এ লেখা ফাইল
  •  HTML-Hyper Text Markup Language
  • ওয়েবপেইজ- এক ধরনের ওয়েব ডকুমেন্ট
  • কোনো ওয়েব ল্যাঙ্গুয়েজের মাধ্যমে টেক্সট, অডিও, ভিডিও, অ্যানিমেশন বা কালার ইত্যাদি ব্যবহার করে ওয়েবপেইজ তৈ করা কে বলে- ওয়েবপেইজ ডিজাইন
  • ওয়েবপেইজ তৈরি করতে- HTML, XML, DHTML, STML ইত্যাদি ব্যবহার করা হয়
  • ওয়েবপেইজকে আকর্ষণীয়ভাবে প্রদর্শন করার জন্য ব্যবহার করা হয়- CSS (Cascading Style Sheets), Script Image সংযুক্ত করা যায়
  • ওয়েজপেইজ দু' ধরনের- স্ট্যাটিক ওয়েবপেইজ ও ডাইন্যামিক ওয়েবপেইজ
  • যে পেইজের তথ্যগুলোর কোনো পরিবর্তন ঘটে না- স্ট্যাটিক ওয়েবপেইজ
  • যে ওয়েবপেইজগুলোতে পেইজের তথ্যগুলো বেশি পরিবর্তন ঘটে- ডাইন্যামিক ওয়েবপেইজ
  • ডাইন্যামিক ওয়েবপেইজ তৈরি করার জন্য যতযরভা লাভ রড- HTML, ASP, PHP ও JSP
  • পরস্পর সম্পর্কযুক্ত কতকগুলো ওয়েবপেইজকে বলে- ওয়েবসাইট
  • WWW-World Wide Web
  • WWW হলো- HTTP (Hyper Text Transfer Protocol) সার্ভারের সমন্বয়ে গঠিত এক বিশাল নেটওয়ার্ক
  • https পূর্ণরূপ - Hyper Text Transfer Protocol Secure. https HTTP এর সাথে Secure Socket Layer
  • (SSL)/Transport Layer Security (TLS) প্রোটোকলের সংমিশ্রণ
  • ওয়েবের জনক- ইংরেজ পদার্থবিদ টিম বার্নারস লী
  •  ইন্টারনেটের সাথে সংযুক্ত প্রতিটি কম্পিউটার বা ইলেকট্রনিক্স ডিভাইসকে সনাক্তকরণের জন্য এক ধরনের অদ্বিতীয় নম্বর হলো- আইপি অ্যাড্রেস
  •  আইপি অ্যাড্রেসের অংশ থাকে- চারটি
  •  IPv4 আইপি অ্যাড্রেস- ৩২ বিটের (৪×৮)
  •  ৩২ বিটের সাহায্যে সনাক্ত করা যায়- ২২ = ৪,২৯৪,৯৬৭,২৯৬ সংখ্যক ডিভাইস
  • আইপি অ্যাড্রেসের নতুন ভার্সন হলো- IPv6 যার অ্যাড্রেস ১২৮ বিটের হয়
  •  IPv6 আইপি অ্যাড্রেস- ১২৮ বিটের হয়
  • IPv6 ভার্সনের দ্বারা- ২১২৮ = ৩.৪×১০৩৮টি ডিভাইসে ব্যবহার করা যাবে
  •  IP অ্যাড্রেস সহজে মনে রাখার একটি সহজ উপায় হলো- DNS (Domain Name System)পদ্ধতি 
  • DNS পূর্ণনাম-  Domain Name System
  •  ডোমেইন নেইমের বিভিন্ন অংশ থাকে- রুট লেভেল বা টপ লেভেল ও সেকেন্ড লেভেল
  • টপ লেভেল ডোমেইনকে আবার দু'ভাগে ভাগ করা যায়- জেনেরিক ও কান্ট্রি ডোমেইন
  • জেনেরিক ডোমেইন সাতটি- .com, .net, .edu, gov, int, .mil, .org 
  • বাণিজ্যিক প্রতিষ্ঠান ডোমেইন টাইপ -.com
  • নেটওয়ার্ক সার্ভিস ডোমেইন টাইপ-.net
  • শিক্ষা প্রতিষ্ঠান ডোমেইন টাইপ-.edu
  • রাষ্ট্রীয় প্রতিষ্ঠান ডোমেইন টাইপ-.gov
  • আন্তর্জাতিক প্রতিষ্ঠান ডোমেইন টাইপ- .intod
  • যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা ব্যবস্থা ডোমেইন টাইপ- .mil
  • অলাভজনক প্রতিষ্ঠান ডোমেইন টাইপ- .org
  • বাংলাদেশের ডোমেইন- .bd
  •  আর্জেন্টিনার ডোমেইন- .ar
  • ডোমেইন নেইম নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠান হলো- ICANN
  • ICANN - Inter Corporation for Assigned Names and Number
  • প্রতিটি ওয়েবসাইটের ওয়ার্ল্ড ওয়াইড ওয়েবে একটি নির্দিষ্ট অ্যাড্রেস রয়েছে যার নাম- URL
  •  URL পূর্ণ নাম- Uniform Resource Locator
  • URL এর গঠন- protocol://host-name/file-name
  • http পূর্ণ নাম- hyper text transfer protocol
  •  যার সাহায্যে ওয়েবপেইজ প্রদর্শন করা তথা পড়া করা যায় তাহলো- ওয়েব ব্রাউজার
  • ওয়েব ব্রাউজার উদাহরণ- Internet Explorer, Google Chrome, Mozilla Firefox, Netscape Navigator, Netscape Communicator, Safari Opera
  •  ওয়েব সার্ভার থেকে যেকোনো তথ্য খুঁজে বের করা যায় তার নাম- সার্চ ইঞ্জিন
  •  বহুল ব্যবহৃত কিছু সার্চ ইঞ্জিন হলো- Google Search, Yahoo Search, Bing, Ask ইত্যাদি
  • ওয়েবসাইট থেকে সেবা গ্রহণ করার সহজ পদ্ধতিই হলো- ওয়েব পোর্টাল
  • যেকোনো ওয়েবসাইটের একটি মূল পেইজ বা শুরুর পেইজ থাকে যার নাম- হোম পেইজ
  • হোম পেইজের সাথে যে পেইজগুলোসরাসরি লিঙ্ক করা থাকে তাদেরকে বলা হয়- মেইন সেকশন বা মূল ধারা পেইজ
  • মেইন সেকশনের সাথে যে পেইজের লিঙ্ক থাকে তাকে বলে- সাবসেকশন বা উপধারার পেইজ
  •  ওয়েব লিঙ্ক, অ্যাকসেস মোড এবং ওয়েব সাইটের বৈশিষ্ট্য অনুসারে ওয়েবসাইটের কাঠামোকে চার ভাগে ভাগ করা যায়-
  •  সিকোয়েন্স/লিনিয়ার সাইট স্ট্রাকচার, ট্রি/শাখা-প্রশাখা বা হায়ারারকিক্যাল স্ট্রাকচার সাইট, ওয়েব-লিঙ্কড/নেটওয়ার্ক সাইট স্ট্রাকচার ও
  •  হাইব্রিড বা কম্বিনেশন বা মিক্সড স্ট্রাকচার
  • ওয়েবপেইজগুলো ধারাবাহিকভাবে একটির পর একটি লিঙ্ক করা হয়ে থাকে- সিকোয়েন্স সাইট স্ট্রাকচারে
  • ওয়েবসাইটে খুব সহজে তথ্য উপস্থাপন করা যায়- ট্রি বা হায়ারারকিক্যাল পদ্ধতিতে
  • ট্রি স্ট্রাকচারের প্রথম পেইজকে বলে- হোম পেইজ বা রুট পেইজ
  •  হোম পেইজের সাথে সবগুলো পেইজের সরাসরি লিঙ্ক থাকে- ওয়েব লিঙ্ক স্ট্রাকচার
  • ওয়েব লিঙ্ক স্ট্রাকচার- এক ধরনের নন-লিনিয়ার এবং জটিল প্রকৃতির স্ট্রাকচার
  • দুই বা ততোধিক স্ট্রাকচার মিলে যে ওয়েবসাইট ডিজাইন করা হয় তার নাম- হাইব্রিড বা কম্বিনেশন বা মিক্সড স্ট্রাকচার

ওয়েব পেজ ডিজাইনের ধারণা,ওয়েব সাইটের কাঠামো সংশ্লিষ্ট MCQ

১. ওয়েব সম্পর্কে প্রাথমিক ধারণা কে দেয়?

(A) বিল গেটস

(B) টিম বার্নারস লী 

(C) মার্ক অ্যান্ডারসন

(D) এরিক বিনা

উত্তর : B

২. ওয়েবপেইজ তৈরিতে ব্যবহৃত হয়-

(A) C

(B) VBasic

(C) HTML

(D) PASCAL

উত্তর : C

৩. WWW এর পূর্ণ অর্থ কী?

(A) Wire Web World

(B) World Wide Web

(C) Width Wide Web

(D) World Wide Wave

উত্তর : B

৪. যে কেন্দ্রীয় কম্পিউটারে ওয়েবপেইজ সংরক্ষণ করা হয় তাকে কী বলে?

(A) ক্লায়েন্ট কম্পিউটার

(B) হোস্ট কম্পিউটার

(C) সার্ভার কম্পিউটার

(D) সুপার কম্পিউটার

উত্তর : C

৫. ব্যবহারকারী ব্রাউজ করে প্রথমে যে পেইজটি পায় তাকে কী বলা হয়?

(A) প্রথম পেইজ

(B) হোম পেইজ

(C) শুরু পেইজ

(D) ফাস্ট পেইজ

উত্তর : B

৬. ওয়েবপেইজ কত প্রকার?

(A) ২

(B) ৩

(C) ৪

(D) ৫

উত্তর : A

৭. URL এর কতটি অংশ থাকে?

(A) ২

(B) ৩

(C) ৪

(D) ৫

উত্তর : B

৮. ইন্টারনেটে একটি ওয়েবপেইজ হোস্টিং করতে হলে সর্ব প্রথম কোন কাজটি করতে হয়?

(A) ডোমেইন নাম রেজিস্ট্রেশন করা

(B) সার্ভার ভাড়া করা

(C) ওয়েজ পেইজ তৈরি করা

(D) ওয়েবসাইট ব্রাউজ করতে শেখা

উত্তর : C

৯. এইচটিএমএল কোড <p> H <sup> 2 </sup> O </p> এর ফলাফল কোনটি?

(A) H2O

(B) H2O

(C) H2O

(D) HO2

উত্তর : C

১০. সিঙ্গেল টায়ার হায়ারারকি স্ট্রাকচার কোনটি?

(A) ওয়েব লিঙ্ক

(B) সরল হাব

(C) লিনিয়ার সিকোয়েন্স

(D) স্টেইট লিনিয়ার সিকোয়েন্স

উত্তর : B

১১. ইন্টারনেটে সংযুক্ত প্রতিটি কম্পিউটারে একটি ঠিকানা থাকে তার নাম কী?

(A) ডোমেইন নেম

(B) সার্ভার

(C) প্রোটোকল

(D) আইপি অ্যাড্রেস

উত্তর : D

১২. IPv4 কত বিটের?

(A) ১৬

(B) ২৪

(C) ৩২

(D) ১২৮

উত্তর : C

১৩. IPv6 কত বিটের?

(A) ১৬

(B) ২৪

(C) ৩২

(D) ১২৮

উত্তর : D

১৪. IP address সহজে মনে রাখার জন্য কী ব্যবহার করা হয়?

(A) DNS

(B) WWW

(C) ftp

(D) HTML

উত্তর : A

১৫. জেনেরিক ডোমেইন কত প্রকার?

(A) ৭

(B) ৬

(C) ৫

(D) ৪

উত্তর : A

১৬. জেনেরিক ডোমেইন কত অক্ষরের?

(A) ১

(B) ২

(C) ৩

(D) ৪

উত্তর : C

১৭. কান্ট্রি ডোমেইন কত অক্ষরের?

(A) ১

(B) ২

(C) ৩

(D) ৪

উত্তর : B

১৮. .com কোন ধরনের ডোমেইন প্রকৃতি?

(A) নেটওয়ার্ক সার্ভিস

(B) বাণিজ্যিক প্রতিষ্ঠান

(C) রাষ্ট্রীয় প্রতিষ্ঠান

(D) আন্তর্জাতিক প্রতিষ্ঠান

উত্তর : B

১৯. URL এর পূর্ণ নাম কী?

(A) Unique Resource Locator

(B) Union Revised Location

(C) Uniform Resource Locator

(D) User Pesowrce Location

উত্তর : C

২০. নিম্নের কোনটি ওয়েব ব্রাউজার?

(A) Google

(B) Google chrome

(C) html

(D) C

উত্তর : B

২১. নিম্নের কোনটি সার্চ ইঞ্জিন?

(A) Google search

(B) Opera

(C) Safari

(D) HTML

উত্তর : A

২২. ওয়েবসাইট থেকে সেবা গ্রহণ করার পদ্ধতিকে কী বলে ?

(A) Safari

(B) Opera

(C) Bing

(D) web portal

উত্তর : D

২৩. বাংলাদেশের কান্ট্রি ডোমেইন কী?

(A) .bs

(B) .bd

(C) .bt

(D) .ds

উত্তর : B

২৪. আর্জেন্টিনার কান্ট্রি ডোমেইন কী ?

(A) .ag

(B) .ar

(C) .at

(D) .an

উত্তর : B

২৫. চীনের কান্ট্রি ডোমেইন কী?

(A) .cn

(B) .ca

(C) .ci

(D) .ch

উত্তর : A

২৬. ইন্ডিয়ার কান্ট্রি ডোমেইন কী?

(A) .id

(B) .in

(C) .ia

(D) .ii

উত্তর : B

২৭. অলাভজনক প্রতিষ্ঠান কোনটি?

(A) .gov

(B) .int

(C) .mil

(D) .org

উত্তর : D

২৮. নিচের কোনটি শিক্ষা প্রতিষ্ঠান ডোমেইন নেইম ?

(A) .edu

(B) .mil

(C) .org

(D) .net

উত্তর : A

২৯. ওয়েবসাইট কাঠামোতে কয়টি লেয়ার থাকে?

(A) ২

(B) ৩

(C) ৪

(D) ৫

উত্তর : B

৩০. ওয়েবসাইট কাঠামোকে কয়ভাগে ভাগ করা যায়?

(A) ২

(B) ৩

(C) ৪

(D) ৫

উত্তর : C

৩১. ওয়েবসাইট কাঠামোতে সবচেয়ে সরলতম সংগঠন কোনটি?

(A) ট্রি স্ট্রাকচার

(B) ওয়েব লিঙ্কড সাইট

(C) সিকোয়েন্স সাইট স্ট্রাকচার

(D) হাইব্রিড স্ট্রাকচার

উত্তর : C

৩২. নিম্নের স্ট্রাকচারটির নাম কী?

সরল হাব স্ট্রাকচার


(A) লিনিয়ার সিকোয়েন্স

(B) সরল হাব স্ট্রাকচার

(C) জটিল হায়ারারকিক্যাল স্ট্রাকচার

(D) হাইব্রিড স্ট্রাকচার

উত্তর : B

৩৩. যে স্ট্রাকচারে প্রতিটি পেইজ প্রতিটির সাথে সংযুক্ত থাকে তাকে কী বলে?

(A) হাইব্রিড

(B) জটিল হায়ারারকিক্যাল 

(C) ওয়েব লিঙ্ক স্ট্রাকচার

(D) লিনিয়ার সিকুয়েন্স

উত্তর : C

৩৪. HTTP এর পূর্ণরূপ কী?

(A) Higher Text Transfer Protocol

(B) Hyper Text Transfer Protocol 

(C) High Text Transmission Protocol

(D) Hyper Text Transmission Protocol

উত্তর : B


৩৫.

ওয়েব লিঙ্ক


উপরের স্ট্রাকচারটির নাম কী?

(A) লিনিয়ার

(B) হাইব্রিড

(C) ওয়েব লিঙ্ক

(D) ট্রি

উত্তর : C

36. ডাইনামিক ওয়েবপেইজ তৈরিতে ব্যবহৃত হয়-

(A) HTML 

(B) C

(C) CSS

(D) ASP

উত্তর : D



এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনেট আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url