এইচ এস সি পদার্থবিজ্ঞান ২য় পত্র ৪র্থ অধ্যায় তড়িৎ প্রবাহের চৌম্বক ক্রিয়া ও চুম্বকত্ব (Magnetic effect of Current and magnetism )

তড়িৎ প্রবাহের চৌম্বক ক্রিয়াও চুম্বকত্ব
Magnetic effect of Current and magnetism

ভূমিকা (Introduction)

কোনো পরিবাহীর মধ্য দিয়ে তড়িৎ প্রবাহিত হলে এর চারপাশে একটি চৌম্বকক্ষেত্রের সৃষ্টি হয়, একে তড়িৎ প্রবাহের চৌম্বক ক্রিয়া বলে। ১৮২০ সালে কোপেনহেগেন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক হ্যান্স ক্রিশ্চিয়ান ওয়েরস্টেড আবিষ্কার করেন যে, তড়িৎবাহী তারের চারপাশে চৌম্বক ক্ষেত্র সৃষ্টি হয়। আমাদের দৈনন্দিন জীবনে তড়িৎ প্রবাহের চৌম্বক ক্রিয়ার গুরুত্ব অনেক। তড়িৎ প্রবাহের চৌম্বক ক্রিয়া যান্ত্রিক বল উৎপন্ন করে। বৈদ্যুতিক ফ্যান, মোটর ইত্যাদিতে চৌম্বক ক্রিয়া ব্যবহৃত হয়। 


সূচীপত্র

পাঠ-১:তড়িৎ প্রবাহের ফলে সৃষ্ট চৌম্বক ক্ষেত্র: ওয়েরস্টেডের পরীক্ষা
Magnetic effects of current: Oersted’s Experiment.  

এ পাঠ শেষে তুমি-
  • পরীক্ষার সাহায্যে ওয়েরস্টেডের চৌম্বক ক্ষেত্রের ধারণা ব্যাখ্যা করতে পারবে।
  • চৌম্বক ক্ষেত্র ব্যাখ্যা করতে পারবে।
  • তড়িৎ প্রবাহের ফলে সৃষ্ট চৌম্বক ক্ষেত্রের দিক সংক্রান্ত ম্যাস্কওয়েলের কর্ক স্ক্রু সূত্র এবং ফ্লেমিঙের ডান সূত্র ব্যাখ্যা করতে পারবে।
৩.১.১ ওয়েরস্টেডের পরীক্ষা
এই পরীক্ষায় ঘঝ একটি চুম্বক শলাকা (চিত্র ৩.১ক)। এটি উত্তর-দক্ষিণ বরাবর মুক্তভাবে স্থাপন করা আছে। এর দৈর্ঘ্য বরাবর একটি পরিবাহী তার সমান্তরালভাবে রাখা হয়। পরিবাহীরর মধ্য দিয়ে তড়িৎ প্রবাহ চালনা করা হলে দেখা যায় যে, শলাকাটি চৌম্বক মধ্যতল হতে বিচ্যুত হচ্ছে এবং তারের সাথে সমকোণে স্থাপিত হওয়ার চেষ্টা করছে (চিত্র: ৩.১খ)। বিদ্যুৎ প্রবাহ বন্ধ করলে চুম্বক শলাকা পূর্বাবস্থায় ফিরে আসে (চিত্র ৩.১ক)। প্রবাহের মাত্রা বৃদ্ধি করলে বিক্ষেপের মাত্রা বৃদ্ধি পায়। প্রবাহের দিক পরিবর্তন করলে শলাকার বিক্ষেপের দিক পরিবর্তন হয়। 

ওয়েরস্টেডের পরীক্ষা থেকে চৌম্বক ক্ষেত্রের ধারণা পাওয়া যায়ঃ
 এই পরীক্ষা হতে ওয়েরস্টেড সিদ্ধান্তে আসেন যে, যেহেতু কেবলমাত্র কোনো চৌম্বকক্ষেত্রের প্রভাবেই চুম্বক শলাকাটির বিক্ষেপ সম্ভব, অতএব নিশ্চয়ই ঐ তড়িৎ প্রবাহের জন্য চৌম্বক ক্ষেত্রের উদ্ভব হয় এবং এর প্রাবল্য ও অভিমুখ ঐ তড়িৎ প্রবাহের মাত্রা ও অভিমুখের উপর নির্ভরশীল। 
কোনো তড়িৎবাহী তারের চতুর্দিকে যে অঞ্চল জুড়ে একটি চৌম্বক শলাকা বিক্ষেপ দেখায় তাকে ঐ তড়িৎবাহী তারের চৌম্বক ক্ষেত্র বলে। 
ব্যাখ্যা: লম্বা সোজা পরিবাহীর মধ্য দিয়ে তড়িৎ প্রবাহিত করা হলে এর চারদিকে যে চৌম্বক ক্ষেত্রের সৃষ্টি হয়, তা চুম্বক শলাকার সাহায্যে চৌম্বক ক্ষেত্র রেখা (বা চৌম্বক আবেশ রেখা) অঙ্কিত করে দেখানো যায়। রেখাগুলিকে চৌম্বক বলরেখাও বলা হয়ে থাকে।
আনুভূমিকভাবে স্থাপিত একটি মসৃণ কার্ড বোর্ডের উপর একটি সাদা কাগজ বসানো হয় (চিত্র-৩.২ক) । বোর্ডের মাঝখানে ছিদ্রের মধ্য দিয়ে একটি তামার তার বোর্ডের সাথে লম্বভাবে স্থাপন করা হয়। এবার তারের মধ্য দিয়ে তড়িৎ প্রবাহিত করা হয় এবং চুম্বক শলাকার সাহায্যে চৌম্বক বলরেখা অঙ্কন করা হয়। চুম্বক শলাকার উত্তর মেরুর দিক অনুসরণ করে বলরেখা অঙ্কন করা হয়। তড়িৎ প্রবাহের অভিমুখ বিপরীত হলে চৌম্বক বলরেখার দিকও বিপরীত হবে (চিত্র ৩.২খ)।
লম্বা সোজা পরিবাহীর জন্য কোনো বিন্দুতে চৌম্বক ক্ষেত্রের মান (১) পরিবাহীর মধ্য দিয়ে প্রবাহিত তড়িৎ প্রবাহের সমানুপাতিক এবং (২) বিন্দু থেকে পরিবাহীর দূরত্বের ব্যস্তানুপাতিক।
বিকল্প পদ্ধতি : আনুভূমিকভাবে স্থাপিত একটি মসৃণ কার্ডবোর্ডের উপর লৌহচূর্ণ সুষমভাবে ছড়ানো হয় (চিত্র ৩.২গ)। বোর্ডকে ভেদ করে এর সাথে অভিলম্বভাবে কোনো তড়িৎবাহী লম্বা সোজা পরিবাহী স্থাপন করে বোর্ডটিকে আঙ্গুল দিয়ে আস্তে আস্তে টোকা দিলে লোহার টুকরাগুলি বিশেষ সজ্জায় সজ্জিত হয়। লোহার গুঁড়ার এ সজ্জা চৌম্বকক্ষেত্রের বলরেখার চিত্র নির্দেশ করে (চিত্র ৩.২গ)।


তড়িৎবাহী বৃত্তাকার পরিবাহীর সৃষ্ট চৌম্বক বলরেখা :




সারসংক্ষেপ 

চৌম্বকক্ষেত্র: কোনো তড়িৎবাহী তারের চতুর্দিকে যে অঞ্চল জুড়ে একটি চৌম্বক শলাকা বিক্ষেপ দেখায় তাকে ঐ তড়িৎবাহী তারের চৌম্বক ক্ষেত্র বলে।
চৌম্বক ক্ষেত্রের মান; একটি একক চার্জ একক বেগে চৌম্বকক্ষেত্রের সাথে সমকোণে গতিশীল হলে যে বল লাভ করে তাই চৌম্বক ক্ষেত্রের মান।
চৌম্বক ক্ষেত্রের দিক : একটি চুম্বক শলাকাকে চৌম্বক ক্ষেত্রের মধ্যে স্থাপন করলে তার উত্তর মেরু যে দিক নির্দেশ করে তাই চৌম্বক ক্ষেত্রের দিক। 

বহুনির্বাচনি প্রশ্ন

১. তড়িৎ প্রবাহের চৌম্বক ক্রিয়া আবিষ্কার করেন,
ক. ফ্লেমিং খ. ম্যাক্সওয়েল গ. ওয়েরস্টেড ঘ. ফ্যারাডে
২. চৌম্বকক্ষেত্রের একক,
ক. watt খ. tesla গ. weber ঘ. A-m

 ৩.১  : ১.(গ), ২. (খ), ৩.(গ)


পাঠ-২:বিয়োঁ-স্যাভাঁর সূত্র ও অ্যাম্পিয়ারের সূত্র
Biot-Savart Law and Ampere’s Law 

এ পাঠ শেষে তুমি-
  • বিয়োঁ-স্যার্ভার সূত্র বর্ণনা করতে পারবে।
  • অ্যাম্পিয়ারের সূত্র ব্যাখ্যা করতে পারবে। 

৩.২.১ বিয়োঁ-স্যাভাঁর সূত্র (Biot-Savart Law)

কোনো পরিবাহীর মধ্য দিয়ে তড়িৎ প্রবাহ চললে এর চারপাশে কোনো বিন্দুর চৌম্বক ক্ষেত্র -
Bএর মান বের করার জন্য লাপ্লাস একটি সূত্র প্রদান করেন, যা লাপ্লাসের সূত্র নামে পরিচিত। জীন ব্যাপ্টিস্ট বিয়োঁ এবং ফেলিন্স স্যাভাঁ সর্বপ্রথম পরীক্ষার মাধ্যমে লাপ্লাসের সূত্রের সত্যতা প্রমাণ করেন। তাই এ সূত্রটিকে বিয়োঁ-স্যাভাঁর এর সূত্রও বলা হয়। 




সারসংক্ষেপ 



বহুনির্বাচনি প্রশ্ন

১. পরিবাহী তারের ক্ষুদ্র অংশের (dl) তড়িৎ প্রবাহের জন্য সৃষ্ট যে কোনো বিন্দুতে সৃষ্ট চৌম্বক ক্ষেত্রের মান dB

 ৩.২ : ১.(খ), ২.(গ), ৩.(গ)


পাঠ-৩.৩ : বিয়োঁ-স্যাভাঁর সূত্রের প্রয়োগ
Applications of Biot-Savart’s Law 

এ পাঠ শেষে তুমি-
  • বিয়োঁ-স্যাভাঁর সূত্রের সাহায্যে অসীম দৈর্ঘ্যরে তড়িৎবাহী সরল তারের দরুন চৌম্বক ক্ষেত্র হিসাব করতে পারবে।
  • বিয়োঁ-স্যাভাঁর সূত্রের সাহায্যে তড়িৎবাহী বৃত্তাকার কুণ্ডুলীর কেন্দ্রে চৌম্বক ক্ষেত্র হিসাব করতে পারবে ।
  • দুটি তড়িৎবাহী সমান্তরাল পরিবাহীর মধ্যে ক্রিয়াশীল বল হিসাব করতে পারবে। 
৩.৩.১ (ক) তড়িৎবাহী লম্বা সোজা পরিবাহী তারের নিকটে কোনো বিন্দুতে b  এর মান:
ধরা যাক, শূন্য মাধ্যমে অবস্থিত একটি দীর্ঘ সোজা পরিবাহী তার ঢণ-এর মধ্য দিয়ে ও অ প্রবাহমাত্রার তড়িৎ প্রবাহিত হচ্ছে। 









সারসংক্ষেপ 

তড়িৎবাহী লম্বা সোজা পরিবাহী তার থেকে a লম্ব দূরত্বের কোনো বিন্দুতে চৌম্বকক্ষেত্র বা চৌম্বক আবেশ 

বহুনির্বাচনি প্রশ্ন

 ৩.৩ : ১.খ, ২.গ ৩.গ

পাঠ-৩.৪ : চৌম্বক ক্ষেত্রে গতিশীল আধান : লরেন্টজ বল
 Moving charge in a magnetic field; Lorentz force.

এ পাঠ শেষে তুমি-
  • চৌম্বক ক্ষেত্রে গতিশীল আধানের উপর ক্রিয়াশীল লরেন্টজ বল ব্যাখ্যা করতে পারবে। 
৩.৪.১ চৌম্বক ক্ষেত্রে গতিশীল আধানের উপর চৌম্বক বল





সারসংক্ষেপ 


বহুনির্বাচনি প্রশ্ন

 ৩.৪ : ১.ক, ২.ক

 

পাঠ-৩.৫ : হল প্রভাব
 Hall effect. 

এ পাঠ শেষে তুমি-
  • হল প্রভাব ব্যাখ্যা করতে পারবে।
  • হল প্রভাবের সাহায্যে আধানের প্রকৃতি ব্যাখ্যা করতে পারবে।
  • হল ভোল্টেজের রাশিমালা প্রতিপাদন করতে পারবে। 
৩.৫.১ হল প্রভাব (Hall Effect) 
১৮৭৯ খ্রীষ্টাব্দে মার্কিন বিজ্ঞানী এডুইন হল সর্বপ্রথম পর্যবেক্ষণ করেন যে, যখন কোনো তড়িৎবাহী
পরিবাহীকে চৌম্বকক্ষেত্রে স্থাপন করা হয়, তখন পরিবাহীতে প্রবাহ এবং চৌম্বকক্ষেত্র উভয়ের দিকের সাথে সমকোণে একটি বিভব পার্থক্য সৃষ্টি হয়। এ ঘটনাকে হল প্রভাব এবং উৎপন্ন বিভব পার্থক্যকে হল বিভব বা হল ভোল্টেজ বলা হয়।
সংজ্ঞা: কোনো তড়িৎবাহী পরিবাহীকে চৌম্বকক্ষেত্রে স্থাপন করলে তড়িৎপ্রবাহ ও চৌম্বকক্ষেত্র উভয়ের সমকোণে একটি বিভব পার্থক্য সৃষ্টি হয়। এই ঘটনাকে হল ক্রিয়া বলে। 
ব্যাখ্যা: হল ক্রিয়া পর্যবেক্ষণের জন্য একটি আয়তাকার পাতলা ধাতব পরিবাহী পাত নিয়ে পাতের দৈর্ঘ্য বরাবর (ধরা যাক X-অক্ষ) ও তড়িৎ প্রবাহিত হচ্ছে। পাতটিকে একটি সুষম চৌম্বক ক্ষেত্র B-তে এমনভাবে স্থাপন করি যেন চৌম্বক ক্ষেত্রের অভিমুখ প্রবাহের সমকোণে (Y-অক্ষ বরাবর) থাকে। ধরা যাক, ধাতব পাতে ধনাত্মক চার্জের সঞ্চালনের জন্য তড়িৎ প্রবাহ সৃষ্টি হয়েছে। 



কোনো অর্ধপরিবাহীর ক্ষেত্রে, হল ভোল্টেজ ধনাত্মক হলে, চার্জ বাহক ধনাত্মক চার্জ (হোল) এবং অর্ধপরিবাহীটি P টাইপ, হল ভোল্টেজ ঋণাত্মক হলে চার্জ বাহক ইলেকট্রন এবং অর্ধপরিবাহীটি n টাইপ। 
৩.৫.৩ হল ভোল্টেজের রাশিমালা
একটি পাতলা ধাতব পরিবাহী পাতের মধ্য দিয়ে ধনাত্মক X-অক্ষ বরাবর তড়িৎ প্রবাহ I চলছে। এর সমকোণে অর্থাৎ ধনাত্মক Y-অক্ষ বরাবর একটি সুষম চৌম্বকক্ষেত্র B প্রয়োগ করা হল।
ধরা যাক,





সারসংক্ষেপ 

হল প্রভাব: তড়িৎবাহী-পরিবাহীর উপর অভিলম্বভাবে চৌম্বকক্ষেত্র প্রয়োগ করলে তড়িৎ প্রবাহ ও চৌম্বক ক্ষেত্র উভয়ের লম্বদিকে বিভব পার্থক্য সৃষ্টি হয়। এই ক্রিয়াকে হল প্রভাব এবং সৃষ্ট বিভব পার্থক্যকে হল ভোল্টেজ বলা হয়।

বহুনির্বাচনি প্রশ্ন

৩.৫ : ১.ক, ২.ক

 

পাঠ-৩.৬ চৌম্বক ক্ষেত্রে তড়িৎবাহী পরিবাহী ও কুণ্ডলির উপর বল ও টর্ক (Force on a Current
carrying conductor and torque on a current carrying coil in a Magnetic Field)

এ পাঠ শেষে তুমি-
  • চৌম্বক ক্ষেত্রে তড়িৎবাহী পরিবাহীর উপর বল হিসাব করত পারবে।
  • চৌম্বক ক্ষেত্রে কোনো ক্ষুদ্র লুপের উপর টর্ক ব্যাখ্যা করতে পারবে। 
৩.৬.১ চৌম্বক ক্ষেত্রে তড়িৎবাহী পরিবাহীর উপর বল (Force on a current carrying conductor in a
megnetic field). 






সারসংক্ষেপ 


বহুনির্বাচনি প্রশ্ন

১। সুষম চৌম্বকক্ষেত্র B এর মধ্যে স্থাাপিত I দৈর্ঘ্যরে একটি সোজা তারের মধ্য দিয়ে প্রবাহিত তড়িৎপ্রবাহ মাত্রা I হলে তারের উপর চৌম্বক বল,

৩.৬ : ১.খ, ২.ক

 

পাঠ-৩.৭ : কক্ষপথে ইলেকট্রন ঘূর্ণনের জন্য সৃষ্ট চৌম্বকক্ষেত্র
Magnetic Field Due to Orbital Motion of Electron

এ পাঠ শেষে তুমি-
  • কক্ষপথে ইলেকট্রন ঘূর্ণনের জন্য সৃষ্ট চৌম্বকক্ষেত্র বর্ণনা করতে পারবে;
  • ইলেকট্রন স্পিনের জন্য চৌম্বকক্ষেত্র বর্ণনা করতে পারবে। 
৩.৭.১ কক্ষপথে ইলেকট্রন ঘূর্ণনের জন্য সৃষ্ট চৌম্বক ক্ষেত্র ((Magnetic Field Due to Orbital Motion of Electron)
আমরা জানি প্রকৃতিতে প্রাপ্ত পদার্থগুলির মধ্যে কিছু কিছু পদার্থ চৌম্বকত্ব প্রদর্শন করে এবং কিছু পদার্থ চৌম্বকত্ব প্রকাশ করে না। এর কারণ জানতে হলে পদার্থের পারমাণকি গঠন এবং পরমাণুদের মধ্যে মিথষ্ক্রিয়া বুঝতে হবে। 

প্রত্যেক পদার্থই পরমাণুর সমন্বয়ে গঠিত এবং পরমাণুতে রয়েছে ইলেকট্রন। ইলেকট্রনগুলি বিভিন্ন কক্ষপথে ঘুরে এবং ইলেকট্রন নিজ অক্ষকে কেন্দ্র করে স্পিন গতির অধিকারী।
ইলেকট্রন যখন নিউক্লিয়াসকে কেন্দ্র করে ঘুরে তখন তা একটি প্রবাহ লুপ তৈরি করে। আবার কোনো পরিবাহীর মধ্য দিয়ে তড়িৎ প্রবাহিত হলে এর চারদিকে একটি চৌম্বক ক্ষেত্রের উদ্ভব হয়। ইলেকট্রণের কক্ষীয় গতির ফলে যে প্রবাহ লুপ তৈরি হয়, তা পারমাণবিক প্রবাহ সৃষ্টি করে। একে কখনো অ্যাম্পিয়ার প্রবাহ বলা হয়। এই অ্যাম্পিয়ার প্রবাহের জন্য উৎপন্ন কক্ষীয় চৌম্বক ভ্রামকই পদার্থের চৌম্বকত্ব সৃষ্টির কারণ। কক্ষীয় গতির জন্য পদার্থে ডায়াচৌম্বকত্ব প্রকাশ পায়। ঘূর্ণায়মান চার্জিত কণা হিসাবে প্রতিটি ইলেকট্রন চৌম্বক দ্বিমেরুর মতো আচরণ করে।


যেহেতু তড়িৎ প্রবাহের অভিমুখ ঘড়ির কাঁটার দিকে অতএব প্রবাহলুপের উপরের পৃষ্ঠে দক্ষিণ মেরু হিসাবে এবং নিচের পৃষ্ঠ উত্তর মেরু হিসাবে কাজ করে। যেহেতু চৌম্বক দ্বিপোল ভ্রামকের দিক দক্ষিণ মেরু থেকে উত্তর মেরুর দিকে, অতএব বলা যায় যে, ইলেকট্রনের ঘূর্ণনের জন্য সৃষ্ট চৌম্বক ভ্রামকের অভিমুখ লুপের সমতলের সাথে লম্ব বরাবর নিচের দিকে। 


৩.৭.২ ইলেকট্রন স্পিন ও চৌম্বকক্ষেত্র
Electron spin and Magnetic field
স্পিন কথাটির অর্থ আমরা জানি, একটা বস্তুর নিজ অক্ষের সাপেক্ষে ঘূর্ণন। ইলেকট্রনের স্পিনও শুরুতে সে অর্থে ব্যবহার করা হতো। কিন্তু দেখা গেল, এতে করে ইলেকট্রন ও অন্যান্য সকল মৌল কণিকা ও ক্ষুদ্র কণিকার চুম্বক দ্বিমেরু ভ্রামকের মান পেতে বস্তুর বেগ আলোর বেগ পার হয়ে যায়। তাই স্পিনকে কণিকাটির কোয়ান্টাম বলবিদ্যার ধর্ম বলেই অভিহিত করা হয়। স্পিনের জন্য চৌম্বক ভ্রামক ও কৌণিক ভরবেগের মধ্যে সম্পর্ক হল,

যে পরমাণুতে সমান সংখ্যক ইলেকট্রনের ঘূর্ণন বিপরীতমুখী থাকে ঐ পরমাণুতে কোনো লব্ধি চৌম্বকক্ষেত্র থাকে না। এ ধরনের পরমাণু দ্বারা গঠিত পদার্থ অচৌম্বক পদার্থ, এ সকল পদার্থকে শক্তিশালী চৌম্বকক্ষেত্রে স্থাপন করলে পদার্থের পরমাণুর ইলেকট্রনের ঘূর্ণন সামান্য প্রভাবিত হয়ে খুব ক্ষীণ চৌম্বকত্ব দেখা দিতে পারে, যাকে ডায়াচৌম্বকত্ব বলা হয়।

কোনো পদার্থের পরমাণুতে যদি বিপরীত দিকে ঘূর্ণায়মান ইলেকট্রনের সংখ্যা সমান না হয়, প্রত্যেক ইলেকট্রন দ্বারা সৃষ্ট চৌম্বক ক্ষেত্র পরস্পরের ক্রিয়া নাকচ করতে পারে না। পরমাণু লব্ধি চৌম্বকক্ষেত্র লাভ করে এবং ক্ষুদ্র চুম্বকের মতো আচরণ করে যাকে চৌম্বক দ্বিমেরু বলা হয়। বাহ্যিক চৌম্বকক্ষেত্র প্রয়োগ করলে এই চুম্বক মেরুগুলি আংশিকভাবে বিন্যস্ত হয়ে চুম্বকত্ব প্রদর্শন করে। এদের প্যারাচৌম্বক পদার্থ বলা হয়। 

সারসংক্ষেপ 


বহুনির্বাচনি প্রশ্ন

৩.৭ : ১.খ, ২.ক

পাঠ-৩.৮ : গ্যালভানোমিটার: চল কুণ্ডলী গ্যালভানোমিটার
 Galvanometer : Moving Coil Galvanometer


এ পাঠ শেষে তুমি-
  • একটি চল কুণ্ডলীর গঠন ও কার্যাবলী বর্ণনা করতে পারবে।
৩.৮.১ গ্যালভানোমিটার (Galvanometer)
যে যন্ত্রের সাহায্যে কোন বর্তনীর তড়িৎপ্রবাহের অস্তিত্ব ও পরিমাণ নির্ণয় করা হয়, তাকে গ্যালভানোমিটার বলে। ইতালিয় বিজ্ঞানী গ্যালভানীর নামানুসারে এ যন্ত্রের এরূপ নামকরণ করা হয়েছে। চুম্বকের উপর তড়িৎ প্রবাহের ক্রিয়া অথবা তড়িৎ প্রবাহের উপর চুম্বকের ক্রিয়ার উপর ভিত্তি করে এর কার্যনীতি প্রতিষ্ঠিত।

সকল গ্যালভানোমিটারকে সাধারণত দু’শ্রেণীতে ভাগ করা হয়। যথা:

(১) চল চুম্বক গ্যালভানোমিটার : যে গ্যালভানোমিটারে কুণ্ডলী স্থির থাকে, কিন্তু চুম্বক শলাকা মুক্ত অবস্থায় থাকে, তাকে চল চুম্বক গ্যালভানোমিটার বলে। অ্যাস্টাটিক গ্যালভানোমিটার, ট্যানজেন্ট গ্যালভানোমিটার, সাইন গ্যালভানোমিটার ইত্যাদি চলচুম্বকে গ্যালভানোমিটার।

(২) চল কুন্ডলী গ্যালভানোমিটার : যে গ্যালভানোমিটার কুন্ডলী মুক্ত অবস্থায় থাকে, কিন্তু চুম্বক স্থির থাকে তাকে চল কুন্ডলী গ্যালভানোমিটার বলে। ডি আরসোঁভ্যাল গ্যালভানোমিটার একটি চল কুন্ডলী জাতীয় গ্যালভানোমিটার। নিচে বহুল ব্যবহৃত একটি চল কুণ্ডলী গ্যালভানোমিটারের বর্ণনা দেয়া হলো।





সারসংক্ষেপ 

গ্যালভানোমিটার: যে যন্ত্রের সাহায্যে কোনো বর্তনীর তড়িৎ, প্রবাহের অস্তিত্ব ও পরিমাণ নির্ণয় করা হয়, তাকে গ্যালভানোমিটার বলে।
চল কুণ্ডলী গ্যালভানোমিটার : যে গ্যালভানোমিটারে কুণ্ডলী মুক্ত অবস্থায় থাকে, কিন্তু চুম্বক স্থির থাকে- তাকে চল কুণ্ডলী গ্যালভানোমিটার বলে।
গ্যালভানোমিটার ধ্রুবক : চল কুণ্ডলী গ্যালভানোমিটারের মধ্য দিয়ে যে পরিমাণ বিদ্যুৎ প্রবাহিত হলে কুণ্ডলীর বিক্ষেপ এক একক হয় তাকে গ্যালভানোমিটার ধ্রুবক বলে। 

বহুনির্বাচনি প্রশ্ন

১। চল কুন্ডলী গ্যালভানোমিটারে
(i) প্রবাহমাত্রা (I) বিক্ষেপ কোণের (0) সমানুপাতিক
(ii) যন্ত্রটি ডেড বীট প্রকৃতির
(iii) চুম্বক শলাকা মুক্ত অবস্থায় থাকে।
নিচের কোনটি সঠিক?
ক. i ও ii      খ. i ও iii
গ. ii ও iii     ঘ. iii

 ৩.৮ : ১.ক

 

পাঠ-৩.৯ : অ্যামমিটার ও ভোল্টমিটার (Ammeter and Voltmeter) 

এ পাঠ শেষে তুমি-
  • অ্যামমিটারের গঠন ও কার্যাবলী বর্ণনা করতে পারবে;
  • ভোল্টমিটারের গঠন ও কার্যাবলী বর্ণনা করতে পারবে। 
৩.৯.১ অ্যামমিটার (Ammeter) 
যে যন্ত্রের সাহায্যে কোনো বর্তনীর তড়িৎ প্রবাহমাত্রা সরাসরি অ্যাম্পিয়ার এককে পরিমাপ করা হয়, তাকে অ্যামমিটার বলে। এর আসল নাম অ্যাম্পিয়ার মিটার। সংক্ষেপে একে অ্যামমিটার বলে। এটি প্রকৃতপক্ষে একটি বিশেষ ধরনের গ্যালভানোমিটার। বর্তনীর প্রবাহমাত্রা নির্ণয়ের জন্য অ্যামমিটারকে বর্তনীর সাথে শ্রেণী সমবায়ে যুক্ত করা হয়। 
গঠন: সাধারণত একটি চল কুণ্ডলী গ্যালভানোমিটার G এর তারকুণ্ডলীর সাথে একটি স্বল্পমানের রোধ S সমান্তরালে সংযুক্ত করে অ্যামমিটার গঠন করা হয় (চিত্র ৩.২৩)। কুণ্ডলীটি একটি স্থায়ী চৌম্বক ক্ষেত্রে স্থাপিত থাকে।

কুণ্ডলী তলের সমকোণে একটি সূচক চ লাগানো থাকে। তড়িৎ প্রবাহের কারণে কুণ্ডলীর ঘূর্ণনের সাথে সাথে সূচকটি একটি অ্যাম্পিয়ার এককে দাগ কাটা স্কেলের উপর ঘুরতে পারে। কোন আদর্শ যন্ত্রের সাথে তুলনা করে এর স্কেলে দাগ কাটা হয়।

যন্ত্রের সংযোগ স্ক্রু দুটির একটি গায়ে (+) চিহ্ন এবং অন্যটির গায়ে (-) চিহ্ন দেয়া থাকে। বহিঃবর্তনীর উচ্চ বিভব বিন্দুকে ‘+’ চিহ্নিত স্ক্রুর সাথে এবং নিম্ন বিভব বিন্দুকে ‘-’ চিহ্নিত স্ক্রুর সাথে সংযুক্ত করতে হয়। সাধারণ অবস্থায় কাঁটাটি স্কেলের শূন্য দাগের উপরে থাকে। শূন্য দাগটি স্কেলের একেবারে বাম প্রান্তে থাকে এবং যন্ত্রটি সর্বাধিক যে প্রবাহমাত্রা পরিমাপ করতে পারে তা স্কেলের ডান প্রান্তে লেখা থাকে। 






সারসংক্ষেপ 

অ্যামমিটার: যে যন্ত্রের সাহায্যে কোনো বর্তনীর তড়িৎ প্রবাহমাত্রা সরাসরি অ্যাম্পিয়ার এককে পরিমাপ করা হয়, তাকে অ্যামমিটার বলে।
ভোল্টমিটার : যে যন্ত্রের সাহায্যে বর্তনীর যেকোনো দুই বিন্দুর মধ্যকার বিভব পার্থক্য সরাসরি ভোল্ট এককে পরিমাপ করা হয়, তাকে ভোল্টমিটার বলে। 

বহুনির্বাচনি প্রশ্ন

১। যে যন্ত্রের সাহায্যে কোনো বর্তনীর তড়িৎ প্রবাহমাত্রা সরাসরি পরিমাপ করা হয় তাকে বলে,
ক. গ্যালভানোমিটার খ. ভোল্টমিটার
গ. অ্যামমিটার ঘ. ভোল্টামিটার

২। গ্যালভানোমিটারকে কিভাবে অ্যামমিটারে রূপান্তরিত করা যাবে যার সাহায্যে 1A পর্যন্ত মাপা যাবে?
ক. গ্যালভানোমিটারের সাথে 1Ω রোধ সমান্তরাল সমবায়ে সংযুক্ত করতে হবে
খ. গ্যালভানোমিটারের সাথে 10Ω রোধ শ্রেণী সমবায়ে সংযুক্ত করতে হবে
গ. গ্যালভানোমিটারের সাথে 10Ω রোধ সমান্তরালে সংযুক্ত করতে হবে
ঘ. গ্যালভানোমিটারের সাথে 1Ω রোধ শ্রেণী সমবায়ে সংযুক্ত করতে হবে।

৩.৯ : ১.গ, ২.ক


চূড়ান্ত মূল্যায়ন




বহুনির্বাচনী প্রশ্নের উত্তরমালা
১.খ, ২.ক, ৩.ক, ৪.গ, ৫.ক, ৬.ক, ৭.ঘ


গাণিতিক সমস্যা




এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনেট আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url