এইচএসসি আইসিটি অধ্যায়-১তথ্যওযোগাযোগ প্রযুক্তি :বিশ্ব ও বাংলাদেশ প্রেক্ষিত সাজেশন

 

World and Bangladesh perspective

পেজ সূচিপত্র :অধ্যায় ১:বিশ্ব ও বাংলাদেশ প্রেক্ষিত

জ্ঞানমূলক প্রশ্ন ও উত্তর

১. তথ্য ও যোগাযোগ প্রযুক্তি কী?

উ: যেকোনো তথ্যের উৎপত্তি, সংরক্ষণ, প্রক্রিয়াকরণ ও সঞ্চালনে ব্যবহৃত প্রযুক্তিই হলো তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ।

২.বিশ্বগ্রাম কী?

উ: বিশ্বগ্রাম হলো তথ্য ও যোগাযোগ প্রযুক্তিনির্ভর এমন একটি পরিবেশ, যেখানে দূরবর্তী স্থানে অবস্থান করেও পৃথিবীর সকল মানুষ তথ্য প্রযুক্তির মাধ্যমে যুক্ত থেকে একটি একক সমাজে বসবাস করার সুবিধা পায় এবং একে অপরকে সেবা প্রদান করে থাকে। 

৩.বিশ্বগ্রাম ধারণার প্রবর্তক কে? / বিশ্বগ্রাম-এর ধারণা দেন কে? 

উ: বিশ্বগ্রাম ধারণার প্রবর্তক হলেন কানাডিয়ান দার্শনিক ও লেখক হারবার্ট মার্শাল ম্যাকলুহান ।

৪. ইন্টারনেট কী?

উ: ইন্টারনেট হলো সারা পৃথিবী জুড়ে বিস্তৃত, পরস্পরের সাথে সংযুক্ত অনেকগুলো কম্পিউটার নেটওয়ার্কের সমষ্টি, যা জনসাধারণের জন্য উন্মুক্ত এবং যেখানে আইপি বা ইন্টারনেট প্রোটোকল নামক ব্যবস্থার মাধ্যমে ডেটা আদান-প্রদান করা যায়।

৫. ই-মেইল কী?

উ: ই-মেইলের পূর্ণ অর্থ হলো ইলেকট্রনিক মেইল। ইন্টারনেটের মাধ্যমে বিভিন্ন ডিজিটাল ডিভাইস (কম্পিউটার, মোবাইল প্রভৃতি)- এর মধ্যে নির্ভরযোগ্যভাবে ডিজিটাল তথ্য আদান-প্রদান ব্যবস্থাকে ই-মেইল বলে ৷

৬. টেলিকনফারেন্সিং কী?

উ: টেলিফোন সংযোগ ব্যবহার করে কম্পিউটার, অডিও-মডেম - ভিডিও যন্ত্রের সাহায্যে দেশ-বিদেশের বিভিন্ন স্থান থেকে কোনো সভায় অংশগ্রহণ করার পদ্ধতিকে টেলিকনফারেন্সিং বলা হয়। 

৭. ভিডিও কনফারেন্সিং কী?

উ: ভিডিও কনফারেন্সিং হলো যে কোনো ভৌগোলিক দূরত্ব হতে একাধিক ব্যক্তিবর্গের মধ্যে টেলিকমিউনিকেশন প্রযুক্তি ও যন্ত্রপাতি ব্যবহার করে সংগঠিত যোগাযোগ ব্যবস্থা, যেখানে অংশগ্রহণকারীগণ কথা বলার পাশাপাশি ভিডিওতে পরস্পরকে দেখতে পান। 

৮. ভিওআইপি(VOIP) কী?

উ: ভিওআইপি (VOIP)- এর পূর্ণরূপ হলো Voice Over Internet Protocol. এটি ইন্টারনেটের মাধ্যমে কথা বলার  একধরনের মাধ্যম। 

৯. Zoom কী?

উ: জুম হলো বর্তমান সময়ের সবচেয়ে জনপ্রিয় অনলাইন ভিডিও মিটিং-এর একটি প্ল্যাটফর্ম। মার্কিন যুক্তরাষ্ট্রের জুম ভিডিও কমিউনিকেশন্স  ইঙ্ক. প্রতিষ্ঠান কর্তৃক তৈরিকৃত এ কমিউনিকেশন সফটওয়্যারটি ক্লাউডভিত্তিক পিয়ার-টু-পিয়ার প্ল্যাটফর্মের মাধ্যমে ভিডিও টেলিফোনি ও অনলাইন চ্যাট সার্ভিস প্রদান করে ।

১০. Google Meet কী?

উ: Google Meet হলো জিমেইল একাউন্টধারীদের জন্য বিখ্যাত গুগল কর্তৃক একটি ফ্রি ভিডিও কনফারেন্সিং সেবা। এর মাধ্যমে ১০০ জন অংশগ্রহণকারী নিয়ে মিটিং পরিচালনা বা অনলাইন ক্লাস করানো যায়। এতে জুমের মতো সময়ের কোনো সীমাবদ্ধতা নেই ।

১১. Facebook Messenger কী?

উ: ফেসবুক মেসেঞ্জার (সাধারণভাবে মেসেঞ্জার নামে পরিচিত) হলো একটি জনপ্রিয় মেসেঞ্জার ও প্ল্যাটফর্ম, যা বিশ্বের অন্যতম জনপ্রিয় ভিওআইপি সফটওয়্যার, যার মাধ্যমে ইউজারগণ বিশ্বব্যাপী ফ্রি মেসেজিং, অডিও-ভিডিও কলিং ও চ্যাটিং প্রভৃতি করতে সক্ষম হয়।

১২. আউটসোর্সিং কী?

উঃ আউটসোর্সিং হলো কোনো প্রতিষ্ঠানের কাজ নিজেরা না করে তৃতীয় কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানের সাহায্যে করিয়ে নেওয়া। অনলাইন মার্কেটপ্লেসের হাজার হাজার কাজ থেকে নিজের যোগ্যতা অনুযায়ী নির্দিষ্ট কোনো কাজ খুঁজে নেয়া এবং সেটি সম্পাদন করার পর বায়ারের কাছ থেকে তার পেমেন্ট গ্রহণ করার মাধ্যমে যে উন্মুক্ত পেশা বা ফ্রিল্যান্সিং কাজের সৃষ্টি হয়েছে, সেটিকে আউটসোর্সিং বলে।

১৩. ফ্রিল্যান্সিং কী?

উ: নির্দিষ্ট কোনো প্রতিষ্ঠানের অধীনে না থেকে স্বাধীনভাবে কাজ করাকে ফ্রিল্যান্সিং বলে। ফ্রিল্যান্সিং যারা করেন তাদেরকে বলা হয় ফ্রিল্যান্সার (Freelancer)।

১৪. উবার ও পাঠাও কী?

উ: উবার : উবার (Uber) হলো মোবাইল স্মার্টফোনের অ্যাপ- ভিত্তিক ট্যাক্সি সেবার নেটওয়ার্ক।

পাঠাও: পাঠাও বাংলাদেশি পরিবহণ ও রাইড শেয়ারিং সেবাদানকারী একটি কোম্পানি। এটি রাইড শেয়ারিং সেবার পাশাপাশি ই- কমার্স, কুরিয়ার, খাদ্য সরবরাহ ও সেবা দিয়ে যাচ্ছে। 

১৫. ই-লার্নিং কী?

উ: প্রচলিত শ্রেণিকক্ষে উপস্থিত না থেকেও শিক্ষক-শিক্ষার্থীদের মধ্যে ইলেকট্রনিক প্রযুক্তি তথা কম্পিউটার বা মোবাইল, ইন্টারনেট ও ই-মেইল, ভিডিও কনফারেন্সিং, ইনস্ট্যান্ট মেসেজিং প্রভৃতি অনলাইন ভিত্তিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে পারস্পরিক মিথস্ক্রিয়ায় শিক্ষা কার্যক্রম পরিচালনা করার পদ্ধতিকে ই-লার্নিং বলে।

১৬. ই-বুক কী?

উ: ই-বুক হলো প্রিন্টকৃত বইয়ের ইলেকট্রনিক বা ডিজিটাল ভার্সন। এটি কম্পিউটার বা বিশেষভাবে ডিজাইনকৃত কোনো বহনযোগ্য ডিভাইসে পাঠ করা যায়।

১৭. টেলিমেডিসিন কী?

উ: তথ্য ও যোগাযোগ প্রযুক্তির মাধ্যমে দূরবর্তী স্থানের রোগীদেরকে চাক্ষুষ না দেখেও বিশেষজ্ঞ চিকিৎসক দ্বারা চিকিৎসা সেবা দেওয়াকে টেলিমেডিসিন বলে।

১৮. ইলেকট্রনিক হেলথ কার্ড (EHR) কী?

উ: কোনো জনগোষ্ঠীর স্বাস্থ্য বিষয়ক তথ্যগুলো সুনির্দিষ্ট উপায়ে সংগ্রহ করে তা ডিজিটাল উপায়ে সংরক্ষণ করার প্রক্রিয়াকে ইলেকট্রনিক হেলথ কার্ড (EHR) বলা হয়।

১৯. অফিস অটোমেশন কী?

উ: অফিস অটোমেশন হলো এমন এক প্রযুক্তিনির্ভর কার্যক্রম, যার মাধ্যমে কম্পিউটার,নেটওয়ার্কিংসহ অন্যান্য তথ্য প্রযুক্তি ডিভাইস ও সিস্টেম দ্বারা অফিসের সকল পেপার ওয়ার্ক ও যোগাযোগের কাজ পরিচালনা করা যায়।

২০. পেপারবিহীন ডিজিটালাইজড অফিস কী? 

উ: অফিসিয়াল সকল কাজে তথ্য প্রযুক্তি ব্যবহার করার মাধ্যমে কাগজের ব্যবহার পরিহার করে চলে এমন অফিসকে পেপারবিহীন ডিজিটালাইজড অফিস বলা হয়।

২১. স্মার্টহোম কী?

উঃ স্মার্টহোম হলো এমন একটি বাসস্থান, যেখানে রিমোট কন্ট্রোলিং বা প্রোগ্রামিং ডিভাইসের সাহায্যে বাড়ির হিটিং, কুলিং, লাইটিং,সিকিউরিটি কন্ট্রোল প্রভৃতি সিস্টেম নিয়ন্ত্রণ করা যায়।

২২. আইওটি (IoT) কী?

উ: বিভিন্ন জিনিসপত্রের সাথে ইন্টারনেটের সংযোগকে ইন্টারনেট অব থিংস সংক্ষেপে আইওটি বলা হয়।

২৩. ই-কমার্স কী?

উ: ইন্টারনেট বা অন্য কোনো কম্পিউটার নেটওয়ার্কের মাধ্যমে ইলেকট্রনিক পদ্ধতিতে কোনো পণ্য বা সেবা ক্রয়-বিক্রয়ের কাজটিকেই ই-কমার্স বলে।

২৪. এটিএম (ATM) কী?

উ: ATM এর পূর্ণরূপ হচ্ছে Automatted Teller Machine. এটিএম বুথ থেকে ডেবিট কার্ড বা ক্রেডিট কার্ডের মাধ্যমে ব্যবহারকারী তার হিসেবে থেকে ২৪ ঘণ্টা টাকা উত্তোলন বা জমা দিতে পারেন।

২৫. অনলাইন ব্যাংকিং কী?

উ: ইন্টারনেটের মাধ্যমে ব্যাংকের কার্যক্রম পরিচালনাকে অনলাইন ব্যাংকিং বা ইন্টারনেট ব্যাংকিং বলে। একে ই-ব্যাংকিং বা ভার্চুয়াল ব্যাংকিংও বলা হয়।

২৬. অনলাইন নিউজ পোর্টাল কী?

উ: অনলাইন নিউজ পোর্টাল বলতে কোনো মুদ্রিত সংবাদপত্র বা সাময়িকীর অনলাইন সংস্করণ কিংবা সরাসরি অনলাইনে প্রকাশিত সংবাদপত্র বা সাময়িকীকে বোঝানো হয়ে থাকে। বর্তমানে নিউজ ও ম্যাগাজিন শিল্পের অধিকাংশই অনলাইন নিউজ পোর্টাল পরিষেবা প্রদান করে থাকে।

২৭. নেটফ্লিক্স কী?

উ: নেটফ্লিক্স হলো একটি নিবন্ধনভিত্তিক (subscription-based) স্ট্রিমিং সার্ভিস, যেটি তার ইউজারদের ইন্টারনেটে বিভিন্ন টিভি শো ও সিনেমা বিজ্ঞাপন ছাড়াই দেখার সুবিধা প্রদান করে।

২৮. সামাজিক যোগাযোগ মাধ্যম কী?

উঃ সামাজিক যোগাযোগ মাধ্যম হলো একধরনের অনলাইন প্লাটফরম, যার মাধ্যমে এক ব্যক্তি অপর ব্যক্তি বা ব্যক্তিবর্গের সাথে সামাজিক সম্পর্ক তৈরি করতে পারে।

২৯. ফেসবুক কী?

উ: ফেসবুক হলো বর্তমানের সর্বাধিক জনপ্রিয় সামাজিক যোগাযোগ |

৩০. টুইটার (Twitter) কী?

উঃ সামাজিক যোগাযোগ ও মাইক্রোব্লগিং-এর ওয়েবসাইট। এখানে ব্যবহারকারীরা ১৪০ অক্ষরের বার্তা আদান-প্রদান ও প্রকাশ করতে পারেন। এই বার্তাকে টুইট বলা হয়।

৩১. ভার্চুয়াল রিয়েলিটি কী?

উঃ ভার্চুয়াল রিয়েলিটি হলো হার্ডওয়্যার ও সফটওয়্যারের মাধ্যমে তৈরিকৃত এমন একটি কম্পিউটার নিয়ন্ত্রিত পরিবেশ, যা উপস্থাপন করা হলে ব্যবহারকারীদের কাছে এটিকে বাস্তব পরিবেশ মনে হয়।

৩২. টেলিপ্রিজেন্স কী?

উ: উচ্চ ক্ষমতাসম্পন্ন কমপিউটার গ্রাফিক্স ব্যবহারের মাধ্যমে অনেক দূর থেকে কাজ পরিচালনার প্রক্রিয়াকে টেলিপ্রেজেন্স বলা হয়।

৩৩. অগমেন্টেড রিয়েলিটি কী?

উঃ অগমেন্টেড রিয়েলিটি (Augmented Reality) মূলত বাস্তব স্নায়বিক অনুভূতিকে কাজে লাগিয়ে কৃত্রিম বুদ্ধিমত্তা আর নয়, কিন্তু বাস্তবের কোনো কিছুর সাথে আমাদের মস্তিষ্কের কম্পিউটার সিমুলেশন ব্যবহার করে দুটি ভিন্ন ঘটনাকে মিলিয়ে দেবার একটি উপায়।

৩৪. সিমুলেশন কী?

উ: কোনো কাজ বাস্তবে করার আগে তা কম্পিউটারে হার্ডওয়্যার ও সফটওয়্যারের সাহায্যে কৃত্রিমভাবে প্রয়োগ করে দেখাকে সিমুলেশন বলা হয়।

৩৫. কৃত্রিম বুদ্ধিমত্তা বা AI কী?

উঃ মানুষের চিন্তাভাবনাকে কৃত্রিম উপায়ে কম্পিউটার বা কম্পিউটার প্রযুক্তিনির্ভর যন্ত্রের মধ্যে রূপ দেয়ার ব্যবস্থাকে কৃত্রিম বুদ্ধিমত্তা বা AI (Artificial Intelligence) বলে।

৩৬. নিউরাল নেট কী?

উ: নিউরাল নেটওয়ার্ক বা নিউরাল নেট হলো এমন একটি কম্পিউটিং ব্যবস্থা, যা অসংখ্য ডেটা বা তথ্যকে প্রক্রিয়া করে প্রত্যেকটি জিনিসকে মানুষের মতোই বুঝতে পারবে, তা থেকে শিক্ষা গ্রহণ করতে পারবে এবং ধীরে ধীরে বিভিন্ন ভুলত্রুটি শুধরিয়ে নেবে।

৩৭. মেশিন লার্নিং কী?

উঃ মেশিন লার্নিং আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের সবচেয়ে সফল ক্ষেত্র, যা মেশিনগুলোকে সুনির্দিষ্টভাবে প্রোগ্রামিং না করে অভিজ্ঞতার আলোকে স্বয়ংক্রিয়ভাবে শেখার দক্ষতা প্রদান করে । 

৩৮. রোবটিক্স কী?

উ: রোবটিক্স হলো প্রযুক্তির একটি শাখা, যেটি রোবটসমূহের ডিজাইন, নির্মাণ, কার্যক্রম ও প্রয়োগ নিয়ে কাজ করে ।

৩৯. রোবট কী?

উ: রোবট হলো কম্পিউটার নিয়ন্ত্রিত যন্ত্র বা যন্ত্রমানব, যা মানুষের অনেক দুঃসাধ্য ও কঠিন কাজ স্বয়ংক্রিয়ভাবে করতে পারে।

৪০. রোবট শব্দটির প্রবক্তা কে?

উ: রোবট শব্দটির প্রবক্তা রাশিয়ান বৈজ্ঞানিক কল্পকাহিনি লেখক আইজাক আসিমভ।

৪১.অ্যাকচুয়েটর কী?

উ: অ্যাকচুয়েটর হলো এমন একধরনের মোটর, যা স্বয়ংক্রিয়ভাবে ঘোরানো যায় বা যান্ত্রিকভাবে নিয়ন্ত্রণ করা যায় ।

 ৪২. ক্রায়োসার্জারি কী? 

উঃ ক্রায়োসার্জারি হলো এমন একটি চিকিৎসা পদ্ধতি, যার মাধ্যমে অত্যন্ত নিম্ন তাপমাত্রায় শরীরের অস্বাভাবিক বা রোগাক্রান্ত কোষগুলোকে ধ্বংস করা যায়।

৪৩. ক্রায়োপ্রোব কী?

উঃ ক্রায়োসার্জারিতে সুইয়ের মতো লম্বা যে যন্ত্রের সাহায্যে আক্রান্ত টিউমারে নাইট্রোজেন ও আর্গন গ্যাস সরবরাহ করা হয়,তাকে ক্রায়োপ্রোব বলে।

৪৪. স্যাটেলাইট কী?

উ: স্যাটেলাইট হলো মহাকাশে উৎক্ষেপিত বৈজ্ঞানিক প্রক্রিয়ায় উদ্ভাবিত কৃত্রিম উপগ্রহ ।

৪৫. বাংলাদেশের নিজস্ব স্যাটেলাইটটির নাম কী এবং এটি কবে উৎক্ষেপণ করা হয়?

উ: বাংলাদেশের নিজস্ব স্যাটেলাইটটির নাম হলো বঙ্গবন্ধু স্যাটেলাইট-১। (BS-1)। ২০১৮ সালের ১২ই মে এটি উৎক্ষেপণ করা হয়।

৪৬. GPS (Global Positioning System) কী? 

উ: জিপিএস হলো একটি স্যাটেলাইট নির্ভর একমুখী যোগাযোগ ব্যবস্থা, যার মাধ্যমে ভূপৃষ্ঠের যে কোনো স্থানের অবস্থান নিখুঁতভাবে নির্ণয় করা যায়।

৪৭. CAD কী ?

উ: উৎপাদনের আগে কম্পিউটারে যে টুল ব্যবহার করে পণ্যের ড্রাফটিং, ডিজাইন, সিমুলেশন প্রভৃতি তৈরি করা হয়, তাকে CAD(Computer Aided Design) বলে।

৪৮. CAM কী ?

উ: কম্পিউটারের যে টুলসমূহের সাহায্যে পণ্য প্রস্তুতের যন্ত্রপাতি নিয়ন্ত্রণ করা হয়, তাকে কম্পিউটার এইডেড ম্যানুফ্যাকচারিং বা CAM বলে।

৪৯. RFID কী ?

উ: RFID এর পূর্ণরূপ হচ্ছে Radio Frequency Identification. এটি হলো ক্রেডিট কার্ডের মতো পাতলা এবং ছোট একটা ইলেকট্রনিক ডিভাইস, যা কোনো বস্তু, ব্যক্তি বা প্রাণীকে শনাক্তকরণের জন্য ব্যবহৃত হয়ে থাকে।

৫০. ড্রোন কী ?

উ: ড্রোন হলো এমন একধরনের উড়োজাহাজ বা বিমান, যা পাইলট ছাড়া চলাচল করে।

৫১. বায়োমেট্রিক্স কী?

উ: বায়োমেট্রিক্স হলো বায়োলজিক্যাল ডেটা মাপা ও বিশ্লেষণ | 

৫২. ফিঙ্গারপ্রিন্ট রিডার কী ?

উ: যে বায়োমেট্রিক্স ডিভাইসে মানুষের আঙুলের ছাপ ইনপুট গ্রহণ করার পর তা পূর্বে সংরক্ষিত টেম্পলেটের সাথে ম্যাচ করে ব্যক্তিকে অস্থিতীয়ভাবে শনাক্ত করা হয়, তাকে ফিঙ্গারপ্রিন্ট রিডার বলে ।

৫৩. মুখমণ্ডলের অবয়ব শনাক্তকরণ (Face Recognition) কী? 

উ: যে বায়োমেট্রিক্স পদ্ধতিতে মানুষের মুখের জ্যামিতিক আকার ও গঠনকে পরীক্ষা করে উক্ত ব্যক্তিকে অদ্বিতীয়ভাবে শনাক্ত করা হয় তাকে মুখমণ্ডলের অবয়ব শনাক্তকরণ বা ফেইস রিকগনিশন (Face recognition) সিস্টেম বলে।

৫৪. হাতের রেখা শনাক্তকরণ (Hand Geometry) কী?

উ: যে বায়োমেট্রিক্স পদ্ধতিতে মানুষের হাতের জ্যামিতিক আকার ও গঠন বিশ্লেষণ করে ব্যক্তিকে অদ্বিতীয়ভাবে শনাক্ত করা হয়, তাকে হাতের রেখা শনাক্তকরণ (Hand geometry) সিস্টেম বলে। 

৫৫. DNA test কী?

উ: DNA test হলো একটি অত্যাধুনিক পদ্ধতি, যার মাধ্যমে কোষের মধ্যে অবস্থিত DNA বিশ্লেষণ করে কোনো মানুষের একটি প্রোফাইল বা প্রতিকৃতি তৈরি করা হয়, যেটি উক্ত ব্যক্তিকে সঠিকভাবে শনাক্ত করতে ব্যবহৃত হতে পারে।

৫৬. বায়োইনফরমেটিক্স কী?

উ: বায়োইনফরমেটিক্স হলো বিজ্ঞানের একটি শাখা, যেখানে বায়োলজিক্যাল ডেটা অ্যানালাইসিস করার জন্য কম্পিউটার প্রযুক্তি, ইনফরমেশন থিয়োরি ও গাণিতিক জ্ঞানকে ব্যবহার করে।

৫৭. ড্রাইল্যাব কী?

উ: রি-এজেন্ট ছাড়া জৈবতথ্য নিয়ে কম্পিউটারের মধ্যে গবেষণা করাকে ড্রাইল্যাব।

৫৮. DNA কী?

উ: ডিএনএ (ডি-অক্সিরাইবো নিউক্লিক এসিড) হলো সকল জৈব - বস্তুর অভ্যন্তরে বিদ্যমান একটি সেলফ রেপ্লিকেটিং অণু, যা জীবের ক্রোমোজোমের অন্যতম মূল উপাদান।

৫৯. জেনেটিক ইঞ্জিনিয়ারিং কী?

উ: কোনো জীব থেকে একটি নির্দিষ্ট জিন (Gene) বহনকারী DNA (Deoxyribonucleic acid) পৃথক করে ভিন্ন একটি জীবে স্থানান্তরের কৌশলকে জেনেটিক ইঞ্জিনিয়ারিং বলে।

৬০. রিকম্বিনেন্ট DNA প্রযুক্তি কী?

উ: জেনেটিক ইঞ্জিনিয়ারিং-এ যে কৌশল অবলম্বন করে এক জীবের কোষ থেকে অন্য জীবে স্থানাস্তর করা হয়, তাদেরকে একত্রে  রিকম্বিনেন্ট DNA প্রযুক্তি বলে।

৬১. ট্রান্সজেনিক উদ্ভিদ কী?

উ: রিকম্বিনেন্ট DNA প্রযুক্তিকে কাজে লাগিয়ে যে উন্নতজাতের কৃষিজাত ফসল বা উদ্ভিদ উদ্ভাবন করা হয়, তাকে ট্রান্সজেনিক উদ্ভিদ বলে।

৬২. আণবিক কাচি কী?

উঃ আণবিক কাচি হলো একধরনের রেস্ট্রিকশন এনজাইম, যা দিয়ে ডিএনএ অণু কাটা যায়।

৬৩. ন্যানোটেকনোলজি কী?

উঃ ন্যানোস্কেলে কোনো বস্তুর আণবিক পর্যায়ের গঠন, বিশ্লেষণ এবং তা সুনিপুণভাবে কাজে লাগিয়ে অতি ক্ষুদ্র ডিভাইস তৈরি করার প্রযুক্তিকে ন্যানোটেকনোলজি বলে।

৬৪. ন্যানোমিটার কী? 

উঃ এক মিটারের ১০০ কোটি ভাগের এক ভাগ হলো এক ন্যানোমিটার (১ ন্যানোমিটার = ১০ মিটার)।

৬৫. নৈতিকতা কী?

উ: নৈতিকতা হলো সুনির্দিষ্ট কিছু নৈতিক ধারণা, যা মানুষ নিজের ভেতর ধারণ করে এবং এগুলো কারো সাংস্কৃতিক পরিমণ্ডল দ্বারা অতিমাত্রায় প্রভাবিত হয়।

৬৬. হ্যাকার কী?

উ: কম্পিউটার প্রোগ্রাম ব্যবহার করে কোনো কম্পিউটার সিস্টেম বা নেটওয়ার্কের ক্ষতিসাধন করাকে হ্যাকিং বলে, আর হ্যাকিং যারা করে তাদেরকে হ্যাকার বলে অভিহিত করা হয়।

৬৭. সাইবার ক্রাইম কী?

উ: সাইবার ক্রাইম বলতে ইন্টারনেট তথা সাইবার স্পেসকে কেন্দ্র করে যেসব অপরাধ সংঘটিত হয়, সেগুলোকে বোঝানো হয়। 

৬৮.স্প্যামিং কী?

উঃ অনাকাঙ্ক্ষিত বাল্ক মেসেজসমূহ ব্যাপকভাবে প্রেরণে ইলেকট্রনিক মেসেজিং সিস্টেমকে ব্যবহার করার প্রক্রিয়াকে স্প্যামিং বলা হয়।

৬৯. ফিশিং (Fishing) কী?

উঃ হ্যাকার কর্তৃক ব্যবহারকারীকে ফাঁদে ফেলে তার সকল ব্যক্তিগত তথ্য হ্যাক করে সর্বস্বান্ত করাকে ফিশিং বলা হয়। 

৭০. প্লেজিয়ারিজম কী?

উ: তথ্যসূত্র উল্লেখ ব্যতীত কোনো ছবি, অডিও, ভিডিও সহ যে কোনো তথ্য ব্যবহার করা একটি অপরাধ, যাকে প্লেজিয়ারিজম বলে।

৭১. ই গভর্নেন্স কী?

উ: তথ্য প্রযুক্তি ব্যবহার করে কম্পিউটার ও ইন্টারনেটের মাধ্যমে সরকারি সেবাসমূহ প্রদান করা এবং সরকারি কাজকর্ম পরিচালনা করাকে ই-গভর্নেন্স বলে।

অনুধাবনমূলকপ্রশ্নের সাজেশন

অনুধাবনমূলক প্রশ্ন

১. তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিশ্বকে হাতের মুঠোয় নিয়ে এসেছে- ব্যাখ্যা কর।

২. তথ্য প্রযুক্তি ও যোগাযোগ প্রযুক্তি একে অপরের পরিপূরক- বুঝিয়ে লেখ ।

৩. তথ্য প্রযুক্তিনির্ভর বিশ্বই বিশ্বগ্রাম- ব্যাখ্যা কর।

৪. বিশ্বগ্রাম হচ্ছে ইন্টারনেট ব্যবস্থা- ব্যাখ্যা কর।

৫. “বিশ্বগ্রামের মেরুদণ্ডই হচ্ছে কানেক্টিভিটি”— বিশ্লেষণ কর। 

৬. বিশ্বগ্রামের প্রভাবে পৃথিবী ছোট হয়ে আসছে- ব্যাখ্যা কর। 

৭. “টেলিমেডিসিন এক ধরনের সেবা”- বুঝিয়ে লেখ।

৮. “ঘরে বসে ডাক্তারের চিকিৎসা গ্রহণ করা যায়”- ব্যাখ্যা কর।

৯. শিক্ষাক্ষেত্রে অনলাইন লাইব্রেরির ভূমিকা বুঝিয়ে লেখ। 

১০. দূর শিক্ষণে তথ্য প্রযুক্তির অবদান বুঝিয়ে লেখ।

১১. ICT শিক্ষায় শিক্ষিত জনবলের জন্য অর্থ উপার্জনের ক্ষেত্রে সহজ সুযোগ সৃষ্টি হয়েছে— ব্যাখ্যা কর।

১২. ই-কমার্স ব্যবসা বাণিজ্যকে সহজ করেছে- ব্যাখ্যা কর।

১৩. “আজকাল ঘরে বসে কেনাকাটা অধিকতর সুবিধাজনক”- ব্যাখ্যা কর। 

১৪. “সংবাদে যে কেউ যে কোনো স্থান থেকে যুক্ত হতে পারে। " ব্যাখ্যা কর।

১৫. সামাজিক যোগাযোগ মাধ্যম বলতে কী বোঝায়?

১৬. প্রযুক্তির ব্যবহারে মোটর ড্রাইভিং প্রশিক্ষণ সম্ভব- কথাটি ব্যাখ্যা কর । অথবা, ঘরের মধ্যেই ড্রাইভিং শেখা সম্ভব- ব্যাখ্যা কর।

১৭. বাস্তবে অবস্থান করেও কল্পনাকে ছুঁয়ে দেখা সম্ভব- ব্যাখ্যা কর। 

১৮. “যন্ত্র স্বয়ংক্রিয়ভাবে কাজ করে”- ব্যাখ্যা কর।

১৯. কৃত্রিম বুদ্ধিমত্তা এক ধরনের এক্সপার্ট সিস্টেম- বুঝিয়ে লেখ। 

২০. কৃত্রিম বুদ্ধিমত্তা বিষয়টি ব্যাখ্যা কর।

২১. বিদেশি বন্ধুদের সাথে গেমস খেলার কৌশল ব্যাখ্যা কর।

২২. চিকিৎসা সেবায় আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স কীভাবে সম্পর্কিত? ব্যাখ্যা কর।

২৩. কম্পিউটার প্রোগ্রামভিত্তিক যন্ত্র- ব্যাখ্যা কর। 

২৪. রোবটে কৃত্রিম বুদ্ধিমত্তার ভূমিকা ব্যাখ্যা কর।

২৫. “ ন্যূনতম ধকল সহিষ্ণু শল্যচিকিৎসা পদ্ধতিটি” ব্যাখ্যা কর। 

২৬. ‘শীতলীকরণ প্রক্রিয়ায় চিকিৎসা দেয়া সম্ভব'- ব্যাখ্যা কর। 

২৭. নিম্ন তাপমাত্রার চিকিৎসা পদ্ধতি ব্যাখ্যা কর ।

 অথবা, নিম্ন তাপমাত্রায় অসুস্থ টিস্যুর জীবাণু কীভাবে ধ্বংস করা যায়? ব্যাখ্যা কর।

২৮. “ক্রায়োসার্জারির মাধ্যমে রক্তপাতহীন অপারেশন সম্ভব”- বুঝিয়ে লেখ 

২৯. আচরণের মাধ্যমে ব্যক্তি শনাক্তকরণের পদ্ধতি বুঝিয়ে লেখ। 

৩০. ব্যক্তি শনাক্তকরণের প্রযুক্তি ব্যাখ্যা কর।

৩১. “হ্যান্ড জিওমেট্রি ব্যবহার করে মানুষকে অদ্বিতীয়ভাবে চিহ্নিত করা যায়”-ব্যাখ্যা কর ।

৩২. বায়োইনফরম্যাটিক্স-এ ব্যবহৃত ডেটা কী? ব্যাখ্যা কর । 

৩৩. পাটের জীবন রহস্য উন্মোচিত হয়েছে কোন প্রযুক্তির মাধ্যমে? ব্যাখ্যা কর।

৩৪. তথ্য প্রযুক্তির সাম্প্রতিক প্রবণতায় ডায়াবেটিস রোগীরা উপকৃত হচ্ছে- ব্যাখ্যা কর ।

৩৫. জেনেটিক ইঞ্জিনিয়ারিং কীভাবে মানুষকে সহায়তা দিচ্ছে? ব্যাখ্যা কর। 

৩৬. উন্নত জাতের বীজ তৈরিতে ব্যবহৃত আধুনিক প্রযুক্তিটি ব্যাখ্যা কর । 

৩৭. আণবিক পর্যায়ের গবেষণার প্রযুক্তিটি ব্যাখ্যা কর ।

৩৮. প্রযুক্তির উন্নয়ন ঘটলেও অপরাধ প্রবণতা রোধ করা সম্ভব হয়নি— ব্যাখ্যা কর।

৩৯. তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ব্যবহারে নৈতিকতা ব্যাখ্যা কর। 

৪০. হ্যাকিং নৈতিকতা বিরোধী কর্মকাণ্ড- ব্যাখ্যা কর ।

বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর

১. তথ্য ও যোগাযোগ প্রযুক্তির বিকাশে কোনটির অবদান সবচেয়ে বেশি?

ক. রেডিও

খ. টেলিফোন

গ. টেলিভিশন

ঘ. কম্পিউটার

উত্তর: ঘ

২. তথ্য ও যোগাযোগ প্রযুক্তির সবচেয়ে গুরত্বপূর্ণ বিষয় কোনটি?

ক. তথ্য জানা

খ. তথ্য সংরক্ষণ

গ. তথ্য শেয়ার করা 

ঘ. তথ্য লিখে রাখা 

উত্তর: গ

৩. কম্পিউটার সংশ্লিষ্ট যন্ত্রপাতিকে সঠিকভাবে পরিচালনার জন্য নিচের কোনটি প্রয়োজন?

ক. হার্ডওয়্যার

খ. সফটওয়্যার

গ. ইন্টারনেট

ঘ. মানুষের জ্ঞান

উত্তর: খ

৪. তথ্য প্রযুক্তি বলতে মূলত কী বুঝায়?

ক. তথ্য রাখা ও ব্যবহার করার প্রযুক্তি

খ. তথ্য বিক্রির প্রযুক্তি

গ. তথ্য বিকৃতির প্রযুক্তি

ঘ. শুধুমাত্র তথ্য সংরক্ষণ করার প্রযুক্তি

উত্তর: ক

৫. ডেটা বা উপাত্ত হলো—

ক. তথ্যের ক্ষুদ্রতম একক

খ. প্রক্রিয়াকরণের পরের অবস্থা

গ. সুনির্দিষ্ট তথ্য

ঘ. যৌক্তিক পরিসজ্জা

উত্তর: ক

৬. তথ্য ও যোগাযোগ প্রযুক্তি—

ক. অপচয় কমায়

খ. শারীরিক শ্রম বাড়ায়

গ. ব্যয় বৃদ্ধি করে

ঘ. মানুষের মেধা ব্যবহার কমায় 

উত্তর: ক

বহুপদী সমাপ্তিসূচক বহুনির্বাচনি প্রশ্ন

৭. তথ্য প্রযুক্তির অবদান হলো—

i. তথ্যের সহজ প্রাপ্যতা

ii. মানবসম্পদের উন্নয়ন ঘটানো

iii. ব্যবসায় বাণিজ্যে লাভজনক প্রক্রিয়া সৃষ্টি

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ.i, ii ও iii

উত্তর: ঘ

৮. চাকুরিজীবীদের জন্য তথ্য ও যোগাযোগ প্রযুক্তি গুরুত্বপূর্ণ, কারণ এ পদ্ধতিতে—

i. কর্মদক্ষতা বৃদ্ধি পায়

ii. অতিরিক্ত উপার্জন করা যায়

iii. সময়ের সাশ্রয় হয়

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ.i, ii ও iii

উত্তর: ঘ

৯. বিশ্বগ্রাম ধারণার প্রবক্তা কে?

ক. মার্শাল ম্যাকলুহান

খ. টিম বানারস লী 

গ. মার্ক জুকারবার্গ

ঘ. ই এফ কড

উত্তর: ক

১০. বিশ্বগ্রাম সৃষ্টির দ্বার উন্মোচিত হয়েছে কোন প্রযুক্তির ক্রমোন্নয়নের কারণে?

ক. তথ্য ও যোগাযোগ প্রযুক্তি

খ. যোগাযোগ প্রযুক্তি

গ. তথ্য প্রযুক্তি

ঘ. টেলিকমিউনিকেশন প্রযুক্তি

উত্তর: ক

১১. বিশ্বগ্রাম ধারণার অবতারণা করা হয় কখন?

ক. পঞ্চাশের দশকে

খ. ষাটের দশকে

গ. সত্তরের দশকে

ঘ. আশির দশকে

উত্তর: খ

১২. বিশ্বগ্রাম ধারণার সাথে কোন বিষয়টি বিশেষভাবে সম্পৃক্ত?

ক. গ্রামের সাথে শহরের সহজ যোগাযোগ

খ. ইন্টারনেট সুবিধার ব্যাপক প্রসার

গ. বিশ্বব্যাপী গ্রামকে নগরে পরিবর্তন

ঘ. শিক্ষার অবাধ সুযোগ সুবিধার বিস্তার

উত্তর: খ

১৩. হার্বাট মার্শাল ম্যাকলুহান নিচের কোন দেশটির অধিবাসী ছিলেন?

ক. জার্মানি

খ. ফ্রান্স

গ. গ্রিস

ঘ. কানাডা

উত্তর: ঘ

১৪. বিশ্বগ্রামের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ কোনটি?

ক. তথ্য

খ. হার্ডওয়্যার

গ. সফটওয়্যার

ঘ. কানেকটিভিটি

উত্তর: ঘ

১৫. হার্বাট মার্শাল ম্যাকলুহান ছিলেন একজন--

ক. দার্শনিক

খ. বিজ্ঞানী

গ. তথ্য প্রযুক্তিবিদ

ঘ. মনোবিজ্ঞানী

উত্তর: ক

১৬. বৈশ্বিক যোগাযোগের ব্যবস্থাসমৃদ্ধ স্থানকে কী বলে?

ক. বৈশ্বিক নগর

খ. ভিলেজ

গ. গ্লোবাল ভিলেজ

ঘ. বিশ্ব ব্রহ্মাণ্ড

উত্তর: গ

১৭. কোন উপাদানটি Global village এর ক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ?

ক. ইন্টারনেট

খ. সংবাদপত্র

গ. টেলিভিশন

ঘ. মোবাইল

উত্তর: ক

বহুপদী সমাপ্তিসূচক বহুনির্বাচনি প্রশ্ন

১৮. বিশ্বগ্রাম বলতে বোঝায়--

i. রিয়েল টাইম সেবা বিনিময়

ii. তথ্য ও বিনোদনের সহজলভ্যতা

iii. বিশ্বের গ্রামসমূহের আন্তঃসম্পর্ক 

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর: ক

১৯. হার্বার্ট মার্শাল ম্যাকলুহান -এর বিখ্যাত গ্রন্থসমূহের নাম হলো-

i. The Gutenberg Galaxy: The Making of Typographic Man 

ii. Understanding Media

iii. The C Programming Language

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর: গ

২০. বিশ্বগ্রাম প্রতিষ্ঠার প্রয়োজনীয় উপাদান হলো--

i. কানেকটিভিটি

ii. ডেটা

iii. সক্ষমতা

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর: ঘ

২১. বিশ্বগ্রাম বাস্তবায়নের জন্য প্রয়োজন ---

i. নেটওয়ার্ক সংযুক্ততা

ii. হার্ডওয়্যার-সফটওয়্যার

iii. মানুষের জ্ঞান বা সক্ষমতা

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর: ঘ

২২. বিশ্বগ্রামের সুবিধা হলো-

i. নিরাপদ ও দ্রুত যোগাযোগ

ii. তথ্যের ব্যাপক উৎস সৃষ্টি

iii. তথ্যের নিয়ন্ত্রিত ব্যবহার

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর: ক

২৩. বিশ্বগ্রামের অসুবিধা হলো—

i. অসত্য তথ্য প্রচারের আশঙ্কা

ii. ব্যক্তিগত গোপনীয়তায় অনৈতিক হস্তক্ষেপ

iii. প্রযুক্তিগত বৈষম্য

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর: ঘ

অভিন্ন তথ্যভিত্তিক বহুনির্বাচনি প্রশ্ন

নিচের উদ্দীপকটি পড় এবং ২৪ ও ২৫নং প্রশ্নের উত্তর দাওঃ 

সমগ্র পৃথিবী এখন একটি গ্রামে পরিণত হয়েছে। এখন বিভিন্ন দেশের মানুষ খুব সহজেই একজন অন্য জনের সুখ-দুঃখে পাশাপাশি ও প্রতিবেশীর মতো ভাব বিনিময় করছে।

২৪. উদ্দীপকে কোন বিষয় সম্পর্কে বলা হয়েছে?

ক. বিশ্বগ্রাম

খ. ভার্চুয়াল রিয়েলিটি

গ. ন্যানোটেকনোলজি

ঘ. নেটওয়ার্ক

উত্তর: ক

২৫. উদ্দীপকে যে বিষয়ে বলা হয়েছে, তা সম্ভব হচ্ছে কিসের কল্যাণে?

i. সংবাদপত্রের

ii. তথ্য প্রযুক্তির

iii. ইন্টারনেট প্রযুক্তির

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর: গ

২৬. বিশ্বগ্রাম ধারণার প্রধান উপাদান কোনটি?

ক. শিক্ষা

খ. চিকিৎসা

গ. গবেষণা

ঘ. যোগাযোগ

উত্তর: ঘ

২৭. যোগাযোগ ব্যবস্থাকে কয়ভাগে ভাগ করা যায়?

ক.২

খ. ৩

গ. ৪

ঘ. ৫

উত্তর: ক

২৮. কোনটি আবিষ্কারের ফলে যোগাযোগ ব্যবস্থার প্রভূত উন্নতি হয়?

ক. কম্পিউটার

খ. টেলিফোন

গ. প্রিন্টার

ঘ. টেলিগ্রাফ

উত্তর: ক

২৯. ইন্টারনেটের মাধ্যমে নির্ভরযোগ্যভাবে বার্তা আদান-প্রদান পদ্ধতি কোনটি?

ক. ফেসবুক

খ. টুইটার

গ. ই-মেইল

ঘ. মেসেঞ্জার

উত্তর: গ

৩০. টেলিযোগাযোগের মাধ্যমে সভা করাকে কী বলা হয়?

ক. টেলিকনফারেন্স

খ. টেলিকমিউনিকেশন

গ. ভিডিও কনফারেন্স

ঘ. ভিডিও চ্যাটিং

উত্তর: ক

৩১. অডিও-ভিজুয়্যাল পদ্ধতিতে সভা করাকে কী বলে?

ক. টেলিকনফারেন্সিং

খ. ভিডিও কনফারেন্সিং

গ. ভিডিও চ্যাটিং

ঘ. টেলিমেডিসিন

উত্তর: খ

বহুপদী সমাপ্তিসূচক বহুনির্বাচনি প্রশ্ন

৩২. তাৎক্ষণিকভাবে সারাবিশ্বের যেকোনো প্রান্তের সাথে যোগাযোগের মাধ্যম হলো—-

i. ই-মেইল

ii. হোয়াটস অ্যাপ

iii. জুম

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর: ঘ

নোট : তাৎক্ষণিকভাবে সারাবিশ্বের যেকোনো প্রান্তের সাথে যোগাযোগের আরও মাধ্যমগুলো হলো মোবাইল ফোন, ফ্যাক্স, ইন্টারনেট, স্কাইপি, ফেসবুক মেসেঞ্জার, ইমো ইত্যাদি।

৩৩. বিশ্বগ্রাম ধারণার প্রেক্ষাপটে ভার্চুয়ালি যেকোনো সভা করতে হলে প্রয়োজন হবে—

i. ভিডিও কনফারেন্সিং সফ্টওয়্যার 

ii. অডিও কনফারেন্সিং সফ্টওয়্যার 

iii. সিমুলেশন সফটওয়্যার

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর: গ

৩৪. ইন্টারনেটভিত্তিক যোগাযোগ মাধ্যমগুলোর জনপ্রিয়তার মূল কারণ হলো--

i. সময় সাশ্রয়

ii. অর্থ সাশ্রয়

iii. অডিও-ভিজ্যুয়াল প্রযুক্তি

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর: ক

৩৫. ইন্টারনেটভিত্তিক যোগাযোগ মাধ্যমগুলোর কুফল হলো— 

i. অতি নির্ভরতা

ii. জটিল ব্যবহারবিধি

iii. আসক্তি

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর: গ

অভিন্ন তথ্যভিত্তিক বহুনির্বাচনি প্রশ্ন

নিচের উদ্দীপকের আলোকে ৩৬ ও ৩৭ নং প্রশ্নের উত্তর দাও:

মইন সাহেব একটি সরকারি দপ্তরে চাকরি করেন। তিনি সরকারি নির্দেশনা ও তথ্য আদান-প্রদানের জন্য ইন্টারনেট ব্যবহার করেন এবং ভিডিও কনফারেন্সিং ব্যবহার করে জরুরি সিদ্ধান্ত গ্রহণ করেন।

৩৬.উদ্দীপকের প্রযুক্তি দাপ্তরিক কার্যক্রম ব্যতীত আর যে ক্ষেত্রে ব্যবহৃত হয়, তা হলো- 

i. শিক্ষাক্ষেত্রে

ii. গোয়েন্দা নজরদারিতে

iii. সামাজিক যোগাযোগে

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর: ঘ

৩৭. মইন সাহেবের তথ্য ও প্রযুক্তি ব্যবহার কোন ধরনের কর্মকাণ্ড ?

i. ইতিবাচক

ii. কার্যকরী

iii. সময়োপযোগী

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর: ঘ

নিচের উদ্দীপকের আলোকে ৩৮ ও ৩৯ নং প্রশ্নের উত্তর দাও : 

শরীফ মেডিক্যাল কলেজে ভর্তির সুযোগ পাওয়ার বিষয়টি 3G ফোনে Text লিখে দেশে-বিদেশে আত্মীয়-স্বজন ও বন্ধুবান্ধবকে জানায়। তাদের কেউ কেউ ভিডিও কল এবং কেউ কেউ ফেসবুক-এর মাধ্যমে শরীফকে অভিনন্দন জানায়।

৩৮. শরীফের খবরটি পাঠানো হয়েছিল যেভাবে-

ক. ফ্যাক্স

খ. এসএমএস

গ. পোস্টাল

ঘ. এমএমএস

উত্তর: খ

৩৯. শরীফকে অভিনন্দন জানাতে : ব্যবহৃত প্রযুক্তির সাহায্যে যেসব সুবিধা নেওয়া যাবে—

i. অন-লাইন ব্যাংকিং

ii. আউটসোর্সিং

iii. ভার্চুয়াল ড্রাইভিং

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর: ক

নিচের উদ্দীপকের আলোকে ৪০ ও ৪১নং প্রশ্নের উত্তর দাওঃ

শুভ সাহেবের ছোট ভাই নীল ইউএন মিশনে গেলেন। একদিন একটি প্রযুক্তি ব্যবহার করে শুভ তার অসুস্থ মায়ের সাথে নীলের কথা বলার ব্যবস্থা করলেন। আরেকদিন তিনি দ্বিতীয় আরেকটি প্রযুক্তি ব্যবহার করে নীলের সাথে মায়ের কথা ও দেখার ব্যবস্থা করে দিলেন।

৪০. উদ্দীপকে বিশ্বগ্রামের কোন উপাদানের ইঙ্গিত দেয়া হয়েছে? 

ক. শিক্ষা 

খ. যোগাযোগ 

গ. চিকিৎসা

ঘ. অফিস

উত্তর: খ

৪১. উদ্দীপকে নীলের ব্যবহৃত প্রযুক্তিতে—

i. বিশেষ সফটওয়্যার প্রয়োজন 

ii. টেলিমেডিসিন সেবা পাওয়া যাবে

iii. বাসস্থানের নিরাপত্তা নিশ্চিত করবে 

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর: ঘ

নিচের উদ্দীপকের আলোকে ৪২ ও ৪৩ প্রশ্নের উত্তর দাও : 

আরমান তার কুয়েত প্রবাসী বোনের টেলিফোনে নিয়মিত যোগাযোগ রাখে। কিন্তু তার মা প্রবাসী মেয়ে ও দুই নাতির সাথে দেখে কথা বলার জন্য আরমানকে পীড়াপীড়ি করাতে সে একটা ব্যবস্থা নিতে সম্মত হয়।

৪২. আরমান মা-এর অনুরোধ পূরণে কোন ব্যবস্থা গ্রহণ করবে? 

ক. টেলিকনফারেন্সিং

খ. ই-মেইল

গ. ফ্যাক্স

ঘ. ভিডিও কনফারেন্সিং

উত্তর: ঘ

৪৩. আরমানের মায়ের জন্য তার মেয়ে ও নাতির সাথে যোগাযোগের সহজ উপায় হতে পারে-

i. ফেসবুক

ii. বিং

iii. স্কাইপি

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর: খ

কর্মসংস্থান

সাধারণ বহুনির্বাচনি প্রশ্ন

৪৪. ইন্টারনেটের মাধ্যমে ঘরে বসে কাজ করে বৈদেশিক মুদ্রা অর্জন করাকে কী বলে? 

ক. ফ্রিসোর্সিং

খ. ই-মার্কেটিং 

গ. ই-জব

ঘ. আউটসোর্সিং

উত্তর: ঘ

৪৫. ফ্রিল্যান্সিং কী?

ক. দীর্ঘ মেয়াদি চুক্তিতে কাজ করা

খ. নিয়মমাফিক ১০টা-৫টা অফিস করা

গ. স্বাধীনভাবে যে কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানে কাজ করা

ঘ. সুনির্দিষ্ট কাজের লাইসেন্স নিয়ে কাজ করা

উত্তর: গ

৪৬. আউটসোর্সিং কী?

ক. নির্দিষ্ট শ্রমঘণ্টায় কাজ করা

খ. ইন্টারনেটভিত্তিক কাজ

গ. বিশেষ ব্রাউজিং সুবিধা

ঘ. বিশ্বব্যাপী নেটওয়ার্ক ব্যবস্থা

উত্তর: খ

৪৭. আউটসোর্সিং সম্পর্কিত বিষয় কোনটি?

ক. ফেসবুকিং

খ. ফ্রিল্যান্সিং

গ. টুইটিং

ঘ. অটোমেশন

উত্তর: খ

৪৮.দেশের অর্থনীতির চাকাকে বেগবান করার ক্ষেত্রে নিচের কোনটি নতুন মাত্রা যুক্ত করেছে?

ক. ফেসবুক

খ. আউটসোর্সিং

গ. গুগল

ঘ. সংবাদপত্র

উত্তর: খ

৪৯. কোনটি আউটসোর্সিং-এর মার্কেট প্লেস?

ক. টুইটার

খ. মাইস্পেস

গ. আপওয়ার্ক

 ঘ. ডিগ

উত্তর: গ

নোট : আইটসোর্সিং-এর অন্যান্য মার্কেটপ্লেসগুলো হলো ফ্রিল্যান্সার (freelancer), বিল্যান্সার (Belancer), 

ফাইভার (Fiverr) ইত্যাদি।

৫০. ইন্টারনেট ব্যবহার করে কর্মসংস্থানের সুযোগকে কী বলা হয়?

ক. ই-কমার্স

খ. আউটসোর্সিং

গ. ই-বিজনেস

ঘ. ই-গভর্নেন্স

উত্তর: খ

৫১. নিচের কোন কাজটি আউটসোর্সিং-এর অন্তর্ভুক্ত নয়? 

ক. এসইও

খ. রাইড শেয়ারিং

গ. গুগল অ্যাডসেন্স

ঘ. এফিলিয়েট মার্কেটিং

উত্তর: খ

 নোট : আউটসোর্সিং বা অনলাইন মার্কেট প্লেসে কাজের আরও  ক্ষেত্রগুলো হচ্ছে ওয়েব ডেভেলপমেন্ট, গ্রাফিক্স ডিজাইনিং, 

সফটওয়্যার ডেভেলপমেন্ট, কপি রাইটিং, ভার্চুয়াল অ্যাসিসটেন্স, রিসার্চ এন্ড সার্ভে, আর্টিক্যাল-ব্লগ রাইটিং ইত্যাদি।

৫২. ফাইভার ডট কম কী? 

ক. একটি সফটওয়্যার

খ. ই-কমার্স সাইট

গ. আউটসোর্সিং মার্কেটপ্লেস

ঘ. একটি হার্ডওয়্যার

উত্তর: গ

৫৩. www.bdjobs.com কী?

ক. ওয়েব পোর্টাল

খ. নিউজ পোর্টাল

গ. গেম পোর্টাল

ঘ. জব পোর্টাল

উত্তর: ঘ

নোট : আরও কিছু অনলাইন জব পোর্টাল হলো, ajkerchakri.com, chakri.com, everjobs.com প্রভৃতি।

বহুপদী সমাপ্তিসূচক বহুনির্বাচনি প্রশ্ন

৫৪. কর্মসংস্থানের জন্য বর্তমানে-

i. ঘরে বসেই কাজ পাওয়া যায়

ii. ইন্টারনেট সুবিধা নেয়া যায়

iii. বিভিন্ন ওয়েব সুবিধা পাওয়া যায় 

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর: ঘ

৫৫. ফ্রিল্যান্সিং-এর নেতিবাচক দিক হলো—

i. ভিন্নধর্মী জীবনযাপন

ii. রাত জাগা

iii. মানসিক চাপ

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর: ঘ

৫৬. যান পরিবহণের ক্ষেত্রে দেশে অসংখ্য মানুষের কর্মসংস্থান করে দিয়েছে—

i. পাঠাও

ii. উবার

iii. উবারপুল

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর: ঘ

৫৭. জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের প্রকাশিত পাঠ্যপুস্তক ওয়েবসাইট থেকে কোন আকারে ডাউনলোড করতে হয়?

ক. ই-লার্নিং

খ. ই-বুক

গ. ই-জার্নাল

ঘ. ই-টেক্সট

উত্তর: খ

৫৮. Covid-19 সংক্রমণের সময় কোন পদ্ধতিতে শিক্ষা কার্যক্রম পরিচালিত হয়েছে?

ক. অনলাইন ক্লাস

খ. ফেসবুক ক্লাস

গ. ই-ক্লাস

ঘ. অনটার্ম ক্লাস

উত্তর: ক

৫৯. www.khanacademy.org কী সংক্রান্ত ওয়েবসাইট?

ক. চিকিৎসা সংক্রান্ত ওয়েবসাইট

খ. বিনোদন সংক্রান্ত ওয়েবসাইট

গ. ব্যবসায় সংক্রান্ত ওয়েবসাইট

ঘ. শিক্ষা সংক্রান্ত ওয়েবসাইট

উত্তর: ঘ

৬০. অনলাইনে পারস্পরিক মিথষ্ক্রিয়ায় শিক্ষা কার্যক্রম পরিচালনাকে কী বলে?

ক. ই-স্টাডি

খ. ই-লার্নিং

গ. অন-লার্নিং

ঘ. ইন্টারঅ্যাক্টিভ ক্লাস

উত্তর: খ

৬১. ই-লার্নিং-এর অসুবিধা কোনটি?

ক. একসাথে অনেক শিক্ষার্থীকে পাঠদান 

খ. ঘরে বসে শিক্ষা গ্রহণ

গ. পারস্পরিক মিথস্ক্রিয়ায় পাঠদান

ঘ. মানবীয় উপদানের অনুপস্থিতি

উত্তর: ঘ

বহুপদী সমাপ্তিসূচক বহুনির্বাচনি প্রশ্ন

৬২.. দূরশিক্ষণ শিক্ষাব্যবস্থার মাধ্যমে ছাত্র-ছাত্রীরা-

i. বাড়ির কাজ ইন্টারনেটের সহায়তায় জমা দিতে পারবে 

ii. বিভিন্ন রকম অনলাইন পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে 

iii. শিক্ষকের লেকচার নোটগুলো ওয়েবসাইটে দেখতে পারবে 

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর: ঘ

৬৩. আমাদের দেশে প্রচলিত শিক্ষাব্যবস্থার পাশাপাশি নতুন শিক্ষাব্যবস্থা হচ্ছে—

i. ওয়েবভিত্তিক

ii. ইন্টারনেটভিত্তিক

iii. মাল্টিমিডিয়াভিত্তিক

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর: ঘ

৬৪. ই-লার্নিং-এর সুবিধা হলো-

i. পারস্পরিক মিথস্ক্রিয়ায় পাঠদান 

ii. যে কোনো স্থান থেকে শিক্ষাদান 

iii. কর্মকর্তা-কর্মচারীদের প্রশিক্ষণ প্রদান 

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর: ঘ

অভিন্ন তথ্যভিত্তিক বহুনির্বাচনি প্রশ্ন

উদ্দীপকের আলোকে ৬৫ ও ৬৬ নং প্রশ্নের উত্তর দাও :

কোভিড-১৯ সংক্রমণের সময় ইবাদের স্কুল বন্ধ ছিল। তবে এসময় তার শিক্ষকরা শিক্ষাক্রম বন্ধ না রেখে নিজ ঘরে অবস্থান করেই পাঠদান কার্যক্রম চালিয়ে গেছেন।

 ৬৫. উদ্দীপকের শিক্ষকরা পাঠদানে কোন পদ্ধতি ব্যবহার করেছেন?

ক. ভার্চুয়াল ক্লাস

খ. অনলাইন ক্লাস

গ. টেলি ক্লাস

 ঘ. হোম ক্লাস

উত্তর: খ

৬৬. শিক্ষকদের পাঠদানে অংশ নিতে ইবাদ যে অ্যাপ ব্যবহার করতে পারে-

i. Google meet

ii. Skype

iii. Zoom

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর: গ

নোট : ই-লার্নিং-এর জন্য ব্যবহৃত আরও অন্যান্য অ্যাপগুলো হলো WebEx, Webinar, Google Classroom, Facebook messenger, Imo, Whatsapp ইত্যাদি।

৬৭. স্বাস্থ্যসেবাকে জনগণের দোরগোড়ায় পৌঁছে দেবার ব্যবস্থা কোনটি?

ক. টেলিমেডিসিন

খ. ই-মেডিসিন

গ. টেলিকনফারেন্সিং

ঘ. ই-হাসপাতাল

উত্তর: ক

৬৮. টেলিমেডিসিন ব্যবস্থাটি কীসের সাথে সম্পর্কিত?

ক. যোগাযোগ

খ. কর্মসংস্থান 

গ. চিকিৎসা

ঘ. শিক্ষা

উত্তর: গ

৬৯. ভিডিও কনফারেন্সিং পদ্ধতিতে ডাক্তারের কাছ থেকে পাওয়া রোগীর চিকিৎসাকে কী বলে?

ক. ই-মেডিসিন

খ. টেলিমেডিসিন

গ. ই-টেলিফোন

ঘ. মেডিক্যাল সার্ভিস

উত্তর: খ

৭০. EHR এর পূর্ণরূপ কোনটি?

ক. Essential Health Card

খ. Electronic Health Record 

গ. Electronic Health Cash 

ঘ. Electronic Hospital Card

উত্তর: খ

বহুপদী সমাপ্তিসূচক বহুনির্বাচনি প্রশ্ন

৭১. টেলিমেডিসিন সেবার জন্য আবশ্যক- 

i. বিশেষজ্ঞ চিকিৎসক

ii. রোগ নির্ণয় কেন্দ্র

iii. বিশেষায়িত নেটওয়ার্ক

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর: ঘ

৭২. বিশ্বের যেকোনো প্রান্ত থেকে অনলাইন চিকিৎসাসেবা পাওয়ার জন্যটেলিমেডিসিন সংক্রান্ত ওয়েবসাইট হলো—

i.. Teladoc

ii. MDlive

iii. Epic care

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর: ক

নোট : বিশ্বের যে কোনো প্রান্ত থেকে অনলাইন চিকিৎসাসেবা পাওয়া যায় এমন টেলিমেডিসিন সংক্রান্ত অন্যান্য ওয়েবসাইটগুলো হলো  Maven Clinic, iCliniq, Mdive, Amwell, Doctor on Demand, treatmentonline ইত্যাদি।

৭৩. রোগীর তথ্য সংরক্ষণে ব্যবহৃত সফটওয়্যার হলো—

i. Therapy Notes

ii. iCliniq

iii. Care 360

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর: গ

নোট : রোগীর তথ্য সংরক্ষণে ব্যবহৃত অন্যান্য সফটওয়্যারগুলো হলো Epic care, MediTouch, Jareoc, Next Gen Ambulatory EHR, TheraNest ইত্যাদি।

অভিন্ন তথ্যভিত্তিক বহুনির্বাচনি প্রশ্ন

নিচের উদ্দীপকটি পড় এবং ৭৪ ও ৭৫নং প্রশ্নের উত্তর দাও:

ডা. রাজ শহরে অবস্থান করেও প্রত্যন্ত অঞ্চলে সরাসরি চিকিৎসা সেবা দিয়ে থাকেন। তিনি তার বন্ধুর আঁচিলের অপারেশনে নিম্নতাপমাত্রা প্রয়োগ করে চিকিৎসা করেন এবং তিনি দ্রুত সুস্থ হয়ে বাড়ি ফিরে যান ।

৭৪. প্রত্যন্ত অঞ্চলে চিকিৎসা দেয়ার প্রক্রিয়াটি হচ্ছে-

i. ভিডিও কনফারেন্স

ii. টেলিমেডিসিন

iii. ই-মেইল

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর: ক

৭৫. বন্ধুর চিকিৎসায় ব্যবহৃত পদ্ধতির প্রভাবে- 

i. পার্শ্ব-প্রতিক্রিয়া কম হবে 

ii. রোগীর ব্যথা কম হবে

iii. সুস্থ হতে সময় কম লাগবে

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর: ঘ

উদ্দীপকের আলোকে ৭৬ ও ৭৭ নং প্রশ্নের উত্তর দাও :

পীরগঞ্জ উপজেলা সদরের ডায়াবেটিস হাসপাতালে ভিডিও কনফারেন্সিং-এর মাধ্যমে ঢাকার বিশেষ চিকিৎসকদের কাছ থেকে চিকিৎসাসেবা দেয়া হয়।

৭৬. চিকিৎসাসেবা প্রদানের এ পদ্ধতিকে কী বলে?

ক. টেলিমেডিসিন

খ. ই-হেলথ

গ. টেলিকনফারেন্স

ঘ. টেলিপ্যাথি

উত্তর: ক

৭৭. টেলিমেডিসিনের মাধ্যমে-

i. প্রত্যন্ত অঞ্চলে ভিডিও কনফারেন্সিং-এর মাধ্যমে চিকিৎসা সেবা দেওয়া যায়

ii. ই-মেইলের মাধ্যমে পাঠানো রোগীর রিপোর্ট পর্যালোচনা করে রোগ নির্ণয় করা যায়

iii. জটিল রোগ নির্ণয় বা অপারেশনের ক্ষেত্রে ডাক্তারগণ একে অপরের সাথে পরামর্শ করতে পারেন 

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর: ঘ

৭৮. বর্তমান পৃথিবীতে গবেষণার জন্য কোনটির সাহায্য অপরিহার্য?

ক. ডেটা প্রক্রিয়াকরণ প্রযুক্তি

খ. তথ্য ও যোগাযোগ প্রযুক্তি

গ. স্যাটেলাইট প্রযুক্তি

ঘ. টেলিকমিউনিকেশন প্রযুক্তি

উত্তর: খ

৭৯. অনলাইনে গবেষণাপত্র প্রকাশ করা হলে তাকে কি বলে?

ক. ই-পেপার

খ. ই-রিসার্চ

গ. পেটেন্ট

ঘ. ই-জার্নাল

উত্তর: ঘ

বহুপদী সমাপ্তিসূচক বহুনির্বাচনি প্রশ্ন

৮০. গবেষণায় তথ্য প্রযুক্তি প্রয়োগ করা হয়-

i. সিমুলেশন কিংবা যন্ত্রপাতি পরিচালনায়

ii. উপাত্ত সংরক্ষণ ও প্রক্রিয়াকরণে

iii. গবেষকদের চিন্তাধারা একে অপরের কাছে প্রকাশ করতে 

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর: ঘ

৮১.ওয়েবসাইট বা ব্লগে গবেষণার বিষয়বস্তু প্রকাশের ফলে গবেষণা কার্যক্রমটি--

i. গতিশীল ও ত্বরান্বিত হবে 

ii. অনৈতিক কাজে ব্যবহৃত হবে 

iii. বিশ্বব্যাপী দ্রুত প্রচার পাবে 

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর: গ

৮২. গবেষণা ক্ষেত্রের প্রতিবন্ধকতা দূর করতে তথ্য ও যোগাযোগ  প্রযুক্তির অবদান হলো-

i. ই-জার্নালের ধারণা উদ্ভাবন

ii. পেটেন্টের ডেটাবেজ উন্মুক্তকরণ

iii. গবেষণাপত্র প্রকাশের খরচ কমানো 

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর: ক

৮৩. অফিসের যাবতীয় কার্যক্রমকে স্বয়ংক্রিয় করাকে বলা হয়-

ক. অটোমেশন

খ. টেলিকমিউনিকেশন

গ. ডিজিটালাইজেশন

ঘ. ওয়ান-স্টপ সাপোর্ট

উত্তর: ক

৮৪. নিরাপত্তার সাথে ফাইল সংরক্ষণ ও শেয়ারের জন্য বর্তমানে কোন সার্ভিসটি ব্যবহৃত হয় ?

ক. টুইটার

খ. ফেসবুক

গ. ড্রপবক্স

ঘ. নেক্সট জেন

উত্তর: গ

নোট:ই-নিরাপত্তার সাথে ফাইল সংরক্ষণ ও শেয়ারের জন্য আরও যে সার্ভিসগুলো ব্যবহৃত হয়,সেগুলো হলো গুগল ড্রাইভ, Office 365, Google docs ইত্যাদি।

বহুপদী সমাপ্তিসূচক বহুনির্বাচনি প্রশ্ন

৮৫. অফিস যান্ত্রিকায়ণের ঝুঁকি হলো—

i. অনভিজ্ঞ কর্মীদের কর্মসংস্থানের সুযোগ হ্রাস

ii. গ্রাহকের সাথে মিথষ্ক্রিয়া হ্রাস

iii. জায়ান্ট তথ্য প্রযুক্তি কোম্পানির ডেটা সেন্টারের অনিয়ন্ত্রিত ব্যবহার

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর: ঘ

৮৬. আধুনিক তথ্য প্রযুক্তির সর্বসুবিধাসমৃদ্ধ বাসস্থানকে কী বলে?

ক. মডার্ন হোম

খ. স্মার্ট হোম

গ. টেক হোম

ঘ. সাই-ফাই হোম

উত্তর: খ

৮৭. স্মার্টহোমের নিরাপত্তা সুরক্ষিত করার জন্য কোন ডিভাইসটি ব্যবহৃত হয় ?

ক. ডিটেক্টর অ্যালার্ম

খ. মোশন সেন্সর

গ. ট্র্যাকার

ঘ. ইন্টারকম

উত্তর: খ

বহুপদী সমাপ্তিসূচক বহুনির্বাচনি প্রশ্ন

৮৮. স্মার্ট হোমে বিভিন্ন ডিভাইস দ্বারা নিয়ন্ত্রিত স্বয়ংক্রিয় ব্যবস্থা হলো--

i. ফায়ার সিস্টেম

ii. গ্যারেজ সিস্টেম

iii. তাপ নিয়ন্ত্রক ব্যবস্থা

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর: ঘ

৮৯. স্মার্ট হোমে প্রাপ্ত সুবিধা হলো—

i. সার্বক্ষণিক নিরাপত্তা 

ii. স্বয়ংক্রিয় নিয়ন্ত্রণ ব্যবস্থা

iii. প্রতিবন্ধীবান্ধব পরিবেশ 

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর: ঘ

অভিন্ন তথ্যভিত্তিক বহুনির্বাচনি প্রশ্ন

উদ্দীপকের আলোকে ৯০ ও ৯১ নং প্রশ্নের উত্তর দাও :

রায়হান সাহেব আধুনিক তথ্য প্রযুক্তি ব্যবহার করে এমন এক ধরনের বাসস্থান তৈরি করেছেন, যার সব যন্ত্রাংশ বা ডিভাইস সফটওয়্যার দ্বারা দূর নিয়ন্ত্রিত।

৯০. রায়হান সাহেবের বাসস্থানকে কী বলে?

ক. হোম টেক

খ. টেক হোম

গ. স্মার্ট হোম

ঘ. অটোমেশন

উত্তর: গ

৯১. এ ধরনের বাসস্থান তৈরির জন্য প্রয়োজন -

i. ব্যাপক আর্থিক বিনিয়োগ

ii. রক্ষণাবেক্ষণে দক্ষ জনবল

iii. ভয়েস নিয়ন্ত্রিত ডিভাইস 

নিচের কোনটি সঠিক? 

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর: ঘ

৯২. ইন্টারনেটের মাধ্যমে ব্যবসায় পরিচালনা করাকে কী বলে? 

ক. ই-মেইল

খ. ই-কমার্স

গ. ই-ট্রেড

ঘ. ই-গভর্নেন্স

উত্তর: খ

৯৩. নিচের কোনটি ব্যবসায়-বাণিজ্যের ক্ষেত্রে বিশ্বগ্রাম ধারণার প্রভাবের প্রকৃষ্ট উদাহরণ হতে পারে?

ক. ই-ট্র্যাকিং

খ. ই-মেইল

গ. অনলাইন শপিং

ঘ. ই-লার্নিং

উত্তর: গ

৯৪. ই-কমার্স এর অন্তর্ভুক্ত নয়—

ক. বিপণন

খ. সরবরাহ

গ. লেনদেন

ঘ. প্রচার

উত্তর: ঘ

৯৫. ই-কমার্সের সুবিধা কোনটি?

ক. বিজ্ঞাপন ও বিপণন

খ. আইন প্রণয়ন ও প্রয়োগ

গ. লেনদেনের নিরাপত্তা

ঘ. পণ্যের গুণগত মান যাচাই

উত্তর: ক

৯৬. www.daraz.com কী?

ক. ই-বুক সাইট

খ. ই-মেইল সাইট

গ. ই-ব্যাংক সাইট

ঘ. ই-কমার্স সাইট

উত্তর: ঘ

নোট : ই-কমার্সের আরও কিছু জনপ্রিয় ওয়েবসাইট হলো www.bikroy.com, www.alibaba.com, www.amazon.com, www.ebay.com ইত্যাদি।

৯৭. EFT এর পূর্ণরূপ কী?

ক. Electronic Fund Transfer

খ. Emotional Freedom Techniques

গ. Enterprising Fund Transfer

ঘ. Electronic Fund Techniques

উত্তর: ক

৯৮. 'অনলাইন ব্যাংকিং' পদ্ধতিতে কোনটি প্রয়োজন হয় না?

ক. ডেবিট বা ক্রেডিট কার্ড

খ. সশরীরে ব্যাংকে যাওয়া 

গ. কম্পিউটার বা স্মার্ট ফোন

ঘ. ইন্টারনেট সংযোগ

উত্তর: খ

৯৯. অনলাইনের মাধ্যমে দরপত্র আহ্বান করাকে কী বলে?

ক. ই-কমার্স

খ. ই-মেইল

গ. ই-টেন্ডার

ঘ. ই-পোস্ট

উত্তর: গ

বহুপদী সমাপ্তিসূচক বহুনির্বাচনি প্রশ্ন

১০০. E-commerce এর সুবিধা হলো—

i. অর্থ সাশ্রয়

ii. অধিকসংখ্যক পণ্য একস্থানে পাওয়া

iii. সময় সাশ্রয়

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর: ঘ

১০১. EFT এর মাধ্যমে লেনদেন সংঘটিত হয়—

i. একই ব্যাংকের বিভিন্ন শাখার অ্যাকাউন্টের মধ্যে 

ii. বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠানের বিভিন্ন অ্যাকাউন্টের মধ্যে 

iii. বৈদেশিক ব্যাংকের অ্যাকাউন্টের মধ্যে

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর: ঘ

১০২. E-Commerce-এর সাথে সম্পর্কিত শব্দ হলো—

i. ক্রেডিট কার্ড

ii. ডেবিট কার্ড

iii. আইডেন্টিটি কার্ড

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর: ক

অভিন্ন তথ্যভিত্তিক বহুনির্বাচনি প্রশ্ন

নিচের উদ্দীপকটি পড় এবং ১০৩ ও ১০৪নং প্রশ্নের উত্তর দাওঃ 

চাঁপাইনবাবগঞ্জ জেলার একজন কৃষক তার জমিতে প্রায় ২০০টি গাছের চারা লাগিয়েছিলেন। তার গাছে এ বছর শীতকালে মৃদুমন্দ বাতাসের সাথে প্রতিটি গাছেই বড় বড় আম ঝুলতে দেখে তিনি খুব খুশি হলেন। তিনি ঘরে বসে ইন্টারনেট ব্যবহার করে আম বিক্রি করে আর্থিকভাবে লাভবান হলেন।

১০৩. উদ্দীপকের আলোকে আম বিক্রির প্রক্রিয়াটি কিসের সাথে সম্পর্কযুক্ত?

ক. ই-সেবা

খ. ই-কমার্স 

গ. ই-ব্যাংকিং

ঘ. ই-বিজনেস

উত্তর: খ

১০৪. উদ্দীপকের আলোকে কৃষক যে ধরনের সুবিধা পাবেন- 

i. অধিক ফলন ঘরে তুলতে পারবেন

ii. টিস্যু কালচার ব্যবহার করতে পারবেন

iii. বৈশ্বিক উষ্ণায়ন হ্রাস করতে পারবেন

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর: ঘ

১০৫. কোনটি নিউজ চ্যানেল নয়?

ক. এপি

খ. আলজাজিরা 

গ. আইপি টিভি

ঘ. রয়টার্স

উত্তর: গ

১০৬. বর্তমানে প্রায় সব খবরের কাগজ অফিস কী প্রকাশ করছে?

ক. অনলাইন ভার্সন

খ. আপডেট নিউজ সার্ভিস

গ. ই-পেপার

ঘ. নিউজ সার্ভার

উত্তর: ক

বহুপদী সমাপ্তিসূচক বহুনির্বাচনি প্রশ্ন

১০৭. মিথ্যা সংবাদ বা বিদ্বেষমূলক প্রচারণা মোকাবেলার জন্য আমাদের দেশে প্রয়োজন—

i. এআই নির্ভর নিজস্ব নিউজ সার্ভার 

ii. নেটওয়ার্ক ও নিরাপত্তা ব্যবস্থার সম্প্রসারণ

iii. শক্তিশালী ডেটাবেজ

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর: ঘ

১০৮. নেটফ্লিক্স কী?

ক. স্ট্রিমিং সার্ভিস

খ. ই-কমার্স সাইট

গ. চতুর্থ প্রজন্মের রোবট

ঘ. ভার্চুয়াল রিয়েলিটি

উত্তর: ক

১০৯. সামাজিক যোগাযোগ মাধ্যমে কীসের সাহায্যে সহজেই জনমত যাচাই করা যায়?

ক. টুইট

খ. রিয়্যাক্ট

গ. লাইক

ঘ. ব্লগিং

উত্তর: গ

বহুপদী সমাপ্তিসূচক বহুনির্বাচনি প্রশ্ন

১১০. জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম হলো-

i. ফেসবুক

ii. ইন্সটাগ্রাম

iii. হোয়াটসঅ্যাপ 

নিচের কোনটি সঠিক? 

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর: ঘ

নোট : আরও কয়েকটি জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম হলো— টুইটার, মাইস্পেস, ডিগ, ইউটিউব, ফ্লিকার, মেসেঞ্জার, স্কাইপি ইত্যাদি ।

১১১. হার্ডওয়ার ও সফটওয়্যারের মাধ্যমে তৈরিকৃত বাস্তবভিত্তিক কৃত্রিম পরিবেশকে কী বলে?

ক. রোবটিক্স

খ. আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স

গ. ভার্চুয়াল রিয়েলিটি

ঘ. বায়োইনফরমেটিক্স

উত্তর: গ

১১২. কোন তত্ত্বের ওপর ভার্চুয়াল রিয়েলিটি প্রতিষ্ঠিত?

ক. মরগান তত্ত্ব

খ. সিমুলেশন তত্ত্ব

গ. কম্পিউটার তত্ত্ব

ঘ. ভার্চুয়াল তত্ত্ব

উত্তর: খ

১১৩. ভার্চুয়াল রিয়েলিটির বৈশিষ্ট্য কোনটি?

ক. তথ্য আদান-প্রদান

খ. বাস্তব জগতে বিচরণ

গ. দ্বিমাত্রিক জগতে প্রবেশ

ঘ. কাল্পনিক জগতে বিচরণ

উত্তর: ঘ

১১৪. ভার্চুয়াল রিয়েলিটির জন্য হাতে যে জিনিসটি পরতে হয়, তা হলো-

ক. HMD 

খ. Data glove

গ. Body Cuit

ঘ. Head set

উত্তর: খ

১১৫. সাধারণভাবে ভার্চুয়াল রিয়েলিটির পরিবেশ হলো-

ক. একমাত্রিক

খ. দ্বি-মাত্রিক

গ. ত্রি-মাত্রিক

ঘ. চতুর্মাত্রিক

উত্তর: গ

১১৬. কম্পিউটার সিমুলেশন প্রয়োগের ক্ষেত্র কোনটি?

ক. ক্রায়োসার্জারি

খ. ভার্চুয়াল রিয়েলিটি

গ. ইন্টারনেট

ঘ. ভিডিও কনফারেন্সিং

উত্তর: খ

১১৭. কোনটি ভার্চুয়াল রিয়েলিটিতে ব্যবহৃত হয়?

ক. ত্রিমাত্রিক সিমুলেশন 

খ. দ্বিমাত্রিক সিমুলেশন 

গ. হ্যান্ড জিওমেট্রি

ঘ. বায়োলজিক্যাল ডেটা

উত্তর: ক

১১৮. ভার্চুয়াল জগতের গ্রাফিক্সে কোনটিকে যথেষ্ট গুরুত্ব দেয়া হয়?

ক. শব্দ ও গতি

খ. শব্দ ও স্পর্শ

গ. ঘ্রাণ ও স্বাদ

ঘ. মস্তিষ্ক

উত্তর: খ

১১৯. টেলি প্রেজেন্স-এর প্রয়োগক্ষেত্র কোনটি?

ক. ক্রায়োসার্জারি

খ. বায়োমেট্রিক্স

গ. আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স 

ঘ. ভার্চুয়াল রিয়েলিটি

উত্তর: ঘ

১২০. কম্পিউটারে কৃত্রিমভাবে প্রয়োগ করে ফলাফল দেখাকে কি বলে?

ক. টেলিপ্রেজেন্স

খ. সিমুলেশন

গ. মডেলিং

ঘ. স্টিমুলেশন

উত্তর: খ

১২১. ভার্চুয়াল রিয়েলিটিতে কত মাত্রার ইমেজ ব্যবহার করা হয়?

ক. একমাত্রিক

খ. দ্বিমাত্রিক

গ. ত্রিমাত্রিক

ঘ. বহুমাত্রিক

উত্তর: গ

১২২. ভার্চুয়াল রিয়েলিটির মাধ্যমে বিমান পরিচালনা প্রশিক্ষণে নিচের কোনটি ব্যবহৃত হয়?

ক. ফ্লাইট রেকর্ডার

খ. ফ্লাইট সিমুলেটর

গ. ফ্লাইট স্টিমুলেটর

ঘ. ফ্লাইট ডিভাইস

উত্তর: খ

১২৩. ভার্চুয়াল রিয়েলিটির সাহায্যে সামরিক প্রশিক্ষণের সময়-

ক. প্রাণহানির আশঙ্কা কমে যায়

খ. প্রাণহানির কোনো আশঙ্কা থাকে না।

গ. প্রাণহানির আশঙ্কা বৃদ্ধি পায়

ঘ. প্রাণহানি হওয়া-না হওয়ার আশঙ্কা সমান

উত্তর: খ

১২৪. ভার্চুয়াল রিয়েলিটির নতুন রূপ কোনটি?

ক. অগমেন্টেড রিয়েলিটি

খ. সিমুলেশন রিয়েলিটি

গ. সফটওয়্যার রিয়েলিটি 

ঘ. ইম্পেক্ট রিয়েলিটি

উত্তর: ক

বহুপদী সমাপ্তিসূচক বহুনির্বাচনি প্রশ্ন

১২৫. ভার্চুয়াল রিয়েলিটি ব্যবহারের ফলে মানুষ—

i. কানে কম শুনতে পারে

ii. বাস্তবতাবিবর্জিত হয়ে উঠতে পারে

iii. মনুষত্ব হারিয়ে ফেলতে পারে

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর: ঘ

১২৬. ভার্চুয়াল রিয়েলিটির প্রভাব রয়েছে—

i. সামরিক ক্ষেত্রে

ii. প্রশিক্ষণে

iii. শিক্ষা ক্ষেত্রে

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর: ঘ

১২৭. চিকিৎসাক্ষেত্রে ভার্চুয়াল রিয়েলিটি ব্যবহৃত হয় ---

i. নবীন শল্য চিকিৎসকদের প্রশিক্ষণে

ii. কৃত্রিম অঙ্গ-প্রত্যঙ্গ সংযোজনসহ জটিল অপারেশনে 

iii. ডিএনএ পর্যালোচনায়

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর: ঘ

১২৮. Virtual Reality তে ব্যবহৃত সরঞ্জাম--

i. HMD:Head Mounted Display

ii. Gloves

iii. Keyboard

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর: ক

১২৯. ভার্চুয়াল রিয়েলিটির মাধ্যমে নিরাপদে করা সম্ভব-

i. ড্রাইভিং শেখা

ii. ডাক্তারি শেখা

iii. বিমান চালনা শেখা

নিচের কোনটি সঠিক?

উত্তর: ঘ

অভিন্ন তথ্যভিত্তিক বহুনির্বাচনি প্রশ্ন

নিচের উদ্দীপকটি পড় এবং ১৩০ ও ১৩১নং প্রশ্নের উত্তর দাওঃ 

মি. 'ক' ফ্লাইট সিমুলেটরের সাহায্যে বিমান চালনার প্রশিক্ষণ নেন। প্রশিক্ষণ শেষে যাত্রীবাহী বিমান চালনার সময় যান্ত্রিক ত্রুটির কারণে তার বিমানটি বিধ্বস্ত হয় এবং সকল যাত্রীর দেহ সম্পূর্ণরূপে আগুনে পুড়ে যায় ।

১৩০. দুর্ঘটনায় নিহত যাত্রীদের শনাক্তকরণের জন্য ব্যবহৃত প্রযুক্তিটি হতে পারে-

ক. Finger Print

খ. Hand Geometry

গ. Retina Scan

ঘ. DNA Analysis

উত্তর: ঘ

১৩১. মি. 'ক'এর প্রশিক্ষণে ব্যবহৃত প্রযুক্তিটি ব্যবহৃত হতে পারে--

i. চিকিৎসাবিদ্যার শিক্ষার্থীদেরকে হৃৎপিণ্ডের কার্যকারিতা বুঝানোর ক্ষেত্রে

ii. প্রকৌশল বিদ্যার শিক্ষার্থীদেরকে ঝুঁকিপূর্ণ কাজের প্রশিক্ষণ প্রদানে

iii. পুলিশ বাহিনীকে ট্রাফিক ব্যবস্থাপনার প্রশিক্ষণের ক্ষেত্রে 

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর: ঘ

*** নিচের অনুচ্ছেদটি পড় এবং ১৩২ ও ১৩৩ নং প্রশ্নের উত্তর দাও :

বিলুর মামা কম্পিউটার বিজ্ঞানী। বিলু একদিন মামার ল্যাবে বেড়াতে গেলে মামা তার শরীরে নানা যন্ত্রপাতি লাগিয়ে দিতেই বিলু দেখতে পেল-সে কক্সবাজার সমুদ্র সৈকতে বসে আছে। বিলু হাত দিয়ে পানি স্পর্শ করে দেখল সত্যি তার হাত পানিতে ভিজে যাচ্ছে।

১৩২. বিলুর হাতে পানির অনুভূতি সৃষ্টি করছে নিচের কোনটি?

ক. ডেটা ইনপুট

খ. ডেটা গ্লোভস

গ. ডেটা ডিভাইস

ঘ. বিশেষ ধরনের চশমা

উত্তর: খ

১৩৩. বিলু সমুদ্র সৈকত ভ্রমণের শারীরিক অভিজ্ঞতা লাভ করেছে,কেননা বিলুর মামা ভার্চুয়াল রিয়েলিটি ব্যবহার করে

i. সমুদ্র সৈকতের একটি সিমুলেশন তৈরি করেছেন

ii. বিভিন্ন সেন্সরের সাহায্যে তার অনুভূতিকে নিয়ন্ত্রণ করেছেন 

iii. বাস্তবে কক্সবাজারে নিয়ে গেছেন

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর: খ

নিচের উদ্দীপকটি পড় এবং ১৩৪ ও ১৩৫ নম্বর প্রশ্নের উত্তর দাও: 

প্রযুক্তির এ যুগে শওকত এক বিশেষ ব্যবস্থাপনায় ঘরে বসেই ড্রাইভিং প্রশিক্ষণ নিচ্ছে। আবার তার বাবা অন্য একটি প্রযুক্তি ব্যবহার করে উন্নতজাতের ফুল চাষ করছেন।

১৩৪. শওকতের ব্যবহৃত প্রযুক্তিটি---

ক. ভার্চুয়াল রিয়েলিটি 

খ. ই-লার্নিং 

গ. ই-কমার্স

ঘ. কৃত্রিম বুদ্ধিমত্তা

উত্তর: ক

১৩৫. উদ্দীপকে শওকতের বাবার ব্যবহৃত প্রযুক্তিটির সীমাবদ্ধতা হলো,

i. দেশীয় প্রজাতি বিলুপ্ত হতে পারে

ii. ফলন কমে যেতে পারে

iii. নতুন রোগ সৃষ্টি হতে পারে

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর: খ

১৩৬. মানুষের চিন্তা-ভাবনাকে যন্ত্রের মাধ্যমে প্রকাশ করার প্রযুক্তি কোনটি?

ক. বায়োমেট্রিক্স

খ. বায়োইনফরমেটিক্স 

গ. কৃত্রিম বুদ্ধিমত্তা

ঘ. ভার্চুয়াল রিয়েলিটি

উত্তর: গ

১৩৭. যন্ত্রের মধ্যে চিন্তা কিংবা বিশ্লেষণ করার ক্ষমতা প্রদানের প্রক্রিয়াকে কী বলে?

ক. বিশ্বগ্রাম

খ. টেলিপ্যাথি

গ. টেলি ইন্টেলিজেন্স

ঘ. আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স

উত্তর: ঘ

১৩৮. কৃত্রিম বুদ্ধিমত্তা সংযোজন করা হয়েছে কোন প্রজন্মের কম্পিউটারে?

ক. তৃতীয়

খ. চতুর্থ

গ. পঞ্চম

ঘ. ষষ্ঠ

উত্তর: গ

১৩৯. কৃত্রিম বুদ্ধিমত্তা প্রধানত কোথায় ব্যবহৃত হয়?

ক. বায়োমেট্রিক্স

খ. বায়োইনফরমেটিক্স

গ. রোবটিক্স

ঘ. ন্যানোটেকনোলজি

উত্তর: গ

১৪০. 'আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স পরিচয় করিয়ে দেন কে?

ক. Jack Williamson

খ. Marshall Mcluhan

গ. John McCarthy

ঘ. Karel Capek

উত্তর: গ

১৪১. মানুষের মস্তিষ্কের মতো কাজ করার পদ্ধতিকে কী বলে?

ক. ডিপলার্নিং

খ. নিউরাল নেট

গ. নিউরাল পাথ

ঘ. মেশিন লার্নিং

উত্তর: খ

১৪২. সত্যিকারের আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের সবচেয়ে কাছাকাছি  প্রক্রিয়া কোনটি?

ক. নিউরাল নেট

খ. ইমেজ প্রসেসিং

গ. হিয়ারিস্টিক

ঘ. ডিপ লার্নিং

উত্তর: ঘ

১৪৩. কৃত্রিম বুদ্ধিমত্তায় প্রধানত কোনটি ব্যবহৃত হয়? 

ক. DROLOG

খ. PYTHON 

গ. HTML

ঘ. COBOL

উত্তর: খ

নোট : কৃত্রিম বুদ্ধিমত্তায় ব্যবহৃত আরও প্রোগ্রামিং ল্যাংগুয়েজগুলো হলো— C/C", Java, MATLAB, SHRDLU, PROLOG, LFSP. CLISP, R ইত্যাদি।

১৪৪. আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের সবচেয়ে সফল ক্ষেত্র কোনটি? 

ক. মেশিন লার্নিং

খ. এনএলপি  

গ. স্পিচ

ঘ. গেমিং

উত্তর: ক

১৪৫. এক্সপার্ট সিস্টেম কী?

ক. অ্যাপ্লিকেশন

খ. যন্ত্র

গ. রোবট

ঘ. নিউরাল নেটওয়ার্ক

উত্তর: ক

বহুপদী সমাপ্তিসূচক বহুনির্বাচনি প্রশ্ন

১৪৬. কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহারিক ক্ষেত্রসমূহ-

i. এক্সপার্ট সিস্টেম

ii. ফাজি লজিক

iii. লার্নিং সিস্টেম

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর: ঘ

১৪৭. কৃত্রিম বুদ্ধিমত্তা সৃষ্টিতে কম্পিউটারে ব্যবহৃত হয় —

i. ইলেকট্রনিক চিপ

ii. উচ্চক্ষমতাসম্পন্ন মাইক্রোপ্রসেসর

iii. রাউটার

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর: খ

১৪৮. আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের ক্ষেত্রগুলো হলো-

i. মেশিন লার্নিং

ii. স্পিচ

iii. ভিশন

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর: ঘ

১৪৯. কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহারিক প্রয়োগক্ষেত্র- 

i. শেয়ার লেনদেন 

ii. বিমান চালনা

iii. রোগ নির্ণয় 

নিচের কোনটি সঠিক? 

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর: ঘ

১৫০. আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের সফল প্রয়োগ হলো-

i. ড্রাইভারবিহীন গাড়ি 

ii. আবহাওয়ার ভবিষ্যদবাণী

iii. মলিকুলার মেডিসিন 

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর: খ

অভিন্ন তথ্যভিত্তিক বহুনির্বাচনি প্রশ্ন

নিচের অনুচ্ছেদটি পড় এবং ১৫১ ও ১৫২ নং প্রশ্নের উত্তর দাও : 

মাইশা সময় পেলেই কম্পিউটারে দাবা খেলে থাকে এবং কম্পিউটারের সাথে দাবা খেলায় কদাচিৎ সে জিততে সক্ষম হয়। অবশ্য অনেক সময় মাইশা লক্ষ করেছে কম্পিউটার তার প্রদত্ত চালের বিপক্ষে ছোটোখাটো ভুলও করে থাকে।

১৫১. মাইশার কম্পিউটারে থাকা দাবা খেলার প্রোগ্রামটি নিচের কোন ধারণাটি ব্যবহার করে তৈরি?

ক. রোবটিক্স

খ. ভার্চুয়াল রিয়েলিটি

গ. আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স 

ঘ. ন্যানোটেকনোলজি

উত্তর: গ

১৫২. মাইশার চালের বিপক্ষে কম্পিউটারও অনেক সময় চাল দিতে ভুল করে। কেননা, কৃত্রিম বুদ্ধিমত্তায়—

i. তথ্য ও অভিজ্ঞতার আলোকে সিদ্ধান্ত গৃহীত হয় 

ii. দাবা খেলা সম্ভব নয়

iii. লার্নিং সিস্টেম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে 

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর: খ

১৫৩. রোবটিক্স কী? -

ক. রোবট বিজ্ঞান

খ. রোবটের ক্রিয়ানীতি

গ. শিল্পে ব্যবহৃত রোবট

ঘ. রোবট তৈরিতে ব্যবহৃত ভাষা

উত্তর: ক

১৫৪. প্রযুক্তির যে শাখা রোবটের ধারণা, নকশা, উৎপাদন, কার্যক্রম কিংবা ব্যবহার বাস্তবায়নে সংশ্লিষ্ট তাকে কী বলে?

ক. রোবটিক্স

খ. বায়োমেট্রিক্স

গ. বায়োইনফরমেটিক্স

ঘ. বিহেভিয়ার

উত্তর: ক

১৫৫. নিচের কোনটি রোবট শব্দের অর্থ প্রকাশ করে?

ক. ভিনগ্রহবাসী

খ. কৃত্রিম যন্ত্র

গ. যন্ত্রমানব

ঘ. উন্নততর জীব

উত্তর: গ

১৫৬. অ্যাকচুয়েটর ব্যবহার করা হয় কোন ক্ষেত্রে?

ক. রোবটিক্স

খ. বায়োমেট্রিক্স 

গ. ভার্চুয়াল রিয়েলিটি

ঘ. বায়োইনফরমেটিক্স

উত্তর: ক

১৫৭. রোবটের আকার বা আকৃতি কীসের ওপর নির্ভর করে?

ক. মানুষের ওপর

খ. রোবটের কাজের ওপর

গ. কৃত্রিম বুদ্ধিমত্তার ওপর

ঘ. ডিজাইনারের ওপর

উত্তর: খ

১৫৮. রোবট কোন কাজে ব্যবহার করা হয়?

ক. প্রশাসনিক সিদ্ধান্ত গ্রহণে

খ. মানুষের বিকল্প হিসেবে বিপজ্জনক কাজে

গ. মানুষের কর্মক্ষেত্র বৃদ্ধি করতে

ঘ. স্বাধীনভাবে জটিল সিদ্ধান্ত গ্রহণ করতে

উত্তর: খ

১৫৯. কোনটি রোবটের ব্যবহার?

ক. জটিল সার্জারি চিকিৎসায় 

খ. ব্যক্তির স্বাক্ষর শনাক্তকরণে 

গ. নতুন জাতের বীজ উৎপাদনে 

ঘ. টেনিস বলের আকৃতি তৈরিতে

উত্তর: ক

১৬০. কোন কাজে রোবটিক্স প্রযুক্তি ব্যবহার করা হয় না? 

ক. মেইল ডেলিভারির কাজে

খ. পিতৃত্ব বা মাতৃত্ব শনাক্তকরণ 

গ. গুরুত্বপূর্ণ স্থাপনার নিরাপত্তায় 

ঘ. ভারী যন্ত্রাংশ সংযোজনে

উত্তর: খ

১৬১. রোবট শব্দটি মূলত কোন ভাষা থেকে এসেছে? 

ক. স্প্যানিশ

খ. গ্রিক 

গ. স্লাভিক

ঘ. ল্যাটিন

উত্তর: গ

১৬২. নাসা কর্তৃক মঙ্গলগ্রহে পাঠানো রোবটটির নাম কী?

ক. কিউরিসিটি

খ. অ্যাপোলো

গ. ভেরেনা

ঘ. ভস্টক

উত্তর: ক

১৬৩. কোন সায়েন্স ফিকশন রাইটার সর্বপ্রথম রোবটিক্স শব্দটি ব্যবহার করেন?

ক. কারেল কাপেক

খ. আইজ্যাক অসিমভ

গ. জ্যাক উইলিয়ামসন

ঘ. জুলেভার্ন

উত্তর: খ

১৬৪. মানুষের দুঃসাধ্য কাজের প্রযুক্তি কোনটি?

ক. রোবটিক্স

খ. ভার্চুয়াল রিয়েলিটি

গ. ন্যানোটেকনোলজি

ঘ. কৃত্রিম বুদ্ধিমত্তা

উত্তর: ক

১৬৫. কোন পদ্ধতিতে Actuator ব্যবহৃত হয়?

ক. জেনেটিক ইঞ্জিনিয়ারিং

খ. ন্যানোটেকনোলজি

গ. রোবটিক্স

ঘ. বায়োইনফরমেটিক্স

উত্তর: গ

১৬৬. কাজের প্রয়োজনে রোবটকে কত ডিগ্রি কোণ পর্যন্ত ঘুরানো যায়?

ক. ৯০°

খ. ১৮০°

গ. ২৭০°

ঘ. ৩৬০°

উত্তর: ঘ

বহুপদী সমাপ্তিসূচক বহুনির্বাচনি প্রশ্ন

১৬৭. রোবটিক্স-এর ক্ষেত্রে প্রযোজ্য -

i. হার্ডওয়্যার

ii. আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স

iii. নতুন গবেষণা পরিচালনা

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর: ক

১৬৮. রোবটের গঠনে থাকা নির্দিষ্ট বিশেষত্বগুলো হলো— 

i. প্রোগ্রামিং দ্বারা নিয়ন্ত্রণ 

ii. বিশেষ যান্ত্রিক গঠন 

iii. বিদ্যুৎ বা পাওয়ার সাপ্লাই ব্যবস্থা 

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর: ঘ

১৬৯. রোবটিক্সের অধিভূক্ত বিষয় হলো—

i. বিজ্ঞান

ii. রসায়ন

iii. ইঞ্জিনিয়ারিং

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর: খ

১৭০. কম্পিউটার নিয়ন্ত্রিত রোবটের সাহায্যে বড় বড় কারখানায় করা হয়-

i. পরিশ্রমসাধ্য কাজ

ii. সহজ কাজ

iii. বিপজ্জনক কাজ

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii

খ. i ও iii

গ. ii ও iii

ঘ. i, ii ও iii

উত্তর: খ



এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনেট আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url